আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: সোমবার ১৬ অক্টোবর ২০২৩

প্রকাশিত:সোমবার ১৬ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:সোমবার ১৬ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ নতুন কী ঘটতে চলেছে? আজ কি আপনার জন্য ভাল কিছু অপেক্ষা করে আছে? কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা? নাকি খারাপ কিছুর অপেক্ষা করে আছে আপনার ভাগ্যে। বিখ্যাত জ্যোতিষীর দ্বারা বিশ্লেষণের পর আজকের দিন নিয়ে ভবিষ্যত গণনা জানুন আপনার আজকের রাশিফলে।

মেষ : সারাদিন ব্যস্ত থাকবেন, তাই জীবনসঙ্গী একাকীত্ব অনুভব করবেন।ভাই বোনের হঠাৎ করে সামাজিক স্থিতি উন্নত হবে। নতুন ও পুরনো বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ হবে,যা পরবর্তীকালে কাজের সহায়ক হবে।

বৃষ : আপনার কথা ও কাজের প্রভাব সকলের উপর পড়বে। সকলে আপনার কথা শুনে চলবে।আজ আপনি পুরোনো বিবাদ মিটিয়ে নেবার জন্য মনস্থির করতে পারেন।

মিথুন : আজ আপনার একটু ভালো মন্দ খেতে ইচ্ছা হবে। আটকে থাকা অর্থ ফিরে পেতে পারেন। আজ পারিবারিক জীবন ভালো কাটবে। অচেনা মানুষের সঙ্গে বন্ধুত্ব হতে পারে।

কর্কট : আজ ক্লান্তি কাটাতে আপনার বিশ্রাম করা দরকার। নাহলে শরীরের ক্লান্তি মনকেও গ্রাস করবে। সময়ের কাজ সময়ে করার চেষ্টা করুন। নাহলে পস্তাতে হতে পারে। কিছুটা সময় একা থাকুন।

সিংহ : দীর্ঘদিন ধরে চলে আসা সমস্যাগুলি মিটে যাবে। আপনার বিচক্ষণ সিদ্ধান্ত অনেক বিবাদের অবসান ঘটাবে। সারাদিনে কাজের চাপ মিটিয়ে নিজের জন্য কিছুটা সময় বের করুন।

কন্যা : পরিবারের অত্যাধিক প্রত্যাশা মেটাতে না পারায় হতাশা গ্রাস করতে পারে। অতিরিক্ত মানসিক চাপ আপনার শরীরকে অসুস্থ করতে পারে। বাড়ির বেশ কিছু সমস্যা নিয়ে এখনই ব্যবস্থা নেওয়া দরকার।

তুলা: অনেক নতুন বিনিয়োগের সুযোগ আসবে। কিন্তু যেকোনোটি পছন্দ করার আগে সব দিক ভালো করে খোঁজ নিন। সৃষ্টিশীল কাজের সুযোগ আছে যে সমস্ত ক্ষেত্রে সেই জাতীয় প্রকল্পে নিজেকে যুক্ত করুন।

বৃশ্চিক : আজ আপনার মাইগ্রেনের সমস্যা হতে পারে। খাওয়াদাওয়ার ব্যপারে সাবধান হওয়া দরকার। বৈদ্যুতিক জিনিসের জন্য খরচ হওয়ার সম্ভাবনা রয়েছে। ধুরন্ধর ব্যক্তিদের থেকে সাবধান থাকুন।

ধনু : ব্যবসায়ীদের ক্ষেত্রে অতিরিক্ত লাভের সম্ভাবনা রয়েছে। আপনার স্ত্রী আপনাকে নতুন কাজের ব্যাপারে অনুপ্রানিত করবেন। নিজের পরিকল্পনা কারোর কাছে আলোচনা করবেন না।

মকর : আজ আপনার শারীরিক এবং মানসিক শক্তি তুঙ্গে থাকবে। ফলে আপনার সমস্ত কাজ নিমেষে সমাপ্ত হবে। নিজের লক্ষ্যে স্থির থাকুন। আজ নতুন প্রেম আসতে পারে।

কুম্ভ : সাম্প্রতিক কোনও দুর্ঘটনা থেকে মানসিক শান্তি বিঘ্নিত হবে। কাজের সুবাদে কোনও ভ্রমণে গিয়ে অতিরিক্ত খরচ হয়ে যেতে পারে। তবে যোগাযোগ বাড়বে। স্ত্রী আপনাকে সন্দেহ করতে পারে।

মীন : আর্থিক সমস্যাগুলি আজ মিটে যাবে। ব্যবসায় নতুন অংশিদারিত্বের সুযোগ আসতে পারে। সব দিন বিবেচনা করে সিদ্ধান্ত নিন। খেলাধুলোর সাথে নিজেকে যুক্ত করুন। তবে অতিরিক্ত খেলা আপনার পড়াশোনার ক্ষতি করবে।


আরও খবর
খাতনা করার আগে-পরে যেসব বিষয় জানা জরুরি

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪

নারীর জন্য প্রয়োজনীয় পাঁচ ভিটামিন

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




সীমান্তে উত্তেজনার মধ্যেই বিজিবিতে নতুন মহাপরিচালক

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিয়ানমারের জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের তুমুল সংঘর্ষের চলছে। ফলে বাংলাদেশের সীমান্তেও উত্তেজনা বিরাজ করছে। এরইমধ্যে জান্তা বাহিনীর ৫৮ সদস্য বাংলাদেশে প্রবেশ করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে আত্বসমর্পণ করে আশ্রয় নিয়েছে।

এ অবস্থায় বিজিবির নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। সোমবার (৫ ফেব্রুয়ারি) তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিবেন। মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসানের স্থলাভিষিক্ত হবেন তিনি।

আশরাফুজ্জামানকে এ নিয়োগ দিয়ে তার চাকরি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে ন্যস্ত করে গত মঙ্গলবার (৩০ জানুয়ারি) প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। অন্যদিকে বিজিবির মহাপরিচালকের দায়িত্ব থাকা মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসানকে সেনাবাহিনীতে ফিরিয়ে নেয়া হয়েছে।

নিউজ ট্যাগ: বিজিবি

আরও খবর



রাজধানীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর লাশ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর রামপুরায় গাজী নাজিউর রহমান নাদিম (২৩) নামে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর লাশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাতে রামপুরার বনশ্রী তিতাস রোডের ব্যাংক কলোনিতে এ ঘটনা ঘটে।

নিহত নাজিউর রহমান ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসনের (বিবিএ) শিক্ষার্থী ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া। তিনি বলেন, মরদেহটি হাসপাতাল মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে।

তিনি জানান, রাতে তাকে বাসা থেকে তার বাবা-ভাই অচেতন অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক রাত সোয়া ৯টার দিকে মৃত ঘোষণা করেন।

নিহতের স্বজনদের বরাত দিয়ে পুলিশের এই কর্মকর্তা আরও জানান, নিজ রুমে সিলিং ফ্যানের সঙ্গে গলায় মাফলার পেঁচিয়ে ফাঁস দেয় নাজিউর। পরে পরিবারের লোকজন দেখতে পেয়ে তাকে উদ্ধার করে দ্রুত হাসপাতালে নিয়ে আসেন। তবে কী কারণে গলায় ফাঁস দিয়েছেন, সে বিষয়ে কিছুই জানা যায়নি।


আরও খবর
ছুটির দিনেও ঢাকার বায়ু ‌‘অস্বাস্থ্যকর’

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমছে

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে। আর খোলা তেল ১৪৯ টাকা। আগামী ১ মার্চ থেকে নতুন এ দাম কার্যকর হবে।

আজ মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি জানান, দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভায় সয়াবিন তেলের দাম কমানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে গত বছরের ৯ সেপ্টেম্বর ভোজ্যতেলের দাম লিটারে ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা করা হয়েছিল। 

আরও পড়ুন>> দেশের প্রতিটি সংগ্রামে বঙ্গবন্ধুর অবদান রয়েছে: প্রধানমন্ত্রী

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, রবিবার (১৮ ফেব্রুয়ারি) দেশের বাজারে প্রতি লিটার বোতলজাত ভোজ্যতেল বিক্রি হয় ১৭০ থেকে ১৭৩ টাকায়। এক বছর আগে এই দাম ছিল ১৮০ থেকে ১৮৫ টাকা। এর আগে গত রবিবার রমজান উপলক্ষে আগামী ভোজ্যতেল ও চিনির দাম নির্ধারণ করা হবে বলে জানিয়েছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

ওইদিন তিনি বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে শিগগিরির বৈঠক করে চিনি, খেজুরসহ অন্যান্য পণ্যের দামও নির্ধারণ করা হবে। চলতি সপ্তাহেই ভারত থেকে পিঁয়াজ ও চিনি আসার সম্ভাবনা রয়েছে।


আরও খবর
২৪ দিনে প্রবাসী আয় ১৮ হাজার কোটি টাকা

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




ইপিক গার্মেন্টসের ৩০০ শ্রমিক হাসপাতালে

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | অনলাইন সংস্করণ
নারায়ণগঞ্জ প্রতিনিধি

Image

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজী ইপিজেডের ইপিক গার্মেন্টস নামক একটি পোশাক কারখানার প্রায় ৩০০ শ্রমিক ফুড পয়জনিংয়ে আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার রাতে অসুস্থ্য শ্রমিকদের নারায়ণগঞ্জের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন আদমজী ইপিজেডের নির্বাহী পরিচালক মসিউদ্দিন মেজবাহ।

মসিউদ্দিন মেজবাহ জানান, আজ ইপিক গার্মেন্টের বাৎসরিক অনুষ্ঠান ছিল। সেখানে দুপুরের খাবারের পর সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। সন্ধ্যার পরে শ্রমিকরা অসুস্থ হতে থাকে। পরে তাদের কয়েকজনকে বেপজা হসপিটালে পাঠানো হয়। বাকিদের নারায়ণগঞ্জের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক এসকে ফরহাদ বলেন, আমাদের এখানে ২২ জন অসুস্থ্য শ্রমিককে ভর্তি করা হয়েছে। এছাড়া বেশ কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

ইপিক গার্মেন্টসের এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে জানান, গার্মেন্টেসের প্রায় ৩০০ শ্রমিক ও তাদের সঙ্গে আসা পরিবারের লোকজন দুপুরের খাবার খেয়ে অসুস্থ হয়ে পরে। তাদের নারায়ণগঞ্জ জেনারেল হাসপতাল, ৩০০ শয্যা হাসপাতাল, সিদ্ধিরগঞ্জের আলিফ হাসপাতাল এবং প্রোএকটিভ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




সর্বোচ্চ স্বতন্ত্র এমপি নিয়ে দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন বসছে কাল

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক স্বতন্ত্র সংসদ সদস্য নিয়ে মঙ্গলবার (৩০ জানুয়ারি) বসছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। ওই দিন বিকেল ৩টায় রাষ্ট্রপতির ভাষণের মধ্য দিয়ে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হবে। সংসদে একাদশ সংসদের মতোই এবারেও বিরোধী দল হিসেবে থাকছে জাতীয় পার্টি। এর পাশাপাশি আওয়ামী লীগে থাকলেও বিরোধী ভূমিকায় দেখা যাবে নির্বাচিত ৬২ স্বতন্ত্র সংসদ সদস্যদের। এর মধ্যে ৫৯ জনই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ গতবারের মতো এবারও স্পিকার হিসেবে শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার পদে শামসুল হক টুকুকে মনোনীত করেছে। অধিবেশনের প্রথম দিনেই রাষ্ট্রপতি স্পিকার ও ডেপুটি স্পিকারকে শপথবাক্য পাঠ করাবেন বলে জানিয়েছে সংসদ সচিবালয়। এরপর নতুন সংসদ সদস্যদের উদ্দেশ্যে প্রথমবারের মত ভাষণ দেবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সদস্যরা।

এবারই ইতিহাসে প্রথমবারের মতো বিরোধী দলের থেকে স্বতন্ত্র সংসদ সদস্যের সংখ্যা ছয় গুণ বেশি। সরকার প্রধান বলছেন, জাতীয় পার্টির পাশাপাশি সংসদে বিরোধী ভূমিকায় থেকে সরকারের গঠনমূলক সমালোচনা করার সবচেয়ে বেশি সুযোগ রয়েছে স্বতন্ত্র এমপিদের।

জানা যায়, রোববার (২৮ জানুয়ারি) জাতীয় নির্বাচনে জয়ী স্বতন্ত্র সংসদ সদস্যদের সরকারি বাসভবন গণভবনে আমন্ত্রণ জানান আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে স্বতন্ত্রদের অবস্থান সরকারি দলে, নাকি বিরোধী দলে হবে, বৈঠকে তা নির্ধারণ করা হয়। ওই বৈঠকে খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বতন্ত্রদের ওই নির্দেশনা দেন। অন্যদিকে স্বতন্ত্ররা সংরক্ষিত নারী আসনের সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর ওপর ছেড়ে দেন।

সংসদে আসন বণ্টন যেভাবে হবে : দ্বাদশ জাতীয় সংসদের স্পিকারের আসনের ডানদিকে থাকে ট্রেজারি বেঞ্চ। ট্রেজারি বেঞ্চের সামনের সারিতে একাদশ জাতীয় সংসদের মতো সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম সারির প্রথম আসনে বসবেন। পরের আসনে সংসদ উপনেতা মতিয়া চৌধুরী। তার পরের আসনটি বরাদ্দ দেওয়া হয়েছে শেখ ফজলুল করিম সেলিমকে।

এছাড়া প্রথম সারিতে আসন পেয়েছেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ আবদুস শহীদ। সংসদ নেতার পেছনের সারির প্রথম আসনে সরকারী দলের চিফ হুইপ নুর-ই- আলম চৌধুরী বসবেন।

অন্যদিকে বিরোধী দলের প্রথম সারিতে বিরোধীদলীয় উপনেতার পাশের আসনটি জাপার রুহুল আমিন হাওলাদার এবং তারপরের তিনটি আসন বরাদ্দ দেওয়া হয়েছে স্বতন্ত্র এমপি আবদুল লতিফ সিদ্দিকী, কল্যাণ পার্টির মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ও ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননকে।

এদিকে অধিবেশন চলাকালে সংসদ ভবন ও আশপাশের এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

আদেশে বলা হয়েছে, সোমবার (২৯ জানুয়ারি) রাত ১২টা থেকে সংশ্লিষ্ট এলাকায় সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও যেকোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ করা হয়েছে।


আরও খবর