আজঃ মঙ্গলবার ০৭ মে ২০২৪
শিরোনাম

আজ প্রকৃতিতে কান পাতার দিন

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুলাই ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুলাই ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাদলা দিনে মনে পড়ে ছেলেবেলার গান

বৃষ্টি পড়ে টাপুর টুপুর নদে এলো বান

ছেলেবেলাটা মধুর ছিল, এ স্বীকার করতেই হবে। বিশেষ করে বৃষ্টির দিনগুলো। আকাশ কাঁপিয়ে মেঘের গা হিম করা গর্জন, টুপটাপ বৃষ্টির পতন, সে বৃষ্টি মাড়িয়ে হেঁটে যাওয়া, এ অনুভূতিগুলো মায়ের মাড় দেওয়া শাড়িগুলোর মতোই যত্ন করে স্মৃতির আলমিরাতে তোলা আছে। মাঝেসাঝে কপাট খুলে একটু উঁকি দিলেই মন ভালো হয়ে যায়। আহা সেই বৃষ্টি! আহা সেই শব্দ!

একটা কথা বলতেই হবে, আমাদের শৈশবে প্রকৃতির সাথে একটা কেমন যেন সম্পর্ক ছিল। আমরা ফুলের সাথে খেলতাম, গাছের সাথে কথা বলতাম, গাছ থেকে টুপ করে যে পাতাটা মাটিতে পড়তো তাকে মায়া করতাম। হয়তো ধরেই নিয়েছিলাম প্রকৃতি আমাদের শোনে।

বড়ো হওয়া অনেককে আজকাল একটু আধটু আফসোসের পাতাটা উল্টাতে দেখা যায়। কেউ আবার আফসোসের ধারেকাছ দিয়েও যান না, তবে ফাঁক পেলেই দৌঁড়ে যান প্রকৃতির কাছে। একা একা উপভোগ করেন প্রকৃতির নিবিড় ভাষা।

বিশ্বের যে প্রান্তেই আপনার অবস্থান হোক না কেন, কিছু না কিছু শব্দ রোজ আপনার কানে আসে যা প্রকৃতির সাথে সম্পর্কিত। ব্যস্ততার যাতাকলে অনেকেই সে-সব শব্দে কান কিংবা মন কোনটাই হয়তো দিতে পারেন না। কিন্তু দিনের কোন না কোন সময়ে মন একটু টানেই। বিশেষ করে এখনের এই বৃষ্টির মরসুমে।

ওদিকে একদল মানুষ আছেন যারা কেবল প্রকৃতির নানান শব্দ খুঁজে বেড়ান। এমনও হয়, হয়তো মাটিতেই শুয়ে থেকে কাটিয়ে দিচ্ছেন ঘণ্টার পর ঘণ্টা। যদি মাটি থেকেও কোন শব্দ আসে; মন্দ নয় তো! আবার এমনও হয়, প্রকৃতির শব্দ খুঁজতে পাড়ি জমিয়েছেন গভীর পানির নিচে। যেখানটায় হয়তো আয়েশ করে ঘুরে বেড়ায় হাঙরেরা।

শব্দের মাধ্যমে মানুষ আর পরিবেশের মধ্যকার সম্পর্ক শেখার বিষয়টিকে বলা হয় অ্যাকোস্টিক ইকোলজি। আর যারা এই সম্পর্ক খুঁজতে শব্দের সন্ধান করেন, তাদের বলা হয় অ্যাকোস্টিক ইকোলজিস্ট। তাদের এ কাজের নাম ফিল্ড রেকর্ডিং। যারা কী না প্রকৃতির শব্দ শোনার বিষয়টিকে নিয়ে গেছেন অন্য মাত্রায়। নানান ধরণের শব্দ শোনার জন্য তারা কিন্তু আসলেই সময় নেয় এবং প্রতিটা শব্দের আলাদা একটা অর্থবোধক মানে দাঁড় করায়। আর এই নানান ধরণের শব্দের খোঁজে তারা ছুটে বেড়ান বিভিন্ন ধরণের পরিবেশে। এই পরিবেশের ব্যাপ্তি আসমান থেকে জমিন এবং পানির তল পর্যন্ত।

নানান ধরণের শব্দে ডুবে আছি আমরা। মেট্রোরেইলের শব্দ, ফ্লাইওভার কিংবা নতুন রাস্তা হওয়ার শব্দ, ট্রাফিক জ্যাম, গাড়ির হর্ন, শিশুর কান্না, মায়ের বকুনি, স্কুলে বাচ্চাদের চেচিয়ে পড়া, কি-বোর্ডে টাইপ করা, সবটাই শব্দ। কিছু শব্দ বিরক্তির, কিছু শব্দ প্রশান্তির। কেমন হয় যদি এই শব্দের মাধ্যমে চারপাশের জগতকে বোঝার একটুখানি চেষ্টা করা হয়?

কিছু সময়ের জন্য সময়কে নিজের মতো চলতে দিন। আপনি থেমে যান। মোবাইল, কর্পোরেট জীবনের একঘেয়েমিকে রাস্তায় ফেলে একটু আলাদা হন। কিছুক্ষণের জন্য একটু নির্জনে যান। দীর্ঘ পথে একা হাঁটার অনুভূতি কিন্তু অনবদ্য। কোলাহল নয়, কিছু পুরোনো শব্দ নতুন করে শোনার সৌভাগ্য ভেবে নিন। চোখ বন্ধ করুন আর কান পাতুন। কোন কথা না বলে কিছু শোনার চেষ্টা করুন। ঝরে যাওয়া পাতার শব্দ, পাখির ডাক, পাতার ঘর্ষণ, বাতাসের শব্দ, একটা কাঠবিড়ালি দৌড়ে যাওয়ার শব্দ। বৃষ্টির শব্দ। শুনুন। শোনার চেষ্টা করুন। প্রকৃতিকে শোনার জন্য এর চেয়ে ভালো দিন কিংবা রাত আপনি পেতেও পারেন, না-ও পারেন। কিন্তু যে মূহুর্তেই আপনি প্রকৃতির খুব কাছে অবস্থান করবেন, চেষ্টা করুন প্রকৃতির শব্দ শোনার। শুনতে পাচ্ছেন কিছু? প্রকৃতির এই শব্দের দুনিয়ায় আপনাকে স্বাগত। মন ভরে আজ একটু এই ডাকে সাড়া দিন। অন্য সব শব্দকে আজ না হয় 'না' করে দিন। একটু সময় নিয়ে আজ সে সব শব্দে কান পাতুন যে-সব শব্দ কখনই মন দিয়ে শোনা হয়নি। একে অপরকে বোঝার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যমটিই যেখানে শোনা, সেখানে আমরা কানে ইয়ারফোন গুজে ডুবে থাকি কৃত্রিম শব্দের ভাণ্ডারে।

বিশ্বের কোথাও না কোথাও প্রতিনিয়তই কোন না কোন শব্দ হচ্ছে। মাঝরাতে হঠাৎ ভাঙা ঘুমটাও হয়তো এ কারণেই কিছু একটার খোঁজ করে। এ খোঁজ একটা নির্দিষ্ট শব্দ শোনার। কোন চামচ পড়ে যাওয়া কিংবা কাঁচের বাটি ভাঙার শব্দ নয়, আবার কোন ভূতের চিৎকারও নয়। একটু অন্যরকম কোন শব্দ। যে শব্দ শুনে মস্তিষ্ক জট পাকিয়ে আবার ঘুম নামাবে দু'চোখের পাতায়।

শোনা, শ্রবণ, শব্দ- এ নিয়ে এত কথার কারণ আজ ১৮ই জুলাই। World Listening Day (ওয়ার্ল্ড লিসেনিং ডে) অর্থাৎ বিশ্ব শ্রবণ দিবস। এই শ্রবণের উদ্দেশ্য কথা কিংবা শব্দ দূষণ নয়, এ শ্রবণের উদ্দেশ্য প্রকৃতিকে শোনা। তাই দিনটিকে যদি বলি- আজ প্রকৃতিতে কান পাতার দিন, সেটাও ভুল হয় না।

বিশ্ব শ্রবণ দিবসটি প্রথম পালিত হওয়া শুরু করেছিল ২০১০ সালে। এরপর থেকে প্রতিবছরই পালিত হয়ে আসছে দিনটি।

১৮ই জুলাই কেন এই দিবস সে প্রসঙ্গে বলা যায়, কানাডিয়ান সুরকার এবং অ্যাকোস্টিক ইকোলজি আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাতা আর. মারে শ্যাফারের জন্মদিন আজকের দিনটিতে।

আমরা শুনতে চাই তবে তা শব্দ দূষণ না। তাই অবসান হওয়া দরকার শব্দ দূষণের। একই সাথে দরকার মানুষের সাথে পরিবেশের সম্পর্কে সামঞ্জস্য। আমরা চাই, আমাদের কানে শব্দ আসুক, যে শব্দ প্রশান্তি দেবে। কপাল কুঁচকে রাখার মতো বিরক্তিকর শব্দ তো রোজই শুনি।

যে মূহুর্তে কোন প্রাণির শব্দ আর কানে আসবে না, কোন পাতার ঘর্ষণ বা প্রকৃতির শব্দ ধীরে ধীরে শ্রবণের বাইরে চলে যাবে, সেদিন থেকেই হয়তো বিরাট কিছু হারানোর দলে নাম লিখাতে থাকবো আমরা।


আরও খবর



সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার প্রস্তুতি নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পাঠিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মঙ্গলবার (৩০ এপ্রিল) চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের।

তিনি গণমাধ্যমকে বলেন, শিক্ষামন্ত্রী চিঠিতে সরকারি চাকরিতে আবেদনের সময়সীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছেন। তবে এটা মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নয়। শিক্ষার্থীদের পক্ষে একজন জনপ্রতিনিধি হিসেবে তিনি এই সুপারিশ করেছেন। সিদ্ধান্ত নেবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই চিঠিতে বলা হয়েছে, বর্তমানে সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সব ধরনের চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩০ বছর মানদণ্ড হিসেবে অনুসরণ করা হয়। এ অবস্থায় চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে আসছেন।

সরকার বিষয়টি উপলব্ধি করে ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে পাতা নম্বর ৩৩-এর শিক্ষা, দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসংগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের একটি অংশ চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছেন। তারা বলে আসছেন বিশ্বের বিভিন্ন দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ থেকে ৫৯ বছর পর্যন্ত। অর্থাৎ বয়স নয়, যোগ্যতাই একজন প্রার্থীর একমাত্র মাপকাঠি। ওই দেশের আলোকে বাংলাদেশেও চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করা দাবি করে আসছেন। দাবি আদায়ের লক্ষ্যে ওই সব শিক্ষার্থী দফায় দফায় কর্মসূচি পালন করে এলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। এখন শিক্ষামন্ত্রীও একই ধরনের সুপারিশ করলেন।


আরও খবর



নাফ নদী থেকে ১০ বাংলাদেশি জেলে অপহরণ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

দেশের অভ্যন্তরে কক্সবাজারের নাফ নদীতে মাছ শিকারের সময় বাংলাদেশের ১০ জেলেকে অপহরণ করে নিয়ে গেছে মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সদস্যরা।

বুধবার (১ মে) সকালে উখিয়ার পালংখালী সীমান্ত দিয়ে নাফ নদীতে মাছ ধরার সময় এ ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম. গফুর উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, আরকান আর্মির সদস্যরা নাফ নদীতে মাছ শিকাররত অবস্থায় ১০ বাংলাদেশি জেলেকে অপহরণ করে নিয়ে গেছে। এ ব্যাপারে ঊর্ধ্বতন প্রশাসনকে জানানো হয়েছে।

ঘটনার সত্যতা জানতে চাওয়া হলে উখিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো: তানবীর হোসেন বলেন, গত রাত একটার দিকে স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে ঘটনা জেনেছি। প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উচ্চ পর্যায়ে অবহিত করা হয়েছে।

তিনি বলেন, যেহেতু এটি আন্তর্জাতিক সমস্যা। তাই বিজিবির হস্তক্ষেপে অপহৃতদের উদ্ধারের প্রচেষ্টা চলছে।

অপহরণের শিকার হওয়াদের মধ্যে রয়েছেন- উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের রহমতের বিল তিন নম্বর ওয়ার্ডের জানে আলম, আবদুর রহিম, আনোয়ারুল ইসলাম, সাইফুল ইসলাম, আইয়ুবুল ইসলাম, শাহীন।

আরও রয়েছেন- চার নম্বর ওয়ার্ড গৌজঘোনা এলাকার আবদুর রহিম প্রকাশ আবদুর রহমান, পাঁচ নম্বর ওয়ার্ডের টিবনিয়া এলাকার ওসমান গণি, ওসমান ও আবুল হাশিম।


আরও খবর



গাজায় ইসরাইলি হামলায় গত ২৪ ঘণ্টায় নিহত ৬৩

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইসরায়েলের হামলায় গাজায় গত ২৪ ঘণ্টায় আরও ৬৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪৫ জন। বৃহস্পতিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। সম্প্রতি গাজার খান ইউনিস থেকে সেনা প্রত্যাহার করলেও অবরুদ্ধ উপত্যকাটির মধ্যাঞ্চলে নতুন করে হামলা শুরু করেছে ইসরায়েল।

এদিকে ঈদের দিন ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বিমান হামলায় হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়ার তিন ছেলে ও বেশ কয়েকজন নাতি-নাতনি নিহত হয়েছেন। হামাসের রাজনৈতিক শাখার প্রধান হানিয়া বুধবার আল-জাজিরাকে নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

ছয় মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলের হামলায় হানিয়ের পরিবারের আরও সদস্য এর আগে নিহত হয়েছেন। তার আরেক ছেলে গত ফেব্রুয়ারিতে এবং ভাই ও ভাতিজা অক্টোবরে প্রাণ হারান। এরপর নভেম্বরে নিহত হন তার এক নাতি।

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে এখন পর্যন্ত মোট ৩৩ হাজার ৫৪৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৬ হাজার ৯৪ জন।


আরও খবর
পুলিৎজার পেল ৩ গণমাধ্যম

মঙ্গলবার ০৭ মে ২০২৪




উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সব ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা সেনানিবাস এলাকায় সশস্ত্র বাহিনীর সদস্য ও তাদের পরিবার এবং জনসাধারণের উন্নত চিকিৎসা নিশ্চিতে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান।

রোববার (৫ মে) সকালে ভবনটি উদ্বোধন শেষে নবনির্মিত প্যাথলজির বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন সরকারপ্রধান। পরে আর্মি সেন্ট্রাল অডিটোরিয়াম-সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। দেশের অন্যান্য সেক্টরে উন্নয়নের পাশাপাশি সশস্ত্র বাহিনীকেও গড়ে তোলা হচ্ছে আধুনিক, দক্ষ ও সময়োপযোগী বাহিনী হিসেবে।


আরও খবর



আচরণবিধি ভঙ্গ করলে কাউকে ছাড় দেয়া হবে না: ইসি

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সিরাজগঞ্জ প্রতিনিধি

Image

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কেউ নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করলে তার বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

তিনি বলেন, আগামী ৮ মে ১ম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে। নির্বাচন সুষ্ঠু করতে ইতোমধ্যে কমিশনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শুক্রবার (৩ মে) সকালে সিরাজগঞ্জে শহীদ এম মুনসুর আলী অডিটোরিয়ামে ১ম ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া জেলার ৩ টি উপজেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থী, সম্ভাব্য প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নির্বাচন আচরণবিধি না মানলে কাউকে ছাড় দেওয়া হবে না। সেই সঙ্গে কোনো প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ পেলে তা খতিয়ে দেখা হবে, অভিযোগ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ন কবীরের সভাপতিত্বে রাজশাহী রেঞ্জের পুলিশের উপমহাপুলিশ পরিদর্শক আনিছুর রহমানসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর