আজঃ বৃহস্পতিবার ০৯ মে ২০২৪
শিরোনাম

মঠবাড়িয়ায় শফিকুলের পা বিচ্ছিন্ন হওয়ার পরও শংকিত পরিবার

প্রকাশিত:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মনিরুল ইসলাম, মঠবাড়িয়া (পিরোজপুর):

দীর্ঘ দিনের পুঞ্জিভুত শত্রুতার বহিঃপ্রকাশের নাম যেন আরেক বিরাট দুর্ঘটনা বা হত্যাকাণ্ড। মঠবাড়িয়ায় গত ৫ বছর ধরে সামাজিক অবস্থার এতটা অবক্ষয় হয়েছে ব্যক্তি কেন্দ্রিক থেকে শুরু করে রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করতে হাত, পা-পঙ্গুসহ হত্যাকাণ্ড ঘটাতেও দ্বিধা করছে না। আওয়ামীলীগের দুগ্রুপের আধিপাত্য বিস্তারে বলির পাঠা হয়ে পৌর শহরের ৭নং ওয়ার্ডের যুবলীগ নেতা লিটন পন্ডিত প্রতিপক্ষের সর্টগানের গুলিতে নিহত হন। গুলিশাখালির ছাত্রলীগ নেতা জনি প্রতিপক্ষের বর্বর হামলায় নিহত। ঘটিচোরার আঃ লতিফ মেম্বারকে জমি সক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষরা দিবালোকে কুপিয়ে হত্যা, তুষখালীর ইদ্রিস মেম্বারের দুটি পা প্রতিপক্ষরা প্রতিশোধ নিতে মরিয়া হয়ে হাটু থেকে দুটি পা বিচ্ছিন্ন করে দেয়, পৌর শহরের ৩নং ওয়ার্ডের ছাত্রলীগ নেতা শুভ শর্মা হাতের কব্জি হারিয়ে আজ পঙ্গু জীবন যাপন করছেন। অথচ এ ঘটনার প্রত্যেকটি মামলা রহস্য জনক কারণে থমকে আছে বা এক পর্যায়ে বাদী আপোষ রফা করতে বাধ্য হচ্ছেন। শফিকুলের পরিবার দৈনিক আজকের দর্পনকে জানান, শাহজান চেয়ারম্যানের ছোট ভাই নাসির হাওলাদারের সাথে শফিকুলের তুষখালী বাজারে একটি ভিটি ক্রয় বিক্রয় নিয়ে টাকা পয়সার লেনদেনের ঘটনায় আমাদের দুই পরিবারের মাঝে দীর্ঘদিন বিরোধ চলে আসছিল। যে ঘটনায় আদালতে মামলা চলমান রয়েছে। আইনের প্রতি শ্রদ্ধাশীল না হয়ে নাসির হাওলাদার শফিকুলের ওপর প্রতিশোধ নিতে ভাড়াটিয়া খুনিদের এনে দিবালোকে খুনের নেশায় মেতে উঠে। এক জোটে প্রতিযোগীতা মূলক কোপের বিভৎস দৃশ্য রাস্তার ওপর সাধারণ পথচারীদের ভীতির সৃষ্টি করেছে। একের পর এক এধরনের ঘটে যাওয়া পৈশাচিকতা মঠবাড়িয়ার সর্বস্তরের জনমনে উৎকন্ঠার জন্ম দিয়েছে।

শফিকুলের ওপর বর্বর হামলার ঘটনায় মঠবাড়িয়া উপজেলা জাতীয় পার্টির উদ্যোগে (২ অক্টোবর) রোববার বেলা ১১টায় শহীদ মিনার সম্মুখ সড়কে ঘন্টা ব্যাপী প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক ফজলুল হকের সঞ্চালনায় জাতীয় পার্টির সভাপতি নুরুজ্জামান লিটনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম টুকু, প্রফেসর ফারুক হোসেন, মোতালেব হোসেন, যুবসংহতির সভাপতি মিজানুর রহমান দুলাল, তুষখালী ইউনিয়ন জাতীয় পার্টির সভাপতি হিরু শরীফ, রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আঃ রহমান আল নোমান, শফিকুলের বাবা আইয়ুব আলী প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, তুষাখালী ইউনিয়নের জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শফিকুল ইসলামের ওপর অমানবিক হামলাকারী সন্ত্রাসীদের অতিদ্রুত গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করে দৃষ্টান্ত মুলক শাস্তির দাবী জানিয়ে আইনশৃংঙ্খলা বাহিনীকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়ে বক্তব্য প্রদান করেন। এর অন্যথায় হলে মঠবাড়িয়া সহ সারাদেশের জাতীয় পার্টির নেতা কর্মীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর সকালে শফীকুল তুষাখালী থেকে মঠবাড়িয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলার হাজিরা দিতে আসলে উত্তর মিঠাখালী ফরাজী বাড়ির সামনে সদর রোডে শফিকুলের মোটর সাইকেল রোধ করে ৮/১০ জনের একটি সন্ত্রাসী গ্রুপ দেশীয় অস্ত্র নিয়ে পূর্ব পরিকল্পিত ভাবে তাকে হত্যার উদ্দেশ্যে শরীরে বিভিন্ন স্থানে এলো পাথারি কুপিয়ে জখম করে। এতে তার বাম পায়ের গোড়ালী বিচ্ছিন্ন সহ পেটের নাড়ীভুড়ি বেড়িয়ে যায়। স্থানীয়রা তাকে আশঙ্কা জনক অবস্থায় মঠবাড়িয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে কর্তব্যরত ডাক্তার প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেবাচীম হাসপাতালে প্রেরণ করলে তার অবস্থার আরো অবনতি হলে চিকিসকরা তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। বর্তমানে শফিকুল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ ঘটনায় শফিকুলের মা মমতাজ বাদী হয়ে স্থানীয় থানায় নাসির হাওলাদার কে প্রধান আসামী করে ১০ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের কারেন। এ ঘটনায় এ পর্যন্ত নাসির হাওলাদারকে গ্রেফতার করা হয়েছে। বাকীরা পলাতক রয়েছে। আহত শফিকুলকে কেন্দ্রীয় জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এম,পি, স্থানীয় সংসদ সদস্য ডাঃ রুস্তুম আলী ফরাজী ও রুহুল আমীন হাওলাদার সহ বিভিন্ন জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতারা তার খোঁজ খবর নিয়েছেন এবং দোশীদের অতিদ্রুত গ্রেফতার করে দৃষ্টান্ত মূলক শাস্তির ব্যবস্থা করার আশ্বাস দিয়েছেন।

মানববন্ধনে শফিকুলের বাবা কান্না জড়িত কণ্ঠে বলেন, আমার ছেলের ওপর হামলাকারীরা এলাকার অনেক প্রভাবশালী ও বিপুল অর্থ বিত্তের মালিক। তারা টাকার বিনিময় আইনের ফাঁক ফোকর দিয়ে বেড়িয়ে যেতে চাইবে। বর্তমানে আসামীরা বিভিন্ন মাধ্যমে মামলা তুলে নেয়ার জন্য হুমকি দিয়ে আসছে। না হয় তোমাদের জন্য আরকটি দুর্ঘটনা অপেক্ষা করছে।

থানা অফিসার ইনচার্জ মুহাঃ নুরুল ইসলাম বাদল বলেন, শফিকুলকে হামলা করতে আসা গাড়িটি পাশ্ববর্তী ভান্ডারিয়া উপজেলার শিংখালী এলাকা থেকে জব্ধ করা হয়েছে। ধারনা করা হচ্ছে এ সব লোকজন দুর থেকে ভাড়া করে আনা হয়েছিল। আশাবাদী বাকী আসামীদেরও অতিদ্রুত গ্রেফতার করতে সক্ষম হবো। 


আরও খবর



মহেশপুরে ৪০ পিস স্বর্ণের বারসহ আটক ২

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ঝিনাইদহ প্রতিনিধি

Image

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত থেকে ৪০ পিস স্বর্ণের বারসহ ২ জনকে আটক করেছে বিজিবি। মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে উপজেলার ভারত সীমান্তবর্তী পলিয়ানপুর সীমান্তের ছয়ঘড়িয়া এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলো- মহেশপুর উপজেলার ছয়ঘড়িয়া গ্রামের মৃত মকবুল হোসেনের ছেলে মো. জসিম উদ্দিন (৫৩) ও মৃত আকতার আলীর ছেলে মো. হুমায়ন কবির (৪০)।

৫৮ বিজিবি মহেশপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এইচ এম সালাহউদ্দিন চৌধুরী জানান, বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে সোনা পাচার হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে সীমান্ত এলাকায় টহল জোরদার করে বিজিবি। বিকেল সাড়ে ৪ টার দিকে ছয়ঘড়িয়ায় মহেশপুর থেকে সীমান্তের দিকে যাওয়া একটি মোটরসাইকেলের গতিরোধ করে তারা। সেসময় মোটরসাইকেলে থাকা দুই ব্যক্তির কাছ থেকে উদ্ধার করা হয় ৪ কেজি ৬৩৩ গ্রাম ওজনের ৪০ টি স্বর্ণের বার। আটক করা হয় ওই গ্রামের জসিম উদ্দিন ও হুমায়ন কবিরকে। এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে মামলা দায়ের করে আসামিদের মহেশপুর থানায় সোপর্দ করা হয়েছে।


আরও খবর



স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিনের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের উপর নির্যাতনের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকরা যে আন্দোলনের সূচনা করেছে তার প্রতি সংহতি প্রকাশ করে বিশাল পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

সোমবার (৬ মে) বেলা সাড়ে ১২টায় তারা রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে বিশাল মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে সমাপ্ত হয়।

এসময় ছাত্রলীগের নেতাকর্মীরা হাতে ফিলিস্তিন ও বাংলাদেশের পতাকা, ব্যানার ও প্লাকার্ড হাতে নিয়ে পদযাত্রায় অংশ নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল শাখা ও অন্যান্য ইউনিট থেকে কয়েক হাজার নেতাকর্মী সেখানে উপস্থিত হন।

মিছিলে ফ্রি ফ্রি প্যালেস্টাইন-স্টপ জেনোসাইড, স্বৈরাচার নিপাত যাক-ফিলিস্তিন মুক্তি পাক, উই ওয়ান্ট জাস্টিস-জয় জয় ফিলিস্তিন, ফ্রম দ্য রিভার টু দ্য সি-প্যালেস্টাইন উইল বি ফ্রি ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

পদযাত্রায় অংশ নেওয়া ছাত্রলীগ নেতারা বলেন, ইসরায়েল ফিলিস্তিনের মানুষকে নির্বিচারে হত্যা করছে। ধ্বংস করছে পুরো গাজাকে। আমরা সাধারণ মানুষ হিসেবে এর তীব্র প্রতিবাদ জানাই। ইসরাইল যে গণহত্যা চাচিয়েছে তার নিন্দা জানাই এবং আন্তর্জাতিক আইনের আওতায় তাদের শাস্তি জানাই।

এর আগে গতকাল রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সারা দেশে একযোগে বাংলাদেশের পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশের ঘোষণা দেয় ছাত্রলীগ।


আরও খবর



ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

Image

পাবনার ঈশ্বরদী উপজেলায় বুড়িমারি এক্সপ্রেস ট্রেনের লাইনচ্যুত বগি উদ্ধারের পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। বৃহস্পতিবার (০৯ মে) সকাল সাড়ে ৮টার দিকে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে, আজ বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টার দিকে পাবনার ঈশ্বরদী উপজেলার মুলাডুলিতে বুড়িমারি এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। এতে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

পশ্চিমাঞ্চল পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ বলেন, লালমনিরহাট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা বুড়িমারী এক্সপ্রেস ঈশ্বরদী উপজেলার মুলাডুলি স্টেশন থেকে দুই কিলোমিটার দূরে পৌঁছার পর যান্ত্রিক ত্রুটির কারণে ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। এরপর থেকে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে সকাল সাড়ে ৮টার দিকে লাইনচ্যুত বগি উদ্ধারের পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক হয়।


আরও খবর



নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ড জামছড়ি সীমান্ত দিয়ে নতুন করে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমান সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) প্রায় ৫০ জন সদস্য। বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেছেন।

স্থানীয়া জানায়, গত কয়েক দিন ধরে দুই-একজন করে মিয়ানমারের বিজিপি, সেনা সদস্য প্রবেশ করছিল। তবে আজ সকাল থেকে বিভিন্ন সময় ১৮ জন অনুপ্রবেশ করে। আর রাত বাড়ার সঙ্গে সঙ্গে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী আরকান আর্মির সঙ্গে ওই দেশের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) ও সেনাবাহিনীর সঙ্গে বেশ গোলাগুলির ঘটনা ঘটে। গোলাগুলির একপর্যায়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) প্রায় ৫০ সদস্য বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করে।

এ নিয়ে গত কয়েকদিনে মিয়ারমারের সীমান্ত রক্ষী বাহিনী (বিজিপি) ও সেনা সদস্য মিলে প্রায় ৮০ জনের মত বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে মিয়ানমারের সেনা-বিজিপির ১৮ সদস্য পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়। মঙ্গলবার সকালে রেজু আমতলীপাড়া সীমান্ত দিয়ে ২ জন এবং জামছড়ি সীমান্ত দিয়ে ১০ জন বাংলাদেশে ঢুকেছেন। এরপর দুপুরে বাইশফাড়ি সীমান্ত দিয়ে আসেন আরও ১ জন প্রবেশ করে।

সর্বশেষ বিকেল সাড়ে ৪টার দিকে জমছড়ি সীমান্ত দিয়ে আরও ৫ জন ঢোকেন। এ ১৮ জনের মধ্যে বিজিপির ছাড়াও সেনা সদস্য রয়েছেন। আজ রাতে আরও প্রায় ৫০ জনের মত সদস্য নতুন করে অনুপ্রবেশ করে।

তবে কোনো বাহিনীর কত জন সদস্য তা এখন বলা যাচ্ছে না। এদের কাছ থেকে অস্ত্র জমা নিয়ে বিজিবি তাদের হেফাজতে নিয়েছে। এখন নাইক্ষ্যংছড়ি সদরে ১১ বিজিবির হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে।


আরও খবর



ইসরায়েলের সব স্কুল বন্ধ ঘোষণা

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের অন্যতম সামরিক শক্তিসম্পন্ন দেশ ইরানের হামলার হুঁশিয়ারির পর থেকে হার্ট অ্যালার্ট জারি করেছে ইসরায়েল। ইতোমধ্যেই হামলার আশঙ্কায় ইসরায়েলের সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে সব পাঠ্যক্রম বহির্ভূত শিক্ষা কার্যক্রম বাতিল করেছে তারা। খবর: জেরুজালেম পোস্ট

প্রতিবেদনে বলা হয়েছে, ইরান থেকে আক্রমণের জন্য উচ্চ সতর্কতার অংশ হিসেবে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। সেই সঙ্গে হামলা প্রতিহত করতে কয়েক ডজন বিমান প্রস্তুত রাখা হয়েছে বলেও জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আমরা ইরান সমর্থিতদের দ্বারা পাঠানো বিভিন্ন হুমকির সম্মুখীন হয়েছি। সেই অনুযায়ী আমাদের প্রতিরক্ষা ও আক্রমণ ব্যবস্থাকে প্রস্তুত রেখেছি।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে তেহরানের কনস্যুলেটে ইসরায়েলি বাহিনীর হামলায় ৭ ইরানি জেনারেল নিহত হয়। ওই ঘটনার জেরে ইসরায়েলে পাল্টা হামলার হুঁশিয়ারি দেয় পারস্য অঞ্চলের দেশটি। যেকোনো সময় ইসরায়েলের যেকোনো স্থাপনায় হামলা চালানো হবে বলে সে সময় হুঁশিয়ারি দেয়া হয়।


আরও খবর