আজঃ শনিবার ২০ এপ্রিল ২০24
শিরোনাম

আজকের রাশিফল!

প্রকাশিত:বুধবার ২৫ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ২৫ মে ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল বুধবার ২৫ মে চন্দ্র দিন-রাত মঙ্গলের সঙ্গে মীন রাশিতে গোচর করবে। এই রাশিতে ধন যোগের সৃষ্টি হয়েছে। আবার চন্দ্র ও বৃহস্পতির যুতির ফলে মীন রাশিতে গজকেসরী যোগ নামক শুভ যোগ থাকবে। শনি স্বরাশি কুম্ভে এবং শুক্র রাহুর সঙ্গে মেষ রাশিতে বিরাজ করবেন। এমন গ্রহগতির মাঝে আপনার দিন কেমন কাটবে? জেনে নিন নিজের রাশিফল।

মেষ রাশি: গণেশ বলছেন যে, মেষ রাশির জাতকদের উদার মনোভব সকলকে প্রভাবিত করবে। অনলাইনে নতুন অলঙ্কার কিনতে পারেন। চটজলদি অর্থ উপার্জনের জন্য ভুল পরিকল্পনায় অর্থ লগ্নি করবেন না, সতর্ক হন। পড়াশোনায় ভালো ফলাফল করবেন। বিবাহিত জাতকরা সন্তান সুখ লাভ করবেন। আধিকারিকরা আপনার কাজ দেখে প্রশংসা লাভ করবেন। শ্বশুরবাড়ি থেকে সুসংবাদ পাবেন।

৮০ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ লাভ করবেন। শিবলিঙ্গে জল অর্পণ করুন।

বৃষ রাশি: আজ বৃষ রাশির জাতকদের গণেশ বলছেন যে, তাঁরা আজ কোনও সুসংবাদ পাবেন। কোনও সম্মানিত ব্যক্তির পথ প্রদর্শন লাভ করবেন। অর্থ লাভের নতুন পথ উন্মুক্ত হবে। ছোটখাটো প্রলোভন থেকে নিজেকে দূরে রাখুন। কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে কাজ করার সময় বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে। কোনও সম্পত্তির কারণে গর্ব অনুভব করবেন। দীর্ঘ দিন ধরে আটকে থাকা কাজ পূর্ণ হবে।

ভাগ্য ৮৬ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। গণেশ চালিসা পাঠ করুন।

মিথুন রাশি: গণেশ জানাচ্ছেন যে, আজ নিজের জন্য সময় বের করা শ্রেয় হবে। পারস্পরিক বিশ্বাসের জোরে সম্পর্ক মজবুত হবে। কোনও ব্যবসায়িক কাজ দীর্ঘদিন ধরে আটকে থাকলে আজ পূর্ণ হতে পারে। শিক্ষাক্ষেত্রের সঙ্গে জড়িত মিথুন রাশির জাতকদের জন্য দিন শুভ। ভালো আয় হবে। শীঘ্র সাফল্য় লাভের জন্য অনুচিত কাজে মনোনিবেশ করবেন না।

৮৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। বজরংবলীর পুজো করুন।

কর্কট রাশি: গণেশ বলছেন, কর্কট রাশির জাতকরা আজ নিজের কথা পেশ করার সুযোগ পাবেন। পরিবারের সদস্যরা প্রতিষ্ঠা বৃদ্ধি করবেন। উন্নতির নতুন পথ ও বিকল্প খুঁজে বের করা জরুরি। যুবকরা কেরিয়ারে বড়সড় সাফল্য লাভ করতে পারেন। প্রপার্টি ডিলারদের জন্য লাভজনক দিন। প্রয়োজনাতিরিক্ত ব্যয় বাড়বে। ব্যয় নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

ভাগ্য ৮৪ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। গণেশের আরাধনা করুন।

সিংহ রাশি: গণেশ সিংহ রাশির জাতকদের অন্যের কথা শুনতে বলছেন। আধিকারিকদের সঙ্গে বিশেষ পরিচিতি গড়ে উঠবে। অন্য কোনও ব্যক্তিকে অর্থ দিয়ে থাকলে আজ তা ফিরে পেতে পারেন। অনাবশ্যক ব্যয় কাটছাঁট সম্ভব। কর্মক্ষেত্রে পরিবর্তন আপনার অনুকূল থাকবে। পরিবারের ছোট সদস্যরা আপনার সাহায্যে জন্য এগিয়ে আসবেন। বড়সড় কোনও কাজে বন্ধুদের সহযোগিতা লাভ করবেন।

ভাগ্য ৭৬ শতাংশ ক্ষেত্রে আপনাকে সমর্থন জোগাবে। গণেশকে দূর্বা অর্পণ করুন।

কন্যা রাশি: গণেশ বলছেন যে, কন্যা রাশির জাতকরা আজ অনেক কথা বলবেন, যাঁর ফলে তাঁদের মনে আনন্দের সঞ্চার হবে। অভিজ্ঞ ও বরিষ্ঠ ব্যক্তিদের সঙ্গে কাজ করার সুযোগ পাবেন, হাতছাড়া করবেন না। ব্যবসায়ীদের বুদ্ধিমানীর সঙ্গে কাজ করতে হবে। ব্যবসায়ীরা ক্রেতাজের সঙ্গে বিবাদ এড়িয়ে যান। আইনি মামলার সমাধান আপনার পক্ষে হবে।

আজ ৭২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। বিষ্ণুর আরাধনা করুন।

তুলা রাশি: গণেশ বলছেন যে, তুলা রাশির জাতকরা বলছেন অন্যের সঙ্গে কোনও রাজনীতিতে জড়াবেন না। মনে নতুন কিছু করার উন্মাদনা ও উৎসাহ থাকবে। খাদ্য ব্যবসায়ীদের জন্য ভালো সময়। ছাত্ররা বিশেষজ্ঞ শিক্ষকদের সাহায্য পাবেন। কারও ওপর অতিরিক্ত ভরসা করলে অবসাদের শিকার হতে পারেন। প্রেমিকাকে কোনও রোম্যান্টিক স্থানে ঘোরাতে নিয়ে যেতে পারেন। সাবধানে গাড়ি চালান।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। কৃষ্ণের পুজো করুন।

বৃশ্চিক রাশি: গণেশ বলছেন, যে আজ পরিবারে বোঝাপড়া ও ভালোবাসার দেখা পাবেন। কোনও প্রকল্প গবেষণার কাজ করতে পারেন। ব্যবসায়ীদের সততার সঙ্গে কাজ করতে হবে। আইন-আদালতের কাজ থেকে মুক্তি পাবেন। অংশীদারীর ব্যবসায় এখনই কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন না। সময়ের মধ্যে নিজের দায়িত্ব পূরণ করবেন। ঝুঁকির কাজ এড়িয়ে চলুন।

ভাগ্য ৮২ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। যোগ প্রাণায়াম অভ্যাস করুন।

ধনু রাশি: ধনু রাশির জাতকদের নিজের দৈনন্দিন জীবনযাপনে পরিবর্তন করার কথা বলছেন গণেশ। এ সময় নিজের কোনও হবি বা প্রতিভা উন্নত করার চেষ্টা করুন। কোনও নতুন কাজ শুরু করার লক্ষ্য নির্ধারণ করুন। আর্থিক কাজে মনোনিবেশ করলে মন শান্ত থাকবে। দোকান সংক্রান্ত চিন্তা দূর হবে। কোনও আত্মীয় আজ আপনার কাছ থেকে সাহায্য চাইতে পারেন।

ভাগ্য আজ ৭০ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। হনুমান চালিসা পাঠ করুন।

মকর রাশি: গণেশ বলছেন যে, নতুন প্রত্যাশার সঙ্গে দিনের সূচনা হবে। ওয়ার্ক ফ্রম হোম করে থাকলে সেই কাজ সময়ের মধ্যে পূর্ণ হবে। রিয়েল এস্টেটের সঙ্গে জড়িত জাতকরা ডিসকাউন্ট অফার দিতে পারেন। ব্যবসায় পরিবর্তনের পূর্বে বরিষ্ঠ সদস্যদের পরামর্শ নিন। বাড়িতে নতুন অতিথি আগমনের সংবাদ পেতে পারেন।

ভাগ্যের ৭৯ শতাংশ সাহায্য পাবেন মকর রাশির জাতকরা। গণেশের পুজো করুন।

কুম্ভ রাশি: ছোটখাটো কথায় রাগ না-করার পরামর্শ দিচ্ছেন গণেশ। কোনও বিশেষ বিষয় আপনার চিন্তাভাবনা পরিবর্তন হতে পারে। অনলাইন ব্যবসায়ীদের ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করা উচিত। আপনার ওপর বাবার বিশ্বাস বজায় থাকবে। আটকে থাকা কাজ শুরু হবে।

৯৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। সূর্যকে জল অর্পণ করুন।

মীন রাশি: গণেশ বলেন যে, মীন রাশির আজকের দিন উত্তম থাকবে। কর্মক্ষেত্রে নিজের প্রতিভা প্রদর্শনের সুযোগ পাবেন। আয় বৃদ্ধির ভালো সুযোগ পাবেন। সামাজিক জীবনে যোগাযোগ গড়ে তোলার ফলে লাভান্বিত হবেন। নিজের শ্বশুরবাড়ির লোকেদের সঙ্গে দেখা হবে। পরিবারে আপনার পজিটিভ ব্যবহার সকলকে প্রভাবিত করবে।

আজ ৮১ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। অসহায় জাতকদের সাহায্য করুন।


আরও খবর



ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানী ঢাকাসহ দেশের সাত অঞ্চরের ওপর দিয়ে ৮০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ফলে এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

রবিবার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, খুলনা, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা, মাদারীপুর, ফরিদপুর ও ঢাকা অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। ফলে এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এতে করে এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আরও খবর



ব্যাংকের ভল্ট থেকে টাকা উধাও, ৫ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সিরাজগঞ্জ প্রতিনিধি

Image

সিরাজগঞ্জের বেলকুচিতে জনতা ব্যাংকের তামাই শাখার ভল্ট থেকে ৫ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। ওই ঘটনায় দুর্নীতি দমন কমিশন (দুদক) শাখা ব্যবস্থাপকসহ পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে। মামলায় অজ্ঞাত আরও ৩-৪ জনকে আসামি করা হয়েছে।

সোমবার দুদকের পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাহফুজ ইকবাল বাদী হয়ে ওই কার্যালয়েই মামলাটি দায়ের করেন।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মো. খায়রুল হক।

মামলার আসামিরা হলেন- জনতা ব্যাংক পিএলসির শাখা ব্যবস্থাপক মো. আল আমিন শেখ (৪২), সহকারী ব্যবস্থাপক মো. রেজাউল করিম (৩৪), সাবেক ক্যাশ অফিসার মো. খালেদ ইউনুছ (৩১), অফিসার মো. রাশেদুল হাসান (৩৪) ও বর্তমান ক্যাশ অফিসার শাহ মখদুম উদ্দৌলা (২৯)। এর মধ্যে জনতা ব্যাংক তামাই শাখার ব্যবস্থাপক আল আমিন শেখ, সহকারী শাখা ব্যবস্থাপক রেজাউল করিম ও ব্যাংক কর্মকর্তা রাশেদুল হাসান বর্তমানে এই ঘটনায় কারাগারে রয়েছেন।

মামলার বিবরণে উল্লেখ করা হয়েছে, আসামিরা জনতা ব্যাংক পিএলসির সিরাজগঞ্জের বেলকুচির তামাই শাখার ভল্ট থেকে পাঁচ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা আত্মসাৎ করায় জনতা ব্যাংক পিএলসির সিরাজগঞ্জ এরিয়া অফিসের উপ-মহাব্যবস্থাপক মো. নজরুল ইসলাম গত ২৫ মার্চ বেলকুচি থানা পুলিশের ওসি বরাবর অভিযোগ দায়ের করেন। উক্ত অভিযোগটি সাধারণ ডায়েরি (জিডি) হিসেবে অন্তর্ভুক্ত করা হয় (যার নম্বর- ১৩২০)।

উক্ত অভিযোগটি দুর্নীতি দমন কমিশনের তফসিলভুক্ত অপরাধ হওয়ায় বেলকুচি থানার একটি স্মারকমূলে দুদকের পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক বরাবর প্রেরণ করা হয়। পরবর্তীতে প্রাপ্ত অভিযোগটি দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয় পাবনার একটি স্মারকমূলে দুদকের মহাপরিচালক (তদন্ত-২) ও অভিযোগ যাচাইবাছাই কমিটির আহ্বায়ক বরাবর প্রেরণ করা হয়। এরপর দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয় থেকে আসামিদের বিরুদ্ধে মামলা রুজুর অনুমোদন প্রদান করা হয়।

মামলায় আরও উল্লেখ করা হয়- গত ২০ মার্চ জনতা ব্যাংক পিএলসি তামাই শাখায় পরীক্ষামূলক পরিদর্শন করে কর্তৃপক্ষ। পরিদর্শনকালে টিম দেখতে পায় যে, ১নং আসামি মো. আল আমিন শেখ ব্যবস্থাপক হিসেবে জনতা ব্যাংক পিএলসি, তামাই শাখায় গত ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি হতে অদ্যাবধি কর্মরত কিন্তু পরিদর্শনকালীন তাকে কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত অফিসে অনুপস্থিত পাওয়া যায়। এ ছাড়া পরিদর্শনকালে ক্যাশ যাচাই/গণনা করে দেখা যায় যে, গত ২০২২ সালের ১ জানুয়ারি থেকে গত ১৪ মার্চ পর্যন্ত সময়ে আসামিরা একে অপরের সহযোগিতায় তামাই শাখার ভল্টে রক্ষিত পাঁচ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা আত্মসাৎ করেন মর্মে পরিদর্শনকালে প্রতীয়মান হওয়ায় বিষয়টি তাৎক্ষণিকভাবে বিভাগীয় কার্যালয়, রাজশাহী-এর মহাব্যবস্থাপকসহ প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়।

পরবর্তীতে ২৪ মার্চ ১নং আসামি আল আমিন শেখ উক্ত ব্যাংকে যোগদান করলে উক্ত আত্মসাৎকৃত টাকার বিষয়ে ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট স্বীকারোক্তি প্রদান করেন এবং সঠিক হিসাব দিতে ব্যর্থ হন। এ সময় আসামি আল আমিন শেখ ওই দিনই আত্মসাৎকৃত টাকার দায় স্বীকার করেন এবং দায় পরিশোধের নিমিত্তে সানড্রি ডিপোজিট হিসাবে ২০ লাখ টাকা স্বেচ্ছায় ব্যাংকে জমা করেন। তবে অবশিষ্ট টাকা জমা করতে ব্যর্থ হন।

দুদক পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মো. খায়রুল হক বলেন, থানার অভিযোগের কপিটি আসার পর সেটি যাচাই-বাছাই করে দুদকের প্রধান কার্যালয়ে পাঠানো হয়। এরপর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে সিরাজগঞ্জের বেলকুচিতে জনতা ব্যাংকের তামাই শাখা থেকে শাখা ব্যবস্থাপকসহ কয়েক কর্মকর্তার বিরুদ্ধে ৫ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। এ ঘটনায় ব্যাংক কর্তৃপক্ষের সাধারণ ডায়েরির (জিডি) প্রেক্ষিত তিনজনকে (৫৪ ধারায়) আটক করে আদালতে পাঠায় পুলিশ। পরে আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

নিউজ ট্যাগ: দুদক সিরাজগঞ্জ

আরও খবর



ধানমন্ডির সপ্তক স্কয়ারে আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরের সপ্তক স্কয়ারে আগুন নিয়ন্ত্রণে এসেছে। শুক্রবার (২২ মার্চ) বিকেল ৪টা ৪৪ মিনিটে অগ্নিকাণ্ডের খবর পায় ফায়ার সার্ভিস। তারা পৌঁছানোর আগেই ৪টা ৫০ মিনিটে আগুন নিভে যায়।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রোজিনা আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ধানমন্ডি ২৭ নম্বরের সপ্তক স্কয়ারে আগুন লাগার খবরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছিল। তারা পৌঁছানোর আগেই আগুন নিভে গেছে।

প্রাথমিকভাবে আগুনের সূত্রপাত এবং হতাহতের কোনো খবর জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।


আরও খবর
শিশু হাসপাতালে আগুন নিয়ন্ত্রণে

শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪




জিম্মি জাহাজের অদূরে ইইউ নেভির যুদ্ধজাহাজ

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সোমালিয়ার জলদস্যুদে হাতে ছিনতাই বাংলাদেশি জাহাজ এম ভি আবদুল্লাহর কাছাকাছি এলাকায় অবস্থান নিয়েছে ইউরোপীয় ইউনিয়নের নেভাল ফোর্সের একটি যুদ্ধজাহাজ। এমভি আবদুল্লাহকে ঘিরে চক্কর দিচ্ছে ইইউ নেভির হেলিকপ্টার। সোমালিয়া উপকূলে জলদস্যু দমনে অপারেশন আটলান্টা নামে কার্যক্রম কার্যক্রম পরিচালনা করছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২১ মার্চ) বাংলাদেশ সময় গভীর রাতে অপারেশন আটলান্টা তাদের এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) বাংলাদেশি পতাকাবাহী পণ্যবাহী বাণিজ্যিক জাহাজ এমভি আবদুল্লাহকে ঘিরে তাদের কার্যক্রমের ছবি ও ভিডিও প্রকাশ করেছে।

এসব ছবি ও ভিডিওতে দেখা যায়, ইইউ নেভাল ফোর্সের অপারেশন আটলান্টার মোতায়েন করা যুদ্ধজাহাজটি থেকে বাংলাদেশের জিম্মি জাহাজটিকে দেখা যাচ্ছে। ইইউ নেভাল ফোর্সের দুই সদস্য জাহাজটির দিকে তাকিয়ে আছেন। যা যুদ্ধজাহাজটি থেকে এমভি আবদুল্লাহর খুব কম দূরত্বই নির্দেশ করে। অপর দুটি ছবি ও একটি ভিডিওতে যুদ্ধজাহাজ থেকে ইইউ নেভাল ফোর্সের একটি হেলিকপ্টার জিম্মি বাংলাদেশি জাহাজের ওপর দিয়ে উড়ে যেতে দেখা যায়।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশি জাহাজটি গত তিনদিন ধরে সোমালিয়ার গোদবজিরান উপকূলের দেড় নটিক্যাল মাইল দূরে নোঙর করে আছে। এর আগে গত ১২ মার্চ বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। দস্যুদের কাছে জিম্মি আছেন ২৩ জন বাংলাদেশি নাবিক ও ক্রু।

পরে ১৪ মার্চ এক বিবৃতিতে ইইউ নেভাল ফোর্স জানায়, অপারেশন আটলান্টার আওতায় তাদের একটি যুদ্ধজাহাজ বাংলাদেশি জাহাজটিকে অনুসরণ করছে। তারা বাংলাদেশ ও সোমালি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে।

১৮ মার্চ রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানায়, সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ উদ্ধারে দেশটির পুলিশ ও বিভিন্ন দেশের নৌবাহিনীর সদস্যরা মিলে সোমবার (১৮ মার্চ) অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে। সোমালিয়ার পান্টল্যান্ড অঞ্চলের পুলিশ বাহিনীর বরাতে তারা এ তথ্য জানায়।

এদিকে ইইউ নৌবাহিনীকে অভিযান পরিচালনা থেকে বিরত রাখতে জিম্মি নাবিকদের ওপর চাপ বাড়াচ্ছে জলদস্যুরা।

দেশের সিনিয়র নাবিক ক্যাপ্টেন আতিক ইউএ খান জানান, ইইউ নৌবাহিনীর চাপে নাবিকদের এখন ২৪ ঘণ্টাই জাহাজের ব্রিজে অবস্থান করতে হচ্ছে। এছাড়া মাঝেমধ্যে ভিএইচএফ (ওয়াকি-টকি) ব্যবহার করে নৌবাহিনীকে অনুরোধও জানাতে হচ্ছে যেন কাছে না আসে।

তবে জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপ এবং সরকার, নাবিকদের নিরাপত্তাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। তাই এর আগে ইইউ নেভাল ফোর্স জিম্মি জাহাজটি উদ্ধারে অভিযানের কথা জানালেও বাংলাদেশের পক্ষ থেকে সম্মতি দেওয়া হয়নি।

এছাড়া ছিনতাই হওয়া জাহাজ ও জিম্মি নাবিকদের উদ্ধারে মধ্যস্থতাকারী নিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছিল জাহাজের মালিক কবির গ্রুপ। সর্বশেষ বুধবার প্রথমবারের মতো জলদস্যুরা জাহাজের মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করেছে বলে জানান কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম।

বাংলাদেশি মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন এম আনাম চৌধুরী বলেন, সোমালিয়া কোস্ট লাইনের ভেতরে এমন অভিযান খুব ঝুঁকিপূর্ণ হবে। সোমালিয়া কোস্টের ভেতর যতগুলো জাহাজ ছিল আজ পর্যন্ত কোনো জাহাজ পিসফুল নেগোসিয়েশন ছাড়া মুক্ত করা সম্ভব হয়নি। মাল্টিজ জাহাজ রুয়েন, যেটি ভারতীয় বাহিনী উদ্ধার করেছে, সেটিও যদি তাদের কোস্ট থেকে বের না হতো, তবে উদ্ধার করা সম্ভব হতো না।

অপারেশন আটলান্টা তাদের এক্স অ্যাকাউন্টে প্রকাশিত জলদস্যুতার ঝুঁকি প্রতিবেদনে জানিয়েছে, গত ২৪ নভেম্বর থেকে বৃহস্পতিবার পর্যন্ত ২৫টি নৌযানে ছিনতাই ও ছিনতাইয়ের চেষ্টা করেছে দস্যুরা। এর মধ্যে বেশিরভাগই ছোট নৌযান। বাণিজ্যিক জাহাজ রয়েছে তিনটি। তবে সর্বশেষ শুধু বাংলাদেশি জাহাজটিই এখন সোমালিয়ার দস্যুদের কাছে জিম্মি রয়েছে।


আরও খবর



ঈদে ট্রেন যাত্রার তৃতীয় দিনের টিকিট বিক্রি শুরু

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

৩য় দিনের মতো ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ৩ এপ্রিল থেকে ঈদ উপলক্ষ্যে ট্রেনে যাত্রা শুরু হবে। মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ৮টায় টিকিট বিক্রি শুরু হয়েছে। এদিন বিক্রি করা হবে আগামী ৫ এপ্রিলের আন্তঃনগর ট্রেনের টিকিট।

এসময় পাওয়া যাবে পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট। পরে দুপুর ২টায় বিক্রি শুরু হবে পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট। এবার স্পেশালসহ আন্তঃনগর ট্রেনে ঢাকা থেকে বহির্গামী টিকিট সংখ্যা ৩৩ হাজার ৫০০টি।

সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ রেলওয়ের ঈদুল ফিতর উপলক্ষ্যে নেওয়া কার্যবিবরণী থেকে এ তথ্য জানা যায়।

আগের ঈদগুলোতে ৫ দিনের টিকিট বিক্রি করলেও এবারই প্রথম ৭ দিনের টিকিট বিক্রি করছে রেলওয়ে। ঈদ উপলক্ষ্যে ঘরমুখী মানুষের এই ট্রেন যাত্রার টিকিট বিক্রি শুরু হয়েছে গতকাল ২৪ মার্চ। যাত্রীদের সুবিধার্থে শতভাগ টিকিট এবার অনলাইনে বিক্রি করা হচ্ছে। এর আগে ৩ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে ২৪ মার্চ; ৪ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে ২৫ মার্চ।

ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ৬ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৭ মার্চ; ৭ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৮ মার্চ; ৮ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৯ মার্চ এবং ৯ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ৩০ মার্চ। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

নিউজ ট্যাগ: বাংলাদেশ রেলওয়ে

আরও খবর