আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম
মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চবিদ্যালয়

প্রশ্নপত্রে অক্ষর ছোট: মারামারি করলেন অভিবাবক সদস্যরা

প্রকাশিত:বুধবার ২১ জুন ২০২৩ | হালনাগাদ:বুধবার ২১ জুন ২০২৩ | অনলাইন সংস্করণ
Image

তানজিমুল হাসান মায়াজ, মতলব (চাঁদপুর)

প্রশ্ন পত্রের লেখা ছোট হওয়াকে কেন্দ্র করে মারামারি ঘটনা ঘটেছে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে। প্রশ্নে উল্লেখিত লেখার (ফন্ট সাইজ) আকার ছোট হওয়াকে কেন্দ্র করে অভিবাবক সদস্যদের মধ্যে উচ্চবাক্য ও মারামারির ঘটনা ঘটেছে।

স্কুল সূত্রে জানা যায়, ৭ জুন বিদ্যালয়টির চলমান অর্ধবার্ষিকি পরীক্ষার অংশ হিসেবে নবম শ্রেণীর ইংরেজি পরীক্ষা শুরু হওয়ার ৫ মিটিন আগে প্রশ্নপত্র নিয়ে সহকারী প্রধান শিক্ষক মনিরুল ইসলামের কাছে অক্ষর ছোট হওয়ার বিষয়ে জানতে চান অভিবাবক সদস্য আল-মহসিন প্রধান । বিষয়টিকে কারিগরী ত্রুটি হিসেবে উল্লেখ করে প্রশ্নপত্র বুঝতে সহযোগীতা করতে শিক্ষকদের নির্দেশ দেয়া হয়েছে বলে মহসিন প্রধানকে জানান সহকারী প্রধান শিক্ষক।

বিষয়টিকে তিনি অস্বাভাবিক উল্লেখ করে পরীক্ষার্থীদের ৩ নাম্বার হলে ছুটে গিয়ে শিক্ষার্থীদের হল থেকে বেরিয়ে যেতে নির্দেশ দেন। এমন ঘটনায় উত্তেজিত না হতে মহসিন প্রধানকে অনুরোধ করতে এগিয়ে যান অপর একজন অভিবাবক সদস্য ইকবাল সরকার।

বিদ্যালয়টির অভিবাবক সদস্য ইকবাল সরকার জানান, উত্তেজনা থামাতে মহসিন প্রধানের হাত ধরলে তিনি ক্ষিপ্ত হয়েতার মুখে আঘাত করলে তাৎক্ষনিক দুজন হাতাহাতিতে জড়িয়ে যান । এসময় দুজনের গায়ে আঘাতপ্রাপ্ত হয়ে স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা গ্রহণ করেন। ঘটনার শুরুতে উত্তেজিত মহসিন প্রধানের কর্মকান্ডের গতিবিধি ও সহকারী প্রধান শিক্ষকের সামনে প্রশ্ন ছুড়ে ফেলার ভিডিও চিত্র বিদ্যালয়ের সিসিটিভি ফুটেজে রেকর্ড আছে বলে জানিয়েছেন মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মনিরুল ইসলাম।

ঘটনার পর বিষয়টিকে স্পর্শকাতর হিসেবে গ্রহণ করে একটি ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক। এদিকে মারামারির ঘটনায় অভিবাবক সদস্য ইকবাল সরকারকে অভিযুক্ত করে আমলী আদালত মতলব দক্ষিণে একটি মামলার আবেদন করেন অপর অভিবাবক সদস্য আল-মহসিন প্রধান। মামলার আবেদনে মহসিন প্রধান উল্লেখ করেন ঘটনার দিন নবম শ্রেণীর প্রশ্নে অক্ষর ছোট হওয়ায় প্রশ্ন বাতিল করার অভিযোগ করলে অভিযুক্ত ইকবাল সরকার তার সাথে তর্কে জড়িয়ে পরবর্তীতে কিল ঘুষি মেরে তাকে নীলাফুলা জখম করে। চোঁখে আঘাতের কথা উল্লেখ করে মহসীন সরকার অভিযোগ করেন , অভিযুক্ত তাকে হত্যার উদ্দেশ্যে গলায় চেপে ধরেন।

তবে ঘটনা ও মামলার আবেদনের বিষয়ে জানতে মহসিন প্রধানের সাথে একাধিকবার কথা বলতে চাইলেও তিনি নানা অজুহাত দেখিয়ে কথা বলতে রাজি হননি। মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ৭ জুনের ঘটনা বর্ণনা করতে গিয়ে বিদ্যালয়টির অফিস সহায়ক সুমন বলেন, একজন বর্তমান পৌর কাউন্সিলর ম্যানেজিং কমিটির সভাপতি, তিনি যেভাবে বলবেন সকল বিষয় সেভাবেই চলবে। আদালতে মামলার আবেদনের বিষয়েও কাউন্সিলরের সিদ্ধান্তই সর্বোচ্চ সিদ্ধান্ত বলে স্বেচ্ছায় বর্ণনা করেন তিনি।

এদিকে পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য মোজাহের হোসেন বলেন , আমরা সাধারণত পরীক্ষা শুরুর ২০ মিনিট আগে প্রশ্নপত্রের খামটি খুলে গনণা ও হলে পৌঁছে দিতে শিক্ষকদের মাঝে বিতরণ করি। একই ধারাবাহিকতায় ঘটনার দিন ৯ম শ্রেণীর ইংরেজী পরিক্ষার ঠিক পাঁচ মিনিট আগে হলে প্রশ্নপত্র পৌঁছানোর সাথে সাথে দায়িত্বরত শিক্ষকের কাছ থেকে প্রশ্নের ১ টি কপি ছিনিয়ে নিয়ে সহকারী প্রধান শিক্ষকের কক্ষে ছুটে আসেন অভিবাবক সদস্য মহসিন প্রধান। সহকারী প্রধান শিক্ষকের কক্ষ থেকে বেরিয়ে পূণরায় ৩ নম্বর হলে প্রবেশ করলে অভিবাবক সদস্য ইকবাল সরকার তাকে শান্ত করতে এগিয়ে গেলে মহসিন প্রধান তার উপর চড়াও হন।

একই ঘটনার কথা বর্নণা করেন অপর একজন অভিবাবক সদস্য নাজমুল হোসেন। বিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক মো: নুরুজ্জামান ও ইংরেজী বিভাগের শিক্ষক মনির হোসেনও একই ঘটনা হুবহু বর্ণনা করেন। শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাসরুমে হঠাৎ এমন আকস্মিক ঘটনায় জ্ঞান হারিয়ে ফেলেন প্রায় ১০ থেকে ১২ জন শিক্ষার্থী। এমনটাই জানিয়েছেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মনিরুল ইসলাম। পরবর্তীতে সেসব শিক্ষার্থীদের স্থানীয় হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা প্রধান করে পরীক্ষায় অংশ গ্রহণ করাতে সক্ষম হন ।

আলোচিত এ ঘটনায় একটি তদন্ত কমিটি ঘঠন করা হয়েছে বলে উল্লেখ করে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি পৌর কাউন্সিলর লিখন সরকার বলেন, তদন্ত প্রতিবেদন প্রকাশের পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে এমন স্পর্শকাতর ঘটনার বিষয়ে লিখিত কোন অভিযোগ পাননি বলে জানিয়েছেন, মতলব দক্ষিণ উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহ আলী রেজা আশরাফি।

তবে তিনি মৌখিক ভাবে শুনেছেন উল্ল্যেখ করে বলেন, আমার মেয়ের ভর্তি পরীক্ষার কাজে ঢাকায় যাচ্ছি, ফিরে এসে বিষয়টি নিয়ে স্কুল কর্তৃপক্ষের সাথে বসবো।

নিউজ ট্যাগ: প্রশ্নপত্র

আরও খবর



শ্যামবাজার ঘাটে লঞ্চে লাগা আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর শ্যামবাজার ঘাটে এমভি বাঙালি লঞ্চের তৃতীয় তলায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে এতে কেউ হতাহত হয়নি। ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের প্রায় ৫০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর পৌনে ২টা আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে সাংবাদিকদের জানিয়েছে ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম।

এর আগে দুপুর ১২টা ৫৫ মিনিটে এমভি বাঙালি লঞ্চের তৃতীয় তলায় আগুন লাগে।

তালহা বিন জসিম বলেন, রাজধানীর শ্যামবাজার ঘাটে এমভি বাঙালি লঞ্চের তিন তলায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। সদরঘাট নদীর ফায়ার স্টেশনের দুটি ইউনিট ও পোস্তগোলা ফায়ার স্টেশনের দুইটি ইউনিটসহ মোট পাঁচটি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে আগুন লাগার কারণ, ক্ষয়ক্ষতি ও হতাহতের কোনো খবর জানা যায়নি।


আরও খবর



গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল বাসের ছাদ, নিহত ১

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সিরাজগঞ্জ প্রতিনিধি

Image

সিরাজগঞ্জের শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে পাবনা থেকে ঢাকাগামী সি লাইনের যাত্রীবাহী এক বাস সড়কের গাছের সঙ্গে সজোরে ধাক্কা খেয়ে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭ জন। স্থানীয়রা আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে পাঠায়। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। সোমবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৬টার দিকে শাহজাদপুরে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের টেটিয়ারকান্দি এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ ওয়াদুদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

নিহত আল-শামীম পাবনা জেলার সুজানগর উপজেলার মধুপুর গ্রামের রাশিদুল ইসলামের ছেলে। এদিকে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। তবে তাৎক্ষণিক তাদের নামপরিচয় জানা যায়নি।

ওসি এম এ ওয়াদুদ জানান, সোমবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৬টার দিকে পাবনা থেকে ছেড়ে আসা সি লাইন পরিবহনের বাস পাবনা-নগরবাড়ি মহাসড়কের শাহাজাদপুরের টেটিয়ারকান্দা এলাকায় পৌঁছালে অন্য একটি গাড়িকে সাইড দিতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে বাসের পুরো ছাদটি উড়ে যায়। ঘটনাস্থলেই আল শামীম নামের এক যাত্রী নিহত হয়। আহত হয় আরও সাতজন। এর মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। তাদেরকে দ্রুত উদ্ধার করে চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

তিনি বলেন, মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতর পরিবারের কাছে লাশ হস্তান্তরের প্রক্রিয়া চলছে। দুর্ঘটনাকবলিত বাসটি উদ্ধার করে হেফাজতে রাখা হয়েছে।’


আরও খবর



দেশের মাটিতে নাবিকদের কাছে পেয়ে আবেগপ্লুত স্বজনরা

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

এমভি আবদুল্লাহর চিফ অফিসার ক্যাপ্টেন মো. আতিক উল্লাহ খানের বড় মেয়ে ইয়াশরা বাবাকে কাছে পেয়ে আবেগপ্লুত হয়ে পড়ে। তৃতীয় শ্রেণিতে পড়ুয়া ইয়ায়শরা জাহাজ থেকে নামার সাথেই ছোট বোন উনাইজা নিয়ে বাবার কাছে দৌঁড়ে গিয়ে জড়িয়ে ধরে।

এসময় ক্যাপ্টেন মো. আতিক উল্লাহ খানের বড় মেয়ে ইয়াশরা বলেন, বাবার জন্য পুরো ঘর খালি ছিল। ঈদও ভালোভাবে কাটাতে পারিনি, ঘুমাতে পারিনি। কখন বাবা আসবে, বাবাকে দেখতে পাব। আজ ঠিকই বাবার কাছে। বাবার পাশে। সামনে পরীক্ষা আছে, সেগুলো শেষ করে বাবাকে নিয়ে বেড়াবো আর ঘুরবো। আমি আমার আরেক বোন এখানে এসেছি। আমার আরেক ছোট বোন ছোট থাকায়, তাকে বাসায় রেখে আসা হয়েছে।

ক্যাপ্টেন আতিক উল্লাহ খান বলেন, দুঃসহ সেই স্মৃতির কথা আর মনে করতে চাই না। এসব কাটিয়ে ওঠার চেষ্টা করছি। আপনারা দোয়ার করবেন। দুই সন্তানকে কাছে পেলাম। বাসায় আরেক সন্তান কান্না করছে। তাঁর কাছে ফিরতে হবে দ্রুত।

মঙ্গলবার বিকেলে জলদস্যুমুক্ত ২৩ নাবিকদের বহনকারী লাইটারেজ জাহাজ জাহান মনি-৩ করে চট্টগ্রাম বন্দরে নামেন। সেখানে তাঁদের অপেক্ষায় ছিলেন স্বজনরা। স্বজনদের কাছে পেয়ে কান্নায় ভেঙে পড়েন তারা। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে তাদের ফুল দিয়ে বরণ ও লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এসময় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল ও সচিব ওমর ফারুক, কেএসআরএম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, উপব্যবস্থাপনা পরিচালক সরওয়ার জাহান রোকন, উপব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাত ও প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম।

চসিক মেয়র রেজাউল করিম বলেন, দীর্ঘ দুই মাস মৃত্যুর সাথে মুখোমুখি হয়ে প্রতিটি মুহূর্ত যারা মনে করেছেন এ মাত্র আমাদের জীবনপ্রদীপ শেষ হয়ে আসবে তাদেরকে আমরা ফিরে পেয়েছি। স্বাভাবিকভাবে আমরা চট্টগ্রামবাসী আজকে আনন্দিত উচ্ছ্বসিত আবেগাপ্লুত। সন্তান ফিরে আসলে মা-বাবা যেমন অশ্রু ধরে রাখতে পারে না তেমনি আমরা যারা সমবেত হয়েছি তারা আবেগ ধরে রাখতে পারিনি।

এর আগে বেলা ১২টার দিকে নতুন নাবিকদের কাছে দায়িত্ব হস্তান্তর শেষে জাহাজটিতে করে তাঁরা বন্দর জেটির উদ্দেশে কুতুবদিয়া থেকে রওনা হন।

কবির গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান এসআর শিপিংয়ের মালিকানাধীন এমভি আবদুল্লাহ আগে গোল্ডেন হক নামে পরিচিত ছিল। ২০১৬ সালে তৈরি বাল্ক কেরিয়ারটির দৈর্ঘ্য ১৮৯ দশমিক ৯৩ মিটার এবং প্রস্থ ৩২ দশমিক ২৬ মিটার। গত বছর জাহাজটি এসআর শিপিং কিনে নেয়। কবির গ্রুপের বহরে বিভিন্ন ধরনের পণ্য নিয়ে আন্তর্জাতিক রুটে চলাচলকারী মোট ২৩টি জাহাজ আছে ।

গত ২০১০ সালের ডিসেম্বরে আরব সাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়েছিল কবির গ্রুপের আরেক জাহাজ জাহান মণি। তখন জাহাজের ২৫ নাবিক ও প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করেছিল। দীর্ঘ ১০০ দিনের চেষ্টায় জলদস্যুদের কবল থেকে মুক্তি পান তারা।


আরও খবর



মেহেরপুর স্বামীর হসোয়ার কোপে স্ত্রী নিহত

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আব্দুল আলিম, মেহেরপুর

Image

মেহেরপুর সদর উপজেলা গোভিপুর গ্রামে স্বামীর হসোয়ার কোপে স্ত্রী সালেহা খাতুন নিহত হয়েছে।

শুক্রবার ভোরে গ্রামের স্কুলপাড়ায় তাদের নিজ বাড়িতে এ ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে নিজেদের মধ্যে কলহের জেরে স্ত্রীকে কুপিয়েছে স্বামী এলাহি বক্স।

পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়, এলাহী বক্স ও তার স্ত্রী সালেহা খাতুন নিজ বাড়িতে বসবাস করতেন। প্রতিদিনের ন্যায় ভোরে নামাজ পড়তে উঠতেন সালেহা খাতুন। এ সময় স্ত্রীর সাথে কোন কারণে কথা কাটাকাটি হলে ঘরে থাকা হাসোয়া দিয়ে কোপ মারেন স্বামী এলাহি বক্স। স্ত্রী সালেহা খাতুন আহত অবস্থায় শব্দ করলে পরিবারের অন্যান্য সদস্য ও প্রতিবেশীরা তাকে উদ্ধার করে মেহেরপুর জেনারেল হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করে। এলাহি বক্স মানসিক ভারসাম্যহীন বলে জানাচ্ছে পরিবারের সদস্যরা। তাকে আটক করা হয়েছে। 

মেহেরপুর জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডাক্তার শফিকুল ইসলাম বলেন, গুরুতর আহত অবস্থায় সালেহা খাতুনকে চিকিৎসা দেওয়া হয়। তবে অতিরিক্ত রক্তক্ষরণের কারণে তাকে বাঁচানো সম্ভব হয়নি।

মেহেরপুর সদর থানার পরিদর্শক তদন্ত মিজানুর রহমান বলেন, পুলিশ এলাহি বক্সকে আটক করেছে। এ ঘটনায় সদর থানায় হত্যা মামলা দায়ের করা হবে। আরও তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।


আরও খবর



বেগমগঞ্জে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ৪

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নোয়াখালী প্রতিনিধি

Image

নোয়াখালীর বেগমগঞ্জে ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। আজ শনিবার ভোর সাড়ে ৫টার দিকে উপজেলার চন্দ্রগঞ্জ পূর্ব বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন লক্ষ্মীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার লতিফপুর গ্রামের মো. রহমত উল্যাহ ভূঁইয়া (৬৫), আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ফজলুল করিম (৫০) ও লক্ষ্মীপুরের আমানিয়া গ্রামের মো.আলাউদ্দিন (৪৫)। এছাড়া অন্য একজনের পরিচয় জানা যায়নি। 

চন্দ্রগঞ্জ হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) রুহুল আমিন বলেন, ভোর সাড়ে ৫টার দিকে অটোরিকশাটি লক্ষ্মীপুর থেকে বেগমগঞ্জের দিকে যাচ্ছিল। পথে বেগমগঞ্জের চন্দ্রগঞ্জ পূর্ব এলাকায় পৌঁছালে ট্রাকের সঙ্গে অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে অটোরিকশাচালকসহ চারজন নিহত হন।


আরও খবর