আজঃ রবিবার ০৩ মার্চ ২০২৪
শিরোনাম

১০ হাজার টাকার মধ্যে সেরা ৫ স্মার্টফোন

প্রকাশিত:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

স্মার্টফোন এখন হয়ে উঠেছে নিত্যসঙ্গী। প্রতিনিয়তই বাড়ছে স্মার্টফোনের চাহিদা। ছবি তোলা, দূর দুরান্তে ভিডিও কিংবা অডিও কলে কথা বলা, সোশ্যাল মিডিয়া ব্যবহার সবই হচ্ছে এক স্মার্টফোনে। আবার অনেকেই স্মার্টফোনে কনটেন্ট তৈরি করে মাসে লাখ লাখ টাকা আয় করছেন। এদিকে বাজেটের কারণে নামিদামি স্মার্টফোন কিনতে পারেন না অনেকেই। তবে শুধু নামিদামি স্মার্টফোন নয় কমের মধ্যেও ভালো স্মার্টফোন পাবেন বাজারে। যদি আপনার বাজেট ১০ হাজারের মধ্যে হয় তাহলে দেখে নিন ৫টি স্মার্টফোনের খবর। যেগুলো পাবেন ১০ হাজার টাকার মধ্যেই-

স্যামসাং গ্যালাক্সি এ০৩ কোর: স্যামসাংয়ের এই ফোনটিতে ২জি,৩জি এবং ৪জি নেটওয়ার্ক যুক্ত রয়েছে। ডুয়েল ন্যানো সিম সাপোর্ট, ৬.৫ ইঞ্চি ডিসপ্লের সঙ্গে পাবেন মিনিমাল নচ টাচ স্ক্রিন। রেজোলিউশন থাকছে এইচডি ৭২০x১৬০০ পিক্সেল। বডির ফ্রন্টে গ্লাস এবং ব্যাক সাইড প্লাস্টিক দেওয়া হয়েছে। ফোনটিতে রয়েছে ৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা এবং ৫ মেগা পিক্সেল সেলফি ক্যামেরা যার ভিডিও রেজোলিউশন থাকছে ১০৮০ পিক্সেল। ফোনটিতে ৫০০০ এমএএইচয়ের ব্যাটারি। অপারেটিং সিস্টেম হিসেবে ফোনটিতে থাকছে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম এবং ইউনিসকের চিপসেট ও প্রসেসর রয়েছে অক্টাকোর। কালো এবং নীল-দুটি রঙে বেছে নিতে পারবেন ফোনটি। বর্তমানে দেশের বাজারে এর দাম থাকছে ২/৩২ জিবি ৯ হাজার ৬৯৯ টাকা।

শাওমি রেডমি ৯এ: শাওমি বাংলাদেশ সহ বিশ্ববাজারে একটি বড় অংশ দখল করে আছে। যারা ১০ হাজারের মধ্যে একটি ভালো স্মার্টফোন খুঁজছেন তাদের প্রথম পছন্দ হতে পারে শাওমি রেডমি ৯এ সেটটি। ৬.৫৩ ইঞ্চি ডিসপ্লে, যার রেজোলিউশন থাকছে ১৬০০x৭২০ পিক্সেল, যেটি থাকছে ফুল এইচডিতে। ফোনটির ফ্রন্ট ক্যামেরা রয়েছে ১৩ মেগাপিক্সেল এবং ব্যাক ক্যামেরা রয়েছে ৫ মেগাপিক্সেল। আরও আছে ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং চার্জ করার জন্য ১০ ওয়াট এর ফাস্ট চার্জার। ২ জিবি র‍্যামের সঙ্গে এই ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৩২ জিবি রোম। দাম থাকছে বর্তমানে মাত্র ৮ হাজার ৭৯৯ টাকা।

ভিভো ওয়াই০২: ভিভোর ফোন এখন বাজারের সেরা ফোনগুলোর তালিকায় শুরুতেই রাখা হয়। ১০ হাজার টাকা বাজেট থাকলে নিতে পারেন ভিভো ওয়াই০২ স্মার্টফোনটি। মিনিমাল নচ টাচ স্ক্রিনের পাশাপাশি ফোনটির ডিসপ্লের সাইজ থাকছে ৬.৫১ ইঞ্চি যার রেজোলিউশন থাকছে এইচডি+ ৭২০x১৬০০ পিক্সেল। সেই সঙ্গে ডিসপ্লের প্রযুক্তি হিসেবে থাকছে আইপিএস টাচ স্ক্রিন ও মালটিটাচ ফিচার। ফোনটিতে থাকছে ৮ মেগাপিক্সেল রিয়াম ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ২জিবি র‍্যাম এবং ৩২জিবি রোম ফোনটির বর্তমানে দাম থাকছে ৯ হাজার ৯৯৯ টাকা।

শাওমি রেডমি এ১: শাওমি রেডমি এ১ স্মার্টফোনটিতে দুটি ৮+০.৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার পাশাপাশি ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। মিনিমাল নচ টাচ স্ক্রিন এবং ১৬৪.৯x ৭৬.৮x ৯.১ মিমি ডাইমেনশনের পাশাপাশি এই ফোনটির সঙ্গে থাকছে বড় মাপের একটি ডিসপ্লে। যার সাইজ ৬.৫২ ইঞ্চি। ডিসপ্লের রেজোলিউশন থাকছে এইচডি+ ৭২০x১৬০০ পিক্সেল। লিথিয়াম পলিমার ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং সেই সঙ্গে ১০ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা। ৩জিবি র‍্যাম ও ৩২জিবি রোম ফোনটির দাম থাকছে মাত্র ৯ হাজার ১৯০ টাকা।

রিয়েলমি সি৩০: ১০ হাজার টাকার মধ্যে আরও একটি দুর্দান্ত ফিচারের স্মার্টফোন রিয়েলমির সি৩০। এই মডেলের ফোনটিতে মিনিমাল নচ ডিসপ্লে এবং যার সাইজ থাকছে ৬.৫ ইঞ্চি এবং রেজোলিউশন থাকছে এইচডি+ ৭২০x১৬০০ পিক্সেল। ৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা এবং সেলফি ক্যামেরা হিসেবে থাকছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। ফোনটিতে দেওয়া হয়েছে লিথিয়াম পলিমার ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং সেই সঙ্গে ১০ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা। লেক ব্লু, ব্যাম্বো গ্রিন- এই দুই রঙে বেছে নিতে পারবেন ফোনটি। বর্তমানে ২/৩২ জিবি রিয়েলমি সি৩০ স্মার্টফোনটির দাম থাকছে ৯ হাজার ৯৯৯ টাকা।


আরও খবর



মামলা তুলে নেওয়ার হুমকি, ডিবিতে আয়ানের বাবা

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ইউনাইটেড মেডিকেল কলেজ ও হাসপাতালের বিরুদ্ধে করা মামলা তুলে নিতে শিশু আয়ানের বাবাকে হত্যার হুমকি ও আসামিদের আইনের আওতায় আনতে ডিবি কার্যালয়ে এসেছেন আয়ানের বাবা শামীম আহমেদ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুর সোয়া ১টার দিকে তিনি রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে আসেন। তিনি ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদের কাছে লিখিত অভিযোগ দেবেন।

এ বিষয়ে আয়ানের বাবা শামীম আহমেদ বলেন, ইউনাইটেড মেডিকেল কলেজ ও হাসপাতালের বিরুদ্ধে করা মামলা তুলে নিতে বিভিন্নভাবে আমাকে হুমকি-ধমকি দেওয়া হচ্ছে। অন্যদিকে, থানা পুলিশও আসামিদের গ্রেফতার করছে না। আসামিরা বহালতবিয়তে অফিস করছে। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ তাদের অব্যাহতিও দেয়নি। পুলিশও তাদের ধরছে না।

তিনি বলেন, এমন অবস্থায় আমি ডিবি কার্যালয়ে এসেছি। হারুন সাহেবের কাছে লিখিত অভিযোগ করবো। ডিবিই আমাদের শেষ ভরসাস্থল। আশাকরি, আসামিদের ডিবি গ্রেফতার করবে।


আরও খবর



বৈশ্বিক শান্তি সম্মেলনে যোগ দিতে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়ে জেলেনস্কির টুইট

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি বাংলাদেশের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বৈশ্বিক শান্তি সম্মেলনে যোগ দিতে বাংলাদেশকে আমন্ত্রণও জানিয়েছেন।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে জার্মানিতে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন ভলোদিমির জেলেনস্কি। বৈঠকের পর এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) এক পোস্টে বৈঠকের ভিডিও শেয়ার করেছেন ভলোদিমির জেলেনস্কি।

পোস্টে জেলেনস্কি লিখেছেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদের সঙ্গে দেখা করে ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি বাংলাদেশের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা শান্তি ফর্মুলার উপর ভিত্তি করে ইউক্রেনের ন্যায়সঙ্গত শান্তির দৃষ্টিভঙ্গির পাশাপাশি বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা নিয়ে আলোচনা করেছি। আমি বাংলাদেশকে দৃষ্টিভঙ্গি বাস্তবায়ন ও উদ্বোধনী গ্লোবাল পিস সামিটে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছি।


আরও খবর



গাজায় লাশের সারি, একদিনে নিহত ১১৩

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গত একদিনে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের নৃশংস হামলায় ১১৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুই শতাধিক। সোমবার (০৫ ফেব্রুয়ারি) এই তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইতোমধ্যে অবরুদ্ধ উপত্যকাটিতে ইসরায়েলের নির্বিচার হামলার চার মাস শেষ হয়েছে। এই সময়ে ইসরায়েলি বাহিনীর বর্বর আগ্রাসনে গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ২৭ হাজার ৪৭৮। নিহতদের বেশির ভাগই নারী ও শিশু। আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬ হাজার ৮৩৫ জনে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় তেল আবিবের হামলায় নিহত অন্তত ১১৩ জনের লাশ উপত্যকার বিভিন্ন হাসপাতালে আনা হয়েছে। এছাড়া গাজার ধ্বংসস্তূপগুলো থেকে অন্তত ২০৫ জন আহত ব্যক্তি উদ্ধার করা হয়েছে।

জানা গেছে, হামলার শিকার অনেকে এখনও ধ্বংসস্তূপের নিচে অবরুদ্ধ রয়েছেন। ইসরায়েলি বাহিনীর অবরোধের ফলে গাজার বেসামরিক প্রতিরক্ষাকর্মীরা ভুক্তভোগীদের কাছে পৌঁছতে পারছেন না।


আরও খবর



ভারতের দীর্ঘতম ক্যাবল সেতু উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গুজরাটের দ্বারকায় ভারতের দীর্ঘতম কেবল সেতুর উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার স্থানীয় সময় সকালে ২ দশমিক ৩২ কিলোমিটার দীর্ঘ সুদর্শন সেতু উদ্বোধন করেন তিনি। এর ওপর বসানো রয়েছে সোলার প্যানেল, যা থেকে প্রতিদিন এক মেগাওয়াট সৌরবিদ্যুৎ তৈরি হবে। খবর এনডিটিভির।

এটি গুজরাটের ওখা এলাকার সঙ্গে ভেট দ্বারকা দ্বীপকে সংযুক্ত করেছে। মোদি ২০১৭ সালের অক্টোবরে সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৯৭৯ কোটি ভারতীয় রুপি। ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় মোদি বলেছিলেন, এই সেতু পুরনো দ্বারকা ও নতুন দ্বারকার মধ্যে সংযোগ স্থাপন করবে।

ভেট দ্বারকা গুজরাটের ওখা বন্দরের নিকটবর্তী একটি দ্বীপ। এটি দ্বারকা শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে। দ্বীপটিতে শ্রীকৃষ্ণের বিখ্যাত দ্বারকাধীশ মন্দির অবস্থিত।

মোদীর দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, চার লেনের ২৭ দশমিক ২ মিটার প্রশস্ত এই সেতুটির উভয় পাশে আড়াই মিটার চওড়া ফুটপাত রয়েছে।

ভেট দ্বারকা ওখা বন্দরের কাছে দ্বারকা শহর থেকে কমপক্ষে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। সুদর্শন সেতু তৈরি হওয়ার আগে পুণ্যার্থীদের নৌকায় করে যাতায়াত করতে হতো। এখন সেই সমস্যার সমাধান হলো বলে দাবি করা হচ্ছে।

হিন্দু দেবতা শ্রীকৃষ্ণের সুদর্শন চক্রের সুদর্শন শব্দটি নিয়ে সেতুটির নামকরণ করা হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমের খবর। সেতুটির ফুটপাত ভগবদ গীতার শ্লোক ও শ্রীকৃষ্ণের ছবি দিয়ে সাজানো হয়েছে।


আরও খবর



রাফায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ৬

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরের একটি বাড়িতে বিমান হামলার ঘটনায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও বেশ কয়েকজন। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা নিউজ এজেন্স এ তথ্য নিশ্চিত করেছে। রাফা শহরের পূর্বে অবস্থিত জালাতা এলাকায় ওই হামলা চালানো হয়েছে। আহতদের আবু ইউসুফ আল-নাজ্জার হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

ওয়াফা আরও জানিয়েছে, ইসরায়েলি বাহিনী মধ্য রাফার ইয়াবনা ক্যাম্পের একটি বাড়িতে বোমা হামলা চালিয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।এদিকে অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে একটি গাড়িতে ইসরায়েলি বিমান হামলায় আহত ১৭ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনী গতকাল রাতে একটি গাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে। এতে আরও একজন নিহত এবং কমপক্ষে ১৫ জন আহত হয়েছে।

এর আগে দখলকৃত পূর্ব জেরুজালেমে ইসরায়েলি চেক পয়েন্টের কাছে গাড়ি লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। এতে তিনজন নিহত ও আটজন আহত হয়েছেন। ইসরায়েলের অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান এলিন বিন জানান, বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) হামলায় আহতদের মধ্যে দুইজনের অবস্থান মারাত্মক। ইসরায়েলি পুলিশ জানিয়েছে, পশ্চিম তীরের পূর্ব জেরুজালেমের কাছে কেন্দ্রীয় মহাসড়কে ধীর গতির ট্রাফিকের সুযোগ নিয়েছে হামলাকারীরা।

একজন মুখপাত্র বিস্তারিত কোনো তথ্য না জানিয়ে বলেছেন, হামলাকারীরা ফিলিস্তিনি। তবে পাল্টা হামলায় দুই বন্দুকধারীও নিহত হয়েছেন। এদিকে গাজা এখন মৃত্যুকূপে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান। সেখানে মানবিক কার্যক্রম পুরোপুরি ভেঙে পড়েছে বলেও জানিয়েছেন তিনি।

প্যালিস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি খান ইউনিসের আল-আমাল হাসপাতালে ভয়াবহ পরিস্থিতির কথা উল্লেখ করে সতর্ক করেছে। কারণ গত এক মাসের বেশি সময় ধরে হাসপাতালটি অবরুদ্ধ করে রেখেছে দখলদার বাহিনী।


আরও খবর