আজঃ শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১
শিরোনাম

আমাদের সন্তানদের দেশ সেবার শিক্ষা দেওয়া উচিত : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৫ নভেম্বর ২০২১ | ৭৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আমাদের প্রত্যেকের সন্তানদের আদর্শ মানুষ করে দেশ ও জাতিকে সেবার শিক্ষা দিতে হবে।

শুক্রবার বিকালে মরহুম আব্দুস ছালাম শেখ (মাতুব্বর) স্মৃতি ফুটবল খেলার পুরস্কার বিতরণী ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

শ ম রেজাউল করিম বলেন, শিশুদের বঙ্গবন্ধুর দেশপ্রেম ও নৈতিকতার শিক্ষা দিতে হবে। সন্তানকে নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে না পারলে সে পরিবার ও দেশের জন্যও অভিশাপ হবে। এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যার একক প্রচেষ্টায় দেশের আজ যে উন্নয়ন হচ্ছে তা দেখে বিশ্বের বিভিন্ন উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা বিস্ময় প্রকাশ করছেন।

মাটিভাঙ্গা ডিগ্রি কলেজ মাঠে কলেজের অধ্যক্ষ মো. আ. সালামের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক আবু আলী মোহাম্মাদ সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মো. আজাদ, উপজেলা চেয়ারম্যান মাস্টার অমূল্য রঞ্জন হালদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ ওবায়দুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে এলাকার ৫ জনকে গুণীজন সম্মাননা প্রদান করা হয়। পরে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার র‌্যালি ও বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।


আরও খবর



খুব দ্রুত আমরা গ্যাস উত্তোলন শুরু করব: এরদোগান

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | ৫১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, তুরস্ক জ্বালানি সংক্রান্ত বহু জটিলতা কাটিয়ে উঠেছে। খুব দ্রুত আমরা প্রাকৃতিক গ্যাস উত্তোলন শুরু করব। যার মাধ্যমে শুধু রাষ্ট্র নয় নাগরিকরাও লাভবান হবেন।

জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) ক্ষমতা গ্রহণের ১৯তম বার্ষিকী উদযাপন করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এসব কথা বলেন। তুরস্কের হুররিয়াত ডেইলি নিউজ এ তথ্য জানায়।

আঙ্কারায় এরদোগান সাংবাদিকদের বলেন, আমরা ১৯ বছরেরও বেশি সময় ধরে আমাদের জাতির অনুগ্রহ নিয়ে এই পর্যায়ে এসেছি। কোনো অসুবিধা ছাড়াই আমাদের পরিধি বাড়ছে।

আমরা আমাদের দেশের সমস্ত কোণ অবকাঠামো, সুপার স্ট্রাকচার এবং সব ধরনের সেবার মাধ্যমে সজ্জিত করেছি। আমাদের প্রচেষ্টা এখনও অব্যাহত রয়েছে, যোগ করেন তুরস্কের প্রেসিডেন্ট।

পরে টুইটারে এরদোগান লেখেন, আমরা ২০০২ সালের ৩ নভেম্বর থেকে যেভাবে দেশের সেবা করে আসছি সামনেও তা অব্যাহত থাকবে। এরদোগানের নেতৃত্বে ২০০১ সালে গঠিত হয় একেপি। যিনি ২০০৩ সালে তুরস্কের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। ২০১৪ সাল থেকে যিনি তুরস্কের প্রেসিডেন্ট।

২০১৮ সালে গণভোটের পর তুরস্ক প্রধানমন্ত্রী শাসিত শাসন ব্যবস্থা বদলে রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থায় স্থানান্তরিত হয়। দেশটিতে ২০২৩ সালে নতুন নির্বাচন হতে পারে।


আরও খবর
ভারতে ধরা পড়ল ওমিক্রন

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1

দেশে দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর শোক

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোক বার্তায় মন্ত্রী বলেন, "একুশে পদকপ্রাপ্ত ও স্বাধীনতা পুরস্কার জয়ী নজরুল গবেষক রফিকুল ইসলাম বাংলা ভাষা ও সাহিত্যে অবিস্মরণীয় অবদান রেখেছেন। তার মৃত্যু এ দেশের জন্য অপূরণীয় ক্ষতি"।


আরও খবর
দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1

এএসপি হলেন ২২ পুলিশ কর্মকর্তা

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




হাসপাতালে আগুন, আইসিইউতে থাকা ১০ রোগীর মৃত্যু

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের মহারাষ্ট্রের আহমেদনগরে একটি হাসপাতালের কোভিড ওয়ার্ডে আগুন লেগে ১০ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। শনিবার বেলা ১১টার দিকে হাসপাতালটির আইসিইউতে অগ্নিকাণ্ডের এই ঘটনা ঘটে। সেখানে মোট ২৫ জন করোনা রোগী ভর্তি ছিলেন।

হিন্দুস্থান টাইমস এর খবর, ভয়ঙ্কর আগুনে কালো ধোঁয়ায় ভরে যায় হাসপাতাল চত্বর। যে ওয়ার্ডটিতে আগুন লাগে, সেখানে বেড থেকে শুরু করে কোনো সরঞ্জামই আস্ত নেই।

আহমেদনগরের জেলাশাসক ডা. রাজেন্দ্র ভোঁসলে জানিয়েছেন, হাসপাতালের অন্যান্য রোগীদের পাশের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঠিক কী কারণে আগুন লেগেছে, তা এখনও স্পষ্ট নয়। তবে বিদ্যুতের শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিক সংবাদমাধ্যমে বলেছেন, করোনা রোগীদের চিকিত্সার জন্য সম্প্রতি ওই ওয়ার্ডটি তৈরি করা হয়েছিল। কিন্তু সেই ওয়ার্ডেই কীভাবে আগুন লাগল, তা খতিয়ে দেখা হচ্ছে। হাসপাতালে আগুন লাগার ঘটনাকে অত্যন্ত গুরুতর বিষয় বলে উল্লেখ করেন মন্ত্রী।

এদিকে, আহমেদনগরের বিধায়ক সংগ্রাম জগতাপ বলেছেন, যাদের গাফিলতিতে এই দুর্ঘটনা ঘটেছে তাদের কঠিন শাস্তি পেতে হবে। সরকার মৃত রোগীর আত্মীয়দের ক্ষতিপূরণের ব্যবস্থা করবে বলেও তিনি জানান।



আরও খবর
ভারতে ধরা পড়ল ওমিক্রন

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1

দেশে দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




চরম নাটকীয়তায় শেষ ম্যাচও হারল বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শুরুটা হয়েছিলো টি-টোয়েন্টি বিশ্বকাপে। বাছাইপর্বে স্কটল্যান্ডের কাছে হারের পর ক্রিকেটে নতুন মুখ ওমান ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। যদিও বিশ্বকাপ মিশনে যাওয়ার আগে বিসিবির কর্মকর্তারা স্বপ্ন দেখিয়েছিলেন সেমিফাইনাল খেলবে টাইগার বাহিনী।

বাছাই পর্ব থেকে বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পাওয়ার পর কেমন যেন অগোছালো হয়ে যায় বাংলাদেশ শিবির। দল ও কোচিং স্টাফদের নিয়ে উঠে নানা প্রশ্ন। এমন অগোছালো দল নিয়ে বিসিবি কর্মকর্তারাও কঠোর হওয়ার ইঙ্গিত দেন। কিন্তু ভালো আর হলো কই?

টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকা ৬ জনকে পরিবর্তন করে একগাদা নতুন মুখ নিয়ে ঘরের মাঠে তিন ম্যাচ টি-টোয়েন্টির দল ঘোষণা করে বিসিবি। যদিও নতুনদের দলে নেওয়া বা বেশ কয়েকজন সিনিয়রদের বাদ দেওয়ার কোনো কারণ ব্যাখ্যা করেননি কর্তা ব্যক্তিরা।

বিশ্বকাপে ধরাশায়ীর পর ঘরের মাঠেও পাকিস্তানের কাছে ধবলধোলাই হলো বাংলাদেশ। যদিও প্রথম দুই ম্যাচ হেরেই সিরিজ হাত ছাড়া করে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

নিয়মরক্ষার শেষ ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এদিন দলে আনা হয় বেশ কিছু পরিবর্তন। তবে শেষ ম্যাচের আগের দিন দলে ডাক পাওয়া পারভেজ হোসেন ইমন ও কামরুল ইসলাম রাব্বীকে রাখা হয়নি মূল একাদশে।

আগে ব্যাট করা বাংলাদেশ ভালো কিছুর ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে মাত্র ১২৪ রান সংগ্রহ করতে সক্ষম হয়। দলের পক্ষে নাঈম শেখের ব্যাট থেকে ৫০ বলে আসে ৪৭ রান। যেখানে দুটি চার ও দুটি ওভার বাউন্ডারির মার ছিলো।

তাছাড়া শামীম হোসেন ২২ ও আফিফ হোসেনের ২০ রান ছাড়া বলার মতো কোনো রান করতে পারেননি কোনো ব্যাটসম্যান।

জয়ের জন্য ১২৫ রানের লক্ষে ব্যাট করতে নেমে শুরুটা হয় ধীরগতির ব্যাটিং দিয়ে। দলীয় ৩২ রানের মাথায় ব্যক্তিগত ১৯ রান করে আমিনুলের বলে ক্যাচ দিয়ে আউট হন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। পরে হায়দার আলীকে সঙ্গে নিয়ে জয়ের দিকে এগিয়ে যেতে থাকে সফরকারীরা। তবে ১৫ দশমিক ১ ওভারে দলীয় ৮৩ রানের মাথায় শহিদুল ইসলামের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ৪৩ বলে ৪০ রান করা মোহাম্মদ রিজওয়ান।

তখনও পাকিস্তানকে জিততে হলে দরকার ২৮ বলে ৪১ রান। এমন সমীকরণেও ঘুরে দাঁড়াতে পারলো না বাংলাদেশ। তবে খেলা পর্যন্ত নাটকীয়তায় রূপ নেয়। ৬ বলে পাকিস্তানের দরকার হয় ৮ রান। বল হাতে নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম বল ডট, দ্বিতীয় ও তৃতীয় বলে উইকেট। চতুর্থ বলে ছক্কা, পঞ্চম বলে আবারো উইকেট। জয়ের জন্য শেষ বলে দরকার দুই রান। আর একরান হলে সুপারওভার। কিন্তু ব্যাটসম্যান মোহাম্মাদ নেওয়াজ সব সমীকরণ শেষ করে বাউন্ডারি হাঁকিয়ে ৫ উইকেট হাতে রেখেই শেষ ম্যাচেও জয় তুলে নিলো পাকিস্তানিরা।

বাংলাদেশের পক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ এক ওভার বল করে ১০ রান দিয়ে নেন তিন উইকেট। আর শহিদুল ইসলাম ও আমিনুল ইসলাম নেন একটি করে উইকেট।

নিউজ ট্যাগ: টি-টোয়েন্টি

আরও খবর



ওমিক্রন: দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, সামাজিক প্রতিনিধি ও উন্নয়ন সহযোগী সবার প্রত্যক্ষ-পরোক্ষ সহযোগিতা ও অংশগ্রহণের মধ্য দিয়েই করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধের কাজটি আরও বেগবান হবে

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ায় দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ-নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

রোববার (২৮ নভেম্বর) দুপুরে দেশের সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে তিনি এ তথ্য জানান।

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে উল্লেখ করে তিনি বলেন, দক্ষিণ আফ্রিকার একটি নতুন ভ্যারিয়েন্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে চিহ্নিত করেছে এবং এটি প্রতিরোধে বিভিন্ন দেশ নানা ধরনের পদক্ষেপ নিয়েছে। এজন্য স্বাস্থ্য বিভাগ থেকে দেশের সব পোর্ট অব এন্ট্রিতে (স্থল, সমুদ্র, বিমান ও রেলওয়ে) সতর্কবার্তা পাঠানো হয়েছে।

তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে গঠিত কারিগরি ও পরামর্শক কমিটি বিভিন্ন উৎস থেকে পাওয়া এ সম্পর্কিত তথ্য-উপাত্ত পরীক্ষা-নিরীক্ষা ও বৈঠক করছে। দেশের সবার জন্য মঙ্গলজনক হয় এমন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি বলেন, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, সামাজিক প্রতিনিধি ও উন্নয়ন সহযোগী সবার প্রত্যক্ষ-পরোক্ষ সহযোগিতা ও অংশগ্রহণের মধ্য দিয়েই করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধের কাজটি আরও বেগবান হবে।

অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, বর্তমানে দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। ব্যক্তিগত স্বাস্থ্যবিধি (নিয়মিত মাস্ক পরিধান, সাবান পানি নিয়ে নিয়মিত হাত ধোয়া ও সামাজিক দূরত্ব বজায় রাখা) মেনে চলতেই হবে।


আরও খবর
দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1

এএসপি হলেন ২২ পুলিশ কর্মকর্তা

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1