আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: বৃহস্পতিবার ৯ জুন ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল বৃহস্পতিবার ৯ জুন ২০২২ চন্দ্র সারা দিন-রাত কন্যা রাশিতে সঞ্চার করবে। এর ফলে কন্যা জাতকদের জন্য আজকের দিন খুব ভালো থাকছে। ধনু রাশির জাতকরাও আজ কোনও সুসংবাদ পেতে পারেন। এ ছাড়াও অন্যান্য রাশির জাতকরা ভাগ্যের পূর্ণ সঙ্গ লাভ করবেন।

মেষ রাশি: গণেশ বলছেন যে, মেষ জাতকরা আজ নিজের পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটাবেন। শুধু তাই নয়, আজ কাজের ক্ষেত্রেও পরিস্থিতি অত্যন্ত উত্তম থাকবে। ধন লাভ হলেও আকস্মিক ব্যয়ের যোগও রয়েছে। চাতুর্যের প্রয়োগ করে কাজ করলে তাতে সাফল্য লাভ করবেন। আজ মেষ রাশির জাতকরা শত্রুদের নিজের ওপর প্রভাব বিস্তার করতে দেবেনই না বরং তাঁদের পরাজিত করবেন। ভাগ্যের সঙ্গ পাবেন আপনারা। নিজের ইচ্ছানুযায়ী কাজ পূর্ণ করবেন।

আজ ৮০ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। শিবলিঙ্গে জল অর্পণ করুন।

বৃষ রাশি: গণেশ বলছেন যে, আজ বৃষ জাতকদের দিন ভালো ভাবে শুরু হবে। মা-বাবার স্নেহ লাভ করবেন। শুধু তাই নয়, আজ কর্মক্ষেত্রে ধন লাভের প্রবল যোগ রয়েছে। যে কাজই হাতে নেবেন তাতেই সাফল্য লাভ করবেন এই রাশির জাতকরা। অন্যের সঙ্গে মিলে কাজ করলে তাতে ভালো লাভ অর্জন করতে পারেন। আনন্দে দিন কাটাবেন আপনাদের। কিন্তু নিজের বাণীতে নিয়ন্ত্রণ রাখুন। সাবধানে গাড়ি চালান।

ভাগ্য ৭৫ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। গণেশের আরাধনা করুন।

রাহুর সুখ-ছায়া তিন রাশির ওপর! রয়েছে ধন লাভের যোগ

মিথুন রাশি: গণেশ জানাচ্ছেন, মিথুন রাশির জাতকরা আজ নিজের যোগ্যতা ও বুদ্ধিমত্তার জোরে সাফল্য লাভ করবেন। পরিবারের সদস্যদের মধ্যে সামঞ্জস্য থাকবে। মিথুন জাতকদের দিন খুব ভালো কাটবে। নামী কোনও ব্যক্তির সঙ্গে সম্পর্ক স্থাপন হতে পারে। কাজে সাফল্য লাভ ও উচিত পথপ্রদর্শনের ক্ষেত্রে তাঁদের সহযোগিতা লাভ করবেন মিথুন রাশির জাতকরা। মনে নতুন উৎসাহ দেখা দেবে। স্বাস্থ্য ঠিকঠাক থাকবে।

৭৯ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহযোগিতা প্রদান করবে। বিষ্ণুর আরাধনা করুন।

কর্কট রাশি: গণেশ বলছেন, কর্কট রাশির জাতকদের আজকের দিন ভালো কাটবে। এই রাশির ছাত্রদের জন্যও আজকের দিন ভালো। ছাত্ররা পরীক্ষা ও প্রতিযোগিতায় ইতিবাচক ফলাফল লাভ করবে। ব্যবসায়ীরা বিশেষ ভাবে ভালো ফল পাবেন, এমনকি ধন লাভের যোগও রয়েছে। কর্মক্ষেত্রে একাধিক বড়সড় পরিবর্তন দেখা দিতে পারে। পরিবারে সুখ লাভ করবেন কর্কট রাশির জাতকরা। আনন্দে দিন কাটাবেন।

ভাগ্য ৮৫ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। সূর্যকে জল অর্পণ করুন।

সিংহ রাশি: গণেশ বলছেন, সিংহ রাশির জাতকদের আজকের দিন বিশেষ। আজ যে কাজই করবেন, তাতে ঐশ্বরিক সাহায্য লাভ করবেন। পরিশ্রমের প্রচেষ্টার ফল পাবেন। আজ বয়স্ক জাতকদের সম্মান ও যত্নে ব্যস্ত থাকবেন আপনারা। জ্যোতিষ গণনা মতে সিংহ রাশির জাতকরা আজ আনন্দে থাকবেন। পরিবারের কাছ থেকে প্রত্যাশিত সুখ লাভ করবেন। আর্থিক পরিস্থিতিও ভালো থাকবে।

৯৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে। যোগ, প্রাণায়াম অভ্যাস করুন।

সঙ্গীর প্রতিটি পদক্ষেপে চোখ রাখেন এই ৪ রাশির সন্দেহবাতিক জাতকরা

কন্যা রাশি: গণেশ জানাচ্ছেন যে, কাজের জন্য কন্যা জাতকদের আজকের দিন খুব ভালো। কর্মক্ষেত্রে বিশেষ লাভ হবে। পরিশ্রম ও বুদ্ধিমত্তার জোরে জীবন সুখী হবে। কর্মক্ষেত্রে আপনার কাজ প্রশংসা পাবে। কন্যা জাতকদের মেজাজ আজ ভালো থাকবে। পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটাবেন। তাঁদের সঙ্গে যাত্রাতেও যেতে পারেন।

আজ ৮২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। অসহায়দের সাহায্য করবেন।

তুলা রাশি: গণেশ জানাচ্ছেন যে, তুলা রাশির জাতকদের আজকের দিন অত্যন্ত অবসাদ পূর্ণ থাকবে। স্বভাবে গাম্ভীর্য ও একাগ্রতা থাকবে। পরিবারের সঙ্গে শান্তিতে কিছু সময় কাটাবেন। বাণী মধুর হওয়ায় অন্যকে নিজের প্রতি আকৃষ্ট করতে পারবেন তুলা রাশির জাতকরা। চাতুর্য ও বুদ্ধির জোরে কাজ সফল করবেন আপনারা। ব্যবসায়ীরা বিশেষ ভাবে ভালো ফলাফল লাভ করবে। এর ফলে ধন লাভের যোগ রয়েছে।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। গণেশের পুজো করুন।

বৃশ্চিক রাশি: গণেশ বলছেন, আজকের দিন বৃশ্চিক রাশির জাতকদের জন্য সাধারণের তুলনায় ভালো কাটবে। শিক্ষা ও প্রতিযোগিতায় সাফল্য লাভ করবেন এই রাশির ছাত্র-ছাত্রীরা। পরিবারের সদস্যদের কাছ থেকে যথাসম্ভব সাহায্য পাবেন। আবার কর্মক্ষেত্রে নিজের প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকবেন আপনারা। এর ফলে আপনার মনে আনন্দ থাকবে। ভাগ্য আপনার সঙ্গ দেবে। উন্নতি লাভের জন্য কঠিন পরিশ্রম করবেন।

আজ ৭৬ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে রয়েছে। হলুদ বস্তু দান করুন।

ধনু রাশি: গণেশ জানাচ্ছেন যে ধনু রাশির জাতকরা আজ কোনও সুসংবাদের মাধ্য়মে দিন শুরু করবেন। কর্মক্ষেত্রে ভালো ধন লাভ করবেন। সারাদিন কোনও না-কোনও সুসংবাদ পেতে পারেন ধনু জাতকরা। ব্যবসা বৃদ্ধির যোগ রয়েছে। স্বাস্থ্য ঠিক থাকবে। আপনার পরামর্শ অন্যের কাজে আসবে। ছাত্ররা পড়াশোনায় মনোনিবেশ করবেন।

ভাগ্য আজ ৭৫ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। বজরংবলীর পুজো করুন।

মকর রাশি: গণেশ বলছেন যে, আজ মকর রাশির জাতকরা নিজের সমস্ত যোগ্যতা ব্যবহার করে কাজ করবেন। সাহস ও আত্মবিশ্বাস বাড়বে। জীবনসঙ্গী ও সন্তানের তরফে সুসংবাদ পাবেন। কর্মক্ষেত্রে বরিষ্ঠ আধিকারিকদের প্রশংসা লাভ করবেন। পারিবারিক সুখ লাভ করবেন এই রাশির জাতকরা।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে। অশ্বত্থ গাছের তলায় প্রদীপ প্রজ্জ্বলিত করুন।

কুম্ভ রাশি: গণেশ বলছেন, আজ কুম্ভ জাতকরা সারাদিন ব্যস্ত থাকবেন। কোনও যাত্রায় যেতে পারেন এই রাশির জাতকরা। পাশাপাশি একে অপরের সঙ্গে ভালো সময় কাটাবেন। কর্মক্ষেত্রের পরিস্থিতি ভালো থাকবে। মধুর বাণীর সাহায্যে ও চাতুর্যের জোরে কর্মক্ষেত্রে সাফল্য লাভ করতে পারবেন। অভিজ্ঞ ব্যক্তিদের সঙ্গে আলোচনা হবে। তাঁদের সাহায্যে কাজে সাফল্য লাভ করবেন। এমনকি সাহায্য এবং পথ প্রদর্শনও পেতে পারেন।

৮১ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। কৃষ্ণের পুজো করুন।

মীন রাশি: গণেশ বলছেন যে, মীন রাশির জাতকরা আজ ভাগ্যের সঙ্গ পাবেন। কাজের ক্ষেত্রে প্রত্যাশিত লাভ ও সুখ অর্জন করবেন। বাক চাতুর্যের জোরে সাফল্যের শীর্ষে পৌঁছবেন। দাম্পত্য জীবন সুখে কাটবে মীন রাশির জাতকদের। জীবনসঙ্গীর ভালো সঙ্গ লাভ করবেন। দাম্পত্য জীবনে মাধুর্য থাকবে।

আজ ৯২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। হনুমান চালিসা পাঠ করুন।


আরও খবর



প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আজ রবিবার (৫ মে) ফেসবুকে শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড একাউন্টে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

সেখানে মন্ত্রী বলেন, আমাদের এখন বছরে স্কুলের মোট কর্মদিবস ১৮৫টি। এর মধ্যে ২০ দিন নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের জন্য রাখা হয়েছে। স্কুলের কর্মদিবস যদি আরও কমে যায়, শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে।

প্রচণ্ড তাপপ্রবাহের কারণে দেওয়া ছুটি শেষে আজ শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় আগেই ঘোষণা দিয়েছে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও ক্লাস চলবে।

পবিত্র রমজান, ঈদুল ফিতর ও পয়লা বৈশাখের দীর্ঘ ছুটি শেষে গত ২১ এপ্রিল স্কুল-কলেজ খোলার কথা থাকলেও দেশজুড়ে তাপপ্রবাহের কারণে তা এক সপ্তাহ পিছিয়ে যায়। গত রোববার স্কুল-কলেজ চালু হলে শিক্ষার্থীরা অনেক দিন পর ক্লাসে ফেরে। তবে প্রচণ্ড গরমে বিভিন্ন স্থানে শিক্ষক-শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া যায়।

গরমে অসুস্থ হয়ে শিক্ষকসহ কয়েকজনের মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন গত সোমবার হাইকোর্টের নজরে আনা হয়। এরপর শুনানি নিয়ে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দেন। আদেশে চলমান তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ২ মে পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছিল।


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যে ইরান-ইসরাইল উত্তেজনা সাময়িকভাবে প্রশমিত হওয়ায় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে থেকে তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার (২২ এপ্রিল) অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার ব্রেন্ট ক্রুডের দাম আগের দিনের তুলনায় শূন্য দশমিক ৩৩ শতাংশ বা ২৯ সেন্ট কমেছে। এদিন প্রতি ব্যারেল কেনাবেচা হয়েছে ৮৭ ডলারে।

অন্যদিকে, ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ২৯ সেন্ট বা শূন্য দশমিক ৩৫ শতাংশ কমেছে। বাজারে এই তেল প্রতি ব্যারেল কেনাবেচা হয় ৮২ ডলার ৮৫ সেন্টে।

এ ব্যাপারে বিশ্বখ্যাত আর্থিক প্রতিষ্ঠান আইজি মার্কেটের বিশ্লেষক ইয়েপ জুন বলেন, ইসরাইলের বিরুদ্ধে ইরানের প্রতিক্রিয়া কিছুটা স্বাভাবিক হওয়ায় ব্রেন্ট ক্রুডের দাম কমেছে। তাছাড়া যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ বর্তমানে বিক্রির ওপর চাপ বাড়িয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

গত সপ্তাহের এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন ডাটা থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রের অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ ২৭ লাখ ব্যারেল বেড়েছে, যা বিশ্লেষকদের ১৪ লাখ ব্যারেল বৃদ্ধির পূর্বাভাসের তুলনায় প্রায় দ্বিগুণ।

এদিকে সম্প্রতি যুক্তরাষ্ট্র ইউক্রেন ও ইসরাইলের জন্য বড় অঙ্কের সামরিক সহায়তা প্যাকেজ পাস করেছে। ফলে ইরানের জ্বালানি তেল উৎপাদনের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরও প্রসারিত হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। এমনটা হলে ইরানের জ্বালানি তেল উত্তোলন বাধাগ্রস্ত হবে। যার নেতিবাচক প্রভাব পড়তে পারে আন্তর্জাতিক তেলের বাজারেও।


আরও খবর



ঠিকাদারের হাতে জিম্মি রোগীরা, দেওয়া হয় বাসি-পঁচা খাবার

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধি:

দীর্ঘ ১৭ বছর ধরে একজন ঠিকাদার ঝিনাইদহের মহেশপুর ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা হাসপাতালে রোগীদের খাবার সরবরাহ করে আসছেন। একটানা ১৭ বছর একই ঠিকাদার খাবার সরবরাহের কারণে ঠিকাদারের কাছে জিম্মি রোগীরা। ঠিকাদারি প্রতিষ্ঠানের সরবরাহ খাবারের মান ও পরিমাপ নিয়ে একাধিকবার প্রশ্ন উঠলেও উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপিয়ে দিয়ে বিষয়টি এড়িয়ে গেছে কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা যায়, সরকারি বরাদ্দে যে খাবার সরবরাহ করার তালিকা রয়েছে, সেসব খাবার কখনো পূরণ না করে নিম্নমানের খাবার পরিবেশন করা হচ্ছে বলে অভিযোগ করেছেন এখানকার রোগীরা।

সরকার নির্ধারিত বরাদ্দে (২০২২-২০২৩) অর্থছরের তালিকা অনুয়ায়ী প্রতিটি রোগীর জন্য সকালের নাস্তা রুটি, কলা, ডিম- ৩৯ টাকা, দুপুরে ও রাতে মাছ, সবজি, ডাল ও সাপ্তাহে ৩ দিন মাংস- ১৩৬ টাকা। দিন প্রতিজন রোগীর জন্য ১৭৫ টাকা বরাদ্ধ থাকলেও যে ধরনের খাবার এবং যে পরিমাণ খাবার সরবরাহ করার কথা, রোগীরা সে পরিমাণ খাবার পাচ্ছেন না। পরিমাপে কম ও  পরিবেশন করা সকল খাবারই নিম্নমানের।

মাংস তো দুরের কথা মোটা চালের ভাত, নামে মাত্র মাছ, পঁচা-বাসি তরকারিসহ নিম্নমানের খাবার পরিবেশন ও পরিমাণে কম সরবরাহ করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ করেছে ভুক্তভোগী রোগীরা।

রোগীর স্বজন ও রোগীরা জানান, প্রতিদিন হাসপাতাল থেকে যে পরিমান খাবার দেওয়া হয় তা অতি সামান্য ও নিম্নমানের যা অনেকে খেতে পারেন না। অনেকে খাবার নেন না। আবার কেউ কেউ খাবার নিলেও রোগীরা খান না। নির্ধারিত পরিমানে মানসম্মত খাবার সরবরাহের দাবি তাদের।

মহেশপুর উপজেলা আওয়ামী লীগের কয়েকজন নেতা জানান, বর্তমান সরকার সেবাখাতকে জনকল্যাণমূলক করতে নানা কার্যক্রম হাতে নিয়েছে। হাসপাতালে যারা ভর্তি থাকেন তাদের বেশিরভাগই গরীব রোগী। তাদের চিকিৎসার পাশাপাশি খাদ্য সরবরাহ একটি গুরুত্বপূর্ণ বিষয়। খাবারের মান নিয়ে যেহেতু রোগীদের অভিযোগ রয়েছে, তাই এতে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

খাবার সরবরাহকারী ঠিকাদার মো.হাচান আলী বলেন, টেন্ডারের খাবার তালিকা অনুযায়ী প্রতিজন রোগীর জন্য ১৭৫ টাকা বরাদ্ধ থাকলেও শতকরা ২৫% ভ্যাটসহ অন্যদিকের খরচ বাদ দিয়ে কত টাকা থাকে আপনি বলেন? তারপরও বাজারের যে অবস্থা এর চাইতে রোগীদেরকে আর কি খাওয়াবো? 

নাম প্রকাশ না করার শর্তে হাসপাতালের একাধিক কর্মচারী বলেন, নামে মাত্র কাগজে কলমে খাবারের তালিকা থাকলেও আজ পর্যন্ত কোন ঠিকাদারি প্রতিষ্ঠান খাবারের তালিকা অনুযায়ী রোগীদেরকে খাবার দেয়নি। তারা আরও বলেন এনিয়ে বেশি কিছু বলতেও পারি না যদি কোনো ঝামেলা করে।

নিম্নমানের খাবার পরিবেশনের বিষয় জানতে চাইলে আরএমও ডা.সুলতান আহম্মেদ বলেন, আমি দায়িত্বে থাকলেও বিষয়টি সম্পূর্ণ দেখভাল কারেন স্যার(টিএইচও)। তারপরও তিনি খোজ খবর নিয়ে দেখবেন বলে জনান।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহমুদ বিন হেদায়েত বলেন, প্রতিদিন খাবারের মান ও পরিমাপ পরীক্ষা করা হয়। নিম্নমানের খাবার দেওয়া তো প্রশ্নই ওঠে না।


আরও খবর



৬৯ হাজার রোহিঙ্গা পাসপোর্ট নবায়নে সৌদির তাগিদ: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

১৯৭১ সালে দেশ স্বাধীনের পর বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া ৬৯ হাজার রোহিঙ্গা নাগরিকের পাসপোর্ট নবায়ন করতে তাগিদ দিয়েছে সৌদি সরকার বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (১২ মে) দুপুরে রাজধানীর নিকুঞ্জে হোটেল লা মেরিডিয়ানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর মধ্যে এ বিষয়ে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা নাগরিকদের পাসপোর্ট নবায়নের বিষয়ে সাংবাদিকদের সৌদি সরকারের তাগিদের কথা জানান। এসময় তিনি বলেন, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ১৯৭৪ সালের দিকে সৌদি আরবে যাওয়া ৬৯ হাজার রোহিঙ্গা জনগোষ্ঠীর পাসপোর্ট নবায়ন করবে বাংলাদেশ।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি হয়েছিল। কারণ, ১৯৭৪ সালের পর ৬৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশ থেকে বাংলাদেশের পাসপোর্ট নিয়ে দেশটিতে যায়। নিয়ম অনুযায়ী তাদের ওই দেশে কেউ কাগজপত্র ছাড়া থাকতে পারে না। সৌদি আরবে অবস্থান করা ৬৯ হাজার রোহিঙ্গার বাংলাদেশি পাসপোর্টের নবায়ন নেই। আমাদের সঙ্গে চুক্তি হয়েছে ওই সব রোহিঙ্গাদের তারা বাংলাদেশে ফেরত পাঠাবে না। আমরা রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়ন করে দিব। এ বিষয়ে আমরা স্লো যাচ্ছি কেন কিংবা আমাদের কোনো অসুবিধা আছে কি-না সেটা দেখার জন্য তারা এসেছিলেন। এছাড়াও সৌদি আরবের প্রতিনিধিদলের সঙ্গে আমাদের উভয় দেশের সুবিধা অসুবিধা নিয়ে আলাপ হয়েছে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সৌদি আরব কিন্তু ৬৯ হাজার রোহিঙ্গার কাউকে ফেরত পাঠাবে না। আবার তারা রোহিঙ্গাদের নাগরিকত্বও দেবে না। তবে কীভাবে থাকবে? সেজন্য তাদের কিছু ডকুমেন্টস প্রয়োজন। সে সববিষয়ে সরাসরি কথা বলতে তারা এসেছিলেন।

তিনি আরও বলেন, সৌদিতে থাকা ৬৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে দেশটিতে গিয়েছিল। সুতরাং আমরা শুধু তাদের পাসপোর্ট রিনিউ করে দিব। তাদের নাম-ঠিকানা পাসপোর্টে যেমন আছে তেমনি থাকবে।

সৌদি আরবের প্রতিনিধিদল উভয় দেশের মধ্যে বন্দী বিনিময় চুক্তির বিষয়ে প্রস্তাব করেছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশের সঙ্গে বাংলাদেশের বন্দী বিনিময় চুক্তি রয়েছে। সৌদি যদি এই চুক্তি করে তবে ভাল হবে। বাংলাদেশ থেকে তাদের সিকিউরিটি গার্ডের জন্য আনসার পাঠানোর কথা বলেছি। এ বিষয়ে তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন।


আরও খবর



ঢাকার বিষাক্ত বাতাসে উচ্চমাত্রায় ক্যান্সারের উপাদান

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকার বাতাসে ক্যান্সার সৃষ্টিকারী আর্সেনিক, সিসা ও ক্যাডমিয়ামের পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রার প্রায় দ্বিগুণ পরিমাণে রয়েছে বলে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে।

গবেষণায় বলা হয়েছে, লেড-অ্যাসিড ব্যাটারি এবং ই-বর্জ্য পুনর্ব্যবহারকারী শিল্প, কয়লাভিত্তিক ইটভাটা এবং যানবাহন এসব রাসায়নিক উপাদানের উচ্চ ঘনত্বের জন্য দায়ী। বিশ্বের ২৭টি স্থানের বাতাস নিয়ে এই গবেষণা চালানো হয়েছে।

এলিমেন্টাল ক্যারেক্টারাইজেশন অব অ্যাম্বিয়েন্ট পার্টিকুলেট ম্যাটার ফর এ গ্লোবাল ডিস্ট্রিবিউটেড মনিটরিং নেটওয়ার্ক: মেথডোলজি অ্যান্ড ইমপ্লিকেশনস নামে এই গবেষণাটি গত ১০ মার্চ এসিএস ইএস অ্যান্ড টি এয়ার জার্নালে প্রকাশিত হয়।

গবেষণায় শহরের বাতাসে ক্যান্সার সৃষ্টি করতে পারে এমন আরেকটি উপাদান কোবাল্টের উচ্চ মাত্রায় উপস্থিতি শনাক্ত হয়েছে। ঢাকা-ই একমাত্র স্থান যেখানে প্রাপ্তবয়স্ক ও শিশু উভয়ের ক্যান্সার সৃষ্টির ঝুঁকি মানদণ্ড ছাড়িয়েছে।

সারফেস পার্টিকুলেট ম্যাটার নেটওয়ার্ক বিশ্বের একমাত্র সংস্থা যারা দুনিয়ার বিভিন্ন দেশের বাতাসে সূক্ষ্ম কণার ঘনত্ব পরিমাপের মাধ্যমে কোন কোন এলাকার বাতাসে রাসায়নিক উপাদানের ঘনত্ব বেশি তা শনাক্ত করে।

গবেষকরা বাতাসে ধূলিকণা, রাসায়নিক উপাদানের বিস্তার ও মানুষের স্বাস্থ্যে এসবের প্রভাব মূল্যায়ন করতে ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে সংগ্রহ করা নমুনা পরীক্ষা করেন।

গবেষকদের একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক আবদুস সালাম। তিনি জানান, বাংলাদেশের পরিবেশে সীসার দূষণের কারণে বাতাসেও বিপজ্জনক মাত্রায় এর উপস্থিতি দেখা গেছে।

তিনি বলেন, একসময় বাতাসে সীসার ঘনত্ব অনেক বেশি ছিল। তারপরে এটি অনেক হ্রাস পায়। আমরা সাধারণত প্রতি ঘনমিটার বাতাসে ৪০০ থেকে ৫০০ ন্যানোগ্রাম পেতাম। কিন্তু এখন আবার এক হাজারেরও বেশি ন্যানোগ্রাম পাওয়া যাচ্ছে।'

গবেষণায় ঢাকার বাতাসকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ পাওয়া যায়, এর পরেই রয়েছে ভারতের কানপুর, ভিয়েতনামের হ্যানয়, সিঙ্গাপুর, চীনের বেইজিং এবং তাইওয়ানের কাওসিউং।


আরও খবর