আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

৪১০ যাত্রী নিয়ে ঢাকা ছাড়লো প্রথম হজ ফ্লাইট

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৫ জুন ২০২২ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের প্রথম হজ ফ্লাইট ৪১০ জন যাত্রী ঢাকা ছেড়েছে। করোনা মহামারির কারণে ২ বছর পর বাংলাদেশে থেকে হজে গেল। রোববার (৫ জুন) সকাল ৯টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। এদিন হজযাত্রী নিয়ে বাংলাদেশ বিমান এবং সৌদি এয়ারলাইন্সের আরও দুটি ফ্লাইট যাবে। গত শুক্রবার (৩ জুন) হজ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ থেকে এবার ১২৮টি ফ্লাইট পরিচালিত হবে। বাংলাদেশ বিমান ৬৫টি, সাউদিয়া ৫১টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ১২টি ফ্লাইটে হজযাত্রী পরিবহন করবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

করোনা মহামারির কারণে গেলো ২ বছর বাংলাদেশে থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। এবার হজে সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে।

এ বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাচ্ছেন। যদিও আগে প্রায় ১ লাখ ৩০ হাজার মানুষ বাংলাদেশ থেকে হজে অংশ নেওয়ার সুযোগ পেতেন।

এ বছর ৬৫ বছরের নীচের বয়সীরা এবার হজে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। যাওয়ার ৭২ ঘন্টার মধ্যে তাদেরকে কোভিড-১৯ টেস্টের নেগেটিভ ফলাফল জমা দিতে হবে।


আরও খবর



যেসব গান গেয়ে সুপারহিট হয়েছিলেন কেকে

প্রকাশিত:বুধবার ০১ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ০১ জুন ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের বিখ্যাত সংগীতশিল্পী কৃষ্ণকুমার কুন্নাথ। সবাই তাকে কেকে নামেই বেশি চেনেন ও জানেন। দিল্লির এক মধ্যবিত্ত পরিবার থেকে ওঠে আসা কেকে ছোটবেলা থেকেই প্রতিভাবান গায়ক ছিলেন। কখনোই ভাবেননি পেশাদার গায়ক হবেন, বলিউডের ব্লকবাস্টার প্লেব্যাক শিল্পী হবেন। কারণ, গান না শিখেও গানকে পেশা হিসেবে নিতে পেরেছিলেন তিনি। তাই কেকে নিজেকে অত্যন্ত ভাগ্যবান মনে করতেন। কেকেকে প্রথম সুযোগ দেন বিশাল ভরদ্বাজ। তিনি কেকের প্রতিভাকে কাজে লাগাতে চাইলেন। কেকেকে দিয়ে গুলজারের হিট গান ছোড় আয়ে হাম ওহ গালিয়ান দিয়ে মাচিসে হিন্দি সিনেমায় গান করান।

তারপর ১৯৯৯ সালে কেকে সনি মিউজিকের অধীনে একক অ্যালবাম পালর জন্য সেরা গায়ক হিসেবে স্ক্রিন অ্যাওয়ার্ড পান। তিনি পালর জন্য তার মেন্টর লেসলি লুইসের সঙ্গে জুটি বাঁধেন। যা তার ট্রেডমার্ক অ্যালবামে পরিণত হয়। এ অ্যালবামের অন্যতম শ্রোতাপ্রিয় গান পেয়ার কা পল। পাশাপাশি একই সময় তিনি সিনেমার গানেও কণ্ঠ দিতে থাকেন। সালমান খান-ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত সিনেমা হাম দিল দে চুকে সনম দিয়ে তার বলিউড যাত্রা হয়। ১৯৯৯ সালে মুক্তি পায় ছবিটি। রোমান্টিক-ড্রামা ঘরানার এ সিনেমার জনপ্রিয় গান তাড়াপ তাড়াপ গেয়ে তুমুল জনপ্রিয়তা পান কেকে।

তারপর আর পেছন ফিরে দেখতে হয়নি তাকে। একের পর এক গান গেয়েছেন, হিট হয়েছেন। তার গানের সঙ্গে ঠোঁট মিলিয়ে সুপারহিট গানের নায়ক হয়েছেন সালমান, শাহরুখ, অজয়সহ আরও অনেকেই। মোদ্দা কথা, নব্বই দশকটাতে হিন্দি গানের রাজ্যে তিনি ছিলেন এক মুগ্ধ রাজকুমার। ২০০৩ সালে মুক্তি পায় সুজয় ঘোষ পরিচালিত ঝংকার বিটস সিনেমা। এ সিনেমার জনপ্রিয় গান তু আশিকি হ্যায় দারুণ হিট করে কেকের কণ্ঠে।

মোহিত সুরি পরিচালিত রোমান্টিক সিনেমা ও লামহে ২০০৬ সালে মুক্তি পায়। এ সিনেমার জনপ্রিয় গান কেয়া মুঝে প্যায়ার হ্যায় গেয়েও শ্রোতাদের মনে আরও একবার দোলা দেন কেকে। কঙ্গনা রাণৌত অভিনীত সিনেমা লাইফ ইন অ্যা মেট্টো। অনুরাগ বসু পরিচালিত এ সিনেমা মুক্তি পায় ২০০৭ সালে। সিনেমাটির শ্রোতাপ্রিয় গান আলবিদা-এর কণ্ঠশিল্পী কেকে।

ইমরান হাশমি ও সোনাল চৌহান অভিনীত সিনেমা জান্নাত। ২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি পরিচালনা করেন কোনাল দেশমুখ। এ সিনেমার জারা সা দিল মে দে জাগা শিরোনামের গানটি দারুণ শ্রোতাপ্রিয় হয়। ইমরান হাশমি-সোহা আলী খান অভিনীত সিনেমা তুম মিলে। কোনাল দেশমুখ পরিচালিত এ সিনেমা মুক্তি পায় ২০০৯ সালে। সিনেমাটির জনপ্রিয় গান দিল ইবাদত-এ কণ্ঠ দেন তিনি। হৃতিক রোশান অভিনীত সিনেমা কাইটস। ২০১০ সালে মুক্তি পাওয়া এ সিনেমা পরিচালনা করেন অনুরাগ বসু। এ সিনেমার জনপ্রিয় গান জিন্দেগি দো পল কি। এ গানের কণ্ঠশিল্পীও কেকে।

কেকে অল্প সময়ের মধ্যে হিন্দিতে প্রায় ৫০০ গান এবং তেলেগু, তামিল ও কন্নড় ভাষায় শতাধিক গানে কণ্ঠ দেন। তিনি বিভিন্ন কর্পোরেট , শিক্ষা প্রতিষ্ঠান এবং ভারত ও বিদেশে ১২০টির বেশি পাবলিক কনসার্টে পারফর্ম করেন। এটি অবশ্যই একজন গায়কের জন্য উল্লেখযোগ্য অর্জন। তবে এই গায়ক চিরকাল অমর হয়ে থাকবেন প্রেম পিয়াসী সকল যুবকের অন্তরে আঁখো মে তেরি গানটি দিয়ে। শাহরুখ খান-দীপিকা পাড়ুকোন জুটির ওম শান্তি ওম ছবির গান এটি। ২০০৭ সালে এই ছবি দিয়ে বলিউডে পা রাখেন আজকের সুপারস্টার দীপিকা। তার সৌন্দর্যে মুগ্ধ হয়ে শাহরুখের ঠোঁটে আঁখো মে তেরি গানটি দারুণ হিট করে যায়। যা আজও সবার মুখে মুখে বেজে উঠে কোথাও সুন্দর চোখের কাউকে দেখলেই। মৃত্যুর কোলে ঢলে পড়ার আগে কলকাতার নজরুল মঞ্চের কনসার্টে কেকের গাওয়া শেষ গানটিও ছিলো এটি। সুন্দর কোনো চোখের কথা বলতে বলতেই হৃদরোগে আক্রান্ত হন কেকে, কিছুক্ষণ পর হাসপাতালে যাওয়ার পথেই চিরতরে বন্ধ করে দিলেন তার চোখ।


আরও খবর



পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা দরকার: হাইকোর্ট

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ২৭ জুন ২০২২ | ১৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পদ্মা সেতু আমাদের জাতীয় সম্পদ। এ ধরনের জাতীয় স্বার্থের বিরুদ্ধে যারা ষড়যন্ত্র করে, তারা জাতির শত্রু, তাদেরকে চিহ্নিত করা দরকার। সোমবার সকালে পদ্মাসেতু নির্মাণ চুক্তি নিয়ে দুর্নীতির মিথ্যা গল্প সৃষ্টির নেপথ্যে প্রকৃত ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে জারি করা রুলের শুনানিকালে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চ এসব মন্তব্য করেন।

হাই কোর্ট এসময় এই বলে প্রশ্ন রাখে যে, ষড়যন্ত্র না হলে পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ হলো কিভাবে? সেই সঙ্গে মঙ্গলবার (২৮ জুন) এই রুলের ওপর আরও শুনানি ও আদেশের জন্য দিন ঠিক করে দেয় হাই কোর্ট।

এর আগে ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি পদ্মা সেতু নির্মাণ চুক্তি এবং দুর্নীতির মিথ্যা গল্প সৃষ্টির নেপথ্যে প্রকৃত ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে তদন্ত কমিশন গঠন করতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং দোষীদের কেন বিচারের মুখোমুখি করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। যে রুলের জবাব দিতে বলা হয় মন্ত্রিপরিষদ, স্বরাষ্ট্র, আইন ও যোগাযোগ সচিব এবং দুদকের চেয়ারম্যানকে।


আরও খবর



টিপু হত্যার পরিকল্পনার কথা ‘স্বীকার করেছেন’ মুসা : পুলিশ

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ জুন ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক নেতা জাহিদুল ইসলাম টিপু হত্যার পরিকল্পনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন সুমন শিকদার মুসা। পুলিশের ভাষ্য, ওমান থেকে দেশে ফিরিয়ে আনার পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে মুসা এ হত্যাকাণ্ডের পরিকল্পনায় জড়িত থাকার স্বীকার করেন।

আজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর ডিবি পুলিশের অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার বলেন, প্রাথমিকভাবে তিনি (মুসা) এ হত্যাকাণ্ডের পরিকল্পনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তাকে আজ আদালতে হাজির করে ১৫ দিনের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি চাওয়া হবে।

এক প্রশ্নের জবাবে গোয়েন্দা কর্মকর্তা হাফিজ বলেন, এই হত্যাকাণ্ডে মুসা ছাড়াও আর ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা কারাগারে রয়েছে।

তিনি বলেন, তাদের রিমান্ডে এনে পৃথকভাবে জিজ্ঞাসা করে আরও তথ্য চাওয়া হবে। তখনই নিশ্চিত হওয়া যাবে হত্যাকাণ্ডটি কার নির্দেশে হয়েছে এবং আর কারা জড়িত।


আরও খবর



সাবেক শিক্ষামন্ত্রীর এপিএস চাকরিচ্যুত

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অসদাচরণ-পলায়নের কারণে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের তৎকালীন সহকারী একান্ত সচিব (এপিএস) ও বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তা মন্মথ রঞ্জন বাড়ৈকে চাকরিচ্যুত করা হয়েছে। বিভাগীয় মামলার পর দীর্ঘদিন ধরে যাচাই-বাছাইসহ যাবতীয় প্রক্রিয়া শেষ করে তাকে চাকরিচ্যুত করা হয়।

সোমবার (১৩ জুন) মন্মথ রঞ্জন বাড়ৈকে চাকরিচ্যুত করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

চাকরি থেকে বরখাস্ত করার প্রজ্ঞাপনে বলা হয়, সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মন্মথ রঞ্জন বাড়ৈ ২০২০ সালের ১২ এপ্রিল থেকে বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত থাকেন। এ কারণে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী, অসদাচরণ ও পলায়নের অভিযোগে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। কিন্তু তিনি কারণ দর্শানো নোটিশের জবাব না দেওয়ায় বিধি অনুযায়ী বিষয়টি তদন্তের সিদ্ধান্ত হয়। তদন্তে মন্মথ রঞ্জন বাড়ৈর বিরুদ্ধে আনা অসদাচরণ ও পলায়নের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। দ্বিতীয় কারণ দর্শানো নোটিশ তার স্থায়ী ও কর্মস্থলের ঠিকানায় পাঠানো হলে প্রাপক দেশে নেই বলে ডাক বিভাগ খামের গায়ে লাল কালি দিয়ে লিখিতভাবে জানায়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, যেহেতু মন্মথ রঞ্জন বাড়ৈয়ের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়েছে, তাই বিধি অনুযায়ী গুরুদণ্ড হিসেবে তাকে চাকরি থেকে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্তে সরকারি কর্ম কমিশনও একমত পোষণ করেছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ বিষয়ে সম্মতি দিয়েছেন।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ২০০৯ সালে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর দীর্ঘদিন তার এপিএসের দায়িত্ব পালন করেন মন্মথ রঞ্জন বাড়ৈ। তখনই তার বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ ওঠে। একপর্যায়ে মন্মথ রঞ্জন বাড়ৈকে এপিএসের পদ থেকে সরিয়ে দেওয়া হয়।

শিক্ষা ক্যাডারের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, মন্মথ রঞ্জন বাড়ৈ অনুমতি না নিয়ে যুক্তরাষ্ট্রে চলে গেছেন। বর্তমানে তিনি সেখানেই অবস্থান করছেন।


আরও খবর



ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জন্য আম পাঠালেন শেখ হাসিনা

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৭ জুন ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার দুপুরে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে এক হাজার কেজি আম্রপালি আম পৌঁছে দেওয়া হয় ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাসভবনে।

নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে সংশ্লিষ্ট কূটনৈতিক চ্যানেলে এই উপহার পৌঁছে দেওয়া হয়।

নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশনের একজন সিনিয়র কূটনীতিক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্ধুত্ব ও শুভেচ্ছার নিদর্শন হিসেবে ভারতের প্রধানমন্ত্রী রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে এ আম পাঠিয়েছেন।

গত বছর ভারতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর কাছে দুই হাজার কেজি হাড়িভাঙ্গা আম পাঠিয়েছিলেন।

আম্রপালি একটি হাইব্রিড জাতের আম, যা মূলত বাংলাদেশের রাজশাহী অঞ্চলে জন্মে। স্বাদ ও রসালো প্রকৃতির জন্য এটি বাংলাদেশে খুবই জনপ্রিয়।


আরও খবর