আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

কনেরা যেভাবে নেবেন ত্বকের যত্ন

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিয়ে নিয়ে সব নারী-পুরুষের মনেই নানা পরিকল্পনা থাকে। সবাই চায় তার বিয়ে যেন হয় রাজকীয়ভাবে। পুরুষের চেয়ে নারীরাই হয়তো বিয়ে নিয়ে বেশি উচ্ছ্সিত থাকেন। বিয়ের অন্তত ২-৩ মাস আগে থেকেই তারা প্রস্তুতি নিতে শুরু করেন। বিয়ের কেনাকাটা, বিয়ের ভেন্যু, কোন দিন কী পরবেন কিংবা কীভাবে সাজবেন এসব চিন্তায় হয়তো কনেরা দুদণ্ড অবসরের সময় পান না।

তবে শত ব্যস্ততার মাঝে ত্বকের যত্ন নিতে ভুলবেন না কনেরা। অনেকেই হয়তো ভাবেন, বিয়েতে তো নামি-দামি পার্লার বা সেলুন থেকে মেকআপ করবো, তাহলে রূপচর্চার কী দরকার! এমন ভাবনা ঝেড়ে ফেলুন। শুধু মেকআপ করলেই হবে না, ত্বক যাতে ভালো থাকে সেদিকেও লক্ষ্য রাখতে হবে। বিয়ের আগে শরীরের পাশাপাশি ত্বকের যত্নও নিতে হবে কঠোরভাবে। যাতে জীবনের স্মরণীয় দিনটিতে অত্যন্ত সুন্দর দেখায় আপনাকে।

কনের স্ক্রিন কেয়ার রুটিন কেমন হবে?

সিটিএম মানুন: সিটিএম অর্থ হলো ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং। শুধু বিয়ের আগেই নয় বরং ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত এটি অনুসরণ করুন। ত্বকের ধরন অনুসারে একটি ভালো ফেসওয়াশ ব্যবহার করুন, প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে একটি টোনার ও ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

স্ক্রাবিং জরুরি: স্ক্রাব করার মাধ্যমে ত্বক এক্সফোলিয়েট করতে পারবেন। এক্ষেত্রে মরা চামড়া দূর হয়। এর মাধ্যমে শুধু ব্ল্যাকহেডসই দূর হয় না, তকে প্রাকৃতিক আভাও ফিরে আসে।

ফেসিয়াল করুন: বিয়ের আগে করতে পারেন প্রি ব্রাইডাল ফেসিয়াল। এর মাধ্যমে আপনার ত্বক আরও চকচকে হয়ে উঠবে। ফেসিয়াল করার মাধ্যমে ত্বকের কালো দাগ-ছোপ দূর হয়। তবে খেয়াল রাখুন ভালো মানের প্রসাধনী ব্যবহার করা হচ্ছে কি না।

ডিআইওয়াই ফেস মাস্ক মাখুন: ত্বকের যত্নে রান্নাঘরের বিভিন্ন উপাদানেও ভরসা রাখতে পারেন। ত্বকের ধরন অনুযায়ী বিভিন্ন ধরনের মাস্ক তৈরি করতে পারেন টকদই, হলুদ, বেসন, চন্দনের গুঁড়া, মুলতানি মাটি, ময়দা, গোলাপজল ইত্যাদি দিয়ে। ত্বক পরিচর্যার রুটিন নিয়মিত অনুসরণ করার অভ্যাস করুন।

ঠোঁটের জন্য গোলাপজল: শীত আসতে আর বেশি দেরি নেই! এখনই অনেকের ত্বক শুষ্ক হয়ে উঠছে, ফাটছে ঠোঁট। এজন্য ঠোঁটের যত্ন নেওয়াও জরুরি। সবসময় লিপবাম সঙ্গে রাখুন। আর ঠোঁটে গোলাপজল ব্যবহার করুন প্রতিদিন! এটি ঠোঁটকে গোলাপি রাখবে।

হাত-পা মেনিকিউর ও পেডিকিউর করান: শুধু মুখের যত্ন নিলেই হবে না, এর সঙ্গে সঙ্গে কনের হাত-পায়ের যত্নও নিতে হবে। বিভিন্ন কাজে হাত-পা বেশি ব্যবহৃত হলেও এগুলো অযত্নেই থাকে বেশি। এ কারণে হাত-পায়ে পড়ে কালো দাগ-ছোপ। এজন্য বিয়ের আগে হাত-পা পরিষ্কারের জন্য মেনিকিউর ও পেডিকিউর করুন দুদিন অন্তর।

স্বাস্থ্যকর খাবার খান: যারা অতিরিক্ত ওজনে ভুগছেন কিংবা শারীরিকভাবে দুর্বল, তাদের উচিত বিয়ের আগ থেকেই স্বাস্থ্য সচেতন হয়ে ওঠা। এ সময় সবজি, বাদাম ও ডার্ক চকলেট রাখুন যোগ করুন খাদ্যতালিকায়। এর পাশাপাশি প্রচুর পানি পান করতে হবে, যাতে শরীর হাইড্রেটেড থাকে। এই অভ্যাসের কারণে ত্বকের উজ্জ্বলতাও বাড়বে।

মেডিটেশন করুন: বিয়ের আগে কোনো বিষয় নিয়ে উত্তেজিত হওয়া মন ও শরীর দুটোর জন্যই ক্ষতিকর। এ সময় যতটা সম্ভব চাপমুক্ত থাকতে হবে। এজন্য মনকে শান্ত রাখতে মেডিটেশন করুন। এতে ঘুমও ভালো হবে, আবার মেজাজও ভালো থাকবে।

নিউজ ট্যাগ: ত্বকের যত্ন

আরও খবর



সরিষাবাড়ীতে দুই রাউন্ড গুলিসহ পিস্তল উদ্ধার

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি:

জামালপুরের সরিষাবাড়ীতে পৌর এলাকার বাউশী বাঙ্গালী পাড়া এলাকায় অভিযান চালিয়ে একটি পিস্তল, ২ রাউন্ড গুলি ও ১টি ম্যাগাজিন উদ্ধার করেছে সরিষাবাড়ী থানা পুলিশ।

শনিবার (১১ মে) সকাল সাড়ে ১০ টায় জেলার সরিষাবাড়ী থানা পুলিশের টহলরত একটি দল অভিযান চালিয়ে এ অস্ত্র উদ্ধার করে।

এ বিষয়ে দুপুরে সরিষাবাড়ী থানার এসআই মাহমুদুল হাসান বাদী হয়ে অস্ত্র আইনে রুকন (৩৭) কে প্রধান আসামী করে মামলা দায়ের করা হয়েছে। রুকন বাউশী বাঙ্গালী পাড়ার মোতালেব মিয়ার ছেলে বলে জানা গেছে। 

পুলিশ সুত্রে জানা যায়, অবৈধ অস্ত্র আছে এমন গোপন সংবাদের ভিত্তিতে শনিবার সকালে পৌর এলাকার বাউশী বাঙালি পাড়ার রুকনের বাড়িতে অভিযান চালায় পুলিশ।

এসময় অভিযানে অভিযুক্ত রুকনের আলমারীর মধ্য থেকে ২ রাউন্ড গুলি, একটি ম্যাগাজিন ও একটি পিস্তল উদ্ধার করা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে রুকন পালিয়ে যায়।

সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ মুশফিকুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে পৌর এলাকার বাউশি বাঙালি এলাকা থেকে একটি পিস্তল, ২ রাউন্ড গুলি ও ম্যাগাজিন উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্ত রুকনকে গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত আছে।


আরও খবর



গাজায় প্রবেশ করেছে ৪০০ ত্রাণবাহী ট্রাক

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গাজায় ৪০০ ত্রাণবাহী ট্রাক প্রবেশ করেছে বলে জানিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২ মে) ইসরায়েলি সরকারি কার্যক্রমের সমন্বয়কারী সংস্থা ট্রাকগুলো গাজায় প্রবেশের অনুমোদন দেয়।

এক এক্স বার্তায় সংস্থাটি জানায়, উত্তর গাজায় বিমান থেকে মানবিক সহায়তা দেওয় হয়েছে। পাশাপাশি ২২ ট্রাক ত্রাণ উত্তর গাজায় সরবরাহ করা হয়েছে বলেও জানানো হয়েছে।

গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, এপ্রিলে প্রতিদিন গড়ে ১৬৩টি ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশের অনুমোদন দিয়েছে ইসরায়েল।

তবে ইসরায়েল যে সংখ্যক ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশের অনুমোদন দিয়েছে তা প্রয়োজনের তুলনায় অত্যন্ত কম। কারণ অবরুদ্ধ এলাকায় প্রতিদিন এক হাজার ত্রাণবাহী ট্রাক দরকার।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, মার্কিন সেনাদের ওপর হামলার পরিকল্পনা হামাসের নেই। অর্থাৎ এরকম কোনো ইঙ্গিত তিনি পাননি।

বর্তমানে গাজা উপকূলে সাময়িকভাবে জেটি নির্মাণ করছে যুক্তরাষ্ট্র। যেখানে এক হাজারের মতো মার্কিন সেনা কাজ করছে। মূলত গাজায় ত্রাণ সহায়তা সরবরাহ করতেই এমন জেটি নির্মাণ করা হচ্ছে।


আরও খবর



এক লাফে ডলারের দাম বাড়ল ৭ টাকা

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

ডলারের দাম এক লাফে ৭ টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে ডলারের অফিসিয়াল দাম ১১০ থেকে বেড়ে ১১৭ টাকায় উন্নীত হলো। বুধবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ দাম ঘোষণা করেছে দেশের ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

প্রজ্ঞাপনে বলা হয়, এখন থেকে ক্রলিং পেগ নামের নতুন পদ্ধতিতে ডলার কেনাবেচা হবে। এ পদ্ধতিতে ডলারের মধ্যম রেট নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা। কিন্তু গত বছরের সেপ্টেম্বর থেকে ডলারের দাম ছিল ১১০ টাকা, যা নির্ধারণ করেছিল অ্যাসোসিয়েশন অব ব্যাংকার বাংলাদেশ (এবিবি) এবং বাফেদা।

এর আগে, ৫ মে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার জানিয়েছিলেন, খুব অল্প সময়ের মধ্যে কেন্দ্রীয় ব্যাংক বাজারভিত্তিক সুদহার নির্ধারণ করে বৈদেশিক মুদ্রার বিনিময় হার নির্ধারণে ক্রলিং পেগ পদ্ধতি প্রয়োগ করবে।

তিনি জানান, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য একটি সংকোচনমূলক মুদ্রানীতি ব্যবস্থা প্রণয়নে বিশিষ্ট অর্থনীতিবিদ এবং ব্যাংকারদের সঙ্গে কাজ করছে বাংলাদেশ ব্যাংক।

ক্রলিং পেগ হলো বিনিময় হার সমন্বয়ের একটি পদ্ধতি, যেখানে একটি নির্দিষ্ট বিনিময় হারের সঙ্গে একটি মুদ্রাকে হারের একটি ব্যান্ডের মধ্যে ওঠানামা করার অনুমতি দেওয়া হয়। পদ্ধতিটি সম্পূর্ণরূপে স্থির বিনিময় শাসনের মূল বৈশিষ্ট্যগুলোর পাশাপাশি ভাসমান বিনিময় হার শাসনের নমনীয়তা ব্যবহার করে।


আরও খবর



প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে আজ ব্যাংকক থেকে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রবিবার প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামীকাল (আজ) সকালে ব্যাংকক ত্যাগের কথা রয়েছে।’

শেখ হাসিনা থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উভয় সফরের অংশ হিসেবে ২৪ এপ্রিল বিকালে ব্যাংকক পৌঁছান। তাকে ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। প্রধানমন্ত্রীকে সেখানে ১৯ বার তোপধ্বনি ও গার্ড অব অনার দেওয়া হয়।

শেখ হাসিনা থাইল্যান্ড সফরকে প্রতিবেশী’ নীতির ওপর বৃহত্তর ফোকাসের অংশ হিসেবে বর্ণনা করেছেন। কারণ, এটি দুই দেশের জন্য দ্বিপাক্ষিক সম্পর্কের গতিকে আরও নবায়নের চমৎকার সুযোগ করে দিয়েছে। তিনি আরও বলেছেন, এই সফর দুই দেশের সম্পর্ককে আরও গভীর করার ক্ষেত্রে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।


আরও খবর



এসএসসির খাতা চ্যালেঞ্জ শুরু, ঘরে বসেই যেভাবে করবেন

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গতকাল এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। ফলে সন্তুষ্ট না-হওয়া শিক্ষার্থীরা প্রতিবারের মতো এবারও খাতা চ্যালেঞ্জ বা ফল পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবেন। সোমবার (১৩ মে) থেকে এ কার্যক্রম শুরু হবে।

এর আগে, রোববার (১২ মে) ফল প্রকাশের পর আন্তশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার জানান, সোমবার থেকে পুনঃনিরীক্ষণ আবেদন শুরু হবে, চলবে ১৯ মে পর্যন্ত।

তিনি জানান, ফলাফলে কেউ সংক্ষুব্ধ বা অসন্তুষ্ট হলে তিনি চাইলে পুনঃনিরীক্ষণের আবেদন করতে পারবেন। অনলাইনে মাধ্যমে ঘরে বসেই তিনি এ আবেদন করতে পারবেন। পরে বোর্ড তার খাতা যাচাই-বাছাই করে দেখে আবেদন নিষ্পত্তি করবেন।

যেভাবে আবেদন করতে হবে-

শুধুমাত্র টেলিটক প্রিপেইড মোবাইল ফোন থেকে পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC বোর্ডের নামের প্রথম তিন অক্ষর রোল নম্বর বিষয় কোড লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফিরতি এসএমএস-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন দেওয়া হবে। এতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC Yes PIN Contact Number (যেকোনো অপারেটর) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফল পুনঃনিরীক্ষণে ক্ষেত্রে একই এসএমএস-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা (,) দিয়ে বিষয় কোড আলাদা লিখতে হবে। যেমন- ঢাকা বোর্ডের একজন শিক্ষার্থী বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখবে RSC Dha Roll Number । ফল পুনঃনিরীক্ষণে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা করে কেটে নেওয়া হবে।


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪

একাদশের ক্লাস শুরু ৩০ জুলাই

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪