আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

আজ থেকে ফ্যামিলি কার্ডে টিসিবির পণ্য বিক্রি

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ বুধবার থেকে আবারও চালু হচ্ছে ভর্তুকিমূল্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রির কার্যক্রম। চলবে আগামী ৫ জুলাই পর্যন্ত। তবে এবার আগের মতো ট্রাকে করে পণ্য বিক্রি করবে না টিসিবি। শুধু ফ্যামিলি কার্ডের মাধ্যমে ডিলারের দোকান বা নির্ধারিত স্থান থেকে টিসিবির এসব পণ্য কিনতে হবে। এই দফায় একজন ভোক্তা সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল ও এক কেজি চিনি কিনতে পারবেন। প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা, আর প্রতি কেজি চিনি ৫৫ টাকা ও মসুর ডাল ৬৫ টাকা দরে বিক্রি হবে।

মঙ্গলবার টিসিবির এক সংবাদ বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনায় এক কোটি নিম্ন আয়ের পরিবারকে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য দেওয়া হবে।

এদিকে মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, মুন্সিগঞ্জসহ কিছু জেলায় টিসিবির এই পণ্য বিক্রয় কার্যক্রম শুরু হবে ২৬ জুন। আর বন্যার কারণে সিলেট বিভাগের জেলাগুলোতে আপাতত স্থগিত থাকবে বিক্রি কার্যক্রম। পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সময়ে বিক্রির তারিখ জানাবে সংস্থাটি।

রোজার পর তেলসহ নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী হয়ে ওঠার পরিস্থিতিতে গত মে মাসের মাঝামাঝি সময়ে ট্রাকে করে দেশজুড়ে টিসিবির পণ্য বিপণন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে ওই সিদ্ধান্ত থেকে সরে আসে সংস্থাটি। এখন থেকে সুলভ মূল্যে এসব পণ্য পাবে কেবল ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবার।


আরও খবর



তিন মাসে ১০৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর ইরানে

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের দেশ ইরান চলতি বছরের প্রথম তিন মাসে ১০৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের বৈঠকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক উপপ্রধান নাদা আল-নাশিফ গুতেরেসের ওই প্রতিবেদন উপস্থাপন করেন। তিনি জানান, ২০২০ সালে ইরানে ২৬০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। গত বছর ১৪ জন নারীসহ সেই সংখ্যা ছিল ৩১০।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ মার্চ পর্যন্ত কমপক্ষে ১০৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তাদের অনেকেই দেশটির সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য।

গুতেরেসের ওই প্রতিবেদনে মাদক সংক্রান্ত অপরাধসহ হালকা অপরাধের জন্যও মৃত্যুদণ্ড কার্যকর করায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।


আরও খবর



১২ জুন থেকে শিক্ষক নিয়োগের ভাইভা শুরু

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ০৮ জুন ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ১২ জুন থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের প্রথম পর্বের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষা শুরু হবে। মঙ্গলবার (৭ জুন) রাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে, গত ১২ মে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের লক্ষ্যে প্রথম ধাপের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রথম দফায় ৪০ হাজার ৮৬২ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচন করা হয়েছে।

গত ২২ এপ্রিল প্রথম ধাপে ঢাকাসহ ২২ জেলার বিভিন্ন উপজেলায় পরীক্ষা হয়। এর মধ্যে ১৪ জেলার সব উপজেলার প্রার্থীদের পরীক্ষা নেওয়া হয়। এসব জেলার মধ্যে ছিল- চাঁপাইনবাবগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সীগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার ও লালমনিরহাট।

বাকি আট জেলার কিছু উপজেলার প্রার্থীদের পরীক্ষা নেওয়া হয়। এসব জেলা হলো- সিরাজগঞ্জ, যশোর, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, কুমিল্লা ও নোয়াখালী।

ফলাফলের নির্দেশনায় বলা হয়েছে- এই ফলের ভিত্তিতে নির্বাচিত প্রার্থীরা কেবল মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারবেন। এ ফল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগ ২০২০ এর কোনো শূন্য পদে নিয়োগের নিশ্চয়তা দেয় না।

প্রকাশিত ফলের যে কোনো পর্যায়ে কোনো প্রকার ভুল-ভ্রান্তি/ত্রুটি-বিচ্যুতি/মুদ্রণজনিত ত্রুটি পরিলক্ষিত হলে, তা সংশোধন করার বা প্রয়োজনবোধে সংশ্লিষ্ট ফল বাতিল করার এখতিয়ার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।


আরও খবর



মে মাসে ৫২৮ সড়ক দুর্ঘটনায় নিহত ৬৪১

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মে মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৫২৮টি। এতে নিহত হয়েছেন ৬৪১ জন এবং আহত হয়েছেন ১ হাজার ৩৬৪ জন। নিহতের মধ্যে নারী ৮৪ জন, শিশু ৯৭ জন।

মে মাসে ২৪৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২৭৯ জন, যা মোট নিহতের ৪৩.৫২ শতাংশ। দুর্ঘটনায় ১১৯ জন পথচারী নিহত হয়েছেন। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯১ জন।

এই সময়ে ৭টি নৌ-দুর্ঘটনায় চার জন নিহত হয়েছেন এবং ২ জন নিখোঁজ রয়েছে। ১৩টি রেলপথ দুর্ঘটনায় ১৭ জন নিহত এবং ৩ জন আহত হয়েছেন। আর দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের সংখ্যা ৯১৪টি।

সোমবার (৬ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে, ১২৭টি দুর্ঘটনায় ১৫৯ জন নিহত। সিলেট বিভাগে সবচেয়ে কম ২২টি দুর্ঘটনায় ২৩ জন নিহত। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৩২টি দুর্ঘটনায় ৩৭ জন নিহত। সবচেয়ে কম ঝালকাঠি জেলায়। ৩টি দুর্ঘটনায় দুই জন আহত হয়েছেন, প্রাণহানি ঘটেনি।


আরও খবর



করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্ত ১২৮০

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ জুন ২০২২ | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ২৮০ জনের। আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, করোনায় এ পর্যন্ত মারা গেছেন ২৯ হাজার ১৩৮ জন। আর মোট শনাক্ত হয়েছে ১৯ লাখ ৬৩ হাজার ৪৯৩ জনের। 

গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৪৫৫টি নমুনা সংগ্রহ করা হয়। ৮ হাজার ৪৯২টি নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ০৭ শতাংশ। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১০২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬ হাজার ৫১৯ জন।

প্রসঙ্গত, দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।


আরও খবর



মিথিলার উপরে এতটা কেন চটলেন সৌরভ?

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ জুন ২০২২ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সৌরভ দাস নাকি খুবই ঠান্ডা মাথার। অন্তত অভিনেতার তেমনই দাবি। সে কথা মুখ ফস্কে তিনি রফিয়াত রশিদ মিথিলাকে বলেও ফেলেছেন। ব্যস, আর যায় কোথায়? সঙ্গে সঙ্গে এমন জ্বালাতন শুরু করলেন মন্টু পাইলট ২-এর নায়িকা যে, নায়ক রেগে লাল। মাথার টুপি ছুড়ে ফেলে দিয়ে, চেঁচিয়ে মাথা খারাপ করে দিয়েছেন মিথিলার।

সৌরভ বললেন, সত্যিই আমি চট করে রাগি না। কিন্তু কিছু জিনিস ক্রমাগত ঘটতে থাকলে তখন মেজাজ হারিয়ে ফেলি। যেমন? অভিনেতার দাবি, মিথিলার মতো কেউ সারা ক্ষণ বিরক্ত করে গেলে অবশ্যই রাগ হয় তাঁর। রেগে যান অকারণে অসম্মানিত হলেও। পারস্পরিক সম্মান নেই দেখলেও সেখানে নিজেকে খুব ছোট মনে হয়। তখন রেগে যান তিনি। আর সম্মান পেলে স্বাভাবিক ভাবে পাল্টা সম্মান দিতেও ইচ্ছে করে। তার পরেই সৌরভের রসিকতা, তবে রোদ্দূর রায়ের মতো রেগে যাই না। রাগলে সবাইকে তোড়ে গালাগালিও দিই না।

দেবালয় ভট্টাচার্য পরিচালিত সিরিজ মন্টু পাইলট ২-এর সেটে তাঁকে কী ভাবে রাগাতেন মিথিলা? পর্দার মন্টুর দাবি, মিথিলা তাঁকে রাগাতেন না, বরং জ্বালাতেন। আর তাতেই নাকি বড্ড বিরক্ত হতেন তিনি। সৌরভের অভ্যাস গান চালিয়ে অভিনয়। সেই মতো সিরিজের সেটেও তিনি মন্টু পাইলট ২-এর গান চালিয়ে রাখতেন। আচমকা মিথিলা সেই গান বন্ধ করে বাজাতেন কাঁচা বাদাম! চান্দ্রেয়ী ঘোষকে সঙ্গে নিয়ে সেই গানের সঙ্গে উদ্দাম নাচ। মেজাজ হারাতে নাকি সৌরভের কাছে এ টুকুই যথেষ্ট। সঙ্গে সঙ্গে তিনি সেট ছেড়ে বেরিয়ে এসে নিজের রাগ সামলাতেন বলে দাবি অভিনেতার।

সৌরভের বদলে সেটে পরিচালক দেবালয়ের সঙ্গে নাকি প্রেম করেছেন মিথিলা! রেগে যাননি পর্দার মন্টু? নায়কের দাবি, মিথিলা দুষ্টুমি করেছেন। সবাইকে জ্বালিয়েছেন। তবে কারও সঙ্গে প্রেম করেননি। তার পরেই তাঁর দাবি, সংবাদমাধ্যমের এ সব ভুল খবর প্রচারেও তিনি বড্ড রেগে যান!

 


আরও খবর