আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল!

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৃহস্পতিবার ১৯ মে চাঁদ ধনু রাশিতে গমন করবে। চাকরিতে অতিরিক্ত কাজের চাপের কারণে ক্লান্তি থাকবে মেষ রাশির জাতকদের। বিশেষ কারও সঙ্গে সাক্ষাৎ স্মরণীয় হয়ে থাকবে বৃষ রাশির জাতকদের। পেট সংক্রান্ত সমস্যা থাকবে, খাবার-দাবারে একটু খেয়াল রাখুন মিথুনের জাতকরা। দেখে নেওয়া যাক বিভিন্ন রাশির জাতকদের আজকের দিনটা কার কেমন কাটবে।

যেখানে আজ পূর্বাষাধা নক্ষত্র সারাদিন কার্যকর থাকবে। এই পরিস্থিতিতে তুলা রাশির জন্য আজকের দিনটি অনেক দিক দিয়েই সুখকর হবে। অন্য সব রাশির জাতক জাতিকাদের দিনটি কেমন যাবে, দেখুন আপনার রাশিরা কী বলে।

মেষ রাশি: গণেশ বলেছেন যে কিছু সময়ের জন্য মেষ রাশির জাতকদের সমস্যা দূর হবে এবং বাড়ির রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজের যত্ন নেওয়া হবে। কাছের মানুষদের সাথে দেখা করার সুযোগ পাবেন। আপনার রাগ এবং আবেগ নিয়ন্ত্রণ করুন। কর্মক্ষেত্রে অমীমাংসিত পরিকল্পনা বাস্তবায়নের জন্য এটি একটি অনুকূল সময়। চাকরিতে অতিরিক্ত কাজের চাপের কারণে ক্লান্তি থাকবে। এর সাথে সাথে আপনার পদোন্নতির সম্ভাবনাও বাড়বে। পরিবারে সুখকর সম্প্রীতি থাকবে, ভালোবাসায় ভরা সম্পর্ক থাকবে। প্রেমের সম্পর্কে একে অপরের অনুভূতিকে সম্মান করা গুরুত্বপূর্ণ।

ভাগ্য আজ আপনাকে ৮০ শতাংশ সমর্থন করবে। শিবলিঙ্গে জল নিবেদন করুন।

বৃষ রাশি: গণেশ বলেছেন যে বৃষ রাশির জাতকরা অর্থ ও অর্থের দিক থেকে সঠিক বাজেট রাখবেন। আপনার করা কাজ সমাজ বা সামাজিক মানুষের কাছে সমাদৃত হবে। গুরুত্বপূর্ণ ব্যবসায়িক সিদ্ধান্ত নেওয়ার পরিবর্তে, আপনার শক্তি শুধুমাত্র বর্তমান কার্যকলাপের উপর ফোকাস করুন। ঘরের পরিবেশ হবে সুখ শান্তিতে ভরপুর। স্বামী-স্ত্রীর মধ্যেও যথাযথ সমন্বয় থাকবে। প্রেমের সম্পর্কে টানাপোড়েন হতে পারে। ছোটখাটো স্বাস্থ্য সমস্যা দেখা দেবে। আপনার নিয়মিত রুটিন মেনে চললে আপনি সুস্থ থাকতে পারেন।

আজ ৭৫ শতাংশ ভাগ্য আপনার সঙ্গে থাকবে। গণেশের পুজো করুন।

মিথুন রাশি: গণেশ বলেছেন যে মিথুন রাশির জাতকদের সময়টা মানসিক প্রশান্তি নিয়ে কাটবে। বিশেষ বন্ধুর সাহায্যে স্বস্তি পাবেন। ব্যবসায় বিনিয়োগের জন্য সময় প্রতিকূল। সরকারি চাকরিতে কর্মকর্তাদের সঙ্গে আরও সৌজন্য বজায় রাখুন। পরিবারে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ থাকবে। সুসম্পর্ক আসার কারণে বিবাহযোগ্যদের জন্য সুখের পরিবেশ থাকবে। স্বাস্থ্যের প্রতি অসতর্ক হওয়া ঠিক নয়।

ভাগ্য আজ ৭৯ শতাংশ পর্যন্ত আপনার সঙ্গে আছে। ভগবান বিষ্ণুর পুজো কর।

কর্কট রাশি: গণেশ বলেছেন যে কর্কট রাশির জাতকদের বেশিরভাগ কাজ সময়মতো মিটে যাবে। আজ আপনি একজন অভিজ্ঞ এবং প্রভাবশালী ব্যক্তিত্বের সাথে দেখা করবেন, কোনও উন্নতির পথও খুলে যাবে। নতুন ব্যবসায়িক পরিকল্পনা বাস্তবায়নের জন্য সময় অনুকূল। আপনি এই সময়ে একটি বড় অর্ডার পেতে পারেন। চাকরিতে অফিসারদের সঙ্গে বিবাদে জড়াবেন না। প্রেমের সঙ্গীর সঙ্গে ডেটিংয়ে যাওয়ার সুযোগ আসবে। জলবায়ু পরিবর্তন স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলবে।

আজ আপনার ভাগ্য ৮৫ শতাংশ হবে। সূর্যদেবকে জল নিবেদন করুন।

সিংহ রাশি: গণেশ বলেছেন যে সিংহ রাশির ব্যক্তিরা যদি তাঁদের কাজকে পরিকল্পিতভাবে সংগঠিত রাখেন তবে আরও ভাল ফলাফল পাওয়া যাবে। জমি বা যানবাহন কেনার পরিকল্পনা করা হবে। ব্যবসায়িক কর্মকাণ্ডের সঙ্গে সম্পর্কিত যে কোনও কাজে কর্মকর্তার সাথে সাক্ষাত লাভজনক হতে পারে। পারিবারিক পরিবেশ মনোরম থাকবে। প্রেমের ক্ষেত্রে প্রতারণা বা বিশ্বাসঘাতকতা হতে পারে। এই সময়ে, স্বাস্থ্য সম্পর্কিত কোনও ধরণের অসাবধানতা করা ভুল প্রমাণিত হবে।

আজ ভাগ্য ৯৫ শতাংশ আপনার পক্ষে থাকবে। যোগব্যায়াম প্রাণায়াম অনুশীলন করুন।

কন্যা রাশি: গণেশ বলেছেন যে কন্যা রাশির ব্যক্তিত্ব এবং সঠিক কাজের কারণে আপনি সমাজে একটি ভালো পরিচয় পাবেন। আপনার বেশিরভাগ সময় ধর্মীয় ও আধ্যাত্মিক কাজে ব্যয় হবে। ব্যবসায় বাধা আসবে, তবে আপনি আপনার বুদ্ধিমত্তা এবং চতুরতার সঙ্গে সমস্যার সমাধানও করবেন। বাড়িতে একটি সুখী এবং শান্তির পরিবেশ থাকবে। কিন্তু প্রেমের সম্পর্কের ক্ষেত্রে মর্যাদা ও সংযম থাকা খুবই জরুরি। নিয়মিত যোগব্যায়াম এবং ব্যায়াম করা প্রয়োজন।

ভাগ্য আজ আপনাকে ৮২ শতাংশ সমর্থন করবে। অসহায় মানুষকে সাহায্য করুন।

তুলা রাশি: গণেশ বলেছেন যে তুলা রাশির জাতকদের উচিত তাদের কাজে মনোনিবেশ করা এবং তাদের বাড়ি এবং পরিবারের প্রতি মনোযোগ দেওয়া। অপরিচিত কারও সঙ্গে দেখা হওয়ার ফলে আপনার কোনও সমস্যার সমাধান হতে পারে। বিচক্ষণতা এবং ধৈর্যের সঙ্গে কাজ করুন। ব্যবসায়িক প্রতিযোগিতায় আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। তবে আয় বাড়বে। চাকরিতে আপনার একটি লক্ষ্য সহজেই সমাধান হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘরের পরিবেশ থাকবে সুশৃঙ্খল ও মনোরম। এটি আপনাকে শক্তি এবং শক্তিতে পূর্ণ অনুভব করবে।

ভাগ্য আজ ৯০ শতাংশ আপনার সঙ্গে থাকবে। গণেশের পুজো করুন।

বৃশ্চিক রাশি: গণেশ বলেছেন যে বৃশ্চিক রাশির জাতকদের আর্থিক অবস্থা কিছুটা ভালো হবে। ধর্মীয় ও সামাজিক কাজে ব্যস্ততা থাকবে। আটকে থাকা ব্যবসায়িক কাজগুলো নিষ্পত্তির এখনই উপযুক্ত সময়। কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে ভালো করে ভেবে দেখুন। অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ আপনার জন্য উপকারী হবে। দাম্পত্য জীবনে পারস্পরিক সম্প্রীতির কিছুটা অভাব দেখা দেবে। বাড়ির বড়দের সম্মানের দিকে খেয়াল রাখবেন।

ভাগ্য আজ ৭৬ শতাংশ পর্যন্ত আপনার সঙ্গে আছে। একটি হলুদ জিনিস দান করুন।

ধনু রাশি: গণেশ বলেছেন যে ধনু রাশির জাতকদের মনোযোগ শুধুমাত্র তাদের লক্ষ্যের দিকে নিবদ্ধ থাকবে এবং আপনার অতীতের কিছু ভুল সংশোধন করে আপনি একটি সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে যাবেন। সঠিক বিনিয়োগ করতে সক্ষম হবে। ব্যবসায়িক ভ্রমণ সংক্রান্ত কর্মসূচী তৈরি হবে যা লাভজনক হবে। চাকরিতে পদোন্নতির উপযুক্ত সুযোগ থাকবে বা ভালো নিয়োগেরও সম্ভাবনা রয়েছে। স্ত্রী এবং পরিবারের সদস্যদের পূর্ণ সমর্থন থাকবে। অতিরিক্ত পরিশ্রম এবং অতিরিক্ত কাজের চাপ আপনার স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে, মনে রাখবেন।

আজ আপনার ভাগ্য ৭৫ শতাংশ হবে। হনুমানজির পুজো করুন।

মকর রাশি: গণেশ বলেছেন যে মকর রাশির লোকেরা তাদের সম্পর্ককে আরও মধুর করতে বিশেষ প্রচেষ্টা করবে। আজ, আপনি প্রতিদিনের রুটিন বাদ দিয়ে আপনার আকর্ষণীয় কাজে সময় ব্যয় করবেন। অসাবধান হলে আপনিও সমস্যায় পড়তে পারেন। কর্তা এবং কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক নষ্ট করবেন না। ব্যস্ততার কারণে পরিবারকে সঠিক সময় না দেওয়ায় পরিবারের সদস্যদের বিরক্তি দেখা দেবে। স্বাস্থ্য ভালো থাকবে। শারীরিক সম্পদ সংগঠিত সময় নিতে পারে।

আজ ভাগ্য ৯০ শতাংশ আপনার পক্ষে থাকবে। অশ্বথ গাছের নীচে প্রদীপ জ্বালান।

কুম্ভ রাশি: গণেশ বলেছেন যে কুম্ভ রাশির বিরোধীরাও আপনার সঙ্গে বন্ধুত্ব করার চেষ্টা করবে। অর্থ সংক্রান্ত কাজ সুশৃঙ্খল ভাবে সম্পন্ন করা হবে। অংশীদারিত্ব সম্পর্কিত ব্যবসায় সাফল্যের কৃতিত্ব আপনি পেতে চলেছেন। ব্যবসায় নতুন পরিকল্পনার রূপ দেওয়ার এখনই উপযুক্ত সময়। আর্থিক দিক কিছুটা দুর্বল থাকবে। প্রেমের সম্পর্ক আরও নিবিড় হবে। স্বাস্থ্য নিয়ে কোনো ধরনের অসাবধানতা অবলম্বন করবেন না।

ভাগ্য আজ আপনাকে ৮১ শতাংশ সমর্থন করবে। ভগবান শ্রীকৃষ্ণের পুজো করুন।

মীন রাশি: গণেশ বলেছেন যে মীন রাশির জাতকরা সম্পত্তি সংক্রান্ত কাজে সাফল্য পাবেন। বিনিয়োগ সংক্রান্ত কাজেও লাভের সম্ভাবনা রয়েছে। ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করা হবে এবং সমস্ত কাজ সময়মতো সম্পন্ন হবে। চাকরিতে গুরুত্বপূর্ণ কর্তৃত্ব পেয়ে আপনার দায়িত্ব বাড়বে। দাম্পত্য জীবন সুখকর হবে এবং ঘরে শান্তি ও সুখ থাকবে। পড়ে যাওয়া বা আঘাত পাওয়ার আশঙ্কা রয়েছে।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




রোজায় শেয়ারবাজারে লেনদেনে নতুন সূচি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ মার্চ থেকে দেশে রোজা শুরু হতে পারে। এ উপলক্ষ্যে দেশের শেয়ারবাজারে লেনদেনের নতুন সূচি নির্ধারণ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএসই জানায়, দাপ্তরিক কাজে অফিস খোলা থাকবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত।

বিজ্ঞপ্তি অনুযায়ী, রোজায় পুঁজিবাজারে লেনদেন এক ঘণ্টা কমিয়ে সাড়ে তিন ঘণ্টা করা হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১টা ২০ মিনিট পর্যন্ত লেনদেন চলবে। এরপর পোস্ট ক্লোজিং সময় থাকবে ১০ মিনিট (১টা ২১ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত)।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, রমজান মাস এবং ঈদুল ফিতরের ছুটির পর ডিএসই অফিস ও লেনদেন সূচি স্বাভাবিক সময়ে ফিরবে।

সাধারণ সময়ে পুঁজিবাজারের লেনদেন চলে সকাল ১০টা থেকে দুপুর ২টা ২০ মিনিট পর্যন্ত। এরপর ১০ মিনিট পোস্ট ক্লোজিং সেশন। আর অফিস চলে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।


আরও খবর



রাজধানীর ওয়ারীতে রেস্টুরেন্টে আগুন

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

রাজধানীর ওয়ারীতে একটি রেস্টুরেন্টে আগুন লেগেছে। শুক্রবার (১ মার্চ) রাতে ওয়ারীর একটি ভবনের দোতলার রেস্টুরেন্টটিতে আগুন দেখে ফায়ার সার্ভিসে ফোন দেন স্থানীয়রা।

ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা মো. আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, রাত সোয়া ১০ টায় আগুনের সংবাদ পেয়ে রেস্টুরেন্টটিতে যায় ফায়ার সার্ভিস। ১৬ মিনিটের মাথায় রেস্টুরেন্টে পৌঁছে ফায়ার এক্সটিংগুইশার ব্যবহার করে আগুন নেভানো হয়েছে।

রেস্টুরেন্টটির কিচেনে আগুন লেগেছিল। এপর্যন্ত হতাহতের কোন সংবাদ পাওয়া যায়নি। প্রাথমিকভাবে রেস্টুরেন্টের নাম জানা যায়নি।


আরও খবর



যতই প্রভাবশালীই হোক, অপরাধীদের ছাড় দেওয়া হবে না: কাদের

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সুপ্রিম কোর্ট বার নির্বাচনে অপরাধ করা ব্যক্তি যতই প্রভাবশালী হোক কেন কোনো ছাড় দেওয়া হবে না।

সোমবার (১১ মার্চ) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর সভায় এসব কথা বলেন তিনি। ওবায়দুল কাদের বলেন, সুপ্রিম কোর্টের নির্বাচন যথাযথভাবে অনুষ্ঠিত হয়েছে। বিচ্ছিন্ন দু-একটা ঘটনা ঘটেছে। সরকার যেহেতু অপরাধের দায়ে কাউকে ছাড় দিচ্ছে না, সেহেতু বুঝতে হবে সরকার নির্বাচনে যেকোনো অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে অত্যন্ত কঠোর।

বিএনপিকে উদ্দেশ করে তিনি বলেন, তারেক যতদিন বিএনপির নেতৃত্বে থাকবে ততদিন দলটি আরও জনবিচ্ছিন্ন ও অপ্রাসঙ্গিক হয়ে উঠবে।

ওবায়দুল কাদের আরও বলেন, সাম্প্রতিক স্থানীয় সরকার নির্বাচনে ভোটার উপস্থিতি প্রমাণ করে যে, দেশে গণতন্ত্র আরও মজবুত হয়েছে। নির্বাচনে মানুষ আগ্রহ হারিয়েছে বলে যারা প্রচার করে তাদের কথার কোনো ভিত্তি নেই।


আরও খবর



পরী-বুবলীর তর্কযুদ্ধে মজা লুটছেন অপু

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বৃষ্টিময় শীতল আবহাওয়ায় হঠাৎ করেই শীতল এক যুদ্ধ চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যতম জনপ্রিয় প্ল্যটফরম ফেসবুকে। দেশের অন্যতম জনপ্রিয় দুই চলচ্চিত্র তারকার মধ্যে চলছে কথার লড়াই। একজন পরীমনি, অপরজন বুবলী। বুধবার (২০ মার্চ) রাত থেকেই চলছে দুই নায়িকার ফেসবুক যুদ্ধ। চলছে পাল্টাপাল্টি পোস্ট।

ঘটনার সূত্রপাত বৃহস্পতিবার (২১ মার্চ) চিত্রনায়িকা শবনম বুবলীর একমাত্র সন্তান শেহজাদ খান বীরের জন্মদিনকে ঘিরে। ছেলের জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেছেন তিনি। প্রায় পাঁচ মিনিটের সেই ভিডিওতে ছেলেকে নিয়ে আবেগঘন বার্তা দিতে দেখা গেছে তাকে।

তবে বিপত্তি বাধে সেই ভিডিও নিয়েই। বুবলীর সেই ভিডিও প্রকাশের পরপরই মধ্যরাতে নিজের ফেসবুকে তাকে খোঁচা দিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন পরীমনি। কিন্তু পুরো স্ট্যাটাসে কোথাও বুবলীর নাম মেনশন করেননি তিনি। তবে কারো বুঝতে বাকি নেই যে পোস্টটি বুবলীকে ইঙ্গিত করে করা! নিজের স্ট্যাটাসে পরীমনির দাবি, প্রায় ছয় মাস আগে তার সন্তান পুণ্যকে নিয়ে বানানো ভিডিওকে কপি করেই বানানো হয়েছে বুবলীর সন্তানের সেই ভিডিও।

অবশ্য পরীমনির পোস্টের পর বুবলীও আলাদা করে পরীকে ইঙ্গিত করে পোস্ট করেছেন। তার দাবি, কাছাকাছি মেলে, একদম মেলে- এ রকম বহু বহু জিনিস হচ্ছে দুনিয়াতে। কিন্তু এসবে পৃথিবীর কারো কোনো অসুবিধা নাই। শুধু এক ধরনের সিন্ডিকেটের অবস্থা দেখলে মনে হয় যে এরাই শুধু মা হয়েছে, আর কেউ মা হয়নি। এ ছাড়া অভিনেত্রী বিভিন্ন ইঙ্গিতমূলক কথা লেখেন নিজের স্ট্যাটাসে।

এরপর বুবলীর সেই পোস্টকে ঘিরেও নতুন করে পোস্ট দেন পরীমনি। সেটিকে গরুর রচনার সঙ্গে তুলনা করেন তিনি। পাল্টা পোস্ট দিয়ে লেখেন, হিহিহি একটি শিক্ষিত বকরির গরুর রচনা! সেই সঙ্গে বুবলীকে বেচারি উল্লেখ করে খোঁচাও মারেন পরী মনি। এটাও লেখেন যে বুবলী নিজেও জানে না সে কী লিখছে! নিজের লেখা সে নিজেও বুঝতে পারবে না।

এদিকে পরীমনি-বুবলীর মধ্যে ভার্চুয়াল লড়াই যখন চলছে, এরই মধ্যে সামাজিক মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দিলেন অপু বিশ্বাস। বৃহস্পতিবার (২১ মার্চ) রাত ৮টায় ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন উফ কী সুন্দর ওয়েদার। বলার ভাষা নেই, আবেগ নেই, মিউজিক নেই, শুধু ছবিটাই আছে।

অপু বিশ্বাসের এ স্ট্যাটাসের অর্থ অবশ্য বুঝতে বাকি নেই নেটিজেনদের। তারা বলছেন, বুবলীকে এবার অপু বিশ্বাসও খোঁচা দিলেন। সামাজিক মাধ্যমে যা নিয়ে চলছে এখন নানা সমালোচনা। তিন তারকার ভক্তরাও সামাজিক মাধ্যমে বিভ্রান্ত হচ্ছেন তাদের একে অপরকে ইঙ্গিত করে চলা এই তর্কযুদ্ধে। অনেকেই অনুরোধ করছেন এই তর্কযুদ্ধ থামাতে। এখন দেখার বিষয়, অপুর ইঙ্গিতের পর এই লড়াই কোন দিকে মোড় নেয়!


আরও খবর



‘রেস্তোরাঁয় আনসার-পুলিশ ও র‍্যাবের অভিযান একটু বাড়াবাড়ি’

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হাসান বলেছেন, একাধিক সংস্থা থেকে রেস্টুরেন্টে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। আনসার-পুলিশ ও এলিট ফোর্স র‍্যাব বাহিনী তাদের নিজস্ব ম্যাজিস্ট্রেট নিয়ে নিরাপদ খাদ্য বাস্তবায়নে ভূমিকা রাখতে সচেষ্ট। এটা হয়তো একটু বাড়াবাড়ি। কেননা নিরাপদ খাদ্য বাস্তবায়নে সরকার একটি কর্তৃপক্ষই গঠন করেছেন। তাদেরকেই কাজটি করতে দিতে হবে।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১১টায় রাজধানীর বিজয়নগরে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সাম্প্রতিক বেইলি রোডের অগ্নিকাণ্ডে রেস্তোরাঁ শিল্পের সংকটের উত্তরণের উপায় এবং আসন্ন পবিত্র মাহে রমজানের পবিত্রতা বজায় রেখে রেস্তোরাঁ ব্যবসা করা নিয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

ইমরান হাসান বলেন, বেইলি রোডের গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডের দায় কেউ এড়াতে পারে না। পুরো ভবনটাই ছিল অনিয়মে ভরা, ভবনটির অনুমোদন দিয়েছে রাজউক। রেস্তোরাঁ সেক্টরটি তদারকি করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জাতীয় ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তর, সিটি কর্পোরেশন, কলকারখানা পরিদর্শন অধিদপ্তর। এছাড়া সংযুক্ত আছেন জেলা প্রশাসক-প্রশাসনসহ অনেক অধিদপ্তর ও সংস্থা।

তিনি বলেন, ওই ঘটনায় ৪৬ জনের প্রাণহানির পর রাজউক ও সিভিল ডিফেন্সের টনক নড়েছে। ঘটনার পর থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঢাকা শহরের বিভিন্ন রেস্তোরাঁয় অভিযান চালিয়ে গ্যাসের সিলিন্ডার জব্দ করছে এবং স্টাফদের আটক করছে। এটি সমস্যার সমাধান নয়।

তিনি আরও বলেন, তিতাস গ্যাসের পর্যাপ্ততা নেই। আবার লাইন সংযোগ থাকলেও লাইনে গ্যাস নেই। এখন বিকল্প ব্যবস্থা গ্যাস সিলিন্ডার ব্যবহার বা লাকড়ি ব্যবহার। লাকড়ি ব্যবহার করলে কিচেনসহ পুরো রেস্টুরেন্ট কালো হয়ে যায়, পরিবেশ ঠিক থাকে না। পুরো বিষয়টি নিয়ে উচ্চক্ষমতা সম্পন্ন একটি টাস্ক ফোর্স গঠন করে ঘটনার সুষ্ঠু তদন্ত চাই। ভবিষ্যতের জন্য নির্দিষ্ট একটি গাইডলাইন তৈরি করতে হবে যাতে ব্যাঙের ছাতার মতো রেস্তোরাঁ গজিয়ে উঠতে না পারে।

এদিকে বেইলি রোডে অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করে আগামী বৃহস্পতিবার প্রতিটি রেস্তোরাঁয় কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ কর্মসূচি ঘোষণা করেছে রেস্তোরাঁ মালিক সমিতি।


আরও খবর