আজঃ শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শিরোনাম

আগামী বছর শি জিনপিংয়ের জন্য কঠিন সময়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিজয়ের মুহুর্তেও, প্রেসিডেন্ট শি জিনপিং স্বীকার করেন, চীনের ওপর কালো মেঘের ঘটা। ২০২২ সালের অক্টোবরে সমাজতান্ত্রিক চীনের একমাত্র রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টি অব চায়নার (সিপিসি) পঞ্চবার্ষিকী, ২০তম কংগ্রেসে শি জিনপিংয়ের তৃতীয় মেয়াদে দলীয় প্রধানের পদ নিশ্চিত হয় । বেইজিংয়ে প্রায় ২৩ হাজার দলীয় প্রতিনিধির সামনে বক্তৃতা দেন, দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বর্ণনায় বর্তমানের কাণ্ডারী শি জিনপিং। শি জিনপিং, গত কয়েক দশকের মধ্যে চীনের সবচেয়ে ক্ষমতাধর নেতা। কমিউনিস্ট চীনের প্রতিষ্ঠাতা মাও জেদংয়ের পর কেউই আর তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন হননি, যেটি তিনি হলেন। কংগ্রেসে এক দশক ধরে তার মসৃণ যাত্রাপথ তুলে ধরেন শি জিনপিং। 

শি জিনপিং বলেন, দেশটির চরম দারিদ্র্য দূরীকরণ ও শূন্য-কোভিড নীতি চীনের মানুষের জীবন বাঁচিয়েছে। দলটি কার্যকরভাবে জাতিগত বিচ্ছিন্নতাবাদী, ধর্মীয় চরমপন্থিসহ অন্যান্যদের একীভূত করেছে। যদিও এসব আলাদাভাবে সংজ্ঞায়িত করেন তিনি। শি জিনপিং দলের নেতাদের কঠিন বিপদ ও বিপজ্জনক ঝড় মোকাবিলা করার প্রস্তুত থাকার ব্যাপারেও সতর্ক করেন।  আমেরিকার নেতৃত্বে বিদেশি শক্তি চীনকে আটকাতে চায়। এমনকি কোনো কারণ ছাড়াই। পশ্চিমা দেশগুলোর অনেকেই চীনের উত্থানকে উদ্বেগজনক বলে মনে করে। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে চীনা প্রযুক্তি শিল্পকে বাধা দেওয়ার চেষ্টাও করছে।

শি জিনপিং, বিশ্বব্যবস্থাকে এমনভাবে পুনর্নির্মাণ করতে চান যা স্বৈরাচারীদের খুশি করবে। তিনি চীনের কর্তৃত্ববাদী মডেলকে পশ্চিমের একটি যুক্তিযুক্ত বিকল্প হিসেবে উপস্থাপন করেছেন। ইতিহাসের যেকোনো একনায়কের চেয়ে শি জিনপিংয়ের হাতে অনেক বেশি সম্পদ রয়েছে এখন। তবুও চীন অন্যথায়, হতে পারে তার চেয়ে দুর্বল। ফলে শি জিনপিং নিজের সিদ্ধান্তের জন্য ধন্যবাদ পোষণ করেন। শি জিনপিংয়ের দেশের অভ্যন্তরীণ জটিলতা বাড়ছে। ফলে ২০২৩ সালে কান্ডারীর জাহাজ পরিচালনা করা কঠিন হবে।

শি জিনপিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জের মধ্যে একটি কোভিড-১৯ প্রতিরোধ করা। শি জিনপিং তার শূন্য-কোভিড নীতির মাধ্যমে চীনকে ঘরোয়া পরিবেশে চিত্রায়িত করেন, যা স্থানীয় লকডাউন ও প্রাদুর্ভাব রোধে কঠোর বিধিনিষেধের ওপর নির্ভর করে পরিচালিত হয়। তবে তিনি ঠিকই বলেছেন, এটি অনেকের জীবন বাঁচিয়েছে। কিন্তু এখন এই করোনা বিধিনিষেধ অর্থনীতির শ্বাসরোধ করছে। যারা কোয়ারেন্টাইনের ক্রমাগত হুমকির মধ্যে বসবাস করছেন তারা হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।

সম্প্রতি বিক্ষোভের জেরে চীনে বিধিনিষেধ শিথিল হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে। যদিও দেশটির অনেকেই এখনও করোনা আক্রান্ত হচ্ছেন। মৃত্যুর ঝুঁকি হ্রাস করার জন্য নিজস্ব উৎপাদিত একটি ভ্যাকসিনের যথেষ্ট ডোজও পায়নি সাধারণ মানুষদের অনেকেই। স্বাস্থ্য ব্যবস্থা প্রায়শই দুর্বল। এই ব্যবস্থা চীনকে ভাইরাসের সঙ্গে লড়াই করে বেঁচে থাকার জন্য যথেষ্ট প্রস্তুত নয়। চিকিৎসা বিশেষজ্ঞদের বক্তব্য ও বিভিন্ন মডেল অনুযায়ী, শূন্য-কোভিড নীতি থেকে বেরিয়ে যাওয়ার ফলে হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বাড়বে এবং কয়েক হাজার মানুষের মৃত্যু হতে পারে দেশটিতে। অর্থনীতির প্রবৃদ্ধিও ২০২২ সালে প্রত্যাশার তুলনায় কম ছিল এবং যদি শি জিনপিংয়ের সরকার তার বর্তমান ট্র্যাকে চলতে থাকে তবে ২০২৩ সালে আবারও কম হবে।

দেশটির তরুণরা চাকরি খুঁজছে, বিশেষ করে স্নাতক পাশ করা শিক্ষার্থীরা। আবাসন ব্যবসার বাজার, যা জিডিপির একটি বড় অংশের ভিত্তি তৈরি করে তাতেও সংকট রয়েছে। তা ছাড়া, লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞা, যেগুলো সরবরাহ শৃঙ্খল ভেঙে দেয় এবং সাধারণ মানুষের আত্মবিশ্বাস কমিয়ে ফেলে, সমস্যার কেবল একটি অংশ মাত্র। শি জিনপিং আরও সমাজতান্ত্রিক, রাষ্ট্র নিয়ন্ত্রিত অর্থনীতির স্কেচ করেছেন। তিনি ধারণা করেন কীভাবে ব্যবসা পরিচালনা করা হয় সে সম্পর্কে দলের আরও বেশি সম্পৃক্ততা জরুরি। তিনি প্রযুক্তি সংস্থাগুলোর ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে এবং বিশ্ব থেকে চীনকে বিচ্ছিন্ন করে উদ্ভাবনের গতিকে মন্থর করেছেন এবং ব্যক্তিগত-খাতের গতিশীলতাকেও ম্লান করেছেন।

জনসংখ্যাও চীনের প্রতি বৈরী মনোভাব প্রকাশ করছে। ১৯৮০-র দশকে দলের নেতারা এক সন্তান নীতি গ্রহণ করেছিল। কেননা তখন দেশটির জনসংখ্যা খুব দ্রুত বাড়তে শুরু করে। এখন দেশটির নেতারা উল্টো ভয় পান। ২০২৩ সালে চীনের জনসংখ্যা, বর্তমানে প্রায় ১ দশমিক ৪ বিলিয়ন বা ১৪০ কোটি। এই জনসংখ্যা আরও সঙ্কুচিত হতে শুরু করবে এবং ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে ছাড়িয়ে যাবে। কয়েক বছর ধরে চীনে বৃদ্ধ লোকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, ফলে কর্মশক্তি কমছে। এটিও অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস করছে এবং তরুণদের উপর একটি বিশাল বোঝা চাপিয়ে দিচ্ছে। ফলে নতুন করে ২০১৫ সালে চীন দ্বি-সন্তান নীতির প্রবর্তন করে। ২০২১ সালে এটি তিন সন্তান নেওয়ারও অনুমতি দেয়। কিন্তু তরুণরা বড় পরিবার চায় বলে মনে হচ্ছে না। জনসংখ্যা স্থিতিশীল রাখার জন্য প্রয়োজনের তুলনায় নারীপ্রতি জন্মহারের গড় সংখ্যা অনেক কম সেখানে। বিশেষজ্ঞদের অনেকেই এই সমস্যাগুলোকে পাশে রেখে চীনের ভারি ঋণের বোঝাকে দেখেন এবং যুক্তি দেন এটি তার ক্ষমতার শীর্ষে পৌঁছেছে। শি জিনপিং, যাকে ২০২৩ সালের মার্চ মাসে আইনসভার বার্ষিক অধিবেশনে প্রেসিডেন্ট হিসাবে পুনরায় নির্বাচিত করা হবে। 

শি জিনপিং পথ পরিবর্তন করতে ইচ্ছুকও নন। এর মানে কি হতে পারে? ধীরগতিতে বর্ধনশীল চীনের কাছে পশ্চিমাদের চ্যালেঞ্জ করার জন্য কম সম্পদ থাকবে। তবে চীন, আমেরিকার দ্বারা অর্থনৈতিক শ্বাসরোধের ভয়ে, আরও বেশি বিপজ্জনক হয়ে উঠতে পারে। যদি এটি প্রত্যাশা করে এবং যদিও এখন বিশ্বকে নতুন ধারণা দিতে চায় তাইওয়ানকে দখল করে। কিছু পর্যবেক্ষক আশঙ্কা করছেন, চীন শিগগির সেই কাজ করতে পারে। পশ্চিমাদের অবশ্য সতর্ক থাকতে হবে। অভন্তরীণভাবে দুর্বল হলেও দেশটি বিশ্বের বৃহত্তম অর্থনীতির মধ্যে থাকবে। এটি অর্ধপরিবাহী বা অস্ত্র উৎপাদনের মতো কৌশলগত কারণে বিশাল সম্পদ একত্রিত করতে পারে। অন্যান্য দেশ, এমনকি আমেরিকাও আগামীতে তাদের নিজস্ব জনসংখ্যাগত চ্যালেঞ্জের মুখোমুখি হবে। তবে বোঝা যাচ্ছে, চীনের ক্রমাগত ঊর্ধ্বগতি অনিবার্য নয়, তবে এর পতনও অনবিার্য নয়।


আরও খবর



এখনো উদ্ধার করা যায়নি সোনালী ব্যাংক ম্যানেজারকে

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের রুমা উপজেলায় প্রশাসন ভবনে হামলা ও ব্যাংক লুটের ঘটনার প্রায় ১৪ ঘণ্টা পরও অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজার মো. নিজাম উদ্দিনকে উদ্ধার করা সম্ভব হয়নি।

আজ বুধবার সকাল সাড়ে ৮টায় রুমা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহজাহান বলেন, উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছি তবে এখনো উদ্ধার করা সম্ভব হয়নি

গতকাল রাত সাড়ে ৮টার দিকে রুমা উপজেলা প্রশাসন ভবনে হামলা চালায় সশস্ত্র ব্যক্তিরা। পরে সোনালি ব্যাংকের শাখায় হামলা চালানো হয়। সে সময় ব্যাংকে আসা নতুন টাকা লুটের পাশাপাশি ম্যানেজারকে অপহরণ করে নিয়ে যায় সন্ত্রাসীরা। পার্বত্য অঞ্চলভিত্তিক নতুন সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সদস্যরা এ হামলায় অংশ নেয় বলে রুমার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দিদারুল আলম গণমাধ্যমকে জানান।

সন্ত্রাসীরা ব্যাংকের নিরাপত্তায় নিয়োজিত আইন শৃঙ্খলা বাহিনীর (পুলিশ ও আনসার ভিডিপির) অস্ত্র ও গোলাবারুদ লুট করেছে। তারা পুলিশের দুটি এসএমজি ও ৬০ রাউন্ড গুলি, আটটি চীনা রাইফেল ও ৩২০ রাউন্ড গুলি ও আনসারের চারটি শর্টগান ও ৩৫ রাউন্ড গুলি লুট করে। সন্ত্রাসীরা পাহাড়ে নতুন সন্ত্রাসী সংগঠন কুকি-চিনের সদস্য বলে ধারণা করছেন উপজেলার এই কর্মকর্তা।

আজ সকালে জেলার পুলিশ সুপার সৈকত সাহিন ও অতিরিক্ত পুলিশ সুপার রুমা সার্কেল মো. জুনায়েদ রুমা উপজেলা সোনালী ব্যাংক পরিদর্শন করেছেন।


আরও খবর



বাংলাদেশকে ৪৯৫ টাকায় গরুর মাংস দিতে চায় ব্রাজিল

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশকে ৪৯৫ টাকায় গরুর মাংস দিতে আগ্রহ প্রকাশ করেছে ব্রাজিল। আগামী রবিবার (৭ এপ্রিল) ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা দুই দিনের সফরে ঢাকায় আসবেন। তখন বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে কূটনীতিক সূত্রগুলো জানিয়েছে। ২০২৩ সালে বিশ্বের ১২৬টি দেশে গরুর মাংস রপ্তানি করেছিল ব্রাজিল। গত বছর ব্রাজিল ছিল বিশ্বের সবচেয়ে বেশি গরুর মাংস রপ্তানিকারক দেশ।

ঢাকা ও ব্রাজিলের কূটনৈতিক সূত্রে জানা যায়, মাউরো ভিয়েরার সফরকে সামনে রেখে গত মঙ্গলবার পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস। এ সময় তিনি গরুর মাংস রপ্তানির বিষয়টি আলোচনায় তুলেছেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সে দেশের গরুর মাংস রপ্তানিকারক সমিতির একাধিক জ্যেষ্ঠ প্রতিনিধির ঢাকায় আসার কথা রয়েছে।

দুই দিনের সফরে ঢাকা এসে আগামী রবিবার (৭ এপ্রিল) বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মাউরো ভিয়েরা। সোমবার (৮ এপ্রিল) তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এই প্রথম ব্রাজিলের কোনো পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে আসছেন।

বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়ে ব্রাজিল এখন পর্যন্ত বিশ্বের ১১৮টি দেশের সঙ্গে একটি রূপরেখা চুক্তি সই করেছে। এবারের সফরে বাংলাদেশের সঙ্গে কারিগরি সহযোগিতার ওই রূপরেখা চুক্তি সই হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, চুক্তিতে কোন কোন খাতে সহযোগিতা হবে, তা চিহ্নিত করা হবে। পরে নির্দিষ্ট খাতের আওতায় প্রকল্প নিয়ে সেগুলো বাস্তবায়ন করা হবে। বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের কারিগরি সহযোগিতার রূপরেখা চুক্তিতে রয়েছে কৃষি, জ্বালানি, পানিসম্পদ, বনায়ন, শিক্ষ ও মৎস্যসম্পদ খাত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর প্রথম ঢাকা সফরে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর বিষয়ই মূলত প্রাধান্য পাবে। ব্রাজিলের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য তিন বছরের মধ্যে ১৫০ কোটি ডলার থেকে বেড়ে এ মুহূর্তে ২৭০ কোটি ডলারে পৌঁছেছে। এর মধ্যে ভোজ্যতেল, চিনি ও তুলার আমদানিতে অধিকাংশ ব্যয় হয়েছে। ব্রাজিলের পক্ষ থেকে এ সফরে ইথানল রপ্তানি, তুলার রপ্তানি বাড়ানো, পোলট্রি ও ফিশ ফিড ও গরুর মাংস রপ্তানির বিষয়গুলো গুরুত্ব পাবে।


আরও খবর



ঢাকার বাতাসের মান আজও ‘অস্বাস্থ্যকর’

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আজও ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ৮টা ৫৯ মিনিটে ১৫৬ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শহরটির অবস্থান নবম।

পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি ও নেপালের কাঠমান্ডু যথাক্রমে ২০৬, ১৯১ ও ১৭৮ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।


আরও খবর



বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজনীতি ডেস্ক

Image

দলের সিদ্ধান্ত অমান্য করে সারাদেশে উপজেলা নির্বাচনে অংশ নেয়া বিএনপির ৭৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত পৃথক চিঠিতে বহিষ্কারের বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে এসব নেতাদের নির্দেশক্রমে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃতদের মধ্যে ২৮ জন চেয়ারম্যান পদে, ২৬ জন ভাইস চেয়ারম্যান পদে এবং ২১ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে আসন্ন প্রথম ধাপের উপজেলা নির্বাচনে প্রার্থী হয়েছেন।


আরও খবর



ইসরায়েলের কোনও দূতাবাস নিরাপদ নয়: ইরান

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইরানের সর্বোচ্চ নেতার একজন উপদেষ্টা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গত সপ্তাহে সিরিয়ার রাজধানীতে ইসরায়েলের হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের সাত সদস্য নিহত হওয়ার পর কোনো ইসরায়েলি দূতাবাস আর নিরাপদ নয়’।

খবর অনুসারে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির জ্যেষ্ঠ উপদেষ্টা ইয়াহিয়া রহিম সাফাভি বলেন, ইহুদিবাদী সরকারের দূতাবাসগুলো এখন আর নিরাপদ নয়।

ইরানের বার্তা সংস্থাটি একটি গ্রাফিকসও প্রকাশ করেছে যাতে দাবি করা হয়েছে, নয় ধরণের ইরানি ক্ষেপণাস্ত্র রয়েছে যা ইসরায়েলে আঘাত হানতে সক্ষম।

গত সোমবার সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এই হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ছাড়াও ছয়জন নিহত হন। নিহত ব্যক্তিদের মধ্যে ইরানের আরেক জেনারেল আছেন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, কূটনৈতিক মিশনে দিবালোকের এই হামলার জন্য ইসরায়েলকে অনুশোচনা’ করিয়ে ছাড়বে তেহরান।


আরও খবর