আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

অপরিশোধিত চিনির দাম কমছে

প্রকাশিত:বুধবার ১৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত চিনির দাম কমছে। চিনির দাম প্রতি পাউন্ড (৪৫৪ গ্রাম) ১ দশমিক ৪ শতাংশ কমে ২০ দশমিক ৮৬ সেন্ট হয়েছে। এর আগে প্রতি পাউন্ড বিক্রি হয়েছিল ২১ দশমিক ৩৩ সেন্ট। সাম্প্রতিক চিনির মূল্যবৃদ্ধির পেছনে ভারত, থাইল্যান্ড ও চীনে উৎপাদন হ্রাসের সম্ভাবনা আংশিকভাবে দায়ী। এটি বিশ্ববাজারে চিনি সরবরাহ কঠিন করেছে।

চলতি বছর ও আগামী বছরে ব্রাজিলে উৎপাদন বৃদ্ধির আভাস চিনির মূল্য কমাতে ভূমিকা রেখেছে। প্রতিবেদনে বলা হয়, ব্রাজিলের দক্ষিণ অঞ্চলে চিনির উৎপাদন ১৩ শতাংশ বৃদ্ধির আশা করা হচ্ছে। এর আগে ব্রাজিলের চিনি ও ইথানল শিল্প গ্রুপ ইউনিকা ফেব্রুয়ারির দ্বিতীয়ার্ধে মধ্য-দক্ষিণ অঞ্চলে একটি উৎপাদন প্রতিবেদন প্রকাশ করার কথা জানিয়েছিল। সাদা চিনির দাম ১ দশমিক ৪৫ শতাংশ কমে প্রতি টন ৫৮৪ ডলার হতে পারে।

অন্যদিকে আগে চিনির বৈশ্বিক উদ্বৃত্ত পূর্বাভাস কমিয়েছে ইন্টারন্যাশনাল সুগার অর্গানাইজেশন (আইএসও)। ২০২২-২৩ মৌসুমে বিশ্বজুড়ে প্রত্যাশার চেয়ে কম চিনি উৎপাদন হবে বলে মনে করছে সংস্থাটি। এ কারণেই উদ্বৃত্তের পরিমাণ ক্ষীণ হয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

সংস্থাটি প্রান্তিকভিত্তিক এক প্রতিবেদনে জানায়, গত বছরের অক্টোবরে ২০২২-২৩ বিপণন মৌসুম শুরু হয়েছে। এ বছরের সেপ্টেম্বরে মৌসুম শেষ হবে। এ মৌসুমে পণ্যটির বৈশ্বিক উদ্বৃত্ত দাঁড়াবে ৪২ লাখ টনে। এর আগে গত বছরের নভেম্বরে দেয়া পূর্বাভাসে ৬২ লাখ টন উদ্বৃত্তের পূর্বাভাস দিয়েছিল সংস্থাটি। আইএসওর নতুন প্রক্ষেপণ অনুযায়ী, এ মৌসুমে বিশ্বজুড়ে ১৮ কোটি ৪ লাখ টন চিনি উৎপাদন হবে। এর আগের পূর্বাভাসে ১৮ কোটি ২১ লাখ টন উৎপাদনের কথা জানিয়েছিল সংস্থাটি।  

ক্রেডিট রেটিং প্রতিষ্ঠান ফিচ সলিউশন জানায়, বছরজুড়ে অপরিশোধিত চিনির বৈশ্বিক বাজারদর ২০২১ সালের তুলনায় ২ শতাংশ বাড়তে পারে। প্রতি পাউন্ড অপরিশোধিত চিনির দাম ১৮ দশমিক ৬ থেকে বেড়ে ১৯ সেন্টে উন্নীত হতে পারে, যা ইতিহাসের সর্বোচ্চ। পণ্যটির এমন মূল্যবৃদ্ধি বিশ্বজুড়ে ক্রমবর্ধমান খাদ্যমূল্যস্ফীতি নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে ব্যাহত করতে পারে। বৈরী আবহাওয়ায় ভারতের প্রধান আবাদি অঞ্চলগুলোয় নির্ধারিত সময়ের আগেই পরিপক্ব হচ্ছে আখ। বিপরীতে কমছে ওজন। ফলে দেশটিতে প্রাক্কলনের চেয়ে কম চিনি উৎপাদন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এতে বিশ্ববাজারে পণ্যটির সরবরাহের টান পড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ভারত বিশ্বের দ্বিতীয় শীর্ষ চিনি রফতানিকারক। উৎপাদন কমে গেলে দেশটির সরকার অতিরিক্ত চিনি রফতানির অনুমোদন বাতিল করতে পারে। এর প্রভাবে বিশ্ববাজারে ভোগ্যপণ্যটির দাম বাড়ার আশঙ্কাও রয়েছে। তবে এ পরিস্থিতিতে ব্রাজিল ও থাইল্যান্ড রফতানি বাড়ানোর সুযোগ পাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইন্ডিয়ান সুগার মিলস অ্যাসোসিয়েশন গত মাসে জানিয়েছিল, ২০২২-২৩ বিপণন মৌসুমে দেশটিতে ৩ কোটি ৪০ থেকে ৩ কোটি ৪৩ লাখ টন চিনি উৎপাদনের সম্ভাবনা রয়েছে। গত মৌসুমে উৎপাদন হয়েছিল ৩ কোটি ৫৮ লাখ টন। সে হিসাবে উৎপাদন প্রায় ১৫ লাখ টন কমবে। তবে নতুন পূর্বাভাসে উৎপাদন আরো কমার কথা বলা হয়েছে। মহারাষ্ট্র ও কর্ণাটকে আবাদকৃত আখ আগেই পরিপক্ব হওয়ায় উৎপাদন পূর্বাভাস কমাতে বাধ্য হচ্ছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। আলভীন ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ট্রেডিং ইন্টেলিজেন্সের প্রধান মাউরো ভার্জিনো বলেন, এ মৌসুমে ৩ কোটি ৩৫ লাখ টন চিনি উৎপাদন হবে বলে আমরা ধারণা করছি। উৎপাদনে এমন নিম্নমুখী প্রবণতা বৈশ্বিক চিনি সরবরাহের জন্য উদ্বেগজনক।

অন্য একটি গ্লোবাল ট্রেড হাউজও উৎপাদন পূর্বাভাস কমিয়ে ৩ কোটি ২৪ লাখ টন নির্ধারণ করেছে। প্রতিষ্ঠানটির আশঙ্কা, এ মৌসুমে মহারাষ্ট্রে চিনি উৎপাদন কমে ১ কোটি ১৩ লাখ টনে ঠেকবে।


আরও খবর



রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কেএনএফের ৩ সদস্য নিহত

প্রকাশিত:রবিবার ১৯ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলার সীমান্তবর্তী এলাকায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কুকি চিন ন্যাশনাল আর্মির (কেএনএফ) তিন সন্ত্রাসী নিহত হয়েছেন। এসময় উদ্ধার করা হয়েছে বেশ কিছু অস্ত্র। রবিবার (১৯ মে) ‍দুপুরে এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, যৌথ অভিযানে রোয়াংছড়ির রোনিন পাড়া ও রুমার পাইক্ষ্যং পাড়ার সীমান্তবর্তী এলাকায় অভিযান চালায় সেনাবাহিনীর সদস্যরা। এসময় কেএনএফ সন্ত্রাসীরা সেনাবাহিনীকে লক্ষ্য করে গুলি ছোড়ে।

পুলিশ আরও জানায়, সেনা সদস্যরাও পাল্টা গুলি করলে কেএনএফ এর তিন সন্ত্রাসী নিহত হন। পরে সেনাবাহিনীর অভিযানে বাকী সন্ত্রাসীরা পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে অস্ত্র, বেতার যন্ত্র ও অন্যান্য সরঞ্জামাদি পাওয়া যায়।

গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট এবং ব্যাংক কর্মকর্তাকে অপহরণ করে কেএনএফ সন্ত্রাসীরা। এরপর থেকে পাহাড়ে সন্ত্রাসবিরোধী যৌথ অভিযান চলছে।


আরও খবর



তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন, চুয়াডাঙ্গায় রেকর্ড তাপমাত্রা ৪২.২

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চুয়াডাঙ্গা প্রতিনিধি

Image

গত কয়েকদিনের তুলনায় তাপমাত্রা বেড়েছে চুয়াডাঙ্গায়। তীব্র তাপদাহ রূপ নিয়েছে অতি তীব্র তাপদাহে। এতে জনজীবনে বেড়েছে অস্বস্তি। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস।

এদিকে তাপদাহে স্বস্তি মিলছে না কোথাও। তীব্র গরমে একটু স্বস্তি পেতে গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছে মানুষ। তবে, ভ্যাপসা গরমে শান্তি মিলছে না সেখানেও। পুকুর ও সেচ পাম্পের পানিতে গোসল করে শান্তি খুঁজছেন অনেকে। কেউ আবার পান করছেন ফুটপাতের অস্বাস্থ্যকর পানীয়। চলমান হাসপাতালে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। তীব্র তাপদাহে ব্যাহত হচ্ছে কৃষিকাজ। নষ্ট হচ্ছে মাঠের ফসল।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, আজ তাপমাত্রা কয়েক ডিগ্রি বেড়েছে। যা তীব্র তাপদাহ থেকে অতি তীব্র তাপদাহে পরিণত হয়েছে। এপ্রিল মাসজুড়ে এমন পরিস্থিতি থাকতে পারে।


আরও খবর



‘শয়তানবাদ’ প্রচারের দায়ে ইরানে ২৬০ জন গ্রেফতার

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইরানে শয়তানবাদ’ প্রচারের দায়ে ২৬০ জনেরও বেশি ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি ৭৩টি গাড়িও জব্দ করা হয়। গ্রেফতারদের মধ্যে তিনজন ইউরোপীয় নাগরিকও রয়েছেন।

বৃহস্পতিবার (১৬ মে) রাতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে  ইরানের নিরাপত্তা বাহিনী। গ্রেফতারদের মধ্যে ১৪৬ জন পুরুষ ও ১১৫ জন নারী রয়েছেন। তাদের কাছ থেকে মদ ও নিষিদ্ধ মাদক জব্দ করা হয়েছে।

জানা গেছে, স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাতে তেহরানের পশ্চিমে অবস্থিত শাহরিয়ার শহরে অভিযান চালিয়ে শয়তানবাদ প্রচারকারীদের গ্রেফতার করা হয়। গ্রেফতার নারী-পুরুষের পোশাক, মুখ ও চুলে শয়তানবাদের প্রতীক ছিল।

উল্লেখ্য, ২০০৭ সালে তেহরানের কাছাকাছি একটি বাগানে অনুষ্ঠিত অননুমোদিত রক কনসার্ট চলাকালে শয়তানের উপাসনায় জড়িত থাকার অভিযোগে ২৩০ জনকে গ্রেপ্তার করেছিল ইরান পুলিশ।

এরপর ২০০৯ সালের জুলাই মাসে পুলিশ ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আর্দেবিল থেকে একই অভিযোগে তিন ব্যক্তিকে গ্রেপ্তার করে। একই বছরের মে মাসে দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজ থেকে শয়তান-উপাসক’ হিসেবে ১০৪ জনকে গ্রেপ্তার করা হয়।


আরও খবর



জয়পুরহাটে আবু সালাম হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটে ভ্যানচালক হত্যা মামলায় তিনজনকে ফাঁসির আদেশ দিয়েছে। মঙ্গলবার (৭ মে ) দুপুরে অতিরিক্ত দায়রা জজ ১ম আদালতের বিচারক নুরুল ইসলাম এ রায় দেন। রায় শুনে আসামী পক্ষ অজ্ঞান হয়ে পড়লে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে আসামিদের কারাগারে প্রেরণ করা হয়েছে৷

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন, জেলার কালাই উপজেলার আওড়া গ্রামের জাহাঙ্গীরের ছেলে হারুন অর রশিদ, মোসলেমের ছেলে মোস্তাক ও জসিমের ছেলে হাফিজার। এদের মধ্যে হারুন অর রশিদ পলাতক রয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, জয়পুরহাট সদর উপজেলার দুর্গাদহ এলাকার ভ্যানচালক আবু সালামকে আসামীরা শ্বাসরোধে হত্যা করে কালাই পৌরসভার আওড়া এলাকার একটি পারিবার পুরাতন কবরে লাশ লুকিয়ে রেখে ভ্যান ছিনতাই করে নিয়ে যায়। ২০০৫ সালের ১৩ জানুয়ারি দুপুরে স্থানীয়রা ওই কবরে জীবজন্তু খাওয়া অবস্থায় তার লাশের পা দেখতে পান। পরে পুলিশকে খবর দিলে পুলিশ গিয়ে মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়। এ ঘটনায় কালাই থানার তৎকালীন পরিদর্শক মির্জা মোঃ শাহাজাহান আলী বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। এ মামলার দীর্ঘ শুনানি শেষে বিজ্ঞ আদালত আজ এ রায় দেন।


আরও খবর



নারীবাদ নিয়ে নোরা ফাতেহির মন্তব্যে ক্ষুদ্ধ নেটিজেনরা

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউডের অন্যতম জনপ্রিয় ড্যান্সার ও অভিনেত্রী নোরা ফাতেহি। সম্প্রতি মাডগাঁও এক্সপ্রেস সিনেমায় নজর কাড়েন তিনি। এবার এক সাক্ষাৎকারে নারীবাদ নিয়ে এমন এক কথা বলে বসলেন তিনি, যাতে তার ওপর রেগে আগুন নেটিজেনরা।

সম্প্রতি একটি পডকাস্টের সাক্ষাৎকারে নোরা বলেছেন, নারীবাদ আসলে সমাজটাকে ধ্বংস করে ফেলেছে। আমি বলছি না যে মেয়েরা পড়াশোনা করবে না বা চাকরি করবে না; অবশ্যই করবে। তবে, এর একটা মেয়াদ বা সময়কাল আছে। পুরুষ চাকরি করবে, টাকা উপার্জন করবে, খাবার আনবে ও পরিবারকে রক্ষা করবে।

তিনি বলেন, অন্যদিকে নারী মা হবে, সন্তানের দেখাশোনা করবে, রান্না করবে, ঘরের কাজ করবে। নারীপুরুষের ভূমিকা এমনই হওয়া উচিত। এতে খারাপ কী! আমি এভাবেই চিন্তা করি। শুনলে মনে হবে, আমি হয়তো এখনো আদ্যিকালেই পড়ে আছি বা ওল্ড স্কুল। তবে, এটাই আমার বিশ্বাস।

নোরার কথা শুনে কার্যত অবাক সবাই। তিনি নিজে দাপিয়ে কাজ করছেন বহির্বিশ্বে, অথচ তিনি মেয়েদের বাড়ির কাজে বাঁধতে চাইছেন। নোরার কথা বিরক্ত হয়ে এক ব্যক্তি লেখেন, উনি কেন এখনো বিয়ে করে বাচ্চা লালনপালন না করে বেপর্দা হয়ে নাচানাচি করে বেড়াচ্ছেন? সিনেমায় যতই নায়িকা হন না কেন, ব্যক্তিগত জীবনে আপনি আসলে একটা খলচরিত্র।

অন্য আরেক ব্যক্তি লেখেন, এত ফালতু কথা আমি জীবনে শুনিনি। বুঝেছি, উনি কাদের খুশি করতে এসব কথা বলছেন! ওনার ভক্তরা তো সাধারণত পুরুষ। উনি আসলে ওনার পুরুষ ভক্তদের খুশি করতে চান।


আরও খবর