আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

আলোচিত মিতু হত্যা:রাজসাক্ষী হতে চেয়েছিলেন আসামি ওয়াসিম

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:বুধবার ২০ এপ্রিল ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাবেক পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তার চট্টগ্রামের আলোচিত মাহমুদা খানম মিতু খুনের মাস্টারমাইন্ড- এ তথ্য স্বীকার করে রাজসাক্ষী হতে রাজি হয়েছিলেন কারাবন্দি আসামি মোতালেব মিয়া ওরফে ওয়াসিম। তাকে রাজসাক্ষী করতে সব প্রস্তুতি শেষও হয়েছিল। কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক সন্তোষ কুমার চাকমার বদলিতেই পাল্টে গেছে দৃশ্যপট। ওয়াসিমকে রাজসাক্ষী করার সেই চেষ্টা এখন আর নেই। স্ত্রী খুনে বাবুলের বিরুদ্ধে দালিলিক ও প্রযুক্তিগত প্রমাণ সংগ্রহ করে মামলার তদন্ত গুছিয়ে এনে সমাপ্তির পথেও হাঁটছিলেন সন্তোষ কুমার। কিন্তু পিবিআই থেকে সিএমপিতে তার বদলির সঙ্গে সঙ্গে স্পর্শকাতর এই মামলার তদন্তের গতিপথ চোরাবালিতে হাবুডুবু খেতে শুরু করে। উল্টো খুনের দায় থেকে বাবুল আক্তারকে বাঁচাতে মামলার পেছনে কাঁড়ি কাঁড়ি অর্থ ঢালতে শুরু করে বৃহৎ এক শিল্প গ্রুপ। তাকে জামিন করাতেও গ্রুপটি মরিয়া হয়ে উঠেছে। তদন্তের ফাঁকফোকর খুঁজে তা আদালতে উপস্থাপন করে নতুন নতুন জটিলতা সৃষ্টির চেষ্টা চলছে। কারাগারে নতুন স্ত্রী ইসমত জাহান মুক্তার প্রশংসায় বাবুল সবসময় পঞ্চমুখ থাকলেও মিতুর বিষয়ে থাকেন নিশ্চুপ। কারাগারেও দুই হাতে খরচ করছেন তার ব্যক্তিগত অ্যাকাউন্টে (পিসিতে) জমা করা হাজার হাজার টাকা।

মামলার বর্তমান তদন্ত কর্মকর্তা পিবিআইর পরিদর্শক আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক বলেন, মিতুর মামলায় বাবুলের হাতের লেখা পরীক্ষা করা হচ্ছে। আদালতের আদেশ নিয়ে মিতুর সন্তানদের সঙ্গে কথা বলার চেষ্টা করে যাচ্ছি। এখনও ছোট ছোট বহু তদন্তকাজ বাকি রয়েছে। নিখুঁতভাবে তদন্ত করায় কখন শেষ করা যাবে, তা বলা সম্ভব হচ্ছে না।

আগের তদন্ত কর্মকর্তা বর্তমানে সিএমপির খুলশী থানার ওসি সন্তোষ কুমার চাকমা বলেন, বাবুল আক্তার স্ত্রী খুনে মুছাকে যে অর্থ দিয়েছিলেন,  তার প্রযুক্তিগত ও সাক্ষীর ১৬৪ ধারায় জবানবন্দি সংগ্রহ করে দিয়ে এসেছি। বাবুলের বিরুদ্ধে খুনের সব রকম তথ্য-প্রমাণ মামলার নথিতে রাখা হয়েছে। আমি ৮০-৯০ ভাগ তদন্ত শেষ করেছিলাম। বদলি হওয়ায় বাকি কাজ শেষ করতে পারিনি। এখন নতুন তদন্ত কর্মকর্তা একটি তথ্যের সঙ্গে আরেকটি তথ্যে জোড়া লাগাচ্ছেন। তিনি জানান, বাবুলের বিরুদ্ধে রাজসাক্ষী হতে রাজি হয়েছিলেন আসামি ওয়াসিম। সব প্রস্তুতিও নিয়েছিলাম। এখন মনে হয় সেই প্রক্রিয়া আর এগোয়নি।

ওয়াসিমের চোখে খুনের মাস্টারমাইন্ড বাবুল :মিতু খুনে মোতালেব মিয়া ওরফে ওয়াসিম সরাসরি সম্পৃক্ত ও মামলার অন্যতম আসামি। এখন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সেলে রয়েছেন। মিতু মামলার শুনানিতে কারাগার থেকে আদালতে হাজিরা দিতে আসেন তিনি। সম্প্রতি আদালতে একান্তে ওয়াসিমের সঙ্গে কথা বলে সমকাল। ওয়াসিম বলেন, বাবুল আক্তার গভীর রাতে মুছার সঙ্গে হোয়াটসঅ্যাপে কথা বলতেন, যাতে বাবুল আক্তারের কথা রেকর্ড না হয়। কিন্তু মুছা দুষ্ট হওয়ায় তা লাউডস্পিকারে দিয়ে আমাদের শোনাতেন। শুধু বাবুলের সঙ্গে কথা বলার জন্য মুছাকে একটি সিমও দিয়েছিলেন বাবুল। ওই সিম দিয়ে বাবুল আক্তার ছাড়া আর কারও সঙ্গেই কথা বলতে পারতেন না মুছা। একদিন কথা বলার সময় ফোন কল লাউডস্পিকারে থাকায় মিতুকে খুন করার কাজ কতদূর এগিয়েছে তা জানতে চান। মুছা করে দেব বলে জানায়। তারপর বাবুলের পরিকল্পনায়ই মিতুকে খুন করা হয়। মুছা ছিল বাস্তবায়নকারী আর মাস্টারমাইন্ড বাবুল আক্তার। তিনি বলেন, আমি উকিলের সঙ্গে পরামর্শ করে রাজসাক্ষী হওয়ার চিন্তাভাবনা করেছিলাম। সন্তোষ স্যার আমাকে রাজসাক্ষী হওয়ার জন্য রাজি হতে বলেছিলেন। বাবুল আর মুছার কারণে আমরা আজ জেলে বন্দি।

কারাগারে ঢুকেই মুখ বন্ধ রাখার বার্তা পাঠান বাবুল : স্ত্রী খুনের মামলায় আসামি হয়ে চট্টগ্রাম কারাগারে যাওয়ার পর দিনই কারাবন্দি অন্য আসামিদের বিশেষ বার্তা পাঠান বাবুল। কারাগারে বাবুল যে সেলে বন্দি ছিলেন, তার পাশের সেলেই ছিলেন মামলার অপর আসামি ওয়াসিম ও আনোয়ার হোসেন। বাবুল তাদের খোঁজখবর জানার জন্য এক সেবক বন্দিকে দিয়ে বার্তা পাঠান। সঙ্গে ছিল কারা ক্যান্টিন থেকে আনানো চা-বিস্কুটও। বাবুলের বার্তা পাওয়ার পর ক্ষুব্ধ হয়ে ওঠেন ওয়াসিম ও আনোয়ার। তারা বার্তাবাহককে বলেন, আমরা কারাগারে আসার পর বাবুল একদিনের জন্যও নিজে কিংবা অন্য কারও দিয়ে আমাদের ও পরিবারের কোনো খবর নেননি। তিনি আমাদের ফাঁসিয়ে দিয়ে নিজে বেঁচে যাবেন মনে করেছিলেন। তাই আমাদের খবর নেননি। আজ নিজে আসামি হয়ে আসার পর আমাদের খবর নিচ্ছেন। মুছাকে কথা দিয়েছিলেন কাজটি (মিতুকে হত্যা) করার পর আমাদের সবার দায়িত্ব নেবেন বাবুল। তিনি তার দেওয়া কথা রাখেননি। এ মেসেজ বাবুলের কাছে পৌঁছানোর পর বাবুল তাদের জামিন করানোসহ সবকিছু দেখার প্রতিশ্রুতি দিয়ে ফের মেসেজ পাঠান। সঙ্গে মিতু খুনে বাবুলের সম্পৃক্ততার কথা কোনোভাবেই ১৬৪ কিংবা তদন্ত কর্মকর্তার কাছে বলা যাবে না বলে মুখ বন্ধ রাখার বার্তা পাঠান। একইভাবে কারাবন্দি সাইদুল ইসলাম সিকদার সাক্কু ও শাহজাহান মিয়ার কাছে একই বার্তা পাঠিয়েছিলেন বাবুল। ওয়াসিম ও কারা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব চাঞ্চল্যকর তথ্য জানা যায়।

বাবুলের মামলার সব খরচ দিচ্ছে এক বৃহৎ শিল্প গ্রুপ :বাবুল আক্তারকে বাঁচাতে মামলা পরিচালনার পেছনে যত খরচ হচ্ছে, তার সবটাই মেটাচ্ছে একটি বড় শিল্প গ্রুপ। চট্টগ্রাম আদালতে নতুন নতুন পিটিশন দাখিল করা, শুনানিতে একাধিক সিনিয়র আইনজীবীকে দাঁড় করানো, ম্যাজিস্ট্রেট আদালতে জামিন শুনানি, আদেশের নকল কপি সংগ্রহ, মহানগর দায়রা জজ আদালতে জামিন শুনানি ও আদেশের নকল কপি সংগ্রহ, হাইকোর্টে জামিন ফাইল করা ও শুনানি- সবই হচ্ছে ওই শিল্প গ্রুপের টাকায়। খোদ এসব তথ্য জানিয়েছেন বাবুল আক্তার নিজেই। এক শীর্ষ কারা কর্মকর্তা জানান, বাবুল আক্তার তাকে বলেছেন, তিনি একটি শিল্প গ্রুপে বড় পদে চাকরি করতেন। পুলিশে চাকরি যাওয়ার পর ওই প্রতিষ্ঠানে তিনি চাকরি করে আসছিলেন। তিনি যে প্রতিষ্ঠানে চাকরি করতেন, সেই প্রতিষ্ঠানে প্রচুর সিস্টেমলস হতো। বাবুল যোগদানের পর সেই সিস্টেমলস অনেকটাই কমিয়ে আনেন। তাই ওই প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা তাকে খুবই পছন্দ করেন। তাকে বলেছেন, তুমি যখনই ফিরে আসবে তোমার জন্য ওই চেয়ার ফাঁকা থাকবে।


আরও খবর



ভারতের লোকসভা নির্বাচন: চলছে ৫ম দফার ভোটগ্রহণ

প্রকাশিত:সোমবার ২০ মে ২০24 | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ছয়টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোট গ্রহণ হচ্ছে আজ।

এর মধ্যে পশ্চিমবঙ্গেরই রয়েছে সাতটি আসন। লোকসভা নির্বাচনের পাশাপাশি ওড়িশার ৩৫টি আসনে বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ হচ্ছে আজ। সোমবার (২০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যম বলছে, সাত দফায় লোকসভা ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের নির্বাচন কমিশন। ইতোমধ্যেই চার দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। আজ লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ পর্ব। এদিন মোট ৬ রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোটগ্রহণ হবে।

এর মধ্যে বিহারের ৫টি আসন, ঝাড়খণ্ডের ৩টি আসন, মহারাষ্ট্রের ১৩টি আসন, ওড়িশার ৫টি আসন, উত্তর প্রদেশের ১৪টি আসন এবং পশ্চিমবঙ্গের ৭টি আসন রয়েছে। এছাড়া ভারতশাসিত জম্মু-কাশ্মির ও লাদাখের আসনেও ভোট হবে।

এদিকে আজ ভাগ্যপরীক্ষা হবে রাহুল গান্ধী, স্মৃতি ইরানি, রাজনাথ সিং, পীযূষ গয়াল, চিরাগ পাসওয়ান, ওমর আবদুল্লাহ সহ একাধিক নেতার। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এই দফায় ৬৯৫ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এছাড়া পঞ্চম দফায় মোট ৮২ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও খবর



৪৬তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ৬৩৮ জন। বৃহস্পতিবার (৯ মে) বিকেলে সরকারি কর্ম কমিশন (পিএসসি) বিশেষ সভা শেষে এ ফলাফল প্রকাশ করে।

গত ২৬ এপ্রিল ক্যাডার পদে নিয়োগের জন্য ৪৬তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট (এমসিকিউ টাইপ) পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে চাকরিপ্রার্থীরা অংশ নেন।

সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ২ লাখ ৫৪ হাজার ৫৬১ প্রার্থী অংশ নেন। এ ছাড়া পরীক্ষা দেননি ৮৩ হাজার ৪২৫ জন। আর উপস্থিতির হার ছিল ৭৫।

২০২৩ সালের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ বিসিএসে ৩ হাজার ১৪০ জনকে নিয়োগ দেয়া হবে। সবচেয়ে বেশি নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন, শিক্ষা ক্যাডারে শিক্ষায় ৫২০ জন। পাশাপাশি প্রশাসন ক্যাডারে ২৭৪ জন, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জনকে নেয়া হবে। মোট ৩ হাজার ১৪০ শূন্য পদের বিপরীতে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়ে।


আরও খবর



রাজশাহীতে সাংবাদিকের নামে সাইবার আইনে মামলা, প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজশাহী প্রতিনিধি

Image

সাইবার নিরাপত্তা আইনে মামলার ঘটনায় বাংলাদেশ প্রতিদিন ও দেশ টিভির সাংবাদিক কাজী শাহেদের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় প্রতিবাদ ও নিন্দা জানিয়ে মানববন্ধন করেছেন রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাব ও  রুর‍্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) রাজশাহী শাখা। দ্রুত সাইবার নিরাপত্তা আইনে করা মামলা নিঃশর্তে প্রত্যাহারের দাবি জানানো হয় মানববন্ধনে।

শনিবার (১১ মে) বেলা ১১ টায় রাজশাহী মহানগরীর এ এইচ এম কামারুজ্জামান চত্ত্বর রেলগেটে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের সদস্য রহমতুল্লাহ'র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রেজাউল করিম, মানববন্ধনটি পরিচালনা করেন সভাপতি শামসুল ইসলাম।

মানববন্ধনে বক্তব্য রাখেন প্রতিষ্ঠাতা সহ-সভাপতি ফারুক আহমেদ, ক্লাবের প্রেসিডিয়াম মেম্বার শাহিনুর রহমান সোনা, লিয়াকত হোসেন, সিনিয়র সাংবাদিক ইত্তেফাক পত্রিকার স্টাফ রিপোর্টার আনিসুজ্জামান আনিস, রুর‍্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন রাজশাহী শাখার সাধারণ সম্পাদক আল আমিন হোসেন, সাংগঠনিক সম্পাদক শাহীন সাগর। এসময় মানববন্ধনে প্রায় শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিকরা সংবাদ সংগ্রহ করবেন এবং সংবাদ প্রকাশ করবেন। প্রচলিত আইনে সংবাদের ভুল তথ্য বা সম্মানহানি হলে প্রতিবাদসহ বাংলাদেশ প্রেস কাউন্সিলে অভিযোগ করার সুযোগ আছে। কিন্তু একটি সংবাদ প্রকাশকে কেন্দ্র করে রাজশাহীর সিনিয়র সাংবাদিক কাজী শাহেদের বিরুদ্ধে কালো আইনে সাইবার আদালতে মামলা করে হয়রানি করা হয়েছে। এ ঘটনায় সাংবাদিকরা চরমভাবে হতাশ হয়েছেন। টেলিভিশনের একজন সংবাদকর্মী হিসেবে কাজী শাহেদ ওই সংবাদে অভিযোগকারীর বক্তব্য এবং সে অনুযায়ী বিভিন্ন পক্ষের বক্তব্য প্রচার করেছেন। সংবাদে কাজী শাহেদ নিজস্ব কোনো বক্তব্য প্রচার বা মতামত প্রদান করেননি। তবুও অতি উৎসাহী হয়ে রাসিকের ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন সাইবার আদালতে মামলা দায়ের করেন। এ মামলার প্রতিবাদে শনিবার এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, টেলিভিশনে প্রচারিত কোনো সংবাদে টিভি রিপোর্টারের নিজস্ব কোনো বক্তব্য প্রচারের সুযোগ থাকে না। কিন্তু এই প্রক্রিয়ার বাইরে গিয়ে গণমাধ্যম কর্মীদের জন্য বিতর্কিত সাইবার নিরাপত্তা আইনের ২৯/৩১/৩৫ ধারায় মামলা দায়ের প্রকৃত আইনের অপব্যবহার, যা না করার ব্যাপারে সরকারের সুস্পষ্ট অঙ্গীকার আছে। দেশের গণমাধ্যমকর্মীরা দীর্ঘদিন ধরে সাইবার নিরাপত্তা আইন নিয়ে আপত্তি জানিয়েছে। অবিলম্বে সাইবার আদালতের উক্ত মামলা নিঃশর্তে প্রত্যাহারের জোর দাবী জানানো হয়েছে এবং দ্রুত মামলা প্রত্যাহার না করলে কঠোর কর্মসূচি দেয়ার হুশিয়ারি প্রদান করা হয়।

মানববন্ধনে সিনিয়র সাংবাদিকরা বলেন, ক্ষমতার অপব্যবহার করে রাসিক ১৯ নং ওয়ার্ডের কাউন্সিলর তৌহিদুল হক সুমন এ আইন দিয়ে একজন সিনিয়র সাংবাদিকের কণ্ঠ রোধ করতে চাইছেন। তিনি তাঁর অতীত ভুলে যেতে পারেন আমরা কিন্তু ভুলিনি। কোনো আইন দিয়ে সংবাদ কর্মীদের কণ্ঠ রোধ করা যাবে না।

সুমনকে উদ্দেশ্য করে বক্তারা বলেন, আপনি সাংবাদিকদের এ কালো আইনে ভয় দেখাতে এবং নিজের অপরাধ ঢাকতে চাইছেন। সে সুযোগ আপনি পাবেন না, দ্রুত মামলা প্রত্যাহার করে নিয়ে ক্ষমা চেয়ে নেন। তা না হলে থলের কালো বিড়াল বের হয়ে যাবে। কতজনের নামে মামলা করবেন। এক এক করে সবাই যখন সংবাদ প্রকাশ শুরু করবে তখন কোথায় যাবেন?


আরও খবর



বিএনপি দিনে দিনে আরও দুর্বল হচ্ছে: কাদের

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি রাজনৈতিক দল হিসেবে গণরাজনীতিতে নতুন কোনো মাত্রা যোগ করতে পারছে না। তাই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিয়মিতভাবে গণমাধ্যমে একই গীত গেয়ে চলেছেন, প্রতিনিয়ত অত্যাচার-নির্যাতনের মিথ্যা ও ভিত্তিহীন গল্পের অবতারণা করছেন।

তিনি বলেন, জনগণের জন্য রাজনৈতিক কোনো কর্মসূচি দেওয়ার ব্যর্থতা ঢাকার জন্য তারা এই অপকৌশল অবলম্বন করছে। সন্ত্রাসী দল বিএনপি নেতারা নিজেদের অত্যাচারিত-নির্যাতিত দেখিয়ে সিমপ্যাথি কার্ড খেলার অপচেষ্টা করছে। জনকল্যাণের রাজনীতি বাদ দিয়ে এ ধরনের অপকৌশল গ্রহণ করায় বিএনপি দিনে দিনে সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে।

সোমবার (২৯ এপ্রিল) এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার সুদৃঢ় অবস্থানে রয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগ জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় আছে। বিভিন্ন দেশ ও সংস্থা এবং তাদের নেতারা সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় উষ্ণ অভিনন্দন জানিয়েছেন এবং তার সরকারকে স্বীকৃতি প্রদান করেছেন। এখন অস্তিত্ব সংকটে থাকা রাজনৈতিক দেউলিয়াত্বের কাছাকাছি পৌঁছে যাওয়া বিএনপি সরকারের অস্তিত্ব নিয়ে কথা বলছে!

সেতুমন্ত্রী বলেন, বিএনপি কৃত্রিমভাবে সৃষ্ট একটি রাজনৈতিক দল। বিএনপির নেতারা টিকে থাকার জন্য সর্বদা মিথ্যা, বানোয়াট ও রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্য উপস্থাপনের মাধ্যমে রাজনীতিতে কৃত্রিম সংকট তৈরির অপচেষ্টা চালান। বিএনপির নেতাদের বোঝা উচিত, বিরোধীদল নয় বরং রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড নিয়ন্ত্রণে সরকারকে কাজ করতে হয়। সুতরাং নিজেদের নেতাকর্মীদের রাষ্ট্রবিরোধী ও সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে নিবৃত্ত রাখাটাই বিএনপির জন্য শ্রেয়।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে সরকার জনগণের ভাগ্যোন্নয়নে কাজ করছে। জনগণের সেবা করাই আওয়ামী লীগের রাজনীতির মূলনীতি। আওয়ামী লীগ সবসময় শাসন-শোষণ ও জুলুমের বিরুদ্ধে দাঁড়িয়ে জনগণের অধিকার আদায়ের সংগ্রাম করেছে। আওয়ামী লীগের হাতেই দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার সুরক্ষিত।

অন্যদিকে বিএনপি শাসনমালের দুর্নীতি-লুটপাট ও দুঃশাসনের কথা জনগণ ভুলে যায়নি। কীভাবে সন্ত্রাস ও উগ্র-জঙ্গিবাদকে পৃষ্ঠপোষকতা দিয়ে সারাদেশকে সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করা হয়েছিল, সেসব কাহিনী যারা প্রত্যক্ষ করেছে তারা স্মরণ করলে বা কেউ শুনলে এখনো শিউরে ওঠে। জনগণ সেই দুঃসহ সময়ের দিনগুলোতে ফিরে যেতে চায় না। আমরা জনগণের জন্য শান্তিপূর্ণ, নিরাপদ ও কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠায় অঙ্গীকারবদ্ধ। যোগ করেন সেতু মন্ত্রী।


আরও খবর



১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে স্কুল ও কলেজ পর্যায় মিলিয়ে পাস করেছেন ৪ লাখ ৭৯ হাাজর ৯৮১ জন। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে গড় পাসের হার ৩৫ দশমিক ৮০ শতাংশ।

বুধবার (১৫ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

এনটিআরসিএর ফলাফল প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৫ মার্চ ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিতে আবেদন করেন ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন। তবে পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

প্রিলিমিনারি পরীক্ষায় নির্ধারিত নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন। এরমধ্যে স্কুল-২ পর্যায়ের ২৯ হাাজর ৫১৯ জন, স্কুল পর্যায়ের ২ লাখ ২১ হাজার ৬৫২ জন এবং কলেজ পর্যায়ের ২ লাখ ২৮ হাজার ৮১৩ জন। এ পরীক্ষায় গড় পাসের হার ৩৫ দশমিক ৮০ শতাংশ।

এনটিআরসিএর ওয়েবসাইটে প্রবেশ করে পরীক্ষার্থী তার নিবন্ধন পরীক্ষার রোল ও ব্যাচ নম্বর ব্যবহার করে পরীক্ষার ফলাফল জানতে পারবেন। এছাড়া টেলিটকের পক্ষ থেকে প্রার্থীদের মোবাইল নম্বরে ফলাফল এসএমএস করে পাঠিয়ে দেওয়া হবে।


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪