আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

ঈদ উপলক্ষে টেলিভিশনে আলোচিত সাত সিনেমা

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদ উপলক্ষে টেলিভিশন চ্যানেলগুলো বর্ণিল সব আয়োজন নিয়ে হাজির হয়। টানা সাতদিন চলে ঈদের বিশেষ অনুষ্ঠানমালা। নতুন নাটকের পাশাপাশি প্রচার হয় সিনেমা। এবার ঈদের সাতদিন সাতটি নতুন সিনেমার উদ্বোধনী প্রদর্শনী হবে চ্যানেল আইতে। সিনেমাগুলো গত দু-এক বছরের মধ্যে মুক্তি পেয়েছে সিনেমা হলে। এখন পর্যন্ত এগুলো কোনো টেলিভিশনে প্রচার হয়নি। সেই অর্থে বলা যায়, ছোট পর্দার দর্শকদের জন্য নতুন সাত সিনেমা নিয়ে হাজির হচ্ছে চ্যানেল আই। ঈদের দিন থেকে প্রতিদিন সকাল ১০টা ১৫ মিনিটে দেখানো হবে এগুলো।

নুরুল আলম আতিক পরিচালিত লাল মোরগের ঝুঁটি’ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পায় গত বছর। ঈদের দিন দেখানো হবে আলোচিত সিনেমাটি। মুক্তির পর নূরুল আলম আতিক পরিচালিত এ সিনেমা দর্শক-সমালোচকদের কাছে প্রশংসিত হয়। জিতে নেয় বেশকিছু পুরস্কারও।

লাল মোরগের ঝুঁটির প্রেক্ষাপট ১৯৭১ সাল। গল্পের পটভূমি সৈয়দপুর। যুদ্ধের তাগিদে সেখানে পাকিস্তান সেনাবাহিনীর বিমান অবতরণের প্রয়োজন পড়েছিল। সৈয়দপুরের বিমানবন্দর ও রানওয়ে মুক্তিযুদ্ধের সময়ে বিভিন্ন স্থান থেকে তুলে আনা বাঙালিদের আটকে রেখে জোরপূর্বক শ্রমে বাধ্য করে নির্মাণ করা হয়েছিল। অনাহারে-অর্ধাহারে কেবল প্রাণের ভয়ে তারা পাকিস্তানি সেনাদের কবলে পড়ে দাস হতে বাধ্য হয়েছিল। বাংলাদেশের আনাচকানাচে সে সময় অবধারিতভাবে একই ধরনের অত্যাচার বিদ্যমান ছিল। ছবির কাহিনীকার নূরুল আলম আতিক সৈয়দপুর বিমানবন্দর নির্মাণের পেছনে বন্দি মানুষের আর্তনাদকে চলচ্চিত্রের মূল বিষয় হিসেবে বেছে নিয়েছেন। লাল মোরগের ঝুঁটি’তে অভিনয় করেছেন লায়লা হাসান, আহমেদ রুবেল, আশনা হাবিব ভাবনা, দিলরুবা দোয়েল, স্বাগতা, অশোক ব্যাপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পী সরকার অপু, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, শাহজাহান সম্রাট, জোবায়ের, দীপক সুমন প্রমুখ।

ঈদের দ্বিতীয় দিন দেখা যাবে তানিম রহমান পরিচালিত ন ডরাই’। বাংলাদেশে প্রথমবারের মতো সার্ফিং নিয়ে নির্মিত সিনেমা এটি। ছবির চিত্রনাট্য লিখেছেন দেবের বুনোহাঁস, পিংক ছবির চিত্রনাট্যকার কলকাতার শ্যামল সেনগুপ্ত। একজন নারী সার্ফারের জীবন থেকে উৎসাহিত হয়ে এ ছবির গল্প। গল্পটি গড়ে উঠেছে সত্য ঘটনা অবলম্বন করে। নারীর এগিয়ে যাওয়ার একটা বার্তাও আছে এ ছবিতে। সিনেমার প্রায় ৯০ শতাংশ দৃশ্যধারণ হয়েছে কক্সবাজারে। এতে অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল, শরিফুল রাজ প্রমুখ।

তৃতীয় দিন দেখানো হবে ফাখরুল আরেফিন খানের গণ্ডি’। এতে অভিনয় করেছেন ভারতের সব্যসাচী চক্রবর্তী ও বাংলাদেশের সুবর্ণা মুস্তাফা। গণ্ডি’র গল্প দেশের সিনেমার গতানুগতিক গণ্ডির বাইরের। একজোড়া বয়স্ক মানুষের কথা বলেছে সিনেমাটি। যে মানুষ দুজন কোনো সীমারেখা নিয়ে জীবন যাপন করতে চায় না, জীবনে কোনো গণ্ডিতে আবদ্ধ হতে চায় না। সে অর্থে একটি অন্য রকম সিনেমা এটি। সব্যসাচী চক্রবর্তীর মতো একজন অভিনেতা যেখানে অভিনয় করেছেন, যেখানে তার এত এত ভক্ত-দর্শক রয়েছে সেখানে তার অভিনীত এবং একটি বয়স পেরোনো মানুষের কথা বলা গণ্ডি দর্শক ভালোবেসে গ্রহণ করছে এবং করবে। চতুর্থ দিন প্রচারিত হবে প্রসূন রহমানের ঢাকা ড্রিম’। এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শাহাদাৎ হোসেন, মনিরা মিঠু প্রমুখ। পঞ্চম দিন প্রচারিত হবে এইচআর হাবিব পরিচালিত ছিটমহল’। অভিনয়ে জান্নাতুল ফেরদৌস পিয়া, মৌসুমী হামিদ, আরমান পারভেজ মুরাদ প্রমুখ। ষষ্ঠ দিন দেখানো হবে বহুল আলোচিত ও প্রশংসিত সিনেমা চন্দ্রাবতী কথা’। এটি পরিচালনা করেছেন এন রাশেদ চৌধুরী, অভিনয় করেছেন দিলরুবা দোয়েল, জয়ন্ত চট্টোপাধ্যায়, মিতা রহমান, গাজী রাকায়েত, আরমান পারভেজ মুরাদ, কাজী নওশাবা আহমেদ প্রমুখ। বাংলাদেশের প্রথম নারী কবি বলা হয় চন্দ্রাবতীকে। মলুয়া, দস্যু কেনারামের পালা ও রামায়ণ তার অন্যতম সৃষ্টি। তবে তার সৃষ্টির চেয়ে ঢের বেশি নাটকীয় এবং একই সঙ্গে বিয়োগান্তক তার নিজের জীবন। ষোড়শ শতাব্দীর অসম্ভব প্রতিভাবান ও সংগ্রামী এ নারীকে নিয়ে নির্মিত সিনেমা চন্দ্রাবতী কথা’।

ছবির সংগীতায়োজন করেছেন কলকাতার লোকসংগীতশিল্পী সাত্যকি ব্যানার্জী। ছবির দৃশ্যধারণ হয়েছে চন্দ্রাবতীর জন্মস্থান কিশোরগঞ্জে। ছবিতে গ্রামের সাধারণ মানুষও অভিনয় করেছেন। বিশেষ করে পালাকার বা বয়াতি এ রকম চরিত্রগুলোয় সেখানকার গ্রামের মানুষই অভিনয় করেছেন। সরকারি অনুদানের পাশাপাশি ছবিটি প্রযোজনা করেছে ম্যানগ্রোভ পিকচারস ও বেঙ্গল ক্রিয়েশনস। ঈদের সপ্তম দিন দেখা যাবে রিয়াজুল রিজুর পরিচালনায় বাপজানের বায়োস্কোপ’। এতে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, সানজিদা তন্ময়, শতাব্দী ওয়াদু প্রমুখ।


আরও খবর



মুখের ক্যান্সারের লক্ষণ জেনে নিন

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

ক্যান্সার এমন একটি রোগ যে শরীরে বাসা বাঁধলেও শুরুতে কিছুই টের পাওয়া যায় না। যখন বুঝতে পারা যায়, ততক্ষণে দেরি হয়ে যায় অনেকটাই। তাই সুস্থ অবস্থায়ও শরীরের বিভিন্ন লক্ষণের দিকে খেয়াল রাখা জরুরি। মুখের ক্যান্সারের লক্ষণ বুঝতে হলে আপনাকে আগেভাগেই খেয়াল রাখতে হবে কিছু বিষয়ের প্রতি। নিয়মিতভাবে খেয়াল রাখলে লক্ষণ থাকলে তা বুঝতে পারা সহজ হবে। এই অসুখ যত আগে বোঝা যায় তত দ্রুতই সুস্থতা লাভের আশা করা যায়। চলুন জেনে নেওয়া যাক কোন বিষয়গুলোর প্রতি খেয়াল রাখবেন-

মুখে অস্বাভাবিক ক্ষত : আপনার মুখে যদি কদিন পরপরই ঘা হতে থাকে তবে সতর্ক হোন। কারণ এটি হতে পারে উদ্বেগের বিষয়। এমনিতে মুখে ঘা হওয়া অস্বাভাবিক নয়। তবে সেই ঘা আবার দ্রুত সেরেও যায়। যদি মুখে ঘা হওয়ার তিন সপ্তাহ পরও ঘা না সারে তবে হতে পারে তা আপনার জন্য সতর্ক সংকেত। এক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

দাঁত পড়ে যাওয়া : বড় হওয়ার পর কোনো কারণ ছাড়া দাঁত পড়বে না। যদি আপনার দাঁত এভাবে কোনো কারণ ছাড়াই পড়ে যায় বিশেষ করে মাড়ির দাঁত, তাহলে সতর্ক হোন। হতে পারে এটি মুখের ক্যান্সারের লক্ষণ। আবার যদি মুখ খুলতে সমস্যা হয় তাহলে দ্রুত পরীক্ষা করিয়ে নিন। সাবধানতার বিকল্প নেই।

গলার স্বর বদলে গেলে : গলার স্বর বদলে গেলে তা আপনার জন্য দুঃসংবাদ বয়ে আনতে পারে। কারণ সুস্থ মানুষের গলার স্বর হঠাৎ করে পরিবর্তন হয়ে যাওয়ার কথা নয়। এক্ষেত্রে এটি আপনার কণ্ঠনালীতে বড় কোনো সমস্যার সংকেত হতে পারে। এর পাশাপাশি যদি খাবার খেতে অসুবিধা হয় তবে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন। সময়মতো সঠিক চিকিৎসা পেলে দ্রুত সুস্থ হওয়া সম্ভব।

মুখে ফোলাভাব দেখা দিলে : মুখের ভেতরে মাঝে মাঝে আঙুল দিয়ে পরীক্ষা করে দেখবেন। যদি কখনো মুখের ভেতরে কোনো পিণ্ড বা ফোলাভাব দেখা দেয় তাহলে সতর্ক হোন। দাঁত এবং মাড়ি পর্যবেক্ষণ করে বোঝার চেষ্টা করুন কোনো সমস্যা রয়েছে কি না। এছাড়াও মাড়ি দিয়ে কোনো কারণ ছাড়াই রক্ত পড়লে বা দাঁতের ভেতরে ফাঁকা হতে শুরু করলে তা আপনার জন্য হতে পারে সতর্ক সংকেত। এক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।


আরও খবর



চট্টগ্রামে বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বাংলাদেশ বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিমান বিধ্বস্ত হয়েছে। বৃহস্পতিবার (০৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রামের জহুরুল হক ঘাঁটি থেকে উড্ডয়নের পর বিমানটি দুর্ঘটনায় পড়ে। বিমান বিধ্বস্ত হলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ বলেন, সকাল ১০টা ৬ মিনিটে চট্টগ্রামের জহুরুল হক ঘাঁটি থেকে উড্ডয়ন করে। ১০টা ২৮ মিনিটে বিমান বিধ্বস্ত হয়। দুর্ঘটনার সময় প্রশিক্ষণ বিমানটির দুজন পাইলট প্যারাস্যুটের সাহায্যে রক্ষা পেয়েছেন।

বিমানবাহিনীর YAK130 ট্রেনিং ফাইটার বিমানটি খুঁজতে ডুবুরি, ফায়ার ফাইটার, বন্দরে অবস্থানরত জাহাজের নাবিকরা কাজ করছেন।


আরও খবর



আজ ১২ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য আজ রাজধানীর বেশ কিছু এলাকায় ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। গতকাল শুক্রবার (২৬ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টা হতে রাত ৯টা পর্যন্ত শনির আখড়া, বড়ইতলা, ছাপড়া মসজিদ, দনিয়া, জুরাইন, ধোলাইরপাড় ও কদমতলী এলাকার সকল শ্রেণির গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

ওই সময়ে আশপাশের এলাকায় গ্যাসের স্বল্পচাপ বিরাজ করতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।


আরও খবর



মালয়েশিয়ায় মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মাঝ আকাশে মালয়েশিয়া নৌবাহিনীর দুটি হেলিকপ্টারের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে ১০ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১০টার দিকে রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর একটি অনুষ্ঠানের জন্য মহড়ার সময় হেলিকপ্টার দুটির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের পর একটি মাটিতে পড়লেও আরেকটি গিয়ে পড়ে সুইমিং পুলে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এইচওএম এম৫০৫-৩ মডেলের একটি হেলিকপ্টারের ৭ জন এবং এম৫০৩-৬ মডেলের অন্য হেলিকপ্টারে তিনজন আরোহী ছিলেন।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই দুটি হেলিকপ্টারে ১০ জন ক্রু ছিলেন। তাদের মৃত্যু হয়েছে। তবে এ তথ্যের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।


আরও খবর



আরও কমলো স্বর্ণের দাম

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

২৪ ঘণ্টার ব্যবধানে দেশে আবারও কমেছে স্বর্ণের দাম। ভরিতে ৩১৫ টাকা কমিয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১২ হাজার ৬১৬ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

রোববার (২৮ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে বাজুস এ তথ্য জানায়। আজ বিকেল ৪টা থেকে নতুন দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।


আরও খবর