আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
মুক্তিপণে সন্তুষ্ট জলদস্যুরা, কততে নির্ধারিত হল জিম্মি জাহাজ ও ২৩ নাবিকের জীবন? সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু ‘নির্বাচনে খরচ ১ কোটি ২৬ লাখ, যেভাবেই হোক তুলবো’ সপ্তাহের ব্যবধানে ৫৩ কোটি ডলার রিজার্ভ কমল চট্টগ্রামে আর্টিকেল ১৯ এর দিনব্যপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত চার বছরে মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে ১০ লাখ কংগ্রেস থেকে শিবসেনায় যোগ দিলেন গোবিন্দ পরিবেশ দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির প্রধানমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার ৭০ হাজার সরকারি কর্মী ছাঁটাই করতে যাচ্ছে আর্জেন্টিনা

আজকের রাশিফল: বুধবার ১৫ মার্চ ২০২৩

প্রকাশিত:বুধবার ১৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজকের রাশিফল বুধবার ১৫ মার্চ ২০২৩। চন্দ্র ধনু রাশিতে সঞ্চার করবে, পাশাপাশি আজ সূর্য মীন রাশিতে প্রবেশ করছে। এর ফলে মীন রাশিতে আগে থেকে উপস্থিত বৃহস্পতির সঙ্গে সূর্যের যুতি তৈরি হবে। এর ফলে আজকের দিনটি তুলা ও ধনু রাশির জাতকদের জন্য অত্যন্ত লাভজনক। তবে কিছু কিছু রাশির জাতকদের সতর্ক থাকতে হবে। কোন রাশির সময় কেমন কাটবে? আজকের রাশিফলের মাধ্যমে সব জানতে পারবেন এখানে।

স্টাইলিশ হেয়ার ড্রায়ার ব্রাশ দিয়ে চুলে আনুন পরিবর্তন এবার আরও সহজে

মেষ দৈনিক রাশিফল:

মেষ রাশির জাতকদের জন্য আজকের দিনটি সাধারণ কাটবে। বাড়িতে হঠাৎই অতিথি আগমন হতে পারে। কোনও যাত্রার পরিকল্পনা করে থাকলে, তার দ্বারা লাভান্বিত হবেন। তবে কর্মক্ষেত্রে সতর্ক থাকতে হবে এই রাশির জাতকদের। আধিকারিকের সঙ্গে বিবাদে জড়াবেন না। তা না-হলে কষ্ট বাড়তে পারে। ছাত্রদের মন বিচলিত হবে। পড়াশোনায় মনোনিবেশ করতে পারবেন না।

আজ ৮৮ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। প্রতিদিন সংকটনাশন গণেশ স্তোত্র পাঠ করুন।

বৃষ দৈনিক রাশিফল:

আজ বৃষ রাশির জাতকরা জীবনসঙ্গীর সঙ্গে আনন্দপূর্ণ সময় কাটাবেন। ব্যবসায় সতর্ক থাকুন, তখনই লাভ অর্জন করতে পারবেন। ভৌতিক সুখ সাধনে বৃদ্ধি হবে। আজ শুভ ফলাফল লাভ করবেন এই রাশির জাতকরা। দৃঢ়তার সঙ্গে অন্যের সামনে নিজের কথা পেশ করবেন। পৈতৃক সম্পত্তির কারণে পরিূবারে বিবাদ বা মতভেদ হতে পারে। এ সময়ে নিজের বাণীতে নিয়ন্ত্রণ রাখা জরুরি। বাবা ও বরিষ্ঠদের পরামর্শে লাভ হবে। নতুন কিছু করার ইচ্ছা বাড়বে।

ভাগ্য ৮২ শতাংশ ক্ষেত্রে আপনার পক্ষে থাকবে। শিবের অভিষেক করুন।

মিথুন দৈনিক রাশিফল:

মিথুন রাশির জাতকদের আজকের দিনটি ব্যবসার জন্য অত্যন্ত ভালো। নতুন পরিকল্পনা তৈরিতে অধিকাংশ সময় ব্যয় করবেন। আয় ভালো হবে। ঋণ মুক্ত হওয়ার চেষ্টা করবেন অথবা ঋণের বোঝা কম করবেন। সন্তানের তরফে পূর্ণ সহযোগিতা লাভ করবেন এই রাশির জাতক। কোনও বন্ধুর সঙ্গে কথা কাটাকাটি হতে পারে। ধৈর্য ধরুন ও সংযমী হন। চাকরির খোঁজে রয়েছেন যে মিথুন জাতক তাঁদের আরও ধৈর্য সহকারে অপেক্ষা করতে হবে। অনাবশ্যক ব্য়য় এড়িয়ে যান। জীবনসঙ্গীকে খুশি করার জন্য কোনও উপহার কিনতে পারেন।

ভাগ্য ৮৮ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। দুর্গা চালিসা পাঠ করুন।

কর্কট দৈনিক রাশিফল:

কর্কট রাশির জাতকরা আজ সারাদিন ধর্মীয় কাজে কাটিয়ে দেবেন। এতে আপনার কিছু অর্থ ব্যয় হবে। তবে মনে আনন্দ থাকবে। মান-সম্মান বৃদ্ধি হবে। সুখ-সমৃদ্ধি বাড়বে। মা-বাবার আশীর্বাদ পাবেন এই রাশির জাতক। ভাই-বোনকে পরামর্শ দিতে পারেন। এটি তাঁদের জন্য লাভজনক প্রমাণিত হবে। প্রেম জীবনের জন্য আজকের দিনটি অনুকূল। সম্পর্ক মজবুত হবে।

আজ ৮১ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। শিবলিঙ্গে দুধ নিবেদন করুন।

সিংহ দৈনিক রাশিফল:

সিংহ রাশির জাতকরা আজ সন্ধ্যা থেকে রাত পর্যন্ত সময় কোনও রাজনৈতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে কাটাবেন। এর ফলে মন হাল্কা হবে। কর্মক্ষেত্রে পরিস্থিতি অনুকূল থাকবে। বিরোধীরা মজবুত হতে পারে। তাঁদের থেকে সতর্ক থাকুন। ভালো ভাবে চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নিলে আপনারই লাভ হবে। তাড়াহুড়োয় কোনও সিদ্ধান্ত নেবেন না। চাকরি পরিবর্তনের কথা চিন্তাভাবনা করে থাকলে ভাগ্যের সঙ্গ পাবেন। বাবার স্বাস্থ্য দুর্বল হবে।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। গোরুকে সবুজ ঘাস খাওয়ান।

কন্যা দৈনিক রাশিফল:

কন্যা রাশির জাতকদের আজকের দিনটি স্বস্তিদায়ক। গত কিছু সময় ধরে যে সমস্যা চলছিল, তার সমাধান হবে আজ। পুরনো সমস্ত বিবাদ সমাধান হয়ে যেতে পারে। পরিবারে শুভ অনুষ্ঠান আয়োজিত হবে। আর্থিক পরিস্থিতি মজবুত হবে। ব্যয় কমবে। গাড়ি কেনার ইচ্ছা পাকা করবেন আপনি। পরিবারে কোনও কারণে শত্রুতা বৃদ্ধি পেতে পারে। আত্মীয়রা আপনার প্রতি ঈর্ষান্বিত থাকতে পারেন। তবে চিন্তা করবেন না, কারণ তাঁরা আপনার কোনও ক্ষতি করতে পারবেন না। জীবনসঙ্গীর পরামর্শে পারিবারিক ব্যবসা অগ্রসর হবে।

আজ ৯৮ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। অশ্বত্থ গাছে দুধ মিশ্রিত জল নিবেদন করুন।

তুলা দৈনিক রাশিফল:

তুলা রাশির জাতকদের আজকের দিনটি চাকরিজীবী জাতকদের অধিকার বৃদ্ধি করবে। আত্মীয়দের কাছ থেকে সুসংবাদ পাবেন। এই রাশির ব্যবসায়ীদের জন্য আজকের দিনটি অত্যন্ত ভালো। ভালো পরিমাণে মুনাফা অর্জন করতে পারেন এই রাশির জাতক। মোটের ওপর ধন বৃদ্ধি হবে। পরিজনদের সঙ্গে শুভ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন এই রাশির জাতকরা। ছাত্ররা পরীক্ষার প্রস্তুতি শুরু করে দিন। তা না-হলে ভালো নম্বর করতে পারবেন না।

ভাগ্য ৬৬ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। গায়ত্রী চালিসা পাঠ করুন।

বৃশ্চিক দৈনিক রাশিফল:

বৃশ্চিক রাশির জাতকরা আজ এমন কোনও ব্যক্তির সঙ্গে দেখা করবেন, যার সঙ্গে বহুদিন ধরে সাক্ষাতের পরিকল্পনা করছেন। কাছের বা দূরের যাত্রা করতে পারেন। এর ফলে পরিবারের সদস্যরা অত্যন্ত প্রসন্ন থাকবেন। আজ নিজের খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ রাখতে হবে এই রাশির জাতকদের। এমন না-করলে পেটের গণ্ডগোল দেখা দিতে পারে। সন্তানের ভবিষ্যতের কারণে চিন্তিত থাকবেন।

আজ ৬৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। বিষ্ণুর আরাধনা করুন।

ধনু দৈনিক রাশিফল:

নতুন পরিকল্পনা কার্যকরী করার জন্য আজকের দিনটি খুব ভালো। ব্যবসায় নতুন প্রকল্পের সূচনা হবে। ভবিষ্যতে এর দ্বারা লাভান্বিত হবেন ধনু রাশির জাতকরা। আপনার মধ্যে আত্মবিশ্বাস থাকবে। সন্ধ্যা থেকে রাত পর্যন্ত সময় কোনও বিশেষ আলোচনায় কাটাবেন। আজ আপনারা আধ্যাত্মিক জ্ঞান লাভের মধ্যে দিন কাটাবেন। পূজার্চনায় রুচি বাড়বে।

ভাগ্য আজ ৭৫ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। অশ্বত্থ গাছের তলায় প্রদীপ প্রজ্জ্বলিত করুন।

মকর দৈনিক রাশিফল:

মকর রাশির জাতকরা আজ টাকা পয়সার লেনদেনে সতর্কতা অবলম্বন করুন। আজ ভাগ্যের পূর্ণ সঙ্গ পাবেন না। কারও ওপর চোখ বন্ধ করে ভরসা করবেন না। যদিও শত্রুরা আপনার কোনও ক্ষতি করতে পারবে না। কোনও কারণে মানসিক দুশ্চিন্তায় ভুগতে পারেন এই রাশির জাতক। তাই নিজের যত্ন নিন। আজকের দিনটি পড়ুয়াদের জন্য খুবই ভালো। পরিশ্রমের ফল পাবেন তাঁরা। পারিবারিক ব্যবসায় জীবনসঙ্গীর পূর্ণ সহযোগিতা লাভ করবেন।

ভাগ্য আজ ৮৯ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। সরস্বতীর পুজো করুন।

কুম্ভ দৈনিক রাশিফল:

কুম্ভ রাশির জাতকরা আইনি মামলায় শ্রেষ্ঠ ফলাফল লাভ করবেন। আটকে থাকা কাজ পূর্ণ হবে। ব্যবসায় নিজের কথা অন্যের সামনে প্রকাশ করতে পারবেন। সকলে আপনার কথা শুনে চলবে, এর ফলে আপনাদের মান-সম্মান বৃদ্ধি হবে। কোনও ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ পাবেন এই রাশির জাতক। জীবনসঙ্গীকে ঘোরাতে নিয়ে যেতে পারেন।

৮৪ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। কৃষ্ণের পুজো করুন।

মীন দৈনিক রাশিফল:

আজ মীন রাশির জাতকদের ধর্মীয় কাজে অধিক রুচি থাকবে। পরিবারে পূজার্চনা আয়োজিত করতে পারেন। আজকের দিনটি আপনাদের জন্য ভালো। ছাত্র-ছাত্রীরা ভালো জ্ঞান লাভ করবেন। নিজের স্বাস্থ্যের যত্ন নিন। অসুস্থ হতে পারেন। সন্তানের তরফে কোনও সুসংবাদ পাবেন। এর ফলে মনে সন্তুষ্টি থাকবে।

আজ ৭৭ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। পার্বতীর পুজো করুন।

জ্যোতিষমিত্র চিরাগ দারুওয়ালা (পুত্র বেজন দারুওয়ালা)


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান হলেন আ ন ম ওবাইদুর রহমান

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মোঃ মাসুদ রানা, কুড়িগ্রাম

Image

কুড়িগ্রামে জেলা পরিষদের উপ-নির্বাচনে বেসরকারিভাবে মোটরসাইকেল প্রতীক নিয়ে বেসরকারিভাবে জয়ী হয়েছেন আ ন ম ওবাইদুর রহমান। তিনি মোট ভোট পেয়েছেন ৫২৬টি নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আনারস প্রতীক মোঃ জাফর আলী পেয়েছেন ৪৬৮টি ভোট।

শনিবার (৯ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত জেলার সবকয়টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে নিবার্চনী ভোট দেন ভোটাররা।

জানা গেছে, গত জাতীয় নির্বাচনে সংসদ সদস্য পদে নির্বাচন করার জন্য জেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেন মোঃ জাফর আলী। পরে জেলা পরিষদের শুন্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। এই পদে আবারও আনারস প্রতিক নিয়ে নিবার্চন করলে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আ ন ম ওবাইদুর রহমানের আনারস প্রতীকের কাছে ৫৮ ভোটে পরাজিত হন তিনি। এ নির্বাচনে জেলার ৯টি উপজেলায় মোট ভোটার ছিল ১০১৩ জন। স্থানীয় সরকারের জনপ্রতিনিধি, মেম্বার, চেয়ারম্যানগন ৯টি উপজেলার ৯টি কেন্দ্রে সকাল থেকে দুপুর পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোট দেন।

কুড়িগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ জিলহাজ উদ্দিন বলেন, জেলায় ৯ টি উপজেলার ৯ টি ভোট কেন্দ্রে শান্তি পূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়। কোন প্রকার বিশৃঙ্খলা ছাড়াই বেসরকারিভাবে ৫৮ ভোটে বিজয়ী হয়েছেন আনারস প্রতীক আ ন ম ওবাইদুর রহমান।


আরও খবর



মাঠে নেমেই ৫ উইকেট নিলেন মাশরাফি

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ঢাকা প্রিমিয়ার লিগে প্রথম ম্যাচ খেলতে নেমেই ৫ উইকেট নিলেন মাশরাফি বিন মর্তুজা। তার বিধ্বংসী বোলিংয়ে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ১৩৬ রানে গুটিয়ে দিয়েছে লেজেন্ডস অব রূপগঞ্জ।

এর আগে গত বিপিএলে সিলেট স্ট্রাইকার্সের হয়ে প্রথম পাঁচ ম্যাচ খেলার পর টুর্নামেন্ট থেকে বিরতি নেন মাশরাফি। আসরটিতে আর ফেরাও হয়নি তার। এরপর ঢাকা প্রিমিয়ার লিগে রূপগঞ্জের হয়ে নাম লেখালেও প্রথম তিন ম্যাচ খেলতে পারেননি।

আজ বৃহস্পতিবার বিকেএসপির ৩ নম্বর মাঠে চতুর্থ রাউন্ডে খেলতে নামে দুদল। যেখানে টানা ৮ ওভারের স্পেলে ১৯ রানে ৫ উইকেট শিকার করেন মাশরাফি। লিস্ট 'এ' ক্রিকেটে তার অষ্টম ৫ উইকেট এটি। বাংলাদেশের বোলারদের মধ্যে মাশরাফির চেয়ে বেশি ৫ উইকেট আছে কেবল আব্দুর রাজ্জাকের (৯টি)।

দলীয় একাদশ ওভারে মাশরাফি আক্রমণে আসেন। প্রথম ওভারের পঞ্চম বলে দ্বিতীয় উইকেটে ৪০ রানের জুটি গড়া প্রিতম কুমার ও আনিসুল ইসলাম পার্টনারশিপ ভাঙেন। প্রিতমকে ক্যাচে ফেরান তিনি। এরপর নিজের চতুর্থ ওভারে ২ উইকেট নেন মাশরাফি। প্রথমে সাব্বির হোসেন শিকদার উইকেটের পেছনে ক্যাচ দেন। এক বল পর লেগ স্টাম্পের বাইরের ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দেন ফয়সাল আহমেদ।

মইন খান মাশরাফির পরের ওভারে উড়িয়ে মারার চেষ্টায় ডিপ কভারে ধরা পড়েন। পরে শর্ট বলে পুল করে মিড উইকেটে ক্যাচ দেন মাহফুজুর রহমান রাব্বি। ৫ উইকেট শিকার হয় মাশরাফির।

এদিন ইনিংসের ৮৭ বল বাকি থাকতেই অলআউট হয়েছে গাজী গ্রুপ। রূপগঞ্জের হয়ে আব্দুল হালিম নেন ২ উইকেট। আনিসুল গাজী গ্রুপের হয়ে সর্বোচ্চ ৪১ রান করেন।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




‌পি‌রোজপুরে বাস-অটোরিকশা-বাইকের ত্রিমুখী সংঘর্ষ, নিহত ৭

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

পিরোজপুরে বাস, ব্যাটারিচালিত অটোরিকশা ও মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে ৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ৪ জন।

শুক্রবার (৮ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে সদর উপজেলার শংকরপাশা ইউনিয়নের পিরোজপুর-চরখালী সড়কের ঝাউতলায় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মো. রেজোয়ান জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বাসটি ব্রেকফেল করে একটি ব্যাটারিচালিত অটোরিকশা ও একটি মোটরসাইকেলকে চাপা দিয়েছে। এতে ঘটনাস্থল থেকে আমরা তিনজনের মরদেহ উদ্ধার করি। এ ছাড়া আরও কয়েকজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠালে সেখানে চারজন মারা গেছেন বলে জানা গেছে।

নিহতরা হলেন স্বপন, নাইম, হেমায়েত এবং খাইরুল। বাকি তিনজনের নাম জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, পিরোজপুরের অভ্যন্তরীণ রুটের বাস ইন্দুরকানী উপজেলার বালিপাড়ার উদ্দেশ্যে ছেড়ে ঝাইতলায় এসে দুর্ঘটনার কবলে পড়ে।

পিরোজপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশিকুজ্জামান বলেন, দুর্ঘটনায় এখন পর্যন্ত ৭ জন নিহত হয়েছেন। আমরা ঘটনাস্থলে রয়েছি। বিস্তারিত পরে জানানো হবে।


আরও খবর



হঠাৎ উধাও হয়ে গেল ফেসবুক!

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমস্যা দেখা দিয়েছে। হঠাৎ করেই অনেকের আইডি লগআউট হয়ে গেছে। পুনরায় আর লগিন হওয়া যাচ্ছে না। মঙ্গলবার (৫ মার্চ) রাত ৯টার পর থেকে এ সমস্যার কথা জানাতে থাকেন ব্যবহারকারীরা।

বেশ কয়েকজন ফেসবুক ব্যবহারকারীরা বলেন, রাত ৯টার পর হঠাৎ করেই তাদের ফেসবুক আইডি লগআউট হয়ে গেছে। শুধু মুঠোফোন ব্যবহারকারীরা নয়, কম্পিউটারে ফেসবুক ব্যবহারকারীরাও একই সমস্যায় পড়েছেন। অনেকে পুনরায় লগিন হওয়ার চেষ্টা করলে পাসওয়ার্ড ভুল দেখাচ্ছে বলে জানায়। কেউ কেউ পাসওয়ার্ড রিসেট করার পরও লগিন হতে পারেননি।

বর্তমানে ফেসবুকের অ্যাপ এবং ম্যাসেঞ্জার এবং ওয়েবসাইট কোনোটাই কাজ করছে না বলে জানান ব্যবহারকারীরা। একই সঙ্গে ইনস্টাগ্রামও কাজ করছে না বলে জানিয়েছেন তারা। তবে এ বিষয়ে এখনও ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে কিছু জানা যায়নি।

নিউজ ট্যাগ: ফেসবুক

আরও খবর



পবিত্র রমজানে যতদিন কলেজ খোলা থাকবে

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

এ বছর প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের মতো রমজান মাসে খোলা থাকছে কলেজ। প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলো ৩০ দিন ছুটি রেখে বার্ষিক ছুটির তালিকা প্রকাশের পর সেই তালিকা সংশোধন করা হয়।

শিক্ষা অধিদপ্তরের সংশোধিত নতুন তালিকা অনুযায়ী, ১০ থেকে ২৪ মার্চ পর্যন্ত কলেজের ক্লাস-পরীক্ষা হবে। ২৫ মার্চ থেকে কলেজগুলো বন্ধ থাকবে।

এদিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে রমজানের প্রথম ১০ দিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ক্লাস চলবে। জোহরের নামাজের জন্য সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে।

মাদ্রাসায়ও একইভাবে ছুটির তালিকা সংশোধন করেছে সরকার। নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী, ২১ মার্চ পর্যন্ত ক্লাস-পরীক্ষা চলবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের তিনটি সরকারি আলিয়া মাদ্রাসা এবং বেসরকারি এবতেদায়ি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার জন্য ২০২৪ সালের ছুটির তালিকা আংশিক সংশোধনক্রমে ৭ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত ১৫ দিন শ্রেণি কার্যক্রম চালুর রাখার বিষয়ে মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপন করা হলো।

বছরের শুরুতে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে রমজানে ৩০ দিন ছুটি রেখে বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।


আরও খবর