আজঃ শনিবার ০৪ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল ০১ জুলাই ২০২২

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল -এর ওপর চোখ রেখে শুরু করুন আপনার দিন। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে। কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও।

তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: কর্মক্ষেত্রে আজ অসাধারণ দিন কাটবে। আজ আপনি আত্মবিশ্বাসে ভরপুর থাকবেন। যে কোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এই গতি ধরে রাখুন। আপনি আপনার ঋণগুলি থেকে আজ মুক্তি পেতে পারেন। পরিবারের সদস্যদের সাথে কিছু ভালো মুহূর্ত কাটান। প্রেমের জীবনে নতুন কোনো মোড় আসতে পারে। আর্থিক দিকটি আজ ভালো থাকবে। জীবনসঙ্গীর সাথে ভালো সময় কাটবে।

বৃষ রাশি: আপনার বাড়ির সদস্যরা আজকে আপনার সাথে কোনো অসুবিধার কথা ভাগ করতে পারেন। যদিও, আপনি আপনার কাজেই ব্যস্ত থাকবেন এবং অবসর সময়ে এমন কিছু করতে পারেন যেটা আপনি করতে পছন্দ করেন। বিপদের সময় ধৈর্য্য হারাবেন না। আজ আপনি কোনো ধর্মীয় কর্মে আপনার অর্থ বিনিয়োগ করতে পারেন। আজকে করা কোনো যৌথ উদ্যোগ লাভজনক হবে। কর্মক্ষেত্রে সিনিয়াররা আপনাকে সাহায্য করবেন। ডাকে আসা কোনো চিঠি পুরো পরিবারের জন্য খুশির খবর বয়ে আনবে।

মিথুন রাশি: কর্মক্ষেত্রে আজ আপনার কোনো একজন অসাধারণ ব্যক্তির সঙ্গে দেখা হতে পারে। আপনার দয়ালু স্বভাব আজ অনেক খুশির মুহূর্ত বয়ে আনবে। একটি আনন্দময় এবং চমৎকার সন্ধ্যেযাপনের জন্য বাড়িতে অতিথিরা ভিড় করবেন। অর্থ সঞ্চয় করা শুরু করুন। প্রিয়জনের প্রতি উদ্বেগহীন মনোভাবের কারণে বাড়িতে উত্তেজনার সৃষ্টি হতে পারে। অপ্রয়োজনীয় কাজে সময় ব্যয় করবেন না। স্ত্রীর সাথে মনোমালিন্য হতে পারে।

কর্কট রাশি: আপনার প্রেমিকার খামখেয়ালী ব্যবহার আপনার মেজাজ খারাপ করতে পারে। আজ আপনার মধ্যে ভরপুর আত্মবিশ্বাস থাকবে। তাই, সাফল্য পেতে ধৈর্য্য বজায় রাখুন। আপনার জমে থাকা সম্পদ আপনাকে পরিস্থিতি মোকাবিলায় সহায়তা করবে। তাই, অতিরিক্ত ব্যয় এড়িয়ে চলুন এবং আজ থেকে সঞ্চয় শুরু করুন। কোনো কাজে প্রত্যাশামাফিক ফল না এলে হতাশ হবেন না। আজ মানুষজন আপনাকে নতুন আশা এবং স্বপ্ন প্রদান করবেন। দাম্পত্যজীবনে আজ কলহ হবে।

সিংহ রাশি: আজ লেখালেখির ক্ষেত্রে যত্নশীল হওয়া দরকার। যেই কাজগুলি করতে পছন্দ করেন সেই কাজগুলি আজ নিশ্চিন্তে করুন। অভিভাবকদের সাহায্যে আজ কোনো আর্থিক সমস্যা মিটে যাবে। আজ বাড়ির কোনো মেরামতির কাজ বা সামাজিক জমায়েতে আপনি ব্যস্ত থাকতে পারেন। প্রেমের জন্য আজকের দিনটি যথেষ্ট জটিল। আজ কোনো আলোচনার সময় তা শেষপর্যন্ত তর্কে পৌঁছতে পারে। পেশাদারদের ক্ষেত্রে আজ পদোন্নতি বা আর্থিক লাভ ঘটবে।

কন্যা রাশি: গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে আলাপচারিতার সময় আপনার চোখ-কান খোলা রাখুন। আপনার ভদ্র ব্যবহারের জন্য সবাই প্রশংসা করবেন। আর্থিক ক্ষেত্রে উন্নতির জন্য আপনি প্রয়োজনীয় কেনাকাটা করতে পারবেন। আজকে আপনি সব কাজ ছেড়ে সেইসব কাজ করতে পছন্দ করবেন যেগুলো আপনি শৈশবকালে পছন্দ করতেন। প্রেমিকার সাথে কোথাও বেড়াতে যেতে পারেন। স্ত্রীর সাথে ভালো দিন কাটবে। তবে, স্ত্রীর স্বাস্থ্যজনিত কারণে দুশ্চিন্তাও হতে পারে।

তুলা রাশি: নিজেকে সঠিক প্রমাণ করার জন্য আপনি আজ আপনার সঙ্গীর সাথে ঝগড়া করতে পারেন। যদিও, পরে আপনার সঙ্গী বিষয়টি শান্ত করবেন। আজ দীর্ঘকাল থেকে সঞ্চয় করা কোনো অর্থ কাজে লাগতে পারে। পরিবারের সদস্য অথবা কোনো ঘনিষ্ঠ বন্ধুদের সাথে জমায়েতের ফলে আজকের দিনটি সেরা হয়ে উঠবে। কর্মক্ষেত্রে আজ সহকর্মীদের দ্বারা প্রশংসিত হবেন। আজ আপনি আপনার জীবনসঙ্গীর সাথে বাইরে কোথাও যেতে পারেন।

বৃশ্চিক রাশি: আজ কোনো বন্ধু এবং অচেনা ব্যক্তিদের থেকে সাবধান হন। জমিজমার ক্ষেত্রে বিনিয়োগ করা লাভজনক হবে। আজ স্বাস্থ্য ঠিক থাকবে। বন্ধুদের সাথে খেলাধূলার পরিকল্পনা করতে পারেন। আজ প্রেমঘটিত আকষ্মিক সাক্ষাৎ আপনার মেজাজ চাঙ্গা করতে তুলবে। যারা বাড়ি থেকে দূরে থাকেন আজকে তাঁরা নিজের সব কাজ শেষ করে সন্ধ্যের দিকে কোনো পার্ক বা একাকী জায়গায় সময় কাটাতে পছন্দ করবেন।

ধনু রাশি: আপনার কঠোর পরিশ্রমের জেরে আজ কর্মক্ষেত্রে লাভ পাবেন। আজ আপনি পরিবারের সদস্যদের সাথে আপনার সমস্যাগুলি ভাগ করতে পারেন। আজ অবসর সময়ে বিশ্রাম নিন। আপনি একটি উত্তেজনাপূর্ণ নতুন পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যা আজ আপনাকে আর্থিকভাবে লাভবান করতে পারে। নিজের অহংকারী মানসিকতা বর্জন করুন। নিজের জন্য আজ যথেষ্ট সময় পাবেন। কোনো কারণবশত স্ত্রীর সাথে তর্ক হতে পারে।

মকর রাশি: আজকে আপনি নিজের সব কাজ ছেড়ে সেইসব কাজ করতে পছন্দ করবেন যেগুলো আপনি শৈশবকালে পছন্দ করতেন। পরোপকারী মনোভাব বজায় রাখুন। পরিবারের কোনো সদস্যের আচরণে আপনি আজ বিরক্ত হতে পারেন। তবে, নিজেকে সংযত রেখে তার সাথে আপনি কথা বলুন। আজ অর্থের অভাবে পরিবারে মতবিরোধ হতে পারে। কোনো দুর্দশাগ্রস্ত মানুষকে অবশ্যই সাহায্য করুন। বিবাহিতদের জন্য আজ ভালো দিন।

কুম্ভ রাশি: আজ আপনি স্ত্রীর সাথে আপনার জীবনের শ্রেষ্ঠ দিন কাটাবেন। আজ অত্যন্ত ব্যস্ত থাকলেও আপনাকে ক্লান্তি গ্রাস করবেনা। পরিবারের সদস্যরা আপনার জীবনে এক বিশেষ স্থান অধিকার করবেন। আজ আপনি নিজের জন্য যথেষ্ট সময় পাবেন। নতুন কোনো উদ্যোগ কিছুদিন পর শুরু করুন। আজ আপনি ভিড় এড়িয়ে চলে একাকী থাকতে পছন্দ করবেন। কোনো বিশেষ বন্ধু আপনার দুঃসময়ে পাশে এসে দাঁড়াবেন।

মীন রাশি: কর্মক্ষেত্রে আপনি আজ একটি ভালো পরিবর্তনের সম্মুখীন হতে পারেন। কোনো মতবিরোধের ক্ষেত্রে অহেতুক ইন্ধন দেওয়ার পরিবর্তে সেটিকে সমাধানের চেষ্টা করুন। আজ অবসর সময়ে অফিসের কোনো কাজে ব্যস্ত থাকতে পারেন। কর্মক্ষেত্রে কাজ করার সময়ে সতর্কতার সাথে কাজ করুন। বাড়িতে এবং কর্মক্ষেত্রের অত্যধিক চাপ আপনার মেজাজ খিটখিটে করে তুলবে। বাসস্থান সংক্রান্ত বিনিয়োগ আজ লাভজনক হবে না। এই বিষয়টি নিয়ন্ত্রণে রাখতে আপনার ভাইকে সাহায্য করুন। অর্ধাঙ্গিনীর সাথে আজ ভালো সময় কাটবে।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




লম্বা ছুটির পর আজ ব্যাংক খোলা

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ মিলিয়ে পাঁচ দিনের ছুটি কাটিয়ে আজ সোমবার (১৫ এপ্রিল) থেকে খুলছে ব্যাংক, বিমা, পুঁজিবাজার ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলো। সেইসঙ্গে খুলবে অফিস-আদালতও।

এদিন থেকে আবার স্বাভাবিক নিয়মে ব্যাংকিং ও পুঁজিবাজারের লেনদেন শুরু হবে। ব্যাংক সকাল ১০টায় খুলবে, লেনদেন চলবে বিকাল ৪টা পর্যন্ত।

ঢাকা স্টক এক্সচেঞ্জ জানিয়েছে, সোমবার থেকে পুঁজিবাজারে লেনদেন সকাল ১০টায় শুরু হয়ে চলবে বেলা ২টা ২০ মিনিট পর্যন্ত। এরপর ১০ মিনিট হবে পোস্ট ক্লোজিং। অফিস সময় হবে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

গত বৃহস্পতিবার দেশে ঈদুল ফিতর উদযাপিত হয়। ঈদ উপলক্ষে বুধ, বৃহস্পতি ও শুক্রবার সরকারি ছুটি ছিল। ঈদের পর ১৩ এপ্রিল শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। আর রবিবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ তথা বাংলা নববর্ষ উপলক্ষে ছুটি। এভাবে ১০ থেকে ১৪ এপ্রিল টানা পাঁচ দিনের ছুটিতে ব্যাংক ও শেয়ারবাজার বন্ধ ছিল। তবে অনলাইনে ব্যাংকিং কার্যক্রম, এটিএম থেকে টাকা উত্তোলন, সিআরএমে টাকা জমা ইত্যাদি সেবা অব্যাহত ছিল।

ছুটি শেষে আজ চাকরিতে যোগ দেবেন কর্মজীবী মানুষ। অনেকেই ঈদের আগে সোমবার ও মঙ্গলবার বাড়তি ছুটি নিয়ে টানা ১০ দিন ছুটি ভোগ করেছেন। কারণ, এর আগে রবিবার শবে কদরের এবং শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি ছিল।


আরও খবর



ঈদের দিনেও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশব্যাপী উদযাপন হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। এ উপলক্ষে গতকাল বুধবার থেকেই শুরু হয়েছে ছুটি। তবে ছুটির দিনেও আজ ঢাকার বায়ু অস্বাস্থ্যকর। বেলা ১১টার দিকে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল অষ্টম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৫৭। বায়ুর এই মান অস্বাস্থ্যকর ধরা হয়।

বিশ্বব্যাপী বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

এ সময়ে বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ভারতের দিল্লি। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ২৪৮। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে নেপালের কাঠমান্ডু ও ভারতের কলকাতা। শহর দুটির স্কোর যথাক্রমে ১৯৩ ও ১৯২।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


আরও খবর



জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুত করতে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। যেখানে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল।

মঙ্গলবার (২৩ এপ্রিল) জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন সিরিজকে সামনে রেখে প্রস্তুতি ক্যাম্পের জন্য ১৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে রাখা হয়নি পেসার মুস্তাফিজুর রহমান ও সাবেক অধিনায়ক সাকিব আল হাসানকে।

এবারের আইপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি পেসার মুস্তাফিজ। যেখানে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন কাটার মাস্টার ফিজ। বাঁহাতি এই পেসারকে আগামী ১ মে পর্যন্ত ছুটি দিয়েছে বিসিবি। আর সাকিব যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে থাকায় নেই প্রাথমিক এ ক্যাম্পে।

আগামী ২৬ থেকে ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে এই প্রস্তুতি ক্যাম্প। এরপর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরু হবে ৩ মে। ৪ ও ৭ মে চট্টগ্রামেই পরের দুটি টি-টোয়েন্টি। এরপর মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১০ ও ১২ মে হবে সিরিজের শেষ দুটি ম্যাচ।

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন ও সৌম্য সরকার।


আরও খবর



ঢাকার বাতাসের মান আজও ‘অস্বাস্থ্যকর’

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আজও ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ৮টা ৫৯ মিনিটে ১৫৬ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শহরটির অবস্থান নবম।

পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি ও নেপালের কাঠমান্ডু যথাক্রমে ২০৬, ১৯১ ও ১৭৮ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।


আরও খবর



পরমাণু শক্তি কমিশনের সদস্য হলেন ড. মজিবুর রহমান

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. মো. মজিবুর রহমান পরমাণু শক্তি কমিশনের সদস্য (জীববিজ্ঞান) পদে নিয়োগ পেয়েছেন। সদস্য পদে নিযুক্ত হওয়ার পূর্বে তিনি কমিশনের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (IAEA)-এর National Liaison Officer (NLO) হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

ড. রহমান দেশের ৮টি মেডিক্যাল কলেজ হাসপাতাল ক্যাম্পাসে ইনষ্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলাইড সাইন্সেস (ইনমাস) স্থাপন শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে ২০১৭-২০২৩ পর্যন্ত অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

ড. মো. মজিবুর রহমান ২০০৩ সালে Catholic University of Leuven, Belgium থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং ২০০৮ সালে Friedrich-Schiller-University of Jena,  Germany তে Alexander von Humboldt Foundation (AvH) - এর Research Fellow হিসেবে পোস্ট-ডক্টরাল গবেষনা সম্পন্ন করেন।

এ পর্যন্ত দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে তার ৫০টির অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। কর্মজীবনে তিনি দাপ্তরিক কাজে বেলজিয়াম, জার্মানি, অষ্ট্রিয়া, ফ্রান্স, স্পেন, যুক্তরাষ্ট, পানামা, যুক্তরাজ্য, রাশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, ফিলিপিন্স, থাইল্যান্ড সহ প্রায় ২০টির অধিক দেশ সফর করেন।

ড. রহমান ১৯৬৬ সালে কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার পানিপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তার সহধর্মিনী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং তাদের এক পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে।

ড. মজিবুর রহমান, বাংলদেশ পরমাণু শক্তি বিজ্ঞানী সংঘের পর পর দুবার (২০১৪-২০১৬ এবং ২০১৬-২০১৮) নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে কমিশন তথা বিজ্ঞানীদের কল্যানে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।


আরও খবর