আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

লক্ষ্মীপুরে কোরবানির জন্য প্রস্তুত ১২ থেকে ২৫ মণের ৮শ গরু

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুন ২০২৩ | অনলাইন সংস্করণ
লক্ষ্মীপুর প্রতিনিধি

Image

লক্ষ্মীপুরে এবার কোরবানির ঈদ উপলক্ষে বড় গরু বৃদ্ধি পেয়েছে। জেলার খামারীদের কাছে প্রায় ১২ থেকে ২৫ মণ ওজনের ৮০০ গরু রয়েছে। ক্রেতারাও বিভিন্ন খামারে ছুটে যাচ্ছেন বড় গরু চাহিদা নিয়ে। এবার প্রায় ২ হাজার কেজি ওজনের গরুও দেখা মিলেছে লক্ষ্মীপুরে।

বৃহস্পতিবার (২২ জুন) দুপুরে লক্ষ্মীপুর পৌর গরু বাজার, সদরের কালিবাজার, কমলনগরের তোরাবগঞ্জসহ জেলার বিভিন্ন এলাকায় গরুর হাট বসেছে বলে জানা গেছে।

জেলা প্রাণিসম্পদ বিভাগ সূত্র জানায়, কোরবানির জন্য এবার লক্ষ্মীপুরের খামারীদের কাছে ৫০০ থেকে ১ হাজার কেজি ওজনের ৮শ গরু রয়েছে। এছাড়া ১ হাজার থেকে ২২শ কেজি ওজনের গরুও রয়েছে কয়েকটি খামারে। এটি জেলার জন্য সুফল বয়ে এনেছে। একদিকে মাংস উৎপাদনে খামারিরা সফলতা অর্জন করেছেন। অন্যদিকে জেলার অর্থনৈতিক সমৃদ্ধি বাড়ছে। বাণিজ্যিকভাবে খামার স্থাপন, কৃত্রিম প্রজনন বৃদ্ধিও কারণেই গবাদি পশু উৎপাদনের ব্যতিক্রম খবর পাওয়া যাচ্ছে বলে দাবি খামারী ও প্রাণিসম্পদ কর্মকর্তারা।

সাইফুল ইসলাম নামে এক খামারীর সঙ্গে কথা বলে জানা গেছে, তিনি কমলনগর উপজেরার হাজিরহাট ইউনিয়নের চরজাঙ্গালিয়া গ্রামের বাসিন্দা। কয়েকবছর আগে তিনি দুধ উৎপাদনের লক্ষ্যে তিনি একটি গাভি কেনেন। কিছুদিন পরই গাভিটি একটি বাছুর জন্ম দেয়। ওই বাছুরটি তিনি পরম যত্নে লালন-পালন করেন। তার নাম রাখেন বাহাদুর। তার বয়স এখন ৪৫ মাস। বাহাদুর এখন ১১শ কেজি বা সাড়ে ২৭ ওজনের। ইতিমধ্যে তিনি পশুর হাটে ১৫ লাখ টাকা বাহাদুরের দাম হাঁকিয়েছেন। তবে তিনি কখনো কল্পনা করেননি তার গরুটি এতো বড় হবে।

সম্প্রতি রায়পুরে আলোচনার জন্ম দিয়েছে ৫৭ মণ ওজনের গরু কিং। উপজেলার উত্তর চরবংশী ইউনিয়নের স্টিলব্রিজ সংলগ্ন বিসমিল্লাহ ডেইডি খামারে মালিক মোহাম্মদ উল্লাহ গরুটি ঢাকার গাবতলির হাটে উঠানোর প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। কারণ তিনি কিংর দাম হাঁকিয়েছে ৪০ লাখ টাকা। এতো দামে তার গরুর ক্রেতা লক্ষ্মীপুরে নেই বলে দাবি তার। মোহাম্মদ উল্লাহ জানান, খামারে তিনি মাত্র ৬টি গরু পালন করেন। এরমধ্যে কিংর ওজন প্রায় ২ হাজার ২০০ কেজি।

উত্তর চরবংশীর মাহবুবুর রহমান তার ৩০ মণ ওজনের রুস্তমের দাম হাঁকিয়েছেন ১৫ লাখ টাকা। তিনি স্থানীয় হাটেই রুস্তমকে বিক্রির জন্য নিয়ে গেছেন। রামগঞ্জ পৌর শহরের মাহবুব রাব্বানীর চৌধুরী ডেইরীর ৭ মণ ওজনের ৩ টি গরু রয়েছে। প্রতিটি গরু ১১ থেকে ১২ লাখ টাকা দাম হাঁকাচ্ছেন তিনি।

লক্ষ্মীপুর পৌর গরু বাজারে ক্রেতা জামাল হোসেন বলেন, এবার হাটে গরুগুলো অনেক বড়। গরুগুলোর দামও বেশি। এভাবে বড় বড় গরু হাটে উঠলে আগামিতে কোরবানিতে বাজেট বাড়াতে হবে। যা অধিকাংশ মানুষের পক্ষে সম্ভব নয়। বড় গরুর চাহিদা থাকলেও অর্থনৈতিক সংকটে অনেকেই কিনতে পারেন না।

একই বাজারের ক্রেতা আবদুস সালাম জানান, গরুগুলো অনেক বড়। কোরবানির হাটে বিক্রি না হলেও মাংসের বাজারে বিক্রি করলে ভালো দাম পাওয়া যাবে।  বাজারে মাংসের সংকটও কমবে।

সদর উপজেলার বাংগাখাঁ গ্রামের খামারি বেলাল হোসেন জানান, ৪ বছর ধরে জেলার খামারীর মাংস উৎপাদনের লক্ষ্যে গরু লালন-পালনে জোর দিয়েছে। এতে বেশিরভাগ খামারিই এখন তাদের খামারের গরুগুলো বড় করছে। আগামিতে বড় গরু আরও বৃদ্ধি পাবে। তবে এ জেলায় বড় বড় গরু কেনার ক্রেতা কম।

জেলা প্রশাসকের কার্যালয়ে স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, জেলা সদর, লক্ষ্মীপুর পৌরসভা, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগরে এবার ৬৬টি পশুর হাট বসছে। এরমধ্যে ১১টি স্থায়ী ও ৫৫টি অস্থায়ী পশুর হাট রয়েছে। 

লক্ষ্মীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ডা. একেএসএম মুশাররফ হোসেন বলেন, এবার প্রায় হাজার পশু কোরবানির জন্য খামারিদের নিকট প্রস্তত রয়েছে। এরমধ্যে গরু প্রায় ৪০ হাজার গরু ও দেড় হাজার মহিষ রয়েছে। গত কয়েক বছর ধরে কৃত্রিম প্রজনন ও বিদেশি উন্নত জাতের গরুর পালনে উৎসাহী হয়েছেন। সেজন্যই এবার কোরবানির পশুর হাটে বড় বড় গরু উঠেছে। আগামিতে আরও বেশি বড় গরু হাটগুলোতে দেখা যাবে।

নিউজ ট্যাগ: লক্ষ্মীপুর

আরও খবর



পটুয়াখালীতে ইউপি নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপি নেতা বহিষ্কার

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
পটুয়াখালী প্রতিনিধি

Image

দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে পটুয়াখালী সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক মনির রহমান মৃধাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় বিএনপি।

রোববার (২১ এপ্রিল) রাতে বিএনপির সহদপ্তর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে পটুয়াখালী সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক মনির রহমান মৃধাকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

দল থেকে বহিষ্কারের বিষয়ে মনির রহমান মৃধাকে তার ব্যবহৃত মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি তা রিসিভ করেনি।

উল্লেখ, আগামী ২৮ এপ্রিল পটুয়াখালী সদর উপজেলার ৫ নং কমলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনারস মার্কা প্রতীক নিয়ে লড়ছেন মনির রহমান মৃধা।


আরও খবর



এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন নয়: গণপূর্তমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মোঃ রাসেল আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া

Image

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, সোয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) ছাড়া নতুন কোনো ভবনের অনুমোদন দেওয়া হবে না।

শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া শহরের ছয়বাড়িয়া এলাকায় মডেল মসজিদ মিলনায়তনে জেলা সরকারি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, প্রতিটি নাগরিকের আবাসন ব্যবস্থা তার সাংবিধানিক অধিকার। কেবল সরকারি কর্মকর্তা-কর্মচারী নয়। বরং মধ্যবিত্ত ও ছিন্নমূল মানুষের নিজস্ব আবাসনের সুযোগ সৃষ্টি করে দিতে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ হয়ে কাজ করছে।

তিনি আরও বলেন, বর্তমান সময়ে পরিকল্পিত নগরায়ন খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে নদী ও খালকে দূষণমুক্ত করতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। সেজন্য সোয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) ছাড়া নতুন কোনো ভবনের অনুমোদন দেওয়া হবে না। ইতোমধ্যে রাজউক, গণপূর্ত ও জাতীয় গৃহায়ন দপ্তরসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোকে এই নির্দেশ বাস্তবায়ন বাধ্যতামূলক করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের পিআরএল ভোগরত গ্রেড-১ কর্মকর্তা মুহাম্মদ মোশাররফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন জাতীয় উন্নয়ন প্রশাসন একাডেমির রেক্টর (সচিব) মো. সহিদ উল্যাহ, সাবেক সচিব গোলাম রব্বানী, বিয়াম ফাউন্ডেশনের সাবেক মহাপরিচালক এমন মিজানুর রহমান, সমবায় অধিদফতরের অতিরিক্ত নিবন্ধক আহসান কবীর জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, পৌর মেয়র নায়ার কবির।


আরও খবর



ফের দেশজুড়ে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

হিট অ্যালার্টের (তাপপ্রবাহের সতর্কবার্তা) মেয়াদ আরও ৩ দিন বাড়ছে। আজ বৃহস্পতিবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টা তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল বুধবার সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এ তথ্য জানান।

মো. আজিজুর রহমান বলেন, আমরা এর আগে তিন দিনের যে হিট অ্যালার্ট জারি করেছিলাম তার মেয়াদ আজ শেষ হচ্ছে। আজ বৃহস্পতিবার থেকে আরও তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হবে। কারণ, আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে তাপপ্রবাহ দূর হওয়ার সম্ভাবনা নেই। আমরা হিট অ্যালার্ট জারি করে সরকারকে জানিয়ে দিই। সরকার সে অনুযায়ী ব্যবস্থা নেবে। সংশ্লিষ্টরা তাদের করণীয় যা সেটা করবে।

তিনি বলেন, সারা দেশের তাপমাত্রা গতকালের থেকে আজ কিছুটা বেড়েছে। চলতি এপ্রিল মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার কোনো সম্ভাবনা নেই। আমরা দেখছি যে, এটা মে মাসের ২ থেকে ৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর হয়তো বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে। এর আগ পর্যন্ত বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। স্থানীয়ভাবে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।


আরও খবর
বৃষ্টির পর আসছে হিট ওয়েভ

শনিবার ১৮ মে ২০২৪




আপিল বিভাগে নিয়োগ পেলেন ৩ বিচারপতি

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। তারা হলেন- বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন। রাষ্ট্রপতির আদেশক্রমে তাদের নিয়োগ দিয়ে বুধবার (২৪ এপ্রিল) প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

আগামীকাল বৃহস্পতিবার তারা শপথ নেবেন বলে জানা গেছে। এদিন সকাল সাড়ে ১০টায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান তাদের শপথবাক্য পাঠ করাবেন।

এদিকে আইন সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের, হাইকোর্ট বিভাগে কর্মরত তিনজন বিচারককে তাদের শপথ গ্রহণের তারিখ হতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক নিয়োগ করেছেন।

বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে ৫ জন বিচারপতি রয়েছেন। নতুন করে ৩ জনকে নিয়োগ দেওয়ায় আপিল বিভাগের বিচারপতির সংখ্যা দাঁড়াল ৮ জন।


আরও খবর



জয়পুরহাট হিমাগারে আলু পচন, ক্ষুদ্ধ কৃষক ও ব্যবসায়ীরা

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটের কালাইয়ে মান্নান অ্যান্ড সন্স বীজ হিমাগারে রাখা আলুতে পচন ধরেছে। এতে লোকসানে পড়েছেন স্থানীয় কৃষক ও ব্যবসায়ীরা। হিমাগার কর্তৃপক্ষের কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন তারা। আলুতে পচনের জন্য কৃষক ও ব্যবসায়ীদের দায়ী করেছে হিমাগার কর্তৃপক্ষ।

উপজেলার উদয়পুর ইউনিয়নের একই মালিকের দুটি হিমাগার মান্নান অ্যান্ড সন্স বীজ হিমাগার এবং মুসলিমগঞ্জ মান্নান বীজ হিমাগারে রোমানা জাতের আলু প্রায় ৬০ থেকে ৬৫ কেজি ওজনের ৩০ হাজার বস্তা পচা ও দুর্গন্ধ বের হচ্ছে। কর্তৃপক্ষ নিরুপায় হয়ে কৃষক ও ব্যবসায়ীদের সংবাদ দিয়ে তাদের পচা ও দুর্গন্ধযুক্ত আলু বের করে দিচ্ছে। বস্তা খুলে দেখা যায় ৬০ থেকে ৬৫ কেজি ওজনের মধ্যে প্রায় ৩০ কেজি আলু পচে গেছে। বাজারে যেখানে ৬০ কেজি আলুর দাম ২৫শ টাকা সেখানে হিমাগারে শেডে পাইকারি বিক্রি করছে এক হাজার থেকে ১২শ টাকা, এতে করে কৃষক ও ব্যবসায়ীর প্রতি বস্তায় লোকসান গুনতে হচ্ছে ১৩শ থেকে ১৫শ টাকা।

হিমাগার চুক্তিভিত্তিক আলু বাছাইকারী নারী শ্রমিক দেলোয়ারা বেগম, রওশন আরা, ফিরোজা জানান, প্রতি বস্তায় ৬০ থেকে ৬৫ কেজি আলু থাকে, সেখানে প্রায় ৩০ কেজি আলু পচে গেছে।

উদয়পুর ইউনিয়নের সানাইপুকুর গ্রামের খায়রল ইসলাম বলেন, নষ্ট আলু নিতে গেলে ক্ষতিপূরণ না দিয়ে উল্টো বস্তাপ্রতি ৩৪০ টাকা ভাড়া নিচ্ছে। এল্লাগাড়ি গ্রামের ইয়াছিন বলেন, অভিযোগ করলেও প্রতিকার পাই না।

হিমাগার কর্তৃপক্ষ জানায়, হিমাগারে নিয়ে আসা আলুর বয়স কম এবং আলুর সঙ্গে মাটি লেগে থাকার কারণে এই পচন ধরেছে। রোমানা জাতের আলু ছাড়া অন্য কোনো জাতের আলুতে পচন ধরেনি।

কালাই কৃষি কর্মকর্তা অরুণ চন্দ্র রায় জানান, এ বিষয়ে অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। একই কথা বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াত।


আরও খবর