আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

আরআরআর: ভারতের অস্কারের অপেক্ষা শেষ হতে যাচ্ছে

প্রকাশিত:বুধবার ২৪ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ২৪ আগস্ট ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

৯৫তম অস্কারের মনোনয়ন ঘোষণা করা হবে আগামী বছরের ২৪ জানুয়ারি। তার আগে চলতি বছরের ডিসেম্বরে ঘোষণা করা হবে বিদেশি ভাষার ক্যাটাগরির সংক্ষিপ্ত তালিকায় নির্বাচিত সিনেমার তালিকা। সেই সময়েরও অনেক বাকি আছে। তবে তার আগেই ভারত থেকে অস্কারে বিদেশি ভাষার ক্যাটাগরিতে কোন ছবি পাঠানো হবে, তা নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। এর মধ্যেই অনুরাগ কশ্যপসহ অনেকেই দাবি তুলেছেন, চলতি বছর অস্কারের জন্য ভারত থেকে পাঠানো হোক এস এস রাজামৌলির বহুল আলোচিত ছবি আরআরআর  তবে আরআরআর নিয়ে কেবল ভারতেই নয়, ভারতের বাইরেও ব্যাপক উন্মাদনা দেখা যাচ্ছে। ভ্যারাইটি ভবিষ্যদ্বাণী করেছে, আরআরআর অস্কারে পাঠানো হলে ২১ বছর পর ভারত থেকে অস্কার মনোনয়ন পেতে পারে ছবিটি। অনেকে বলছেন, কেবল মনোনয়নই নয়, অস্কারে সেরা ছবিও হতে পারে এনটিআর জুনিয়র, রাম চরণের ছবিটি।

২০০১ সালে বিদেশি ভাষার ক্যাটাগরিতে অস্কার মনোনয়ন পায় আমির খান অভিনীত লগান। সেই শেষ। গত ২১ বছরে বিদেশি ভাষার ক্যাটাগরিতে ভারতের আর কোনো সিনেমা অস্কারের চূড়ান্ত মনোনয়ন বাগাতে পারেনি। এর আগে ১৯৫৭ ও ১৯৮৮ সালে মাদার ইন্ডিয়াসালাম বম্বে অস্কারে মনোনয়ন পেয়েছিল। চলতি বছরের ২৫ মার্চ মুক্তি পায় রাজামৌলির বহুল আলোচিত আরআরআর। মুক্তির পর প্রত্যাশামতোই বক্স অফিসে ঝড় তোলে। প্রথম দিনই ছবিটি আয় করেছিল ২৪০ কোটি রুপি, যা ভারত থেকে মুক্তি পাওয়া কোনো সিনেমার প্রথম দিন বিশ্বব্যাপী আয়ের নিরিখে রেকর্ড।  ৫৫০ কোটি বাজেটের ছবিটি শেষ পর্যন্ত ১ হাজার ২০০ কোটি রুপি আয় করে। তবে আরআরআর নিয়ে হলিউডে উন্মাদনার শুরুটা হয় নেটফ্লিক্সে মুক্তি পাওয়ার পর। কমেডিয়ান প্যাটন অসওয়াল্ট, চিত্রনাট্যকার রবার্ট সি কারগির, অভিনেতা জোসেন মরগান, লেখক জ্যাকসন ল্যানজিংসহ অনেকেই ছবির প্রশংসায় পঞ্চমুখ হন। সবাই একবাক্যে ছবিটিকে বর্ণনা করেছেন ক্রেজিয়েস্ট এক্সপেরিয়েন্স হিসেবে।

নেটফ্লিক্সে মুক্তির পর আরআরআর নিয়ে হলিউড উন্মাদনার আরও বিস্তারিত বয়ান দিয়েছেন পরিচালক অনুরাগ কশ্যপ। নিজের নতুন ছবি দোবারা মুক্তি উপলক্ষে দিন কয়েক আগে সমালোচক ভরদ্বাজ রঙ্গনকে সাক্ষাৎকার দিয়েছেন অনুরাগ। সেখানে তিনি বলেন, ভারতের মানুষ যেভাবে ছবিটিকে নিয়েছে, পশ্চিমারা পুরোপুরি আলাদাভাবে নিয়েছে। যদি ভারত থেকে ছবিটি অস্কারে পাঠানো হয়, মনোনীত হওয়ার সম্ভাবনা ৯৯ শতাংশ। ছবিটি হলিউড দুনিয়ায় এতটাই প্রভাব বিস্তার করেছে। অনেক দিন পর ভারত সেরা বিদেশি ভাষার ক্যাটাগরিতে মনোনীত পাঁচ ছবির একটি হতে পারে, যদি আরআরআর পাঠানো হয়। ছবিটি দেখে পশ্চিমারা রাজামৌলি নামের নতুন এক নির্মাতাকে আবিষ্কার করেছে। তারা এটিকে যেকোনো মার্ভেল ছবির চেয়েও ভালো বলেছে। আরআরআর-এর বিভিন্ন তুচ্ছ বিষয় নিয়েও বাইরে যে উন্মাদনা, সেটা অবিশ্বাস্য। অ্যাকশন দৃশ্য তো বটেই, ছবির নাচ দেখেও তারা মন্ত্রমুগ্ধ। যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলোতেও আরআরআর এখন বহুল চর্চিত সিনেমা। তারা কোনো পার্টি করলেই আরআরআর চালিয়ে দেয়। এটা এখন এমন এক আইকনিক ছবি হয়ে দাঁড়িয়েছে যে একেক দিন এক দৃশ্য থেকে চালিয়ে দেখে। বেশির ভাগই ছবিটি অসংখ্যবার দেখেছে। আরআরআর নিয়ে উন্মাদনা এতটাই রিয়েল যে কেউ বিশ্বাস করতে চাইবে না।

আরআরআর নিয়ে বিদেশে উন্মাদনা দেখে অবাক খোদ ছবিটির অভিনেত্রী আলিয়া ভাটও। ভরদ্বাজ রঙ্গনকেই দেওয়া আরেকটি সাক্ষাৎকারে অভিনেত্রী বলেছেন, নেটফ্লিক্সে মুক্তির পর বিদেশ থেকে যে প্রতিক্রিয়া পেয়েছি, সেটা অবিশ্বাস্য। থাইল্যান্ডের কথা বলতে পারি, সেখানে মানুষ পাগলের মতো ছবিটি দেখেছে।

ভ্যারাইটি মনে করছে, অস্কারের মনোনয়ন বাগানো ভারতীয় প্রযোজকদের আরও প্রচারণা চালানো দরকার, যাতে সেরা বিদেশি ভাষার ক্যাটাগরির ১৫ ছবির শর্টলিস্টে অন্তত ছবিটি থাকে। যে শর্টলিস্ট ঘোষণা করা হবে চলতি বছরের ডিসেম্বরে। যদি সে তালিকায় জায়গা নাও পায়, ভারতের সুযোগ থাকবে সাধারণ ক্যাটাগরিতে সেরা ছবি বা সেরা পরিচালক ক্যাটাগরিতে ছবিটি জমা দেওয়ার। তবে আরআরআর অস্কারে মনোনীত হবে কি না, তার আগে পরিচালক অনুরাগ কশ্যপ শঙ্কায় আছেন ছবিটি ভারত থেকে মনোনীত হবে কি না, তা নিয়ে।  এই পরিচালক আশঙ্কা করছেন, ভারত সরকারের মদদপুষ্ট বলে পরিচিত দ্য কাশ্মীর ফাইলসকে অস্কারে পাঠানো হতে পারে। ১৯২০ সালের ব্রিটিশ ভারতের প্রেক্ষাপটে নির্মিত আরআরআর-এর প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন এনটিআর জুনিয়র ও রাম চরণ।

নিউজ ট্যাগ: আরআরআর

আরও খবর



হায়দার আকবর খান রনো মারা গেছেন

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা, বিশিষ্ট রাজনীতিবিদ ও লেখক হায়দার আকবর খান রনো মারা গেছেন।

শুক্রবার দিবাগত রাত পৌনে ২টায় রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। হাসপাতালটির কাস্টমার কেয়ার থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আকবর খান রনো হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় রাত পৌনে ২টায় মারা যান। তিনি টাইপ-২ রেসপিরেটরি ফেইলিউর নামক শ্বাসতন্ত্রীয় রোগে ভুগছিলেন। সাধারণত এই রোগে ফুসফুসের অক্সিজেন গ্রহণের ক্ষমতা কমে যায়।

এদিকে পরিবার সূত্রে জানা গেছে, পরিবারের সদস্যরা দেশের বাইরে থাকায় মরদেহ সোমবার পর্যন্ত শমরিতা হাসপাতালের মর্গে রাখা হবে। স্বজনরা দেশে ফিরলে শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য নেওয়া হবে এই প্রবীণ রাজনীতিবিদের মরদেহ। এরপর বাবা-মায়ের কবরের পাশে বনানী কবরস্থানে দাফন করা হবে হায়দার আকবর খান রনোকে।

হায়দার আকবর খান রনো ১৯৪২ সালের ৩১ আগস্ট অবিভক্ত ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস নড়াইলের বরাশুলা গ্রামে।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও নেতা হায়দার আকবর খান রনো একাধিক বইয়ের লেখক। মার্ক্সবাদী এই তাত্ত্বিক পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন।


আরও খবর



ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট শুরু হয়েছে। আজ শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

দেশটির ১৩ রাজ্যের ৮৯টি লোকসভা আসনে ভোট গ্রহণ চলছে। এর আগে গত ১৯ এপ্রিল ১০২টি আসনে প্রথম ধাপে ভোট গ্রহণ সম্পন্ন হয়।

ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, আজ সবচেয়ে বেশি ভোট গ্রহণ হচ্ছে দক্ষিণের রাজ্য কেরালায়। এই রাজ্যের ২০টি লোকসভা আসনের সবকটিতেই ভোট হচ্ছে। দ্বিতীয় দফা ভোটের লড়াইয়ে মাঠে রয়েছেন একাধিক হেভিওয়েট প্রার্থী। তাদের মধ্যে রয়েছেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, অ্যানি রাজা, শশী থারুর, নবনীত রানা, ওম বিড়লা, হেমা মালিনী, অরুণ গোভিল এবং প্রহ্লাদ জোশীর মতো প্রবীণ প্রার্থীরা।

কেরালা নানা করণেই এবার লোকসভা ভোটে আলোচনার কেন্দ্রবিন্দু। রাজ্যটির ওয়ানাড়ে থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী। গতবারের জয়ী তিনি। এছাড়াও লড়ছেন কংগ্রেস নেতা শশী থারুর। দ্বিতীয় দফার ভোটে রাজ্যটির ২০ আসনের ভোট যুদ্ধে ২ কোটি ৭১ লাখ ভোটার ১৯৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। আর নানা করণে ওয়ানাড়ে, ত্রিশুর এবং তিরুবন্তপুরম এই তিন আসনের দিকে নজর গোটা দেশের।

ভোট বৈচিত্র্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ চমক হচ্ছে এখানে মোট ভোটারের অর্ধেকের বেশি নারী। নির্বাচন কমিশনের তথ্য বলছে, রাজ্যটির মোট ভোটারের সংখ্যা ২ কোটি ৭০ লাখ ৯৯ হাজার ৩২৬ জন। এর মধ্যে নারী ভোটার ১ কোটি ৩৯ লাখ ৭২৯ জন। আর পুরুষ ভোটার রয়েছেন ১ কোটি ৩১ লাখ ২ হাজার ২৮৮ জন। ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন ৩০৯ জন।


আরও খবর



সরিষাবাড়ীতে দুই রাউন্ড গুলিসহ পিস্তল উদ্ধার

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি:

জামালপুরের সরিষাবাড়ীতে পৌর এলাকার বাউশী বাঙ্গালী পাড়া এলাকায় অভিযান চালিয়ে একটি পিস্তল, ২ রাউন্ড গুলি ও ১টি ম্যাগাজিন উদ্ধার করেছে সরিষাবাড়ী থানা পুলিশ।

শনিবার (১১ মে) সকাল সাড়ে ১০ টায় জেলার সরিষাবাড়ী থানা পুলিশের টহলরত একটি দল অভিযান চালিয়ে এ অস্ত্র উদ্ধার করে।

এ বিষয়ে দুপুরে সরিষাবাড়ী থানার এসআই মাহমুদুল হাসান বাদী হয়ে অস্ত্র আইনে রুকন (৩৭) কে প্রধান আসামী করে মামলা দায়ের করা হয়েছে। রুকন বাউশী বাঙ্গালী পাড়ার মোতালেব মিয়ার ছেলে বলে জানা গেছে। 

পুলিশ সুত্রে জানা যায়, অবৈধ অস্ত্র আছে এমন গোপন সংবাদের ভিত্তিতে শনিবার সকালে পৌর এলাকার বাউশী বাঙালি পাড়ার রুকনের বাড়িতে অভিযান চালায় পুলিশ।

এসময় অভিযানে অভিযুক্ত রুকনের আলমারীর মধ্য থেকে ২ রাউন্ড গুলি, একটি ম্যাগাজিন ও একটি পিস্তল উদ্ধার করা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে রুকন পালিয়ে যায়।

সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ মুশফিকুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে পৌর এলাকার বাউশি বাঙালি এলাকা থেকে একটি পিস্তল, ২ রাউন্ড গুলি ও ম্যাগাজিন উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্ত রুকনকে গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত আছে।


আরও খবর



৯ মে পর্যন্ত চুয়েট বন্ধ, খোলা থাকবে হল

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

প্রশাসনের সঙ্গে আলোচনার পর আন্দোলন থেকে এসেছে শিক্ষার্থীরা। এর পর আগামী ১১ মে পর্যন্ত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। তবে শিক্ষার্থীদের হল ত্যাগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও এই সময়ে শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবেন।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে চুয়েট সিন্ডিকেটের জরুরি এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

গত সোমবার চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই চুয়েট শিক্ষার্থীর প্রাণহানি হয়। এর জের ধরে ওইদিন থেকে শিক্ষার্থীরা ১০ দফা দাবিতে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে আন্দোলন করে আসছিলেন। গত বুধবার ঘাতক বাসের চালককে পুলিশ গ্রেপ্তার করলে শিক্ষার্থীরা কিছুটা শান্ত হয়।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা থেকে ১১টা পর্যন্ত আন্দোলনকারী শিক্ষার্থীদের ২০ জনের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই বৈঠক ফলপ্রসূ হওয়ায় শিক্ষার্থীরা চুয়েটের মূল ফটকের সামনে সড়ক থেকে অবরোধ তুলে নেন। এরপর চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়। বৈঠক শেষে রাত সাড়ে ১১টায় শিক্ষার্থীরা ক্যাম্পাসে সংবাদ সম্মেলন করেন।

এ সময় তারা জানান, সড়ক দুর্ঘটনার জন্য দায়ী বাসচালককে গ্রেপ্তার করার দাবি ছিল। সেই দাবি পূরণ হয়েছে। ক্ষতিপূরণের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন তহবিল গঠন করবে, যেখানে বর্তমান ও সাবেক শিক্ষার্থী, সব শিক্ষক ও কর্মকর্তা- কর্মচারীরা সহযোগিতা করবেন। তাছাড়া চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অপ্রশস্ত হওয়ায় বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটছে। তাই সড়কটি প্রশস্ত করার কাজও দ্রুত শুরু করা হবে। এ বিষয়ে দুই সপ্তাহের মধ্যে জেলা প্রশাসকের সঙ্গে বৈঠকের আয়োজন করা হবে বলে আশ্বাস পেয়েছেন তারা। এসব দাবি পূরণ কিংবা আশ্বাসের ভিত্তিতে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




ডোনাল্ড লুকে নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি: ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নেওয়ার জন্যই আসবেন উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ডোনাল্ড লু সরকারের সাথে কথা বলবেন। বিএনপি উদ্ভট চিন্তা করছে। ভাবছে আবার নিষেধাজ্ঞা দেবে।

রোববার (১২ মে) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

এসময় আওয়ামী লীগ নয় দেশ চালাচ্ছে অদৃশ্য শক্তি বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের বক্তব্যের জবাবে কোন অদৃশ্য শক্তি বাংলাদেশকে চালাচ্ছে, তা তাকে পরিষ্কার করে বলার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, বিএনপি মহাসচিবের সংবাদ সম্মেলন মানে অসত্যকে সত্য বলে চালানোর সুনিপুণ কৌশল। অসত্য বলা বিএনপি নেতাদের মৌলিক চরিত্র।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সরকার পরিচালনা করছে জনগণের সরকার। অদৃশ্য শক্তি দ্বারা সরকার পরিচালনা বিএনপির চরিত্র। বিএনপির সময় হাওয়া ভবন থেকে সরকার পরিচালনা হতো। দুর্নীতির বরপুত্র তারেক রহমানের অনুমোদন ছাড়া কিছু হতো না। ২১ আগস্ট গ্রেনেড হামলার ষড়যন্ত্র হাওয়া ভবন থেকে হয়। অদৃশ্য শক্তির মানসিক ট্রমায় ভুগছে বিএনপি।

তিনি আরও বলেন, কথামালার চাতুরি ছাড়া দেশের মানুষ এবং দেশকে আর কিছু দেবার নাই বিএনপির। নেতাদের শক্তি কমে গেছে। শক্তি যতো কমে মুখের বিষ ততো বাড়ে।

এমন একটা নির্বাচন কমিশন বিএনপি চায় যে কমিশন বিএনপিকে জেতার গ্যারান্টি দেবে মন্তব্য করে কাদের বলেন, গ্যারান্টি না পেলে তাদের কাছে সব নির্বাচনই ব্যর্থ।


আরও খবর