আজঃ বুধবার ১৫ মে ২০২৪
শিরোনাম

আর্জেন্টিনায় শেষ ম্যাচ মেসির!

প্রকাশিত:রবিবার ২৭ মার্চ ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

জুনে ৩৫ বছরে পা দিচ্ছেন লিওনেল মেসি। কাতারে নভেম্বর-ডিসেম্বরে বসতে যাওয়া বিশ্বকাপই যে তার শেষ বিশ্বকাপ হবে- ধারণা সবার, তা আর্জেন্টিনা শিরোপা-জিতুক আর না জিতুক। ভেনেজুয়েলার সঙ্গে বুয়েন্স আয়ার্সে শুক্রবারের বিশ্বকাপ বাছাই ম্যাচের আগে কোচ লিওনেল স্কালোনির কথাতেও তেমনই ইঙ্গিত ছিল, দেশের মাটিতে সম্ভবত শেষ ম্যাচ খেলতে যাচ্ছে সে। আর্জেন্টিনাকে যেন ভালোভাবে বিদায় জানাতে পারে।’ ৩-০ গোলে ভেনেজুয়েলাকে হারানোর পর সরাসরি না বললেও মেসির কথাতেও বিদায়েরই ইঙ্গিত- বিশ্বকাপের পর কী করব, সত্যি জানি না। কাতারের পর অনেক কিছু নিয়েই আমাকে ভালোমতো ভাবতে হবে। (জাতীয় দলের হয়ে) খেলা চালিয়ে যাব কি-না,  জানি না। তবে আশা করি, সবকিছু ভালোমতো এগিয়ে যাবে। তবে এটা নিশ্চিত, বিশ্বকাপের পর অনেক কিছু বদলে যাবে।’

বিশ্বকাপের আগে শেষ হোম ম্যাচ বলেই কি-না, লা বম্বোনেরা-তে যেন চাঁদের হাট বসেছিল শুক্রবার। কানায় কানায় ভরা গ্যালারি শুরু থেকেই নেচে গেয়ে মাতিয়ে রেখেছে আর্জেন্টিনা দলকে। মেসির নাম ধরে গান, মেসির নামেই স্লোগান। ৫০ হাজার দর্শকে ঠাসা বোকা জুনিয়র্সের এই স্টেডিয়ামে একটিই রব, মেসি, মেসি...।’ গর্জনে প্রকম্পিত চারপাশ। আর্জেন্টিনার জয় ছাপিয়ে একটা পর্যায়ে উপলক্ষ হয়ে ওঠে যেন মেসি-ময়। দারুণ জয়ের পর দল নিয়ে মাঠে ল্যাপ অব অনার’ দিয়ে দর্শকের অভিনন্দনের জবাবও দেন মেসি। সেখানেও ঘরের মাঠ থেকে বিদায়ের ইঙ্গিত। দর্শকের এমন আবেগ-ভালোবাসা স্পর্শ করে স্বয়ং মেসিকেও। ম্যাচ শেষে তিনি তাই সমর্থকদের প্রতি জানান কৃতজ্ঞতা। পরে সাংবাদিকদের বলেন, সত্যি বলতে আমরা এমনটাই আশা করছিলাম, এর চেয়ে কম কিছু আশা করিনি আমরা। শেষ কিছু দিনে আমরা যেমন পরিস্থিতির মুখোমুখি হয়েছি, তাতে আর্জেন্টাইন মানুষজন ও এই জাতীয় দলের মধ্যে একটা বন্ধন তৈরি হয়ে গেছে। আজকের দিনটা উপভোগের জন্য দারুণ ছিল। আর আমরা এটা করে দেখিয়েছি।’

কোপা আমেরিকার পর থেকে মেসি বেশি আনন্দ পাচ্ছেন আর্জেন্টিনা দলে থেকে। কথাটা নিয়ে চর্চা কম হয় না। তবে মেসি জানালেন, তারও আগে থেকে দলের হয়ে খেলতে ভালো লাগে তার। বললেন, এখানে (জাতীয় দলে) আমি অনেক দিন ধরেই খুশি। শুধু কোপা জয়ের পর থেকেই নয়। এই দলটা অসাধারণ, তারা আমাকে অনেক বেশি ভালোবাসে, দিন দিন সেটা বেড়েই চলেছে, প্রতি বার আর্জেন্টিনায় এলে আমার এমনটা মনে হয়। সবকিছু খুব সহজে হয়ে যায়, দলের ভেতরও সবকিছু সহজেই হয়, এর ফলে সবকিছু আরও সুন্দর মনে হয়।’

বিশ্বকাপ বাছাইয়ে আজেন্টিনার পরের ম্যাচটি ইকুয়েডরের মাটিতে ২৯ মার্চ। এরপর ১ জুন ইতালির সঙ্গে গ্র্যান্ড ফাইনাল’ ইংল্যান্ডের ওয়েম্বলিতে। বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের সঙ্গে স্থগিত ম্যাচটি কাতারের লুসাইল স্টেডিয়ামে হওয়ার সম্ভাবনা। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচগুলোও কাতারেই হবে। সেই হিসেবে দেশের হয়ে দেশের মাটিতে শেষ ম্যাচটি স্মরণীয় করে রাখলেন মেসি গোলে। ৩৫ মিনিটে নিকোলাস গঞ্জালেজ ও ৭৯ মিনিটে ডি মারিয়ার গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। দুটি গোলেই অ্যাসিস্ট ডি পলের। ৮২ মিনিট ডি মারিয়ার বাড়ানো বল ধরেই বা পায়ের শটে আর্জেন্টিনার হয়ে (১৫৯ ম্যাচে) ৮১তম গোল করেন মেসি।

মেসি এর আগেও একবার অবসর নিয়েছিলেন ২০১৬ সালে। সেবার কোপা আমেরিকার ফাইনালে চিলির বিপক্ষে টাইব্রেকারে বল জালে পাঠতে ব্যর্থ হয়েছিলেন মেসি। দলও জিততে পারেনি শিরোপা। তার দুই বছর আগে ব্রাজিল বিশ্বকাপে জার্মানির কাছে হেরে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল মেসিকে। সব কষ্ট মিলিয়ে মেসি নিয়েছিলেন অবসর। তবে কিছুদিন পর সেই অবসর ভেঙে আবারও দেশের জন্য মাঠে নামেন। ২০১৮ বিশ্বকাপ বাছাইয়ে পরিস্থিতি এমন দাঁড়িয়েছিল শেষ ম্যাচটা জিততে না পারলে দল উঠতে পারবে না মূলপর্বে। ইকুয়েডরের বিপক্ষে সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন মেসি। দলকে নিয়ে গিয়েছিলেন মূলপর্বে। রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলো থেকে বিদায়ের পর, স্কালোনির অধীনে দারুণ করছে আলবিসেলেস্তেরা। নেতৃত্বে মেসিই। কোপা জিতে আক্ষেপ ঘুচিয়েছেন শিরোপার। তবে মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্নটা এখনো আছে। সেই স্বপ্ন পূরণের আরও একটি সুযোগ মেসির সামনে।

নিউজ ট্যাগ: লিওনেল মেসি

আরও খবর



সৌদিতে গ্রেপ্তার হচ্ছে ইসরায়েল বিরোধীরা

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবে সামাজিক যোগাযোগমাধ্যমে কেউ ইসরায়েল বিরোধী পোস্ট করলে তাকে গ্রেপ্তার করা হচ্ছে। ইসরায়েলবিরোধী কথা বলায় ইতোমধ্যে অনেককে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। বৃহস্পতিবার, (২ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যমটি।

ইসরায়েলবিরোধী মনোভাব প্রকাশের কারণে যারা গ্রেপ্তার হয়েছেন তাদের মধ্যে রয়েছেন একটি কোম্পানির সর্বোচ্চ কর্মকর্তা। তার কোম্পানিটি সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের একটি প্রজেক্টের সঙ্গে কাজ করে।

নাম গোপন রাখার শর্তে একটি সূত্র জানিয়েছে, ওই কর্মকর্তা গাজায় চলমান হামাস ও ইসরায়েল যুদ্ধ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে লেখালেখি করেছিলেন।

আরেকজনকে গ্রেপ্তার করা হয়েছে আমেরিকান মালিকানাধীন কোম্পানিগুলোর পণ্য বয়কটের আহ্বান জানানোয়। বিশ্বের বেশিরভাগ মুসলিম দেশে ইসরায়েলি ও মার্কিন কোম্পানির পণ্য বয়কটের আহ্বান জানানো হচ্ছে। এই বয়কটের জেরে অনেক কোম্পানি তাদের ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হচ্ছে।

ব্লুমবার্গকে সৌদি সরকারের একটি সূত্র জানিয়েছে, আশঙ্কা করা হচ্ছে সৌদিতে ইরানপন্থি একটি প্রভাবের বিস্তার ঘটতে পারে। আর এই আশঙ্কা থেকে এসব ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তবে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর ইসরায়েল বিরোধী অবস্থানের কারণে ঠিক কতজনকে গ্রেপ্তার করা হয়েছে সেটি স্পষ্ট করে জানায়নি ব্লুমবার্গ।

দখলদার ইসরায়েলের সঙ্গে সৌদির কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এরমধ্যেই জানা গেল ইসরায়েল বিরোধীদের ওপর গ্রেপ্তারের মতো কঠোর ব্যবস্থা নিচ্ছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে ক্ষমতাধর মুসলিম দেশ সৌদি আরব।


আরও খবর



গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটের পরীক্ষা শুক্রবার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের সি ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার বেলা ১১ টায় অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে জিএসটি কতৃপক্ষ।

শুক্রবার (১০ মে)  সি ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪০ হাজারের বেশি ভর্তিচ্ছু অংশগ্রহণ করবে। এবার বিশ্ববিদ্যালয়গুলোর ২১ হাজার আসনের বিপরীতে তিন ইউনিটে আবেদন জমা পড়ে তিন লাখ পাঁচ হাজার ৩৪৬টি। সে হিসেবে আসনপ্রতি লড়ছেন ১৫ জন।

এবার ব্যবসায় শিক্ষা শাখার সি ইউনিটে ৪০ হাজার ১১৬টি আবেদন জমা পড়েছে। এর আগে অনুষ্ঠিত বিজ্ঞান শাখার ইউনিটে এক লাখ ৭০ হাজার ৫৯৯টি এবং মানবিক শাখার বি ইউনিটে ৯৪ হাজার ৬৩১টি আবেদন পড়ে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া গত ২৭ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়।

গত ২৭ এপ্রিল ইউনিট (বিজ্ঞান) এবং ৩ মে বি ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত হলেও বাকি দুই ইউনিটের ভর্তি পরীক্ষা হচ্ছে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষা শুরুর পর তীব্র তাপপ্রবাহের জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষার কমিটির পক্ষ থেকে বলা হয়, পরীক্ষার্থীদের সঙ্গে একজনের বেশি অভিভাবক যেন না আসে। কারণ এ গরমে অভিভাবকদেরই কষ্ট করতে হবে বেশি।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বসার ব্যবস্থার পাশাপাশি সুপেয় পানিসহ জরুরি বিভিন্ন সেবার ব্যবস্থা করছে বিশ্ববিদ্যালয়গুলো।


আরও খবর



কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

১৪ বছরের কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে বাবাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে এক লাখ টাকা জরিমানা করেছে আদালত। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪এর বিচারক শাহরিয়ার কবির এ রায় দেন। রায় ঘোষণার পর ভুক্তভোগী কিশোরীর বাবাকে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ভুক্তভোগী কিশোরী বাবার সঙ্গে রাজধানীর কেরানীগঞ্জ এলাকায় বসবাস করত। কিশোরীর মা বিদেশে থাকতেন। ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি বাসায় ওই কিশোরীকে ধর্ষণ করে তার জন্মদাতা বাবা। এ ঘটনায় ওই কিশোরী বাদী হয়ে রাজধানীর দক্ষিণ কেরানীগঞ্জ থানায় বাবার বিরুদ্ধে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ধর্ষণের মামলা করে। পুলিশ কিশোরীর বাবাকে গ্রেপ্তার করে। পরে তিনি মেয়েকে ধর্ষণের কথা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

মামলাটি তদন্ত করে ওই বছরের ৩০ আগস্ট কিশোরীর বাবার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। এই মামলায় রাষ্ট্রপক্ষ থেকে ছয়জন সাক্ষীকে আদালতে হাজির করা হয়।


আরও খবর



প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল বুধবার

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের প্রার্থীদের মৌখিক পরীক্ষা শেষ হয়েছে। এখন চূড়ান্ত ফলাফল প্রকাশের জন্য যাচাই-বাছাই চলছে। সবকিছু ঠিক থাকলে আগামীকাল বুধবার (১৫ মে) ফল প্রকাশ করা হবে।

মঙ্গলবার (১৪ মে) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ১৪ মার্চ থেকে ২২ এপ্রিল পর্যন্ত মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে ২ ফেব্রুয়ারি তিন বিভাগের ২২ জেলার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থী ছিলেন চার লাখ ৩৯ হাজার ৪৪৩ জন। গত ২০ ফেব্রুয়ারি প্রকাশিত লিখিত পরীক্ষার ফলে ২০ হাজার ৬৪৭ জন উত্তীর্ণ হন।

গত বছরের ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ক্লাস্টারের বিজ্ঞপ্তি প্রকাশ করে অধিদপ্তর। এরপর ২২ মার্চ ২য় ধাপে রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ১৭ জুন ৩য় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রথম ধাপে ৩ লাখ ৬০ হাজার ৭০০, দ্বিতীয় ধাপে ৪ লাখ ৫৯ হাজার ৪৩৮ এবং তৃতীয় ধাপে ৩ লাখ ৪০ হাজার প্রার্থী আবেদন করেন। বর্তমানে প্রায় ৮ হাজারের বেশি পদ শূন্য রয়েছে।


আরও খবর



জয়পুরহাটে আবু সালাম হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটে ভ্যানচালক হত্যা মামলায় তিনজনকে ফাঁসির আদেশ দিয়েছে। মঙ্গলবার (৭ মে ) দুপুরে অতিরিক্ত দায়রা জজ ১ম আদালতের বিচারক নুরুল ইসলাম এ রায় দেন। রায় শুনে আসামী পক্ষ অজ্ঞান হয়ে পড়লে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে আসামিদের কারাগারে প্রেরণ করা হয়েছে৷

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন, জেলার কালাই উপজেলার আওড়া গ্রামের জাহাঙ্গীরের ছেলে হারুন অর রশিদ, মোসলেমের ছেলে মোস্তাক ও জসিমের ছেলে হাফিজার। এদের মধ্যে হারুন অর রশিদ পলাতক রয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, জয়পুরহাট সদর উপজেলার দুর্গাদহ এলাকার ভ্যানচালক আবু সালামকে আসামীরা শ্বাসরোধে হত্যা করে কালাই পৌরসভার আওড়া এলাকার একটি পারিবার পুরাতন কবরে লাশ লুকিয়ে রেখে ভ্যান ছিনতাই করে নিয়ে যায়। ২০০৫ সালের ১৩ জানুয়ারি দুপুরে স্থানীয়রা ওই কবরে জীবজন্তু খাওয়া অবস্থায় তার লাশের পা দেখতে পান। পরে পুলিশকে খবর দিলে পুলিশ গিয়ে মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়। এ ঘটনায় কালাই থানার তৎকালীন পরিদর্শক মির্জা মোঃ শাহাজাহান আলী বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। এ মামলার দীর্ঘ শুনানি শেষে বিজ্ঞ আদালত আজ এ রায় দেন।


আরও খবর