আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

৯৯৯ কল পেয়ে ৬ শিক্ষার্থীকে উদ্ধার করলো পুলিশ

প্রকাশিত:রবিবার ০৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাঙ্গামাটি থেকে শহিদুল ইসলাম হৃদয়

হ্রদ-পাহাড়ের জেলা পার্বত্য রাঙামাটির প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে গিয়ে সুউচ্চ ফুরোমোন পাহাড়ের আরোহনের পর গভীর অরণ্যে পথ হারিয়ে ফেলা ছয় শিক্ষার্থীকে ৯৯৯ এর মাধ্যমে খবর পেয়ে উদ্ধার করেছে পুলিশ ও সেনাবাহিনীর যৌথটিমের সদস্যরা। রাঙামাটিতে সদর সার্কেলের দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপার তাপস রঞ্জন ঘোষ তথ্যের সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন কুমিল্লার দাউদকান্দির বাসিন্দা আব্দুল্লাহ হক(২৭) মো: নাজমুল হাসান(২৪), রাজশাহী গোদাগাড়ির নাইমুর রহমান(২৪), ঢাকার বংশাল এর সাজ্জাদ ওয়াসিফ খান(২৩), ইজাজ ইবনে ইমন(২১) ও লক্ষ্মীপুর রামগঞ্জের বাসিন্দা রেদোয়ান আহমেদ(২৪) এই ছয়জনকে আমরা মধ্যরাতে উচুঁ পাহাড়ের নির্জন অরন্য থেকে উদ্ধার করেছি। তিনি জানিয়েছেন, তারা ৬ জন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, জীবন তাদের কাছে এডভেঞ্চারময়, ঢাকা থেকে রাঙামাটিতে 'এডভেঞ্চারে' এসেছেন!এডভেঞ্চার করবেন গভীর অরণ্যে তাই তারা কোন হোটেলও ভাড়া করেননি এমনকি তারা জানেনও না সুউচ্চ পাহাড়ে রাতের নির্জনতা কেমন হতে পারে!রাঙ্গামাটির সুউচ্চ পাহাড় ফোরোমনে রাতের বেলা তারা পথ হারিয়ে ফেলেন, অনেকের মোবাইলের চার্জও শেষ হয়ে আসে, নেটওয়ার্কও অত্যন্ত দূর্বল! উপায়ন্তর নাপেয়ে তারা ফোন করলেন পুলিশ সদর দপ্তরের ৯৯৯ এ।

৯৯৯ থেকে রাঙামাটি কোতোয়ালি থানায়, থানার ওসি জানালেন আমাকে,জানানো হল সেই পাহাড়ের পাশে মানিকছড়ি পুলিশ ক্যাম্পকে। পুলিশ সুপার মীর মোদদাছ্ছের হোসেন স্যারকে অবহিত করা হলে স্যারের পরামর্শে সার্কেল এডিশনাল এসপি হিসেবে যোগাযোগ করলাম পাহাড়ের সেনা ক্যাম্পের দায়িত্বরতদের সাথে,ক্যাম্পের আইসি এসআই ইসতিয়াকও পুলিশ সদস্যদের নিয়ে অবস্থান নিল পাহাড়ের পাশে। অবশেষে কয়েক ঘন্টার চেষ্টায় উচুঁ পাহাড়ে উঠে তাদের উদ্ধার করা হয় গভীর রাত্রে।

শনিবার শিক্ষার্থীদেরকে সেনা ক্যাম্প থেকে পুলিশ সদর সার্কেল অফিসে নিয়ে আসা হয়। অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তাপস রঞ্জন ঘোষ তাদের এই দুঃসাহসিক অভিযানের বর্ণনা শুনেন এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন। এসময় শিক্ষার্থীরা দ্রুততার সহিত ৯৯৯ এর মাধ্যমে পুলিশী সেবা পেয়ে বাংলাদেশ পুলিশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নিউজ ট্যাগ: পুলিশ রাঙামাটি

আরও খবর



সব বাধা ডিঙিয়ে আল-আকসায় তারাবিতে ফিলিস্তিনিদের ঢল

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

প্রতি মুহূর্তে মৃত্যুর ঝুঁকি। কারণ ইসরাইলি সেনারা বন্দুক হাতে দাঁড়িয়ে আছে আল-আকসা মসজিদের ভেতরে বাইরে। কোনো কারণ ছাড়া গুলি করছে। এতে প্রতিদিন শত শত ফিলিস্তিনি নিহত হচ্ছেন। এত নির্যাতনের পর তারা দমে যায়নি। বরং যেটুকু শক্তি আছে তার সঙ্গে সাহসকে সঙ্গি করে স্বাধীনতার সংগ্রাম চালিয়ে যাচ্ছে। তার প্রমাণ আবার মিলল আল-আকসা মসজিদে তারাবির জামায়াতে হাজার হাজার ফিলিস্তিনি নারী-পুরুষের অংশগ্রহণের মধ্যমে।

জানা যায়, রমজানের প্রথম দিন পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে নামাজ পড়তে আসেন হাজার হাজার ফিলিস্তিনি।

সোমবার (১১ মার্চ) ইসরায়েলি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ইসলামের তৃতীয় পবিত্রতম স্থানে নামাজ আদায় করেন তারা। ভেতরে প্রবেশের সুযোগ না পেয়ে বাইরে জামাতে সালাত আদায় করেন অনেকে। ওয়াফার বরাত দিয়ে এ খবর জানিয়েছে আনাদোলু এজেন্সি।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি আল-আকসা মসজিদে নামাজ আদায় করেছে। প্রত্যক্ষদর্শীরা ওয়াফাকে জানিয়েছে, অনেক যুবককে মসজিদে প্রবেশ করতে বাধা দিয়েছে ইসরায়েলি বাহিনী।

এর আগে, রোববার (১০ মার্চ) রমজানের প্রথম তারাবি পড়তে গেলে ফিলিস্তিনিদের বাধা দেয় নিরাপত্তাকর্মীরা। এমনকি লাঠিচার্জ আর ধরপাকড়ও চালায়। তৈরি হয় ব্যাপক বিশৃঙ্খলা।

গত মাসে এক বিবৃতিতে ফিলিস্তিনিদের রমজানের শুরুতে আল আকসায় মিছিল করার আহ্বান জানিয়েছিলেন হামাস নেতা ইসমাইল হানিয়া। মসজিদ কম্পাউন্ডে নতুন করে কড়াকড়ির ঘোষণা দেয় ইসরায়েলি প্রশাসন।

প্রসঙ্গত, আল-আকসা মসজিদ মুসলমানদের কাছে ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান। ইহুদিরা এলাকাটিকে টেম্পল মাউন্ট বলে। প্রাচীনকালে দুটি ইহুদি মন্দিরের স্থান এখানে ছিল বলে দাবি তাদের।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধ জয়ের মধ্য দিয়ে আল আকসার নিয়ন্ত্রণ হারায় মুসলমানরা। জায়গাটি দখল করে ইসরায়েল। এর আগে, এটি জর্ডানের শাসকদের নিয়ন্ত্রণে ছিল। বর্তমানে আকসা কমপ্লেক্স ইসরায়েলের নিয়ন্ত্রণে থাকলেও মসজিদ পরিচালিত হয় জর্ডান-ফিলিস্তিনের একটি ওয়াকফ প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে।

বর্তমানে এ মসজিদে প্রবেশাধিকার সংরক্ষিত। এর প্রবেশপথগুলোতে মোতায়েন করা থাকে ইহুদি দখলদার সেনা। ইসরায়েলের মুসলিম বাসিন্দা এবং পূর্ব জেরুজালেমে বসবাসরত ফিলিস্তিনিরা মসজিদুল আকসায় প্রবেশ ও নামাজ আদায় করতে পারেন। যদিও গাজার অধিবাসীদের জন্য বিধিনিষেধ অনেক বেশি কঠোর।


আরও খবর



বাংলাদেশের সঙ্গে অংশীদারী সম্পর্ক বাড়াতে চায় আরব আমিরাত

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে অংশীদারত্বে রূপান্তরের ওপর জোর দিয়েছেন।

রাজধানী আবুধাবির আল আইন শহরে মন্ত্রী শেখ আবদুল্লাহর রাজকীয় প্রাসাদে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক অংশীদারিত্বের জন্য কম্প্রিহেনসিভ ইকনোমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট (সিইপিএ) সই ও জয়েন্ট বিজনেস কাউন্সিল (জেবিসি) সক্রিয় করার প্রয়োজনীয়তা উল্লেখ করে এ গুরুত্বারোপ করেন।

উভয় মন্ত্রী বিদ্যমান দ্বিপাক্ষিক সহযোগিতার পুরো বিষয় পর্যালোচনাকালে জ্বালানি নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, নবায়নযোগ্য জ্বালানি, জনগণের মধ্যে যোগাযোগ, দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিসহ নতুন উদীয়মান ক্ষেত্র অন্বেষণের ওপর জোর দেন।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ দেশে ইউএই'র বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে মাতারবাড়ি এক্সক্লুসিভ ইকনোমিক জোন, বন্দর ও লজিস্টিক ব্যবস্থাপনা, রাঙ্গুনিয়ায় আধুনিক ইউএই'র প্রতিষ্ঠাতা শেখ জায়েদ ইবনে সুলতান আল নাহিয়ানকে উপহার দেওয়া জমির উন্নয়নে ইউএই সরকার এবং ব্যবসায়ীদের জন্য সম্ভাব্য বিনিয়োগ প্রস্তাব তুলে ধরেন। এসময় ইউএই'র পররাষ্ট্রমন্ত্রী এসব প্রস্তাব সমর্থনে চলমান বিনিয়োগ ও অর্থনৈতিক বিষয়গুলোকে এগিয়ে নেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

হাছান মাহমুদ ইউএইতে স্নাতক নার্স, কেয়ারগিভার, স্বাস্থ্যসেবা টেকনিশিয়ান, কৃষিবিদ, কৃষক ও বিভিন্ন পেশাজীবীসহ সকল ট্রেডে বাংলাদেশিদের জন্য ভিসা পদ্ধতি সহজ করা এবং এক নিয়োগকর্তার কাছ থেকে অন্য নিয়োগকর্তার কাছে ওয়ার্ক পারমিট স্থানান্তর সহজীকরণের অনুরোধ জানালে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ ইতিবাচক সাড়া দেন।

বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া শাখার মহাপরিচালক মো. শফিকুর রহমান।


আরও খবর



বুধবার থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কেনাকাটার সুবিধা করে দিতে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল। আসন্ন ঈদের কারণে নিউমার্কেটসহ অনেক জায়গায় রাত পর্যন্ত চলে বেচাকেনা। দোকান বন্ধ করার পর ক্রেতা ও বিক্রেতা বাসায় ফেরার সময় বিপাকে পড়েন। কেনাকাটার জন্য মানুষ বের হওয়ায় যাত্রীও বাড়বে। তাই ১৬ রোজা অর্থাৎ আগামী বুধবার (২৭ মার্চ) থেকে রাত ৯টার পরও মেট্রোরেল চালু রাখার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সংস্থাটির কর্তৃপক্ষ জানিয়েছে, ১৬তম রোজার দিন মতিঝিল থেকে সর্বশেষ ট্রেন ৯টা ৪০ মিনিটে এবং উত্তরা থেকে সর্বশেষ ট্রেন ৯টা ২০ মিনিটে ছাড়বে। বাড়তি সময়ে ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করবে। এতে চলাচলরত ট্রেনের সংখ্যা ১০টি বাড়বে। এখন দিনে ১৮৪ বার ট্রেন চলে। তখন চলবে ১৯৪ বার। পবিত্র ঈদুল ফিতরের দিন মেট্রোরেল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক ট্রেনের বাড়তি সিডিউল ঘোষণা করবেন।

এবিষয়ে জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জনসংযোগ কর্মকর্তা আফতাব মাহমুদ গালিব বলেন, আসন্ন ঈদে মানুষ দোকান পাট বেশি সময় খোলা রাখে। এসব যাত্রীদের সুবিধার্থে মেট্রোরেল চলাচলের সময় সূচি বাড়বে। আগামীকাল এমডি স্যার এই বিষয়ে ঘোষণা দেবেন।'


আরও খবর



গণিত-বিজ্ঞানের শিক্ষক হতে পারবেন ডিপ্লোমা প্রকৌশলীরা: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মাধ্যমিক পর্যায়ে নতুন কারিকুলাম বাস্তবায়নে শিক্ষক সংকট মেটাতে গণিত ও বিজ্ঞানের শিক্ষক হিসেবে ডিপ্লোমা প্রকৌশলীদের নিয়োগ দেওয়ার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আজ শনিবার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের (আইডিবি) মিলনায়তনে সংগঠনটির জেলা ও সার্ভিস অ্যাসোসিয়েশন প্রতিনিধি সম্মেলন ও বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষক সংকট নিরসনে ডিপ্লোমা প্রকৌশলীদের কাজে লাগাতে এবং বর্তমান কারিকুলামে যে শিক্ষা-দর্শন অ্যাক্টিভিটি বেইজ লার্নিং, সেখানে যদি ডিপ্লোমা প্রকৌশলীদের অংশগ্রহণ বাড়াতে হবে। যেহেতু আমাদের চাহিদা আছে। ডিপ্লোমা প্রকৌশলীরা শিক্ষক হিসেবে গণিত ও বিজ্ঞানের শিক্ষক হিসেবে আসতে পারেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন কারিকুলাম অনুযায়ী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে গণিত ও বিজ্ঞানের অনেক শিক্ষক প্রয়োজন। শিক্ষকের সেই যোগ্যতার জায়গায়, আমাদের যে এত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার যারা পাস করেছেন, বিদ্যালয় পর্যায়ের গণিত ও বিজ্ঞান তাদের প্রায় সবার পড়ানোর মতো যোগ্যতা রয়েছে। আমরা মনে করছি, ৬০ হাজারের মতো গণিত ও বিজ্ঞানের শিক্ষকের অভাব রয়েছে। সেখানে আমাদের ডিপ্লোমা পাস করা ইঞ্জিনিয়ারদের সেখানে নিয়োজিত করতে পারি বিশেষভাবে তাহলে আমাদের একটা বিশাল চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারব। সেটা আমাদের বিবেচনায় আছে।


আরও খবর



স্বামীকে আনফলো করে কিসের ইঙ্গিত দিলেন নয়নতারা

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

দীর্ঘ আট বছর প্রেমের পর ২০২২ সালের ৯ জুন পরিচালক ভিগনেশ শিবানকে বিয়ে করেন দক্ষিণ ভারতের জনপ্রিয় অভিনেত্রী নয়নতারা। বিয়ের ঠিক চার মাস পরেই সারোগেসির মাধ্যমে যমজ দুই পুত্রের বাবামা হন এই তারকা দম্পতি।

কিন্তু হঠাৎ কী হলো ইনস্টাগ্রামে ভিগনেশকে আনফলো করলেন নয়নতারা! ভারতীয় সংবাদমাধ্যমগুলো এই ঘটনাকে বিচ্ছেদের ইঙ্গিত বলে মনে করছে।

যেমন টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, এই তারকা দম্পতির সম্পর্ক ভাঙার ইঙ্গিত মিলেছে দক্ষিণের লেডি সুপারস্টার নয়নতারার পক্ষ থেকেই। কারণ, সম্প্রতি সবাইকে চমকে দিয়ে স্বামী ভিগনেশকে ইনস্টাগ্রামে আনফলো করেছেন নয়নতারা।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, নয়নতারা ভিগনেশকে শুধু আনফলো করেছেন তা-ই নয়, অভিনেত্রী হঠাৎই তাঁর ইনস্টাগ্রাম স্টোরিতে একটি রহস্যময় পোস্ট দেন। সেখানে অভিনেত্রী লেখেন, সে চলে গেল সারা জীবনের মতো। ও বলল আর আমি অশ্রুভেজা চোখে মেনে নিলাম।

অভিনেত্রীর এই ইনস্টাস্টোরিকে ঘিরেই শুরু নানা গুঞ্জন। তাঁর ভক্তঅনুরাগীদের মাঝেও বিরাজ করছে উদ্বেগ। কেউ কেউ আশঙ্কা করছেন, নয়নতারা সত্যিই এমন পোস্ট করেছেন নাকি যান্ত্রিক ত্রুটি!

তবে এক দিন পেরোনোর আগেই স্বামীকে আবার ফলো করতে শুরু করেছেন নয়নতারা। আর ভিগনেশ শিবানকে ইনস্টাগ্রামে নয়নতারার করা একটি প্রসাধনী সংস্থার নতুন বিজ্ঞাপন পোস্ট করতে দেখা গেছে।

প্রসঙ্গত, পরিচালক ভিগনেশ শিবানের সঙ্গে দক্ষিণী রীতি মেনে ২০২২ সালের ৯ জুন সাতপাকে বাঁধা পড়েন নয়নতারা। আর বিয়ের চার মাসের মাথাতেই সারোগেসির মাধ্যমে যমজ সন্তানের মা হওয়ার খবর দেন তাঁরা। তা নিয়ে সারোগেসি আইন ভাঙার বিতর্কেও জড়িয়েছিলেন অভিনেত্রী ও তাঁর স্বামী। তবে পরে জানা যায়, সামাজিক বিয়ের ছবছর আগেই রেজিস্ট্রি সেরে রেখেছিলেন নয়নতারা ও ভিগনেশ। তাই বিতর্ক থেকে সে যাত্রায় মুক্তি পান তাঁরা।


আরও খবর