আজঃ শুক্রবার ১০ মে ২০২৪
শিরোনাম

১২ রাশির জাতক-জাতিকার কেমন যাবে দিনটি

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

২৩ মার্চ ২০২১ রোজ মঙ্গলবার বাংলা ৯ চৈত্র ১৪২৭।

মেষ রাশি (২১ মার্চ-২০ এপ্রিল): আজ বৈদেশিক যোগাযোগের দ্বারা অর্থ রোজগারের দিন। আমদানি রপ্তানি বাণিজ্যের সঙ্গে জড়িত থাকলে আশানুরূপ আয় রোজগার হতে পারে। প্রকাশ প্রকাশনা ও সংবাদিকতার কাজে হবেন সম্মানিত। দুপুরের পর পারিবারিক কোনো প্রত্যাশাপূরণের যোগ। গৃহ স্থাবর সম্পত্তি সংক্রান্ত ক্ষেত্রে অগ্রগতি।

বৃষ রাশি (২১ এপ্রিল-২০ মে): আর্থিকক্ষেত্রে আশানুরূপ অগ্রগতি হবে। আর্থিক সঙ্কটের অবসান হয়ে কিছু অর্থ সঞ্চয়ের সুযোগ পাবেন। দুপুরের পর থেকে কোনো কাঙ্ক্ষিত সংবাদ লাভের আশা করতে পারেন। অনলাইন ক্রয় বিক্রয়ে মনের সাধ পূরণের সময়। ছোট ভাই-বোনের বিবাহ বা উচ্চ শিক্ষা সংক্রান্ত ক্ষেত্রে সাফল্য লাভের সময়।

মিথুন রাশি (২১ মে-২০ জুন): কর্মস্থলে আপনার সম্মান ও মর্যাদা বৃদ্ধির সুযোগ আসবে। বৈদেশিক বাণিজ্যে হবে অগ্রগতি। সকল প্রকার বাধা বিপত্তি ও প্রতিকূলতাকে সকালের দিকেই জয় করতে সক্ষম হবেন। দুপুরের পর থেকে আপনার আর্থিক অগ্রগতির আশা। ব্যবসায় কাঙ্ক্ষিত লাভের যোগ। গণমাধ্যমে কাজের চেষ্টা সফল হবে।

কর্কট রাশি (২১ জুন-২০ জুলাই): বৈদেশিক কাজের ক্ষেত্রে চলতে থাকা জটিলতা কাটিয়ে ওঠার দিন। ভিসা সংক্রান্ত ক্ষেত্রে অগ্রগতি। প্রবাসী বড় ভাই-বোনের সাহায্য পাওয়া যাবে। দুপুরের পর থেকে আপনার সম্মান মর্যাদা বৃদ্ধির ঘটনা ঘটতে থাকবে। হারানো পদ পদরি ফিরে পাবেন। বাধা বিপত্তিকে জয় করতে সক্ষম হবেন।

সিংহ রাশি (২১ জুলাই-২১ আগস্ট): বন্ধু ও শুভাকাঙ্ক্ষীদের সাহায্য লাভের আশা। ঠিকাদারি বা কন্ট্রাকটারি কাজে নতুন কাজের যোগাযোগ বৃদ্ধি পাবে। দুপুরের পর দূরের যাত্রার যোগ প্রবল। আইনগত জটিলতা থেকে উত্তোরণের আশা। ট্রান্সপোর্ট ব্যবসায়ীদের আয় রোজগার বৃদ্ধির সুযোগ বাড়বে।

কন্যা রাশি (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর): কর্মজীবনের পুনরারম্ভর সুযোগ পেতে পারেন। পিতার সাহায্যে আপনার ব্যবসায়ীক অবস্থার ধীরে ধীরে উন্নতির সময়। দুপুরের পর পেতে পারেন বকেয়া অর্থ। বড় ভাই বোন ও বন্ধুর সাহায্যে আর্থিক অবস্থার অগ্রগতি। ঠিকাদারি কাজে নতুন কার্যাদেশ পেতে পোড়াতে হবে অনেক কাঠখড়।

তুলা রাশি (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর): বিদেশ থেকে ভালো কোনো ব্যবসায়ীক সুযোগ আপনার ভাগ্য উন্নতি করাতে পারে। উচ্চ শিক্ষার প্রস্তুতিতে আরো কঠোর পরিশ্রমের প্রয়োজন পড়বে। দুপুরের পর বেকারদের চাকরি লাভের যোগ। পদস্থ কর্মকর্তাকে খুশি করে নতুন কাজের দায়িত্ব পেতে পারেন।

বৃশ্চিক রাশি (২৩ অক্টোবর-২১ নভেম্বর): আজ আপনার প্রতিটি সিদ্ধান্ত আপনাকে নিতে হবে অনেক ভেবে চিন্তে। বিশেষ করে ঝুঁকিপূর্ণ বিনিয়োগে আরো সতর্ক না হলে বড় ধরনের আর্থিক বিপর্যয়ে পড়তে পারেন। দুপুরের পর ভাগ্য সহায় হল বিদেশ যাত্রার সুযোগ পাবেন। ধর্মীয় ও আধ্যাত্মিক ক্ষেত্রে মানসিক শান্তি প্রাপ্তির সম্ভাবনা।

ধনু রাশি (২২ নভেম্বর-২০ ডিসেম্বর): সাংসারিক ও ব্যবসায়ীক ক্ষেত্রে আজ সকল জটিলতা কাটিয়ে ওঠার দিন। অংশীদারি সকল চুক্তি সম্পাদনে লাভবান হতে পারেন। কারো উপর অধিক নির্ভরতা কমাতে হবে। দুপুরের পর জীবন জীবিকার প্রয়োজনে যেতে হবে বহু দূর। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতিতে সফল হবেন।

মকর রাশি (২১ ডিসেম্বর-২০ জানুয়ারি): আপনার অনৈতিক চিন্তা ভাবনার ফল কিন্তু খুব একটা ভালো হবে না। কারো সঙ্গে প্রতারণার কারণে কর্মহানী হতে পারে। দুপুরের পর ব্যবসায় অগ্রগতি। সংসার জীবনে সুখ শান্তি ফিরে পাবেন। অংশীদারি কোনো কাজের দ্বারা অর্থ প্রাপ্তির যোগ প্রবল।

কুম্ভ রাশি (২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি): শিল্পী ও সাহিত্যিকদের কাজের ক্ষেত্রে অগ্রগতি হবে। ছোট বা বড় মিডিয়াতে কাজের যোগ প্রবল। প্রেমের ক্ষেত্রে সময় ভালো নয়। দুপুরের পর কর্মস্থলে সহকর্মী বিরোধ থেকে সাবধান। অধীনস্থ কর্মচারীদের সাহায্য পাওয়ার চেষ্টা করতে হবে।

মীন রাশি (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ): নিজের সংসার জীবনে অনেক সময় নীরব দর্শক হয় সব কিছু দেখার প্রয়োজন হয়। মা-বাবা ভাই বোনের আচরণে ক্ষিপ্ত হওয়া অনুচিত। দুপুরের পর সন্তানে সাফল্যে হবেন গর্বিত। প্রেম ভালোবাসায় দিনটি ভরে রবে। শৈল্পিক কাজের জন্য সম্মানিত হতে পারবেন।


আরও খবর



বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফ সন্ত্রাসী নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) এক সন্ত্রাসী নিহত হয়েছেন।

আজ মঙ্গলবার জেলার কেওক্রাডং পাহাড় সংলগ্ন দুর্গম দার্জিলিং পাড়ায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৩টি একে ২২ রাইফেল, একটি শটগানসহ বিপুল গোলবারুদ উদ্ধার করা হয়েছে।

গত ২২ এপ্রিল বান্দরবানের রুমা উপজেলার দুর্গম মুনলাইপাড়া এলাকায় যৌথ বাহিনীর অভিযানে কেএনএফ এর সশস্ত্র শাখা কুকি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) একজন সশস্ত্র সন্ত্রাসী নিহত হয়।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়দের তথ্যমতে, রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, ম্যানেজার অপহরণ, রুমায় মসজিদে ও থানচি বাজারে হামলা ও আইনশৃঙ্খলা বাহিনীর ১৪টি অস্ত্র লুটের ঘটনায় পাহাড়ে সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কেএনএফের রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড বন্ধে সাঁড়াশি অভিযানে চালাচ্ছে সেনাবাহিনী, র‌্যাব, আর্মস পুলিশসহ যৌথ বাহিনী। জেলার রুমা-রোয়াংছড়ি ও থানচি উপজেলার সীমান্তবর্তী এলাকাগুলোতে সাঁড়াশি অভিযান চালানো হচ্ছে।

এর আগে, ২০২২ সালের অক্টোবর থেকে বান্দরবানের দুর্গম এলাকায় যৌথ বাহিনী অভিযানে এ পর্যন্ত সশস্ত্র কেএনএফ এর সদস্যসহ ১৭ জন নিহত হয়। আহত হয়েছেন অর্ধ শতাধিক এবং অপহরণের শিকার হয় অন্তত ৩০ জন।

নিউজ ট্যাগ: বান্দরবান

আরও খবর



দেশে বেকারের সংখ্যা কত, জানাল বিবিএস

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বর্তমানে দেশে বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার। ২০২৩ সাল শেষে গড় বেকারের সংখ্যা ছিল ২৪ লাখ ৭০ হাজার। এছাড়া পুরুষ বেকারের সংখ্যা বেড়েছে, নারী বেকার কমেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদনে এসব তথ্য-উপাত্ত উঠে এসেছে। চলতি বছরের প্রথম প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসের তথ্য-উপাত্তের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়।

বিবিএসের হিসাব অনুসারে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকেও ২৫ লাখ ৯০ হাজার বেকার ছিল। সেই হিসেবে চলতি বছরের প্রথম প্রান্তিকে বেকারের সংখ্যা বাড়েনি। বর্তমানে বেকারের হার ৩ দশমিক ৫১ শতাংশ, যা ২০২৩ সালের গড় বেকারের হারের চেয়ে কিছুটা বেশি। ২০২৩ সালের গড় বেকারের হার ছিল ৩ দশমিক ৩৬ শতাংশ।

বিবিএস বলছে, শ্রমশক্তিতে এখন ৭ কোটি ৩৭ লাখ ৫০ হাজার নারী-পুরুষ আছেন। তাদের মধ্যে ৭ কোটি ১১ লাখ ৬০ হাজার লোক কর্মে নিয়োজিত। বাকিরা বেকার।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মনে করে, সপ্তাহে এক ঘণ্টা কাজ না করলে ওই ব্যক্তিকে বেকার হিসাবে ধরা হয়।


আরও খবর



হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে বন্দরের প্রায় ৮টি আমদানিকারক প্রতিষ্ঠান। ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমদানির অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়। কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করার পর তাদের এই অনুমতি দেওয়া হয়।

সোমবার (৬ মে) সকালে বিষয়টি নিশ্চিত করেছে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধের উপসহকারী ইউসুফ আলী।

তিনি বলেন, শনিবার (৪ মে) থেকে অনেকেই খামারবাড়িতে পেঁয়াজ আমদানি অনুমতি পত্রের জন্য আবেদন করেন। এদের মধ্য রোববার (৫ মে) সন্ধ্যা পর্যন্ত প্রায় ৮টি প্রতিষ্ঠান ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আরও আবেদন রয়েছে যেগুলো এখনও প্রক্রিয়াধীন।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শাহিনুর রেজা শাহিন বলেন, ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমরা হিলি স্থলবন্দরের আমদানিকারকরা পেঁয়াজ আমদানির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছি। দু-এক দিনের মধ্যে পেঁয়াজ বাংলাদেশে ঢুকবে। তবে পেঁয়াজ আমদানিতে বন্দরের আমদানিকারকদের বেশি টাকা গুনতে হচ্ছে। যদি দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে ভারতের রপ্তানি মূল্য ও বাংলাদেশের পেঁয়াজের ওপর আরোপকৃত শুল্ক কমানো গেলে পেঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক রাখা সম্ভব। ভারত থেকে টন প্রতি ৫৫০ ডলারে পেঁয়াজ আমদানি করলে প্রতিকেজি পেঁয়াজের আমদানি খরচ পড়বে প্রায় ৭০ থেকে ৭৫ টাকা।


আরও খবর



ঈদে সবার জীবনে নেমে আসুক সুখ ও শান্তি : প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঈদে সবার জীবনে আনাবিল সুখ-শান্তি নেমে আসুক। আগামী দিনগুলো আরও সুন্দরভাবে যাক সেটাই কামনা করি।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) গণভবনে উপস্থিত নেতাকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শেখ রেহানা ও নিজের পক্ষ থেকে তাদের সবার পরিবারকে ঈদের শুভেচ্ছা পৌঁছে দেওয়ার আহ্বান জানান। আনন্দের এসময় নিজের পরিবারকে সময় দেওয়ার পরামর্শ দেন বঙ্গবন্ধুকন্যা।

তিনি বলেন, আওয়ামী লীগ নিতে আসেনি মানুষকে দিতে এসেছে। মানুষের জন্য অন্ন, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থা করা আওয়ামী লীগের অঙ্গীকার।

প্রধানমন্ত্রী বলেন, আমি আজকের দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাই। ১৯৭৫ এর ১৫ আগস্ট বাবা, মা, ভাই-বোন সব হারিয়েছি। তাদের আত্মার মাগফিরাত কামনা করি। শ্রদ্ধা জানাই ৩০ লক্ষ শহিদের প্রতি। শ্রদ্ধা জানায় জাতীয় চার নেতার প্রতি।

নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমি আহ্বান করেছিলাম, ইফতার পার্টি না করে জনসাধারণের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করার জন্য। আপনারা আমার ডাকে সাড়া দিয়ে মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন। এ জন্য আপনাদের ধন্যবাদ। এতে প্রমাণ হয়েছে, আওয়ামী লীগ নিতে আসে না, মানুষকে দিতে আসে।

তিনি বলেন, অনেকে অহংকার করে বলেন এক হাজার লোক নিয়ে ইফতার করেছি। আসলে আওয়ামী লীগ খায় না, দেয়। আমরা সেটা প্রমাণ করেছি। আমরা ইফতার পার্টি করিনি, ইফতার মানুষের মধ্যে বিতরণ করেছি।

এ সময় প্রধানমন্ত্রী নিজের ও তার বোন শেখ রেহানার পক্ষ থেকে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানান। আওয়ামী লীগকে বার বার নির্বাচিত করায় দেশবাসীকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, ডাক্তার দীপু মনি, নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপপ্রচার সম্পাদক আব্দুল আউয়াল শামীম সহ-কেন্দ্রীয় মহানগর আওয়ামী লীগ নেতা, সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।


আরও খবর



নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ড জামছড়ি সীমান্ত দিয়ে নতুন করে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমান সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) প্রায় ৫০ জন সদস্য। বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেছেন।

স্থানীয়া জানায়, গত কয়েক দিন ধরে দুই-একজন করে মিয়ানমারের বিজিপি, সেনা সদস্য প্রবেশ করছিল। তবে আজ সকাল থেকে বিভিন্ন সময় ১৮ জন অনুপ্রবেশ করে। আর রাত বাড়ার সঙ্গে সঙ্গে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী আরকান আর্মির সঙ্গে ওই দেশের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) ও সেনাবাহিনীর সঙ্গে বেশ গোলাগুলির ঘটনা ঘটে। গোলাগুলির একপর্যায়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) প্রায় ৫০ সদস্য বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করে।

এ নিয়ে গত কয়েকদিনে মিয়ারমারের সীমান্ত রক্ষী বাহিনী (বিজিপি) ও সেনা সদস্য মিলে প্রায় ৮০ জনের মত বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে মিয়ানমারের সেনা-বিজিপির ১৮ সদস্য পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়। মঙ্গলবার সকালে রেজু আমতলীপাড়া সীমান্ত দিয়ে ২ জন এবং জামছড়ি সীমান্ত দিয়ে ১০ জন বাংলাদেশে ঢুকেছেন। এরপর দুপুরে বাইশফাড়ি সীমান্ত দিয়ে আসেন আরও ১ জন প্রবেশ করে।

সর্বশেষ বিকেল সাড়ে ৪টার দিকে জমছড়ি সীমান্ত দিয়ে আরও ৫ জন ঢোকেন। এ ১৮ জনের মধ্যে বিজিপির ছাড়াও সেনা সদস্য রয়েছেন। আজ রাতে আরও প্রায় ৫০ জনের মত সদস্য নতুন করে অনুপ্রবেশ করে।

তবে কোনো বাহিনীর কত জন সদস্য তা এখন বলা যাচ্ছে না। এদের কাছ থেকে অস্ত্র জমা নিয়ে বিজিবি তাদের হেফাজতে নিয়েছে। এখন নাইক্ষ্যংছড়ি সদরে ১১ বিজিবির হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে।


আরও খবর