আজঃ শনিবার ০১ জুন ২০২৪
শিরোনাম

পৈতুরার বিলে শালুক কুড়ানোর এখনই সময়

প্রকাশিত:বুধবার ২৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৬ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

চোখে পড়ল দুই কিশোরের দুরন্তপনা। সুযোগ পেয়েই নৌকা ভাসিয়ে দিলো বাড়ির পাশের বিলে। শালুক কুড়ানোর নেশায় মত্ত হয়ে অনেক দূর এসেছে। জানা গেল, ঘরে মন বসে না হাওরপাড়ের কিশোর সায়মন ও রিপনের। মৌলভীবাজার জেলার কাউয়া দীঘি হাওরপাড়ের পৈতুরা গ্রামের সায়মন ও রিপন। সপ্তম শ্রেণির ছাত্র সায়মন। করোনার ছোবলে দরিদ্রতার কষাঘাতে রিপনের লেখাপড়ার সমাপ্তি ঘটে। কদিন পরেই ভাটার টানে হাওরের পানি দূরে চলে যাবে। তাই শালুক কুড়ানোর এখনই সময়। এমনটাই মনে করে তারা পড়ন্ত বিকেলে এসেছে পৈতুরার বিলে।

কথা হয় দুজনের সঙ্গে। সাহসী রিপন নৌকা থেকে হাত বাড়িয়ে পানির নিচ থেকে শালুক তুলে আনছে। কাজের ফাঁকে রিপন জানায়, মনের আনন্দে শালুক কুড়াচ্ছে। শখের বশে তারা শালুক কুড়ায়। বাড়িতে নিয়ে মজা করে খাবে। তবে এলাকার অনেকেই শালুক তুলে বাজারে বিক্রি করে সংসার খরচের জোগান।

হাওরপাড়ের ধুলিজুড়া গ্রামের জাহির আলী (৭০) বলেন, অতিবৃষ্টির কারণে চলতি মৌসুমে হাওরে জলাবদ্ধতায় প্রকৃতির নিয়মে শাপলা, শালুক, সিঙরা, পারুয়াসহ কয়েক জাতের জলজ উদ্ভিদ জন্মেছে।

শিক্ষাবিদ জিলাল উদ্দিন বলেন, একসময় এ হাওরে শতাধিক প্রজাতির উদ্ভিদ ছিল। এসবের মধ্যে অনেক এখন বিলুপ্তির পথে। যেমন- মাখনা, বুনো গোলাপ, আশহান, দুদুল, দেউরি, কাটাঝাউ, চিচরা, উপল, পাথুই, আরাইল, আগরা, বলুয়া, বালাডুমুর, পানিকলা, বনতুলসী, আমড়াই, দুধিলতাসহ অনেক জলজ উদ্ভিদ। এগুলো এখন আর আগের মতো পাওয়া যায় না।

সোনালি কৈশোরের স্মৃতিচারণ করে ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, হাওর জনপদে একটু গ্রাম্য প্রশান্তির ছোঁয়া পাওয়া যায়। ছোটবেলায় দলবেঁধে বিলের পানিতে নামা, হই-হুল্লোড় করা, সাঁতার কাটা, ভেলা বানানো, শাপলা ফুল তোলা, শালুক কুড়ানো এ রকম কত যে আনন্দ আর মজা করেছি। আমরা যেভাবে শৈশব পার করেছি, তা ভাবলে শান্তি লাগে। আজকের দিনে বেশিরভাগ শিশু-কিশোরের কাছে এগুলো অজানা।

নিউজ ট্যাগ: পৈতুরার বিল

আরও খবর



দেশব্যাপী ফের ২৪ ঘণ্টার হিট অ্যালার্ট

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তীব্র তাপপ্রবাহে দেশব্যাপী ফের ২৪ ঘণ্টার সতর্কবার্তা বা হিট অ্যালার্ট’ জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য এই সতর্কতা জারি করা হয়।

রাজধানী ঢাকাসহ এ সময়ের মধ্যে দেশের আরও কিছু অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমানের সই করা ওই সতর্ক বার্তায় বলা হয়, গতকাল শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতিও অব্যাহত থাকতে পারে।

এর আগে গত ১৯ এপ্রিল দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে প্রথমবারের মতো তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়।

 


আরও খবর



শেখ হাসিনার সময়ে কেউ গৃহহীন ও ক্ষুধার্ত থাকবে না: শ ম রেজাউল করিম

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ৩১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নাজিরপুর (পিরোজপুর) প্রতিনিধি

Image

পিরোজপুর-১ আসনের এমপি ও সাবেক মন্ত্রী এ্যাড. শ ম রেজাউল করিম বলেছেন, শেখ হাসিনার শাসন কালে কোন মানুষ গৃহহীন ও না খেয়ে থাকবে না। দেশের অসহায় মানুষের মুখে খাবার দিতে তিনি সব সময় দৃঢ় কাজ কর যাচ্ছেন। করোনাকালে পৃথিবীর ধনী দেশগুলোতেই অর্থিক ও খাদ্য সমস্যা দেখা দিলেও বাংলাদেশের কোন মানুষকে সমস্যা বা না খেয়ে থাকতে হয় নি। করোনা সহ অতীতের সকল প্রাকৃতিক  দূর্যোগ কালে তিনি দেশের সকল অসহায় মানুষের সেবা ও হাসি ফুটাতে পাশে দাঁড়িয়েছেন। এবারের ঘূর্ণিঝড় রেমালেও ক্ষতিগ্রস্থদের সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগীতা করা হবে।

শুক্রবার (৩১ মে) দিনভর উপজেলার কলারদোয়ানিয়া ও দেউলবাড়ি দোবরা এ দুই ইউনিয়নের বিভিন্ন গ্রামের ক্ষতিগ্রস্থদের পরিদর্শন কালে তিনি এ কথা বলেন। এ সময় তিনি তার নিজস্ব তহবিল থেকে ক্ষতিগ্রস্থদের খাদ্য সামগ্রী প্রদান করেন ও পরবর্তীতে বিভিন্ন সহযোগীতার আশ্বাস দেন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অরূপ রতন সিংহ, উপজেলার কলারদোয়ানিয়া ইউপি চেয়ারম্যান মো. হাসানাত ডালিম, দেউলবাড়ি ইউপি চেয়ারম্যান এফ এম রফিকুল ইসলাম বাবুল, উপজেলা আ.লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাস্টার মো. মনিরুজ্জামান আতিয়ার, উপজেলা যুবলীগের সভাপতি এম খোকন কাজীসহ উপজেলা আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এ সময় তিনি আরো বলেন, দেশের মানুষ শেখ হাসিনার ক্ষমতার কালে ভালো থাকে। কাজেই আপনারা মনে রাখবেন আপনাদের ভালো রাখতে আমি শেখ হাসিনার একজন কর্মী হিসাবে আপনাদের সকল ধরনের সেবা দিয়ে যাবো। আমাকে নৌকা প্রতীকে ভোট দিয়ে আপনারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং  তার  প্রতীক নৌকার প্রতি ও আমার প্রতি যে সম্মান দেখিয়েছেন আমি মৃত্যু পর্যন্ত আপনাদের সেবা দিয়ে সে ঋণ শোধ করতে পারবো না।


আরও খবর



বিএনপির ১৫ দিনের কর্মসূচি ঘোষণা

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দলের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আগামী ২৮ মে থেকে ১১ জুন পর্যন্ত চলবে এ কর্মসূচি। বুধবার (২২ মে) দুপুরে রাজধানীর নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচির ঘোষণা দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

কর্মসূচির মধ্যে রয়েছে- ৩০ মে জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৬টায় দলীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, ড্যাবের উদ্যোগে নয়াপল্টনে ফ্রি মেডিকেল ক্যাম্প এবং মহানগর উত্তর ও দক্ষিণের উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ এবং ছাত্রদলের উদ্যোগে আলোকচিত্র প্রদর্শনী। ২৮ মে ইঞ্জিনিয়ার ইন্সটিটিউট আলোচনা সভা। ৩১ মে নয়াপল্টনে দোয়া মাহফিল। এছাড়া সারাদেশের মহানগর, জেলা ও উপজেলা খাদ্য আলোচনা সভা, সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, স্বরচিত কবিতা পাঠ ও বইমেলা প্রদর্শনী প্রভৃতি। বিএনপির প্রত্যেকটি অঙ্গসংগঠন আলাদা আলাদা করে কর্মসূচি করবে। মহানগর উত্তর-দক্ষিণ প্রতিটি ওয়ার্ডে দুস্থ ও অসহায়দের মধ্যে বস্ত্র ও খাদ্য বিতরণ ও দোয়া মাহফিল করবে।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজকে এই মহান নেতা, বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক, আধুনিক বাংলাদেশ নির্মাণের মহান পথ প্রদর্শক জিয়াউর রহমানকে স্মরণীয় করে রাখবার জন্য আমরা আগামী ২৮ মে থেকে ১১ জুন পর্যন্ত কর্মসূচি গ্রহণ করেছি।

সংবাদ সম্মেলনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মো. আবদুস সালাম, অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, বিএনপির চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



জাল ভোট দেওয়ার অভিযোগে প্রিজাইডিং অফিসারসহ আটক ২

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বগুড়া প্রতিনিধি

Image

বগুড়া গাবতলী উপজেলায় জাল ভোট দেওয়ার অভিযোগে প্রিজাইডিং অফিসার ও চেয়ারম্যান প্রার্থীর এজেন্টকে আটক করেছে পুলিশ।

আজ বুধবার (৮ মে) বেলা ১২টার দিকে রামেশ্বাপুর ইউনিয়নের কুসুমকলি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

আটককৃত প্রিজাইডিং অফিসার হলেন শাজাহান আলম। এছাড়া আনারস মার্কা প্রার্থী রফি নেওয়াজ খান রবিনের এজেন্ট এরশাদ আলীকে আটক করেছে পুলিশ। এসময় তাদের কাছ থেকে ব্যালটে সিল মারা ৯০০টি জাল ভোটসহ তাদের আটক করা হয়৷ এছাড়াও প্রায় ৩০০টি জাল ভোট বাক্সে ফেলার অভিযোগ স্বীকার করেছেন প্রিজাইডিং অফিসার শাজাহান আলম।

আটকের বিষয় নিশ্চিত করে জেলার অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন সরকার বলেন, হাতেনাতে তাদের আটক করা হয়েছে। আইনি ব্যবস্থা নেওয়া হবে৷

জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহামুদ হাসান বলেন, যেখানে অভিযোগ আছে ব্যবস্থা নেওয়া হবে। ভোট গ্রহণ চলবে। দুপুর পর্যন্ত প্রায় ২০ শতাংশ ভোটগ্রহণ হয়েছে বলেও জানান তিনি।


আরও খবর



নতুন কোচ নিয়োগ দিলো বিসিবি

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

গত ফেব্রুয়ারিতে টাইগারদের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ডেভিড হেম্প। এরপর থেকেই এইচপির প্রধান কোচের পদটি ফাঁকা ছিলো। সেই পদ পূরণের জন্য কোচের খুঁজে ছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অবশেষে সেই পদে নতুন কোচ নিয়োগ করেছে বিসিবি।

এইচপির হেড কোচ চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিলো বিসিবি। যার প্রেক্ষিতে আগ্রহী প্রার্থীরা দিতে থাকে আবেদনপত্র। সেখান থেকে দুইজন প্রার্থীকে চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকায় রাখেন হেড অব প্রোগ্রাম ডেভিড মুর। এইচপির প্রধান কোচ হওয়ার দৌড়ে ছিলেন জিম্বাবুয়ের ডিওন ইব্রাহিম এবং অস্ট্রেলিয়ার নাথান মিচেল হরিতজ। দুজনের শেষ লড়াইয়ে শেষ পর্যন্ত জিতলেন নাথান।

আন্তর্জাতিক ক্যারিয়ারকে প্রাধান্য দিয়ে বিসিবি শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার সাবেক স্পিনার নাথানকেই বেছে নিয়েছে এইচপির প্রধান কোচ হিসেবে। নতুন এই কোচ নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির এইচপি চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়।

৪২ বছর বয়সী নাথান অস্ট্রেলিয়ার জার্সিতে ৫৮ ম্যাচ খেলে নিয়েছেন ৬৩ উইকেট। ১৭ টেস্টে তার রয়েছে ৬৩টি উইকেট। এছাড়া ক্যারিয়ারের শেষ দিকে তিন টি-টোয়েন্টি খেলার সুযোগও পেয়েছিলেন তিনি। ২০২৩ সালে আয়ারল্যান্ড জাতীয় দলের স্পিন বোলিং কোচ ছিলেন তিনি।


আরও খবর
আবারও বিশ্বরেকর্ড রোনালদোর

মঙ্গলবার ২৮ মে ২০২৪