আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

স্বাধীনতার পর স্বপ্নপূরণের পথে চারটি ইউনিয়নের বাসিন্দারা

প্রকাশিত:রবিবার ২৭ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ ফেব্রুয়ারী ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

লালমনিরহাট প্রতিনিধি:

লালমনিরহাটে একটি সেতুতেই বদলে যেতে চলেছে চারটি ইউনিয়নের প্রায় ৩০ হাজার মানুষের ভাগ্য। বদলে যেতে চলেছে এখানকার অর্থনীতির চিত্র। এলজিইডি'র অধীনে প্রায় সাত কোটি টাকা ব্যয়ে ৮১ মিটার দীর্ঘ নির্মাণাধীন সেতুটি সদর উপজেলার হারাটি ইউনিয়নের ওকড়াবাড়ি বাজার সংলগ্ন কিশোরঘাট এলাকার সতী নদীর উপর। খুনিয়াগাছ, রাজপুর, মহেন্দ্রনগর ও হারাটি ইউনিয়ন ঘেঁসে বয়ে চলা এই সতী নদীর দুই পাড়ে বসবাস করছে প্রায় ত্রিশ হাজার মানুষ স্বাধীনতার পর থেকে এই নদীর উপর প্রায় এক কিলোমিটার পর পর থাকা কয়েকটি সাঁকো দিয়ে চলাচল করছে মানুষ। যদিও নতুন নির্মিতব্য এ সেতুর স্থান হতে কয়েক কিলোমিটার দূরে এই নদীর উপর একটি ত্রিমোহনী সেতু রয়েছে। তবে নদীটির দুই পাড়ে বিস্তৃর্ণ জনপদ রয়েছে। যেখানাকার মানুষজন বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান,  হাটবাজার ছাড়াও গুরুত্বপূর্ণ জেলা সদরে যাতায়াত করে। স্বাধীনতার ৫০ বছরেও একটি সেতুর মুখ দেখেনি চার ইউনিয়নের প্রত্যন্ত এলাকার অবহেলিত এই মানুষগুলো। সেই সেতুর স্বপ্ন আজ একটু একটু করে দৃশ্যমান হচ্ছে।  

এলাকাবাসী জানান, সতী নদীর অপর পাশে থাকা গ্রামগুলো থেকে জেলা ও উপজেলা সদরের অবস্থান ১৫ থেকে বিশ কিলোমিটার দূরে। এছাড়া পার্শ্ববর্তী ওকড়াবাড়ি, মহেন্দ্রনগর, বড়বাড়ি হাটসহ বেশকিছু গুরুত্বপূর্ণ হাটবাজার যেতে হয় এই নদী পেরিয়েই। দেশ স্বাধীন হওয়ার পর বারবার সরকার বদলেছে কিন্তু প্রতিশ্রুতি ছিল কেবল মুখে মুখেই। জনপ্রতিনিধিরা নির্বাচনের আগে সেতু করার ওয়াদা দিলেও নির্বাচনী বৈতরনী পার হয়ে গেলে আর খবর নেননি। বর্তমানে সদর উপজেলার এতো উন্নয়নের পরও একটি সেতুর আক্ষেপ ছিল এলাকাবাসীর। দীর্ঘ প্রায় ৫০ বছর ধরে বাঁশের সাঁকো দিয়ে যাতায়াত করছে প্রতিদিন কয়েক হাজার মানুষ। জীবনের ঝুঁকি নিয়ে কোমলমতি শিক্ষার্থীদের স্কুলে যাওয়া, কৃষকদের সার, বীজসহ উৎপাদিত কৃষিপণ্য আনা-নেয়া, গর্ভবতী মহিলাসহ অসুস্থ মানুষকে যাতায়াত করতে হচ্ছে এই ঝুঁকিপূর্ণ বাঁশের সাকোগুলো দিয়েই। প্রতিদিন ঘটছে ছোট বড় দুর্ঘটনা। বিশেষ করে বর্ষার সময় এ দুর্ভোগ বাড়ে কয়েকগুণ। সেসময় সাঁকো থেকে পড়ে অনেকে আহত হয়েছেন। এমনকি সাঁকো থেকে পড়ে গিয়ে দুই জন মারা যাওয়ার ঘটনাও ঘটেছে।

স্থানীয় কৃষক আজিবর রহমান  বলেন, আমার বাড়ি থেকে জেলা সদরে যাওয়ার পথ একটিই। সারাজীবন বাঁশের সাকো দিয়ে মালামাল পারাপার করেছি, সন্তানদের স্কুলে আনা-নেয়া করেছি। এখন সেতুটি হলে সেই দুর্ভোগ শেষ হবে, যাতায়াত অনেক  সহজ হবে। কিশোরঘাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা জানান, বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিনিয়ত ঝুঁকি নিয়েই স্কুলে আসাযাওয়া করে।

হারাটি ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল হক খন্দকার বলেন, আমার ইউনিয়নের কয়েক হাজার মানুষের দুর্ভোগ সীমা ছিল না। একটি সেতুর অভাবে বহু মানুষের জীবন-জীবিকায় প্রভাব পড়তো। সেই ভোগান্তি এখন শেষ হতে চলেছে সেতুটি হওয়ার মধ্য দিয়ে। এলজিইডি কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, অবশেষে উদ্যোগ নেয়া হয়েছে জনভোগান্তির কথা ভেবে। যে গতিতে নির্মাণ কাজ চলছে তাতে আমরা সন্তুষ্ট, দ্রুত চলাচলের জন্য খুলে দেয়া হলে এলাকার প্রায় ত্রিশ হাজার মানুষ এর সুফল ভোগ করতে পারবে।

লালমনিরহাট স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সুত্রে জানা গেছে, স্থানীয় জনগণের দুর্ভোগের কথা ভেবে বিগত প্রায় পাঁচ বছর আগে তৎকালীন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার আবু সাঈদ দুলালের একটি ডিও লেটার সহ 'উপজেলা, ইউনিয়ন ও গ্রাম উন্নয়নে অনুর্ধ্ব ১০০ মিটার সেতু নির্মাণ' প্রকল্পের আওতায় কিশোরঘাট এলাকায় সতী নদীর উপর একটি সেতু নির্মাণের জন্য প্রাক্কলন প্রস্তুত করে অধিদপ্তরে একটি চিঠি পাঠানো হয়। কয়েকদফা যোগাযোগের পর ২০২০ সালের ২১ অক্টোবর অধিদপ্তর সেতুটি করার জন্য অনুমোদন দেয়। সে অনুযায়ী ওই বছরই ১৫ নভেম্বর টেন্ডার আহ্বান করে কর্তৃপক্ষ। টেন্ডারে ঠিকাদারী প্রতিষ্ঠান বিএইচবি-এসএস জেভি সেতু তৈরির কাজটি পায়। এরপর গত বছরের ১ ফেব্রুয়ারী জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট মতিয়ার রহমান সেতুটির ভিত্তি প্রস্তর স্থাপণ করেন।

এলজিইডি'র লালমনিরহাটের নির্বাহী প্রকৌশলী আশরাফ আলী খান বলেন, সেতুটির কাজ ইতিমধ্যেই পয়ষট্টি ভাগ সম্পন্ন হয়েছে। চুক্তি অনুযায়ী আগামী ৩০ জুলাইয়ের মধ্যেই সেতুটির কাজ শেষ হলে চলাচলের জন্য খুলে দেয়া সম্ভব হবে। এই সেতু নির্মাণের মধ্য দিয়ে স্থানীয় বাসিন্দাদের দীর্ঘ দিনের দুর্ভোগে পরিসমাপ্তি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


আরও খবর



বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি-সমঝোতা স্মারক সই

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাকায় সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে পাঁচটি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক সই সই হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে দ্বিপক্ষীয় বৈঠকের পর ১১টা ৪০ মিনিটের দিকে প্রধানমন্ত্রী কার্যালয়ের করবী হলে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুদেশের মধ্যে ৫টি চুক্তি ও ৫টি সমঝোতা স্মারক সই হয়েছে।

চুক্তিগুলো হলো- দ্বৈত কর ও কর ফাঁকি পরিহার, আইনি বিষয়ে সহযোগিতা, সমুদ্র পরিবহন, পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দোষী সাব্যস্ত ব্যক্তিদের স্থানান্তর এবং একটি যৌথ ব্যবসায়িক পরিষদ প্রতিষ্ঠা। এর বাইরে শ্রমশক্তি, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা এবং কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতাসহ পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

মিরপুরের কালশী এলাকার বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়ালসড়ক পর্যন্ত সড়কটি কাতারের আমিরের নামে সড়কটির নামকরণ করা হয়।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওকাতারের আমির শেখ তামিম। একান্ত বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের গ্লোব হলে ফটোসেশনে অংশ নেন শেখ হাসিনা ও আমির শেখ তামিম। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দুদেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেন তারা।

সকাল সোয়া ১০টায় রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাতারের আমির পৌঁছালে টাইগার গেটে তাকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান শেখ হাসিনা।

দুপুরে বঙ্গভবনের দরবার হলে কাতারের আমিরের সম্মানে মধ্যাহ্ন ভোজের আয়োজন করেছেন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন। সন্ধ্যায় বিশেষ বিমানে করে আমির কাতারের উদ্দেশ্যে যাত্রা করার কথা রয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

এর আগে, গতকাল সোমবার বিকেল ৫টার দি‌কে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন কাতারের আমির। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।


আরও খবর



ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আগুন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
মামুনুর রশীদ, ফরিদপুর

Image

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৬ মে) সকাল ৮টার দিকে হাসপাতালটির দ্বিতীয় তলার স্টোর রুমে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এসময় আগুন দ্রুত ছড়িয়ে যাওয়ার পাশাপাশি ধোঁয়ায় চারপাশে অন্ধকার হয়ে যায়। আগুন নিয়ন্ত্রণ ফায়ার সার্ভিসের কয়েকটি টিম কাজ করছে।

ফরিদপুর ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ২০ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রাথমিকভাবে নির্ধারণ করা যায়নি। পরবর্তীতে জানানো যাবে।

হাসপাতালের উপ-পরিচালক দীপক কুমার বলেন, হঠাৎ করে হাসপাতালটির দ্বিতীয় তলার স্টোর রুমে আগুন লাগে। পরে তা দ্রুত ছড়িয়ে পড়ে এবং ধোঁয়ায় অন্ধকার সৃষ্টি হয়। স্টোর রুমটিতে হাসপাতালের ওষুধপত্র, যন্ত্রপাতি, ফ্রিজসহ নানা সরঞ্জাম রয়েছে।


আরও খবর



হোয়াইটওয়াশের মিশনে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

প্রথম চার ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। আজ পঞ্চম ম্যাচ এবং এই ম্যাচে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার মিশন। নাজমুল হোসেন শান্তর দল পারবে কি হোয়াইটওয়াশের জন্ম দিতে!

তার আগে আজ সকালে টস করতে নেমে হারতে হয়েছে নাজমুল হোসনে শান্তকে। টস জিতে জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন এবং বাংলাদেশকে ব্যাট করার আমন্ত্রণ জানান।

ব্যাট করতে নেমে শুরুতেই দারুণ বিপর্যয়ে পড়েছে টাইগাররা। ৯ রানের মধ্যে হারিয়েছে দুই ওপেনার তানজিদ হাসান তামিম এবং সৌম্য সরকারকে। ৫ বলে ২ রান করেন তামিম। তিনি আউট হন ব্লেসিং মুজারাবানির বলে। এবং ৭ বলে ৭ রান করে ব্রায়ান বেনেতের বলে আউট হন সৌম্য সরকার।

এ রিপোর্ট লেখার সময় বাংলাদেশের রান ৪ ওভারে ২ উইকেট হারিয়ে ১৫। ৫ রানে নাজমুল হোসেন শান্ত এবং ১ রানে ব্যাট করছেন তাওহিদ হৃদয়।

বাংলাদেশ একাদশে ৩টি পরিবর্তন আনা হয়েছে। আগের ম্যাচ থেকে নেই তাসকিন আহমেদ, তানভির ইসলাম ও তানজিম সাকিব। দলে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ, সাইফউদ্দিন ও শেখ মেহদি। একাদশে পেসার ২ জন, মোস্তাফিজ ও সাইফউদ্দিন। তিন স্পিনার- সাকিব, রিশাদ ও শেখ মেহদি।

বাংলাদেশ একাদশ

সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন ও শেখ মেহদি হাসান।


আরও খবর



স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগ স্বামীর বিরুদ্ধে

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সীগঞ্জ পৌরসভার খাসকান্দি এলাকায় স্ত্রীকে হত্যা করে পালিয়েছে যাওয়ার অভিযোগ ওঠেছে স্বামী মো. শাহজালালের  (৩৮) বিরুদ্ধে।

বুধবার (১৫ মে) সকাল ৯টার দিকে স্বামীর বসতঘর থেকে স্ত্রী জিয়াসমিন আক্তারের (২৫) লাশ উদ্ধার করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে এর আগে মঙ্গলবার দিবাগত রাতের যে কোনো সময় স্ত্রীকে পিটিয়ে হত্যা করেছে শাহ জালাল।

নিহত জিয়াসমিনের বাড়ি কিশোরগঞ্জের ভৈরবে। স্বামী শাহজালাল খাসকান্দি এলাকার মৃত হাসান আলীর ছেলে। ময়নাতদন্তের জন্য স্ত্রী জিয়াসমিনের লাশ মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানান, খাসকান্দি এলাকার শাহজালাল ২ মাস আগে এক নারীকে নিজ বাড়িতে নিয়ে আসে। এরপর নিজের স্ত্রী বলে পরিচয় দেয়। ওই নারী সনাতন ধর্মাবলম্বীর। শাহজালাল বিয়ে করার পর মুসলমান ধর্ম গ্রহণ করে ওই নারী। তার নাম হয় জিয়াসমিন।

সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার থান্দার খায়রুল হাসান জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে স্বামীর বসতঘর থেকে স্ত্রীর লাশ উদ্ধার করে। প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে মঙ্গলবার দিবাগত রাতের স্বামী শাহজালাল তার স্ত্রীকে লাঠি দ্বারা আঘাত করে। এতে স্ত্রী জিয়াসমিনের মৃত্যু হয়।

তিনি আরো জানান, শাহজালাল এলাকার চিহ্নিত চোর ও ফৌজদারি মামলার আসামি। কিছুদিন আগেও তিনি ফৌজদারি মামলায় ৬ মাস কারাভোগ করেছেন। স্বামী শাহজালালকে গ্রেপ্তারে পুলিশ মাঠে নেমেছে।


আরও খবর



ফের জি কে শামীমের জামিন ঘিরে প্রতারণা

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

বহিষ্কৃত যুবলীগ নেতা জি কে শামীমের জামিন ঘিরে প্রতারণার আশ্রয় নেওয়ায় তার আইনজীবী নিখিল কুমার সাহার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন আপিল বিভাগ। এক সপ্তাহের জন্য আদালতে প্রবেশ করতে মানা করা হয়েছে তাকে। মঙ্গলবার (৩০ এপ্রিল) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৮ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

নির্দেশনা অনুযায়ী, আগামী এক সপ্তাহ কোনো মামলার শুনানিতে অংশ নিতে পারবেন না অ্যাডভোকেট নিখিল কুমার সাহা। একই সঙ্গে অর্থ পাচারের মামলায় জি কে শামীমের জামিন আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন আদালত।

জানা গেছে, মঙ্গলবার (৩০ এপ্রিল) জি কে শামীমের জামিনের আদেশ কার্যতালিকার ৪ নাম্বার সিরিয়ালে ছিল, যা দেখে অবাক হয়ে যান প্রধান বিচারপতি। তিনি বলেন, এটি কীভাবে আদেশের জন্য আসে, এ বিষয়ে শুনানিই তো হয়নি।

পরে আইনজীবী নিখিল কুমার সাহাকে এজলাসে ডাকেন প্রধান বিচারপতি। তিনি আইনজীবীকে ডেকে জিজ্ঞেস করেন, এটা কি করে হলো? এর কোনো সদুত্তর দিতে পারেননি আইনজীবী নিখিল কুমার। এ সময় প্রধান বিচারপতি ক্ষোভ প্রকাশ করে বলেন, চালাকি করেন? কটা টাকার জন্য এসব করেন! কেন করেন?’

পরে নিখিল কুমার সাহাকে এক সপ্তাহ মামলা না লড়তে নির্দেশ দেন প্রধান বিচারপতি। এ সময় তিনি পাল্টা যুক্তি দিতে চাইলে প্রধান বিচারপতি সাফ জানিয়ে দেন, বেশি কথা বললে এক বছর নিষিদ্ধ করা হবে। এর আগেও জি কে শামীমের জামিন ঘিরে প্রতারণার ঘটনা ঘটেছিল হাইকোর্টে। ২০২০ সালে মার্চ মাসে প্রতারণার আশ্রয় নিয়ে হাইকোর্ট থেকে জামিন পান বহিষ্কৃত যুবলীগ নেতা ও আলোচিত ঠিকাদার জিকে শামীম। পরে অনুসন্ধানে জানা যায়, মাসখানেক আগে করা জামিন আবেদনে পুরো নাম উল্লেখ করেননি তিনি। যদিও জামিন আদেশে ঠিকই লেখা ছিল পুরো নাম।

উল্লেখ্য, বাংলাদেশে আলোচিত ক্যাসিনোবিরোধী অভিযানের সময় আটক সাবেক যুবলীগ নেতা ও প্রভাবশালী ঠিকাদার গোলাম কিবরিয়া শামীম ওরফে তিনি জি কে শামীমকে অস্ত্র মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল আদালত। ২০১৯ সালে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক ক্যাসিনোবিরোধী অভিযান চলাকালে নাটকীয় এক অভিযান চালিয়ে তাকে আটক করা হয়েছিল।


আরও খবর