আজঃ শুক্রবার ১০ মে ২০২৪
শিরোনাম

১৮ মার্চ: আজকের দিনটি কেমন যাবে?

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ মার্চ ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ১৮ মার্চ ২০২১, বৃহস্পতিবার। আজকের তারিখে জন্মগ্রহণ করায় রাশিচক্রে আপনি মীন রাশির জাতক-জাতিকা। চলুন জেনে নেয়া যাক আপনার রাশিতে আজকের পূর্বাভাস:

মেষ : ২১ মার্চ ২০ এপ্রিল

নিরলস পরিশ্রমেই উন্নতির সোপান সৃষ্টি হয়। নিজের সাফল্যকে ধরে রাখার জন্য ধৈর্যের সাথে কাজ করে যেতে হবে। ব্যবসায়ীদের নতুন ব্যবসা শুরু করার প্রস্তুতির উদ্যোগ আজ থেকেই নিতে পারেন। উত্তেজনা পরিহার করে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করুন। নিজ কর্মস্থল ছেড়ে অন্য কোথাও যাওয়ার আগে ভাবুন।

বৃষ : ২১ এপ্রিল ২০ মে

কর্মস্থলে পদস্থদের সাথে আলোচনায় কৌশলী হোন। আজ আর্থিক প্রাত্তির ক্ষেত্র নতুন কোন সুযোগ আসলে কাজে লাগানোর চেষ্টা করতে পারেন। তবে এ ব্যাপারে অতি উত্সাহ প্রদর্শন না করাই শ্রেয় হবে। দূরের যাত্রায় না ঘুমানোই  ভালো হতে পারে। নিজের স্বাস্থ্যের ব্যাপারে আজ কোন প্রকার অবহেলা করা ঠিক হবে না।

মিথুন : ২১ মে ২০ জুন

ব্যবসায়ীদের আজ আর্থিকভাবে সফল হওয়ার চেষ্টা করতে পারেন। ব্যাংক অথবা বড় ধরনের কোন ঋণ প্রাপ্তির জন্য যোগাযোগ করুন। আজ দাম্পত্য জীবনে জটিলতার অবসানে দূর সম্পর্কের কোন আত্মীয় সাহায্য নেবার চেষ্টা করুন। বয়স্কদের স্বাস্থ্যের প্রতি অবহেলা করা ঠিক হবে না।

কর্কট : ২১ জুন ২১ জুলাই

আজ আপনাকে সারাদিন সকল কাজেই সতর্ক থাকতে হবে। বেখেয়ালি হলে প্রতারক চক্রের খপ্পরে পড়তে পারেন। কারিগরি ও সৃজনশীল কাজে অগ্রগতি হতে পারে।বন্ধুদের কথায় বিশ্বাস স্থাপনের পূর্বে বিষয়টি সম্পর্কে ভালোভাবে জেনে নিন। পরিবারের সবাইকে নিয়ে দূরে কোথাও বেড়াতে যেতে পারেন।

সিংহ : ২২ জুলাই ২১ আগষ্ট

কর্মচারীদের আজ কর্মস্থলে হঠাত্ করে কারো সাথে উত্তেজিত হওয়া যাবে না। পুরানো কোন বন্ধুর সাথে যোগাযোগ করতে পারেন। আজ অর্থ বা মূল্যবান কিছুর ব্যাপারে সতর্ক থাকুন। কারো কারো ক্ষেত্রে পুরানো প্রেমিক/প্রেমিকারা বিয়ের ব্যাপারে যোগাযোগ করতে পারেন। 

কন্যা : ২২ আগষ্ট ২১ সেপ্টেম্বর

আজ অতীত কর্মকান্ডের জন্য সংস্কৃতির সাথে সম্পৃক্ত সংগঠকদের পুরস্কার প্রাপ্তির ব্যাপারে সুযোগ আসতে পারে। ব্যবসায়ীরা আজ দূরের  ব্যবসায় অগ্রগতির জন্য যোগাযোগ করলে ভালো করতে পারেন। নিজের ও বয়স্ক নিকটজনের স্বাস্থ্যের প্রতি সচেতন থাকুন। দূরের কোন শহরে রাত্রিকালীন  যাত্রায় কাউকে সংগে নিন।

তুলা : ২২ সেপ্টেম্বর ২২ অক্টোবর

জমি জমা ক্রয় সংক্রান্ত আবেগ পরিহার করে আজ বড় ধরনের ব্যয়ের হাত থেকে বাঁচার উদ্যোগ নিতে পারেন। কর্মস্তলে পদস্থ ও বয়স্কদের সাথে বিনয়ী হোন এবং তাদের প্রয়োজন সহযোগিতা প্রদানে দ্বিথা করবেন না। প্রেম ও বিয়ের যোগাযোগে মাথা ঠান্ডা রাখার চেষ্টা করুন। স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকুন।

বৃশ্চিক : ২৩ অক্টোবর ২১ নভেম্বর

আজ প্রিয়জন, পরিবেশ ও পরিস্থিতি বিবেচনা করে আপনাকে কাজের বিষয়ে পদক্ষেপ নিতে হবে। রাজনৈতিক নেতা ও কর্মীদের মাঝে আজ সেতু বন্ধনের দিন। ভাব বিনিময়ের মধ্য দিয়ে নির্বাচনে জয়লাভে সুযোগ সৃষ্টির দিন। আজ মনের মানুষের সাথে বিয়ের যোগ শুভ।

ধনু : ২২ নভেম্বর ২০ ডিসেম্বর

দাপ্তরিক কারণে আজ আপনাকে ধৈর্য ধরতে হতে পারে। যাত্রার আগে দলিল পত্র ও অর্থকড়িসাবধানতার সাথে সংগে নিন। বিপরীত লিংগের  মিষ্টি কথায় ভুললে ঝামেলায় জড়িয়ে যেতে পারেন।  বেকারদের আজ চাকুরীলাভ বা ছোটখাট ব্যবসায় হাত দেয়ার আগে ভাবুন।           

মকর : ২১ ডিসেম্বর ১৯ জানুয়ারি

পারিবারিক ও  মানসিক অস্তিরতার কারণে দূরের যাত্রা আজ বিলম্বিত হ্‌ওয়ার সম্ভাবনা রয়েছে।  অভিজ্ঞ কারো পরামর্শ নিলে ভালো করবেন। সন্তানদের প্রয়োজনীয় চাহিদা মেটানোর চেষ্টা করলে ভালো করবেন। প্রেম ও বিয়ের অনুষ্ঠানে সাবধান থাকুন।

কুম্ভ : ২০ জানুয়ারি - ১৮ ফেব্রুয়ারি

পরিবারের বয়স্ক ও শিশুদের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখুন। কারিগরি কাজে জটিল যন্ত্রপাতি ব্যবহারে  বিশেষ সতর্কতা অবলম্বন করুন।  প্রেম ও রোমান্সের ব্যাপারে প্রিয়জনের মন রক্ষা করে চলার চেষ্টা করুন। কারো কথায় নির্ভর করে নতুন কোন সিদ্ধান্ত নেয়ার আগে ভাবুন। 

মীন : ১৯ ফেব্রুয়ারি ২০ মার্চ

চিকিত্সা প্রকৌশল পেশোয় নিয়োজিতরা সতর্ক থাকুন। আজ আপনার পূর্ব পরিকল্পনা পরিবর্তনের  চেষ্টা করতে পারেন। নিজের মত না পাল্টে কৌশলে কাজ সম্পন্নের চেষ্টা করুন। দূরের কোন আত্মীয়ের সাথে ব্যবসায়ীক সহায়তার বিষয় নিয়ে আলোচনা করতে পারেন।

 


আরও খবর



ননস্টিক পাত্র কী স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

বর্তমান সময়ে অধিকাংশ রান্নাঘরেই ননস্টিক পাত্রে রান্না করা হয়। মূলত রান্নার কাজকে সহজ করার জন্যই রাঁধুনিদের পছন্দ এটি। তবে এসব পাত্রের ভুল ব্যবহারে স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন। এর কারণ মূলত প্রচলিত ননস্টিক পাত্র তৈরি করার সময় এমনকিছু উপকরণ ব্যবহার করা হয় যেটার বিষয়ে আমাদের স্পষ্ট ধারণা না থাকলেই বিপদ। তাই প্রচলিত ননস্টিক পাত্র ব্যবহারে কিছু সতর্কতা অবলম্বন করা ভালো। মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েব সাইটহেলথলাইনের প্রতিবেদনে উঠে এসেছে ননস্টিক পাত্রের বিভিন্ন তথ্য। 

প্রচলিত ননস্টিক পাত্রে পার অ্যান্ড পলিফ্লুরোঅ্যালকাইল সাবস্ট্যান্সেস (পিএফএএস) ব্যবহার করা হয়। কিছু বিশেষ রাসায়নিক উপাদানকে সংক্ষেপে পিএফএএস বলা হয়। আর ইংরেজিতে বলা হয় ফরএভার কেমিক্যাল

কয়েক বছর আগে ননস্টিক পাত্রে যে ধরনের পিএফএএস ব্যবহার করা হতো, তার নাম ছিল পার ফ্লুরো অক্টানয়িক অ্যাসিড। সংক্ষেপে এর নাম পিএফওএ। ২০১৫ সালের আগে ননস্টিক পাত্র তৈরি করা হতো পিএফওএ দিয়ে। তবে স্বাস্থ্যঝুঁকির কারণে যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ)-এর হস্তক্ষেপে সেই উপকরণ বদলে ফেলা হয়। কিন্তু এখনো ভিন্ন ধরনের পিএফএএস ব্যবহার করা হচ্ছে আর তাতেও কাছাকাছি ধরনের স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা থেকে যায়।

পিএফএএস-এর কারণে কিডনির ক্যানসার, রক্তে চর্বির মাত্রাধিক্যসহ কিছু রোগের ঝুঁকি আছে বলে জানা যায়। আগেকার দিনের সেই পিএফওএ ব্যবহারে এসবের পাশাপাশি গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ আর থাইরয়েডের সমস্যার ঝুঁকিও ছিল। অন্যদিকে পরিবেশের নানা জায়গাতেই পিএফএএস ছড়িয়ে আছে তাই যদি কেউ এ ধরনের স্বাস্থ্যঝুঁকিতে পরেন তবে কেবল ননস্টিক পাত্রকে সরাসরি দায়ী করতে পারবেন না।

রান্নার পাত্রের কারণে বাড়তি কোনো স্বাস্থ্যঝুঁকি এড়াতে কয়েকটি বিষয়ে নজর দিতে হবে। এবারে সে বিষয়গুলো জেনে নেওয়া যাক: 

পাত্রের ননস্টিক স্তরটা ক্ষয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে ওই পাত্র আর ব্যবহার করা যাবে না।

অত্যধিক উত্তাপ সৃষ্টি হয়, এমন চুলায় ননস্টিক পাত্র ব্যবহার করবেন না।

ননস্টিক পাত্র খালি থাকা অবস্থায় তা গরম করবেন না।

যদি আপনি রান্নাঘর থেকে ননস্টিক পাত্র বিদায় করতে চান আর রান্নাও সহজে করার পথ খুঁজেন তবে বিকল্প হিসেবে সিরামিক বা স্টেইনলেস স্টিলের পাত্র ব্যবহার করতে পারেন। এসব পাত্রে  বাড়তি কোনো কোটিং বা স্তর থাকে না তাই যেভাবে ইচ্ছা রান্না করতে পারবেন। 


আরও খবর



তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন, চুয়াডাঙ্গায় রেকর্ড তাপমাত্রা ৪২.২

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চুয়াডাঙ্গা প্রতিনিধি

Image

গত কয়েকদিনের তুলনায় তাপমাত্রা বেড়েছে চুয়াডাঙ্গায়। তীব্র তাপদাহ রূপ নিয়েছে অতি তীব্র তাপদাহে। এতে জনজীবনে বেড়েছে অস্বস্তি। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস।

এদিকে তাপদাহে স্বস্তি মিলছে না কোথাও। তীব্র গরমে একটু স্বস্তি পেতে গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছে মানুষ। তবে, ভ্যাপসা গরমে শান্তি মিলছে না সেখানেও। পুকুর ও সেচ পাম্পের পানিতে গোসল করে শান্তি খুঁজছেন অনেকে। কেউ আবার পান করছেন ফুটপাতের অস্বাস্থ্যকর পানীয়। চলমান হাসপাতালে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। তীব্র তাপদাহে ব্যাহত হচ্ছে কৃষিকাজ। নষ্ট হচ্ছে মাঠের ফসল।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, আজ তাপমাত্রা কয়েক ডিগ্রি বেড়েছে। যা তীব্র তাপদাহ থেকে অতি তীব্র তাপদাহে পরিণত হয়েছে। এপ্রিল মাসজুড়ে এমন পরিস্থিতি থাকতে পারে।


আরও খবর



বিশ্ববাজারে স্বর্ণের দাম কমলো

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের সুদহার দ্রুত কমছে না বলে জানিয়েছেন মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান জেরোমি পাওয়েল। ফলে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমতে শুরু করেছে। প্রতিবেদন লেখা পর্যন্ত স্পট মার্কেটে স্বর্ণের আউন্স ২ হাজার ৩৭৭ দশমিক ৪০ ডলারে কেনাবেচা হচ্ছে স্বর্ণ। এর আগে প্রতি আউন্স স্বর্ণ ২ হাজার ৪০০ ডলারের মাইলফলক ছাড়িয়েছিল।

মঙ্গলবার (১৬ এপ্রিল) মার্কিন ও কানাডিয়ান অর্থনীতি বিষয়ক এক প্যানেল আলোচনা হয়। এতে মূল্যস্ফীতির বর্তমান চিত্রে নিয়ে আস্থাহীনতায় ভোগার কথা জানান পাওয়েল।

জেরোমি পাওয়েল জানান, যতদিন মূল্যস্ফীতি চড়া থাকবে, প্রয়োজনে ততদিন বর্তমান সুদের হার ধরে রাখা হবে। বর্তমানে ৫ দশমিক ২৫ থেকে ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে যে সুদহার স্থির আছে আছে যা বিগত ২৩ বছরের মধ্যে সর্বোচ্চ।

তিনি জানান, এই সুদহার সহসা কমানো হবে না, যার প্রধান কারণ চড়া মূল্যস্ফীতি। অর্থাৎ ঋণ নিতে আরও কয়েক সপ্তাহ চড়া সুদহার দিতে হবে।

জানা গেছে, সুদহারে কাটছাঁটের ধারণার ওপর এতদিন বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী ছিল। তবে ফেড চেয়ার জেরোমি পাওয়েল সুদহার কমানো নিয়ে কোনো তাড়াহুড়ো করতে চান না বলে সাফ জানিয়ে দিয়েছেন। এ সংবাদে কমছে স্বর্ণের দাম।


আরও খবর



গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল বাসের ছাদ, নিহত ১

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সিরাজগঞ্জ প্রতিনিধি

Image

সিরাজগঞ্জের শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে পাবনা থেকে ঢাকাগামী সি লাইনের যাত্রীবাহী এক বাস সড়কের গাছের সঙ্গে সজোরে ধাক্কা খেয়ে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭ জন। স্থানীয়রা আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে পাঠায়। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। সোমবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৬টার দিকে শাহজাদপুরে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের টেটিয়ারকান্দি এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ ওয়াদুদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

নিহত আল-শামীম পাবনা জেলার সুজানগর উপজেলার মধুপুর গ্রামের রাশিদুল ইসলামের ছেলে। এদিকে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। তবে তাৎক্ষণিক তাদের নামপরিচয় জানা যায়নি।

ওসি এম এ ওয়াদুদ জানান, সোমবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৬টার দিকে পাবনা থেকে ছেড়ে আসা সি লাইন পরিবহনের বাস পাবনা-নগরবাড়ি মহাসড়কের শাহাজাদপুরের টেটিয়ারকান্দা এলাকায় পৌঁছালে অন্য একটি গাড়িকে সাইড দিতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে বাসের পুরো ছাদটি উড়ে যায়। ঘটনাস্থলেই আল শামীম নামের এক যাত্রী নিহত হয়। আহত হয় আরও সাতজন। এর মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। তাদেরকে দ্রুত উদ্ধার করে চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

তিনি বলেন, মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতর পরিবারের কাছে লাশ হস্তান্তরের প্রক্রিয়া চলছে। দুর্ঘটনাকবলিত বাসটি উদ্ধার করে হেফাজতে রাখা হয়েছে।’


আরও খবর



প্রাথমিক বিদ্যালয়ও খুলছে কাল, বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আগামীকাল রোববার থেকে খুলছে প্রাথমিক বিদ্যালয়। আজ শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান তাপদাহের কারণে কোমলমতি শিশুদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারসমূহে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান চালু করতে বিজ্ঞপ্তিতে কিছু নির্দেশনা দেওয়া হয়, আগামীকাল রোববার (২৮ এপ্রিল) থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চলমান থাকবে; একশিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলবে; দুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহে প্রথম শিফট সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট ৯টা ৪৫ মিনিট থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে।

তবে প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। এছাড়া তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরও খবর