আজঃ রবিবার ২৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: ২৪ অক্টোবর সোমবার

প্রকাশিত:সোমবার ২৪ অক্টোবর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল এর ওপর চোখ রেখে শুরু করুন আপনার দিন। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে। কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও। তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: কোনো মতবিরোধে আজ অহেতুক ইন্ধন দেওয়ার পরিবর্তে বরং সেটিকে সমাধানের চেষ্টা করুন। আজ আর্থিক সঙ্কট নিয়ে স্ত্রীর সাথে আপনার মনোমালিন্য হতে পারে। পাশাপাশি, তিনি আপনাকে আপনার অপ্রয়োজনীয় ব্যয় এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন সম্পর্কে সচেতনও করতে পারেন। এই রাশির ব্যক্তিদের আজকে মদ এবং সিগারেট থেকে দূরে থাকা দরকার। আজ কোনো প্রেমঘটিত আকষ্মিক সাক্ষাতের সম্ভাবনা রয়েছে।

বৃষ রাশি: আজ আপনার সন্তানদের আপনার উদারতার সুযোগ নিতে দেবেন না। মানসিক দৃঢ়তার জন্য আজ ধ্যান এবং যোগ ব্যায়াম করতে শুরু করুন। যদি আপনার কাছে আজ অবসর সময় থাকে সেক্ষেত্রে সময় নষ্ট না করে কোনো সৃজনশীল কাজ করার চেষ্টা করুন। যাঁরা আজ পর্যন্ত অযথা অর্থব্যয় করছিলেন তাঁরা আজ অর্থ সঞ্চয় সম্পর্কে সচেতন হতে পারেন। প্রেমের জন্য আজকের দিনটি নিঃসন্দেহে ভালো। অর্ধাঙ্গিনীর সাথে ভালো সময় কাটবে।

মিথুন রাশি: আত্মীয় এবং বন্ধুদের কাছ থেকে আজ কোনো অপ্রত্যাশিত উপহার পেতে পারেন। মদ্যপানের অভ্যাস থেকে মুক্তি পাওয়ার পক্ষে এটি নিঃসন্দেহে একটি শুভ দিন। আপনার সৃজনশীল প্রতিভাটিকে সঠিকভাবে ব্যবহার করলে তা থেকে অত্যন্ত লাভবান হতে পারেন। কর্মক্ষেত্রে সাহসিকতার সাথে নিজের মতামত সবাইকে জানান। আজ আপনি অবসর সময়টি একাকী কাটাতে পারেন। বিবাহিত জীবন আজ সুখের হবে।

কর্কট রাশি: আজ বাড়তি অর্থ উপার্জনের জন্য আপনার উদ্ভাবনী চিন্তাটিকে ব্যবহার করুন। আপনি আজ এমন কারোর অভাব অনুভব করবেন যিনি আজ আপনার সাথে থাকতে পারবেন না। আজ আপনার হৃদয়ে প্রেম রাজ করবে। আপনার বিচক্ষণতায় আজ খুব সহজেই অন্যরা আকৃষ্ট হবেন। যদি আপনি ভাবেন যে, অন্যদের সহায়তা ছাড়াই আপনি প্ৰয়োজনীয় কাজগুলিকে সামলাতে পারবেন সেক্ষেত্রে আপনি অত্যন্ত ভুল করছেন। সন্তানদের কাছ থেকে আজ কোনো বিষ্ময়কর খবর পেতে পারেন।

সিংহ রাশি: আপনার ভালোবাসার মানুষটির সাথে আজ একটি পিকনিকে গিয়ে আপনাদের সম্পর্কের মূল্যবান স্মৃতিগুলিকে আরও একবার বাঁচিয়ে তুলুন। আজ আপনার আর্থিক দিকটি ঠিকঠাক থাকলেও অযথা অর্থব্যয় থেকে বিরত থাকুন। আপনার সঙ্গী কথার খেলাপ করলে বিরক্ত হবেন না। বরং, মাথা ঠান্ডা করে তাঁর সাথে কথা বলে পুরো বিষয়টি আলোচনার মাধ্যমে ঠিক করে নিন। শরীর সুস্থ রাখতে আজ অতিরিক্ত তেলমশলাযুক্ত এবং উচ্চ কোলেস্টেরলযুক্ত খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন।

কন্যা রাশি: পরিবারের সদস্যদের ইচ্ছা পূরণ করতে করতে আপনি বারংবার নিজেকে সময় দিতে ভুলে গেলেও আজকে আপনি নিজের জন্য বেশকিছুটা সময় পাবেন। আজ আপনি অবসর যাপনের আনন্দ উপভোগ করবেন। আইটি ক্ষেত্রের চাকরিজীবীরা আজকে বিদেশ থেকে কোনো ডাক পেতে পারেন। মানসিক শান্তি বজায় রাখার জন্য আজ আপনার রাগকে দমন করতে হবে। আপনার লক্ষ্যপূরণের ক্ষেত্রে আজ একটি দুর্দান্ত সুযোগ আসতে পারে।

তুলা রাশি: আজকে আপনি আপনার জীবনসঙ্গীর সাথে একসাথে কিছুটা সময় কাটালেও কোনো পুরোনো কথা সামনে আসার কারণে আপনাদের দুজনের মধ্যে ঝগড়া হতে পারে। আপনার স্বাস্থ্য আজ সুন্দর থাকবে। পাশাপাশি, আপনার সুস্বাস্থ্যের কারণে আপনি আজ আপনার বন্ধুদের সাথে কোনো খেলাধূলার পরিকল্পনা করতে পারেন। সন্ধ্যেবেলায় সন্তানদের সাথে কিছুটা সময় কাটান। এতে আপনার মন ভালো থাকবে। আপনি যদি সারাটা দিন জুড়ে অর্থ সংক্রান্ত সমস্যাগুলিকে সমাধান করতে পারেন সেক্ষেত্রে সন্ধ্যে নাগাদ আপনি আর্থিকভাবে লাভবান হবেন।

বৃশ্চিক রাশি: আজ সৃজনশীল ব্যক্তিরা বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে পারেন। আপনার দয়ালু মনোভাব আজ একাধিক খুশির মুহূর্ত বয়ে আনবে। আর্থিক দিক থেকে দিনটি ভালো। কোনো নতুন কাজ শুরু করার আগে আপনার সেই ব্যাপারে কোনো অভিজ্ঞ ব্যক্তির সাথে কথা বলা দরকার। পাশাপাশি, যদি আজকে আপনার কাছে সময় থাকে সেক্ষেত্রে ওই অভিজ্ঞ ব্যক্তির সাথে দেখাও করে নিতে পারেন। আজ সন্তানের স্বাস্থ্যের কারণে চিন্তা বাড়তে পারে।

ধনু রাশি: আপনার ব্যক্তিত্ব আজ আপনাকে কিছু নতুন বন্ধু তৈরি করতে সাহায্য করবে। আজ আত্মবিশ্বাস বজায় রাখুন। কারণ, আপনার প্রত্যয়ী মনোভাব আশা এবং আকাঙ্ক্ষার বাস্তবায়নের দ্বারকে উন্মুক্ত করবে। আজ আপনার ভালোবাসার মানুষটির কাছ থেকে পাওয়া কোনো ফোন কল আপনার দিনটিকে সফল করে তুলবে। আপনার মা অথবা বাবার স্বাস্থ্যের জন্য আপনাকে আজ প্রচুর অর্থ ব্যয় করতে হতে পারে। বিবাহিতদের জন্য দিনটি নিঃসন্দেহে ভালো।

মকর রাশি: কর্মক্ষেত্রে আপনার দক্ষতা বৃদ্ধির জন্য নতুন প্রযুক্তির অবলম্বন করুন। আজ ঠান্ডা মাথায় পরিস্থিতির বিবেচনা করে সিদ্ধান্ত নিতে শিখুন। এতে আপনার সুবিধা হবে। তরুণরা অন্তর্ভুক্ত থাকতে পারে এমন কার্যকলাপে যুক্ত হওয়ার ক্ষেত্রে আজকের দিনটি ভালো। আজকে আপনি হঠাৎই ছুটি নেওয়ার পরিকল্পনা করতে পারেন এবং পরিবারের সাথে সময় কাটাতে পারেন। আজ আপনি আপনার বিবাহিত জীবনের শ্রেষ্ঠ দিনটি কাটাবেন।

কুম্ভ রাশি: আপনার প্রেমিক বা বান্ধবী আজ তাঁদের পারিবারিক অবস্থার কারণে ক্রুদ্ধ থাকতে পারেন। তাঁদের শান্ত করার চেষ্টা করুন। যাঁরা ব্যবসা করেন তাঁরা আজ কোনো অভিজ্ঞ ব্যক্তির কাছ থেকে এমন কোনো পরামর্শ নিতে পারেন, যা তাঁদের আর্থিকভাবে লাভবান করতে পারে। যাঁরা আপনাকে ভালোবাসেন এবং যত্ন করেন তাঁদের সাথে আজ সময় কাটান। এই রাশির জাতকেরা আজকে অবসর সময়ে কোনো সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন।

মীন রাশি: প্রেমের জীবনে কোনো অপ্রত্যাশিত মোড় সন্ধ্যের দিকে আপনার মনকে বিষণ্ণ করে তুলবে। নতুন কোনো পারিবারিক উদ্যোগ শুরু করার পক্ষে আজ শুভ দিন। পাশাপাশি, এটিকে সুন্দরভাবে সাফল্যমণ্ডিত করতে পরিবারের অন্যান্য সদস্যদের সাহায্য নিন। অর্থনৈতিক সঙ্কটের জন্য আজ কোনো কাজ থমকে যেতে পারে। কর্মক্ষেত্রে যাঁরা আপনার সাফল্যের পথে বাধা সৃষ্টি করতেন আজ তাঁরাই পতনের সম্মুখীন হবেন। অর্ধাঙ্গিনীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে।


আরও খবর



দুর্দান্ত বোলিংয়ের পরও স্বস্তিতে নেই বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

৪৫৫ রানের লিড নিয়ে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষ করেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের বোলাররা দ্বিতীয় ইনিংসে ১০২ রানে লঙ্কানদের ৬ উইকেট তুলে নিলেও লিড সাড়ে চারশ ছাড়িয়ে যাওয়ায় স্বস্তিতে নেই স্বাগতিকরা। বাংলাদেশকে দুইশর আগে অলআউট করে প্রথম ইনিংসে ৩৫৩ রানের লিড নেয় সফরকারীরা।

বাংলাদেশকে ফলো-অন না করিয়ে চা-বিরতির পর দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ৫৩১ রান করলেও লঙ্কানরা ধুঁকছে এবার। হাসান মাহমুদ চারটি ও খালেদ আহমেদ দুটি উইকেট তুলে নিয়ে ধস নামান। ৮৯ রানে ৯ উইকেট হারায় তারা। ৭ রানে জীবন পাওয়া অ্যাঞ্জেলো ম্যাথুস ৩৯ রানে অপরাজিত আছেন। ৫০ বলের ইনিংসে ছিল তিনটি চারের মার।

হাসানের বলে শাহাদাত হোসেন দীপুর হাতে ক্যাচ দিয়েছিলেন ম্যাথুস। জীবন পেয়ে রয়েছেন ফিফটির পথে। সিলেট টেস্টের মতোই প্রথম ইনিংসই ম্যাচে গড়ে দিয়েছে ব্যবধান।

১৮০, ১৩৯, ১৮৮, ১৮২, ১৭৮ টেস্টে টানা পাঁচ ইনিংসে বাংলাদেশের ব্যাটিংয়ের চিত্র। সবগুলোই ঘরের মাটিতে। শেষের তিনটি স্কোর শ্রীলঙ্কার বিপক্ষে। লঙ্কানদের ৫৩১ রানের জবাবে চট্টগ্রাম টেস্টে স্বাগতিকরা গুটিয়ে গেছে ১৭৮ রানে। জাকির হাসান সর্বোচ্চ ৫৪ রান করেন।

শ্রীলঙ্কার বিপক্ষে সিলেটে প্রথম টেস্টে বাংলাদেশ ১৮৮ ও ১৮২ তে অলআউট হয়ে ৩২৮ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয় নাজমুল হোসেন শান্তর দল।

চট্টগ্রামের ব্যাটিং উইকেটেও ভাগ্য ফেরেনি বাংলাদেশের। থামতে হয় দুইশর আগে। তার আগে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে মিরপুরে দ্বিতীয় টেস্টে ১৮০ ও ১৩৯ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ।

দ্বিতীয় উইকেটে প্রতিরোধ ভাঙার পর দ্রুত আরও দুই ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে আর বের হতে পারেনি। সাকিব আল হাসান, লিটন দাস, শাহাদাত হোসেন দীপু দ্রুত ফিরলে অল্পতেই গুটিয়ে যায় স্বাগতিকরা।

আসিথা ফার্নান্ডো নেন চারটি উইকেট। দুটি করে উইকেট শিকার করেছেন লাহিরু কুমারা, প্রবথ জয়াসুরিয়া ও বিশ্ব ফার্নান্ডো।

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের পড়ন্ত বিকেলে নাইটওয়াচম্যান হিসেবে নেমেছিলেন। তৃতীয় দিন প্রথম ঘণ্টায় নিজের উইকেট অক্ষত রাখেন টাইগার বাঁহাতি স্পিনার।

দলীয় ৯৬ রানে বিশ্ব ফার্নান্দোর বলে আউট হন জাকির। ১ রান করে ফিরে যান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এরপর তাইজুলও আউট হন। ৯৬/১ থেকে বাংলাদেশের স্কোর হয়ে যায় ১০৫/৪।

শ্রীলঙ্কাকে ৫৩১ রানে থামিয়ে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই হয়েছিল বাংলাদেশের। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার খানিকটা সময় আগে ভুল করে বসেন মাহমুদুল হাসান জয়। লাহিরু কুমারার বলে লাইন মিস করে বোল্ড হন শেষবেলায়।

৪২ বলে তিন চারে ২১ রান করে সাজঘরে ফেরেন জয়। ওপেনিংয়ে জাকিরের সঙ্গে জমে যাওয়া জুটি ভাঙে ৪৭ রানে। ৮২ রানে শেষ ৯ উইকেট হারিয়ে ফলো-অনে পড়ে বাংলাদেশ।


আরও খবর



বগুড়ায় বহুতল মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বগুড়া শহরের বহুতল বাণিজ্যিক বিপণিবিতান মেরিনা নদী বাংলা কমপ্লেক্সে আগুন লেগেছে। মঙ্গলবার (০২ এপ্রিল) দুপুরে শহরের সাতমাথার কাছে এম এ খান লেনে অবস্থিত ভবনটির ছয়তলায় এ আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট কাজ করছে।

বগুড়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মঞ্জিল হক এ তথ্য নিশ্চিত করেছেন। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি তিনি।


আরও খবর



দৈনিক আসছে হাজার কো‌টি টাকার রেমিট্যান্স

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

প্রতিবছর ঈদুল ফিতরের আগে রমজান মাসে স্বাভাবিক সময়ের তুলনায় রেমিট্যান্স বা প্রবাসী আয় বেড়ে যায়। এবারও ব্যাতিক্রম হচ্ছে না। ঈদের আগে বে‌শি বে‌শি রেমিট্যান্স পাঠা‌চ্ছেন প্রবাসী বাংলা‌দে‌শিরা।

চলতি এপ্রিল মাসের প্রথম ৫ দিনে বৈধ বা ব্যাংকিং চ্যানেলে প্রায় ৪৫ কোটি মার্কিন ডলারের বেশি সমপরিমাণ অর্থ দেশে এসেছে। দেশীয় মুদ্রায় (প্র‌তি ডলার ১১০ টাকা ধ‌রে) যার পরিমাণ ৫ হাজার কোটি টাকা। সেই হিসেবে এপ্রিলের প্রথম পাঁচ দিনে দৈনিক রেমিট্যান্স এসেছে হাজার কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা।

কেন্দ্রীয় ব্যাংকের প্রকাশিত হালনাগাদ পরিসংখ্যানের তথ্য অনুযায়ী, চলতি এপ্রিলের প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪৫ কোটি ৫৪ লাখ মার্কিন ডলার (৪৫৫ মিলিয়ন)। তার মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ৩ কোটি ৮৫ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ২ কোটি ৭৩ লাখ মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩৮ কোটি ৭৭ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলারের রেমিট্যান্স।

এর আগে মার্চ মাসে ব্যাংকিং চ্যানেলে ১৯৯ কোটি ৬৮ লাখ মার্কিন ডলার সমপরিমাণ অর্থ দেশে পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। বছরের প্রথম মাস জানুয়ারিতে দেশে আসে ২১০ কোটি ডলার এবং ফেব্রুয়া‌রি‌তে আসে ২১৬ কো‌টি ৬০ লাখ ডলার। 

 গত ২০২২-২৩ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছে ২ হাজার ১৬১ কোটি ৭ লাখ মার্কিন ডলার। ২০২১-২০২২ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছে ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স এসেছিল ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার, যা ছিল সর্বোচ্চ পরিমাণ রেমিট্যান্স।


আরও খবর
আরও কমলো স্বর্ণের দাম

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




শুরু হলো শবে কদর তালাশের দশক

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ৩১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র রমজান শুরুর পর ইতোমধ্যে প্রথম দুই দশক অর্থাৎ, রহমত ও মাগফিরাত শেষ হয়েছে। আজ থেকে শুরু হয়েছে নাজাতের দশক। এই নাজাতের দশকে এমন একটি রাতের কথা বলা হয়েছে, যেই রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম। কারণ, এ রাতেই প্রথম পবিত্র মক্কার হেরা পর্বতের গুহায় মহান আল্লাহ মুহাম্মাদ (সা.)-এর কাছে পবিত্র কোরআন নাজিল করেন।

আল্লাহ তাআলা বলেন, আমি একে (কোরআন) নাজিল করেছি কদরের রাতে। আপনি কি জানেন মহিমাময় কদর রজনী কী? মহিমান্বিত কদর রজনী হাজার মাস অপেক্ষা উত্তম। (সুরা কদর: ১-৩)

সাধারণত কদর রজনী শেষ দশকে হওয়াই বিশুদ্ধ অভিমত। হজরত আবু সালামা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আবু সায়িদকে জিজ্ঞেস করেছি, সে আমার বন্ধু ছিল। তিনি বলেন, আমরা নবী করিম (সা.) এর সঙ্গে রমজানের মধ্য ১০ দিন ইতিকাফে ছিলাম। তিনি ২০ তারিখ সকালে বের হন এবং আমাদের উদ্দেশ্যে ভাষণ দেন। ভাষণে বলেন, আমাকে কদরের রজনী দেখানো হয়েছিল, অতঃপর ভুলিয়ে দেওয়া হয়েছে। তাই তোমরা তা শেষ ১০ দিনের বেজোড় রাতগুলোতে তালাশ করো। আমি নিজেকে মাটি ও পানিতে সিজদা করতে দেখেছি। তাই যারা রাসুলের সঙ্গে ইতিকাফে ছিল, তারা যেন ফিরে আসে। তখন আমরা ফিরে এসেছি। আমরা আকাশে কোনো মেঘ দেখিনি। হঠাৎ একরাতে মেঘ এলো, বৃষ্টি হলো, মসজিদের ছাদ ভেসে গেল। তা ছিল খেজুরগাছের ঢালের এবং নামাজ শুরু হলো, তখন আমি রাসুল (সা.) কে দেখেছি, তিনি পানি ও মাটিতে সিজদা করছেন। এমনকি তার কপালে মাটির চিহ্ন ছিল। (বুখারি, হাদিস : ২০১৬)

শবে কদর অনুসন্ধান ও আল্লাহর বিশেষ অনুগ্রহ লাভে প্রত্যেক পাড়া-মহল্লার মসজিদে ধর্মপ্রাণ মুসলমানেরা ইতোমধ্যে ইতিকাফে বসেছেন।

ইতিকাফ হচ্ছে আল্লাহতায়ালার নৈকট্য ও ক্ষমা লাভের এক অনন্য সুযোগ। রমজানের ইতিকাফ শুরু করতে হয় ২০ তারিখের সূর্যাস্তের আগ থেকে। আর তা শেষ হয় রমজান শেষ হলে। অর্থাৎ ২৯ তারিখে চাঁদ দেখা গেলে বা ৩০ তারিখ পূর্ণ হলে। সুতরাং যারা রমজানের শেষ দশকে আল্লাহর বিশেষ অনুগ্রহ, অনুকম্পা, ক্ষমা ও করুণার আশায় মসজিদে ইতিকাফ পালন করবেন, তারা আজ সন্ধ্যার মধ্যে মসজিদে যেয়ে অবস্থান নেবেন।

ইতিকাফের উদ্দেশ্য সম্পর্কে আল্লামা হাফেজ ইবনে রজব বলেছেন, ইতিকাফের উদ্দেশ্য হলো- সৃষ্টির সঙ্গে সম্পর্ক ছিন্ন করা এবং স্রষ্টার সঙ্গে সম্পর্ক কায়েম করা। আল্লাহর সঙ্গে পরিচয় যতো গভীর হবে, সম্পর্ক ও ভালোবাসা ততো নিবিড় হবে এবং তা বান্দাকে পুরোপুরি আল্লাহর কাছে নিয়ে যাবে।

শবে কদর তালাশ করতে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি রমজানে ইতিকাফে বসতেন। এক হাদিসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমি কদরের রাতের সন্ধানে (রমজানের) প্রথম ১০ দিন ইতিকাফ করলাম। এরপর ইতিকাফ করলাম মধ্যবর্তী ১০ দিন। তারপর আমার প্রতি ওহি নাজিল করে জানানো হলো যে, তা শেষ ১০ দিনে রয়েছে। সুতরাং তোমাদের যে ইতিকাফ পছন্দ করবে, সে যেন ইতিকাফ করে। তারপর মানুষ (সাহাবায়ে কেরাম) তার সঙ্গে ইতেকাফে শরিক হয়। (মুসলিম শরীফ)

মুহাক্কিক ইমামগণ বলেছেন, আরবিতে লাইলাতুল কদর শব্দদ্বয়ে ৯টি হরফ বা বর্ণ রয়েছে; আর সুরা কদরে লাইলাতুল কদর শব্দদ্বয় তিনবার রয়েছে; নয়কে তিন দিয়ে গুণ করলে সাতাশ হয়, তাই (ছাব্বিশ দিবাগত) সাতাশ রমজানের রাতে শবে কদর হওয়ার সম্ভাবনা প্রবলভাবে বিদ্যমান রয়েছে। (তাফসিরে মাজহারি)।

শবে কদরে নির্ধারিত ফরজ ইবাদতগুলো সযত্নে পালনপূর্বক সামর্থ্যমতো সর্বাধিক নফল ইবাদতের মাধ্যমে রাত্রি জাগরণ করা সুন্নত। রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি ইমানের সঙ্গে সওয়াবের উদ্দেশ্যে আত্মমূল্যায়নসহ কদরের রাত জেগে ইবাদত করবে, তার অতীতের সকল গুনাহ মাফ করে দেওয়া হবে। (বুখারি শরিফ, প্রথম খণ্ড, পৃষ্ঠা: ৩০, হাদিস : ৩৪)।


আরও খবর
কুরবানি ঈদ কবে, জানাল আরব আমিরাত

মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪




অপহরণে জড়িত থাকলে আমার স্বজনরাও ছাড় পাবে না: পলক

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজশাহী প্রতিনিধি

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) ৮ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন নাটোর সিংড়া উপজেলার অপহৃত ও নির্যাতনের শিকার চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।

অপহৃত ও নির্যাতনে জড়িতদের প্রসঙ্গে পলক বলেন, চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ ও নির্যাতনের ঘটনার সাথে যারাই জড়িত থাকবে তাদের বিরুদ্ধে পুলিশ তদন্ত করে ব্যবস্থা নিবে। এখানে মন্ত্রীর আত্মীয় স্বজন বলে কেউ ছাড় পাবে না।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে রামেক হাসপাতালে দেখতে যান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় তার চিকিৎসার খোঁজখবর নেন ও পরিবারের লোকজনের সঙ্গে কথা বলে হামলায় জড়িতদের বিচারের আশ্বাস দেন আইসিটি প্রতিমন্ত্রী।

গত সোমবার বিকেলে নাটোর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় ও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে সিংড়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনকে মারধর করে একটি মাইক্রোবাসে অপহরণ করে নিয়ে যায় প্রতিমন্ত্রী পলকের শ্যালক সিংড়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবিব রুবেলের অনুসারীরা। পরে সিংড়ার সাঐল গ্রামের নিজ বাড়ির সামনে থেকে তাকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করা হয়। পরে তাকে রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তার শারীরিক অবস্থার উন্নতির দিকে।

এ ঘটনায় তার বড় ভাই মজিবর রহমান বাদী হয়ে মামলা করলে পুলিশ দুজনকে গ্রেপ্তার করার পর তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

দেলোয়ার হোসেনের ভাই এমদাদুল হক বলেন, আমার ভাইয়ের অবস্থা এখন কিছুটা ভালো, কথা বলতে পারছে। তবে তার চোখের অবস্থা খুবই খারাপ। চোখ মেলতে পারছে না। চোখে ঝাপসা দেখছে। এ ঘটনায় মামলা হয়েছে। পুলিশ দুজনকে গ্রেপ্তার করেছে। মন্ত্রী আমার ভাইকে দেখতে এসেছিলেন। তিনি বিচারের আশ্বাস দিয়েছেন। এখন দেখা যাক মন্ত্রী কি করেন?


আরও খবর