আজঃ বৃহস্পতিবার ০৯ মে ২০২৪
শিরোনাম

সুনামগঞ্জ ১ আসনে রতন সেলিমের চ্যালেঞ্জের মুখে রনজিত!

প্রকাশিত:বুধবার ০৩ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
শহীদুল ইসলাম, ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি

Image

সুনামগঞ্জ ১ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী রনজিত চন্দ্র সরকারকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ব্যাপক প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন দুই স্বতন্ত্র প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতন ও সেলিম আহমেদ। প্রতীক বরাদ্দের পর থেকে তাদের সঙ্গে দলের পদধারী অসংখ্য নেতাকর্মী প্রকাশ্যে নির্বাচনী মাঠে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

সুনামগঞ্জ-১ (ধর্মপাশা-মধ্যনগর-তাহিরপুর-জামালগঞ্জ) আসনে টানা তিন বারের এমপি মোয়াজ্জেম হোসেন রতন মনোনয়ন বঞ্চিত হওয়ায় নৌকার প্রার্থী রনজিত চন্দ্র সরকারের বিজয়ের পথ মসৃণ ছিল। কিন্তু স্বতন্ত্র প্রার্থী হিসেবে মোয়াজ্জেম হোসেন রতন কেটলি প্রতীকে ও সেলিম আহমেদ ঈগল প্রতীকে ভোটের মাঠে অবস্থান করায় নির্বাচন হয়ে উঠেছে উৎসবমুখর ও তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

এবার সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রনজিত চন্দ্র সরকার দলীয় মনোনয়ন পাওয়ার পর ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ বিলকিস ও যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহমেদ মুরাদ বলয় একাট্টা হয়ে প্রচারণায় নেমেছেন।

অপরদিকে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফখরুল ইসলাম চৌধুরী তাঁর অনুসারীদের নিয়ে মোয়াজ্জেম হোসেন রতনের পক্ষে আঁটঘাট বেঁধে নির্বাচনী মাঠে নেমেছেন। সেইসাথে বিকল্পধারা বাংলাদেশ এর প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ডাঃ রফিকুল ইসলাম চৌধুরী নিজের মনোনয়ন প্রত্যাহার করে রতনের নির্বাচনী বিভিন্ন সভায় ভোট চেয়ে বেড়াচ্ছেন।

এছাড়াও সংরক্ষিত নারী আসনের এমপি শামীমা আক্তার খানম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম শামীম, সাংগঠনিক সম্পাদক জিতেন্দ্র তালুকদার পিন্টু, সদস্য শাহরিয়ার বিপ্লবসহ তাহিরপুর, জামালগঞ্জ, মধ্যনগর উপজেলার অনেক নেতাকর্মী রতনের পক্ষে কাজ করে যাচ্ছেন। রনজিতের পক্ষেও জোড়ালো অবস্থানে রয়েছেন চার উপজেলার দলীয় প্রথম সারির নেতাকর্মীরা।

অপরদিকে জেলা আওয়ামী লীগের সদস্য ও জেলা শ্রমিক লীগের সাবেক সভাপতি মোঃ সেলিম আহমেদ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। মনোনয়ন না পেলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে জোড়ালো অবস্থান নিয়েছেন। এ আসনে আটজন প্রার্থী থাকলেও রতন রনজিত ও সেলিমের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে- এমনটাই বলছেন সাধারণ ভোটাররা।

এ আসনে চারটি উপজেলার ২৩ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮০ হাজার ৬০৮ জন। যার মধ্যে ধর্মপাশায় ১ লাখ ১৫ হাজার ৬৩১, মধ্যনগরে ৭৯ হাজার ৮৯০, তাহিরপুরে ১ লাখ ৫৫ হাজার ৬৫৩ ও জামালগঞ্জে ১ লাখ ২৯ হাজার ৪৩৪ জন। মধ্যনগর উপজেলা বাস্তবায়নসহ উব্দাখালী সেতু চালু হওয়ায় মধ্যনগরে রতন রনজিত হাড্ডাহাড্ডি লড়াই হবে।ভোটে ভাগ বসাতে পারে সেলিমও। ধর্মপাশায় রতনের বাড়ি। আঞ্চলিকতার টানে বেশিরভাগ ভোট বাগিয়ে নিতে পারেন। কৌশলে রনজিতও তীব্র প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। এখানে সেলিমও কোন অংশে কম যাবেন না। জামালগঞ্জে রতনের শক্ত অবস্থান। তবে রনজিত ও সেলিমও ভোট টানতে পাড়েন অনেক। রনজিত সেলিমের বাড়ি তাহিরপুর। সেখানে আঞ্চলিকতার টানে দুজনের অবস্থান মজবুত। কৌশলে রতনও সুবিধা করতে পারেন।

ভোটের সময় ঘনিয়ে আসায় প্রার্থীরা খুব জোরেসোরে তাদের প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত নির্বাচনী এলাকার বিভিন্ন স্থানে পথসভা করছেন। প্রার্থী ও তাদের কর্মী সমর্থকরা কেউ কৌশলে আবার কেউ সরকারি প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমালোচনা করছেন জোরেসুরে। এসকল বক্তব্য ছড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

প্রার্থী ও তাদের কর্মী সমর্থকেরা কেউ কৌশলে আবার কেউ সরাসরি প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমালোচনা করছেন জোরেসুরে

এসব বক্তব্য ছড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। স্বতন্ত্র প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতন বলেন, কৌশলগত কারণে আমাকে মনোনয়ন দেওয়া হয়নি। নির্বাচন উন্মুক্ত করে দেওয়া হয়েছে। সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে জড়িত ব্যক্তির হাতে এ আসনকে তুলে দিতে পারিনা। এ আসনে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। এখনও অনেক উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে। উন্নয়নের ধারবাহিকতা বজায় রাখতে এবং সন্ত্রাস ও চাঁদাবাজমুক্ত সমাজ গড়তে আমি স্বতন্ত্র প্রার্থী হয়েছি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে এমন এক ভিডিওতে মোঃ সেলিম আহমদ বলেছেন, এমন একজনকে মনোনয়ন দেওয়া হয়েছে যা গ্রাম্য কথায় চোর তাড়াতে ডাকাত নিয়ে আসলামএর মতো। ৭ তারিখের নির্বাচনে ভুল করলে রাজনৈতিক ও সাম্প্রদায়িকভাবে সমাজ ব্যবস্থা বিভাজিত হবে। খুনাখুনি রাহাজানি হবে। সমাজের বিভিন্ন মানুষকে বিভিন্নভাবে হয়রানি করে ঘরবাড়ি ছাড়া করা হবে। হামলা মামলা দিয়ে নির্যাতন করা হবে।

এদিকে রনজিত চন্দ্র সরকার বিভিন্ন সভায় তাঁর বক্তব্যে বলছেন, আমার কারণে বিব্রত, লজ্জিত ও অপমান বোধ করেন এমন কোনো কাজ করবো না। আমার দ্বারা এ অঞ্চল সিন্ডিকেটের মাধ্যমে পরিচালিত হবে না। আমাদের নেতারাও যদি কাউকে বিরক্ত বা বিব্রত করে তাহলে প্রয়োজনে তাদের (নেতা) ত্যাগ করে আপনাদের (সাধারণ জনগণ) সাথে থাকবো।

নিউজ ট্যাগ: আওয়ামী লীগ

আরও খবর



ফুলগাজী উপজেলা নির্বাচন: হারুন চেয়ারম্যান, অনিল ভাইস চেয়ারম্যান

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজিব মাসুদ, ফেনী

Image

ফেনীর ফুলগাজী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২৭ হাজার ৬৩৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন কাপ-পিরিচ মার্কার প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব হারুন মজুমদার। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী চিংড়ি মার্কার প্রার্থী মোহাম্মদ জাফর উল্লাহ ভূঞা পেয়েছেন ৭৭৫ ভোট।

ভাইস চেয়ারম্যান পদে ১১ হাজার ৮৯ ভোট পেয়ে টিয়া পাখি মার্কার প্রার্থী আমজাদহাট ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি অনিল বনিক তৃতীয় বারের মতো নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাহবুবুল হক কালা তালা প্রতীকে পেয়েছেন ৭ হাজার ২৬৫ ভোট, আব্দুর রহিম পাটোয়ারী চশমা প্রতীকে পেয়েছেন ৩ হাজার ৮৯১ ভোট, পরিমল চন্দ্র রায় টিউবওয়েল প্রতীকে পেয়েছেন ৩ হাজার ১৯৭ ভোট, সাইফুদ্দিন মজুমদার উড়োজাহাজ প্রতীকে পেয়েছেন ২ হাজার ৬৮৮ ভোট।

আজ বুধবার নির্বাচনে ভোট গণনা শেষে ফুলগাজী উপজেলা নির্বাচন কর্মকর্তা ইসমাত জাহান লিপি এ ফলাফল ঘোষণা করেন। এর আগে মহিলা-ভাইস চেয়ারম্যান পদে উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মঞ্জুরা আজিজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ফেনী জেলা নির্বাচন কর্মকর্তা মো: রেজাউল করিম জানান, ফুলগাজী উপজেলা পরিষদ নির্বাচনে ২ জন চেয়ারম্যান, ৫ জন ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। উপজেলার ৬টি ইউনিয়নের ৩২টি ভোট কেন্দ্রের ২৪৪ বুথে মোট ১ লাখ ৫ হাজার ৬৭১ ভোটারের মাঝে ২৯ হাজার ১৮০ জন ভোটাধিকার প্রয়োগ করেন।


আরও খবর



যুক্তরাষ্ট্রের মেমফিসে বন্দুকধারীর হামলায় নিহত ২

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরে খোলা জায়গায় আয়োজিত অনুষ্ঠানে (ব্লক পার্টি) বন্দুকধারীর হামলায় কমপক্ষে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও ছয়জন।

স্থানীয় সময় শনিবার (২০ এপ্রিল) এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক বিবৃতিতে মেমফিস পুলিশ বলেছে, তদন্তে আমরা জানতে পেরেছি, হামলায় আটজন হতাহত হয়েছেন। তাদের মধ্যে দুজন ঘটনাস্থলে নিহত হয়েছেন। খবর রয়টার্স।

এর আগে পুলিশ জানিয়েছিলেন, ওই ঘটনায় ১৬ জন গুলিবিদ্ধ হয়েছেন এবং আহতদের একজনের অবস্থা গুরুতর। আরেকজন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। অনুমতি ছাড়াই এ ব্লক পার্টি আয়োজন করা হয়েছিল। প্রায় ২০০-৩০০ মানুষ সেখানে যোগ দিয়েছিলেন।

মেমফিস পুলিশের অন্তর্বর্তীকালীন প্রধান সেরেলিন ডাভিসের বরাতে সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়, অন্তত দুজন সন্দেহভাজনকে ধরতে অভিযান শুরু হয়েছে। সিবিএস নিউজকে ডাভিস বলেন, আমাদের ধারণা, এ ঘটনার সময় অন্তত দুজন গুলি চালিয়েছেন।

এ ব্যাপারে বিস্তারিত জানতে তাৎক্ষণিকভাবে মেমফিস পুলিশের সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স।

ব্লক পার্টি হলো কোনো একটি এলাকার বাসিন্দাদের মধ্যে সৌহার্দ্য বাড়াতে তাদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান। এ ধরনের অনুষ্ঠান সড়ক, খোলা জায়গা কিংবা জনসমাগমের জায়গায় আয়োজন করা হয়ে থাকে।


আরও খবর



কুষ্টিয়ায় গ্যাস লাইট বিস্ফোরণে ঝলসে যাওয়া কিশোরের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রফিকুল ইসলাম, কুষ্টিয়া

Image

কুষ্টিয়ায় গ্যাস লাইট বিস্ফোরণে ঝলসে যাওয়ার দুই সপ্তাহ পর সাজিদ (১৬) নামের এক কিশোর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছে।

বৃহস্পতিবার (৯ মে) সকালের দিকে ঢাকার শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় সাজিদ মৃত্যুবরণ করে।

মৃত সাজিদ কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালক আব্দুর রহিম লাল্টুর ছেলে।

উল্লেখ্য, গত ২৫ এপ্রিল গ্যাস লাইট বিস্ফোরণে ওই কিশোরের শরীরের বিভিন্ন জায়গায় মারাত্মকভাবে পুড়ে গুরুতর আহত হয় । পরে তাকে উদ্ধার করে কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকাস্থ শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়। সেখানে তার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।


আরও খবর



১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সারাদেশে তীব্র তাপপ্রবাহের ফলে নতুন করে হিটস্ট্রোকে আরও তিনজন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের মধ্যে মারা গেছেন একজন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ১৪ দিনে হিটস্ট্রোকের শিকার হয়েছেন ৩৪ জন, আর মারা গেছেন ১৫ জন। সোমবার (৬ মে) স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম হিটস্ট্রোকে আক্রান্ত ও মৃত্যুর এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২২ এপ্রিল থেকে গতকাল (রবিবার) সকাল পর্যন্ত ১৪ দিনে সারাদেশে ৩৪ জন হিট স্ট্রোকের শিকার হয়েছেন। তাদের মধ্যে ১৫ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় তিনজন আক্রান্ত হয়েছেন, এরমধ্যে একজনের মৃত্যু হয়েছে। হিটস্ট্রোকে মারা যাওয়া ওই ব্যক্তি নড়াইলের বাসিন্দা।

অধিদপ্তরের তথ্য বলছে, মৃতদের মধ্যে সবচেয়ে বেশি সাত জন মারা গেছেন মাগুরায়। এছাড়া মৃত্যুর খবর এসেছে চট্টগ্রাম, খুলনা, চুয়াডাঙ্গা, হবিগঞ্জ, রাজবাড়ী, ঝিনাইদহ, লালমনিরহাট, বান্দরবান এবং মাদারীপুর থেকে।


আরও খবর
৪৬তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ

বৃহস্পতিবার ০৯ মে ২০২৪




পাঁচ দিনের ব্যবধানে ডজনে ২০ টাকা বেড়েছে ডিমের দাম

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গত পাঁচ দিনের ব্যবধানে প্রতি ডজন ডিমের দাম ২০ টাকা পর্যন্ত বেড়েছে। বাজারে চাহিদা আর সারা দেশে তীব্র তাপপ্রবাহের কারণে ডিমের দাম বেড়েছে বলে জানা গেছে। বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) গত বছরের তথ্যানুযায়ী, দেশে সাধারণত প্রতিদিন ৪ কোটি ডিম উৎপাদিত হয়। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে, উৎপাদনের পরিমাণ আরেকটু বেশি।

পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীর বিভিন্ন বাজার ও মুদি দোকানে প্রতি ডজন বাদামি ডিম বিক্রি হচ্ছে ১৩৫-১৪০ টাকা। যা গত সপ্তাহের বিক্রি হয়েছিল ১১৫-১২০ টাকা। অর্থাৎ কয়েকদিনের ব্যবধানে প্রতি ডজন ডিমের দাম বেড়েছে ২০ টাকা। তবে সাদা ডিম ডজনপ্রতি ১০ টাকা কমে বিক্রি হচ্ছে।

রাজধানীর খিলক্ষেত এলাকার বাসিন্দা আব্দুস সাত্তার বলেন, আমরা দিন এনে দিন খাই। মাছ-মাংস তেমন কিনে খেতে পারি না। আমাদের জন্য ডিমই একমাত্র আমিষ জাতীয় খাদ্য। তাও আবার দাম বেড়ে গেল। বিকেলে আমি ২৫ টাকা দিয়ে দুইটা ডিম কিনেছি।

ব্যবসায়ীরা জানান, বাজারে ডিমের সরবরাহ অনেক কম। তাছাড়া গরমে অনেক মুরগী মারা গেছে। সেই সঙ্গে বাজারে দিনদিন ডিমের চাহিদা বেড়ে যাচ্ছে।

খামারিরা বলছেন, ডিমের উৎপাদন খরচ বাড়লেও পাইকারি বাজারে তারা ডিমের ন্যায্য দাম পাচ্ছেন না। তারা জানান, এখন খামারি পর্যায়ে একটি ডিমের দাম পড়ছে সাড়ে ৯ টাকার মতো, যা খুচরা বাজারে একজন ক্রেতাকে ১২ টাকায় কিনতে হচ্ছে।

মূলত উৎপাদন ব্যাহত হওয়ার কারণে ডিমের দাম বেড়েছে। বাজারে ডিমের সরবরাহ কম থাকলে বাজার এমনিতেই বাড়তি থাকে। খামারিরা উৎপাদনে ফিরতে পারলে ডিমের দাম আবার কমে আসবে-এমনটাই গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ এগ প্রডিউসারস অ্যাসোসিয়েশনের সভাপতি তাহের আহমেদ সিদ্দিকী।

এর আগে ১৫ মার্চ কৃষি বিপণন অধিদপ্তর ২৯টি পণ্যের দাম বেঁধে দিয়েছিল। এতে একটি ডিমের খুচরা দাম নির্ধারণ করা হয় ১০ টাকা ৪৯ পয়সা। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গতকালের বাজারদর অনুযায়ী, প্রতিটি ডিমের সর্বোচ্চ দাম ছিল ১১ টাকা ৭৫ পয়সা।

নিউজ ট্যাগ: ডিম

আরও খবর
ফের টানা পতনে শেয়ারবাজার

বৃহস্পতিবার ০৯ মে ২০২৪

খোলাবাজারে ডলার ১২৫ টাকা

বৃহস্পতিবার ০৯ মে ২০২৪