আজঃ বুধবার ২৪ এপ্রিল 20২৪
শিরোনাম

আজকের রাশিফল: ১১ ফেব্রুয়ারি ২০২৩

প্রকাশিত:শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ ১১ ফেব্রুয়ারি শনিবার বিকেলে চন্দ্র কন্যা রাশি থেকে তুলা রাশিতে প্রবেশ করবে। এর সঙ্গে আজ সারাদিন নিজের প্রভাব বিস্তার করবে কার্যকরী চিত্রা নক্ষত্র। আজ বিকেল ৪টে বেজে ২১ মিনিট পর্যন্ত অম্লশূল থাকবে।এমন পরিস্থিতিতে আজকের দিনটি মিথুন ও কর্কট রাশির জাতকদের জন্য শুভ হতে পারে। রাশিচক্রে সব রাশির জাতকদের জন্য আজ কী অপেক্ষা করছে তা জানতে দেখে নিন আজকের রাশিফল। প্রখ্যাত জ্যোতিষী চিরাগ দারুওয়ালার কাছ থেকে জেনে নিন জ্যোতিষ গণনা অনুসারে আপনার আজকের দিনটি কেমন কাটতে চলেছে।

মেষ রাশির দৈনিক রাশিফল

মেষ রাশির জাতক জাতিকারা আজ খুব চিন্তায় থাকবেন এবং কিছু পরিবর্তনের কথা ভাবতে পারেন। আজ আপনার কাজের পরিবেশ উন্নত হবে। আপনার কর্মকর্তা ও সহকর্মীরা আপনাকে সহযোগিতা করবে এবং আপনি যদি কোনও নতুন কাজ করেন তবে আপনি তাতে সফলতা পাবেন। আজ আপনার শত্রুরা আপনাকে কষ্ট দেওয়ার চেষ্টা করতে পারে, কিন্তু তাদের বোকামিরর কারণে তারা সফল হতে পারবে না। আজ, কোনও পরিচিত ব্যক্তির সাহায্যে আপনার আর্থিক অবস্থার উন্নতি হবে।

আজ ভাগ্য ৬৮ শতাংশ আপনার পক্ষে থাকবে। ভগবান শ্রীকৃষ্ণকে মাখন-মিশ্রি নিবেদন করুন।

বৃষ রাশির দৈনিক রাশিফল

বৃষ রাশির জাতকদের আজ তাদের কাজের জন্য অন্যের উপর নির্ভর না করার পরামর্শ দেওয়া হচ্ছে। এটা করলে আপনার ক্ষতি হতে পারে, তাই নিজের কাজ নিজে করুন, অন্যদের উপর ছেড়ে দেবেন না। ব্যবসায়িক ক্ষেত্রে করা ভ্রমণ উপকারী হবে। আজ আপনার ব্যবসায় ভালো লাভ হবে, তবে আপনাকে যদি কারও কাছ থেকে অর্থের লেনদেন করতে হয় তবে তা সাবধানে করুন। ছাত্ররা আজ ভালো জ্ঞান এবং ভালো অভিজ্ঞতা পাবেন। আপনার পারিবারিক জীবনে মধুরতা বজায় থাকবে এবং সন্তানকে উন্নতির দিকে অগ্রসর হতে দেখে মন খুশি হবে।

আজ ভাগ্য ৯২ শতাংশ আপনার পক্ষে থাকবে। যোগব্যায়াম প্রাণায়াম অনুশীলন করুন।

মিথুন রাশির দৈনিক রাশিফল

মিথুন রাশির জাতকদের জন্য আজকের দিনটি লাভজনক হতে চলেছে। আজ আপনার পিতা আপনার পারিবারিক জীবন এবং ব্যবসায় আপনাকে সমর্থন করবেন এবং আজ কিছু লোক আপনার কাজে ব্যাঘাত ঘটাতে পারে, কিন্তু তাদের কথায় মনোযোগ দেবেন না। পারিবারিক জীবনে আজকের দিনটি শান্তিপূর্ণ হবে। জীবনসঙ্গীর কাজের অগ্রগতি আপনার আর্থিক অবস্থার উন্নতি ঘটাবে এবং আপনার সন্তানরা আজ যে ব্যবসায় বিনিয়োগ করবে তা লাভজনক হবে। আপনি যদি আজ কোনো সিদ্ধান্ত নিতে চান, তাহলে অবশ্যই আপনার স্ত্রী এবং তাদের পরিচিতদের পরামর্শ নিন, অন্যথায় আপনাকে ক্ষতির সম্মুখীন হতে হতে পারে।

আজ ভাগ্য ৬১ শতাংশ আপনার পক্ষে থাকবে। শিব জপ মালা পাঠ করুন।

কর্কট রাশির দৈনিক রাশিফল

আজ কর্কট রাশির জাতকদের সম্মান পাওয়ার দিন। সামাজিক কাজ করে আপনার খ্যাতি বাড়বে। পরিবারে কোনও ছোট সদস্যের আগমনের কারণে পরিবারের পরিবেশ আনন্দদায়ক হবে। ব্যস্ততার মাঝেও প্রেম জীবনের জন্য সময় বের করতে পারবেন। সততার সাথে কাজ করে লাভের অনেক সুযোগ নিতে পারেন। ভবিষ্যতের জন্য কিছু সঞ্চয় করতে সক্ষম হবেন, কিছু বিনিয়োগ লাভজনক হবে। ভাই-বোনের সহযোগিতায় ব্যবসা বাড়বে এবং তাদের চিন্তাভাবনা একটি ইতিবাচক পরিবেশ তৈরি করবে। আপনার শক্তি বৃদ্ধি পাবে এবং সমস্ত কাজ সম্পন্ন হবে।

আজ ভাগ্য ৭৮ শতাংশ আপনার পক্ষে থাকবে। দেবী লক্ষ্মীকে ক্ষীর নিবেদন করুন।

সিংহ রাশির দৈনিক রাশিফল

সিংহ রাশির জাতকদের জন্য আজকের দিনটি শুভ ফল হবে। কর্মক্ষেত্রে আপনি এখন পর্যন্ত যে প্রচেষ্টাই করেছেন, এবার তা ফল দেবে এবং আপনার আর্থিক অবস্থান শক্তিশালী হবে। আপনি আপনার সহকর্মীদের প্রতি উদার আচরণ করবেন এবং তাদের ভুলগুলিও ক্ষমা করতে প্রস্তুত থাকবেন। আজ যদি জীবনের কোনো সিদ্ধান্ত নিতে চান, তাহলে বাবা আপনাকে পথ দেখাবেন। পত্নীর সমস্ত ইচ্ছাকে সম্মান করুন, যার কারণে আপনার সম্পর্ক দৃঢ়ভাবে এগিয়ে যাবে।

আজ ভাগ্য ৬৬ শতাংশ আপনার পক্ষে থাকবে। গণেশজিকে লাড্ডু নিবেদন করুন।

কন্যা রাশির দৈনিক রাশিফল

কন্যা রাশির জাতকদের জন্য আজকের দিনটি খুব উদ্বেগজনক হবে। আজ আপনার নিজের সম্পর্কে আরও ভাবার দিন। কাজের পরিস্থিতি অনুকূলে আসছে। চাকরির ক্ষেত্রে পদমর্যাদা ও সম্মান বৃদ্ধি পাবে। শিক্ষার্থীরা শিক্ষা পাবে। বিবাহযোগ্যদের জন্য কিছু ভালো প্রস্তাব আসবে। পারিবারিক পরিবেশ খুব আনন্দদায়ক হবে, তবে বাড়াবাড়ির দিকে নজর রাখুন এবং প্রদর্শন এড়িয়ে চলুন। ব্যবসায়িক ক্ষেত্রে আপনার গৃহীত উদ্যোগ ইতিবাচক ফল বয়ে আনবে।

আজ ভাগ্য ৭৫ শতাংশ আপনার পক্ষে থাকবে। মা সরস্বতীর পূজা করুন।

তুলা রাশির দৈনিক রাশিফল

তুলা রাশির জাতকদের জন্য আজকের দিনটি ঝামেলাপূর্ণ হবে। আপনার কাজের জন্য অন্যের উপর নির্ভর করা উচিত নয়। কখনও কখনও একজনের নিজের শর্তেও কাজ করা উচিত, যে ছাত্ররা বিদেশ থেকে কিছু পড়াশোনা করছেন, তাদের জন্য আজকের দিনটি সুখবর নিয়ে আসবে। আজ আপনার প্রেম জীবন আপনাকে মানসিক শান্তি দেবে। পরিবারে কোনো সমস্যা চললে ধৈর্য ধরে তা সমাধান করতে পারবে। আপনি যদি আজ একটি সম্পত্তি কেনার মন তৈরি করে থাকেন, তাহলে আজ সময়টা ভালো নয়, সরকারি কর্মচারীদের দায়িত্ব আজ বাড়বে।

আজ ভাগ্য ৭১শতাংশ আপনার পক্ষে থাকবে। হলুদ জিনিস দান করুন।

বৃশ্চিক রাশির দৈনিক রাশিফল

বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের জন্য আজকের দিনটি সুখের হবে। চাকরিজীবীরা উপকৃত হবেন। বাবার আশীর্বাদে আজ সে তার ভবিষ্যৎ উজ্জ্বল করার সুযোগ পাবে। নতুন বন্ধু তৈরি হবে। আজ আপনার অনুভূতি এবং আপনার হৃদয় সম্পর্কিত কিছু সুখ সামনে আসবে। পরিবারের সকল সদস্য আজ আপনাকে পূর্ণ সহযোগিতা করবেন এবং কর্মক্ষেত্রেও কর্মকর্তারা আপনাকে সহযোগিতা করবেন, যার কারণে আপনার প্রকল্পগুলি সম্পন্ন হবে।

আজ ভাগ্য ৬২ শতাংশ আপনার পক্ষে থাকবে। পিতামাতার আশীর্বাদ নিন।

ধনু রাশির দৈনিক রাশিফল

ধনু রাশির জাতকদের জন্য আজকের দিনটি খুব ভালো যাচ্ছে। আজ, অনেক দিন পরে, আপনি কিছু ভালো তথ্য পেতে পারেন এবং আপনি কিছু গুরুত্বপূর্ণ কাজ করে উপকার পাবেন। সামনের সময়টাও কাটবে উৎসাহে। কাজের চাপ বেশি থাকবে, তবে লক্ষ্যে সাফল্য পেয়ে মন খুশি থাকবে। আপনার জীবনসঙ্গী আপনার যে কোনও প্রচেষ্টায় সম্পূর্ণ সহযোগিতা করবেন এবং পারিবারিক পরিস্থিতি আপনার অনুকূলে আসতে শুরু করবে।

আজ ভাগ্য ৮৮ শতাংশ আপনার পক্ষে থাকবে। দেবী লক্ষ্মীর পূজা করুন।

মকর রাশির দৈনিক রাশিফল

অনেক বিভ্রান্তি আজ মকর রাশির মানুষের মনে থাকবে। যেখানে একদিকে আপনার প্রেমিকা বা প্রিয়জনের জন্য কোনো জিনিস বা উপহার কেনার তাড়া থাকবে। অন্যদিকে কর্মক্ষেত্রে কাজের চাপ বেশি থাকবে। ভাইবোনের সাথে সম্পর্কের উন্নতি হবে। সন্তান সংক্রান্ত সমস্যার অবসান হওয়ায় মন থেকে ভারী বোঝা হালকা হবে। সরকারি খাতে অর্থনৈতিক লাভের সম্ভাবনা রয়েছে। কোর্ট-কাছারি ক্ষেত্রে সিদ্ধান্ত আপনার পক্ষে আসতে পারে। প্রতিকূল পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ে বাবার সহযোগিতা সাহায্য পাবেন।

আজ ভাগ্য ৯০ শতাংশ আপনার পক্ষে থাকবে। মাছকে আটার ট্যাবলেট খাওয়ান।

কুম্ভ রাশির দৈনিক রাশিফল

কুম্ভ রাশির জাতক জাতিকাদের ভাগ্য আজ তাদের সমর্থন করছে। কর্মক্ষেত্রে আজ আপনার নেওয়া সিদ্ধান্তগুলি সঠিক বলে প্রমাণিত হবে এবং আপনি আপনার কঠোর পরিশ্রম এবং জ্ঞানের শক্তিতে সমস্ত সমস্যা থেকে মুক্ত হবেন। তবে আপনার পিতার সঙ্গে আপনার সম্পর্কের মধ্যে কিছুটা উত্তেজনা থাকতে পারে। আপনার পারিবারিক জীবনও কিছুটা টেনশনে ভুগবে এবং আপনাকে কোথাও মিথ্যা অভিযোগের সম্মুখীন হতে হতে পারে। আপনি আপনার প্রেমের জীবন থেকে সমর্থন পাবেন এবং আপনি সুখ পাবেন। শিক্ষার্থীদের জন্য আজকের দিনটি কঠোর পরিশ্রমী হবে।

আজ ভাগ্য ৯৩ শতাংশ আপনার পক্ষে থাকবে। হনুমানজিকে সিঁদুর নিবেদন করুন।

মীন রাশির দৈনিক রাশিফল

মীন রাশির জাতক জাতিকাদের দিনটি শুভ। আপনি আপনার পিতামাতার আশীর্বাদ পাবেন এবং তাঁরা আপনাকে একটি ভালো জীবন যাপনের জন্য গাইড করবে যাতে আপনি ভবিষ্যতে সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন। যারা অবিবাহিত তাদের জন্য শুভ বিবাহের প্রস্তাব আসবে। চাকরির ক্ষেত্রে নারীদের সহযোগিতায় লাভবান হবেন। আপনি সরকারি প্রকল্পগুলির সম্পূর্ণ সুবিধাও পাবেন এবং কোনও নতুন উত্স থেকে আয়ও বাড়বে। আপনার সন্তানরা শিক্ষাক্ষেত্রে উন্নতি করবে এবং তাদের দেখে আপনার মন খুশি হবে।

আজ ভাগ্য ৬৪ শতাংশ আপনার পক্ষে থাকবে। বিষ্ণু সহস্ত্রাম পাঠ করুন।


আরও খবর



৭ দশমিক চার মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়েছে। স্বায়ত্বশাসিত এই দ্বীপভূখণ্ডের ভূতত্ত্ববিদদের মতে, বিগত ২৫ বছরের মধ্যে এটি সবচেয়ে বড় ভূমিকম্প।

বুধবার স্থানী সময় সকাল ৭ টা ৫৮ মিনিটের দিকে ঘটা এই ভূমিকম্পের কম্পন তাইওয়ানের পাশাপাশি অনুভূত হয়েছে চীন, ফিলিপাইন এবং জাপানেও। এক তাৎক্ষণিক বিবৃতিতে জাপানের আবহাওয়া দপ্তর জানিয়েছে, বিশাল মাত্রার এই ভূমিকম্পের জেরে সুনামির আশঙ্কা রয়েছে তাইওয়ান ও তার প্রতিবেশী এই তিন দেশে। সুনামির সময় সাগরের ঢেউয়ের উচ্চতা ৩ মিটার (৯ ফুট) ছাড়িয়ে যেতে পারে।

মার্কিন ভূতত্ত্ব গবেষণা সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভের (ইএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পের কেন্দ্র এপিসেন্টার তাইওয়ানের হুয়ালিয়েন শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণে ছিল ভূমিকম্পটির কেন্দ্র বা এপিসেন্টার এবং ভূপৃষ্ঠ থেকে ১৫ দশমিক ৫ কিলোমিটার গভীরে ছিল কম্পণটির উৎপত্তিস্থল। ৭ টা ৫৮ থেকে পরবর্তী কয়েক মিনিটে অন্তত ৯ দফা কম্পণ হয়েছে বলে জানিয়েছে ইউএসজিএস।

তাইওয়ানের ভূকম্পণ পর্যবেক্ষণ ও গবেষণা সংস্থা তাইপে সিসমোলজি সেন্টারের পরিচালক উ শিয়েন ফু বিবিসিকে বলেন, পূর্ব উপকূলে সাগর তীর বা ডাঙ্গা থেকে অল্প খানিক দূরত্বে, অর্থাৎ সাগরের অগভীর অংশে এই এপিসেন্টারের অবস্থান। এ কারণে তাইওয়ান এবং তার প্রতিবেশি দেশগুলোতে পূর্ণমাত্রার কম্পণ অনুভূত হয়েছেগত ২৫ বছরে তাইওয়ানে যত ভূমিকম্প ঘটেছে, তার মধ্যে এটি সবচেয়ে বড়।

তাইওয়ানের টেলিভিশন চ্যানেল টিভিবিএস ও অন্যান্য স্থানীয় সংবাদমাধ্যম তাৎক্ষণিকভাবে কিছু ছবি ও ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ছবিগুলোতে দেখা যাচ্ছে ধসে ও হেলে পড়া অ্যাপার্টমেন্ট ভবন ও স্কুলগুলো থেকে লোকজন-শিক্ষার্থীদের সরানো হচ্ছে। বাড়িঘরের ধংসাবশেষের আঘাতে বেশ কয়েকটি যানবাহন ধ্বংস হওয়া এবং বাড়িঘর-দোকানপাটের আসবাব ও অন্যান্য জিনিসপত্রের ছড়ানো ছিটানো অবস্থার ফুটেজ প্রকাশ করেছে টিভিবিএস।

ভূমিকম্পের জেরে তাইওয়ানের পাহাড়ি এলাকায় ব্যাপক ভূমিধস হয়েছে বলে জানা গেছে। এ সংক্রান্ত ভিডিও ফুটেজও প্রকাশ করেছে টিভিবিএস। তবে এখনও হতাহতের কোনো সংবাদ পাওয়া যায় নি।

এর আগে ১৯৯৯ সারের সেপ্টেম্বরে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হয়েছিল তাইওয়ানে। সেই ভূমিকম্পে ২ হাজার ৪০০ মানুষ নিহত হয়েছিলেন, সেই সঙ্গে ধ্বংস হয়েছিল অন্তত ৫ হাজার ভবন।


আরও খবর



ঢাকাসহ ৪ বিভাগে তাপপ্রবাহের সতর্কবার্তা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকাসহ দেশের চার বিভাগের ওপর দিয়ে গত কয়েকদিন ধরে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে। এসব এলাকায় আগামী দুই-তিন দিন তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। তাই এসব এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা বা হিট অ্যালার্ট জারি করেছে সংস্থাটি।

বুধবার (৩ এপ্রিল) আবহাওয়াবিদ মো. বজলুর রশীদের স্বাক্ষর করা বিজ্ঞপ্তির মাধ্যমে এ সতকর্বাতা জারি করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া চলমান তাপপ্রবাহ আজ (৩ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং আরো বিস্তার লাভ করতে পারে।

জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা যদি ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হয়, তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আর অতি তীব্র হয় ৪২ ডিগ্রি বা এর বেশি হলে।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদী ও চুয়াডাঙ্গায় ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় রেকর্ড করা হয় ৩৬ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর



নিষেধাজ্ঞা প্রত্যাহার, দাড়িগোঁফ রাখতে পারবেন ব্রিটিশ সেনারাও

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ৩০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

এবার দাড়ি রাখার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাজ্য। ফলে ব্রিটিশ সেনা সদস্য ও কর্মকর্তাদের এখন থেকে দাড়ি রাখতে আর বাধা নেই। তবে তাদের দাড়ি ও গোঁফ পরিষ্কার-পরিচ্ছন্ন এবং সুবিন্যস্ত রাখতে হবে। বিষয়টি নিয়মিত নজরদারিও করা হবে। খবর বিবিসির।

সংবাদমাধ্যমটি বলছে, এই অনুমতির পরও, কিছু নির্দিষ্ট অনুষ্ঠানে সেনা এবং কর্মকর্তাদের শেভ করারও প্রয়োজন হতে পারে। এসব পরিস্থিতিতে তাদের শেভ করার নির্দেশ দেয়া হবে। নীতিটি বাস্তবায়নের মাধ্যমে ব্রিটিশ সেনা নেতৃত্ব আশা করছে, এর মাধ্যমে তারা নতুন প্রজন্মকে আকৃষ্ট করতে সক্ষম হবে।

বিবিসি বলছে, যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীগুলোর মধ্যে সেনাবাহিনীই সবার পরে দাড়ি রাখার অনুমতি দিয়েছে। টানা কয়েক বছর বিষয়টি নিয়ে নীতি পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ বাহিনীর এক মুখপাত্র।

এর আগে ডেনমার্ক, জার্মানি এবং বেলজিয়ামের মতো কয়েকটি দেশের সেনাবাহিনী সৈন্যদের দাড়ি রাখার অনুমতি দেয়। নতুন নীতি ঘোষণার আগে ব্রিটিশ সেনাবাহিনী শিখ, মুসলিম এবং রাস্তাফারিয়ানদের মতো কয়েকটি নির্দিষ্ট ধর্মের সেনাদের দাড়ি রাখার অনুমতি দিয়েছিল। যদি তাদের কার্যকারিতা, স্বাস্থ্য বা নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলবে না- এমন শর্তে দাড়ি রাখার অনুমতি ছিল।


আরও খবর



চাঁপাইনবাবগঞ্জে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

Image

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের রোকনপুর সীমান্তে বিএসএফের গুলিতে সাইফুল ইসলাম (৩০) নামে এক বাংলাদেশি নিহত হয়েছেন। এ ঘটনায় রাজু ইসলাম (২৫) নামে একজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

মঙ্গলবার (২ এপ্রিল) দিবাগত রাতে এ ঘটনা ঘটে। নিহত সাইফুল ইসলাম নগরপাড়ার হাসান আলীর ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার রাতে সাইফুলসহ আরও কয়েকজন রোকনপুর সীমান্ত দিয়ে ভারতে গরু আনতে যান। সেসময় বিএসএফ সদস্যরা গুলি ছুঁড়লে ঘটনাস্থলেই মারা যান সাইফুল। পরে বিএসএফ সাইফুলের মরদেহ ভারতের অভ্যন্তরে নিয়ে যায়।

রাধানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মতিউর রহমান বলেন, গরু আনতে গিয়ে বিএসএফের গুলিতে সাইফুল ইসলাম নামে এক বাংলাদেশি নিহত হয়েছেন। তার মরদেহ এখন ভারতেই আছে।

১৬ বিজিবি ব্যাটালিয়ন রোকনপুর বিওপি কমান্ডার নায়েব সুবেদার আজাদ রহমান বলেন, সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত হয়েছেন বলে খবর পেয়েছি। এ বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে।


আরও খবর



সপ্তাহের ব্যবধানে ৫৩ কোটি ডলার রিজার্ভ কমল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

এক সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ৫৩ কোটি ডলারেরও বেশি। বৃহস্পতিবার (২৮ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তথ্য অনুযায়ী, বুধবার (২৭ মার্চ) আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিপিএম-৬ হিসাব পদ্ধতি অনুযায়ী রিজার্ভ নেমে দাঁড়িয়েছে এক হাজার ৯৪৫ কোটি ডলারে। যা গত বৃহস্পতিবার (২১ মার্চ) ছিল এক হাজার ৯৯৮ কোটি। আর বাংলাদেশ ব্যাংকের হিসাবে বর্তমানে মোট রিজার্ভ দাঁড়িয়েছে দুই হাজার ৪৮১ কোটি ডলার। যা এক সপ্তাহ আগে ছিল দুই হাজার ৫২৪ কোটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সংকটের কারণে রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক প্রচুর ডলার বিক্রি করছে। কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে মুদ্রা অদলবদলের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলোও ডলার ফেরত নিচ্ছে।

প্রসঙ্গত, এক বছর আগে বাংলাদেশ ব্যাংকের হিসাবে বৈদেশিক মুদ্রার মজুদ ছিল তিন হাজার ১০৭ কোটি ডলার। সে হিসাবে, এই সময়ে কমেছে ৬২৬ কোটি ডলার।


আরও খবর
দাম কমলো সোনার

মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

হাইব্রিডে বিপ্লব এনেছে হীরা ধান

সোমবার ২২ এপ্রিল ২০২৪