আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

আবার চালু হলো অন-অ্যারাইভাল ভিসা

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে দেড় বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর ফের চালু হলো বিদেশি নাগরিকদের জন্য বাংলাদেশে আগমনী ভিসা (ভিসা অন-অ্যারাইভাল)।

গত ১ ডিসেম্বর (বুধবার) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগ থেকে চারটি ক্যাটাগরিতে অন-অ্যারাইভাল ভিসা চালুর নির্দেশ দেয়া হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে স্পেশাল ব্র্যাঞ্চের অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

সুরক্ষা সেবা বিভাগের উপসচিব তরফদার মাহমুদুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে নিন্মোক্ত ক্যাটাগরির ব্যক্তিদের আগমনী ভিসা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে-

>>বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিক এবং তাদের স্বামী/স্ত্রী/সন্তান।

>> কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারী বিদেশি নাগরিক।

>> বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ী।

>> বাংলাদেশ সরকারের আমন্ত্রণে কোনো সরকারি সভা/সেমিনার/কনফারেন্স/অন্য কোনো ইভেন্টে অংশগ্রহণের জন্য আগত বিদেশি নাগরিক।

প্রয়োজনবোধে বিশেষ বিবেচনায় সুরক্ষাসেবা বিভাগের পূর্বানুমতি নিয়ে নির্দিষ্ট কোনো ভ্রমণকারীকে অন-অ্যারাইভাল ভিসা দেওয়া যেতে পারে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।


আরও খবর



মুম্বাই মাতালেন এড শিরান

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বিশ্বের অন্যতম জনপ্রিয় পপতারকা এড শিরান পাঁচ দিনের সফরে এসে মুম্বাই মাতিয়ে গেলেন। শনিবার (১৬ মার্চ) মুম্বাইয়ের কনসার্টে আগুন ঝরালেন এই গায়ক। গোটা ভারত থেকেই শিরান ভক্তরা এদিন হাজির হয়েছিলেন গায়কের পারফরম্যান্স দেখতে। কনসার্টের সেইসব ছবি ও ভিডিও এখন সামাজিক মাধ্যমে ভাইরাল।

এড শিরান ভারতে পা রেখেছিলেন ১২ মার্চ। আর এই পাঁচ দিনের সফরে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছিলেন এই পপতারকা। স্কুল পরিদর্শনে গিয়ে বাচ্চাদের সঙ্গে গান গেয়ে, শাহরুখ খানের মান্নাতে গিয়ে আইকনিক পোজে ছবি তুলে আর শেষমেষ কনসার্টে নিজের কণ্ঠে দ্যুতি ছড়িয়ে ৫ দিনের সফর শেষে নিজ দেশের পথে পাড়ি জমিয়েছেন এড শিরান । ব্রিটিশ এই পপ গায়কের সফরে মুগ্ধ ভারত।

শনিবার (১৬ মার্চ) নৈশ কনসার্টে মঞ্চ মাতিয়েছেন এড শিরান। কনসার্টের সবচেয়ে বড় চমক ছিল দিলজিৎ দোসাঞ্ঝের সঙ্গে এড শিরানের পাঞ্জাবি গানের যুগলবন্দি। যা শুনে দর্শকদের দারুণ উল্লাস! প্রথমবার ব্রিটিশ গায়কের মুখে ভারতীয় ভাষায় গান! দর্শক-অনুরাগীদের উদ্দেশ্যেও কৃতজ্ঞতা স্বীকার করতে শোনা গেল এড শিরানকে।

ভারত সফরে এসে এড শিরান বললেন, আমি জানি ভারত খুব বড় একটা দেশ। তবে আজ এখানে উপস্থিত সবাই যে মুম্বাই থেকেই এসেছেন এমনটা নয়। অনেক দূর থেকেও অনেকে এসেছেন আমার কনসার্টে। কেউ বিমানে, কেউ ট্রেনে-বাসে আবার কেউ বা বাচ্চাদের নিয়ে এসেছেন। শনিবার রাতটা আমার সঙ্গে কাটানোর জন্য আপনারা অনেকটা সময় ব্যয় করেছেন আমি জানি। আপনারা এখানে আসার জন্য যে পরিশ্রমটা করেছেন, সেটা সত্যিই প্রশংসনীয়। শনিবার রাতের সময়টা আমাকে দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনারা হয়তো অনেকভাবেই সময় কাটাতে পারতেন, কিন্তু সেটা না করে এখানে এলেন। ধন্যবাদ আপনাদের। আমি কথা দিচ্ছি, পরের বছর আবার আসব ভারতে।’

রবিবার (১৭ মার্চ) নিজ দেশের উদ্দেশ্যে রওনা হন ব্রিটিশ পপ গায়ক। ফেরার পথে, মুম্বাই বিমানবন্দরে পাপারাৎজিদের উদ্দেশ্যে হাত নেড়ে অভিবাদনও জানান। ভারতীয়দের আতিথেয়তায় যেমন মুগ্ধ শিরান, তেমনি শিরানের বিনম্রতায়ও মুগ্ধ ভারতের অনুরাগীরা। সামাজিক মাধ্যমেও চলছে শিরান বন্দনা। সবার একটাই বার্তা, আবার আসবেন এড শিরান।


আরও খবর



প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের পরীক্ষা পেছাল

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে তৃতীয় ধাপের নিয়োগের লিখিত পরীক্ষার তারিখ পিছিয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী, তৃতীয় ধাপের নিয়োগে লিখিত পরীক্ষা আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে। এই ধাপের পরীক্ষায় অংশ নেবেন ঢাকা ও চট্টগ্রাম বিভাগের চাকরিপ্রার্থীরা।

আজ বুধবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি এবং অপারেশন) মনীষ চাকমা স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা প্রশাসনিক কাজের স্বার্থে আগামী ২২ মার্চের পরিবর্তে ২৯ মার্চ সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষা গ্রহণের প্রস্তুতি সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।

এবারই প্রথম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বিভাগওয়ারি নিয়োগ দেওয়া হচ্ছে। গুচ্ছভিত্তিক এ নিয়োগে তিন ধাপে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পরীক্ষাও আলাদাভাবে নেওয়া হচ্ছে। 

এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি প্রথম ধাপের লিখিত ও মৌখিক পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। এতে ২ হাজার ৪৯৭ জন প্রার্থী সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হন। আর দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ২০ হাজার ৬৪৭ জন।


আরও খবর



কারাগারে সশস্ত্র হামলা: ৪ হাজার বন্দি ছিনিয়ে নিল দুর্বৃত্তরা

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতির একটি কারাগারে সশস্ত্র হামলা চালিয়ে প্রায় চার হাজার বন্দি ছিনিয়ে নিয়ে গেছে দুর্বৃত্তরা। এসব কারাবন্দির মধ্যে দেশটির সাবেক প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসের হত্যাকাণ্ডের সাথে জড়িত গ্যাং সদস্যরাও ছিলেন।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের প্রধান কারাগারে হামলা চালায় সশস্ত্র দুর্বৃত্তরা। এরপর প্রায় ৪ হাজার বন্দির অধিকাংশই পালিয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয় এক সাংবাদিক।

দরিদ্রতম দেশ হাইতিতে সাম্প্রতিক বছরগুলোতে সহিংসতা আরও খারাপ হয়েছে। প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে কাজ করে যাওয়া সশস্ত্র দলগুলো হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের প্রায় ৮০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করে থাকে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে,  সহিংসতার সর্বশেষ এই পর্ব শুরু হয় গত বৃহস্পতিবার। ওইদিন হাইতিতে কেনিয়ার নেতৃত্বাধীন বহুজাতিক নিরাপত্তা বাহিনী পাঠানোর বিষয়ে আলোচনা করতে দেশটির প্রধানমন্ত্রী নাইরোবি সফরে যান।

এরপরই গ্যাং নেতা জিমি চেরিজিয়ার (ডাকনাম বারবিকিউ’) তাকে (প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি) অপসারণের জন্য সমন্বিত আক্রমণ চালানোর কথা ঘোষণা করেন। সাবেক এই পুলিশ কর্মকর্তা বলেন, আমরা সবাই, প্রাদেশিক শহরের সশস্ত্র গোষ্ঠী এবং রাজধানীর সশস্ত্র গোষ্ঠীগুলো ঐক্যবদ্ধ।

জিমি চেরিজিয়ার নামের এই গ্যাং নেতা রাজধানী পোর্ট-অ-প্রিন্সের বেশ কয়েকটি গণহত্যার পেছনে রয়েছে বলে মনে করা হয়। সমন্বিত আক্রমণ চালানোর ঘোষণা দেওয়ার পর গোলাগুলিতে চার পুলিশ কর্মকর্তা নিহত এবং আরও পাঁচজন আহত হয়।

এরপর ইউনিয়ন পোর্ট-অ-প্রিন্সের প্রধান ওই কারাগারটির নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করতে সামরিক বাহিনীকে সাহায্য করতে বলেছিল হাইতির পুলিশ। কিন্তু শনিবার গভীর রাতে ওই কারাগার কম্পাউন্ডে হামলা হয়।

ওই হামলার পর রবিবার কারাগারের দরজা খোলা ছিল এবং নিরাপত্তা কর্মকর্তাদের কোনও চিহ্ন সেখানে দেখা যায়নি। এ সময় প্রায় সব বন্দিই পালিয়ে যায়। তবে পালানোর চেষ্টা করা তিন বন্দি কারাগারের আঙিনার মধ্যে মৃত অবস্থায় পড়েছিল বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

একজন স্বেচ্ছাসেবক কারাগার কর্মী বলেছেন, ৯৯ জন বন্দি- যার মধ্যে সাবেক কলম্বিয়ান সৈন্যরাও রয়েছেন- যারা প্রেসিডেন্ট মোয়েসের হত্যার জন্য জেলে ছিল - ক্রসফায়ারে নিহত হওয়ার ভয়ে কারাগারে থাকাকেই বেছে নিয়েছিলেন।

মূলত সাবেক প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসের হত্যাকাণ্ডের পর থেকে হাইতিতে সহিংসতা ছড়িয়ে পড়েছে। তার স্থলাভিষিক্ত কাউকে করা হয়নি এবং ২০১৬ সাল থেকে ক্যারিবীয় অঞ্চলের এই দেশটিতে নির্বাচনও অনুষ্ঠিত হয়নি।

যদিও একটি রাজনৈতিক চুক্তির আওতায় হাইতিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবং অনির্বাচিত প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি গত ৭ ফেব্রুয়ারির মধ্যে পদত্যাগ করার কথা ছিল, কিন্তু সেটি হয়নি।


আরও খবর



নাইজেরিয়ায় দুই স্কুল থেকে ২৮৭ শিক্ষার্থী অপহরণ

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কুরিগায় দুটি স্কুল থেকে অন্তত ২৮৭ শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। বৃহস্পতিবার (০৭ মার্চ) স্থানীয় সময় সকালে এ ঘটনা ঘটে। বিবিসি এ খবর জানিয়েছে।

এ খবরে বলা হয়েছে, সকালে শিক্ষার্থীরা বিদ্যালয়ের মাঠে সমাবেশ করছিল। তখন কয়েকজন বন্দুকধারী মোটরসাইকেলে করে বিদ্যালয়ে ঢুকে পড়ে। এসময় শিক্ষার্থীদের অপহরণ করে বন্দুকধারীরা। অপহৃতদের বয়স আট থেকে ১৫ বছর পর্যন্ত। তাদের সঙ্গে একজন শিক্ষককেও অপহরণ করা হয়েছে।

অপহরণকারী দলটি ডাকাত হিসেবে পরিচিত। কয়েক বছরে তারা শত শত মানুষকে অপহরণ করেছে। বিশেষ করে উত্তর-পশ্চিমে বেশি অপহরণ করেছে তারা।

কুরিগাসহ কাদুনা রাজ্যের গভর্নর উবা সানি বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১৮৭ জন শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে। স্থানীয় প্রাথমিক বিদ্যালয় থেকেও ১২৫ জন শিক্ষার্থীতে অপহরণ করা হয়েছে। তাদের মধ্যে ২৫ জন শিক্ষার্থী ফিরে এসেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বন্দুকধারীদের গুলিতে একজন শিক্ষার্থী আহত হয়েছে। তাকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

একজন শিক্ষক অপহরণকারীদের হাত থেকে পালাতে সক্ষম হয়েছিলেন। তার বরাতে বিবিসি জানায়, স্থানীয়রা অপহৃত বাচ্চাদের উদ্ধার করার চেষ্টা করেছিল। কিন্তু বন্দুকধারীরা তাদেরকে প্রতিহত ও একজন হত্যা করে। আইনশৃঙ্খলা বাহিনী শিক্ষার্থীদের উদ্ধারে অভিযান চালাচ্ছে।

জানুয়ারিতে এই দলটি ওই এলাকার এক স্কুলের অধ্যক্ষকে হত্যা করে তার স্ত্রীকে অপহরণ করে।

আনসারু নিয়ন্ত্রিত এলাকায় এ হামলার ঘটনা ঘটেছে। আনসারু বোকো হারামের একটি বিচ্ছিন্ন দল। এরা ২০১৪ সালে চিবোক শহর থেকে ২শ জনেরও বেশি স্কুলছাত্রীকে অপহরণ করেছিল।

নাইজেরিয়ার ক্রমবর্ধমান অপহরণ দমন করতে ২০২২ সালে একটি আইন পাস করা হয়। সেখানে বলা হয়েছে- মুক্তিপণ আদায় করা অপরাধ। এর জন্য ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হবে। কিন্তু এখন অবধি কোনো অপহরণকারীকেই গ্রেপ্তার করা হয়নি।


আরও খবর



মিয়ানমার সংঘাত: ফের বিস্ফোরণে কাঁপল টেকনাফ সীমান্ত

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
কক্সবাজার প্রতিনিধি

Image

গত কয়েক দিন শান্ত থাকার পর মিয়ানমারের অভ্যন্তরে চলা সংঘাতের গোলাগুলি ও ভারী গোলাবর্ষণের শব্দে আবারও কেঁপে উঠল কক্সবাজার টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের চৌধুরী পাড়া এবং সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ সীমান্ত। রবিবার (১৭ মার্চ) রাত থেকে সোমবার (১৮ মার্চ) সকাল পর্যন্ত বিভিন্ন সময়ে গোলগুলির শব্দ শোনা যায়।

জনপ্রতিনিধিসহ স্থানীয়রা জানিয়েছেন, হ্নীলার চৌধুরী পাড়া ও সাবরাংয়ের শাহপরীরদ্বীপ সীমান্তের ওপারে থেমে থেমে গোলাগুলির পাশাপাশি অন্তত ২০ থেকে ৩০টি মর্টারশেল বিস্ফোরণের শব্দ শোনা গেছে। রাখাইন রাজ্যের মংডু শহরের উত্তরে নাকপুরা এলাকা এবং পূর্বে ধনখালী, হাসুরাতা, নাইক্ষ্যংদিয়া, গর্জনদিয়া ও সংক্ষদাবিল এলাকায় সংঘাতের কারণে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে আজ সোমবার বেলা ১১টার পর থেকে বিস্ফোরণের শব্দ কমে গেলেও ঘণ্টাখানেক পর পর গোলাগুলির শব্দ ভেসে আসছে।

হ্নীলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বলেন, দেড় মাসের বেশি সময় ধরে মিয়ানমারের রাখাইনে সশস্ত্র বাহিনীর সঙ্গে দেশটির সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) সংঘাত চলছে। উভয়পক্ষে গোলাগুলি, মর্টার শেল, গ্রেনেড বোমা নিক্ষেপের ঘটনা ঘটছে। যে কারণে এর প্রভাব এসে পড়ছে এপারে।’

রবিবার (১৭ মার্চ) রাতে হঠাৎ একসঙ্গে প্রায় ২০টি মর্টার শেলের বিস্ফোরণে সীমান্তের লোকজন একটু আতঙ্কিত হয়ে পড়ে বলে জানান এই জনপ্রতিনিধি।

টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান বলেন, রাতে বিকট শব্দের মর্টার শেলের বিস্ফোরণে কেঁপে ওঠে টেকনাফ পৌরসভার জালিয়াপাড়া, চৌধুরীপাড়া, কুলালপাড়া, ডেইলপাড়া, হাঙ্গারডেইলসহ অন্তত ১৩টি গ্রাম। এতে লোকজনের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ জেটিঘাটের ইজারাদারের টোল আদায়কারী মোহাম্মদ ছিদ্দিক জানান, সোমবার (১৮ মার্চ) ভোরে সেহেরির সময় নাফ নদের ওপারে মিয়ানমার অভ্যন্তর থেকে বেশ কয়েকটি গোলাগুলি ও ভারী গোলাবর্ষণের শব্দ শুনতে পেয়েছিলেন। সকাল থেকে ভারী মর্টার শেল বিস্ফোরণের শব্দ শুনতে পান। এ ছাড়া এখনও মাঝে মাঝে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। এতে নাফ নদে মাছ ধরতে যাওয়া জেলেরা আতঙ্কে রয়েছেন।

বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, ওপারে সংঘাতের কারণে মাঝে মাঝে এপারে গোলাগুলির শব্দ ভেসে আসছে। তবে রাখাইনের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণে রেখেছে বিজিবি। বিশেষ করে অনুপ্রবেশ ঠেকাতে নাফ নদ ও সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে।’


আরও খবর