আজঃ শনিবার ০৪ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: বৃহস্পতিবার ৯ জুন ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল বৃহস্পতিবার ৯ জুন ২০২২ চন্দ্র সারা দিন-রাত কন্যা রাশিতে সঞ্চার করবে। এর ফলে কন্যা জাতকদের জন্য আজকের দিন খুব ভালো থাকছে। ধনু রাশির জাতকরাও আজ কোনও সুসংবাদ পেতে পারেন। এ ছাড়াও অন্যান্য রাশির জাতকরা ভাগ্যের পূর্ণ সঙ্গ লাভ করবেন।

মেষ রাশি: গণেশ বলছেন যে, মেষ জাতকরা আজ নিজের পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটাবেন। শুধু তাই নয়, আজ কাজের ক্ষেত্রেও পরিস্থিতি অত্যন্ত উত্তম থাকবে। ধন লাভ হলেও আকস্মিক ব্যয়ের যোগও রয়েছে। চাতুর্যের প্রয়োগ করে কাজ করলে তাতে সাফল্য লাভ করবেন। আজ মেষ রাশির জাতকরা শত্রুদের নিজের ওপর প্রভাব বিস্তার করতে দেবেনই না বরং তাঁদের পরাজিত করবেন। ভাগ্যের সঙ্গ পাবেন আপনারা। নিজের ইচ্ছানুযায়ী কাজ পূর্ণ করবেন।

আজ ৮০ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। শিবলিঙ্গে জল অর্পণ করুন।

বৃষ রাশি: গণেশ বলছেন যে, আজ বৃষ জাতকদের দিন ভালো ভাবে শুরু হবে। মা-বাবার স্নেহ লাভ করবেন। শুধু তাই নয়, আজ কর্মক্ষেত্রে ধন লাভের প্রবল যোগ রয়েছে। যে কাজই হাতে নেবেন তাতেই সাফল্য লাভ করবেন এই রাশির জাতকরা। অন্যের সঙ্গে মিলে কাজ করলে তাতে ভালো লাভ অর্জন করতে পারেন। আনন্দে দিন কাটাবেন আপনাদের। কিন্তু নিজের বাণীতে নিয়ন্ত্রণ রাখুন। সাবধানে গাড়ি চালান।

ভাগ্য ৭৫ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। গণেশের আরাধনা করুন।

রাহুর সুখ-ছায়া তিন রাশির ওপর! রয়েছে ধন লাভের যোগ

মিথুন রাশি: গণেশ জানাচ্ছেন, মিথুন রাশির জাতকরা আজ নিজের যোগ্যতা ও বুদ্ধিমত্তার জোরে সাফল্য লাভ করবেন। পরিবারের সদস্যদের মধ্যে সামঞ্জস্য থাকবে। মিথুন জাতকদের দিন খুব ভালো কাটবে। নামী কোনও ব্যক্তির সঙ্গে সম্পর্ক স্থাপন হতে পারে। কাজে সাফল্য লাভ ও উচিত পথপ্রদর্শনের ক্ষেত্রে তাঁদের সহযোগিতা লাভ করবেন মিথুন রাশির জাতকরা। মনে নতুন উৎসাহ দেখা দেবে। স্বাস্থ্য ঠিকঠাক থাকবে।

৭৯ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহযোগিতা প্রদান করবে। বিষ্ণুর আরাধনা করুন।

কর্কট রাশি: গণেশ বলছেন, কর্কট রাশির জাতকদের আজকের দিন ভালো কাটবে। এই রাশির ছাত্রদের জন্যও আজকের দিন ভালো। ছাত্ররা পরীক্ষা ও প্রতিযোগিতায় ইতিবাচক ফলাফল লাভ করবে। ব্যবসায়ীরা বিশেষ ভাবে ভালো ফল পাবেন, এমনকি ধন লাভের যোগও রয়েছে। কর্মক্ষেত্রে একাধিক বড়সড় পরিবর্তন দেখা দিতে পারে। পরিবারে সুখ লাভ করবেন কর্কট রাশির জাতকরা। আনন্দে দিন কাটাবেন।

ভাগ্য ৮৫ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। সূর্যকে জল অর্পণ করুন।

সিংহ রাশি: গণেশ বলছেন, সিংহ রাশির জাতকদের আজকের দিন বিশেষ। আজ যে কাজই করবেন, তাতে ঐশ্বরিক সাহায্য লাভ করবেন। পরিশ্রমের প্রচেষ্টার ফল পাবেন। আজ বয়স্ক জাতকদের সম্মান ও যত্নে ব্যস্ত থাকবেন আপনারা। জ্যোতিষ গণনা মতে সিংহ রাশির জাতকরা আজ আনন্দে থাকবেন। পরিবারের কাছ থেকে প্রত্যাশিত সুখ লাভ করবেন। আর্থিক পরিস্থিতিও ভালো থাকবে।

৯৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে। যোগ, প্রাণায়াম অভ্যাস করুন।

সঙ্গীর প্রতিটি পদক্ষেপে চোখ রাখেন এই ৪ রাশির সন্দেহবাতিক জাতকরা

কন্যা রাশি: গণেশ জানাচ্ছেন যে, কাজের জন্য কন্যা জাতকদের আজকের দিন খুব ভালো। কর্মক্ষেত্রে বিশেষ লাভ হবে। পরিশ্রম ও বুদ্ধিমত্তার জোরে জীবন সুখী হবে। কর্মক্ষেত্রে আপনার কাজ প্রশংসা পাবে। কন্যা জাতকদের মেজাজ আজ ভালো থাকবে। পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটাবেন। তাঁদের সঙ্গে যাত্রাতেও যেতে পারেন।

আজ ৮২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। অসহায়দের সাহায্য করবেন।

তুলা রাশি: গণেশ জানাচ্ছেন যে, তুলা রাশির জাতকদের আজকের দিন অত্যন্ত অবসাদ পূর্ণ থাকবে। স্বভাবে গাম্ভীর্য ও একাগ্রতা থাকবে। পরিবারের সঙ্গে শান্তিতে কিছু সময় কাটাবেন। বাণী মধুর হওয়ায় অন্যকে নিজের প্রতি আকৃষ্ট করতে পারবেন তুলা রাশির জাতকরা। চাতুর্য ও বুদ্ধির জোরে কাজ সফল করবেন আপনারা। ব্যবসায়ীরা বিশেষ ভাবে ভালো ফলাফল লাভ করবে। এর ফলে ধন লাভের যোগ রয়েছে।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। গণেশের পুজো করুন।

বৃশ্চিক রাশি: গণেশ বলছেন, আজকের দিন বৃশ্চিক রাশির জাতকদের জন্য সাধারণের তুলনায় ভালো কাটবে। শিক্ষা ও প্রতিযোগিতায় সাফল্য লাভ করবেন এই রাশির ছাত্র-ছাত্রীরা। পরিবারের সদস্যদের কাছ থেকে যথাসম্ভব সাহায্য পাবেন। আবার কর্মক্ষেত্রে নিজের প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকবেন আপনারা। এর ফলে আপনার মনে আনন্দ থাকবে। ভাগ্য আপনার সঙ্গ দেবে। উন্নতি লাভের জন্য কঠিন পরিশ্রম করবেন।

আজ ৭৬ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে রয়েছে। হলুদ বস্তু দান করুন।

ধনু রাশি: গণেশ জানাচ্ছেন যে ধনু রাশির জাতকরা আজ কোনও সুসংবাদের মাধ্য়মে দিন শুরু করবেন। কর্মক্ষেত্রে ভালো ধন লাভ করবেন। সারাদিন কোনও না-কোনও সুসংবাদ পেতে পারেন ধনু জাতকরা। ব্যবসা বৃদ্ধির যোগ রয়েছে। স্বাস্থ্য ঠিক থাকবে। আপনার পরামর্শ অন্যের কাজে আসবে। ছাত্ররা পড়াশোনায় মনোনিবেশ করবেন।

ভাগ্য আজ ৭৫ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। বজরংবলীর পুজো করুন।

মকর রাশি: গণেশ বলছেন যে, আজ মকর রাশির জাতকরা নিজের সমস্ত যোগ্যতা ব্যবহার করে কাজ করবেন। সাহস ও আত্মবিশ্বাস বাড়বে। জীবনসঙ্গী ও সন্তানের তরফে সুসংবাদ পাবেন। কর্মক্ষেত্রে বরিষ্ঠ আধিকারিকদের প্রশংসা লাভ করবেন। পারিবারিক সুখ লাভ করবেন এই রাশির জাতকরা।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে। অশ্বত্থ গাছের তলায় প্রদীপ প্রজ্জ্বলিত করুন।

কুম্ভ রাশি: গণেশ বলছেন, আজ কুম্ভ জাতকরা সারাদিন ব্যস্ত থাকবেন। কোনও যাত্রায় যেতে পারেন এই রাশির জাতকরা। পাশাপাশি একে অপরের সঙ্গে ভালো সময় কাটাবেন। কর্মক্ষেত্রের পরিস্থিতি ভালো থাকবে। মধুর বাণীর সাহায্যে ও চাতুর্যের জোরে কর্মক্ষেত্রে সাফল্য লাভ করতে পারবেন। অভিজ্ঞ ব্যক্তিদের সঙ্গে আলোচনা হবে। তাঁদের সাহায্যে কাজে সাফল্য লাভ করবেন। এমনকি সাহায্য এবং পথ প্রদর্শনও পেতে পারেন।

৮১ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। কৃষ্ণের পুজো করুন।

মীন রাশি: গণেশ বলছেন যে, মীন রাশির জাতকরা আজ ভাগ্যের সঙ্গ পাবেন। কাজের ক্ষেত্রে প্রত্যাশিত লাভ ও সুখ অর্জন করবেন। বাক চাতুর্যের জোরে সাফল্যের শীর্ষে পৌঁছবেন। দাম্পত্য জীবন সুখে কাটবে মীন রাশির জাতকদের। জীবনসঙ্গীর ভালো সঙ্গ লাভ করবেন। দাম্পত্য জীবনে মাধুর্য থাকবে।

আজ ৯২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। হনুমান চালিসা পাঠ করুন।


আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত শুরু হবে সকাল সাড়ে ৮টায়। আজ সোমবার (৮ এপ্রিল) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মুখপাত্র আবু নাছের বিষয়টি জানিয়েছেন।

আবু নাছের বলেন, আবহাওয়া প্রতিকূল বা অন্য কোনো অনিবার্য কারণে জাতীয় ঈদগাহে জামাত অনুষ্ঠান সম্ভব না হলে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত শুরু হবে।

এবার জাতীয় ঈদগাহের ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায় করবেন বলে আশা করা হচ্ছে। ঈদের প্রধান জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন ইমাম এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারী মুহাম্মদ হাবিবুর রহমান সহকারী ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন।

আগামীকাল সকাল ১১টায় ঈদ জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি পরিদর্শন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।


আরও খবর



বিয়ে না দেওয়ায় মাকে গলা কেটে হত্যা করলেন ছেলে

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চাঁদপুর প্রতিনিধি

Image

বিয়ে না দেওয়ায় চাঁদপুরে মা রানু বেগমকে গলা কেটে হত্যার অভিযোগ উঠেছে রাসেল খানের বিরুদ্ধে। শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে জেলার ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া ইউনিয়নের ইছাপুরা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত রানু বেগম ওই গ্রামের আতর খানের স্ত্রী।

নিহতের স্বামী আতর খান বলেন, আমার ৩ মেয়ে ও ২ ছেলের মধ্যে রাসেল সবার ছোট। গত কয়েকদিন যাবত তাকে বিয়ে করানোর জন্য আমাদেরকে হুমকি ধমকি দিয়ে আসছে। সে আমাকেও মেরেছে। স্থানীয় একটি মাদরাসায় রান্নার কাজ করি। আমার ছেলে দুপুর ২ টা ৪৯ মিনিটে আমাকে ফোন দিয়ে বলে তার মাকে কে যেন ঘরে জবাই করে রাখছে। তখন আমি নিশ্চিত হয়েছি, আমার স্ত্রী তার সন্তানের হাতেই খুন হয়েছে। ফোন কেটে সাথে সাথে আমি বাড়িতে এসে দেখি আমার স্ত্রী রানু বেগমের মরদেহ বিছানয় পড়ে আছে। আমার ছেলে রাসেল পালিয়ে গেছে। পরে আমার ডাক চিৎকারে স্থানীয়রা এসে পুলিশকে খবর দেয়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান হোসাইন আহমেদ রাজন শেখ বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে ছুটে এসেছি। আমি জানতে পেরেছি, নিহতের ৫ সন্তানের মধ্যে রাসেল সবার ছোট। গত কয়েকদিন যাবত সে তাঁর বাবা-মাকে হুমকি-ধমকি দিয়ে আসছে তাকে বিয়ে করানোর জন্য। যদি তাকে বিয়ে না করায়, সে বাবা-মাকে খুন করে ফেলবে।


আরও খবর



গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

টেকসই উন্নয়নের জন্য সংলাপের মাধ্যমে ঐক্য ও সংহতি বৃদ্ধি প্রতিপাদ্যে গাম্বিয়ার বানজুলে ওআইসি শীর্ষ সম্মেলনের ১৫তম অধিবেশনের প্রস্তুতিমূলক বৈঠক শুরু হয়েছে। দুই দিনব্যাপী ঊর্ধ্বতন কর্মকর্তাদের এ বৈঠকে যোগ দিয়েছে বাংলা‌দেশ।

বুধবার (১ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, দুই দিনব্যাপী ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। বৈঠকে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওআইসিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. জাবেদ পাটোয়ারী, নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার ও গাম্বিয়ায় বাংলাদেশের অনাবাসিক হাইকমিশনার মাসুদুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থা) ওয়াহিদা আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বল‌ছে, বৈঠকটি ফিলিস্তিন এবং আল-কুদস আশ-শরিফ ইস্যুতে খসড়া রেজ্যুলেশন, খসড়া চূড়ান্ত ঘোষণা এবং বানজুল খসড়া ঘোষণা চূড়ান্ত করছে, যা পররাষ্ট্রমন্ত্রীদের প্রস্তুতিমূলক বৈঠকে গৃহীত হবে। গাজায় সাম্প্রতিক নৃশংসতার পরিপ্রেক্ষিতে ফিলিস্তিন সম্পর্কিত ইস্যুতে আলোচনা প্রাধান্য পাবে।

বৈঠকে অর্থনৈতিক, মানবিক, সামাজিক, সাংস্কৃতিক এবং মুসলিম উম্মাহর ওপর প্রভাব ফেলতে পারে এমন নারী ও যুবকদের বিষয়ে আলোচনা হবে।


আরও খবর



রুমা-থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনায় ৪ মামলা

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনায় চারটি মামলা হয়েছে। এরমধ্যে রুমা থানায় তিনটি এবং থানচি থানায় একটি মামলা হয়।

শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে মামলাগুলো হয়েছে বলে জানিয়েছেন বান্দরবানের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) হোসাইন মো. রায়হান কাজেমী।

জানা গেছে, গত মঙ্গলবার রাত ৯টার দিকে ঘটে যাওয়া সোনালী ব্যাংক ডাকাতির ঘটনায় রুমা থানায় ৫০-৬০ জন নাম না জানা ব্যক্তিকে আসামি করে তিনটি মামলা হয়েছে। এছাড়া, গত বুধবার দুপুরে থানচি কৃষি ব্যাংকে টাকা লুটের ঘটনায় থানচি থানায় ৩০-৪০ জনকে নাম না জানা আসামি করে একটি মামলা হয়েছে।

থানচি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন বলেন, আজ শুক্রবার রুমা কৃষি ব্যাংক ম্যানেজার হ্লা শৈ থোয়াই মারমা বাদী হয়ে ৩০-৪০ জনকে আসামি করে মামলা করেছেন। সোনালী ব্যাংক ম্যানেজারকে মামলা করতে থানায় আসতে বলা হয়েছে।

বান্দরবানের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) হোসাইন মো. রায়হান কাজেমী জানান, ব্যাংক ডাকাতির ঘটনায় নাম না জানা আসামিদের বিরুদ্ধে রুমায় তিনটি ও থানচিতে একটি মামলা হয়েছে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার রাতে বান্দরবানের রুমায় সোনালী ব্যাংক ডাকাতি করে দুর্বৃত্তরা। ওই ঘটনার ১৫ ঘণ্টা পর থানচি উপজেলার সোনালী ও কৃষি ব্যাংকে ডাকাতি হয়।


আরও খবর



বিশ্বে দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিশ্বের অন্যতম দূষিত বাতাসের শহর রাজধানী ঢাকা। কয়েক দিনের তীব্র গরম আর শুষ্ক আবহাওয়ায় ঢাকার বাতাস অস্বাস্থ্যকর হয়ে উঠেছে।

শনিবার (১৩ এপ্রিল) সকাল ৯টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৮৯ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে মেগাসিটি ঢাকা, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

এ ছাড়া বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৮৫ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু, ১৭১ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি শহর, ১৬৩ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন শহর এবং পঞ্চম অবস্থানে থাকা পাকিস্তানের লাহোর শহরের স্কোর ১৬১।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে অস্বাস্থ্যকর বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


আরও খবর