আজঃ শনিবার ০৪ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল ১১ জুন ২০২২

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল ১১ জুন ২০২২ শনিবার, চাঁদ দিনরাত্রি তুলা রাশিতে গমন করবে। ধনু রাশির জাতক জাতিকাদের জন্য চন্দ্রের এই যাত্রা খুবই শুভ হবে। আজ ধনু রাশির জাতকরা ভাগ্যের পূর্ণ সমর্থন পাবেন। লাভের সুযোগ পাবেন। অন্য সব রাশির জন্য দিনটি কেমন যাবে, দেখুন আজকের ভবিষ্যদ্বাণী।

মেষ রাশি:

মেষ রাশির নক্ষত্র উচ্চ হতে চলেছে। ভালো সুযোগ আপনার পথে আসতে পারে। সম্পত্তি বা আর্থিক লেনদেন সংক্রান্ত সিদ্ধান্ত সাবধানে নিন। কর্মক্ষেত্রে দিনটি ভালো যাবে। পিতা-মাতারা আপনার কাজে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন। প্রেমিক-প্রেমিকাদের মধ্যে কিছু বিবাদ হতে পারে। মেষের জাতকদের মধ্যে কেউ কেউ বস্তুগত জিনিস অর্জনে ব্যয় করবে। পারিবারিক জীবন আরও সুখী এবং আনন্দদায়ক হবে।

বৃষ রাশি:

বৃষ রাশির জাতকদের জন্য আজকের সকালের শুরুটা খুব ভালো হবে। কর্ম সংক্রান্ত বিষয়ে ধীরে ধীরে অগ্রগতি দেখা যাবে। ব্যবসা সংক্রান্ত কোনও বড় সমস্যা আজ সমাধান হতে পারে। কর্মক্ষেত্রে অন্যের আশা-আকাঙ্খাকে ঠেলে দেওয়া থেকে বিরত থাকুন। আপনার লক্ষ্য অগ্রাধিকার। অন্যদের কাছ থেকে উপহার পাওয়ার জন্য এটি একটি ভাল সময়। বিনিয়োগের ক্ষেত্রে আপনি কিছু নতুন পরামর্শ পাবেন। সবার সঙ্গে একসাথে কাজ করবেন।

মিথুন রাশি:

মিথুন রাশির জাতকদের জন্য আজকের দিনটি সামঞ্জস্যপূর্ণ হবে। আজ ব্যবসায় এগিয়ে যাওয়ার দিন। সরকারি কর্মচারীদের আটকে থাকা কাজ শেষ হতে পারে। পরিবারের কোনও সদস্যের সমস্যা বুঝে তাকে সাহায্য করতে পারেন। পুরনো সমস্যা থেকে মুক্তি পাওয়ারও দিন। আপনার স্ত্রীর সঙ্গে আনন্দদায়ক সময় কাটবে। পরিবারের সদস্যদের সঙ্গে সম্পর্ক সৌহার্দ্যপূর্ণ হবে।

কর্কট রাশি:

কর্কট রাশির জাতকদের কেউ ভালো কাজের পরামর্শ দিতে পারেন। সুখবর পাওয়ার লক্ষণ রয়েছে। সমাজে যথাযথ সম্মান ও সম্মান পাবেন। অর্থনৈতিক দিক আগের চেয়ে শক্তিশালী হবে। চাকরির দিকে অগ্রগতি হবে। স্বাস্থ্য ভালো থাকবে তবে একেবারেই অসতর্ক হবেন না। আপনি আপনার উর্ধ্বতন এবং সহকর্মীদের মনোযোগ আকর্ষণ করবেন।

সিংহ রাশি:

সিংহ রাশির জাতক জাতিকাদের নিজের উপর আস্থা থাকবে এবং তাঁরা কাজগুলি খুব ভালো ভাবে পরিচালনা করবেন। স্বপ্ন পূরণের এখনই উপযুক্ত সময়। আপনার আর্থিক অবস্থা শক্তিশালী হবে। ব্যবসা এবং কাজের সঙ্গে সম্পর্কিত আটকে থাকা অর্থ পাওয়া যেতে পারে। ব্যবসায়িক ভ্রমণে অনুকূল চুক্তি ঘটতে পারে। নিরাপত্তাহীনতার অনুভূতি জন্মাতে দেবেন না। কর্মক্ষেত্রে বিতর্কে জড়াবেন না।

কন্যা রাশি:

কন্যা রাশির জাতকেরা অনুপ্রাণিত বোধ করতে পারে। মনে নতুন কিছু জানার কৌতূহল থাকবে। ভাগ্যের উপর নির্ভর করবেন না, কঠোর পরিশ্রমে মনোযোগ দিন। আপনি বিনিয়োগের প্রস্তাব পেতে পারেন। পুরানো ঋণ থেকে মুক্তি পাবেন। সন্তানের শিক্ষায় সাফল্যের কারণে পরিবারে উৎসবমুখর পরিবেশ বিরাজ করবে। আর্থিক সমস্যা সমাধানে কিছুটা সময় লাগতে পারে।

তুলা রাশি:

তুলা রাশির জাতকদের জন্য দিনটি অনুকূল হতে চলেছে। আপনার ইতিবাচক চিন্তা আপনার ভবিষ্যত গঠনে সাহায্য করবে। আর্থিক অবস্থা ভালো থাকবে। আজ নতুন বন্ধুও তৈরি হতে পারে। আপনি বাড়ির সদস্যদের ইচ্ছা বোঝার চেষ্টা করবেন। প্রেমের ক্ষেত্রে সময়টি শুভ। বেতনভোগীরা কঠোর পরিশ্রমের মাধ্যমে তাদের ঊর্ধ্বতনদের সন্তুষ্ট করতে পারে।

বৃশ্চিক রাশি:

বৃশ্চিক রাশির জাতক জাতিকারা তাঁদের পছন্দ বা ইচ্ছার কাজ করতে আগ্রহী হবেন। আপনি নির্দিষ্ট কিছু মানুষের কাছাকাছি থাকবেন। চাকুরিজীবীরা আজ টেনশনে থাকবেন। আজ আপনার আয় বাড়বে বলে মনে হচ্ছে। পরিকল্পনা এবং কাজ করে আপনি সফল হবেন। সম্পত্তি সংক্রান্ত কাজ করার সময় কাগজপত্র ভালো করে দেখে নিন।

ধনু রাশি:

ধনু রাশির জাতকরা কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে পারেন। ভাগ্য সম্পূর্ণরূপে আপনার পক্ষে, তাই আপনার সময়কে বুদ্ধি খাটিয়ে ব্যবহার করুন। আকস্মিক লাভের সুযোগ আসবে। আপনি যদি একটি নতুন ব্যবসা শুরু করতে চান তবে সতর্ক থাকুন। যুবকরা নতুন চাকরি পেতে পারেন। এটা আপনার জন্য একটি আনন্দদায়ক অভিজ্ঞতা হবে। আত্মবিশ্বাস, আত্মবিশ্বাস এবং উদ্যমে পূর্ণ, আপনি ভালো মুনাফা অর্জন করবেন।

মকর রাশি:

মকর রাশির জাতকদের তাঁদের মনের কণ্ঠস্বর শুনতে হবে। এগিয়ে যাওয়ার সেরা দিন। জমি, দালান ও যানবাহন কেনার সিদ্ধান্ত নেবেন। বুদ্ধি খাটিয়ে অর্থ ব্যবহার করুন। আদালতে চলমান মামলার নিষ্পত্তি হবে। ব্যবসায়িক সফর হতে পারে। ছাত্র এবং কর্মজীবী শ্রেণীর জন্য দিনটি শুভ নয় তবে আপনার লক্ষ্য এবং উচ্চাকাঙ্ক্ষা অর্জনের দিকে আপনার গতিশীল থাকা উচিত। বাড়িতে কিছু শুভ কাজের পরিকল্পনা করা হবে।

কুম্ভ রাশি:

কুম্ভ রাশির জাতকরা আজ উন্নতির কিছু নতুন উপায় পাবেন। আপনার স্ত্রী বা সঙ্গীর বিশ্বাস জয় করে কাজ করুন। আয় ভালো হবে এবং আপনার আত্মবিশ্বাসও খুব ভালো থাকবে। চাকরিজীবীদের জন্য কোনো বিশেষ কাজ সাফল্য এনে দিতে পারে। বাড়িতে অফিসের কাজ করা লোকেদের পারফরমেন্সে সিনিয়ররা খুশি হবেন।

মীন রাশি:

মীন রাশির মানুষের আচরণে ইতিবাচক পরিবর্তন আসবে। আপনি একটি নতুন মোবাইল কেনার কথা ভাবতে পারেন। দোকানদাররা তাঁদের গ্রাহকদের সঙ্গে ভালো ব্যবহার করবেন। চাকরিতে উন্নতির সম্ভাবনা রয়েছে। আপনার বস এবং আপনার সহকর্মীদের দেখান আপনি আসলে কতটা পরিশ্রমী। আপনার পরিকল্পনা এবং গোপনীয়তা কারো সঙ্গে শেয়ার করবেন না।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে যেসব নির্দেশনা

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তীব্র তাপপ্রবাহের মধ্যেই আজ খুলেছে স্কুল-কলেজ। এই সময়ে শ্রেণি কার্যক্রম চালু থাকলেও তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত বন্ধ থাকবে অ্যাসেম্বলি। সেই সঙ্গে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম। এ অবস্থায় সরকারি প্রাথমিকে শ্রেণি কার্যক্রম পরিচালনা সংক্রান্ত জরুরি নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গতকাল শনিবার (২৭ এপ্রিল) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এই তথ্য নিশ্চিত করেছেন।

মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৮ এপ্রিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চলমান থাকবে। এক পালায় (শিফটে) পরিচালিত বিদ্যালয়গুলো প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে। আর দুই পালায় বিদ্যালয়গুলোয় প্রথম পালা সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় পালা সকাল পৌনে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে। তবে প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। আর দাবদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে।

চলমান দাবদাহের কারণে কোমলমতি শিশুদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশুকল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয়গুলো ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলোর শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মাউশির অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আগামী শনিবার থেকে ক্লাস হবে। তবে প্রাথমিক বিদ্যালয়গুলোর বিষয়ে নতুন কোনো সিদ্ধান্ত হয়নি। অর্থাৎ, শনিবার আগের মতোই সাপ্তাহিক ছুটি থাকছে।

এদিকে, তাপপ্রবাহের কারণে এক সপ্তাহ ছুটির পর মাউশির আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও আজ থেকে খুলছে। তবে কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে। শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে। এছাড়া দাবদাহ ও অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে শিখনঘাটতি পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।


আরও খবর



জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গ নেদারল্যান্ডসে আটক

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

জলবায়ু ও পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গকে আটক করেছে নেদারল্যান্ডসের পুলিশ। শনিবার (৬ এপ্রিল) জীবাশ্ম জ্বালানিতে দেওয়া ভর্তুকির বিরুদ্ধে প্রতিবাদ করতে থুনবার্গসহ বেশ কয়েকজন হেগের একটি রাস্তা আটকে দেন।

এক্সটিনশন রেবেলিয়ন এনভায়রনমেন্টাল গ্রুপ-এর সঙ্গে এই আন্দোলনে যোগ দিয়েছিলেন থুনবার্গ। বার্তাসংস্থা এএফপির সংবাদদাতা জানিয়েছেন, থুনবার্গ এবং অন্যান্য বিক্ষোভকারীদের একটি বাসে বসে থাকতে দেখা গেছে। ওই সময় পুলিশ আটক অভিযান অব্যাহত রেখেছিল।

শনিবার সকালে ডাচ সিটি সেন্টার থেকে একটি মাঠে যান থুনবার্গসহ কয়েকশ মানুষ। সেই মাঠের পাশে এ১২ নামের একটি মহাসড়ক অবস্থিত। এর আগেও এই সংগঠনটি মহাসড়কটি আটকে দিয়েছিল এবং পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে জলকামানসহ অন্যান্য শক্তি প্রয়োগ করেছিল।

তবে শনিবার এই সংগঠনের সদস্যদের মহাসড়ক অবরোধ করতে বাধা দেয় পুলিশ এবং সতর্কতা দিয়ে বলা হয় যদি সড়ক অবরোধ করা হয় তাহলে কঠোরতা অবলম্বন করা হবে।

তবে ওই সময় কিছু বিক্ষোভকারী অন্য আরেকটি পথ দিয়ে মহাসড়কটি অবরোধ করতে সক্ষম হন। ওই সময় সেখানে যান থুনবার্গও। তবে তখন পুলিশি বাধায় তাদের বিক্ষোভ হঠাৎ করেই পণ্ড হয়ে যায়।


আরও খবর



প্রাইভেট হাসপাতালের রোগ নির্ণয় পরীক্ষার ফি নির্ধারণ করা হবে

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

স্বাস্থ্য সুরক্ষা আইন করে দেশের সকল প্রাইভেট হাসপাতালের রোগ নির্ণয় পরীক্ষার ফি নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। শনিবার (২০ এপ্রিল) দুপুরে গাজীপুরের কাশিমপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় মন্ত্রী আরও বলেন, গাজীপুরে শেখ ফজিলাতুন্নেসা  মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালকে কিভাবে আরো সচল করা যায়, মানুষজন কিভাবে সহজে সেবা নিতে পারে সে বিষয়ে আমরা কাজ করবো। গ্রামীণ স্বাস্থ্য সেবা উন্নয়নে সরকার কাজ করছে বলেও জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হোসেন পাপন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, বঙ্গবন্ধু শেখমুজিব মেডিকেল কলেজের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মাদ নুরুল হক, জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, জেলা সিভিল সার্জন মাহমুদা আক্তার।

এর আগে হাসপাতালের নারী ও পুরুষ ওর্য়াড পরিদর্শন করে চিকিৎসাধীন রোগীদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।


আরও খবর



৭০ বছর পর পৃথিবীর দিকে ধেয়ে আসছে শয়তান ধূমকেতু

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

৭০ বছর পর পৃথিবীর আকাশের দিকে ধেয়ে আসছে একটি ধূমকেতু, যা মাউন্ট এভারেস্টের সমান বড়। ধূমকেতুটির নাম ১২পি/পনস-ব্রুকস যা ডেভিল কমেট বা শয়তান ধূমকেতু নামে বেশি পরিচিত।

সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, আগামী ৮ এপ্রিল পূর্ণ সূর্যগ্রহণের সময় বিরল চেহারা দেখাবে শয়তান ধূমকেতু। আর ২১ এপ্রিল ধূমকেতুটি সূর্যের খুব কাছাকাছি পৌঁছাবে। এ সময় সূর্য থেকে এর দূরত্ব থাকবে ৭ কোটি ৪৪ লাখ মাইল। এ ছাড়া আগামী ২ জুন এটি পৃথিবীর খুব কাছাকাছি আসবে। এ সময় পৃথিবী থেকে এর দূরত্ব হবে প্রায় ১৪ কোটি মাইল।

গত বছর এই ধূমকেতুটির ওপর বরফ ও গ্যাসের বিস্ফোরণের কারণে শিং এর মতো আকৃতি তৈরি হয় এরপর এর নামকরণ করা হয় ডেভিল বা শয়তান ধুমকেতু। সূর্যকে প্রদক্ষিণ করতে করতে এই ধূমকেতুটি প্রতি ৭০ বছর পরপর সৌরজগতের ভেতর চলে আসে। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের জ্যোতির্বিদরা বাইনোকুলারের সাহায্যে এটি দেখতে পাচ্ছেন এবং এর ছবি তুলছেন।

১৮১২ সালে প্রথম ধূমকেতুটি আবিষ্কার করেন জ্যোতির্বিজ্ঞানী জ্যঁ-লুইস পনস। এরপর ১৮৮৩ সালে এটি আবার দেখতে পান জ্যোতির্বিজ্ঞানী উইলিয়াম রবার্ট ব্রুকস। তাঁদের নামানুসারে এর নামকরণ করা হয়। এর আগে সর্বশেষ ১৯৫৪ সালে ধূমকেতুটি সূর্যের কাছাকাছি এসেছিল। এরপর ২০৯৫ সালে এটি আবার সূর্যের কাছাকাছি আসতে পারে।

ধূমকেতুটি ২১ এপ্রিল নাগাদ তাওরাস নক্ষত্রপুঞ্জে হাজির হবে। তখন উত্তর গোলার্ধ থেকে সন্ধ্যায় সবচেয়ে ভালোভাবে এটি দৃশ্যমান হবে। এ সময় এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিগন্তের কাছাকাছি প্রদর্শিত হবে।


আরও খবর



ঢাকায় পৌঁছেছে ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মৃতদেহ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মৃতদেহ ঢাকায় পৌঁছেছে। বৃহস্পতিবার (২ মে) দুপুর সাড়ে ১২টার দিকে তিউনিসিয়া থেকে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৮ বিমানে দেশে পৌঁছে ওই আট বাংলাদেশির মৃতদেহ। বিমানবন্দর কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (৩০ এপ্রিল) লিবিয়ায় নিযুক্ত ও তিউনিসিয়ার অনাবাসিক দায়িত্বে থাকা বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল অব আবুল হাসনাত মুহাম্মাদ খায়রুল বাশারের উপস্থিতিতে মিশনের কর্মকর্তারা মৃতদেহগুলো তিউনিস আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষকে হস্তান্তর করেন।

গত ১৪ ফেব্রুয়ারি একটি অভিবাসী দল স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় নৌকায় লিবিয়ার জোয়ারা উপকূল থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা শুরু করে। যাত্রাপথে তিউনিসিয়া উপকূলে গেলে ভোর সাড়ে ৪টার দিকে নৌকাডুবির ঘটনা ঘটে। নৌকায় মোট ৫২ জন যাত্রী এবং একজন চালক ছিলেন। দুর্ঘটনার পর ৪৪ জনকে জীবিত উদ্ধার করা হয়। তাদের মধ্যে ২৭ জন বাংলাদেশি নাগরিক। বাকিদের মধ্যে পাকিস্তানের আট জন, সিরিয়ার পাঁচ জন, মিসরের তিন জন এবং নৌকা চালক রয়েছেন।

ওই ঘটনায় নৌকায় থাকা ৯ জন যাত্রী মারা যান। তাদের মধ্যে আট জন বাংলাদেশি এবং একজন পাকিস্তানের নাগরিক। নিহত বাংলাদেশিরা হলেন মামুন শেখ, সজল বৈরাগী, নয়ন বিশ্বাস, রিফাত শেখ, সজীব কাজী, ইমরুল কায়েস আপন, মো. কায়সার ও রাসেল শেখ। তাদের মধ্যে পাঁচ জন মাদারীপুরের এবং তিন জন গোপালগঞ্জের।

ব্র্যাকের সহযোগী পরিচালক (মাইগ্রেশন ও ইয়ুথ প্ল্যাটফর্ম) শরিফুল হাসান বলেন, ওই নৌকায় থাকা আরও ১১ বাংলাদেশি দেশে ফিরেছেন। তাদের মধ্যে মাদারীপুর রাজৈর উপজেলার দুই জন ব্র্যাকের সঙ্গে যোগাযোগ করেন। তারা অভিযোগ করেন, ওই আট জন বাংলাদেশিকে হত্যা করা হয়েছে। এ ঘটনায় যেহেতু একটা মামলা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর তদন্তে বিস্তারিত উঠে আসবে বলে আশা করছি‌।

পুলিশ জানিয়েছে, এ ঘটনায় ১৯ এপ্রিল ঢাকার বিমানবন্দর থানায় একটি মামলা করেন নিহত সজল বৈরাগীর বাবা সুনীল বৈরাগী। মামলার দুই আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। সংঘবদ্ধভাবে খুনের ৩০২ এর ৩৪ ধারা এবং মানবপাচার প্রতিরোধ আইনে মামলা দায়ের দুদিন পর তাদের আটক করা হয়।

মামলার এজাহারে সুনীল বৈরাগী অভিযোগ করেন, তার ছেলে সজল বৈরাগী উন্নত জীবনের আশায় ইতালি যেতে ইচ্ছুক ছিলেন। পূর্ব পরিচিত যুবরাজ কাজী (২৪) এবং লিবিয়ায় অবস্থানরত মোশারফ কাজী ১৪ লাখ টাকার বিনিময়ে সজলকে বৈধ পথে ইতালি পাঠানোর প্রস্তাব দেন। সজল ও তার পরিবার এই প্রস্তাবে রাজি হন। গত বছর ১৭ নভেম্বর গোপালগঞ্জের বাসায় যুবরাজ কাজীর হাতে আড়াই লাখ টাকা এবং পাসপোর্ট দেন সজল। ৩০ ডিসেম্বর সজলকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেওয়া হয়। বিমানবন্দরে প্রবেশের আগেই আরও ৫ লাখ টাকা নেন যুবরাজ কাজী। ৩১ ডিসেম্বর সকাল ৬টায় দুবাইয়ের উদ্দেশে রওনা দেন সজল।

৮ জানুয়ারি গোপালগঞ্জের বাসায় গিয়ে যুবরাজ কাজীর হাতে আরও সাড়ে ৬ লাখ টাকা দেন সুনীল বৈরাগী। এরপর থেকে ছেলের সঙ্গে যোগাযোগ করতে পারেননি তিনি। পরে গণমাধ্যমে জানতে পারেন, ১৪ ফেব্রুয়ারি দিবাগত রাত সাড়ে ১১টা থেকে ভোর ৪টার মধ্যে লিবিয়া থেকে ইতালি অভিমুখে যাত্রা করা একটি ট্রলারে যে আট বাংলাদেশি নিহত হয়েছেন তার মধ্যে সজল রয়েছেন।

তিনি অভিযোগ করেন, ২০ জনের একটা চক্র পারস্পরিক যোগসাজশে উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে মোটা অঙ্কের টাকার বিনিময়ে অবৈধভাবে ওই আট জনকে বাংলাদেশ থেকে বিদেশে পাচার করেন।


আরও খবর