আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

১৫ জুন থেকে জনশুমারি ও গৃহগণনা শুরু

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ২৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ১৫ জুন থেকে দেশে জনশুমারি ও গৃহগণনা শুরু হচ্ছে। চলবে আগামী ২১ জুন পর্যন্ত। এই জনশুমারি পরিচালিত হবে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে বলে জাতীয় সংসদে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

সোমবার (৬ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ৩০০ বিধিতে দেওয়া এক বিবৃতিতে পরিকল্পনামন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, আগামী ১৫ থেকে ২১ জুন দেশব্যাপী ষষ্ঠ জনশুমারি ও গৃহ গণনা হবে। উন্নয়ন অগ্রযাত্রার এই গুরুত্বপূর্ণ লগ্নে উন্নত সমৃদ্ধ ও ডিজিটাল বাংলাদেশ গঠন করতে এবারের জনশুমারি অতীতের যে কোনো সময়ের চেয়ে অধিকতর গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত বর্তমান সরকারের গৃহীত ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অংশ হিসেবে প্রথম বারের মতো সর্বাধুনিক পদ্ধতি ব্যবহার করে আমরা ডিজটাল জনশুমারি পরিচালানা করতে যাচ্ছি। বৈশ্বিক পজিশনে আমরা পূর্ণাঙ্গ ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি পরিচালনার এক অনন্য কৃতিত্ব অর্জন করতে যাচ্ছি যা আমাদের জন্য একটি গৌরবের বিষয়।


আরও খবর



তুরস্কের নাম বদলে হচ্ছে ‘তুর্কিয়ে’

প্রকাশিত:শনিবার ০৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০৪ জুন ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বদলে গেল তুরস্কের নাম। আন্তর্জাতিক পরিসরে তুরস্ক এখন থেকে পরিচিত হবে 'তুর্কিয়ে' নামে। বর্তমানে বিশ্বে 'টার্কি' নামে পরিচিত দেশটি বাংলাদেশে তুরস্ক হিসেবে পরিচিত।

তুরস্কের কাছ থেকে আনুষ্ঠানিক এক আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন এই নাম গ্রহণ করেছে জাতিসংঘ।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, জাতিসংঘের পর এবার অন্যান্য আন্তর্জাতিক সংস্থাতেও একই ধরনের পরিবর্তন আনতে বলবে তুরস্ক।

দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান গত বছর থেকে তুরস্কের নাম বদলে 'তুর্কিয়ে' রাখার প্রচারণা শুরু করেন।

"তুরস্কের মানুষের সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধের সবচেয়ে ভালো বহিঃপ্রকাশ এবং প্রতিনিধিত্ব করার জন্য তুর্কিয়ে সর্বোত্তম," গত ডিসেম্বরে বলেন তিনি।

তুরস্কের বেশিরভাগ মানুষ তাদের দেশকে তুর্কিয়ে হিসেবেই জানে। তবে ইংরেজিতে উচ্চারিত 'টার্কি' নামটিও ব্যবহার করে তারা।

এরদোয়ান যখন গত বছর নাম পরিবর্তনের ঘোষণা দেন তখন থেকেই দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি তুর্কিয়ে শব্দটি ব্যবহার শুরু করে।

'টার্কি' শব্দটি মূলত বড়দিন, ইংরেজি নতুন বর্ষ এবং থ্যাঙ্কসগিভিং ডে -এর সাথে সম্পৃক্ত একটি পাখির নাম।

এছাড়া ক্যামব্রিজ অভিধানে 'টার্কি' শব্দটির অন্যতম অর্থ হচ্ছে 'যে জিনিস চরমভাবে ব্যর্থ' অথবা 'বোকা ব্যক্তি'।

নাম বদলানোয় এখন থেকে তুরস্কের সব রপ্তানি পণ্যের গায়ে 'মেইড ইন তুর্কিয়ে' লেখা থাকবে।

তবে, কোনো দেশের নাম পরিবর্তনের বিষয়টি এবারই প্রথম নয়।

বিবিসির প্রতিবেদন থেকে দেখা যায়, ২০২০ সালে 'হল্যান্ড' এর নাম পরিবর্তন করে হয় নেদারল্যান্ডস। এর আগে গ্রিসের সাথে বৈরিতার কারণে 'মেসিডোনিয়া' তাদের নাম পরিবর্তন করে নর্থ মেসিডোনিয়া করে।

এছাড়া ইতিহাসে দেখা যায়, ইরান একসময় 'পার্সিয়া বা পারস্য' হিসেবে পরিচিত ছিল। এক সময়কার 'সিয়াম' এখন থাইল্যান্ড এবং 'রোডেশিয়া' এখন জিম্বাবুয়ে।

নিউজ ট্যাগ: তুর্কিয়ে

আরও খবর



উত্তরাঞ্চলে ভারি বর্ষণের আভাস

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের উত্তরাঞ্চলে ভারী বর্ষণের আভাস রয়েছে। এছাড়া ছয় অঞ্চলের ওপর দিয়ে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া। তাই ওই সব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার (৬ জুন) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানিয়েছেন- লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় মঙ্গলবার (৭ জুন) সকাল পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কি.মি., যা অস্থায়ীভাবে দমকা আকারে ঘণ্টায় ৩০-৪০ কি.মি. পর্যন্ত ওঠে যেতে পারে। বুধবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর- পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার বেলা ১১টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে, ১১৩ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বৃষ্টিপাত হয়নি, সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর



কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে মন্তব্য : বিপাকে অভিনেত্রী সাই পল্লবী

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৭ জুন ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিপাকে জনপ্রিয় দক্ষিণী অভিনেত্রী সাই পল্লবী। কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে এক মন্তব্যের জেরে ওই অভিনেত্রীর বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে।

হায়দরাবাদের সুলতানবাজার থানায় পল্লবীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে বজরং দল। সম্প্রতি একটি সাক্ষাৎকারে কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে এক মন্তব্য করেন দক্ষিণী ছবির নায়িকা। ওই সাক্ষাৎকারের ভিডিয়ো ফুটেজ খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

তাঁর নতুন ছবির প্রচারে গিয়ে রাজনীতি নিয়ে প্রশ্নের সম্মুখীন হন পল্লবী। সে নিয়ে অভিনেত্রী বলেন, নিরপেক্ষ পরিবেশের মধ্যে বড় হয়েছি। বাম-ডানপন্থীদের সম্পর্কে অনেক কিছু শুনেছি। কিন্তু বলতে পারব না কে ঠিক আর কে ভুল। দ্য কাশ্মীর ফাইলস ছবিতে দেখানো হয়েছে, কী ভাবে কাশ্মীরি পণ্ডিতদের হত্যা করা হয়েছে। সম্প্রতি এক ব্যক্তি গরু নিয়ে যাচ্ছিলেন। তাঁকে মুসলমান বলে সন্দেহ করায় হত্যা করা হয়েছে। হত্যার পর হামলাকারীরা জয় শ্রীরাম ধ্বনি দিয়েছেন। কাশ্মীরের ঘটনার সঙ্গে এর কী ফারাক রয়েছে?

 


আরও খবর



ডোমিনিকান পরিবেশমন্ত্রীকে গুলি করে হত্যা

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডোমিনিকান রিপাবলিকের পরিবেশমন্ত্রী অরলান্ডো জর্জ মেরা নিজের কার্যালয়ে গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সোমবারের এ ঘটনায় মিগুয়েল ক্রুজ নামে সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করা হয়েছে। আটক ক্রুজ নিহত মন্ত্রীর বাল্যবন্ধু বলে টুইটারে দেওয়া এক ভিডিও পোস্টে জানিয়েছেন প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র হোমেরো ফিগুয়েরো। তবে সোমবারের এ হামলার পেছনে সম্ভাব্য কী কারণ থাকতে পারে তা তিনি বলেননি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ডোমিনিকান রিপাবলিকের পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মীরা সাংবাদিকদের জানান, ভবনের ভেতর থেকে সাতটি গুলির শব্দ শুনতে পান তারা। এর কিছুক্ষণ পরই পুলিশ ঘটনাস্থলে আসে।

৫৫ বছর বয়সি আইনজীবী মেরা দেশটির সাবেক প্রেসিডেন্ট সালভাদর জর্জ ব্লাঙ্কোর ছেলে। ব্লাঙ্কো ২০০২ থেকে ২০০৬ পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন। মেরার ছেলে অরলান্ডো জর্জ ভিলেজাস কেন্দ্রীয় আইনপ্রণেতা এবং মডার্ন রেভ্যুলেশনারি পার্টির সদস্য।


আরও খবর



আম নিয়ে ম্যাংগো স্পেশাল ট্রেন ছুটবে কাল

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ জুন ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ম্যাংগো স্পেশাল ট্রেন চলাচল সোমবার (১৩ জুন) থেকে শুরু হচ্ছে। রোববার (১২ জুন) সন্ধ্যা ৬টার দিকে চাঁপাইনবাবগঞ্জের রেলওয়ে স্টেশনের সহকারী মাস্টার মো. ওবায়দুল্লাহ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমরা এখন থেকেই অর্ডার নিচ্ছি। আগামীকাল সকালে রহনপুর থেকে আম ভর্তি করে সন্ধ্যা ৬টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছুটবে এ ম্যাংগো স্পেশাল ট্রেন।

আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আলোচনায় তারা জুনের প্রথম সপ্তাহে ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালুর জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলেন। মন্ত্রণালয়ে তা প্রস্তাব করা হয়। কিন্তু কিছু কাজ বাকি থাকায় প্রথম সপ্তাহে ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। তবে আগামীকাল থেকে প্রতিদিনই আম নিয়ে যাবে এ ট্রেন।

জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ৩০ পয়সা কেজি দরে দুই বছর ধরে আম পরিবহন করছে ট্রেনটি। এবারও একই ভাড়া থাকছে।

তিনি বলেন, আগামীকাল সকালে রহনপুর স্টেশনে ট্রেনটি উদ্বোধন করা হবে। পরে বিকেল ৪টায় চাঁপাইনবাবগঞ্জে পৌঁছাবে। সন্ধ্যা ৬টায় রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যাবে। ঢাকায় পৌঁছাবে রাত ২টায়।

এ ট্রেনে আম ছাড়াও শাকসবজি, দেশীয় ফলমূলসহ পার্সেল হিসেবে অন্যান্য মালামাল পরিবহন করা যাবে বলেও জানান মহাব্যবস্থাপক।


আরও খবর