আজঃ রবিবার ১২ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল ১৮ এপ্রিল ২০২২

প্রকাশিত:সোমবার ১৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৮ এপ্রিল ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ১৮ এপ্রিল ২০২২, সোমবার। আজকের তারিখে জন্মগ্রহণ করায় রাশিচক্রে আপনি মকর রাশির জাতক-জাতিকা। চলুন জেনে নেয়া যাক আপনার রাশিতে আজকের পূর্বাভাস:

মেষ: সপ্তাহের শুরুতে স্ত্রীয়ের সাথে প্রেমময় মুহূর্ত কাটবে। যার ফলে পারিবারিক সম্প্রীতিও বজায় থাকবে। কর্মক্ষেত্রে সিনিয়রদের থেকে প্রশংসা পাবেন। পদোন্নতির সম্ভাবনাও রয়েছে। সপ্তাহের মাঝে কাজের প্রতি মনোযোগ কমে যাবে। ফলে সব কিছু সম্পূর্ণ হতেই অনেক দেরি হবে। কোনও ধর্মীয় স্থানে যেতে পারেন। সপ্তাহের শেষ দিকে কোনও বড় অর্ডার পেতে পারেন।

বৃষ: সপ্তাহের শুরুতে নতুন কিছু আবিষ্কারের নেশায় আনন্দে থাকবে মন। ধৈর্যের সাথে কাজ করলে সাফল্য আসবে। নতুন নতুন বিষয়ে জ্ঞান আরোহণের দিকে আগ্রহ বাড়বে আপনার। সপ্তাহের মাঝে আপনার সৃজনশীলতা বেড়ে যাবে। কাজের প্রশংসা পাবেন। আটকে থাকা টাকা ফেরত পেতে পারেন। সপ্তাহের শেষে অলস বোধ করবেন। শরীর ভালো নাও থাকতে পারে।

মিথুন: সপ্তাহের শুরুতে সমস্ত কাজেই ধৈর্যের পরীক্ষা দিতে হবে। তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নিলে ভুল সিদ্ধান্তের জন্য আক্ষেপ করতে হবে। আপনার মনমরা ভাব সমস্ত কাজে প্রভাব ফেলবে। সপ্তাহের মাঝে নিজের সৃজনশীলতাকে কাজে লাগালে ভালো ফল পেতে পারেন। এর ফলে মনে নতুন উদ্যম আসবে। সপ্তাহের শেষে কোনও পেশাদারী কোর্সে যোগ দিতে পারেন।

কর্কট : এই সপ্তাহে আপনার জীবনে এমন অনেক বড় পরিবর্তন আসতে পারে, যার জন্য আপনি প্রস্তুত ছিলেন না। যারা যানবাহন চালাচ্ছেন তাদের এই সপ্তাহে গাড়ি চালানোর সময় আরও সতর্কতা অবলম্বন করতে হবে। অর্থ হারানোর পাশাপাশি, আপনাকে আপনার সময়ও নষ্ট করতে হতে পারে। আত্মীয়দের সঙ্গে কোথাও সফর করতে যেতে পারেন। শিক্ষার্থীকে সাফল্য রয়েছে। তাদের কঠোর পরিশ্রমের ফল পাবেন। এর পাশাপাশি প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন শিক্ষার্থীরাও এ সময়ে ভাগ্যের সহযোগিতা পাবেন।

সিংহ : নিজেকে সুস্থ রাখার পাশাপাশি আপনি পুরনো যেকোনো সমস্যা থেকেও মুক্তি পেতে পারবেন। এই সপ্তাহে আপনি মানসিকভাবে স্বস্তি পাবেন। ফলস্বরূপ, আপনার সৃজনশীল সম্ভাবনা বাড়বে। পারিবারিক জীবনে চলমান সমস্ত বিবাদ দূর করে দরিদ্র পরিবারের আর্থিক অবস্থার আর্থিক অবস্থার উন্নতি করতে সক্ষম হবেন। যার কারণে আপনার বাবা-মা যেমন আপনাকে নিয়ে গর্ববোধ করবেন, তেমনি আপনার পাশে থাকবেন। এই সপ্তাহে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তবে সময়টি আপনার জন্য খুব অনুকূল হবে। তা সত্ত্বেও, এই সময়ে আপনাকে আগের থেকে আরও কঠোর পরিশ্রম করতে হবে।

কন্যা : আপনি যদি ভাড়া বাড়িতে থাকেন, তাহলে এই সপ্তাহে আপনার বাড়িওয়ালা বাড়ি মেরামতের জন্য আপনার কাছে অগ্রিম বা টাকা চেয়ে আপনার আর্থিক অবস্থা নষ্ট করতে পারে। আপনার মনের মধ্যে আরও কিছুর আকাঙ্ক্ষা আপনাকে তৃপ্তি দেবে না এবং আপনাকে আরও বেশি করে চেষ্টা করতে দেখা যাবে। বাড়িতে অবাঞ্ছিত অতিথির আগমনে শিক্ষার্থীদের পুরো সপ্তাহ বৃথা কাটানোর সম্ভাবনা রয়েছে। সম্ভব হলে বন্ধুর বাড়িতে গিয়ে পড়াশুনা করুন, নইলে আসন্ন পরীক্ষায় প্রভাব পড়তে পারে।

তুলা: সপ্তাহের শুরুতে মানসিক শান্তি বজায় থাকবে। আটকে থাকা টাকা ফিরে পাওয়ার সম্ভাবনা। ব্যবসার ক্ষেত্রে এই সময়ে কোনও বড় সিদ্ধান্ত নিতে পারেন। শিক্ষার্থীদের জন্য সময়টা শুভ। সপ্তাহের মাঝে, পারিবারিক সমস্যা তৈরি হতে পারে। সন্তানের স্বাস্থ্যের দিকে নজর দিন। অযথা তর্ক করবেন না। সপ্তাহের শেষ দিকে কারোর চক্রান্তের শিকার হতে পারেন। ধর্মান্ধতা আপনাকে সমস্যায়ে ফেলতে পারে। টাকা খরচ করার আগে সাবধান।

বৃশ্চিক: সপ্তাহের শুরুতে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন। মাথা ঠান্ডা রাখার চেষ্টা করুন। ভাবনা চিন্তা না করে এগোবেন না। গোপন শত্রু থেকে সাবধান। সপ্তাহের মাঝে, পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকবে। ব্যবসার ক্ষেত্রে সমসয়টা শুভ। পরিবারের সমর্থন পাবেন। সপ্তাহের শেষ দিকে বাবা-মায়ের শরীর স্বাস্থ্য ভালো থাকবে। আর্থিক উন্নতির সম্ভাবনা। পরিশ্রমের ফল পাবেন।

ধনু: সপ্তাহের শুরুতে অফিসের কিংবা ব্যবসার কাজে ব্যস্ত থাকবেন। ব্যবসায়ে নতুন অংশীদার আসতে পারে। আপনার আত্মবিশ্বাস বাড়বে। সপ্তাহের মাঝে অধৈর্য হয়ে উঠতে পারেন। ষড়যন্ত্রের শিকার হতে পারেন। দিবা স্বপ্ন না দেখাই ভালো। অকারণ খরচ করবেন না। সপ্তাহের শেষ দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে। আগের আর্থিক বিনিয়োগ থেকে লাভের সম্ভাবনা। পদোন্নতি আশা করতে পারেন।

মকর: সপ্তাহের শুরুতে শুভগ্রহের প্রভাবে জাতকের সময় ভালো কাটবে। মনে শান্তি থাকবে। নিজের সৃজনশীলতা কাজে লাগাবেন। সপ্তাহের মাঝের সময়টাও ভালো কাটবে। আত্মবিশ্বাস বাড়বে। ব্যবসায় লাভের সম্ভাবনা। উপার্জনের রাস্তা খুলবে। সপ্তাহের শেষের সময়টা ভালো কাটবে না। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে ভুল করতে পারেন। ষড়যন্ত্রের শিকার হতে পারেন। তাই সাবধানে থাকুন।

কুম্ভ: সপ্তাহের গোড়ায় জাতকের সময়টা ভালো কাটবে। আগের সপ্তাহের খারাপ পরিস্থিতি কেটে যাবে। আপনার আন্তরিক শক্তি ও আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে। সপ্তাহের মাঝের সময়টাও ভালো কাটবে। পরিবার ও কাজের জায়গার মধ্যে সামঞ্জস্য থাকবে। দূরদর্শিতা আপনাকে সাফল্য এনে দেবে। সপ্তাহের শেষ দু’দিনও ভালো কাটবে। কিছু সম্পত্তিলাভেরও সম্ভাবনা রয়েছে।

মীন: সপ্তাহের শুরুর সময়টা জাতকের ভালো কাটবে না। চারদিকে নেতিবাচকতা অনুভব করতে পারেন। কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে ধৈর্য ধরার পরামর্শ রইল। সপ্তাহের মাঝের সময়টা ভালো কাটতে পারে। আধ্যাত্মিকতার প্রতি ঝোঁক তৈরি হবে। সপ্তাহের শেষ দু’দিনও ভালো কাটবে। পারিবারিক জীবন ভালো থাকবে, ব্যবসাতেও তার প্রভাব পড়বে।


আরও খবর



গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

টেকসই উন্নয়নের জন্য সংলাপের মাধ্যমে ঐক্য ও সংহতি বৃদ্ধি প্রতিপাদ্যে গাম্বিয়ার বানজুলে ওআইসি শীর্ষ সম্মেলনের ১৫তম অধিবেশনের প্রস্তুতিমূলক বৈঠক শুরু হয়েছে। দুই দিনব্যাপী ঊর্ধ্বতন কর্মকর্তাদের এ বৈঠকে যোগ দিয়েছে বাংলা‌দেশ।

বুধবার (১ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, দুই দিনব্যাপী ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। বৈঠকে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওআইসিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. জাবেদ পাটোয়ারী, নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার ও গাম্বিয়ায় বাংলাদেশের অনাবাসিক হাইকমিশনার মাসুদুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থা) ওয়াহিদা আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বল‌ছে, বৈঠকটি ফিলিস্তিন এবং আল-কুদস আশ-শরিফ ইস্যুতে খসড়া রেজ্যুলেশন, খসড়া চূড়ান্ত ঘোষণা এবং বানজুল খসড়া ঘোষণা চূড়ান্ত করছে, যা পররাষ্ট্রমন্ত্রীদের প্রস্তুতিমূলক বৈঠকে গৃহীত হবে। গাজায় সাম্প্রতিক নৃশংসতার পরিপ্রেক্ষিতে ফিলিস্তিন সম্পর্কিত ইস্যুতে আলোচনা প্রাধান্য পাবে।

বৈঠকে অর্থনৈতিক, মানবিক, সামাজিক, সাংস্কৃতিক এবং মুসলিম উম্মাহর ওপর প্রভাব ফেলতে পারে এমন নারী ও যুবকদের বিষয়ে আলোচনা হবে।


আরও খবর



শূন্য রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়লেন ইন্দোনেশিয়ার অফ-স্পিনার রোহমালিয়া। ৩ দশমিক ২ ওভারে শূন্য রানে ৭ উইকেট নিয়ে এই বিশ্বরেকর্ড গড়েছেন রোহমালিয়া।

বুধবার (২৪ এপ্রিল) বালিতে মঙ্গোলিয়ার বিপক্ষে অভিষেক ম্যাচে এই কীর্তি গড়েন ১৭ বছর বয়সী এই ক্রিকেটার।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইন্দোনেশিয়া অধিনায়ক নি ওয়ান সারিয়ানি। এরপর নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫১ রানের পুঁজি দাঁড় করায় স্বাগতিকরা। ৪৪ বলে ৬ চার ও এক ছক্কায় দলের হয়ে সর্বোচ্চ ৬১ রান করেন ওপেনার সাকারিনি। অন্যদিকে মঙ্গোলিয়ার হয়ে ২৯ রান খরচায় সর্বোচ্চ ৪ ‍উইকেট শিকার করেন এনখজুল।

লক্ষ্য তাড়া করতে নেমে রোহমালিয়ার বোলিং তোপে ১৬ দশমিক ২ ওভারে মাত্র ২৪ রানেই গুটিয়ে যায় মঙ্গোলিয়া। ৩ দশমিক ২ ওভারে কোনো রান না দিয়েই ৭ উইকেট নেন ডানহাতি এই অফস্পিনার।

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়ে তৃতীয়বার ৭ উইকেট নেওয়ার ঘটনা দেখা গেল। আগের রেকর্ডটি ছিল নেদারল্যান্ডসের ফ্রেডেরিক ওভারডাইক ও আর্জেন্টিনার অ্যালিসন স্টকসের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপ বাছাইপর্বে ৩ রানে ওভারডাইক ৭ উইকেট এবং ২০২২ সালে পেরুর বিপক্ষে ৩ রানে ৭ উইকেট নেন অ্যালিসন।


আরও খবর



ঠাকুরগাঁওয়ে তীব্রতাপে পুড়ছে মানুষ, টিউবওয়েলে মিলছে না পানি

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
রেদওয়ানুল হক মিলন, ঠাকুরগাঁও

Image

বৈশাখের বিদায় ঘন্টার সুর উঠেছে। তবুও বৃষ্টির দেখা নেই। ভয়ানক গরমে পুড়ছে ঠাকুরগাঁওয়ের প্রতিটি মানুষ। অতিমাত্রার দাবদাহে গ্রাম থেকে শহর সবখানেই নাভিশ্বাস অবস্থা। বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ। অনাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে আবাদি জমি। হাসপাতালেও বেড়েছে রোগীর সংখ্যা।

শুধু ঠাকুরগাঁও নন, অন্যান্য জেলাগুলোতেও একই চিত্র। দিনে-রাতে সমান গরম। এ পরিস্থিতিতে ঘরের ভেতরেও টিকে থাকা বড়ই দায়। ফ্যানের বাতাসেও যেন প্রাণ জুড়ায় না। সব মিলে বলা যায় অতিষ্ঠ প্রাণ। অনেকেই রোদের আগুনে পুড়ে সংসার চালাতে গিয়ে হিমশিম খাচ্ছে। বন্ধ রয়েছে স্কুল-কলেজ।

ইতোমধ্যে তাপের প্রকোপ থেকে বাঁচতে বৃষ্টির জন্য জেলার বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। এমনকি তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টির আশায় জমকালোভাবে ব্যাঙের বিয়ের আয়োজন করেছেন এলাকাবাসী।

গত সোমবার শহরের মথুরাপুর এলাকায় স্থানীয়দের আয়োজনে ব্যাঙের বিয়েতে দুই শতাধিক নারী-পুরুষ ও শিশুরা অংশগ্রহণ করেন। বিয়ের গীত আর নাচ-গানের মধ্যে দিয়ে ব্যাঙের বিয়ে দেওয়া শেষে বরণ ডালায় ব্যাঙ দুটিকে নিয়ে পুরো গ্রাম ঘুরে বেড়ান তারা। এ সময় গ্রামবাসীদের কাছ থেকে চাল-ডাল সংগ্রহ করে ব্যাঙের বিয়েতে অংশগ্রহণকারীদের খাবারের ব্যবস্থাও করা হয়।

অন্যদিকে, ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়নের দক্ষিণ ঠাকুরগাঁও গ্রাম ও হরিপুর উপজেলার শাহানাবাদ, হাটপুকুর, খালেকপাড়া গ্রামের টিউবওয়েল গুলোতে পানি উঠছে না। নেমে গেছে পানির স্তর। এতে করে অনেক নলকূপে মিলছে না পর্যাপ্ত পানি। তাতে খাবার পানিসহ দৈনন্দিন পানির সংকট দেখা দিয়েছে। দুই সপ্তাহ ধরে তীব্র তাপপ্রবাহে নেমে গেছে ভূ-গর্ভস্থ পানির স্থর৷  টিউবওয়েলের পানি ঠিকমতো উঠছে না। পাম্প বসিয়েও পানি মিলছে না। বাড়িতে ব্যবহৃত কাপড়, থালাবাসন ধোয়া ও রান্নাবান্না করতে যে পানি দরকার তা মিলছে না। এতে নানান ধরনের ভোগান্তিতে রয়েছেন গ্রামবাসী।

ভুক্তোভুগীরা জানান, এমনি গরমে জীবন অতিষ্ঠ। তারপর আবার টিউবওয়েলে পানি পাওয়া যাচ্ছেনা। অনেক ক্ষণ ধরে পানি দিয়ে পানি উঠানোর চেষ্টা করলেও পাওয়া যায় না। হঠাৎ করে অল্প পানি উঠলে আবার নাই হয়ে যায়। এতে করে বাড়ির যে কাজ গুলো এসব করা কঠিন হয়ে যায়। যাদের গভীর নলকূপ আছে তাদের বাড়িতে যেতে হয়।

অপদিকে, তীব্র গরমে ও খরা-অনাবৃষ্টিতে ফল-ফসল হিটশকের ঝুঁকিতে রয়েছে। এ অবস্থায় ফসলি জমিতে সেচ দিয়ে দুয়েক ইঞ্চি পরিমাণ পানি রাখার এবং আম, লিচু, জামসহ ফল গাছে পানি ছিটানোর পরামর্শ দিয়েছেন জেলার কৃষি বিভাগের কর্মকর্তারা।

আজিজ নামে এক এনজিও কর্মী বলেন, আমি অফিসের কাজে তেঁতুলিয়া যাওয়ার জন্য মোটরসাইকেল নিয়ে রওনা দিয়েছি। আজকে প্রচণ্ড গরমে গাড়ি চালাতে হাত-পা জ্বলছে। তাই গাছের নিচে একটু থেমেছি। এই রোদে এখন গাড়ি গন্তব্যে যাবো কিনা তা নিয়ে চিন্তায় আছি। আসলে এমন তাপদাহ চলতে থাকলে জনজীবন থেমে যেতে পারে।

বাবু নামে এক অটোচালক বলেন, তাপের কারণে অটোর কন্ট্রোলার তাড়াতাড়ি কেটে যাচ্ছে ও চাকা ঘন ঘন পাংচার হচ্ছে। রোদের জন্য প্রয়োজন ছাড়া মানুষ বেড় হচ্ছে না তাই যাত্রীও কম। এতে আমাদের খুব কষ্ট হয়ে গেছে চলাচল করতে।

এদিকে গরমের কারণে ২৫০ শয্যা ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালে দেখা যায় তাপমাত্রাজনিত কারণে ছোট-বড় সব বয়সের রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. রকিবুল আলম চয়ন বলেন, তাপমাত্রাও বৃদ্ধির ফলে হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে। অতিরিক্ত গরমের ফলে ডিহাইড্রেশন রোগ, যেটা পানি শূন্যতা বলে জানান তিনি।


আরও খবর



দেশব্যাপী ফের ২৪ ঘণ্টার হিট অ্যালার্ট

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তীব্র তাপপ্রবাহে দেশব্যাপী ফের ২৪ ঘণ্টার সতর্কবার্তা বা হিট অ্যালার্ট’ জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য এই সতর্কতা জারি করা হয়।

রাজধানী ঢাকাসহ এ সময়ের মধ্যে দেশের আরও কিছু অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমানের সই করা ওই সতর্ক বার্তায় বলা হয়, গতকাল শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতিও অব্যাহত থাকতে পারে।

এর আগে গত ১৯ এপ্রিল দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে প্রথমবারের মতো তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়।

 


আরও খবর



নির্বাচনের পর প্রথম ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

দ্বাদশ সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল। তিন দিনের সফরে আগামী ২১ এপ্রিল তাদের ঢাকায় আসার কথা রয়েছে।

মার্কিন এই প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে থাকবে বাণিজ্য প্রতিনিধি কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ।

এ সময় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

গত ৭ জানুয়ারির নির্বাচনের পর এটি হবে বাংলাদেশে প্রথম কোনো মার্কিন প্রতিনিধিদলের সফর।

প্রতিনিধিদলের এ সফরে বাণিজ্য সম্প্রসারণ ছাড়াও শ্রম আইন সংস্কার, তথ্য আইনের সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ের জটিলতা দূর করতে দুই পক্ষ আলোচনা করবে বলে জানা গেছে।

এতে ওয়াশিংটনের পক্ষ থেকে শ্রম সংস্কার, মেধাস্বত্ব ও তথ্য সুরক্ষা আইনের ওপর জোর দেওয়া হবে বলে পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।


আরও খবর