আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: ২ অক্টোবর রবিবার ২০২২

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ অক্টোবর 2০২2 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল এর ওপর চোখ রেখে শুরু করুন আপনার দিন। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে। কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও। তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: দিনের শুরুটা যতই ক্লান্তিকর হোকনা কেন বেলা বাড়ার সাথে সাথে আজ আপনি ভালো ফল পেতে থাকবেন। আজ আপনি দীর্ঘমেয়াদী ভিত্তিতে কোনো বিনিয়োগ করলে উল্লেখযোগ্য লাভ পাবেন। এমন ক্রিয়াকলাপে নিজেকে নিযুক্ত করুন যা আপনাকে আপনার শান্ত মনোভাব বজায় রাখতে সাহায্য করবে। দিনের শেষে আজ আপনি আপনার জন্য সময় পেয়ে যাবেন এবং তখন কোনো কাছের মানুষের সাথে দেখা করে এই সময়ের সঠিক ব্যবহার করবেন।

বৃষ রাশি: আজ কোনো পারিবারিক দায়িত্বের জন্য আপনার মনে উত্তেজনার সৃষ্টি হবে। কোনো বিনোদনমূলক অথবা খেলাধূলা সংক্রান্ত অনুষ্ঠানে আজ যুক্ত থাকতে পারেন। আপনি যদি বিদেশের কোনো জমিতে বিনিয়োগ করে থাকেন, সেক্ষেত্রে আজ সেটি একটি ভালো দামে বিক্রি করা যেতে পারে। যা আপনাকে আর্থিকভাবে লাভবান করে তুলতে সহায়তা করবে। আজ সবার সাথে মন খুলে কথা বলুন।

মিথুন রাশি: আজ আপনার পরিবারের হিতসাধনে কঠোর পরিশ্রম করুন। পাশাপাশি, আপনার কোনো অভিভাবকের সহায়তার ফলে আজ আপনি আর্থিক সঙ্কট থেকে মুক্তি পেতে পারেন। আজ অবশ্যই মানসিক দ্বন্দ্ব এড়িয়ে চলুন। নাহলে, এটি আপনার অসুস্থতা বাড়িয়ে তুলতে পারে। আজ ইতিবাচক মনোভাব বজায় রাখুন। প্রেমিক-প্রেমিকারা আজ তাঁদের পরিবারের অনুভূতির প্রতি অত্যধিক সহানুভূতিশীল হবেন।

কর্কট রাশি: আজ আপনি আপনার বেশিরভাগ সময় ঘুমিয়ে ব্যয় করতে পারেন। যদিও, সন্ধ্যেনাগাদ বুঝতে পারবেন যে, আপনি অনেকটা মূল্যবান সময় নষ্ট করে ফেলেছেন। আজ স্বাস্থ্য ভালোই থাকবে। আপনি আজ বাড়ির চারপাশের ছোট ছোট জিনিসগুলিতে প্রচুর ব্যয় করতে পারেন। যা মানসিকভাবে আপনাকে চাপ দিতে পারে। আজ অযথা কোনো বিতর্কে জড়িয়ে পড়বেন না। মুহুর্মুহু প্রেমে পড়ার প্রবণতা পরিত্যাগ করুন।

সিংহ রাশি: অর্ধাঙ্গিনীর সাথে আজ আপনি সন্ধ্যেবেলায় কোনো সিনেমা দেখতে যেতে পারেন। আজ আপনি আপনার শারীরিক সক্ষমতা বজায় রাখার জন্য কোনো খেলাধূলায় অংশগ্রহণ করতে পারেন। কোনো জায়গায় বিনিয়োগ করে আজ আপনি আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন। অর্ধাঙ্গিনীর সাথে আজ একটি দুর্দান্ত সময় কাটবে। আজ কোনো সফরকালে একজন সুন্দর ব্যক্তির সাথে সাক্ষাতে আপনার মন ভালো হয়ে যাবে।

কন্যা রাশি: আজ আপনি অর্থ উপার্জনের অসংখ্য সুযোগ পেয়ে যাবেন। অন্যদের সাথে খুশি ভাগ করে নেওয়ার মাধ্যমে আজ আপনার স্বাস্থ্যের বিকাশ ঘটতে পারে। আর্থিকভাবে আজ আপনি সবল থাকবেন। যাঁরা তাঁদের ভালোবাসার মানুষটির সাথে একটি ছোট ছুটি কাটাচ্ছেন তাঁরা একটি স্মরণীয় সময় উপহার পাবেন। সন্তানেরা আপনার বাড়ির কাজ সম্পূর্ণ করতে আপনাকে সাহায্য করবে। বিবাহিতদের জন্য দিনটি ভালো।

তুলা রাশি: বাড়িতে ফিরে নিজের মত করে সময় কাটানোর জন্য আজ অফিস থেকে তাড়াতাড়ি বেরোতে চেষ্টা করুন। কোথাও বিনিয়োগের আগে অবশ্যই সেই স্কিম সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করুন। দরকার হলে কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিন। আজ আপনি সমস্ত উদ্বেগ ভুলে আপনার সৃজনশীল মানসিকতার প্রকাশ ঘটাতে পারেন। আপনি আজ ভালোবাসার ইতিবাচক অনুভূতি পাবেন।

বৃশ্চিক রাশি: আপনার ভালোবাসার মানুষ বা অর্ধাঙ্গিনীর কাছ থেকে পাওয়া কোনো বিশেষ বার্তা অথবা একটি সুন্দর ‍যোগাযোগ আজকের দিনে আপনার মনোবলকে বাড়িয়ে তুলবে। আগে থেকে করা কোনো ভ্রমণের পরিকল্পনা আজ পরিবারের কোনো সদস্যের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার জন্য স্থগিত হয়ে যেতে পারে। আজ আর্থিক সঙ্কট বৃদ্ধি পেতে পারে। অবশ্যই আজ নিজের জন্য সময় বের করুন। আজ প্রতিটি কাজের ওপর অতিরিক্ত মনোনিবেশ করুন।

ধনু রাশি: আজ আপনার ব্যস্ত সময়সূচির কারণে আপনার ওপর অর্ধাঙ্গিনী রেগে যেতে পারেন। বাড়িতে ফিরে নিজের মত করে সময় কাটানোর জন্য আজ অফিস থেকে তাড়াতাড়ি বেরোতে চেষ্টা করুন। আপনি আজ অর্থ উপার্জনের ক্ষেত্রে অসংখ্য সুযোগ পেয়ে যাবেন। সহায়ক গ্রহগুলি আপনাকে আজ সন্তুষ্ট বোধ করার প্রচুর কারণ এনে দেবে। তবে, প্রেমের জীবনে আসা কোনো আকষ্মিক পরিবর্তন আপনাকে হতাশ করতে পারে।

মকর রাশি: আজ প্রেমের জীবনে এক অবিশ্বাস্য মোড় আসবে। আপনি আজ খুব চটপটে থাকবেন। পাশাপাশি আজ আপনার স্বাস্থ্য ঠিকঠাক থাকবে। দিনের শুরুটা আজ ভালো হলেও আপনার কোনো মূল্যবান জিনিস ছিনতাই হওয়ার কারণে আপনার মেজাজ খারাপ হতে পারে। পরিবারের সদস্যদের সাথে আজ অবশ্যই সময় কাটান। আজ অযথা কোনো বিষয়ে অধৈর্য হয়ে পড়বেন না।

কুম্ভ রাশি: বাড়িতে অতিথিদের উপস্থিতিতে আজ চমৎকার সন্ধ্যে কাটবে। আজ অতিরিক্ত অর্থ জমি কিংবা বাড়ি কেনার ক্ষেত্রে বিনিয়োগ করুন। এই রাশির জাতকেরা আজ অত্যন্ত কৌতূহলী হয়ে উঠবেন। গর্ভবতী মহিলাদের আজ বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। আপনার ভালো গুণগুলির প্রশংসা আজ সবাই করবেন। অর্ধাঙ্গিনীর সাথে ভালো সময় কাটবে। আজ আপনি নিজের জন্য কিছুটা সময় পাবেন।

মীন রাশি: আজ আপনার বাবা-মা আপনার কোনো ইচ্ছেপূরণে আপনাকে সহায়তা করবেন। পাশাপাশি, নিজের লক্ষ্যপূরণের জন্য আজ আপনাকে পরিশ্রম বাড়াতে হবে। যাঁদের সাথে থেকে আপনার সময় নষ্ট হয় আজ তাঁদের কাছ থেকে দূরে থাকুন। নিজের সন্দেহপ্রবণ মানসিকতা পরিত্যাগ করুন। বন্ধু-বান্ধবদের সাথে আজ ভালো সময় কাটবে। জমি এবং আর্থিক লেনদেনের জন্য আজ ভালো দিন। স্ত্রীর সাথে আজ কোনো বিষয়ে মনোমালিন্য হতে পারে।


আরও খবর



ঈদের সৌন্দর্য সেবায় যত ছাড়

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

ঈদের আগে থেকেই তোরজোর করে রূপচর্চা চলে। ফেসিয়াল, মেনিকিউর, পেডিকিউর তো আছেই, কেউ কেউ চুলে কেরাটিন, রিবন্ডিং, স্পা করে থাকেন। আর এজন্য ছোটেন পারলারে। ঈদ উপলক্ষে কিছু কিছু পারলার ও স্যালুন সৌন্দর্য সেবার ওপর ছাড়ও দেয়। ঈদের আগের দিনগুলোতে যারা পারলারে  গিয়ে সেবা নিতে চান, তারা জেনে নিন রাজধানীর বিশেষ কয়েকটি পারলারের প্যাকেজ ও ছাড় সম্পর্কে।

রেড বিউটি স্যালুন: রেড বিউটি স্যালুনের যেকোনো শাখা থেকে পছন্দের সেবা নেওয়া যাবে। রেডিয়ান্ট রিফ্লেকশন্স প্যাকেজের আওতায় আপেল ফেসিয়াল উইথ প্যাক, হট অয়েল ম্যাসাজ, কোল্ড থেরাপি উইথ ব্লো ড্রাই, ম্যানিকিওর ও পেডিকিওরের প্যাকেজ পাবেন ২ হাজার ৫০০ টাকায়। ব্লিজফুল ব্লুম প্যাকেজের আওতায় ব্রাইটেনং ফেসিয়াল, হট অয়েল ম্যাসাজ উইথ স্পা প্যাক, কোল্ড থেরাপি উইথ ব্লো ড্রাই, ট্যান রিমুভিং ম্যানিকিওর উইথ শাইনিং বাফার ইত্যাদি পাবেন ৩ হাজার ৫০০ টাকায়। এছাড়া এলিগ্যান্ট এনচানমেন্ট ও বিউটি ব্যালেন্স প্যাকেজ পাবেন যথাক্রমে ৪ হাজার ৫০০ ও ৫ হাজার ৯৯৯ টাকায়।

জারাস বিউটি লাউঞ্জ: ধানমন্ডিতে অবস্থিত এ পারলার থেকে হাইড্রা ফেসিয়াল করতে পারবেন ২ হাজার ৫০০ টাকায়। এডভান্স বায়ো হাইড্রা ফেসিয়াল ৩ হাজার ৫০০ টাকায়, বিবি গ্লো ফেসিয়াল ৩ হাজার ৮০০ টাকায়, ক্রেজি অমব্রে হেয়ার কালার ৫ হাজার ৫০০ টাকায়, পিকাবো হেয়ার কালার ৫ হাজার টাকায়, লরিয়াল প্রফেশনাল বেজ বাল্যাজো কালার ৬ হাজার ৫০০ টাকায়, হেয়ার বোটক্স ট্রিটমেন্ট ৭ হাজার ৫০০ টাকায় করা যাবে। এছাড়াও থাকছে বেশ কিছু প্যাকেজ। সুপার প্যাকেজ-১ এর আওতায় রয়েছে হাইড্রা ফেসিয়াল+ পেডিকিওর + ওয়েল মাসেজ, যার মূল্য ৬ হাজার টাকা। কিন্তু ঈদ উপলক্ষে অফারে পাবেন মাত্র ৪ হাজার ৫০০ টাকায়।

সুপার প্যাকেজ-২ এর আওতায় রয়েছে ফেসিয়াল+ হেয়ার কাট+ হেয়ার ট্রিটমেন্ট, যার মূল্য ৫ হাজার টাকা। এই সেবাটি নিতে পারবেন মাত্র ৩ হাজার ৫০০ টাকায়। সুপার প্যাকেজ-৩ এর আওতায় রয়েছে হেয়ার ট্রিটমেন্ট + পেডিকিওর+ মেনিকিওর + থ্রেডিং, যার সাধারণ মূল্য ৪ হাজার ১০০ টাকা। অফারে পাবেন ৩ হাজার টাকায়।

এ ছাড়াও বউসাজ, পার্টি মেকওভার, হেয়ার কালার, হেয়ার রিবন্ডিংসহ বিভিন্ন সার্ভিসে চলছে ৩০% পর্যন্ত ডিসকাউন্ট অফার।

রাজিয়াস মেকওভার: ধানমন্ডির রাপা প্লাজার পাশে অবস্থিত এ পারলারে সব ধরনের ফেসিয়াল, স্পা, হেয়ার ট্রিটমেন্ট করা যাবে ৫০ শতাংশ ছাড়ে। হারবাল ও অন্যান্য ফেসিয়াল ১ হাজার ৫০০ থেকে ৫ হাজার টাকার মধ্যে করা যাবে। ঈদের আগে চুল রিবন্ডিং করতে খরচ হবে ৮ হাজার থেকে ২৫ হাজার পর্যন্ত।

শোভনস মেকওভার: নিকেতনে অবস্থিত শোভনস মেকওভার থেকে বায়োহাইড্রা ফেসিয়ালে ৩০%, হেয়ার কালারে ২০%, প্রিমিয়াম ম্যানিকিওর পেডিকিউর এ ৫০% ছাড় পাওয়া যাবে।  শোভনস মেকওভারের সব সার্ভিসের  কম্বো প্যাকেজ শুরু ১ হাজার ৩৮০ টাকা থেকে। রিবন্ডিং শুরু ৩০০০ টাকা থেকে।

স্টুডিও ২০০০ এবং স্টুডিও মেনজ: উত্তরায় অবস্থিত স্টুডিও ২০০০ পারলার থেকে মিনি ফেসিয়াল, ম্যানিকিওর, পেডিকিওর, ফেস ম্যাসাজ, হট অয়েল ট্রিটমেন্ট (প্যাকসহ),হট অয়েল ট্রিটমেন্ট (প্যাকছাড়া), বডি স্ক্রাব, ফেসিয়াল স্পা, হেয়ার স্পা ইত্যাদি সেবা নেওয়া যাবে। এ ধরনের সেবা নেওয়া যাবে ২-৫ হাজার টাকার মধ্যে। স্টুডিও মেনজ থেকে পুরুষেরাও নিতে পারবেন বিভিন্ন ধরনের সেবা।

আকাঙ্ক্ষাস গ্ল্যামার ওয়ার্ল্ড: রামপুরায় অবস্থিত আকাঙ্ক্ষাস গ্ল্যামার ওয়ার্ল্ডে ঈদ উপলক্ষে চলছে ছাড়। ৩ হাজার ২০০ টাকার হাইড্রাফেসিয়াল করা যাবে ২ হাজার ৬০০ টাকায়। রিবন্ডিংয়ে ৫০ শতাংশ ছাড় পাবেন। সব ধরনের ফেসিয়াল প্যাকেজে ৪০ শতাংশ পর্যন্ত ছাড় রয়েছে।


আরও খবর



কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবিতে তলব

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে আগামীকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তথ্য-উপাত্ত পেলে তাকে গ্রেপ্তার করা হতে পারে।

সোমবার (২২ এপ্রিল) বেলা ১২টায় রাজধানীর মিন্টো রোড ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ এ তথ্য জানান।

তিনি বলেন, গতকাল চেয়ারম্যান আলী আকবর খানকে ওএসডি করা হয়েছে। মঙ্গলবার তাকে ডিবি অফিসে ডাকা হয়েছে, তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। এতে তার সংশ্লিষ্টতা পাওয়া গেলে গ্রেপ্তার করা হবে। এছাড়া এ ঘটনায় যাদের নাম এসেছে সবাইকে পর্যায়ক্রমে ডেকে জিজ্ঞাসাবাদ করা হবে।

গত ১ এপ্রিল কারিগরি শিক্ষাবোর্ডের সনদ জালিয়াতির অভিযোগে প্রথমে গ্রেপ্তার হন সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী এ কে এম শামসুজ্জামান। তাকে জিজ্ঞাসাবাদে একে একে উঠে আসে এ জালিয়াতির সঙ্গে জড়িত বোর্ড সংশ্লিষ্ট অনেক ছোট-বড় কর্মকর্তা ও দেশের কয়েকটি কারিগরি স্কুল ও কলেজের প্রধান আর অধ্যক্ষদের নাম।

সবশেষ গত শনিবার শামসুজ্জামানকে জিজ্ঞাসাবাদের পর বোর্ড চেয়ারম্যানের স্ত্রী শেহেলা পারভীনকে গ্রেপ্তার করা হয়। তাকে গ্রেপ্তারের পরদিন রোববার চেয়ারম্যানকে ওএসডি করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

ডিবি সূত্র জানিয়েছে, শামসুজ্জামানকে জিজ্ঞাসাবাদে শেহেলা পারভীনের নাম উঠে আসে। এছাড়া গত ৪ এপ্রিল এক সংবাদ সন্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের লালবাগ বিভাগের ডিসি মশিউর রহমান শামসুজ্জামানকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে বলেন, সনদ বাণিজ্যের নানা প্রক্রিয়ায় তার কাছে গ্রাহক নিয়ে আসতেন দেশের আনাচে-কানাচে গড়ে ওঠা কারিগরি স্কুল ও কলেজের প্রধান শিক্ষক ও প্রিন্সিপালরা।

যেসব প্রধান শিক্ষক ও প্রিন্সিপাল মধ্যস্থতা করে গ্রাহক নিয়ে আসতেন, তাদের নামের দীর্ঘ তালিকা গোয়েন্দা পুলিশের হাতে এসেছে। এছাড়া বোর্ডের ছোট-বড় সব কর্তারাই সনদ বাণিজ্যের বিষয়ে জানতেন।


আরও খবর



শাকিবের জন্মদিনের বিশেষ চমক থাকছে না বুর্জ খলিফায়

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

সংবাদ সম্মেলন করে বেশ জাঁকালো ঘোষণা দেওয়া হয়- শাকিব খানের জন্মদিনে বুর্জ খলিফায় রাজকুমার সিনেমার ট্রেলার প্রকাশিত হবে। আর এটি হবে সুপারস্টারের জন্মদিনের বিশেষ চমক!

তখন শাকিব খানও বলেছিলেন, এমন আয়োজন দেখলে যে কোনো বাংলাদেশিরই বুক গর্বে ভরে উঠবে!

গেল ২০ মার্চ গুলশান ক্লাবে এমন ঘোষণা দেন রাজকুমারর প্রযোজক আরশাদ আদনান। তার কথায়, বুর্জ আল খলিফায় ট্রেলার প্রচারের চেষ্টা করা হয়েছে। ৯৯.৯৯ শতাংশ নিশ্চিত সেখানে আমরা ঢালিউড কিং শাকিব খানের জন্মদিন উদযাপন করব। প্রচার হবে রাজকুমারের ট্রেলার।

আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) ঢালিউডের শীর্ষ নায়কের জন্মদিন। কিন্তু জানা গেল, বুর্জ খলিফাতে হবে না আয়োজন। কারণটা নিয়ে মুখ খুলছে না সিনেমা সংশ্লিষ্টরা।

প্রযোজনা প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়া চেষ্টা করছে, ১ এপ্রিলের ট্রেলারটি দেখানোর। থাকবে না শাকিবের জন্মদিন নিয়ে বিশেষ কিছু। তবে খোঁজ নিয়ে জানা যায়, এই রমজানে সিনেমার ট্রেলার দেখাতে পারবে না। সিডিউল মিলবে ঈদের পর।

বিষয়টি নিয়ে সিনেমার পরিচালক হিমেল আশরাফ ও প্রযোজক আদনানকে একাধিকবার ফোন দেওয়া হলেও, তারা ফোন রিসিভ করেননি।

উল্লেখ্য, নব্বই দশক থেকে বেশ জোরেসরে সুউচ্চভবন নির্মাণের কাজ শুরু করে দুবাই। ভারতীয় উপহমহাদেশ থেকে বহু কর্মী তারা টেনে নেয়। টাকার টানে গিয়েছেন বাংলাদেশি ও পাকিস্তানিরাও।

ভারতীয় প্রবাসীদের কাছে কিং খান শাহরুখ যেন এক ঈশ্বর। দুবাই আমিরাত বিষয়টি টের পায়, শাহরুখকে তারা বানিয়ে নেন তাদের শুভেচ্ছাদূত। কিং খানের সিনেমার ট্রেলার সাম্প্রতিক বছরগুলোতে দেখা গেছে বুর্জের গায়ে। এসেছে রণবীরসহ অনেকেরই ট্রেলারও।

গত কয়েক বছরে বিশ্বের সবচেয়ে উঁচু এ টাওয়ারে পালিত হয়ে আসছে জন্মদিনও। আর একই পথে হাঁটতে চেয়েছেন শাকিব খান। আজ তার জন্মদিনে সেই আয়োজনটি করার পরিকল্পনাও ছিল। তবে সেটা আর হলো না।


আরও খবর
নতুন খবর দিলেন বিদ্যা সিনহা মিম

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নিজেকে দেখে নিজেই মুগ্ধ পরীমণি

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




কুকি-চিনের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত ঘোষণা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় ব্যাংকে ডাকাতি, অস্ত্র লুট ও সোনালী ব্যাংক ম্যানেজারকে অপহরণের ঘটনার মধ্য দিয়ে সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে সংলাপ করার সব ধরনের পথ বন্ধ করে দিয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বান্দরবান পার্বত্য জেলা পরিষদের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে এ কথা জানান কমিটির আহ্বায়ক ও জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা। 

সম্মেলনে তিনি দীর্ঘদিন ধরে কেএনএফ ও শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে আলোচনা এবং তাদের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা কমিটির বর্তমান অবস্থা তুলে ধরেন।

এ সময় সাংবাদিকদের সামনে তিনি লিখিত একটি বিবৃতি প্রদান করেন। বিবৃতিতে তিনি বলেন, গত ২ এপ্রিল রুমা উপজেলায় কেএনএফ কর্তৃক পবিত্র রমজান মাসে তারাবি নামাজীদের ওপর হামলা, সরকারি কর্মকর্তা ও পথচারীদের জিম্মি, অর্থ লুটের উদ্দেশ্যে সোনালী ব্যাংকে হামলা, ব্যাংক ম্যানেজারকে অপহরণ, পুলিশ ও আনসার বাহিনীর ১৪টি অস্ত্র লুট করে নেওয়া। ৩ এপ্রিল থানচি উপজেলায় স্থানীয়দের জিম্মি করে এলোপাতাড়ি গুলিবর্ষণ ও দুটি ব্যাংক লুট করার মতো হীন কার্যক্রমের বিরুদ্ধে শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষ থেকে তীব্র নিন্দা জানাচ্ছি।

সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য গত বছরের ২৯ মে বিভিন্ন জাতিগোষ্ঠীর নেতাদের উপস্থিতিতে জেলার অরুণ সারকী টাউন হলে মতবিনিময় সভা আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় গত বছরের ৯ জুন স্থানীয় নেতাদের সমন্বয়ে ১৮ সদস্য বিশিষ্ট একটি শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠিত হয়। পরবর্তী সময়ে শান্তি প্রতিষ্ঠা কমিটি ও কেএনএফের মধ্যে কয়েক দফা ভার্চুয়াল মিটিংয়ের পর উভয় পক্ষের মতামতের ভিত্তিতে সরাসরি সংলাপে বসার একটা সুযোগ সৃষ্টি হয়।

তিনি বলেন, গত বছরের ৫ নভেম্বর এবং চলতি বছরের ৫ মার্চ  দুদফা সরাসরি সংলাপ অনুষ্ঠিত হয়। উভয় সংলাপে কেএনএফ এর সশস্ত্র কার্যক্রম থেকে বিরত থাকা ও অন্যান্য বিষয় সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক সম্পাদিত হয়। কিন্তু তারা সম্পূর্ণভাবে চুক্তি ভঙ্গ করে বিভিন্ন সময়ে সশস্ত্র কার্যক্রম অব্যাহত রাখে। কমিটির তরফ থেকে এ ব্যাপারে বারবার অবগতি করা হলেও তারা কর্ণপাত করেনি। বরং বিক্ষিপ্তভাবে বিভিন্ন সময়ে স্থানীয়বাসীদের ওপর হামলা, অপহরণ, চাঁদাবাজি চালিয়ে যায়। অতি সাম্প্রতিক ঘটনায় আমরা শান্তি প্রতিষ্ঠা কমিটি তীব্রভাবে মর্মাহত ও ক্ষুব্ধ। এ ঘটনায় শান্তি প্রতিষ্ঠা কমিটির চলমান সব ধরনের প্রচেষ্টা প্রশ্নবিদ্ধ হয়েছে। এমতাবস্থায় এ কমিটি মনে করে, এসব ঘটনার মধ্য দিয়ে কেএনএফ শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে সংলাপ করার সব ধরনের পথ বন্ধ করে দিয়েছে।

বিধায় আগামীতে শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে সংলাপ চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। এ সময় চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন, সাধারণ জনগণের নিরাপত্তা জোরদারকরণ, রাষ্ট্রের সম্পত্তির সুরক্ষা প্রদান এবং অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে নিঃশর্তভাবে সুস্থ ও নিরাপদে মুক্তির দাবি জানাচ্ছি।

শান্তি আলোচনা চলাকালে কেএনএফ এর এ ধরনের অবস্থানে শান্তি প্রতিষ্ঠা কমিটির গৃহীত উদ্যোগ ও কার্যক্রম ব্যর্থ হয়েছে কিনা? এমন প্রশ্নের উত্তরে এ সময় সাংবাদিকদের বলেন, আমরা চেষ্টা করেছি শান্তি আলোচনা চালিয়ে যাওয়ার। এর মধ্যে সাধারণ বম জনগোষ্ঠীকে তাদের নিজ গ্রামে ফিরতে প্রশাসনিকভাবে সকল সুবিধা দেওয়া হয়েছে। তাদের খাদ্য, বস্ত্র, শিক্ষা, চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। তারপরেও এ ধরনের ঘটনায় আমরা বিস্মিত।

পুনরায় কি এই শান্তি আলোচনা চালিয়ে যাবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, ঘটনার পর কেএনএফ এর লিয়াজোঁ কমিটির সব সদস্যের মোবাইল ফোন বন্ধ পাওয়া যাচ্ছে। আমরা যোগাযোগের চেষ্টা করেছিলাম, সম্ভব হয়নি।

প্রসঙ্গত, পাহাড়ে কেএনএফের অপতৎপরতা বন্ধের লক্ষ্যে ২০২৩ সালের ১৮ জুন জেলা পরিষদ চেয়ারম্যানের উদ্যোগে গঠিত হয় শান্তি প্রতিষ্ঠা কমিটি। এরই পরিপ্রেক্ষিতে গত বছরের ৫ নভেম্বর বান্দরবানের রুমায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে শান্তি প্রতিষ্ঠা কমিটির প্রথম মুখোমুখি বৈঠকের অনুষ্ঠিত হয় এবং চলতি বছরের ৫ মার্চ দ্বিতীয়বারের মতো শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে সমঝোতা বৈঠকে বসে পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) উচ্চ পর্যায়ের নেতারা।

তবে শান্তি আলোচনা, সমঝোতা হওয়ার পরেও পাহাড়ে সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে নিজেদের বিরত না রেখে একের পর এক হামলা, চাঁদাবাজি, গুম, খুনের মতো ঘটনা ঘটিয়েছে পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)।


আরও খবর



ওপার বাংলায় ফেলুবক্সীর লাবণ্য হয়ে আসছেন পরীমনি

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টির প্রতি দারুণ অনুরাগী ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা পরীমনি। রাবিন্দ্রিক সাজে প্রায়ই ফেসবুকে দেখা দেন তিনি। কখনও-সখনও পোস্ট করেন কবিগুরুর কবিতা বা গানের লাইন। তার সাহিত্যের চরিত্রে কাজ করতেও আগ্রহী পরী। হয়তো কোনো দিন রবিঠাকুরের বিখ্যাত উপন্যাস শেষের কবিতার নায়িকা লাবণ্য হিসেবে পরীমনিকে দেখা যাবে।

তবে আপাতত তিনি বাংলা সাহিত্যের বিখ্যাত দুই গোয়েন্দা ফেলুদা আর ব্যোমকেশ বক্সীর মিশ্রণে নির্মিতব্য সিনেমায় লাবণ্য হয়ে আসছেন। কলকাতার সিনেমায় কাজ করছেন পরী সে খবর বেশ পুরোনো। ছবির নাম ফেলুবক্সী’। সম্প্রতি প্রকাশ হলো সে সিনেমায় পরীর লাবণ্য চরিত্রের ফার্স্ট লুক।

ফেসবুকে নিজেই সেই লুকের ছবি পোস্ট করে সবার সঙ্গে ফেলুবক্সীর লাবণ্যকে পরিচয় করিয়ে দিলেন বাংলা সিনেমার ডানাকাটা পরী। দেবরাজ সিনহা পরিচালিত এ সিনেমায় অভিনেতা সোহম চক্রবর্তী, মধুমিতা সরকারদের সঙ্গে দেখা যাবে অভিনেত্রীকে। এতে কাজ করা প্রসঙ্গে পরীমনি বলেন, লাবণ্য চরিত্রটা যখন পড়লাম, তখন থেকেই আত্মবিশ্বাসী ছিলাম যে, এই চরিত্রটা সঠিকভাবেই ফুটিয়ে তুলতে পারব। এবার কতটা ভালো পেরেছি, সেটা দর্শক বলবেন।’

ছবিতে সব রহস্য পরীমনির চরিত্রটা কেন্দ্র করেই ঘনীভূত হবে। তবে পরিচালক বললেন, এখানে প্রোটাগনিস্ট সোহম। এই চরিত্রটা মজাদার, টেক স্যাভি, বিশ্বের নিত্যনতুন টেকনোলজির বিষয়ে নিজেকে আপডেট রাখে। এমনিতেই বাঙালির প্যাশান খাওয়াদাওয়া আর রহস্য সমাধান জমিয়ে রেসিপি পড়ার মতো করে রহস্যের কিনারা করে সে। ফেলুবক্সী নামটা শুনেই নিশ্চয় দর্শকরা বুঝতে পারছেন বাংলা সাহিত্যের কিংবদন্তি চরিত্রের প্রভাব রয়েছেন তার মধ্যে। তবে আবার নাম শুনেই এ সিনেমা নিয়ে দর্শককে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে বারণ করলেন নির্মাতা। কারণ চিত্রনাট্যের মজা নিতে ছবিটা দেখতে হবে বলে দাবি করেন তিনি।


আরও খবর
নতুন খবর দিলেন বিদ্যা সিনহা মিম

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নিজেকে দেখে নিজেই মুগ্ধ পরীমণি

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪