আজঃ মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল!

প্রকাশিত:মঙ্গলবার ২৪ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ মে ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল বুধবার ২৪ মে কুম্ভ রাশিতে চন্দ্র বিরাজমান থাকবে, কিন্তু এদিনই মীন রাশিতে প্রবেশ করবে চন্দ্র। মঙ্গলবার সন্ধ্যাবেলা মীন রাশিতে বৃহস্পতি ও মঙ্গলের সঙ্গে যুতি করবে এই গ্রহ। এর ফলে সৃষ্টি হবে ত্রিগ্রহী যোগ। এই তিনটি গ্রহ মিলে সৃষ্টি করছে গজকেশরী ও ধন যোগ। অতএব মঙ্গলবার কোন কোন রাশির জন্য শুভ, জেনে নিন।

গণেশ বলছেন যে, মেষ রাশির জাতকরা আজ ব্যস্ততার মধ্যেও পরিবারের সদস্যদের জন্য সময় বের করবেন। কাজ অথবা পারিবারিক সুখ-সুবিধার জন্য দিন ভালো। অর্থনৈতিক ক্ষেত্রে বন্ধুদের সাহায্য লাভ করবেন। ছাত্ররা পরীক্ষার মাধ্যমে সাফল্য লাভ করতে পারেন। ৮৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ লাভ করবেন। মা-বাবার আশীর্বাদ নিন।

বৃষ রাশি: গণেশ বলছেন, বৃষ রাশির জাতকদের কর্মজীবন লাভজনক প্রমাণিত হবে। সকলের সঙ্গে মধুর ব্যবহার করবেন। ব্যবসায় লাভজনক পরিস্থিতি থাকবে। সকলের কাছ থেকে সম্মান লাভ করবেন। পরিশ্রম ও বুদ্ধিমত্তার সাহায্যে জীবন সুখে কাটবে। চাকরিতে বরিষ্ঠ আধিকারিকদের কাছ থেকে প্রশংসা লাভ করবেন। পদোন্নতির সম্ভাবনা রয়েছে।

ভাগ্য ৯২ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। গরুকে সবুজ ঘাস খাওয়ান।

মিথুন রাশি: গণেশ জানাচ্ছেন যে, আজকের দিন মিথুন রাশির জাতকদের আর্থিক জীবন অত্যন্ত গুরুত্বপূর্ণ কাটবে। আর্থিক বিষয় ভালো থাকবে। পুরনো বন্ধুর সঙ্গে কথা হতে পারে। মনে আনন্দ থাকবে। চাতুর্যের পরিচয় দেবেন। এর ফলে কাজে সাফল্য লাভ করবেন। মাত্রাতিরিক্ত রাগ সমস্যা বাড়াবে। মিষ্টি কথা ও চাতুর্যের ওপর ভর করে কাজে সাফল্য লাভ করবেন।

৮৯ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। লক্ষ্মীর পুজো করুন।

কর্কট রাশি: গণেশ বলছেন, কর্কট রাশির জাতকরা অসুস্থ থাকতে পারেন। অসুস্থতার কারণে সারাদিন ব্যাকুল থাকবেন। পারিবারিক কলহ শেষ হবে। সুসংবাদ দিয়ে আজকের দিন শুরু হবে। কাজে ভালো অর্থ লাভ করবেন। কোনও ব্যক্তির সহযোগিতা ভবিষ্যতে লাভের যোগ সৃষ্টি করবে। ভাগ্যের পূর্ণ সঙ্গ লাভ করবেন। উন্নতি লাভের জন্য অধিক পরিশ্রম করতে হতে পারে।

ভাগ্য ৯২ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। হনুমান চালিসা পাঠ করুন।

সিংহ রাশি: আজকের দিন খুব ভালো কাটবে। কর্মক্ষেত্রে নিজের প্রতিভা প্রদর্শনের সুযোগ পাবেন। আয় বৃদ্ধির ভালো সুযোগ পাবেন। সামাজিক জীবনে যোগাযোগ বৃদ্ধির ফলে লাভ হতে পারে। পরিবারের সদস্যদের ইতিবাচক ব্যবহার সকলকে প্রভাবিত করবে।

ভাগ্য ৮০ শতাংশ ক্ষেত্রে আপনাকে সমর্থন জোগাবে। গুরুজন বা বরিষ্ঠ জাতকদের আশীর্বাদ লাভ করবেন।

কন্যা রাশি: কন্যা রাশির জাতকরা আজ ভাগ্যের পূর্ণ সঙ্গ লাভ করবেন না। তবে আইন-আদালতের মামলায় আজ স্বস্তি পেতে পারেন। কর্মক্ষেত্রে প্রত্যাশিত সাফল্য লাভ করবেন। বুদ্ধিমত্তা ও চাতুর্যের পরিচয় দিয়ে নিজের কাজ সহজে পূর্ণ করবেন।

আজ ৮৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। গণেশকে লাড্ডুর ভোগ অর্পণ করুন।

তুলা রাশি: তুলা রাশির জাতকরা নিজের পরিবারে ভালোবাসা ও বোঝাপড়ার সাক্ষী থাকবেন। কোনও প্রকল্পের গবেষণায় কর্মরত থাকতে পারেন। আপনার মধুর বাণী অন্যদের আপনার দিকে আকৃষ্ট করবে। ব্যবসায়ীদের সততার সঙ্গে কাজ করতে হবে। প্রিয় মানুষকে নিজের কথা বোঝাতে গিয়ে সামান্য সমস্য়ায় পড়তে পারেন।

ভাগ্য ৭২ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। শিব চালিসা পাঠ করুন।

বৃশ্চিক রাশি: অন্যরা আপনাকে যা বলছে, তা শুনুন। আধিকারিকদের সঙ্গে বিশেষ পরিচিতি গড়ে উঠবে। অন্যকে দিয়ে থাকা টাকা লাভ করতে পারেন। অনাবশ্যক ব্যয় নিয়ন্ত্রণে রাখুন। অভিজ্ঞ ব্যক্তিদের সঙ্গে পরিচয় স্থাপিত হবে। তাঁদের সাহায্যে কাজে সাফল্য ও পথপ্রদর্শন লাভ করবেন। জীবনসঙ্গীর সঙ্গে নতুন বিষয় পরিকল্পনা করবেন। দান-পুণ্য করতে পারেন।

ভাগ্য ৯২ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। সাদা বস্তু দান করুন।

ধনু রাশি: ধনু রাশির জাতকরা ছোটখাটো কথায় রাগ না-করার পরামর্শ দিচ্ছেন। অনলাইন ব্যবসায়ীদের ব্যবসা সম্প্রসারণের জন্য নতুন পরিকল্পনা করা উচিত। কাজে পরিশ্রমের ফল লাভ করবেন। বিবাবা বা শুভ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। বাচ্চাদের সঙ্গে আনন্দপূর্ণ সময় কাটাবেন। সম্পর্কে নতুন সতেজতা অনুভব করবেন।

ভাগ্য আজ ৮২ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। গণেশকে মোদকের ভোগ নিবেদন করুন।

মকর রাশি: এই রাশির জাতকদের রাজনীতি এড়িয়ে চলা উচিত। মনে নতুন কিছু করার উৎসাহ দেখা দেবে। বাকচাতুর্যের জোরে যে কোনও ক্ষেত্রে সাফল্যের শীর্ষে পৌঁছে যাবেন। খাদ্যবস্তুর ব্যবসায়ীদের জন্য ভালো সময়। ছাত্ররা বিশেষজ্ঞ শিক্ষকদের সাহায্য লাভ করবেন।

ভাগ্যের ৬৪ শতাংশ সাহায্য পাবেন মকর রাশির জাতকরা। শিব চালিসা পাঠ করুন।

কুম্ভ রাশি: আজ কর্মক্ষেত্রে ভালো সাফল্য লাভ করবেন। সঠিক কাজে অর্থ ব্যয় হবে। ছাত্ররা পরীক্ষায় ভালো প্রদর্শন করবে। তবে মনে ভয় বাসা বাঁধবে। বন্ধু বা পরিচিত ব্যক্তিদের সঙ্গে দেখা হবে। এর ফলে আপনার মুখে হাসি ফুটবে। শত্রুকে নিজের ওপর প্রভাব বিস্তার করতে দেবেন না। তাঁদের পরাজিত করতে সফল হবেন।

৯৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। সরস্বতীর পুজো করুন।

মীন রাশি: মীন রাশির জাতকরা আজ সুসংবাদ পাবেন। জ্ঞানী ও অভিজ্ঞ ব্যক্তির পথপ্রদর্শন লাভ করবেন। অর্থ লাভের নতুন পথ উন্মুক্ত হবে। আর্থিক দিক দিয়ে দিন অনুকূল। আর্থিক বিষয় ভালো কাটবে। ছোটখাটো প্রলোভন থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। কোনও সাফল্যের কারণে গর্ব অনুভব করবেন।

আজ ৮৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। সাদা বস্তু দান করুন।


আরও খবর



ঈদের ছুটি বাড়াতে সম্মত হয়নি মন্ত্রিসভা

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঈদুল ফিতরের আগে ৯ এপ্রিল ছুটি অনুমোদন করেনি মন্ত্রিসভা। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঈদের আগে ৯ এপ্রিল ছুটির সুপারিশ করলেও তা নাকচ করে দেওয়া হয়েছে। সোমবার (০১ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ও আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশ অনুমোদন দেয়নি মন্ত্রিসভা। মন্ত্রিসভা বলেছে, এমনিতেই এবার বেশ অনেক দিন ছুটি পাওয়া যাচ্ছে। এর মধ‌্যে ৯ এপ্রিল ছুটি দেওয়া হলে ছুটি দীর্ঘ হয়ে যাবে। এতে কাজে স্থবিরতা নামতে পারে। তবে যারা দূরে ঈদ করতে যাবেন তারা তো চাইলে ছুটি নিতে পারেন। তাদের সে অধিকার আছে।


আরও খবর



প্রাথমিকে ২৫ ও মাধ্যমিকে শিক্ষার্থীপ্রতি ব্যয় বেড়েছে ৫১ শতাংশ

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ৩০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীপ্রতি বছরে একটি পরিবারের ব্যয় হয় প্রায় ১৪ হাজার টাকা। যা পূর্বের বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। আর মাধ্যমিকে ২৭ হাজার টাকার বেশি ব্যয় হচ্ছে। যা পূর্বের বছরের তুলনায় ৫১ শতাংশ বেশি। শনিবার (৩০ মার্চ) বাংলাদেশে বিদ্যালয় শিক্ষা: মহামারী উত্তর টেকসই পুনরুত্থান’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে গণসাক্ষরতা অভিযান এ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, দেশে প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষার্থীর জন্য বছরে গড়ে ১৩ হাজার ৮৮২ টাকা খরচ হয়। তবে শহরের তুলনায় গ্রামে খরচ কম। গ্রামে বছরে গড়ে ১০ হাজার ৬৩৭ এবং শহরে ১৮ হাজার ১৩২ টাকা খরচ হয়। ২০২৩ সালের প্রথম ছয় মাসে এ খরচ ৮ হাজার ৬৪৭ টাকা বা ২৫ শতাংশ বেড়েছে।

এদিকে মাধ্যমিক বিদ্যালয়ে বছরে শিক্ষার্থীপ্রতি বছরে গড়ে খরচ হয় ২৭ হাজার ৩৪০ টাকা। এরমধ্যে গ্রামে ২২ হাজার ৯০৯ এবং সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ ৩৫ হাজার ৬৬২ টাকা ব্যয় হয়।

গত বছরের প্রথম ছয় মাসে এ খরচ অন্তত ২০ হাজার ৭১২ টাকা বা ৫১ শতাংশ বেড়েছে। ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর এবং ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তুলনামূলক হিসাব করে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, এ খরচের বড় অংশই চলে যায় টিউশনি বা কোচিং সেন্টারে। এছাড়া বাকি খরচ হয় গাইড বইসহ সহায়ক বিভিন্ন সামগ্রী, যাতায়াত, খাবার, শিক্ষা উপকরণ (বই, খাতা, কলম), স্কুলের বিভিন্ন ফি এবং এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিজে।

এই গবেষণায় সহযোগিতা করেছে ক্লিয়ার ও এফসিডিও। গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও এডুকেশন ওয়াচের সদস্য সচিব রাশেদা কে. চৌধুরীর সঞ্চালনায় সভাপ্রধান ছিলেন এডুকেশন ওয়াচের চেয়ারপাসন ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

এডুকেশন ওয়াচ প্রতিবেদন-২০২৩ উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযানের উপ-পরিচালক ও এডুকেশন ওয়াচের ফোকাল পয়েন্ট ড. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এডুকেশন ওয়াচের আহ্বায়ক ড. আহমদ মোশতাক রাজা চৌধুরী।


আরও খবর



অবশেষে জামিনে মুক্তি পেলেন দানি আলভেজ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ধর্ষণের অভিযোগে প্রায় ১৪ মাস কারাগারে আটক থাকার পর অবশেষে জামিনে মুক্তি পেলেন ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার দানি আলভেজ। বার্সেলোনার আদালত গত বুধবার আলভেজকে জামিন দিলেও জামিনের শর্ত হিসেবে আদালত যে ১০ লাখ ইউরো জমা দিতে বলেছিলেন সেটি দিতে পারছিলেন না ব্রাজিলের এই ফুটবলার। অবশেষে, জামিনের অর্থ পরিশোধ সাপেক্ষে মুক্তি পেয়েছেন আলভেজ।

গত বছরের জানুয়ারিতে বার্সেলোনার নৈশ ক্লাবে এক নারীকে ধর্ষণের অভিযোগে আটক হন আলভেজ। তদন্তের পর গত ২২ ফেব্রুয়ারি সাড়ে চার বছরের কারাদণ্ড দেওয়া হয় তাকে। জামিনের জন্য নির্ধারিত অর্থের সঙ্গে ব্রাজিল ও স্পেনের পাসপোর্ট জমা দিয়ে বার্সেলোনাতেই অবস্থান করার নির্দেশ দেন আদালত। এ ছাড়া ভুক্তভোগীর এক হাজার মিটারের মধ্যে যাওয়ার ব্যাপারেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে এই ফুটবলারকে।

জামিন পেলেও জামানতের অর্থ জোগাড় করতে না পারার কারণেই মূলত কারাগার থেকে মুক্তি পাচ্ছিলেন না আলভেজ। ফুটবল ক্যারিয়ারে বিপুল অর্থ আয় করা ব্রাজিলের এই ফুটবলারের জামিনের অর্থ পরিশোধ করতে না পারা নিয়ে বিস্ময় প্রকাশ করেন অনেকে। আলভেজের আইনজীবী জানান, স্পেনে তার দুটি অ্যাকাউন্ট আছে যার একটিতে নেই কোনো অর্থ। অন্যটিতে ৫১ হাজার ইউরো থাকলেও সেটি আদালতের নির্দেশে জব্দ করা হয়। তাছাড়া এটি জামিনের নির্ধারিত অর্থের তুলনায় খুব সামান্যও ছিলো। শেষ পর্যন্ত আলভেজের মা ও ভাই ধারে জামিনের অর্থ জোগাড় করে তাকে কারাগার থেকে মুক্ত করেছেন।

নিউজ ট্যাগ: দানি আলভেজ

আরও খবর



চট্টগ্রামের এয়াকুবনগর বস্তির আগুন নিয়ন্ত্রণে, পুড়ল ২০০ ঘর

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার ফিরিঙ্গিবাজার এলাকায় এয়াকুবনগর বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সোমবার (১৫ এপ্রিল) দুপুর সোয়া ১টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রায় দুইশ ঘর পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের চট্টগ্রাম অঞ্চলের ডিএডি আব্দুর রাজ্জাক জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৪টি স্টেশনের ১১টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে। পরে ফায়ার সার্ভিস কর্মীদের দেড় ঘণ্টার অক্লান্ত প্রচেষ্টায় বিকেল পৌনে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে এসেছে।

ফিরিঙ্গি বাজারের মেরিনার্স রোড সংলগ্ন টেকপাড়া বস্তিতে কীভাবে আগুনের সূত্রপাত হল, তা জানাতে পারেনি ফায়ার সার্ভিস। আগুন লাগার পর দূর থেকেও কালো ধোঁয়া উড়তে দেখা যাচ্ছিল।

ফিরিঙ্গি বাজার ওয়ার্ডের কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বলেন, আগুন লাগার খবর পেয়ে সঙ্গে সঙ্গে ছুটে এসেছি। স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। টেকপাড়া বস্তি আর এয়াকুব নগরের পিছনের অংশ জুড়ে কিছু ঘর আছে, সেগুলোতেও আগুন লেগেছে।

তিনি আরো জানান, মেয়র মহোদয়, জেলা প্রশাসক ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে কথা হয়েছে। কত লোক ক্ষতিগ্রস্ত হয়েছে তা তালিকা করে জানাতে বলেছেন উনারা। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য রাতে খাবারের ব্যবস্থা করা হবে। তাদের ক্ষতিপূরণের বিষয়টি দেখা হবে।

কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব জানান, এখনো পূর্ণাঙ্গ তথ্য না মিললেও প্রায় দুইশ ঘর পুড়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, আগুনে বস্তির বেশ কয়েকটি কাঁচাঘর পুড়ে গেছে। এসব বাড়ির কোনোটির বাসিন্দারা এখনো ঈদ শেষে বাড়ি থেকে ফেরেননি। অর্থাৎ বন্ধ অবস্থায় মালামাল পুড়ে ছাই হয়ে গেছে অনেকেন। আর যারা আছেন চোখের সামনে নিজের বসতি পুড়তে দেখে বিলাপ করছেন বাসিন্দারা।


আরও খবর



মিয়ানমারের ১৭৭ বিজিপি সদস্যকে দ্রুত প্রত্যাবর্তন করা হবে : বিজিবি ডিজি

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ১৭৭ জন পলাতক সদস্যকে শিগগির তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। বিষয়টি প্রক্রিয়াধীন। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী শুক্রবার (২২ মার্চ) বিকালে খাগড়াছড়িতে রামগড় স্থলবন্দরে আইসিপি (ইন্ট্রিগ্রেটেড চেক পোস্ট) পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

বিজিবি ডিজি বলেন, বিজিপি সদস্যদের নিজ দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে। শিগগিরই তাদের দেশে ফেরত পাঠানোর ব্যাপারে আমরা আশাবাদী। অন্যদের যেভাবে ফেরত পাঠানো হয়েছে, সেভাবে তাদের ফিরিয়ে দেওয়া হবে।

মিয়ানমার সামরিক জান্তার সঙ্গে আরাকান আর্মির সংঘর্ষের জের ধরে ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের বান্দরবান সীমান্ত দিয়ে বিজিপির ৩২৯ জন সদস্য এদেশে পালিয়ে আশ্রয় নেয়। পরে তাদেরকে জাহাজে করে সাগর পথে মিয়ানমারে ফেরত পাঠানো হয়। মার্চে মিয়ানমারের বিজিপির ১৭৭ সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছে।

অপর এক প্রশ্নের জবাবে বিজিবি মহাপরিচালক বিজিবি ডিজি বলেন, আইসিপি- ইন্টিগেটেড চেকপোস্ট (সমন্বিত চৌকি) যখন চালু হবে, আমাদের দুই দেশের (বাংলাদেশ-ভারত) অর্থনৈতিক অনেক প্রাপ্তি ও সুবিধা হবে। জাপানসহ বিশ্বের অনেক দেশ আমাদের এদিকে ও ভারতের দিকেও আইসিপির দু'প্রান্তে বিভিন্ন ধরনের ইনভেস্টমেন্ট করছে। এই আইসিপি চালু হওয়ার পর বর্ডারের দুপাশসহ অবশ্যই সামগ্রিকভাবে অর্থনীতিকে অনেক সমৃদ্ধি করবে।

এর আগে তিনি বিজিবির সূতিকাগার ২২৯ বছরের ইতিহাস ও ঐতিহ্যে গৌরবমন্ডিত রামগড় ব্যাটালিয়নের (৪৩ বিজিবি) ব্যাটালিয়ন সদর, রামগড় স্থলবন্দর সংলগ্ন আইসিপি ও ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু এলাকা এবং বিজিবি স্মৃতিস্তম্ভ পরিদর্শন করেন।

আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, দেশের বিভিন্ন স্থলবন্দর থেকে রামগড় স্থলবন্দরটি পাহাড়ি এলাকায় হওয়ায় অবস্থানটি ভিন্ন। এ ক্ষেত্রে নিরাপত্তার দিকটি একটু ভিন্ন আঙ্গিকে থাকবে। সে জন্য এখানে পর্যাপ্ত নিরাপত্তা  দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। একই সঙ্গে এখানে ফেনী নদীর ওপর বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু রয়েছে এবং এখানে যে সড়ক নির্মাণ হচ্ছে সেটা চট্টগ্রাম বন্দরসহ অন্যান্য জায়গা থেকে দূরত্ব কম। তাই সার্বিকভাবে পারস্পরিক বাণিজ্যের নতুন সমৃদ্ধির দ্বার খুলে যাবে। সবদিক থেকে এটা আরও ত্বরান্বিত হবে।

বিজিবি প্রধান রামগড়ে বিজিবি স্সৃতিস্তম্ভ এলাকায় সীমান্তবর্তী ২৫০ দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে চাল-ডাল-চিনিসহ বিভিন্ন খাদ্যসামগ্রী বিতরণ করেন। এরপর রামগড়ে ৪৩ বিজিবি ব্যাটালিয়ন সদরে সকল স্তরের বিজিবি সদস্যদের সাথে মতবিনিময় এবং ইফতার করেন। এ সময় তিনি সবাইকে আভিযানিক, প্রশিক্ষণ ও প্রশাসনিক বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেন।

এ সময় বিজিবি সদর দপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন ও প্রশিক্ষণ), চট্টগ্রাম রিজিয়নের রিজিয়ন কমান্ডার, গুইমারা সেক্টর কমান্ডার এবং রামগড় ব্যাটালিয়নের অধিনায়কসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর