আজঃ মঙ্গলবার ১৪ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: জেনে নিন কেমন কাটবে দিন

প্রকাশিত:সোমবার ১৪ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৪ ফেব্রুয়ারী ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

দৈনিক রাশিফলের মাধ্যমে আপনি আপনার জন্ম রাশি অনুযায়ী আর্থিক জীবন, পারিবারিক জীবন, বিবাহিত জীবন, চাকরী, ব্যবসা ইত্যাদি সম্পর্কিত প্রতিটি গুরুত্বপূর্ণ তথ্য পাবেন, তাহলে আসুন দেখে নিন আজকের দিনটি আপনার জন্য কেমন হতে চলেছে।

বৃষ :

সপ্তাহের শুরুতে আপনার ভদ্র ব্যবহার এবং ব্যক্তিত্ব অনেক সমস্যা মিটিয়ে দেবে। বাড়ির সংস্কারের জন্ময় বেশ কিছু টাকা খরচ করতে হবে। দামি ঘর সাজানোর জিনিস কিছু কিনতে পারেন। পরিবারের সকলের সাথে আলোচনা করে বাড়ির কাজ করুন। সপ্তাহের মাঝে কঠোর পরিশ্রমের ফলে পেশাগত ক্ষেত্রে মুনাফা করতে পারবেন। আত্মবিশ্বাস বাড়বে। সপ্তাহের শেষে কাজে অনীহা দেখা যাবে।

মিথুন :

সপ্তাহের শুরুতে আপনি পারিবারিক জীবন এবং পেশাদারী জীবন উপভোগ করবেন একসাথে। ব্যবসায় একটি বড় উপহার পেতে পারেন। চাকরির ক্ষেত্রে নতুন কিছু দায়িত্ব পেতে পারেন। এর ফলে আপনার সম্মান বাড়বে। সপ্তাহের মাঝে আপনি সন্তানদের নিয়ে কোথাও ঘুরতে যেতে পারেন। সামাজিক কাজে ব্যস্ততা বাড়বে। সপ্তাহের শেষে আপনার মধ্যে অস্থিরতা দেখা যাবে। কোনও আধ্যাত্মিক জায়গায় যেতে পারেন ।

কর্কট :

ব্যবসা বা অফিসের চাপ এই সপ্তাহে আপনার স্বাস্থ্য নষ্ট করতে পারে। এমন পরিস্থিতিতে সময়মতো নিজেকে চাপমুক্ত রাখার চেষ্টা করুন। বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ক্ষেত্রে প্রচুর সাফল্য পেতে পারেন। সমাজে আপনি আপনার আকর্ষণ এবং ব্যক্তিত্বের মাধ্যমে কিছু নতুন বন্ধু তৈরি করতে সক্ষম হবেন। এই সপ্তাহেই আপনার ঊর্ধ্বতন এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছ থেকে সম্পূর্ণ প্রশংসা এবং সমর্থন পাবেন। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তারা সাফল্য পাবেন।

সিংহ :

আপনার স্বাস্থ্যের উন্নতি হবে। তবে অস্থিরতায় ভুগবেন। মানসিক প্রশান্তি পেতে চাইলে আপনার কাছের বন্ধুদের সাথে কিছু সময় কাটাতে হবে। বাড়িতে অতিথি সমাগম হতে পারে। এই সপ্তাহটি আপনার উচ্চশিক্ষার জন্য স্বাভাবিকের চেয়ে ভাল হতে পারে এবং আপনি যদি দীর্ঘকাল ধরে আপনার উচ্চশিক্ষার জন্য কোনও প্রচেষ্টা করে থাকেন তবে এই সময়ের মধ্যে আপনি এতে সম্পূর্ণ সাফল্য পেতে পারেন। প্রেমের জন্য খুব ভালো সময়। তবে বিবাহিত জীবনে জটিলতা আসতে চলেছে।

কন্যা :

আপনি যদি হার্টের রোগী হন তাহলে কফি পান এড়িয়ে চলুন। না হলে ডাক্তারের কাছে যেতে হতে পারে। এছাড়া চোখের সমস্যা দেখা দিতে পারে। কর্মক্ষেত্রে নেতিবাচক পরিস্থিতিও আপনার পারিবারিক জীবনে অশান্তির প্রধান কারণ হয়ে উঠবে। উচ্চপদস্থ কর্ম কর্তাদের মন যুগিয়ে চলার চেষ্টা করুন। যারা নতুন কাজে যোগ দিয়েছেন তাদের ক্যারিয়ারে অগ্রগতি হও।

তুলা:

সপ্তাহের শুরুতে জাতকের আগের সপ্তাহের খারাপ অবস্থা ভালো হতে পারে। আপনি মানসিক শান্তিতে থাকবেন। সন্তোষ আর ধৈর্য অনুভব করবেন। ভাইবোনের সঙ্গে ছোটখাটো ভ্রমণে যেতে পারেন। আপনার গুরু আপনাকে সঠিক পথ দেখাতে পারবেন। সপ্তাহের মাঝে জাতকের উপর শুভ গ্রহের প্রভাব থাকবে। আত্মবিশ্বাসের সাথে অবাঞ্ছিত পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারবেন। তবে আকাশকুসুম কল্পনা করবেন না। সপ্তাহের শেষ দুদিন খুবই ভালো কাটবে। পুরনো বিনিয়োগ থেকে হঠাৎ লাভ আসতে পারে। আটকে যাওয়া টাকা ফেরতের সম্ভাবনা।

বৃশ্চিক:

সপ্তাহের শুরুতে নিজেকে কমজোরি মনে হবে। আপনার সিদ্ধান্ত নিয়ে সোজা এগিয়ে চলার পরামর্শ রইল। আটকে থাকা টাকার জন্য ক্রেতাদের সঙ্গে কথা বলতে হবে। কাজের ক্ষেত্রে অহংকার না করার পরামর্শ। সপ্তাহের মাঝে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে। আপনার আন্তরিক শক্তি থেকে আত্মবিশ্বাস বাড়বে। আধ্যাত্মিক স্থানে কিছু টাকাপয়সা দিতে পারেন। আপনার আত্মীয় পরিজনদের সমর্থন পাবেন। সপ্তাহের শেষের দিকটা কাজ নিয়ে ব্যস্ত থাকবেন। বড় কাজের অর্ডার পেতে পারেন।

ধনু:

সপ্তাহের শুরুতে মানসিক শান্তি বজায় থাকবে। পারিবারিক জীবনে ভারসাম্য থাকবে। জীবনসাথীর সঙ্গে ভালো সময় কাটাবেন। ব্যবসা ও কর্মক্ষেত্রে তার প্রভাব পড়বে। সপ্তাহের মাঝে গ্রহের নেতিবাচক প্রভাব থাকবে। চলা কাজ হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। মনের ভাব উদাস লাগতে পারে। চারপাশে নেতিবাচকতা দেখতে পাবেন। সপ্তাহের শেষের দুদিন শুভ গ্রহের প্রভাব থাকবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে। পূর্বের খারাপ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারেন। বিদেশে আপনার নেটওয়ার্ক এখন কাজে লাগতে পারে।

মকর:

সপ্তাহের শুরুতে বাবা-মায়ের স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা মিটে যাবে। কাজের ক্ষেত্রে সময়টা ভালো। পদোন্নতির সম্ভাবনা। লুকোনো শত্রু নিয়ন্ত্রণে থাকবে। সপ্তাহের মাঝে ব্যবসায়ে কোনও বড় অর্ডার পেতে পারেন। নতুন অংশীদার আসতে পারে। বিনিয়োদের কথা ভাবতে পারেন। সপ্তাহের শেষ দিকে আত্মবিশ্বাস কমতে পারে। চারপাশের পরিবেশ উদ্বেগ সৃষ্টি করতে পারে। কোথাও ভ্রমণে যেতে পারেন।

কুম্ভ:

সপ্তাহের শুরুতে উচ্চ শিক্ষার কথা ভাবতে পারেন। পূর্বের বিনিয়োগ থেকে আর্থিক লাভ হতে পারে। নিজের রাগ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। সপ্তাহের মাঝে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন। আটকে থাকা টাকা ফিরে পাবেন। সপ্তাহের শেষ দিকে পারিবারিক সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার ব্যবহার একাধিক সমস্যার কারণ হতে পারে। ঝুঁকিপূর্ণ ভ্রমণ এড়িয়ে চলুন।

মীন:

সপ্তাহের শুরুর দিকে তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নেবেন না। কাজের ক্ষেত্রে বাঁধার সম্মুখীন হবেন। বাবা-মায়ের শরীরের যত্ন নিন। সপ্তাহের মাঝে সন্তানের পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকবেন। বাড়িতে কিছু কাজ করাতে পারেন। আর্থিক উন্নতি হবে। সপ্তাহের শেষ দিকে আটকে থাকা টাকা ফিরে পেতে পারেন। সঞ্চয় বাড়বে। কাজের ক্ষেত্রে দায়িত্ব বাড়বে।


আরও খবর



তিন দিনের সফরে পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট রাইসি

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তান সফরে গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সোমবার (২২ এপ্রিল) তিন দিনের সরকারি সফরে দেশটিতে পৌঁছান তিনি। গত ফেব্রুয়ারিতে সাধারণ নির্বাচনের পর প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান হিসেবে পাকিস্তানে সফর করছেন রাইসি।

পাকিস্তানি গণমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সোমবার তিন দিনের সরকারি সফরে পাকিস্তানে পৌঁছেছেন। এদিন সকালে নূর খান বিমানঘাঁটিতে ইরানি প্রেসিডেন্টকে স্বাগত জানান পাকিস্তানের গৃহায়ন ও পূর্তমন্ত্রী মিয়া রিয়াজ হোসেন পীরজাদা।

এই সফরে নিজেদের সম্পর্ক বাড়াতে এবং বাণিজ্য, সংযোগ, জ্বালানি, কৃষি ও জনগণের মধ্যে যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করতে দুই দেশের নেতারা আলোচনা করবেন। এছাড়া সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়ন এবং দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়েও আলোচনা হবে।

রেডিও পাকিস্তানের মতে, প্রেসিডেন্ট রাইসি আজ (সোমবার) পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে দেখা করবেন। প্রধানমন্ত্রী হাউসে পৌঁছালে সফররত বিশিষ্ট ব্যক্তিদের গার্ড অব অনার প্রদান করা হবে। পরে প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গেও বৈঠক করবেন।

এদিকে, পার্স টুডে জানিয়েছে, পাকিস্তান সফর শেষে বুধবার (২৪ এপ্রিল) শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের আমন্ত্রণে একদিনের সফরে দেশটির রাজধানী কলম্বো যাবেন রাইসি। এই সফরে রনিল বিক্রমাসিংহে ইরানের প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে দুটি বাঁধ ও একটি জলবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করবেন। প্রায় ৫৩ কোটি ডলারের প্রকল্পটি ইরানি বিশেষজ্ঞরা নির্মাণ করেছেন।

প্রসঙ্গত, মাত্র কয়েক মাস আগে পাল্টাপাল্টি হামলায় ইরান-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছায়। তবে কূটনীতির মাধ্যমে সম্পর্ক জোড়া লাগায় মুসলিম বিশ্বের শক্তিধর এই দুই দেশ। পাকিস্তানের নতুন সরকার দায়িত্ব নেয়ার পর ইব্রাহিম রাইসির এই সফর দুই দেশের সম্পর্ক আরও উন্নত করবে বলে মনে করা হচ্ছে।


আরও খবর



মেঘনা নদীতে গোসল করতে গিয়ে কিশোর নিখোঁজ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদীতে গোসল করতে নেমে আলিফ প্রধান (১৭) নামের এক কিশোর নিখোঁজ রয়েছে। সে গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নের লক্ষীপুরা গ্রামের মোহাম্মদ ফয়সাল প্রধানের ছেলে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রবিবার দুপুর ১টার দিকে আরেক বন্ধুকে নিয়ে নিখোঁজ আলিফ মেঘনা সেতু সংলগ্ন তেতুইতলা এলাকায় গোসলে নামে। পরে সে ঢেউয়ের তোরে পানিতে তলিয়ে গিয়ে নিখোঁজ হয়।

খবর পেয়ে স্থানীয়রা প্রথমে সনাতন পদ্ধতিতে জাল দিয়ে তাকে উদ্ধারের চেষ্টা করে। পরে দুপুর দেড়টার দিকে ফায়ার সার্ভিসের ডুবুরিরা উদ্ধার কাজ শুরু করেছে। তবে এই সংবাদ লিখার সময় দুপুর ২ টা ৩০ মিনিট পর্যন্ত তার সন্ধান মিলেনি।

এ বিষয়ে গজারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজিব খান জানান, ঘটনাস্থলে ইতিমধ্যেই ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত ডুবুরি দল উদ্ধার কাজ শুরু করেছে।


আরও খবর



এসএসসির ফলাফল প্রকাশের তারিখ নিয়ে যা জানালো বোর্ড

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল আগামী মে মাসের ৯ থেকে ১১ তারিখের মধ্যে প্রকাশিত হতে পারে। এরই মধ্যে ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করে এ-সংক্রান্ত প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই ফল প্রকাশের তারিখ চূড়ান্ত করা হবে। 

শনিবার বিকালে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তপন কুমার বলেন, ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করে এ-সংক্রান্ত প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ৯, ১০ ও ১১ মেএই তিনটি তারিখের মধ্যে যেকোনো এক দিন ফল প্রকাশের জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। তবে সবকিছু নির্ভর করছে প্রধানমন্ত্রীর সম্মতির ওপর।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। সে হিসাবে, মে মাসের ১১ তারিখের মধ্যে ফলাফল প্রকাশিত হওয়ার কথা।

এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য তিন দিনের সম্ভাব্য তারিখ ঠিক করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। এরপর শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে পরামর্শ করে ফলাফল প্রকাশের তারিখ চূড়ান্ত করে। কারণ এসব পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। ফলে তিনি যেদিন সময় দিতে পারেন, সেদিনই ফলাফল প্রকাশ করা হয়।

গত ১৫ ফেব্রুয়ারি সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এই পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার জন্য নিবন্ধন করে।


আরও খবর



দেশের বিভিন্ন শহরে সুপেয় পানির ব্যবস্থা করার সুপারিশ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের বিভিন্ন শহর পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম গ্রহণ ও সুপেয় পানির ব্যবস্থা করার সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি। বুধবার (২৪ এপ্রিল) সংসদ ভবনে কমিটির সভাপতি মুহিবুর রহমান মানিকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মো. মুজিবুল হক, রফিকুল ইসলাম, কামাল আহমেদ মজুমদার, মুহম্মদ শফিকুর রহমান, এ কে এম মোস্তাফিজুর রহমান এবং ফজিলাতুন নেসা বৈঠকে অংশ নেন।

বৈঠকের শুরুতেই অনুষ্ঠিত হয় পরিচিতি পর্ব। এরপর একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন থেকে দ্বাদশ জাতীয় সংসদের সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত প্রধানমন্ত্রী এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর প্রতিশ্রুতির বিবরণ, প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা এবং গৃহীত প্রকল্পগুলোর বিবরণ উপস্থাপন এবং বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী ৪৮টি প্রতিশ্রুতির মধ্যে ১১টি বাস্তবায়িত হয়েছে, ৩৫ বাস্তবায়নাধীন রয়েছে এবং দুটি স্থগিত রয়েছে মর্মে জানানো হয়। বাস্তবায়নাধীন ও প্রক্রিয়াধীন প্রতিশ্রুতিগুলোর বিপরীতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় গৃহীত কার্যক্রমগুলো অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত সম্পন্ন করার জন্য কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।

দেশের বিভিন্ন শহর পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রম গ্রহণ ও সুপেয় পানির ব্যবস্থা করণের প্রতি গুরুত্বারোপ করা হয়। মন্ত্রণালয় কর্তৃক গৃহিত প্রকল্পের কাজের গুণগতমান ও বাস্তবায়ন অগ্রগতি সরেজমিনে পরিদর্শন করে পর্যবেক্ষণ ও মতামত দেওয়ার জন্য বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) জোর সুপারিশ করা হয়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, প্রধান প্রকৌশলী, অতিরিক্ত সচিব, সংশ্লিষ্ট অধিদপ্তর প্রধান, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


আরও খবর



নজরুল গবেষণায় প্রণোদনা পেলেন আলমগীর হোসেন

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

ইনিস্টিউট অব নজরুল স্টাডিজ থেকে নজরুল গবেষণার জন্য প্রণোদনা পেয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আলমগীর হোসেন।

৯ মে (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয় দিবসে বিকেলে জয়ধ্বনি মঞ্চে অনুষ্ঠিত ২য় গবেষণা মেলায় তাঁর হাতে প্রণোদনা চেক তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের সাবেক পরিচালক এবং বর্তমানে ইনিস্টিউট অব নজরুল স্টাডিজ এর পরিচালক ও নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। 

এসময় উপস্থিত ছিলেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম কবীর, নজরুল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, ইনিস্টিউট অব নজরুল স্টাডিজ এর অতিরিক্ত পরিচালক রাশেদুল আনাম (রাশেদ আনাম), ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান রায়হানা আক্তার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক এবং ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ মেহেদী উল্লাহ, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মার্জিয়া আক্তার, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. মাসুদুর রহমান প্রমুখ।

জানা যায়, "নির্বাচনে নজরুল: লেখকসত্তা, রাজনৈতিক ও সাংস্কৃতিক বাস্তবতা পর্যবেক্ষণ" শিরোনামে আলমগীর হোসেন গবেষণা করবেন। নজরুল বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান মো: রাকিবুল ইসলামের তত্ত্বাবধায়নে তিনি এ গবেষণা প্রক্রিয়া সম্পন্ন করবেন।

এ সম্পর্কে তরূণ নজরুল গবেষক আলমগীর হোসেন বলেন, আমাকে গবেষণা প্রণোদনা প্রদানের জন্য ইনিস্টিউট অব নজরুল স্টাডিজ এর পরিচালক ও স্মার্ট নজরুল বিশ্ববিদ্যালয়ের রুপকার  উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর স্যারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। আর্থিক প্রণোদনায় এবারই প্রথম গবেষণা করছি। প্রথম গবেষণাটি বিদ্রোহী কবিকে নিয়ে করছি বলে আমাকে খুবই সৌভাগ্যবান মনে করছি। আমার এই গবেষণায় নজরুলের নির্বাচন নিয়ে নতুন তথ্য উঠে আসবে যা নজরুল প্রেমিদের আরও সমৃদ্ধ করবে বলে মনে করছি। সবার কাছে দোয়া চাচ্ছি আগামীতেও যেন নজরুল গবেষণায় নিজেকে নিয়োজিত করতে পারি।


আরও খবর