আজঃ বুধবার ২৪ এপ্রিল 20২৪
শিরোনাম

আজকের রাশিফল: মঙ্গলবার ১৪ মার্চ ২০২৩

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মার্চ ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজকের রাশিফল মঙ্গলবার ১৪ মার্চ ২০২৩। চন্দ্র মঙ্গলের রাশি বৃশ্চিকে সঞ্চার করবে। এর ফলে চন্দ্র ও বৃহস্পতির মাঝে নবম পঞ্চম যোগ তৈরি হবে। পাশাপাশি আজ পুরো দিন জ্যৈষ্ঠা নক্ষত্রের প্রভাব থাকবে। এ ছাড়াও মঙ্গল মিথুন রাশিতে, শুক্র রাহুর সঙ্গে মেষ রাশিতে সঞ্চার করবে। এই গ্রহ পরিস্থিতির মাঝে আজকের দিনটি কোন রাশির কেমন কাটবে, কাদের সময় ভালো, কাদের খারাপ, সে সবই জেনে নিন এখানে।

মেষ দৈনিক রাশিফল:

মেষ রাশির জাতকদের জন্য আজকের দিনটি মাঝারি ফলদায়ী। কর্মক্ষেত্রে কিছু পরিবর্তন দেখা যাবে, যার ফলে আপনার সহকর্মীদের মেজাজ খারাপ হবে। তবে নিজের বাণী ও ব্যবহারের মাধ্যমে পরিবেশ ভালো রাখতে সফল হবেন। পরিবারের কোনও সদস্যের স্বাস্থ্য নষ্ট হওয়ার ফলে কিছু সমস্যা দেখা দিতে পারে। প্রেম জীবনে অবসাদ থাকবে। দান-পুণ্যের কাজে ব্যয় করবেন। ছাত্ররা নিজের শিক্ষকের সামনে কথা পেশ করার সুযোগ পাবেন।

আজ ৮৮ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। প্রতিদিন সংকটনাশন গণেশ স্তোত্র পাঠ করুন।

বৃষ দৈনিক রাশিফল:

আজ বৃষ রাশির জাতকরা পরিজনদের সঙ্গে আনন্দ করবেন। দুপুর নাগাদ সন্তান বা ভাই-বোনের ভবিষ্যৎ সংক্রান্ত সুসংবাদ পাবেন। এর ফলে সমগ্র পরিবারে আনন্দ খেলে যাবে। দীর্ঘদিন ধরে কোনও কাজ অসম্পূর্ণ পড়ে থাকলে তা পূর্ণ করার সময় এসেছে। শ্বশুরবাড়ির তরফে সুসংবাদ পেতে পারেন। কোনও পুরনো বন্ধুর সঙ্গে দেখা হতে পারে। সন্ধ্যা নাগাদ শুভ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন।

ভাগ্য ৯২ শতাংশ ক্ষেত্রে আপনার পক্ষে থাকবে। সকালবেলা সূর্যকে তামার লোটায় জল নিবেদন করুন।

মিথুন দৈনিক রাশিফল

মিথুন রাশির জাতকরা রোজগারে পরিবর্তনের পরিকল্পনা করে থাকলে, তাঁদের জন্য আজকের দিনটি ভালো থাকবে। নতুন সুযোগ পাবেন। বাবার আশীর্বাদ ও উচ্চাধিকারিকদের আশীর্বাদে কোনও মূল্যবান বস্তু বা সম্পত্তি লাভ করার ইচ্ছা পূরণ হবে। এর ফলে পরিবারের সমস্ত সদস্য আনন্দিত থাকবে। সাহিত্য ও শিল্প ক্ষেত্রে ছাত্ররা নিজের কেরিয়ার গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করতে পারেন। এতে তাঁরা সাফ্য লাভ করবেন। অর্থের অপচয় এড়িয়ে চলুন। ব্যস্ততা বাড়বে। তবে দাম্পত্য জীবনের জন্য সময় বের করা সম্ভব হবে।

ভাগ্য ৬৬ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। গণেশ চালিসা পাঠ করুন।

কর্কট দৈনিক রাশিফল:

কর্কট রাশির জাতকরা তাড়াহুড়ো ও আবেগপ্রবণতায় কোনও সিদ্ধান্ত নেবেন না। তা না-হলে ভবিষ্যতে বড়সড় সমস্যা দেখা দিতে পারে। হঠাৎই প্রচুর পরিমাণে অর্থ লাভ করতে পারেন। এর ফলে আর্থিক পরিস্থিতি মজবুত হবে। অসহায়দের সাহায্য করার ফলে মানসিক শান্তি লাভ করবেন। ব্যবসায়িক পরিকল্পনার গতি বাড়বে। বাবার স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। এর জন্য আপনার দৌড়ঝাপ বাড়বে। সন্ধ্যা থেকে রাজ পর্যন্ত মন্দির দর্শন, তীর্থ যাত্রায় যেতে পারেন।

আজ ৭৩ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। গোরুকে গুড় খাওয়ান।

সিংহ দৈনিক রাশিফল:

সিংহ রাশির জাতকরা আজ নিজের স্বাস্থ্যের যত্ন নিন। বাইরের খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ রাখুন। কর্মক্ষেত্রে প্রতিযোগিতার মুখে পড়বেন। আটকে থাকা কাজ পূর্ণ হবে। ব্যবসার জন্য লাভজনক দিন। আজ নিজের কিছু পুরনো বন্ধুদের সঙ্গে দেখা হতে পারে। তাই তাঁদের সঙ্গে পিকনিকে যাওয়ার পরিকল্পনা করতে পারেন। জীবনসঙ্গীর পরামর্শ ব্যবসার জন্য লাভজনক প্রমাণিত হয়েছে।

ভাগ্য ৯৬ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। বজরংবাণ পাঠ করুন।

কন্যা দৈনিক রাশিফল:

কন্যা রাশির জাতকরা ব্যবসায় সরকারি সহযোগিতা লাভ করবেন। পারিবারিক জীবনের সমস্যার সমাধান হবে। সৃজনশীল কাজে মনোনিবেশ করতে পারবেন। তবে পরিস্থিতির কারণে নিজের রাগ নিয়ন্ত্রণে রাখতে হবে কন্যা রাশির জাতকদের। পারিবারিক জীবনে শুভ কর্ম হওয়ায় পরিবারের সমস্ত সদস্য আনন্দে থাকবেন। পড়ুয়ারা মনপ্রাণ দিয়ে পরীক্ষার জন্য প্রস্তুতি নেবেন। এই পরিশ্রম ও প্রচেষ্টা তাঁদের সাফল্য এনে দেবে।

আজ ৭১ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। পিঁপড়েকে আটা খাওয়ান।

তুলা দৈনিক রাশিফল:

তুলা রাশির জাতকরা কর্মক্ষেত্রে আয়ের নতুন উৎস পাবেন। আর্থিক পরিস্থিতি উন্নত হবে। বাণী জোরে বিশেষ সম্মান লাভ করবেন। এর ফলে আপনার বন্ধু সংখ্যাও বৃদ্ধি পাবে। কাজের দৌড়ঝাপের কারণে অসুস্থ হতে পারেন। তাই সতর্ক থাকতে হবে। বিদেশি ব্যবসার সঙ্গে জড়িত জাতকরা আজ ভালো লাভ করতে পারেন। ব্যবসার জন্য নতুন পরিকল্পনা তৈরি করবেন।

ভাগ্য ৮৮ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। সূর্যকে অর্ঘ্য দিন।

বৃশ্চিক দৈনিক রাশিফল:

বৃশ্চিক রাশির জাতকরা প্রেম জীবনে উপহার পেতে পারেন। সন্ধ্যা নাগাদ কোনও বন্ধুর সঙ্গে দেখা হবে। যার ফলে আপনার সমস্ত ভেস্তে যাওয়া কাজ পূর্ণ হবে। এতে আপনার মনে আনন্দ থাকবে। পরিজনদের সঙ্গে দেখা হবে। তবে নিজের বাণীতে নিয়ন্ত্রণ রাখুন। কারণ বিপরীত পরিস্থিতির মুখে পড়তে পারেন। দৈনিক ব্যবসায়ীদের আর্থিক পরিস্থিতি মজবুত হবে। সম্মান ও যশ বৃদ্ধি হবে। সন্তানের ভবিষ্যতের জন্য কিছু অর্থ ব্যয় করতে পারেন। বিদেশ যাত্রার সুযোগ পেতে পারেন। এই যাত্রা আপনার ব্যবসার জন্য লাভজনক।

আজ ৬০ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। দরিদ্র বস্ত্র ও ভোজন দান করুন।

ধনু দৈনিক রাশিফল:

ধনু রাশির জাতকরা আজ পরিবারের জিনিসে অর্থ ব্যয় করতে পারেন। অর্থের লেনদেনে সতর্কতা অবলম্বন করুন। সরকারি কাজের জন্য আইন-আদালতের চক্কর লাগাতে হবে। তবে অবশেষে এতে সফল হবেন। বিরোধীরা মজবুত হবে, তবে তাঁরা আপনার কোনও ক্ষতিই করতে পারবে না। কোনও আত্মীয়ের কারণে অধীনস্থ কর্মচারীর অবসাদ বাড়তে পারে। মায়ের সঙ্গে কথা কাটাকাটি সম্ভব। পরে তাঁর রাগ ভাঙানোর চেষ্টা করুন।

ভাগ্য আজ ৬৭ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। কৃষ্ণকে মাখন-মিশ্রীর ভোগ নিবেদন করুন।

মকর দৈনিক রাশিফল:

মকর রাশির জাতকরা সাবধানে কাজ করুন। তা না-হলে আঘাত পেতে পারেন। ব্যবসায়িক ক্ষেত্রে অনুকূল ফল লাভের ফলে মনে আনন্দ থাকবে। পারিবারিক জীবন ভালো কাটবে। মা-বাবার আশীর্বাদ পাবেন। আটকে থাকা টাকা কোনও বন্ধুর সাহায্যে ফিরে পেতে পারেন। চাকরিজীবীদের পদোন্নতির যোগ রয়েছে। ধর্মীয় কাজের মধ্যে সন্ধ্যা কাটাবেন। বাড়ির বাচ্চাদের সঙ্গে হইহুল্লোড় করবেন।

ভাগ্য আজ ৭০ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। যোগ প্রাণায়াম অভ্যাস করুন।

কুম্ভ দৈনিক রাশিফল:

কুম্ভ রাশির জাতকদের আজকের দিনটি কাজের দৌড়ঝাপে কাটবে। জীবনসঙ্গীর শরীরে ব্যথা হতে পারে, যার পিছনে অর্থ ব্যয় হবে এবং ব্যস্ততাও বাড়বে। তবে চিন্তিত হওয়ার কোনও কারণ নেই। সম্পত্তি ক্রয়-বিক্রয়ের পরিকল্পনা করে থাকলে, সব দিক ভালো ভাবে যাচাই করে নিন। তা না-হলে লোকসান হতে পারে। শ্বশুরবাড়ির সঙ্গে বিবাদ বাঁধতে পারে। সন্ধ্যা নাগাদ ধর্মীয় কাজে ব্যস্ততা বাড়বে।

৭৯ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। শিব জপ মালা পাঠ করুন।

মীন দৈনিক রাশিফল:

মীন রাশির জাতকরা আজ অসম্পূর্ণ কাজ পূর্ণ করার সুযোগ পাবেন। বাড়ি কেনার পরিকল্পনা করে থাকলে, কোনও বরিষ্ঠ ব্যক্তির পরামর্শ নিতে ভুলবেন না। দাম্পত্য জীবনে আনন্দ দেখা দেবে। ব্যবসায় উন্নতি হবে, এর ফলে মনে আনন্দের ঢেউ উঠবে। ছাত্র-ছাত্রীরা মানসিক সমস্যা থেকে মুক্তি পাবেন। সন্ধ্যা নাগাদ সুসংবাদ পেতে পারেন। পুরনো বন্ধুর সঙ্গে কোথাও ঘুরতে যেতে পারেন।

আজ ৮১ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। লক্ষ্মীকে পায়েসের ভোগ নিবেদন করুন।


আরও খবর



ঈদের আগে পুলিশের ২০ কর্মকর্তার পদোন্নতি

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশ পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) থেকে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়েছেন ২০ জন কর্মকর্তা। সোমবার (৮ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব মাহবুবুর রহমান শেখ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বিসিএস পুলিশ ক্যাডারের নিম্নবর্ণিত কর্মকর্তাদের অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি দেয়া হলো। রাষ্ট্রপতির আদেশক্রমে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তারা হচ্ছেন— সহকারী পুলিশ সুপার সাইদুর রহমান, এটিএম আমিনুল ইসলাম আবু ছালেহ মো. আনছার উদ্দীন, গোলাম রহমান, সাইকুল আহম্মেদ ভুইয়া, আশরাফ হোসেন, রেজাউল হাসান, আব্দুল করিম, ছয়রুদ্দীন আহম্মেদ, মনজুরুল আলম, জানে আলম খান, মোস্তাফিজুর রহমান, রেজাউল হক, আজিজুল হক, ফিরোজ আহমেদ, মাহবুব উর রশীদ, হুমায়ূন কবীর, সৈয়দ রুহুল ইসলাম, হুমায়ূন কবির ও রিয়াজ হোসেন।


আরও খবর



ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কার পাননি ড. ইউনূস : শিক্ষামন্ত্রী

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর ট্রি অব পিস পুরস্কার পেয়েছেন বলে যে তথ্য প্রচারিত হয়েছে তা সঠিক নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেছেন, ইসরায়েলি একজন ভাস্করের দেওয়া পুরস্কার ড. মুহাম্মদ ইউনূস প্রতারণামূলকভাবে ইউনেস্কোর পুরস্কার বলে প্রচার চালিয়েছেন।

বুধবার (২৭ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

গত ২১ মার্চ ইউনূস সেন্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আজারবাইজানের বাকুতে ১৪-১৬ মার্চ অনুষ্ঠিত একাদশ বিশ্ব বাকু ফোরামের শেষ দিনে ড. মুহাম্মদ ইউনূসকে দ্য ট্রি অব পিস পুরস্কারে ভূষিত করে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো।

এদিকে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে করা মামলায় চলতি বছরের ১ জানুয়ারি ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে রায় ঘোষণা করেন ঢাকার শ্রম আদালত-৩ এর বিচারক শেখ মেরিনা সুলতানা।

রায়ে তাদের শ্রম আইনের ৩০৩ (ঙ) ধারায় সর্বোচ্চ ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়। অপরদিকে ৩০৭ ধারায় ২৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড দেন আদালত।


আরও খবর



বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেপ্তার

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যুকে গ্রেপ্তার করা হয়েছে। মুক্তিপণ পাওয়ার পর শনিবার (১৩ এপ্রিল) ২৩ নাবিকসহ জাহাজটি ছেড়ে দেয় দস্যুরা।

সোমালিয়ার সংবাদমাধ্যম গ্যারোয়ে অনলাইন জানিয়েছে, জাহাজটি মুক্তি পাওয়ার পরপরই স্বায়ত্তশাসিত অঞ্চল পুন্টল্যান্ডের পূর্ব উপকূল থেকে দস্যুদের গ্রেপ্তার করা হয়।

পুন্টল্যান্ডের এক উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, বাংলাদেশি জাহাজ ও নাবিকদের জিম্মির সঙ্গে জড়িত এই ৮ দস্যুকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তাদের কাছ থেকে মুক্তিপণের কোনো অর্থ উদ্ধার করা সম্ভব হয়েছে কি না সে বিষয়টি স্পষ্ট করেননি তিনি।

এদিকে, ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে দুই দস্যু জানিয়েছে, দুই দিন আগে মুক্তিপণ হিসেবে তাদের ৫০ লাখ ডলার দেওয়া হয়। এই অর্থগুলো নকল কি না পরবর্তীতে সেটি যাচাই-বাছাই করে তারা। এরপর নিজেদের মধ্যে অর্থগুলো ভাগ করে তারা জাহাজ থেকে চলে যায়।

মুক্তিপণের মাধ্যমে জাহাজ ছাড়িয়ে নেওয়ার বিষয়টি দস্যুদের আরও জাহাজ ছিনতাইয়ে উদ্বুদ্ধ করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন পুন্টল্যান্ডের এক পুলিশ কর্মকর্তা।

গত তিন মাস ধরে ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। এই দস্যুরা সশস্ত্র গোষ্ঠী আল-শাবাবের সঙ্গে এক হয়ে কাজ করছে বলে জানিয়েছে সোমালিয়ার সরকার। দস্যুতা বন্ধ করতে জলদস্যুদের গ্রেপ্তার এবং তাদের বিচারের মুখোমুখি করা হচ্ছে। গত ১৭ এপ্রিল সোমালি দস্যুদের কাছ থেকে এমভি রুয়েন নামের একটি জাহাজ উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। জাহাজটি উদ্ধারে তারা কমান্ডো অভিযান পরিচালনা করে।

বাংলাদেশি জাহাজটিও মুক্ত করতে ভারতীয় নৌবাহিনী সামরিক অভিযান চালানোর প্রস্তাব দিয়েছিল। কিন্তু নাবিকদের নিরাপত্তার কথা চিন্তা করে এতে সম্মতি দেয়নি বাংলাদেশ সরকার। এর বদলে আলোচনার মাধ্যমে নাবিকদের ফিরিয়ে আনার পথ অনুসরণ করা হয়। এতে করে সব নাবিককে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে।

গত ১২ মার্চ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে কয়লা নিয়ে যাওয়ার পথে ভারত মহাসাগরে সোমালি দস্যুদের কবলে পড়ে বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ। এটির মালিক কবির রি রোলিং মিলস। ওই সময় জাহাজটিতে ২৩ নাবিক ছিলেন।


আরও খবর



সাবমেরিন ক্যাবলে ত্রুটি, সারাদেশে ইন্টারনেটে ধীরগতি

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সিমিউই-৫) সংযোগ সরবরাহ বন্ধের কারণে সারাদেশে ইন্টারনেট সেবায় ধীরগতি দেখা দিয়েছি। গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টার পর থেকে এ সমস্যা শুরু হয়েছে বলে জানা গেছে।

রাষ্ট্রায়ত্ত ব্যান্ডউইথ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে, সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল ব্রেক করায় এই পরিস্থিতি তৈরি হয়েছে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহমেদ বলেন, সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ হয়। এর পুরোটাই এখন বন্ধ আছে। আমরা চেষ্টা করছি সিমিউই-৪ (প্রথম সাবমেরিন ক্যাবল) দিয়ে বিকল্প ব্যবস্থা করতে। সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল ব্রেক করায় বাংলাদেশের পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। আজ শনিবার বিকালের মধ্যে জানা যাবে, এটা কবে নাগাদ স্বাভাবিক হবে।

দেশের মোট ব্যান্ডউইথ ব্যবহার হয় এখন ৫ হাজার জিবিপিএস। দুই সাবমেরিন ক্যাবলের বাইরে প্রায় ২ হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ডউইথ আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) মাধ্যমে স্থল সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করা হয়। ২০২৫ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল সিমিউই ৬ থেকে আরও ১৩ হাজার ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ যুক্ত হবে।


আরও খবর



জনতা ব্যাংকের ভল্ট থেকে ৫ কোটি টাকা চুরি, তিন কর্মকর্তা আটক

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
সিরাজগঞ্জ প্রতিনিধি

Image

সিরাজগঞ্জের বেলকুচিতে জনতা ব্যাংকের তামাই শাখা থেকে ৫ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে শাখা ব্যবস্থাপকসহ তিন কর্মকর্তার বিরুদ্ধে। এ ঘটনায় ব্যাংক কর্তৃপক্ষের সাধারণ ডায়েরির (জিডি) প্রেক্ষিতে ওই তিনজনকে (৫৪ ধারায়) আটক করে আদালতে পাঠায় পুলিশ। পরে আদালত তাদের জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

রবিবার (২৪ মার্চ) রাতে তাদের আটক করে আজ সকালে আদালতে পাঠায় পুলিশ। এরপর দুপুরের দিকে আদালত এই নির্দেশ দেন। এছাড়াও বিষয়টি দুদক দেখবে বলে নিশ্চিত হওয়া গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বেলকুচি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিছুর রহমান ও আদালত পুলিশের পরিদর্শক মো. আসাদুজ্জামান।

অভিযুক্তরা হলেন জনতা ব্যাংক তামাই শাখার ব্যবস্থাপক আল আমিন শেখ (৪২), সহকারী শাখা ব্যবস্থাপক রেজাউল করিম (৩৪) ও ব্যাংক কর্মকর্তা রাশেদুল হাসান (৩৪)।

জনতা ব্যাংক পিএলসি সিরাজগঞ্জ এরিয়া অফিসের উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) নজরুল ইসলামের লিখিত অভিযোগ ও জিডির সূত্রে জানা গেছে, জনতা ব্যাংক তামাই শাখা পরিদর্শনে গিয়ে হিসাবে গরমিল ও সন্দেহ পরিলক্ষিত হলে গত রবিবার তামাই শাখায় উপস্থিত হয়ে লেনদেনের সমস্ত কিছু অডিট শেষে ক্যাশ ভোল্টে ৫ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা হিসেবে গরমিল পাওয়া যায়। এ সময় তামাই জনতা ব্যাংক শাখা ব্যবস্থাপক, সহকারী ব্যবস্থাপক ও অফিসারের কাছে জানতে চাইলে তারা কোনো সদুত্তর দিতে পারেনি এবং পরে তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে টাকা আত্মসাতের কথা স্বীকার করেন। এ ঘটনায় তাদের বিরুদ্ধে বেলকুচি থানায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়। পরে রাতে পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। যেহেতু বিষয়টি টাকা লেনদেন সংক্রান্ত তাই জিডির কপি দুদকে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে বেলকুচি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিছুর রহমান বলেন, আমরা জনতা ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তার জিডির প্রেক্ষিতে জনতা ব্যাংকের তিন কর্মকর্তাকে আটক করি। ঘটনাটি অর্থ আত্মসাৎ সম্পর্কিত হওয়ায় এটা দুদক দেখবেন। এরপরও তারা যেহেতু অপরাধ করেছেন তাই তাদেরকে সকালে (৫৪ ধারায়) আটক করে আদালতে প্রেরণ করা হয়েছে।

সিরাজগঞ্জ আদালত পুলিশের পরিদর্শক মো. আসাদুজ্জামান বলেন, বিষয়টি দুদক দেখবে কিন্তু ধর্তব্য অপরাধ হওয়ায় থানা পুলিশ তাদেরকে ৫৪ ধারায় আদালতে প্রেরণ করেন। আদালত তাদেরকে জেলা হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

দুদকের পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক (ডিডি) মো. খায়রুল হক বলেন, তাদের জিডির কপিটি হাতে এসেছে। এখন পরবর্তী ব্যবস্থা গ্রহণের অনুমতির জন্য কমিশনে আবেদন পাঠানো হবে। অনুমতি আসার পরে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে জনতা ব্যাংক পিএলসি সিরাজগঞ্জ এরিয়া অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম জানান, জনতা ব্যাংক ঢাকা অফিসের নির্দেশনায় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর