আজঃ বৃহস্পতিবার ০২ মে 2০২4
শিরোনাম

আজকের রাশিফল ১১ ডিসেম্বর ২০২২

প্রকাশিত:রবিবার ১১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১১ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

পুরনো জ্যোতিষশাস্ত্রের এমন একটি ধরন, যার মাধ্যমে বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়। যেমন দৈনিক রাশিফল প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে, তেমন সাপ্তাহিক, মাসিক তথা বার্ষিক রাশিফল যথাক্রমে সপ্তাহ, মাস এবং বছরের ভবিষ্যদ্বাণী করে। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে।

তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: দিনের শেষ ভাগে আর্থিক দিকটির উন্নতি হবে। আজ আপনি আপনার জীবনে দীর্ঘসময় ধরে চলা কোনো উত্তেজনা এবং চাপ থেকে পরিত্রাণ পেতে পারেন। জীবনকে স্থায়ীভাবে নির্দিষ্ট দিশায় বজায় রাখতে আপনার জীবন শৈলী পরিবর্তন করার ক্ষেত্রে এটি সঠিক সময়। জীবনসঙ্গিনীর সাথে কোনো বিষয়ে মতামত না মেলায় মনোমালিন্য হতে পারে। রাত্রিবেলায় আজ আপনি বাড়ির ছাদে বা কোনো পার্কে একাকী সময় কাটাতে পছন্দ করবেন।

বৃষ রাশি: পরিবারের কোনো গোপন খবর আপনাকে অবাক করে দেবে। শারীরিকভাবে সুস্থ থাকতে আজকেই ধূমপান পরিত্যাগ করুন। কোনোকিছু চিন্তা না করেই আজ কোথাও বিনিয়োগ করে ফেলবেন না। এই রাশির বৃদ্ধ জাতকেরা অবসর সময়ে আজকে নিজের পুরোনো বন্ধুদের সাথে দেখা করতে পারেন। কোনো কাজ না করে আজ অযথা সময় নষ্ট করবেন না। আজ আপনি আপনার পরিবারের সদস্যদের সাথে একটি কঠিন সময়ের সম্মুখীন হতে পারেন। যদিও, দিনের শেষে সব ঠিক হয়ে যাবে।

মিথুন রাশি: আজ এমন কোনো পদক্ষেপ গ্রহণ করবেন না যার ফলে আর্থিক ক্ষতি হতে পারে। আজ আপনার মধ্যে ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকলেও কাজের অত্যধিক চাপের কারণে মানসিক চাপ বাড়তে পারে। বাণিজ্যিক উদ্দেশ্যে সম্পন্ন হওয়া কোনো ভ্রমণ অত্যন্ত লাভজনক প্রমাণিত হবে। দীর্ঘদিন বাদে আজ আপনি অনেকক্ষণ ঘুমাতে পারেন। আপনার মিশুকে স্বভাব চারপাশে যাঁরা আছেন তাঁদেরকে আনন্দ এবং খুশি এনে দেবে।

কর্কট রাশি: কোনোকিছু চিন্তা না করেই আজ কোথাও বিনিয়োগ করে ফেলবেন না। পরিবারে আজ চিকিৎসার খরচ বৃদ্ধি পেতে পারে। আপনি আপনার প্রেমিকার ব্যাপারে আজ কিছু ভুল ভাবনা ভাবতে পারেন। দিনের বেলায় আপনার স্ত্রীর সাথে কোনো বিষয়ে নিয়ে তর্ক হলেও পরে তা মিটে যাবে। আপনার জীবনসঙ্গী আজকে আপনার জন্য কোনো সারপ্রাইজ রেসিপি তৈরি করতে পারেন। যা আপনার মন ভালো করে দেবে। কোনো অপ্রয়োজনীয় কথায় আজ কান দেবেন না।

সিংহ রাশি: কোনো একটি অপ্রয়োজনীয় জিনিসে অর্থব্যয়ের কারণে আজ আপনি আপনার স্ত্রীর প্রতি রেগে যেতে পারেন। কর এবং বিমা সংক্রান্ত বিষয়গুলিতে আজ অবশ্যই নজর দেওয়া প্রয়োজন। স্বাস্থ্যের প্রতি যত্ন নিন। পাশাপাশি, সব জিনিসপত্র ঠিকঠাক করে রাখুন। আপনি যে অর্থ দীর্ঘদিন যাবৎ সঞ্চয় করেছিলেন তা আজ কোনো কাজে লাগতে পারে। বিবাহিত জীবন অত্যন্ত সুখের হবে। বন্ধুদের সাথে আজ দুর্দান্ত সময় কাটবে।

কন্যা রাশি: কোনো অপ্রত্যাশিত লাভের মাধ্যমে আজ আর্থিক অবস্থার উন্নতি ঘটবে। আজ আপনি আপনার আবেগকে নিয়ন্ত্রণ করে যত তাড়াতাড়ি সম্ভব ভয় থেকে পরিত্রাণ পাওয়ার চেষ্টা করুন। নাহলে এটি আপনার স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলবে। আপনার নিরীহ আচরণ কোনো পারিবারিক সমস্যা সমাধানে মুখ্য ভূমিকা পালন করবে। বিবাহিত জীবন অত্যন্ত সুখের হবে। পরিবারের সদস্যদের উপস্থিতিতে আজ একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন।

তুলা রাশি: কোনোকিছু চিন্তা না করেই আজ কোথাও বিনিয়োগ করে ফেলবেন না। আজ আপনার স্বাস্থ্য নিয়ে চিন্তা করার কোনো প্রয়োজন নেই। আপনি আজ কিছুটা অবসর সময় পেলেও সেটিকে কোনো অপ্রয়োজনীয় কাজে ব্যবহার করবেন। কোনো পারিবারিক উত্তেজনায় আজ আপনার মনোযোগ ভেঙে যেতে দেবেন না। পুরোনো বন্ধুদের সাথে আজ দেখা হতে পারে। অর্ধাঙ্গিনীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে।

বৃশ্চিক রাশি: আজ আপনার ভালোবাসার মানুষটির কাছ থেকে পাওয়া কোনো ফোন কল আপনার দিনটিকে সফল করে তুলবে। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অবশ্যই আজ মাথা ঠান্ডা রাখুন। আপনার কাছে আজ কিছুটা অবসর সময় থাকবে। সেই সময়টি অবশ্যই পরিবারের সদস্যদের সাথে কাটান। জীবনসঙ্গীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে। আর্থিক সঙ্কট এড়াতে আজ অযথা অর্থব্যয় করবেন না। আপনি কোনো ভালো কাজের মাধ্যমে আজ আপনার খ্যাতি বাড়িয়ে তুলবেন।

ধনু রাশি: দীর্ঘস্থায়ী লাভের জন্য আজ কোনো স্টক অথবা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। আজ আপনি আপনার ইতিবাচক মনোভাব এবং আত্মবিশ্বাসের কারণে আপনার চারপাশের মানুষের মনে ছাপ ফেলতে পারবেন। একটি রোমান্টিক ভ্রমণের সম্ভাবনা রয়েছে আজ। ভালোবাসার মানুষটিকে সঠিক সময় না দেওয়ায় কারণে আজ তিনি আপনার কাছে অভিযোগ জানাতে পারেন। পরিবারের কোনো অভিজ্ঞ ব্যক্তি আজ আপনাকে কিছু ভালো পরামর্শ দিতে পারেন।

মকর রাশি: আপনি আজ কাউকে প্রেম নিবেদন করতে পারেন। আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে অবশ্যই কাজে লাগান। ডাক মারফত আসা কোনো চিঠি আজ পুরো পরিবারের জন্য খুশির খবর বয়ে আনবে। আজ আপনি আপনার ভালোবাসার মানুষটির কাছ থেকে একটি চমৎকার বিষ্ময় পেতে পারেন। আপনি আজ বাড়িতে কোনো একটি পুরোনো জিনিস দেখতে পেয়ে অত্যন্ত খুশি হতে পারেন। পাশাপাশি, সেই জিনিসটি পরিষ্কার করতে গিয়ে পুরো দিনটি ব্যয়ও করবেন।

কুম্ভ রাশি: পরিবারের কোনো অভিজ্ঞ ব্যক্তি আজ আপনাকে কিছু ভালো পরামর্শ দিতে পারেন। স্ত্রীর স্বাস্থ্যের প্রতি আজ অবশ্যই নজর দিন। আর্থিক লেনদেনের জন্য দিনটি ভালো। আপনার কাছে আজ কিছুটা অবসর সময় থাকবে। যদিও, সেই সময়টি আপনি একাকী কাটাতে পছন্দ করবেন। কোনো আত্মীয়ের কারণে আজ লাভবান হতে পারেন। কোনো অপ্রয়োজনীয় কথায় আজ কান দেবেন না।

মীন রাশি: পরিবারের সদস্যদের সাথে আজ একটি শান্তিপূর্ণ এবং নির্ঝঞ্ঝাট দিন উপভোগ করুন। আর্থিক লেনদেনের জন্য আজকের দিনটি ভালো। আজ আপনার প্রেমিকা তাঁর নিজের অনুভূতিগুলি আপনার কাছে জানাতে পারবেন না। যা আপনাকে বিরক্ত করতে পারে। কর্মক্ষেত্রের অত্যধিক চাপ এবং বাড়িতে চলা কোনো মতবিরোধের কারণে আজ আপনি মানসিক চাপে থাকতে পারেন। আজকে আপনি আপনার অবসর সময়ের সঠিক ব্যবহার করার জন্য কিছু পুরোনো বন্ধুদের সাথে দেখা করার পরিকল্পনা করতে পারেন।

 

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ১০ যাত্রী আহত

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
টাঙ্গাইল প্রতিনিধি

Image

টাঙ্গাইলের মির্জাপুরে রাজশাহীগামী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন লাগার ঘটনা ঘটেছে। আজ শুক্রবার বিকেল পাঁচটার দিকে বঙ্গবন্ধু সেতু রেল সংযোগ সড়কে মির্জাপুর উপজেলার মহেড়া রেলস্টেশনে হাইড্রলিক ব্রেক থেকে আগুন লাগার ঘটনা ঘটে।

এ সময় যাত্রীরা ভয়ে ট্রেন থেকে নামার সময় অন্তত ১০ জন আহত হন বলে জানা গেছে।

গরমের কারণে ট্রেনের হাইড্রলিক ব্রেক থেকে আগুন লাগার ঘটনা ঘটে বলে মহেড়া রেলস্টেশন মাস্টার সোহেল খান জানিয়েছেন। ঘটনার প্রায় ১ ঘণ্টা ২৫ মিনিট পর রাজশাহীর উদ্দেশে ট্রেনটি ছেড়ে যায়।

এলাকাবাসী জানায়, ওই স্থানে বিকেল পাঁচটার সময় ঢাকাগামী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ক্রসিংয়ের জন্য সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন থামানো হয়। বগির কয়েকজন যাত্রী নীচে নেমে হাইড্রোলিক ব্রেকের স্থানে আগুন দেখতে পান। খবর পেয়ে স্টেশনের ও ট্রেনের কর্মকর্তা-কর্মচারীরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

এদিকে আগুন লাগার খবরে আতঙ্কিত যাত্রীরা ভয়ে ট্রেন থেকে লাফিয়ে নামার চেষ্টা করলে কয়েকজন যাত্রী আহত হন।

মহেড়া রেলস্টেশন মাস্টার সোহেল খান বলেন, সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি থামানোর সময় গরমের কারণে ট্রেনের হাইড্রলিক ব্রেক থেকে আগুন লাগে। যাত্রীরা তাৎক্ষণিক জানতে পারায় বড় ধরনের দুর্ঘটনা ঘটেনি। ট্রেন থেকে লাফিয়ে নীচে নামার কারণে আহত কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। আহতে সংখ্যা ১০ জনের মতো হবে।

এ ঘটনায় সিরাজগঞ্জগামী সিরাজগঞ্জ এক্সপ্রেস মির্জাপুর রেলস্টেশন থেকে কিছুটা বিলম্বে ছাড়ে।


আরও খবর



নারীবাদ নিয়ে নোরা ফাতেহির মন্তব্যে ক্ষুদ্ধ নেটিজেনরা

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউডের অন্যতম জনপ্রিয় ড্যান্সার ও অভিনেত্রী নোরা ফাতেহি। সম্প্রতি মাডগাঁও এক্সপ্রেস সিনেমায় নজর কাড়েন তিনি। এবার এক সাক্ষাৎকারে নারীবাদ নিয়ে এমন এক কথা বলে বসলেন তিনি, যাতে তার ওপর রেগে আগুন নেটিজেনরা।

সম্প্রতি একটি পডকাস্টের সাক্ষাৎকারে নোরা বলেছেন, নারীবাদ আসলে সমাজটাকে ধ্বংস করে ফেলেছে। আমি বলছি না যে মেয়েরা পড়াশোনা করবে না বা চাকরি করবে না; অবশ্যই করবে। তবে, এর একটা মেয়াদ বা সময়কাল আছে। পুরুষ চাকরি করবে, টাকা উপার্জন করবে, খাবার আনবে ও পরিবারকে রক্ষা করবে।

তিনি বলেন, অন্যদিকে নারী মা হবে, সন্তানের দেখাশোনা করবে, রান্না করবে, ঘরের কাজ করবে। নারীপুরুষের ভূমিকা এমনই হওয়া উচিত। এতে খারাপ কী! আমি এভাবেই চিন্তা করি। শুনলে মনে হবে, আমি হয়তো এখনো আদ্যিকালেই পড়ে আছি বা ওল্ড স্কুল। তবে, এটাই আমার বিশ্বাস।

নোরার কথা শুনে কার্যত অবাক সবাই। তিনি নিজে দাপিয়ে কাজ করছেন বহির্বিশ্বে, অথচ তিনি মেয়েদের বাড়ির কাজে বাঁধতে চাইছেন। নোরার কথা বিরক্ত হয়ে এক ব্যক্তি লেখেন, উনি কেন এখনো বিয়ে করে বাচ্চা লালনপালন না করে বেপর্দা হয়ে নাচানাচি করে বেড়াচ্ছেন? সিনেমায় যতই নায়িকা হন না কেন, ব্যক্তিগত জীবনে আপনি আসলে একটা খলচরিত্র।

অন্য আরেক ব্যক্তি লেখেন, এত ফালতু কথা আমি জীবনে শুনিনি। বুঝেছি, উনি কাদের খুশি করতে এসব কথা বলছেন! ওনার ভক্তরা তো সাধারণত পুরুষ। উনি আসলে ওনার পুরুষ ভক্তদের খুশি করতে চান।


আরও খবর



জিআই সনদ পেল দেশের ১৪ পণ্য

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যের ভৌগলিক নির্দেশক বা জিআই সনদ দিয়েছে শিল্প মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর বেইলি রোডে বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির মাল্টিপারপাস হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর হাতে সনদ তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি) আয়োজিত অনুষ্ঠানে টাঙ্গাইল শাড়ি, গোপালগঞ্জের রসগোল্লা, নরসিংদীর অমৃত সাগর কলা, টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচম, কুমিল্লার রসমালাই, কুষ্টিয়ার তিলের খাজা, বাংলাদেশের ব্ল্যাক বেঙ্গল ছাগল, রংপুরের হাঁড়িভাঙ্গা আম, মৌলভীবাজারের আগর, মৌলভীবাজারের আগর আতর, মুক্তাগাছার মণ্ডা, যশোরের খেজুরের গুড়, রাজশাহীর মিষ্টি পান এবং জামালপুরের নকশীকাঁথার জিআই সনদ তুলে দেওয়া হয়।

শিল্পমন্ত্রী বলেন, এ দেশের মেহনতি মানুষ শৈল্পিক কারুকার্যের মাধ্যমে অনন্য সাধারণ সামগ্রী প্রস্তুত করে বিশ্ব দরবারে বাংলাদেশের সুনাম ও খ্যাতি বৃদ্ধি করেছে। মাটি, বায়ু, পানি, পরিবেশ, কারিগরদের দক্ষতা প্রভৃতি স্বতন্ত্র ও অনন্য বৈশিষ্ট্যের কারণে ছোট এ ভূখণ্ডের আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে অসংখ্য ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য। ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব পণ্যকে জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি এর গুণগত মান ও টেকসই সংরক্ষণের দিকে নজর দিতে হবে।

ভারতের শিল্প মন্ত্রণালয় কিছুদিন আগে বাংলার টাঙ্গাইল শাড়ি বা টাঙ্গাইল শাড়ি অব বেঙ্গল নামে একটি শাড়িকে জিআই স্বীকৃতি দেয়। ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন (ডব্লিউআইপিও) এর কাছ থেকে অনুমোদনও পেয়ে যায় তারা। বিষয়টি বাংলাদেশে তীব্র প্রতিক্রিয়ার জন্ম দেয়। টাঙ্গাইল বাংলাদেশের এলাকা এবং টাঙ্গাইল শাড়ি বাংলাদেশের নিজস্ব পণ্য হওয়ার পরও ভারত কীভাবে তা নিজেদের পণ্য হিসেবে জিআই স্বীকৃতি পায়, সেট প্রশ্ন তোলেন শাড়ির ব্যবসায়ী, আইনজ্ঞ ও অধিকার কর্মীরা।

এরপর বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো উদ্যোগী হয়। টাঙ্গাইল জেলা প্রশাসন ৬ ফেব্রুয়ারি টাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতির আবেদন করে। পরে তা অনুমোদন করে গেজেট প্রকাশ করে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর। এরপর ১১ ফেব্রুয়ারি টাঙ্গাইল শাড়ি, নরসিংদীর অমৃত সাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লার ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতির সনদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন শিল্পমন্ত্রী।


আরও খবর



জয়পুরহাটে ট্রাক্টরের ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটের বালুবোঝাই ট্রাক্টরের ধাক্কায় মাহবুব হোসেন (৩৫) এক মোটরসাইকেল আরোহী মৃত্যু হয়েছে। শনিবার (২০ এপ্রিল) দুপুরে পাঁচবিবি  উপজেলার দানেজপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মাহবুব হোসেন পাঁচবিবি উপজেলার দানেজপুর গ্রামের মোজাহার আলীর ছেলে।

পাঁচবিবি থানার ওসি হাবিবুর রহমান জানান, মাহবুব হোসেন একজন দুধ ব্যবসায়ী। তিনি বিভিন্ন এলাকার গরুর খামার থেকে দুধ সংগ্রহ করে বাজারে বিক্রি উদ্দেশ্য নিয়ে যাচ্ছিলেন পথে একটি বালুবোঝাই ট্রাক্টর মোটরসাইকেলেটিকে সামনের থেকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

ওসি আরও জানান, স্থানীয়রা ট্রাক্টরটি আটক করলেও চালক পালিয়ে যান। তাকে গ্রেফতারের চেষ্টা চলছে।


আরও খবর



গত এক সপ্তাহে সৌদিতে ২১ হাজারের বেশি প্রবাসী গ্রেপ্তার

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আবাসন, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগে সৌদি আরবে এক সপ্তাহে ২১ হাজারের বেশি প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। গত ২৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ওই প্রবাসীদের গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলাবাহিনী। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, অবৈধ প্রবাসীদের বিরুদ্ধে সৌদিজুড়ে চলমান ধরপাকড় অভিযানের অংশ হিসেবে তাদের গ্রেপ্তার করা হয়েছে। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলেছে, গত ৩ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহে দেশজুড়ে অভিযান চালিয়ে ২১ হাজার ৫০৫ জন প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। এই প্রবাসীদের বিরুদ্ধে সৌদি আরবের আবাসন, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

এতে বলা হয়েছে, সৌদির আবাসন আইন লঙ্ঘনের দায়ে ১৪ হাজার ৩২৩ জন, সীমান্ত সুরক্ষা আইনে ৪ হাজার ৭৭৮ জন এবং শ্রম আইনের আওতায় ২ হাজার ৪০৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ১ হাজার ২৯৫ জনকে অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের চেষ্টার সময় গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃত প্রবাসীদের মধ্যে ইয়েমেনি ৩৭ শতাংশ, ইথিওপিয়ান ৬১ শতাংশ এবং অন্যান্য দেশের ২ শতাংশ নাগরিক রয়েছেন।

এছাড়া অবৈধ উপায়ে সৌদি আরব ত্যাগের চেষ্টটার সময় আরও ৬১ জন প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। একই সময়ে আবাসন ও কর্মবিধি লঙ্ঘনকারীদের পরিবহন এবং আশ্রয় দেওয়ায় সৌদিতে বসবাসরত ৯ ব্যক্তিকেও গ্রেপ্তার করা হয়েছে।

বসবাসের অনুমতি, শ্রম ও সীমান্ত আইন লঙ্ঘনের দায়ে সৌদি আরবে বর্তমানে ৬১ হাজার ৩০১ জনের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলমান রয়েছে। তাদের মধ্যে পুরুষ ৫৭ হাজার ১৩ জন এবং নারী আছেন ৪ হাজার ২৮৮৮ জন। আটককৃত প্রবাসীদের মধ্যে ৫৪ হাজার ১৬৯ জনকে দেশে ফেরত পাঠানোর আগে ভ্রমণের প্রয়োজনীয় নথি সংগ্রহের জন্য তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে পাঠানো হয়েছে। এর পাশাপাশি আরও ১ হাজার ৬৬৬ জনকে সৌদি আরব থেকে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে চূড়ান্ত নির্দেশ দেওয়া হয়েছে।

আর গ্রেপ্তারদের মধ্যে ৭ হাজার ৪২৩ জনকে ইতোমধ্যে সৌদি আরব থেকে নিজ নিজ দেশে প্রত্যাবাসন করা হয়েছে। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে অবৈধভাবে প্রবেশে সহায়তার চেষ্টাকারী ব্যক্তির ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বিষয়ে বারবার সতর্ক করে দিয়ে আসছে।

প্রায় ৩ কোটি ৪৮ লাখ মানুষের দেশ সৌদি আরব। বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী শ্রমিক সৌদিতে কর্মরত রয়েছেন। সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম নিয়মিতভাবে দেশটিতে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নিরবচ্ছিন্ন ধরপাকড় অভিযান ও অবৈধ প্রবাসীদের আটকের খবর প্রকাশ করছে।


আরও খবর