আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল সোমবার ২০ জুন ২০২২। চন্দ্র দিন রাত কুম্ভ রাশিতে সঞ্চার করবে এবং রাতে মীন রাশিতে প্রবেশ করবে চন্দ্র। মীন রাশিতে বৃহস্পতির সঙ্গে চন্দ্রের শুভ সংযোগ স্থাপিত হবে। চন্দ্রের সঞ্চার ও অন্যান্য গ্রহের পরিস্থিতির ফলে সময় কেমন কাটবে জেনে নিন।

মেষ রাশি

মেষ জাতকরা সুস্বাস্থ্য ভোগ করবেন। পারিবারিক জীবনে আনন্দ থাকবে। আয় বৃদ্ধি সম্ভব। আপনার কাছে নতুন বস্তু থাকবে, যা সামাজিক পরিস্থিতি উন্নত করবে এবং সন্তুষ্টি বৃদ্ধি করবে। মহিলারা বাড়ির কাজে অধিক ব্যস্ত থাকবেন। পরিজনদের কাছ থেকে সুসংবাদ পাবেন। আত্মীয় ও বন্ধুদের সঙ্গে সম্পর্ক উন্নত হবে।

বৃষ রাশি:

বৃষ রাশির জাতকরা কর্মক্ষেত্রে নতুন সমীকরণের কারণে পুরো দিন ব্যস্ত থাকবেন। আটকে থাকা পরিকল্পনা উন্নতি করবে। এই রাশির চাকরিজীবীদের পদোন্নতি হতে পারে। পরিকল্পিত স্থানে স্থানান্তরণ হতে পারে। কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে কাজ করার সময় বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে।

মিথুন রাশি:

আজ মিথুন রাশির জাতকরা সরকারের তরফে প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষ ভাবে লাভ অর্জন করবে। সময়ের মধ্যে সুযোগের সদ্ব্যবহার করলে ব্যবসায়িক জীবন ভবিষ্যতে পূর্ণ লাভ প্রদান করবে। স্বাস্থ্যকর বিকল্প নির্বাচন করলে মিথুন জাতকদের স্বাস্থ্য ভালো থাকবে।

কর্কট রাশি:

কর্কট রাশির জাতকদের জন্য সময় খুব একটা ভালো নয়। পারিবারিক জীবনে ভাই-বোনের সঙ্গে বিবাদের কারণে অস্থিরতা থাকবে। প্রেম সম্পর্ক ঠিকঠাক থাকবে। নিজের পরিশ্রমের মাধ্যমে বরিষ্ঠ আধিকারিকদের সন্তুষ্ট করতে পারলে, আর্থিক লাভ পেতে পারেন। খাওয়া-দাওয়ার যত্ন নিন। এর ফলে স্বাস্থ্য ভালো থাকবে।

সিংহ রাশি:

আজ সিংহ রাশির জাতকদের আত্মবিশ্বাস ও সাহস চরমে থাকবে। রাজনীতি ও সামাজিক কাজের সঙ্গে জড়িত জাতকরা একাধিক বৈঠকে অংশগ্রহণ করবেন। এই রাশির জাতকরা সম্মান ও নতুন কোনও দায়িত্ব পালন করতে পারেন। জটিল সমস্যার সমাধান বের করবেন। পরিবারের ছোট সদস্যরা আপনার সাহায্যের জন্য এগিয়ে আসবেন।

কন্যা রাশি:

কন্যা রাশির জাতকরা কোনও নতুন সংগঠন বা অংশীদারীত্বে প্রবেশ করতে পারেন। ব্যবসায়িক প্রকল্পের প্রতি উৎসাহিত ও আশ্বস্ত থাকবেন। এর ফলে ভবিষ্যতে পূর্ণ ফল লাভ করবেন। আইনি মামলা আটকে থাকলে, সে বিষয় আদালতের সিদ্ধান্ত আপনার পক্ষে আসতে পারে। ব্যবসায়ীরা গ্রাহকদের সঙ্গে টাকা-পয়সার লেন-দেন নিয়ে কোনও বিবাদ করবেন না।

তুলা রাশি:

তুলা জাতকদের জন্য ব্যবসায় নতুন সম্পর্ক ও চুক্তিকে চূড়ান্ত রূপ দেওয়ার অনুকূল সময়। কাজ সংক্রান্ত যাত্রা ও সহযোগিতা আগামী মাসে ইতিবাচক ফলাফল প্রদান করবে। প্রেমিকাকে কোনও রোম্যান্টিক স্থানে ঘোরাতে নিয়ে যেতে পারেন। কিছু তুলা জাতকরা গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সম্পর্ক স্থাপন করে নিজের প্রভাব বৃদ্ধি করবেন।

বৃশ্চিক রাশি:

বৃশ্চিক রাশির জাতকরা ব্যবসায়িক ক্ষেত্রে ভালো ফলাফল লাভ করবেন। প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে সম্পর্কের ফলে লাভ হবে। ব্যবসায়িক অংশীদারীত্ব ও সংগঠনের মাধ্যমে ভালো ফল লাভ করবেন। আধিকারিকরা আপনার কাজের প্রশংসা করবেন। আপনার আত্মবিশ্বাস বাড়বে। আর্থিক পরিস্থিতি উন্নত হবে।

ধনু রাশি:

ধনু রাশির জাতকরা আজ মিশ্র ফলাফল লাভ করতে পারে। তবে ফলাফল আপনার পক্ষে থাকবে। অপ্রয়োজনীয় কাজে নিজের সময় ও শক্তি ব্যয় করবেন না। নিজের সিদ্ধান্তে সঠিক মনোনিবেশ করুন। লোভে পড়ে কোনও বেআইনি কাজ করে বসবেন না। কোনও লগ্নির ইচ্ছা থাকলে বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ গ্রহণ করুন।

মকর রাশি:

ব্যবসায় উন্নতি ও চুক্তির করার ভালো সময়। কাজের কারণে যাত্রা করতে হতে পারে। আগামী মাসে সহযোগিতা লাভের ফলে ইতিবাচক ফলাফল পাবেন। চাকরিজীবীদের আয় বৃদ্ধি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আপনাদের মধ্যে কিছু মকর জাতকরা প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে সক্ষম হবে। প্রেম সম্পর্কে ভাগ্যবান থাকবেন এই রাশির জাতকরা।

কুম্ভ রাশি:

কুম্ভ রাশির জাতকরা জীবনসঙ্গী বা সহযোগীর পূর্ণ সঙ্গ লাভ করবেন না। এর ফলে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবেন না। এ কারণে মানসিক জটিলতা ও অবসাদের শিকার হবেন। বর্তমান পরিস্থিতির কারণে ব্যবসায়িক গতিবিধি দুর্বল হবে। আপনার শক্তি ও দুর্বলতা সম্পর্কে যাতে কেউ জানতে না-পারে, সে দিকে লক্ষ্য রাখুন।

মীন রাশি:

আজ মীন রাশির জাতকদের দিন বিবাদের মধ্যে দিয়ে কাটবে। বরিষ্ঠদের দ্বারা উপেক্ষিত হতে পারেন। সহকর্মীরা আপনার দুর্বলতাকে কাজে লাগিয়ে আপনার পরিকল্পনা ভেস্তে দিতে সচেষ্ট থাকবেন। ব্যবসায়ীদের বড়সড় লগ্নি এড়িয়ে চলতে হবে।


আরও খবর



ভারতের লোকসভা নির্বাচনে তৃতীয় দফার ভোট গ্রহণ চলছে

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট গ্রহণ শুরু হয়েছে। ১১ রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৩ লোকসভা আসনের ভোট গ্রহণ চলছে। আজ মঙ্গলবার (০৭ মে) দেশটির স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে; যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তৃতীয় দফার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৩০০ জনেরও বেশি প্রার্থী। যাদের মধ্যে ১২০ জন নারী।

তৃতীয় দফার নির্বাচনে গুজরাটের ২৬টি, কর্নাটকের ১৪টি, মহারাষ্ট্রের ১১টি, উত্তর প্রদেশের ১০টি, মধ্যপ্রদেশের আটটি, ছত্তিশগড়ে সাতটি, বিহারের পাঁচটি, আসামের চারটি, পশ্চিমবঙ্গের চারটি, গোয়ার দুইটি, দাদরা অ্যান্ড নগর হাভেলি এবং দম অ্যান্ড দিউরের দুইটি আসনে ভোট গ্রহণ হবে।

আজকের ভোটের হেভিওয়েট প্রার্থীরা হলেন- কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। মোদি সরকারের শীর্ষ মন্ত্রীরা ছাড়াও শরদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলে এবং অজিত পাওয়ারের স্ত্রী সুনেত্রা পাওয়ারও প্রতিদ্বন্দ্বিতা করছেন আজ।

তৃতীয় দফার ভোটের মধ্যদিয়ে নির্বাচন কমিশন ২৮৪ লোকসভা আসনের ভোট গ্রহণ সম্পন্ন করবে। আর চার দফায় বাকি থাকবে ২৫৯ আসন। ভোট বিশ্লেষকরা তৃতীয় দফার ভোটে উত্তরপূর্ব রাজ্য আসামের চার লোকসভার মধ্যে কোকরাঝড় ও ধুবড়ীর ভোটকে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন।

ভারতের লোকসভা নির্বাচনের সাত দফার ভোট গ্রহণ শুরু হয় গত ১৯ এপ্রিল। আর তা শেষ হবে আগামী১ জুন। নির্বাচনের ফল ঘোষণা করা হবে ৪ জুন।

এবার ২ হাজার ৬৬৬টি নথিভুক্ত রাজনৈতিক দল লোকসভা ভোটের প্রতিদ্বন্দ্বিতা করছে। এর মধ্যে বিজেপি, কংগ্রেস, আম আদমি পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি, বহুজন সমাজবাদি পার্টির মতো জাতীয় রাজনৈতিক দল যেমন রয়েছে; তেমনই রয়েছে মমতার তৃণমূল, লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দলের মতোর শক্তিশালী প্রাদেশিক দলও।


আরও খবর



ইসরায়েলকে সন্তুষ্ট করতে কোরআনের আয়াত সরাচ্ছে সৌদি

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার দিকে এগোতে শুরু করে সৌদি আরব। তবে মুসলিম বিশ্বের প্রতিক্রিয়ার ভয়ে সে কার্যক্রম চলে একেবারেই গোপনে।

গেল বছরের অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসনের কারণে সেই প্রক্রিয়া থেমে গেলেও থেমে নেই ইহুদিবাদী দেশটির সঙ্গে সহযোগিতা প্রতিষ্ঠায় সৌদি প্রচেষ্টা।

এমন লক্ষ্যে গত কয়েক বছর ধরেই সৌদি আরবের পাঠ্যবইতে পরিবর্তন আসছে। এবার দেশটির পাঠ্যপুস্তক থেকে কুরআনের বিভিন্ন আয়াত বাদ দেয়ার অভিযোগ করেছেন ইয়েমেনে ইরান সমর্থিত গোষ্ঠির নেতা আব্দুল মালেক আল-হুতি। শনিবার ইরানের আধাসরকারি বার্তাসংস্থা মেহের নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আব্দুল মালেক আল-হুতি বলেন, কোরআনের যেসব আয়াতে ইহুদিদের নেতিবাচক কর্মকাণ্ড সম্পর্কে সতর্ক করা হয়েছে সে আয়াতগুলো সৌদি আরবের পাঠ্যপুস্তক থেকে সরিয়ে দেয়া হয়েছে।

এ ধরনের পদক্ষেপ ভবিষ্যত প্রজন্মের জন্য একটি বড় অবিচার উল্লেখ করে হুতি নেতা বলেন, সম্ভবত ইসরাইলি সরকারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি সরকার এই পদক্ষেপ নিয়েছে।

এ সময় ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী আরেক আরব দেশ সংযুক্ত আরব আমিরাতও পাঠ্যপুস্তক থেকে কোরআনের শিক্ষা বাদ দেয়ার এই নীতি অনুসরণের কথা ভাবছে বলে অভিযোগ করেন আল হুতি।

সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়, গত বছরের মে মাসে ইসরাইল ও লন্ডনভিত্তিক ইনস্টিটিউট ফর মনিটরিং পিস অ্যান্ড কালচারাল টলারেন্স ইন স্কুল এডুকেশন প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়, সৌদি পাঠ্যপুস্তকের সর্বশেষ সংস্করণগুলোতে ইহুদি ও খ্রিষ্টানদের সম্পর্ককে নেতিবাচক হিসেবে উপস্থাপন করার প্রচলিত ধারা থেকে বের হয়ে এসেছে কর্তৃপক্ষ। সাম্প্রতিক বছরগুলোতে ধারাবাহিকভাবে এই পরিবর্তন আনা হয়েছে।


আরও খবর



হাসপাতালের লিফটে আটকে রোগীর মৃত্যু

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
গাজীপুর প্রতিনিধি

Image

গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ও হাসপাতালের লিফটে আটকা পড়ে মমতাজ বেগম নামে এক রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। রবিবার (১২ মে) সকালে হাসপাতালের লিফট হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় সেখানে এ ঘটনা ঘটেছে।

মমতাজের মামা শাহাদাত হোসেন সেলিম গণমাধ্যমকে বলেন, আজ ভোরে মমতাজকে হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসেন স্বজনরা। শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে ডাক্তার দেখাতে হাসপাতালের ১১তলা থেকে লিফটে চতুর্থ তলায় নামার সময় হঠাৎ সেটি বন্ধ হয়ে যায়। প্রায় ৪৫ মিনিট আটকে থাকার পর হাসপাতালের লোকজন নয় তলা দিয়ে তাদের বের করে আনেন। তবে এর আগেই মমতাজ মারা যান।

গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার হাসনিন জাহান জানান, লিফটের ভেতর একজন রোগী মারা গেছেন। এ বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে। বিস্তারিত পরে জানানো হবে।


আরও খবর



মেঘনা নদীতে গোসল করতে গিয়ে কিশোর নিখোঁজ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদীতে গোসল করতে নেমে আলিফ প্রধান (১৭) নামের এক কিশোর নিখোঁজ রয়েছে। সে গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নের লক্ষীপুরা গ্রামের মোহাম্মদ ফয়সাল প্রধানের ছেলে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রবিবার দুপুর ১টার দিকে আরেক বন্ধুকে নিয়ে নিখোঁজ আলিফ মেঘনা সেতু সংলগ্ন তেতুইতলা এলাকায় গোসলে নামে। পরে সে ঢেউয়ের তোরে পানিতে তলিয়ে গিয়ে নিখোঁজ হয়।

খবর পেয়ে স্থানীয়রা প্রথমে সনাতন পদ্ধতিতে জাল দিয়ে তাকে উদ্ধারের চেষ্টা করে। পরে দুপুর দেড়টার দিকে ফায়ার সার্ভিসের ডুবুরিরা উদ্ধার কাজ শুরু করেছে। তবে এই সংবাদ লিখার সময় দুপুর ২ টা ৩০ মিনিট পর্যন্ত তার সন্ধান মিলেনি।

এ বিষয়ে গজারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজিব খান জানান, ঘটনাস্থলে ইতিমধ্যেই ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত ডুবুরি দল উদ্ধার কাজ শুরু করেছে।


আরও খবর



ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দুই দিনের সফর শেষে ঢাকা ছেড়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেল ৩টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিশেষ ফ্লাইটযোগে ঢাকা ত্যাগ করেন তিনি।

আমিরের ঢাকা ছেড়ে যাওয়ার তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

আজ সকালে কাতারের আমির প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হন। পরে দুই নেতা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এরপর দুই শীর্ষ নেতার উপস্থিতিতে বাংলাদেশ ও কাতারের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

চুক্তিগুলো হলো, বাংলাদেশ ও কাতারের মধ্যে আয়ের ক্ষেত্রে দ্বৈত কর পরিহার এবং রাজস্ব ফাঁকি প্রতিরোধ, বাংলাদেশ সরকার এবং কাতার রাষ্ট্রের মধ্যে আইনি ক্ষেত্রে সহযোগিতা, কাতার এবং বাংলাদেশের মধ্যে সমুদ্র পরিবহন, বাংলাদেশ ও কাতারের মধ্যে পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা এবং বাংলাদেশ-কাতার যৌথ ব্যবসায়িক পরিষদ প্রতিষ্ঠা।

চুক্তি ছাড়াও পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। যার মধ্যে রয়েছে, জনশক্তি কর্মসংস্থান (শ্রম), বন্দর (এমব্লিউএএনআই কাতার এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ), বাংলাদেশ ও কাতারের মধ্যে শিক্ষা, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, যুব ও ক্রীড়া ক্ষেত্রে এবং বাংলাদেশ ও কাতারের মধ্যে কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতার স্মারকও স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির নামে রাজধানী ঢাকার একটি সড়ক ও একটি পার্কের নামকরণ করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীনে মিরপুরের কালশী এলাকার বালুর মাঠে পার্কটি নির্মাণ করা হচ্ছে। মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী ফ্লাই ওভার পর্যন্ত সড়কটির নামকরণ করা হয়েছে কাতারের আমিরের নামে। এখন থেকে রাস্তা ও পার্কটি শেখ তামিম বিন হামাদ আল থানি অ্যাভিনিউ এবং শেখ তামিম বিন হামাদ আল থানি পার্ক নামে পরিচিত হবে।

সব শেষ আনুষ্ঠানিকতায় আমির পিএমও ত্যাগ করে বঙ্গভবনে যান। সেখানে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন কাতারের আমিরের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেন।

এর আগে গতকাল সোমবার বিকেলে ঢাকায় আসেন কাতারের আমির। বিমানবন্দরে আমিরকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। টানা চতুর্থ মেয়াদে শেখ হাসিনা সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের কোনো দেশ থেকে এটি ছিল প্রথম উচ্চ পর্যায়ের সফর। আর এর মধ্য দিয়ে ২০০৫ সালের পর কাতারের কোনো আমির ঢাকা সফর করলেন।


আরও খবর