আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

আবার চালু হলো অন-অ্যারাইভাল ভিসা

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ৭৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে দেড় বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর ফের চালু হলো বিদেশি নাগরিকদের জন্য বাংলাদেশে আগমনী ভিসা (ভিসা অন-অ্যারাইভাল)।

গত ১ ডিসেম্বর (বুধবার) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগ থেকে চারটি ক্যাটাগরিতে অন-অ্যারাইভাল ভিসা চালুর নির্দেশ দেয়া হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে স্পেশাল ব্র্যাঞ্চের অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

সুরক্ষা সেবা বিভাগের উপসচিব তরফদার মাহমুদুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে নিন্মোক্ত ক্যাটাগরির ব্যক্তিদের আগমনী ভিসা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে-

>>বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিক এবং তাদের স্বামী/স্ত্রী/সন্তান।

>> কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারী বিদেশি নাগরিক।

>> বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ী।

>> বাংলাদেশ সরকারের আমন্ত্রণে কোনো সরকারি সভা/সেমিনার/কনফারেন্স/অন্য কোনো ইভেন্টে অংশগ্রহণের জন্য আগত বিদেশি নাগরিক।

প্রয়োজনবোধে বিশেষ বিবেচনায় সুরক্ষাসেবা বিভাগের পূর্বানুমতি নিয়ে নির্দিষ্ট কোনো ভ্রমণকারীকে অন-অ্যারাইভাল ভিসা দেওয়া যেতে পারে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।


আরও খবর



চট্টগ্রামে ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৮ শতাংশ

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন করে এক হাজার ২৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩৮.৬৪ শতাংশ। এ সময় করোনায় কেউ মারা যায়নি।

রোববার (২৩ জানুয়ারি) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

জানা গেছে, ফৌজদারহাটস্থ বিআইটিআইডি ও নগরীর আটটি ল্যাবে সর্বশেষ ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৫৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্তদের মধ্যে রয়েছে শহরের বাসিন্দা ৮২২ জন ও ১৪ উপজেলার ২০৪ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ আনোয়ারায় ৩০ জন, রাউজানে ২৭ জন, হাটহাজারীতে ১৯ জন, বোয়ালখালীতে ১৭ জন, মিরসরাই ও সাতকানিয়ায় ১৫ জন করে, সীতাকুণ্ডে ১৪ জন, রাঙ্গুনিয়া ও ফটিকছড়িতে ১৩ জন করে, লোহাগাড়া ও পটিয়ায় ১১ জন করে, চন্দনাইশে ৮ জন, বাঁশখালীতে ৭ জন এবং সন্দ্বীপে ৪ জন। কর্ণফুলী উপজেলায় সর্বশেষ ২৪ ঘণ্টায় কোনো রোগী শনাক্ত হয়নি।

এদিকে জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা এখন ১ লাখ ১১ হাজার ১২৩ জন। এদের মধ্যে শহরের বাসিন্দা ৮১ হাজার ১৮৪ জন ও গ্রামের ২৯ হাজার ৯৩৯ জন। আর মৃতের সংখ্যা ১ হাজার ৩৪৩ জনই রয়েছে।


আরও খবর



জাকিয়া হত্যা মামলার রায় ২৭ জানুয়ারি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গোপালগঞ্জের বেদগ্রামের চাঞ্চল্যকর জাকিয়া মল্লিক হত্যা মামলার রায় ঘোষণার জন্য ২৭ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. জাকির হোসেন এ আদেশ দেন।

আসামিরা হলেন ভুক্তভোগীর স্বামী মোর্শেদায়ান নিশান, এহসান সুজন, আনিচুর রহমান ও হাসান শেখ। তাদের মধ্যে নিশান পলাতক। মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৫ সালে ভুক্তভোগী জাকিয়ার সঙ্গে মোর্শেদায়ান নিশানের বিয়ে হয়। বিয়ের পাঁচ বছর পর নিশান যৌতুক দাবি করেন। এ নিয়ে সংসারে অশান্তি শুরু হয়। এর ধারবাহিকতায় ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে জাকিয়াকে কুপিয়ে হত্যা করা হয়।

এ ঘটনায় জাকিয়ার বাবা জালাল উদ্দিন মল্লিক বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় মোর্শেদায়ান নিশানকে প্রধান আসামি করে মামলা করেন। এছাড়া এহসান সুজন, আনিচুর রহমান, হাসান শেখকে মামলাটিতে আসামি করা হয়। এ মামলার বিচার চলাকালীন বিভিন্ন সময়ে মোট ২০ জন আদালতে সাক্ষী দেন।


আরও খবর



চাঁদপুরে নির্বাচনী সহিংসতায় নিহত ২

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনী সহিংসতায় চাঁদপুরে ২ জন নিহত হয়েছেন। এরমধ্যে একজন কচুয়ার ও একজন হাইমচরের। জেলা পুলিশ সুপার মিলন মাহমুদ বুধবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, কচুয়ার সাচার এলাকায় নিহত যুবকের নাম শরীফ হোসেন। তার বাবার নাম শহীদ উল্লাহ। দুই ইউপি সদস্য প্রার্থীর মধ্যে সংঘর্ষ দেখা দিলে ছুরিকাঘাতের শিকার হন তিনি। হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয় শরীফের।

আরেক ঘটনায় হাইমচরের নীলকমল ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের বাহেরচরে বিকেল সাড়ে ৩টায় দুই চেয়ারম্যান প্রার্থী-সমর্থকদের সংঘর্ষে ছুরিকাঘাতে আরেকজন মারা গেছেন। তার নাম-পরিচয় এখনও জানা যায়নি। তিনি পার্শ্ববর্তী শরীয়তপুরের বাসিন্দা বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

হাইমচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব মোল্লা বলেন, নীলকমল ইউনিয়নে একজন মারা গেছেন। তবে তার নাম-পরিচয় এখনো জানা যায়নি। তদন্তে কাজ করছে পুলিশ।


আরও খবর
চাঁদপুরে বসতঘর পুড়ে ছাই, বৃদ্ধার মৃত্যু

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২

চাঁদপুরে প্রধান শিক্ষকের রহস্যজনক মৃত্যু

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২




দোহার-নবাবগঞ্জে আ.লীগের মনোনয়ন পেলেন যারা

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৪৩০জন দেখেছেন

Image

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি:

ঢাকার দোহার ও নবাবগঞ্জ উপজেলার ৬ষ্ঠ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে দল থেকে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

দোহার উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী মনোনীত চেয়ারম্যান পদ প্রার্থীরা হলেন-উপজেলার নয়াবাড়ি ইউনিয়নে তৈয়বুর রহমান তরুন, কুসুমহাটি ইউনিয়নে আব্দুল কাদের, বিলাসপুর ইউনিয়নে রাশেদ চোকদার, নারিশা ইউনিয়নে আলমগীর হোসেন, মুকসুদপুর ইউনিয়নে অধ্যাপক এম এ হান্নান খান।

অপরদিকে নবাবগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনীত প্রার্থীরা হলেন- শিকারীপাড়া ইউনিয়নে আলীমোর রহমান খান পিয়ারা, জয়কৃষ্ণপুর ইউনিয়নে রেশমা আক্তার, বারুয়াখালী ইউনিয়নে এমএ বারী বাবুল, নয়নশ্রী ইউনিয়নে মো. পলাশ চৌধুরী, শোল্লা ইউনিয়নে মো. মিজানুর রহমান ভূইয়া, যন্ত্রাইল ইউনিয়নে একেএম মনিরুজ্জামান, বান্দুরা ইউনিয়নে মো. হুমায়ুন কবির, কলাকোপা ইউনিয়নে মো. ইব্রাহীম খলিল, বক্সনগর ইউনিয়নে মো. আ. ওয়াদুদ, বাহ্রা ইউনিয়নে মো. সাফিল উদ্দিন আহমেদ, কৈলাইল ইউনিয়নে বশির আহমেদ, আগলা ইউনিয়নে শিরিন চৌধুরী, গালিমপুর ইউনিয়নে মো. আজিজুর রহমান ভূইয়া ও চুড়াইন ইউনিয়নে মো. আব্দুল জলিল।


আরও খবর



চীনে বিস্ফোরণের পর ভবন ধস, নিহত ১৬

প্রকাশিত:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীনের চংকিং শহরে একটি ভবনে বিস্ফোরণের পর ধসের ঘটনা ঘটেছে। এতে ১৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উলং জেলায় স্থানীয় সময় শুক্রবার (৭ জানুয়ারি) দুপুর ১২টা ১০ মিনিটে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। এখন পর্যন্ত ২৬ জনকে উদ্ধার করা হয়েছে ধসে পড়া ভবনের ভেতর থেকে। আটকা পড়াদের মধ্যে ১৬ জন মারা গেছেন।

চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, দুর্ঘটনার পর ৬০০ জনের উদ্ধারকর্মী উদ্ধার কাজে অংশ নিয়েছে।

জানা যায়, দুপুরের খাবার খাওয়ার সময় ক্যান্টিনের মধ্যে বিস্ফোরণের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সরকারি একটি ক্যান্টিনে গ্যাস লাইনের পাইপ লিকেজ হয়ে এ বিস্ফোরণ ঘটতে পারে। এতে পাশের ভবনটিও ধসে পড়ে। তবে কিভাবে বিস্ফোরণ হলো তা তদন্ত করা হচ্ছে।

নিউজ ট্যাগ: বিস্ফোরণ চীন

আরও খবর