আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

‘স্বাস্থ্যখাতে শেখ হাসিনার স্বপ্ন পূরণের লক্ষ্যে সকলকে কাজ করতে হবে’

প্রকাশিত:রবিবার ০১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ০১ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এর অর্জন সাফল্য নিয়ে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার  নির্দেশনায় ও  উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এর নেতৃত্বে  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য অর্জন ও সাফল্যসমূহ তুলে ধরার পাশাপাশি প্রখ্যাত চক্ষু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এর বর্ণাঢ্য জীবনের উপর আলোকপাত করা হয়।

আজ রবিবার সকাল ১১টায় ১লা জানুয়ারি ২০২৩ ইং তারিখে মিন্টো রোডস্থ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব কনভেনশন হলে চক্ষু বিজ্ঞান বিভাগ ও কমিউনিট অফথালমোলজি বিভাগ আয়োজিত এই অনুষ্ঠানে বলা হয়, জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রতি সব সময়ই আন্তরিক। প্রখ্যাত চক্ষুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার পর বিশ্ববিদ্যালয়ে সাধারণ জরুরি বিভাগ চালু হয়েছে। দীর্ঘদিনের হতাশা দূর করতে নয় শতাধিক কর্মচারী চাকুরী স্থায়ী করেছেন। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করেছেন এবং বর্তমানে সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে কনসালটেশন কার্যক্রম শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম জোরদার হয়েছে বিশেষ করে করোনাভাইরাসের জেনোম সিকোয়েন্সিং, এন্টিবডি নিয়ে ধারাবাহিক গবেষণা কার্যক্রম এই বিশ্ববিদ্যালয়ের গবেষণার ক্ষেত্রে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এর সময়ে নতুন মাত্রাযোগ হয়েছে। চক্ষুরোগের চিকিৎসা, অন্ধত্ব নিবারণে অসামান্য অবদান রাখা, চক্ষুরোগ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ দেশে বিদেশে প্রশংসিত হয়েছেন এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ সবাইকে ইংরেজি হেপি নিউ ইয়ার ২০২৩ এর শুভেচ্ছা জানিয়ে বলেন, রোগ প্রতিরোধে সব চাইতে গুরুত্ব দিতে হবে। এ জন্য স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির বিকল্প নাই। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ক্ষমতায় থাকলে বাংলাদেশ এগিয়ে যাবেই। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলেই করোনাভাইরাস মহামারী সফলভাবে মোকাবিলা করা সম্ভব হয়েছে। মানুষকে বিনামূল্যে করোনাভাইরাসের টিকা প্রদান করা সম্ভব হয়েছে। বর্তমানে বিশ্বজুড়ে যে অর্থনৈতিক মন্দা চলছে তাও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সফলভাবে মোকাবিলা করতে সক্ষম হবে। তিনি তার বক্তব্যে সবাইকে জনত্রেনী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহ্বান জানান।

মাননীয় উপাচার্য বলেন, স্বাস্থ্যখাতে জননেত্রী শেখ হাসিনার স্বপ্ন পূরণের লক্ষ্যে আমাদের সকলকে কাজ করতে হবে। স্বাস্থ্যখাতের আরো সুনাম বৃদ্ধির সুযোগ রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম আরো জোরদার করতে প্রয়োজনে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোকে কাজে লাগানো হবে। বিভিন্ন দেশের এ্যাম্বাসিগুলোর মেডিক্যাল এডুকেশনসহ স্বাস্থ্যখাতে বরাদ্দকৃত অর্থ যাতে গবেষণায় ব্যয় করা যায় সেই উদ্যোগ নেওয়া হবে। ইতোমধ্যে কমিউনিটি অফথালমোলজি বিভাগে এমএস কোর্স চালু করা হয়েছে। অন্ধত্ব দূরীকরণে আরওপি ক্লিনিক চালু করা হয়েছে। পিএইচডি কার্যক্রম জোরদার করা হয়েছে। শীঘ্রই বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেটেশন বাস্তবায়ন করা হবে। রোবটিক সার্জারি চালু সময়ের দাবী, শীঘ্রই তা চালু করা হবে। মাননীয় উপাচার্য তার বক্তব্যে শিক্ষার্থী ও ডাইভারদের চোখ পরীক্ষার উপর গুরুত্বারোপ করে বলেন, চোখের রোগের বিষয়ে জনসচেতনা সৃষ্টির জন্য সামাজিক আন্দোলনকে ছড়িয়ে দিতে হবে। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ একজন কাজ পাগল মানুষ। কর্মঠ, পরিশ্রমী, সময়ের প্রতি অত্যন্ত সচেতন একজন মানুষ ও দক্ষ সংগঠক। তিনি মিষ্টভাষী, সুবক্তা এবং তিনি জীবনে কারো সাথে রাগ করে কথা বলেননি। চিকিৎসা পেশার মানোন্নয়ন ও চিকিৎসকদের ন্যায় সঙ্গত অধিকার প্রতিষ্ঠাসহ দেশের চিকিৎসাসেবা ও স্বাস্থ্যখাতের উন্নয়নে তার রয়েছে অসামান্য অবদান।

অনুষ্ঠানে সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ইউজিসির অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার, অধ্যাপক ডা. সালাহউদ্দিন, অধ্যাপক ডা. মোঃ শফিকুল ইসলাম, মাননীয় উপাচার্য মহোদয়ের সহধর্মিনী অধ্যাপক ডা. নাফিজা আহমেদ, চক্ষু বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ জাফর খালেদ, কমিউনিটি অফথালমোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ শওকত কবীর, সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী, সহযোগী অধ্যাপক শামস মোঃ নোমান সহকারী অধ্যাপক ডা. নিরুপম চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ শীষ রহমান, কনসালট্যান্ট ডা. সোনিয়া আহসান। অনুষ্ঠানে দেশের প্রখ্যাত চক্ষু বিশেষজ্ঞগণ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। 


আরও খবর



সস্ত্রীক ওমরাহ পালনে যাচ্ছেন মির্জা ফখরুল

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন। সঙ্গে থাকছেন তার সহধর্মিণী রাহাত আরা বেগম।

বৃহস্পতিবার (২ মে) বিকেল সোয়া ৩টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তাদের সৌদি আরবের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার কথা রয়েছে।

এ তথ্য জানিয়ে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, পবিত্র ওমরাহ পালন শেষে আগামী ৮ মে বিএনপি মহাসচিব ও তার সহধর্মিণীর দেশে ফেরার কথা রয়েছে।


আরও খবর



হিলি বন্দর দিয়ে সাড়ে ৫ মাস পর এল পেঁয়াজ

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
উপজেলা প্রতিনিধি

Image

সাড়ে ৫ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ফের ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে ভারত থেকে ৩০ মেট্রিক টন পেঁয়াজ নিয়ে একটি ট্রাক হিলি বন্দরে প্রবেশ করে।

বিষয়টি নিশ্চিত করেন পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক। তিনি জানান, হিলি বন্দর দিয়ে সাড়ে ৫ মাস পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। আজ সন্ধ্যা সোয়া ৬টার দিকে বগুড়ার মেসার্স আরএস এন্টার প্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ৩০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেন।

আমদানিকারকের প্রতিনিধি আহম্মেদ সরকার বলেন, পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা থাকায় সাড়ে ৫ মাস পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। গত ৪ মে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ায় আজ প্রথম হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হলো।


আরও খবর



তিন সপ্তাহ ধরে মজুরি বন্ধ গুলনী চা বাগানে, কষ্টে শ্রমিকরা

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সিলেট প্রতিনিধি

Image

তিন সপ্তাহ ধরে বন্ধ রয়েছে সাপ্তাহিক মজুরি, দেয়া হচ্ছে না রেশন, নেই চিকিৎসার ব্যবস্থা কিংবা স্থায়ী বাসস্থানের নিশ্চয়তা।

বেতন বন্ধ হলেও, কাজ বন্ধ হয়না আবার খাবার না থাকলেও ক্ষুধা লাগা বন্ধ হয় না। এমনই সমস্যায় জড়িয়ে আছেন গোয়াইনঘাট উপজেলার ফতেপুর ইউনিয়নের গুলনী চা বাগানের শ্রমিকরা।

এই চা বাগানের শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা তিনসপ্তাহ ধরে মানবেতর জীবনযাপন করলেও এর প্রতিকারে নেই কোন কার্যকর উদ্যোগ।

বাগানের কয়েকজন শ্রমিক জানান, চা শ্রমিকরা এমনিতেই অসহায়। সারাদিন খাঁটুনির পর সামান্য যে পরিমাণ টাকাপয়সা পাওয়া যায়, তা দিয়ে কোনমতে তাদের সংসার চলে। কিন্তু বেশ কিছুদিন ধরে তাদের বেতন ও বোনাসসহ যাবতীয় সুযোগ সুবিধা বন্ধ করে দিয়েছে বাগান কর্তৃপক্ষ।

তারা জানান, ক্ষিধা মিটাতে একবেলা ভাত খেলে আরেক বেলা আলু সিদ্ধ কিংবা কচু সিদ্ধ করে খেতে হচ্ছে। যেসব পরিবারে সদস্য বেশি, কিছু উপার্জনের মানুষ কম, তাদের অবস্থা সবচেয়ে বেশি খারাপ।

চা শ্রমিক ইউনিয়নের সিলেট ভ্যালির সাধারণ সম্পাদক দেবু বাউরী জানিয়েছেন শ্রমিকদের বেতনভাতা পরিশোধের বিষয়ে মালিকপক্ষের সাথে আলাপ হয়েছে, বেতন পরিশোধের চেষ্টা চলছে।

গুলনী চা বাগানের ব্যবস্থাপক শাহাবুল্লাহ সরকার নয়ন বলেন, চায়ের উৎপাদন খরচ বেশি হলেও নিলামে কম মূল্যে বিক্রি করতে হচ্ছে। এতে মালিক পক্ষ লোকসানে রয়েছে আর ভর্তুকি দিয়ে কত চালানো যায়।

চা শ্রমিকদের বেতনভাতা পরিশোধের জন্য মালিকপক্ষ ব্যাংক লোন গ্রহণের চেষ্টা করছেন বলে জানান তিনি।


আরও খবর



পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। শনিবার (৪ মে) এক প্রজ্ঞাপনে একথা জানানো হয়েছে। ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য নির্ধারণ করেছে ৫৫০ ডলার।

মহারাষ্ট্রে লোকসভা নির্বাচনকে সামনে রেখেই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের এমন পদক্ষেপে স্বস্তি মিলবে সেখানের ব্যবসায়ীদের।

ভারতের, বিশেষ করে পেঁয়াজের রাজ্যখ্যাত মহারাষ্ট্রের চাষি ও ব্যবসায়ীরা অনেক আগে থেকেই পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। কারণ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পরই সেখানকার চাষিরা ক্ষতিগ্রস্ত হতে থাকে।

যদিও নিষেধাজ্ঞা চলাকালেও সীমিত আকারে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আমিরাতে পেঁয়াজ রপ্তানি করেছে ভারত সরকার।

মূলত, দেশের অভ্যন্তরীণ চাহিদার সঙ্গে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার কারণে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে দিয়েছিল। সেই অবস্থান থেকে এবার সরে এল দেশটি।


আরও খবর



চতুর্থ ধাপের উপজেলা ভোটের তফসিল হতে পারে মঙ্গলবার

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচনে চতুর্থ ধাপের তফসিল মঙ্গলবার (২৩ এপ্রিল) হতে পারে।

এ বিষয়ে ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশনের ৩২তম সভা শেষে এই ঘোষণা হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বিকেল সাড়ে ৩টায় এই কমিশন সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, সভার আলোচ্যসূচিতে উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের তফসিলের বিষয়টি রাখা হয়েছে। বৈঠকে কমিশন যদি সিদ্ধান্ত নেয়, তাহলে চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে।

এর আগে উপজেলা নির্বাচনের প্রথম ও দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণা করে ইসি। আগামী ৮ মে প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে, আর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলার ভোটগ্রহণ করা হবে ২১ মে। তৃতীয় ধাপে ১১২টি উপজেলার নির্বাচন আগামী ২৯ মে হবে।

এবারের উপজেলা নির্বাচনে বাধ্যতামূলকভাবে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান রেখে নতুন বিধিমালা করেছে ইসি। সেই অনুযায়ী প্রথম ধাপের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২২ এপ্রিল।


আরও খবর