আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

৭ ঘণ্টা সাঁতরে মেঘনার ৪২ কিলোমিটার পাড়ি দিলেন বকুল

প্রকাশিত:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image
ব্যক্তিগতভাবে পূর্ব ঘোষণা দিয়ে পাশের জেলা কিশোরগঞ্জের ভৈরব বাজারের পাশ থেকে রায়পুরার মনিপুরা ঘাট পর্যন্ত ৪২ কিলোমিটার সাঁতরে পার হন

নরসিংদীর রায়পুরায় মেঘনা নদীতে টানা ৪২ কিলোমিটার সাঁতার কেটে আলোচনায় এসেছেন বকুল সরকার নামে স্থানীয় এক পল্লী চিকিৎসক। মঙ্গলবার (৩ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত মেঘনার কিশোরগঞ্জের ভৈরব ব্রিজ থেকে রায়পুরা উপজেলার হাইরমারা ইউনিয়নের মনিপুরা বাজার ঘাট পর্যন্ত ৪২ কিলোমিটার বিরতিহীনভাবে সাঁতার কাটেন তিনি।

এসময় স্পিডবোট, নৌকা ও ট্রলার নিয়ে শতশত দর্শক তার সঙ্গে ছিলেন। নদীর দুইপাড়ে ছিল উৎসুক জনতার ভিড়। ঘাটে হাজার হাজার মানুষ তাকে অভিবাদন জানাতে জড়ো হন।

বকুল সরকার নরসিংদী সদর উপজেলার আলোকবালী ইউনিয়নের খোদাদিল্লা গ্রামের ডা. সিদ্দিকুর রহমানের ছেলে। তিনি পেশায় একজন পল্লী চিকিৎসক।

স্থানীয় সূত্রে জানা যায়, বকুল সরকার গত বছরের ২৩ আগস্ট উত্তাল মেঘনায় টানা চার ঘণ্টা সাঁতার কেটে ১৫ কিলোমিটার পাড়ি দেন। এরপর স্থানীয়দের পক্ষ থেকে এক লাখ টাকাও পুরস্কার জিতে নেন তিনি। এ বছর নিজেই ব্যক্তিগতভাবে পূর্ব ঘোষণা দিয়ে পাশের জেলা কিশোরগঞ্জের ভৈরব বাজারের পাশ থেকে রায়পুরার মনিপুরা ঘাট পর্যন্ত ৪২ কিলোমিটার সাঁতরে পার হন। ভোর ৫টায় শুরু হওয়া সাত ঘণ্টার এ যাত্রা শেষ হয় দুপুর ১২টায়। এরপর রায়পুরা উপজেলা ভাইস চেয়াম্যান আব্দুল মোমেন তাকে ফুল দিয়ে অভিনন্দন জানান।

পল্লী চিকিৎসক বকুল সরকার বলেন, নদীপথে সাঁতারের আগের সব রেকর্ড ভাঙতে চাই। আগামীতে নরসিংদী থেকে সাঁতরে ঢাকা যাওয়ার ইচ্ছা রয়েছে। মনের আনন্দেই আমি এ কাজটা করে থাকি।

রায়পুরা উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মোমেন বলেন, বকুল বাংলাদেশের জাতীয় সম্পদ। রাষ্ট্রীয়ভাবে আন্তর্জাতিক অঙ্গনে তার প্রতিভা বিকাশের সুযোগ দেওয়ার জন্য সরকারের প্রতি তিনি আহ্বান জানান।


আরও খবর



শিল্পী সমিতির নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করব না: ফেরদৌস

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

শিল্পী সমিতির নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করবেন না বলে জানিয়েছেন চিত্রনায়ক ও ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ। বুধবার (৬ মার্চ) ফেনীতে রেমন্ড শপের উদ্বোধনকালে প্রধান অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।

চিত্রনায়ক ফেরদৌস বলেন, অনেকেই বলছে শিল্পী সমিতি নির্বাচনে আমি অংশগ্রহণ করব। কিন্তু আমি এখন সবার শিল্পী সমিতির নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করব না। আগে ছিলাম পর্দার নায়ক এখন মাঠের নায়ক হতে চাই। দেশের দশের মানুষের জন্য কাজ করতে পারছি এটা আমার বড় প্রাপ্তি। চলচ্চিত্রের উন্নয়নে সংসদে দাঁড়িয়ে কথা বলেছি, আরো জোরালোভাবে বলবো বলে জানান তিনি।

শুরুতে ফিতা কেটে ও কেক কেটে শো-রুম উদ্বোধন করেন চিত্রনায়ক ফেরদৌস। শোরুমটির উদ্বোধন করেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী। বিশেষ অতিথি ছিলেন আজমেরী গ্রুপের ডিরেক্টর মফিজুর, রেমন্ড শপের ম্যানেজিং ডিরেক্টর মো. শরীফ হোসেন। এ সময় ব্যবসায়ী, সুশীল সমাজের নেতা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


আরও খবর
বাংলাদেশে আসছেন আতিফ আসলাম

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




রুশ ইতিহাসের সবচেয়ে গোপন ভোট হচ্ছে এবার

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

রাশিয়ায় চলছে প্রেসিডেন্ট নির্বাচন। গতকাল শুক্রবার শুরু হওয়া এই ভোট চলবে আগামী রোববার পর্যন্ত। ইউক্রেনের অধিকৃত অঞ্চলের বাসিন্দারাও এ ভোটে অংশ নিচ্ছেন। রাশিয়ার একটি স্বাধীন ভোট পর্যবেক্ষক গ্রুপ বলছে, সোভিয়েত ইউনিয়ন ভাঙার পর এবারই রুশ ইতিহাসের সবচেয়ে গোপন ভোট হচ্ছে।

রুশ সংস্থা গোলোসের সহকারী চেয়ারম্যান স্ট্যানিস্লাভ আন্দ্রেচুক টেলিফোনে দেওয়া সাক্ষাৎকারে বার্তা সংস্থা রয়টার্সকে জানান,  রাশিয়ায় এবারই প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্ট্রনিক মেশিনে ভোট হচ্ছে। তিন দিন ধরে এই ভোট হবে, যা বিষয়টিকে আরও অস্বচ্ছ করে তুলছে।

তিনি বলেন, এটি রাশিয়ার ইতিহাসের সবচেয়ে গোপন নির্বাচন।

ক্রেমলিন দাবি করছে, সঠিক গণতান্ত্রিক প্রক্রিয়ায় শুক্রবার থেকে প্রেসিডেন্ট নির্বাচন চলছে। তাদের পূর্বাভাস বলছে, এবারও পুতিন রাশিয়ায় ভূমিধস জয় পাবেন।  

নির্বাচন কর্তৃপক্ষ বলেছে যে, ৭০৬ জন বিদেশী পর্যবেক্ষক এ নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এরমধ্যে এক তৃতীয়াংশের বেশি রুশ পর্যবেক্ষকই প্রার্থী, রাজনৈতিক দল এবং সামাজিক সংগঠন দ্বারা মনোনীত। 

নির্বাচনের প্রথম দিনে বেশি ভোটারের উপস্থিতির বিষয়ে আন্দ্রেচুক মনে করেন, কর্মক্ষেত্রে বসদের চাপে ভোটাররা ভোট দিতে এসেছেন। মানুষজন সকালে এসেই ভোট দিচ্ছেন কারণ বসরা তাদের এমনটি করতে চাপ দিচ্ছেন। কাজের দিনে ভোট হওয়ায় এটি করা খুব সহজ।

ছয়টি সূত্র রয়টার্সকে জানিয়েছে, নির্বাচনের আগে রাষ্ট্রীয় কোম্পানি এবং সংস্থার পরিচালকরা ভোট দেওয়ার জন্য কর্মীদের ওপর চাপ প্রয়োগ করছিল। নাম প্রকাশে অনিচ্ছুক চারজন জানান, তাঁদেরকে ভোট দেওয়ার প্রমাণ দিতেও নির্দেশ দেওয়া হয়েছে।  

এক কর্মী বলেন, আমাদের ফ্যাক্টরিতে সবাইকে ভোট দেওয়ার পর সেলফি পাঠাতে বলা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবারের নির্বাচনে জয়ী হলে পঞ্চমবারের মতো রুশ প্রেসিডেন্ট হবেন তিনি এবং সেক্ষেত্রে তাঁর ক্ষমতার মেয়াদ ২০৩০ সাল পর্যন্ত বাড়বে।

ভোট শুরুর আগে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন বলেন, আমি নিশ্চিত, আপনারা বুঝতে পারছেন যে আমাদের দেশ কী কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আমরা প্রায় সব ক্ষেত্রেই কী জটিল চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছি।

এবারের নির্বাচনে পুতিনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বেশ কয়েজন প্রার্থী। তাঁরা হচ্ছেন- ডানপন্থী লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপিআর) প্রধান লিওনিড স্লুটস্কি, কমিউনিস্ট প্রার্থী নিকোলে খারিতোনভ এবং উদার মধ্যপন্থী নিউ পিপলের প্রতিনিধিত্বকারী ভ্লাদিস্লাভ দাভানকভ।

রাশিয়ার নির্বাচন কমিশনে তথ্য অনুযায়ী, দেশটির মূল ভূখণ্ড এবং ইউক্রেনের রুশ ভূখণ্ড দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া, খেরসন এবং ক্রিমিয়া মিলে এবারের নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ২৩ লাখ। সেই সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী রুশ নাগরিকদের মধ্যে ভোটার রয়েছেন ১৯ লাখ।


আরও খবর



উপজেলা ভোটের প্রথম ধাপের তফসিল ঘোষণা আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করা হবে বৃহস্পতিবার (২১ মার্চ)। আগামী মে মাসে চার ধাপে এ নির্বাচন হবে বলে আগেই তারিখ ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। এবার পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করা হবে। এর আগে জামানতের অংক বাড়ানোসহ বেশ কিছু ক্ষেত্রে সংশোধনী এনে উপজেলা নির্বাচন পরিচালনা বিধিমালা ২০২৪ জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন বিধিমালা অনুযায়ী, উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ১ লাখ টাকা জামানত দিতে হবে, আর ভাইস চেয়ারম্যান পদে জামানত দিতে হবে ৭৫ হাজার টাকা। আগে উভয় পদে জামানত ছিল ১০ হাজার টাকা করে।

এদিকে নতুন বিধিমালায় নির্বাচনী সময়-এর সংজ্ঞাও সংশোধন করা হয়েছে। সংশোধিত নির্বাচনী সময় বলতে তফসিল ঘোষণার পর থেকে ফলের গেজেট প্রকাশের পর ১৫ দিন পর্যন্ত সময়কে বোঝানো হয়েছে। সেই সঙ্গে বিধিমালায় অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিধান যুক্ত করা হয়েছে।

সংশোধিত বিধিমালায় নির্বাচনী ব্যয়ে পরিবর্তন এসেছে। আগের আইনে ১ লাখ ভোটারের জন্য প্রার্থী ব্যক্তিগত ও নির্বাচনী ব্যয় করতে পারেন সাড়ে ৫ লাখ টাকা, ১ লাখ থেকে ২ লাখ ভোটারের জন্য ৭ লাখ ৭৫ হাজার টাকা এবং ২ লাখের বেশি ভোটারসংবলিত উপজেলার জন্য ১১ লাখ টাকা ব্যয় করতে পারেন।

নতুন উপজেলা নির্বাচন পরিচালনা বিধিমালায় চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনী ব্যয় বাবদ অনধিক ২৫ লাখ টাকা এবং মহিলা সদস্য পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনী ব্যয় বাবদ অনধিক ১ লাখ টাকা ব্যয় করতে পারবেন।

নতুন নির্বাচনী বিধিমালা অনুযায়ী, মনোনয়নপত্রের সঙ্গে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণক জমা দিতে হবে এবং উল্লেখ করতে হবে টিআইএন নম্বর। আগের বিধিমালায় নির্বাচনে প্রদত্ত ভোটের আট ভাগের একভাগের কম পেলে জামানত বাজেয়াপ্ত হতো। সংশোধিত বিধিমালায় এটি সংশোধন করে ১৫ শতাংশ করা হয়েছে। অর্থাৎ নির্বাচনে প্রদত্ত ভোটের ১৫ শতাংশের কম পেলে ওই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে।

আগে ভোটগ্রহণের তিন সপ্তাহ আগে থেকে প্রার্থীরা প্রচারণায় অংশ নিতে পারতেন। এবার তা সংশোধন করে প্রতীক বরাদ্দের দিন থেকে প্রচার শুরুর কথা বলা হয়েছে। প্রচারের আওতায় এবার ডিজিটাল এবং সামাজিক যোগাযোগমাধ্যমও সন্নিবেশ করা হয়েছে।

উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিধানও শিথিল করেছে ইসি। এতদিন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হতে হলে ২৫০ ভোটারের সমর্থনসূচক সই মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হতো। এটি এখন একেবারেই তুলে দেওয়া হয়েছে। অর্থাৎ স্বতন্ত্র প্রার্থী হওয়ার ক্ষেত্রে কোনো ভোটারদের সমর্থনসূচক সই লাগবে না।

নতুন বিধিমালা অনুযায়ী, প্রার্থীরা সাদাকালোর পাশাপাশি রঙিন পোস্টার ও ব্যানার ব্যবহার করতে পারবেন। এ ছাড়া নির্বাচনের ফল স্থগিত ও পুনরায় ভোটের নির্দেশ দেওয়ার বিষয়ে ইসির ক্ষমতা স্পষ্ট করা হয়েছে।

উল্লেখ্য, আগামী মে মাসে চার ধাপে ৪৮১ উপজেলা পরিষদের নির্বাচন করবে ইসি। প্রথম ধাপের ভোটগ্রহণ আগামী ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ ধাপের ভোট হবে ২৫ মে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ইতোমধ্যে জানিয়েছে, তারা এবার স্থানীয় সরকারের কোনো নির্বাচনে দলীয় প্রতীক দেবে না। অন্যদিকে সংসদ নির্বাচন বর্জন করা বিএনপির দলীয়ভাবে স্থানীয় সরকারের এ নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা কম। ফলে এবারের উপজেলা পরিষদ নির্বাচন হবে মূলত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে।

তফসিল আজ: উপজেলা নির্বাচন পরিচালনা বিধিমালায় এই পরিবর্তন আনার মধ্য দিয়ে বৃহস্পতিবার (২১ মার্চ) এর তফসিল ঘোষণা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। গতকাল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি বলেন, বৃহস্পতিবার (আজ) কমিশনসভা রয়েছে। ভোটের তারিখ তো আগেই জানানো হয়েছে। প্রথম ধাপের পূর্ণাঙ্গ তফসিল কাল হতে পারে।

অশোক কুমার সংশোধিত নির্বাচন বিধি ও আচরণবিধির বিষয়ে জানান, স্বতন্ত্র প্রার্থী হওয়ার জন্য ভোটারের স্বাক্ষর অনেক সময় দিতে চায় না। তাই অনেকে জাল স্বাক্ষর নেয়। এ কারণে কমিশন এটি তুলে দিতে চেয়েছে। আগের মতো দলীয় প্রার্থী দিতে পারবে, নাও দিতে পারবে। তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনে এক শতাংশ ভোটারের সমর্থন লাগে। এটা পরিবর্তন করতে হলে আইন পরিবর্তন করতে হবে। এ জন্য তো সময় দরকার। আর এটা ত্রয়োদশ সংসদ নির্বাচনে করতে হবে। এটার জন্য সময় আছে।


আরও খবর



বিবাহবার্ষিকীতে উপহার না দেওয়ায় স্বামীকে ছুরিকাঘাত

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতি বিবাহবার্ষিকীতে উপহার দেন স্বামী। তবে এবার আর দেননি। এতে ক্ষুব্ধ ছিলেন স্ত্রী। কিন্তু কিছুই বুঝতে না পেরে বাসায় এসে ঘুমিয়ে যান স্বামী। বিবাহবার্ষীকি উপলক্ষে উপহার না দেওয়ায় ঘুমন্ত স্বামীর ওপর ছুরি চালান স্ত্রী।

২৭ ফেব্রুয়ারি মধ্যরাতে এমন ঘটনা ঘটেছে ভারতের বেঙ্গালুরুতে। এ ঘটনায় হত্যাচেষ্টার অভিযোগে স্ত্রীর বিরুদ্ধে থানায় মামলা করেছেন স্বামী।

স্ত্রীর ছুরিকাঘাতে আহত ব্যক্তি (৩৭) একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। তার স্ত্রী (৩৫) একজন গৃহিণী।

ছুরিকাঘাতে বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। প্রাণে বেঁচে গেছেন তিনি। আহত ব্যক্তি পুলিশকে জানিয়েছেন, তিনি রাতে ঘুমাচ্ছিলেন। হঠাৎ সন্ধ্যা রান্নার কাজে ব্যবহৃত একটি ছুরি দিয়ে তাকে আঘাত করেন। আঘাতটি তার হাতে লাগে।

পুলিশ জানিয়েছে, ওই স্ত্রীর বিরুদ্ধে ১ মার্চ থানায় মামলা হয়। তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পারিবারিক বিষয় হওয়ায় পুলিশ তাদের মধ্যে আলোচনার জন্য সময় দিয়েছে। আলোচনা শেষে তাদের আবারও পুলিশের কাছে আসতে বলা হয়েছে।


আরও খবর



পিরোজপুরে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

পিরোজপুরের পাড়েরহাট সড়কে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছে। নিহত তিনজনই মোটরসাইকেল আরোহী।

আজ সোমবার সকাল সাড়ে নয়টার দিকে পাড়েরহাট সড়কের শংকরপাশা ইউনিয়নের মল্লিক বাড়ি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় ঘটনাস্থলে দুইজন ও পরে খুলনা আড়াইশ শয্যা হাসপাতালে নেয়ার পথে আর একজন মারা যায়।

নিহত তিনজন হলো ভান্ডারিয়ার মাটিভাঙ্গা মোনতাজিয়া দাখিল মাদ্রাসার সহকারি সুপার মাওলানা মাসুম বিল্লাহ (৫৮), ইন্দুরকানী উপজেলার উমেদপুর গ্রামের মালেক আকনের ছেলে হাসিব আকন (২২) ও শংকরপাশা ইউনিয়নের বাইনখালী গ্রামের নূরুল ইসলাম (৬০)। দুর্ঘটনায় গুরুতর আহত নুরুল ইসলাম ও আরিফকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল হাসপাতালে স্থানন্তর করা হলে পথিমধ্যে নুরুল ইলমাম মারা যায়।

পিরোজপুর জেলা হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. স্বাগত হালদার জানান, দুইজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। এছাড়া দুইজনের অবস্থা গুরুতর অবস্থায় রয়েছে। আহত দুইজনকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এর মধ্য থেকে নূরুল ইসলাম নামের আর একজন মারা গেছেন।

ওসি মো. আসিকুজ্জামান বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।


আরও খবর