আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
বায়ুদূষণে শীর্ষে চিয়াং মাই, ১৮০ স্কোর নিয়ে ঢাকা তৃতীয় মুক্তিপণে সন্তুষ্ট জলদস্যুরা, কততে নির্ধারিত হল জিম্মি জাহাজ ও ২৩ নাবিকের জীবন? সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু ‘নির্বাচনে খরচ ১ কোটি ২৬ লাখ, যেভাবেই হোক তুলবো’ সপ্তাহের ব্যবধানে ৫৩ কোটি ডলার রিজার্ভ কমল চট্টগ্রামে আর্টিকেল ১৯ এর দিনব্যপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত চার বছরে মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে ১০ লাখ কংগ্রেস থেকে শিবসেনায় যোগ দিলেন গোবিন্দ পরিবেশ দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির প্রধানমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

২৭ মার্চ থেকে শুরু হতে পারে আইপিএল

প্রকাশিত:শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আইপিএল-এর কেন্দ্র হিসেবে মুম্বইকে বাছার কারণ, সেখানে কোভিডের সংক্রমণ অনেকটাই কমে গিয়েছে। তা ছাড়া এক সঙ্গে তিনটি স্টেডিয়াম পাওয়া যাবে।

এ বারের আইপিএল সম্ভবত পুরোটাই মুম্বইয়ে হবে। ২৭ মার্চ থেকে আইপিএল শুরু হওয়ার কথা। বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট বোর্ডের বৈঠকে এই নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া না হলেও মোটামুটি এই রকমই ঠিক হয়েছে।

আইপিএল-এর কেন্দ্র হিসেবে মুম্বইকে বাছার প্রথম কারণ, সেখানে কোভিডের সংক্রমণ অনেকটাই কমে গিয়েছে। তা ছাড়া মুম্বইতে প্রতিযোগিতা করলে এক সঙ্গে তিনটি স্টেডিয়াম পাওয়া যাবে। ওয়াংখেড়ে, ব্র্যাবোর্ন এবং নবী মুম্বইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়ামে ম্যাচগুলি হবে। এই সুবিধা আর কোনও শহরে নেই। ফলে মুম্বইতে প্রতিযোগিতা করলে দলগুলিকে বিমানে যাতায়াত করতে হবে না। দরকার হলে পুণেতেও খেলা হতে পারে।

গত বার কোভিড পরিস্থিতির মধ্যে আইপিএল ভারতেই শুরু হয়েছিল। চেন্নাই, মুম্বই, আমদাবাদ ও দিল্লিতে খেলাগুলি হয়েছিল। কিন্তু কিছু দিন প্রতিযোগিতা চলার পরে বিভিন্ন দলে কোভিডের সংক্রমণ শুরু হয়। মনে করা হচ্ছে, এক শহর থেকে অন্য শহরে বিমানে যাওয়ার ফলেই জৈবদুর্গ ভেদ করে করোনাভাইরাস হানা দেয়। প্রতিযোগিতা মাঝপথে বন্ধ করে দিতে হয়। দ্বিতীয় পর্ব সংযুক্ত আরব আমিরশাহিতে হয়। এ বার তাই একটিই শহরে আইপিএল করতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

 

নিউজ ট্যাগ: আইপিএল

আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




নাইজেরিয়ায় দুই স্কুল থেকে ২৮৭ শিক্ষার্থী অপহরণ

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কুরিগায় দুটি স্কুল থেকে অন্তত ২৮৭ শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। বৃহস্পতিবার (০৭ মার্চ) স্থানীয় সময় সকালে এ ঘটনা ঘটে। বিবিসি এ খবর জানিয়েছে।

এ খবরে বলা হয়েছে, সকালে শিক্ষার্থীরা বিদ্যালয়ের মাঠে সমাবেশ করছিল। তখন কয়েকজন বন্দুকধারী মোটরসাইকেলে করে বিদ্যালয়ে ঢুকে পড়ে। এসময় শিক্ষার্থীদের অপহরণ করে বন্দুকধারীরা। অপহৃতদের বয়স আট থেকে ১৫ বছর পর্যন্ত। তাদের সঙ্গে একজন শিক্ষককেও অপহরণ করা হয়েছে।

অপহরণকারী দলটি ডাকাত হিসেবে পরিচিত। কয়েক বছরে তারা শত শত মানুষকে অপহরণ করেছে। বিশেষ করে উত্তর-পশ্চিমে বেশি অপহরণ করেছে তারা।

কুরিগাসহ কাদুনা রাজ্যের গভর্নর উবা সানি বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১৮৭ জন শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে। স্থানীয় প্রাথমিক বিদ্যালয় থেকেও ১২৫ জন শিক্ষার্থীতে অপহরণ করা হয়েছে। তাদের মধ্যে ২৫ জন শিক্ষার্থী ফিরে এসেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বন্দুকধারীদের গুলিতে একজন শিক্ষার্থী আহত হয়েছে। তাকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

একজন শিক্ষক অপহরণকারীদের হাত থেকে পালাতে সক্ষম হয়েছিলেন। তার বরাতে বিবিসি জানায়, স্থানীয়রা অপহৃত বাচ্চাদের উদ্ধার করার চেষ্টা করেছিল। কিন্তু বন্দুকধারীরা তাদেরকে প্রতিহত ও একজন হত্যা করে। আইনশৃঙ্খলা বাহিনী শিক্ষার্থীদের উদ্ধারে অভিযান চালাচ্ছে।

জানুয়ারিতে এই দলটি ওই এলাকার এক স্কুলের অধ্যক্ষকে হত্যা করে তার স্ত্রীকে অপহরণ করে।

আনসারু নিয়ন্ত্রিত এলাকায় এ হামলার ঘটনা ঘটেছে। আনসারু বোকো হারামের একটি বিচ্ছিন্ন দল। এরা ২০১৪ সালে চিবোক শহর থেকে ২শ জনেরও বেশি স্কুলছাত্রীকে অপহরণ করেছিল।

নাইজেরিয়ার ক্রমবর্ধমান অপহরণ দমন করতে ২০২২ সালে একটি আইন পাস করা হয়। সেখানে বলা হয়েছে- মুক্তিপণ আদায় করা অপরাধ। এর জন্য ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হবে। কিন্তু এখন অবধি কোনো অপহরণকারীকেই গ্রেপ্তার করা হয়নি।


আরও খবর



সাহরিতে যেসব খাবার কখনোই খাবেন না

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

রমজান মাসে সাহরি সারা দিন রোজা রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাহরির খাবার নির্বাচনের ক্ষেত্রে সতর্ক হতে হবে। কারণ এসময় খাওয়া খাবার থেকেই আপনি সারাদিনের শক্তি ও পুষ্টি পাবেন। অনেক সময় আমরা ভুল করে সাহরিতে এমন সব খাবার খেয়ে থাকি যা সারাদিন অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। তাই এদিকে খেয়াল রাখা জরুরি। কিছু খাবার আছে যেগুলো সাহরিতে এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

ভাজা খাবার : ভাজা খাবার যেমন সমুচা, পাকোড়া বা পেঁয়াজু-বেগুনিতে অস্বাস্থ্যকর চর্বি এবং ক্যালোরি বেশি থাকে, যা রোজার সময় বদহজম, পেট ফোলা এবং অস্বস্তির কারণ হতে পারে। তাই এ ধরনের সমস্যা থেকে বাঁচতে সাহরিতে ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন। সেইসঙ্গে ইফতারেও যতটা সম্ভব ভাজা জাতীয় খাবার এড়িয়ে চলুন।

নোনতা খাবার : অতিরিক্ত লবণ খেলে তা রোজার সময় ডিহাইড্রেশন এবং তৃষ্ণার কারণ হতে পারে। নোনতা খাবার যেমন আলুর চিপস, লবণাক্ত বাদাম বা প্রক্রিয়াজাত মাংস সাহরির সময় এড়িয়ে চলুন। অন্যান্য সময়েও এ ধরনের খাবার যতটা কম খাওয়া যায় ততই ভালো।

চিনিযুক্ত পানীয় : ফলের রস, কোল্ড ড্রিংকস বা এনার্জি ড্রিংকসের মতো মিষ্টি পানীয়তে চিনির পরিমাণ বেশি থাকে। এগুলো রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধির কারণ হতে পারে। সাহরিতে এ ধরনের পানীয় পান করলে আপনি সারাদিন অতিরিক্ত ক্ষুধার্ত বোধ করতে পারেন। এতে রোজা থাকা কষ্টকর হবে। তাই সাহরিতে চিনিযুক্ত পানীয় খাবেন না।

অতিরিক্ত চর্বিযুক্ত খাবার : স্যাচুরেটেড চর্বিযুক্ত খাবার যেমন চর্বিযুক্ত মাংস, ক্রিমি সস এবং ভাজা খাবার হজম হতে বেশি সময় নিতে পারে। এ ধরনের খাবার রোজার সময় অস্বস্তি এবং পেট ভারী হওয়ার কারণ হতে পারে। তাই সাহরিতে অতিরিক্ত চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন।

অতিরিক্ত মসলাদার খাবার : যদিও মসলা খাবারে স্বাদ যোগ করে কিন্তু অত্যাধিক মসলাদার খাবার পেটের আস্তরণে জ্বালার কারণ হতে পারে। এটি বুকে জ্বালাপোড়া বা অ্যাসিড রিফ্লাক্সের কারণ হতে পারে, বিশেষ করে যদি সাহরিতে খাওয়া হয়। তাই সাহরির খাবারের তালিকায় অতিরিক্ত মসলাদার খাবার এড়িয়ে চলুন।

নিউজ ট্যাগ: সাহরি

আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




পেছালো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

আগামী ১৯ এপ্রিল এফডিসিতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু সেই তারিখে নির্বাচন হচ্ছে না। সোমবার (০৪ মার্চ) নির্বাচন কমিশনারের চেয়ারম্যান খোরশেদ আলম খসরু, সদস্য এ জে রানা ও বি এইচ নিশান সই করা তফসিলে এ তথ্য জানানো হয়।

তফসিল অনুযায়ী, আগামী ২৭ এপ্রিল ভোটগ্রহণ ও প্রাথমিক ফলাফল প্রকাশ ঘোষণা করা হবে। এদিন সকাল ১০টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

জানা গেছে, প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হবে ২৪ মার্চ। এর আগে ২০ মার্চের মধ্যে সদস্যদের চাঁদা পরিশোধ করতে হবে। তবে চেক বা অনলাইনে চাঁদা পরিশোধের ক্ষেত্রে ১৮ মার্চ বিকেল ৩টার মধ্যে নগদায়ন করতে হবে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে ২৮ মার্চ বিকেল ৫টায়।

আরও জানা গেছে, মনোনয়ন বিক্রি শুরু হবে ৩০ মার্চ। চলবে ৩১ মার্চ বিকেল ৪টা পর্যন্ত। মনোনয়ন দাখিল করা যাবে ২ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনে প্রাথমিক প্রার্থীর তালিকা প্রকাশ হবে ৩ এপ্রিল (প্রতিদ্বন্দ্বী ও প্রতিনিধির উপস্থিতিতে)। আপত্তি ও নিষ্পত্তি করা হবে ৬ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত। চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ হবে ৭ এপ্রিল। এর আগে ৭ এপ্রিল দুপুর ২টার মধ্যে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।

নির্বাচনের পর প্রাথমিক ফলাফলের বিরুদ্ধে আপিল আবেদন করা যাবে ২৯ এপ্রিল দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ৩০ এপ্রিল বেলা ১১টা থেকে বিকেল ৫টার মধ্যে আপিল আবেদনের নিষ্পত্তি করতে হবে। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির এবারের নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ হবে ১ মে বিকেল ৫টায়।

মনোনয়নপত্র ক্রয়, দাখিল ও আপিল ফি অফেরতযোগ্য। প্রতিটি মনোনয়নপত্রের মূল্য এক হাজার টাকা। জমা দেওয়ার ক্ষেত্রে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ৩০ হাজার, সহ-সভাপতি পদে ২০ হাজার, সম্পাদকীয় পদের জন্য ১৫ হাজার, কার্যনির্বাহী পদের জন্য সাত হাজার এবং সমপরিমাণ টাকা আপিল ফি প্রতিটির ক্ষেত্রেও প্রযোজ্য।


আরও খবর



চট্টগ্রামে ভারতীয় সহকারী হাই কমিশনে উদযাপিত হলো আন্তর্জাতিক নারী দিবস

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

ভারতের সহকারী হাইকমিশন, চট্টগ্রাম আজ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে এক সংবর্ধনার অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ প্রতিমন্ত্রী ওয়াসেকা আয়েশা খান, এমপি। অনুষ্ঠানে রাজনীতি, ব্যবসা, একাডেমিয়া, মিডিয়া, শিল্পকলা সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, মেডিকেল শিক্ষার্থী এবং বিভিন্ন পটভূমির বিশিষ্ট মহিলারা উপস্থিত ছিলেন ।

এমপি ওয়াসেকা আয়েশা খান তার বক্তৃতায় বলেন,আমি বাংলাদেশী নারীদের ভূমিকা ও কৃতিত্বের জন্য গর্ব প্রকাশ করি এবং জোর দিয়ে বলতে পারি গত এক দশকে বাংলাদেশ সরকারের নেতৃত্বে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে রোল মডেল হয়েছে। আরও অন্তর্ভুক্তিমূলক ও ন্যায়সঙ্গত সমাজ গঠনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু প্রগতিশীল পদক্ষেপ নিচ্ছেন। অতিথিদের স্বাগত জানিয়ে সহকারী হাইকমিশনার ড. রাজীব রঞ্জন আন্তর্জাতিক নারী দিবসের আগে সর্বস্তরের নারীদেরকে উৎসবের শুভেচ্ছা ও শুভকামনা জানান।

তিনি আরও হাইলাইট করেছেন যে ভারত নারী নেতৃত্বাধীন উন্নয়ন এবং লিঙ্গ সমতাকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। তিনি বক্তৃতাকালে আরও বলেন ভারত ও বাংলাদেশ উভয় দেশের নারী ও মেয়েরা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এসময় বিশিষ্ট নারী নেত্রীদের মধ্যে প্যানেল মেয়র আফরোজা কালাম, ফুলকি সহজপাঠ বিদ্যালয়ের সর্বাধ্যক্ষ শীলা মোমেন, সঙ্গীত ভবনের পরিচালক কাবেরী সেনগুপ্তা, দৈনিক বাংলা এর বুরোচিফ ডেইজি মওদুত তাদের মতামত ব্যক্ত করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন, দীপ্ত টিভির ব্যুরো চীফ রুনা আনসারী, সময় টিভির ফারজানা লিপি, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের সুমি আক্তার, বোধন আবৃত্তি স্কুলের অজান্তা দাসসহ আরও অনেকে।

সবশেষে উপমহাদেশের বিশিষ্ট নৃত্য শিল্পী প্রমা অবন্তীর পরিচালনায় ওডিসি এন্ড ট্যাগোর ডান্স মুভমেন্ট সেন্টারের শিক্ষাত্রীরা ঐতিহ্যবাহী ভারতীয় লোকনৃত্য দিয়ে দর্শকদের আপ্লুত করেন।


আরও খবর



অস্বাস্থ্যকর বায়ু নিয়ে ঢাকা আজ সপ্তম স্থানে

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে থাইল্যান্ডের চিয়াং মাই। দূষণ মাত্রার দিক থেকে তালিকায় আজ রাজধানী ঢাকার অবস্থান সপ্তম। শনিবার (১৬ মার্চ) সকাল ৯টা ৫০ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা চিয়াং মাইয়ের বায়ুর মানের স্কোর হচ্ছে ২৩৭ অর্থাৎ সেখানকার বায়ু খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর হচ্ছে ২২৭, অর্থাৎ সেখানকার বায়ুর মানও খুবই অস্বাস্থ্যকর।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি এবং শহরটির স্কোর হচ্ছে ১৮৯। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

দূষণের তালিকায় ঢাকার অবস্থান সপ্তম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৬৩ অর্থাৎ এখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

নিউজ ট্যাগ: বায়ুদূষণ

আরও খবর
ঢাকার বায়ু আজও অস্বাস্থ্যকর

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪