আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

আজকের রাশিফল!

প্রকাশিত:শনিবার ০৯ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০৯ জুলাই ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল ৯ জুলাই ২০২২ শনিবার, চন্দ্র দিনরাত তুলা রাশিতে গমন করবে। এমন পরিস্থিতিতে শনির সঙ্গে চন্দ্রের নবম ও পঞ্চম যোগ তৈরি হবে, অন্যদিকে কেতু ও চন্দ্রের মিলনের কারণে গ্রহন যোগও আজ কার্যকর হবে। এই গ্রহ অবস্থানগুলির মধ্যে, আজকের দিনটি তুলা রাশির জন্য মানসিক উত্তেজনা প্রদানের দিন হবে, কর্মজীবনে পরিস্থিতি ঠিক থাকবে, তবে অন্যান্য অনেক ক্ষেত্রে তারা সমস্যার সম্মুখীন হতে পারেন। আসুন জেনে নেওয়া যাক মেষ থেকে মীন পর্যন্ত ১২টি রাশির জন্য শনিবারের দিনটি কেমন যাবে।

মেষ রাশি

গণেশ বলেছেন যে মেষ রাশির সময়টি মানসিক শান্তিতে ভরপুর থাকবে। বিশেষ বন্ধুর সাহায্যে স্বস্তি পাবেন। ব্যবসায় বিনিয়োগের জন্য সময়টি প্রতিকূল। সরকারি চাকরিতে কর্মকর্তাদের সঙ্গে আরও সৌজন্য বজায় রাখুন। পরিবারে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ থাকবে। সুসম্পর্ক আসার কারণে বিবাহযোগ্যদের জন্য সুখের পরিবেশ থাকবে। স্বাস্থ্যের প্রতি অসতর্ক হওয়া ঠিক নয়।

ভাগ্য আজ ৭৯ শতাংশ পর্যন্ত আপনার সঙ্গে আছে। ভগবান বিষ্ণুর পুজো করুন।

বৃষ রাশি

গণেশ বলেছেন যে বৃষ রাশির জাতক জাতিকারা অর্থের দিক থেকে যথাযথ বাজেট রাখবেন। আপনার করা কাজ সমাজ বা সামাজিক মানুষের মধ্যে সমাদৃত হবে। গুরুত্বপূর্ণ ব্যবসায়িক সিদ্ধান্ত নেওয়ার পরিবর্তে, আপনার শক্তি শুধুমাত্র বর্তমান ক্রিয়াকলাপগুলিতে ফোকাস করুন। ঘরের পরিবেশ হবে সুখ শান্তিতে ভরপুর। স্বামী-স্ত্রীর মধ্যেও যথাযথ সমন্বয় থাকবে। প্রেমের সম্পর্কে টানাপোড়েন হতে পারে। ছোটখাটো স্বাস্থ্য সমস্যা দেখা দেবে। আপনার নিয়মিত রুটিন মেনে আপনি সুস্থ থাকতে পারেন।

আজ ৭৫ শতাংশ ভাগ্য আপনার সঙ্গে থাকবে। গণেশের পুজো করুন।

মিথুন রাশি

গণেশ বলেছেন যে মিথুন রাশির জাতকরা বিগত কয়েকদিন ধরে চলমান সমস্যাগুলি কাটিয়ে উঠবে এবং বাড়ির রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজের যত্ন নেবেন। আপনি আপনার কাছের মানুষদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন। আপনার রাগ এবং আবেগ নিয়ন্ত্রণ করুন। কর্মক্ষেত্রে অমীমাংসিত পরিকল্পনা বাস্তবায়নের জন্য এটি একটি অনুকূল সময়। চাকরিতে অতিরিক্ত কাজের চাপের কারণে ক্লান্তি থাকবে। এর সঙ্গে আপনার পদোন্নতির সম্ভাবনাও বাড়বে। পরিবারে ভালোবাসা পূর্ণ এবং সুখী সম্প্রীতি থাকবে। প্রেমের সম্পর্কে একে অপরের অনুভূতিকে সম্মান করা গুরুত্বপূর্ণ।

ভাগ্য আজ আপনাকে ৮০ শতাংশ সমর্থন করবে। শিবলিঙ্গে জল নিবেদন করুন।

কর্কট রাশি

আপনার বেশিরভাগ কাজ সময়মতো নিষ্পত্তি হবে বলে গণেশ বলেছেন। আজ আপনি একজন অভিজ্ঞ এবং প্রভাবশালী ব্যক্তিত্বের সঙ্গে দেখা করবেন, কিছু উন্নতির পথও খুলে যাবে। নতুন ব্যবসায়িক পরিকল্পনা বাস্তবায়নের জন্য সময় অনুকূল। আপনি এই সময়ে একটি বড় অর্ডার পেতে পারেন. চাকরিতে অফিসারদের সঙ্গে বিবাদে জড়াবেন না। প্রেমের সঙ্গীর সঙ্গে ডেটিংয়ে যাওয়ার সুযোগ আসবে। জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়বে স্বাস্থ্যের ওপরও।

আজ আপনার ভাগ্য ৮৫ শতাংশ হবে। সূর্যদেবকে জল নিবেদন করুন।

সিংহ রাশি

গণেশ বলেছেন যে সিংহ রাশির ব্যক্তিদের তাঁদের কাজগুলি নিয়মতান্ত্রিক ভাবে সংগঠিত করা উচিত। জমি বা যানবাহন কেনার পরিকল্পনা করা হবে। ব্যবসায়িক কর্মকাণ্ডের সঙ্গে সম্পর্কিত যে কোনও কাজে কোনও কর্মকর্তার সাক্ষাত্‍ লাভজনক হতে পারে। পারিবারিক পরিবেশ মনোরম থাকবে। প্রেমের ক্ষেত্রে প্রতারণা বা বিশ্বাসঘাতকতা হতে পারে। এই সময়ে, স্বাস্থ্য সম্পর্কিত কোনও ধরণের অসাবধানতা ভুল প্রমাণিত হবে।

আজ ভাগ্য ৯৫ শতাংশ আপনার পক্ষে থাকবে। যোগব্যায়াম প্রাণায়াম অনুশীলন করুন।

কন্যা রাশি

গণেশ বলেছেন যে কন্যা রাশির জাতকেরা আপনার ব্যক্তিত্ব এবং সঠিক কাজকর্মের জন্য সমাজে একটি ভালো পরিচয় পাবেন। আপনার বেশিরভাগ সময় ধর্মীয় ও আধ্যাত্মিক কাজে ব্যয় হবে। ব্যবসায় বাধা আসবে, তবে আপনি আপনার বুদ্ধিমত্তা এবং চতুরতার সঙ্গে সমস্যার সমাধানও করবেন। বাড়িতে শান্তির পরিবেশ থাকবে। কিন্তু প্রেমের সম্পর্কের ক্ষেত্রে মর্যাদা ও সংযম থাকা খুবই জরুরি। নিয়মিত যোগব্যায়াম এবং ব্যায়াম করা প্রয়োজন।

ভাগ্য আজ আপনাকে ৮২ শতাংশ সমর্থন করবে। অসহায় মানুষকে সাহায্য করুন।

তুলা রাশি

গণেশ বলেছেন যে তুলা রাশির জাতকদের সম্পূর্ণ মনোযোগ থাকবে তাদের বাড়ি এবং পরিবারের দিকে। অপরিচিত কারও সঙ্গে দেখা আপনার কোনও সমস্যার সমাধান করতে পারে। বিচক্ষণতা এবং ধৈর্যের সঙ্গে কাজ করুন। ব্যবসায়িক প্রতিযোগিতায় আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। তবে আয়ের অবস্থান বাড়বে। চাকরিতে আপনার একটি লক্ষ্য সহজেই সমাধান হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘরের পরিবেশ থাকবে সুশৃঙ্খল ও মনোরম। এটি আপনাকে শক্তি এবং প্রাণশক্তিতে পূর্ণ বোধ করবে।

ভাগ্য আজ ৯০ শতাংশ আপনার সঙ্গে থাকবে। গণেশের পুজো করুন।

বৃশ্চিক রাশি

গণেশ বলেছেন যে বৃশ্চিক রাশির জাতকরা সম্পত্তি সংক্রান্ত কাজে সাফল্য পাবেন। বিনিয়োগ সংক্রান্ত কাজেও লাভের সম্ভাবনা রয়েছে। ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করা হবে এবং সমস্ত কাজ সময়মতো সম্পন্ন হবে। চাকরিতে গুরুত্বপূর্ণ কর্তৃত্ব পেয়ে আপনার দায়িত্ব বাড়বে। বিবাহিত জীবন সুখকর হবে এবং ঘরে শান্তি ও সুখ থাকবে। পড়ে যাওয়া বা আঘাত পাওয়ার মতো পরিস্থিতি রয়েছে।

ভাগ্য আজ ৯২ শতাংশ আপনার সঙ্গে থাকবে। হনুমান চালিসা পড়ুন।

ধনু রাশি

গণেশ বলেছেন যে ধনু রাশির জাতকদের মনোযোগ শুধুমাত্র তাদের লক্ষ্যের দিকে নিবদ্ধ থাকবে এবং আপনার অতীতের কিছু ভুল সংশোধন করে আপনি একটি সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে যাবেন। সঠিক বিনিয়োগ করতে সক্ষম হবে। ব্যবসায়িক ভ্রমণের কর্মসূচি তৈরি হবে যা লাভজনক হবে। চাকরিতে পদোন্নতির উপযুক্ত সুযোগ থাকবে বা ভালো নিয়োগের সম্ভাবনাও রয়েছে। স্ত্রী এবং পরিবারের সদস্যদের পূর্ণ সমর্থন থাকবে। অতিরিক্ত পরিশ্রম এবং অতিরিক্ত কাজের চাপ আপনার স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আজ আপনার ভাগ্য ৭৫ শতাংশ হবে। হনুমানজির পুজো করুন।

মকর রাশি

গণেশ বলেছেন যে মকর রাশির লোকেরা তাদের সম্পর্ককে আরও মধুর করতে বিশেষ প্রচেষ্টা করবে। আজ, আপনি প্রতিদিনের রুটিন বাদ দিয়ে আপনার আকর্ষণীয় কাজে সময় ব্যয় করবেন। অসাবধান হলে আপনিও সমস্যায় পড়তে পারেন। কর্তৃপক্ষের সাথে সম্পর্ক নষ্ট করবেন না। ব্যস্ততার কারণে বাড়িতে সঠিক সময় না দেওয়ার কারণে পরিবারের সদস্যদের বিরক্তি দেখা দেবে। স্বাস্থ্য ভালো থাকবে। বস্তুগত সম্পদের আয়োজনে ব্যয় হতে পারে।

আজ ভাগ্য ৯০ শতাংশ আপনার পক্ষে থাকবে। অশ্বত্থ গাছের নীচে প্রদীপ জ্বালান।

কুম্ভ রাশি

গণেশ বলেছেন যে কুম্ভ রাশির বিরোধীরাও এই সময়ে আপনার সঙ্গে বন্ধুত্ব করার চেষ্টা করবেন। অর্থ সংক্রান্ত কাজ সুশৃঙ্খল ভাবে সম্পন্ন করা হবে। অংশীদারিত্ব সম্পর্কিত ব্যবসায় সাফল্যের কৃতিত্ব আপনি পেতে চলেছেন। নতুন ব্যবসায়িক পরিকল্পনায় কাজ করার এখনই উপযুক্ত সময়। আর্থিক দিক কিছুটা দুর্বল থাকবে। প্রেমের সম্পর্ক আরও নিবিড় হবে। স্বাস্থ্য নিয়ে কোনও ধরনের অসাবধানতা অবলম্বন করবেন না।

ভাগ্য আজ আপনাকে ৮১ শতাংশ সমর্থন করবে। ভগবান শ্রীকৃষ্ণের পুজো করুন।

মীন রাশি

গণেশ বলছেন মীন রাশির জাতকদের আর্থিক অবস্থা কিছুটা ভালো থাকবে। ধর্মীয় ও সামাজিক কাজে ব্যস্ততা থাকবে। স্থবির ব্যবসায়িক কাজ নিষ্পত্তির এখনই উপযুক্ত সময়। কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে ভালো করে ভেবে দেখুন। অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ আপনার জন্য উপকারী হবে। দাম্পত্য জীবনে পারস্পরিক সম্প্রীতির কিছুটা অভাব দেখা দেবে। বাড়ির বড়দের সম্মানের দিকে খেয়াল রাখবেন।

ভাগ্য আজ ৭৬ শতাংশ পর্যন্ত আপনার সঙ্গে আছে। একটি হলুদ জিনিস দান করুন।


আরও খবর



মমেক হাসপাতালে কুকুরের সঙ্গে রোগীদের বসবাস

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ময়মনসিংহ প্রতিনিধি

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে (মমেক) তিনগুণের বেশি রোগী ভর্তি হওয়ায় ভোগান্তি পোহাতে হচ্ছে রোগী ও তাঁদের স্বজনদের। এক হাজার শয্যা বিশিষ্ট ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বৃহত্তর ময়মনসিংহের ছয় জেলা ছাড়াও বিভিন্ন জায়গার রোগীরা চিকিৎসা সেবা নিতে আসেন।

জানা গেছে, হাসপাতালটিতে গড়ে প্রতিদিন ৩০০০-৩২০০ রোগী ভর্তি হয়ে থাকেন। এতে শয্যা সংকটের কারণে মেঝে ও বারান্দায় শুয়ে সেবা নিতে হচ্ছে অনেককে। চিকিৎসা সেবার মান নিয়েও রয়েছে জনমনে নানা প্রশ্ন। এতে করে সরকারি হাসপাতালের সেবা নিতে আগ্রহ হারাচ্ছেন অনেকেই। জরুরি সেবা ছাড়া বেসরকারি হাসপাতাল, ক্লিনিকগুলোতেই যেন স্বস্তি রোগীদের।

এদিকে, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের বারান্দা এবং শয্যাগুলোতে অবাধেই ঘোরাফেরা করছে কুকুর। সিঁড়ির কোনায় কোনায় জমে আছে ময়লার স্তূপ। হাসপাতাল ভবনের ভেতরে কুকুরের অবাধ বিচরণের কারণে রোগী এবং স্বজনদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। হাসপাতাল কর্তৃপক্ষের এমন উদাসীন ভূমিকায় হাসপাতালে চিকিৎসাধীন রোগীরা রয়েছেন চরম স্বাস্থ্য ঝুঁকিতে।

চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনরা জানান, সরকার যখন পুরো দেশবাসীকে সচেতন এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে নানামুখী কর্মসূচি নিচ্ছে সেই মুহূর্তে হাসপাতালের ভেতরে কুকুরের অবাধ আনাগোনা কাম্য নয়। কারণ কুকুর জলাতঙ্ক রোগ বহন করে। সেই কুকুরগুলো হাসপাতালের মেঝেতে শুয়ে রয়েছে। হাসপাতালটি কতটুকু স্বাস্থ্যসম্মত তা দেখেই বোঝা যাচ্ছে।

এ ব্যাপারে বাংলাদেশ টেক্স লইয়ার্স এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব এডভোকেট সাদিক হোসেন বলেন- এই যদি হাসপাতালে অবস্থা হয় কুকুর এবং মানুষ কি একসাথে বসবাস করতে পারে। এটাতো একটা ভয়াবহ পরিস্থিতি। এটা নিয়ে মন্তব্য করার কোন ভাষা নেই।

এ বিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে উপ-পরিচালক ডা: জাকিরুল ইসলামকে গতকাল রবিবার রাত ফোন দিলে তাকে পাওয়া যায়নি।


আরও খবর



গরমে বারবার গোসল করা ভালো না ক্ষতিকর?

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

বৈশাখের শুরু থেকেই তাপমাত্রার পারদ ক্রমশ বাড়ছে। প্রতিদিন সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হচ্ছে দেশের বিভিন্ন জেলায়। চুয়াডাঙ্গা ও যশোর জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ। এছাড়া, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও সৈয়দপুর জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও কয়েকদিন। একইসঙ্গে পরিবেশে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি ভাবও বিরাজমান থাকবে।

হাঁসফাঁস করা এ গরম থেকে বাঁচতে অনেকেই একাধিকবার গোসল করছেন। তাতে সাময়িক স্বস্তি পাওয়া যাচ্ছে। কিন্তু একাধিকবার গোসল করা কি স্বাস্থ্যের পক্ষে ভালো না ক্ষতিকর এমন প্রশ্নও অনেকের মাঝে দেখা দিয়েছে।

বিশেষজ্ঞরা মনে করেন, দিনে একাধিকবার গোসল করা মোটেই ক্ষতিকর নয় গরমে। গরমের হাত থেকে বাঁচতে একাধিকবার গোসল করলে স্বাস্থ্যের কোনও ক্ষতি হয় না। বরং স্বস্তি পাওয়া যায়। এতে হিটস্ট্রোকের আশঙ্কা কমে। তাই গরমকালে সময় পেলে গোসল করতেই পারেন।

বিশেষজ্ঞদের মতে দিনে দুই থেকে তিনবার গোসল করা যেতে পারে। যারা গরমে বাইরে কজ করছেন, তারা সময় পেলেই গোসল করতে পারেন। তবে শর্ত একটাই ঘর্মাক্ত অবস্থায় কখনই গোসল করবেন না। তাতে ঠান্ডা গেলে যাওয়ার আশঙ্কা থাকে। গায়ের ঘাম শুকিয়ে তবেই ঠান্ডা পানিতে গোসল করুন। এতে তাপজনিত সমস্যা দূর হবে।

অনেকেই আবার গরমে বরফ দেওয়া পানিতে গোসল করেন। এটি ঠিক নয় বলেও দাবি বিশেষজ্ঞদের। এতে ঠান্ডা লাগার আশঙ্কা থাকে। যাদের বাত, অ্যাজমা রয়েছে তাদের সমস্যা আরও বাড়তে পারে। ফুসফুসের সমস্যা দেখা যায় বরফ দেওয়া পানিতে গোসল করলে। তাই সাধারণ তাপমাত্রার পানিতেই গোসলের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


আরও খবর



টানা তিন দিন ধরে বায়ুদূষণে শীর্ষ দশের বাইরে ঢাকা

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ রোববার রাজধানী ঢাকাকে শীর্ষ ১০-এর বাইরে দেখা গেছে।

বেশিরভাগ সময় দূষণে শীর্ষে থাকা এই শহরের সকাল সোয়া ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ৯৬। এই স্কোর বাতাসের মানকে মাঝারি বা গ্রহণযোগ্য বলে নির্দেশ করে। অবস্থানের দিক দিয়ে ১৬ নম্বরে।

গত শুক্রবার ও শনিবার সকালেও দূষিত বাতাসের শহরের তালিকায় দশের বাইরে ছিল ঢাকা।

এদিকে দূষিত শহরের তালিকায় ১৬৭ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে চীনের বেইজিং। ভারতের দিল্লি ১৬৫ স্কোর নিয়ে দ্বিতীয় এবং নেপালের কাঠমান্ডু ১৬৩ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে আছে।

৫১ থেকে ১০০ স্কোর হলে মাঝারি বা গ্রহণযোগ্য, ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।


আরও খবর



এবার অর্থনীতিবিদকে প্রতিরক্ষামন্ত্রী বানাচ্ছেন পুতিন

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগুকে তার পদ থেকে সরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার স্থলাভিসিক্ত হতে যাচ্ছেন উপ-প্রধানমন্ত্রী আন্দ্রে বেলোসোভ, যিনি একজন অর্থনীতিবিদ। তবে তার সামান্য সামরিক অভিজ্ঞতাও রয়েছে।

বিশ্লেষকদের মতে, রুশ প্রসিডেন্ট পুতিনের এই পদক্ষেপ ইঙ্গিত দিচ্ছে- রাশিয়ার অর্থনীতিকে তিনি তার যুদ্ধ প্রচেষ্টার সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে সম্পর্কিত করতে চাচ্ছেন।

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, উদ্ভাবনের’ দৃষ্টিভঙ্গি থেকেই একজন বেসামরিক ব্যক্তিকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। তিনি বলেন, জিডিপির একটি বড় অংশ সামরিকখাতে ব্যয় করার পর থেকে রাশিয়া অনেকটা ১৯৮০ সালের মাঝামাঝি সময়ের সোভিয়েত ইউনিয়নের মতো হয়ে উঠেছিল।

দিমিত্রি পেসকভ বলেন, সামরিক ব্যয়কে রাশিয়ার সামগ্রিক অর্থনীতির সঙ্গে আরও ভালোভাবে সংহত করার বিষয়টি নিশ্চিত করা দরকার। আর যে ব্যক্তি উদ্ভাবনের ক্ষেত্রে বেশি খোলামনের তিনিই যুদ্ধক্ষেত্রে বিজয়ী হবেন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, শোইগুর স্থলে নতুন কেউ আসার বিষয়টি তেমন আশ্চর্য হওয়ার মতো কিছু নয়। কারণ সাম্প্রতিক সময়ে শোইগুর অবস্থান বেশ দুর্বল হয়ে পড়েছে। এমনকি এটাও শোনা যাচ্ছিল যে, তাকে পদচ্যুত করানো হতে পারে।

মূলত রাশিয়ার ইউক্রেন অভিযানে সামরিক বিপর্যয় এবং শক্তি ও সম্পদের বড় ধরনের ক্ষয়-ক্ষতি হয়েছে। এজন্য অনেকে শোইগুকেই দায়ী করে থাকেন।

এক্ষেত্রে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিসেবে একজন অর্থনীতিবিদ থাকাটা ক্রেমলিনের পরিবর্তিত অগ্রাধিকার নীতিরই প্রতিফলন বলে মনে করা হচ্ছে।

রাশিয়ার অর্থনীতি এখন যুদ্ধকালীন সময় পার করছে। তাই যুদ্ধের অর্থায়নের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যথেষ্ট অর্থ থাকা অত্যাবশ্যক। নাম প্রকাশে অনিচ্ছুক রুশ সরকারের এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে স্বাধীন রুশ ওয়েবসাইট দ্য বেল জানিয়েছে, বেলোসভকে রাষ্ট্রের একজন কঠোর রক্ষক হিসেবে দেখা হয়, যিনি বিশ্বাস করেন- রাশিয়া শত্রু দিয়ে ঘেরা।

পুতিনের মতো তারও রুশ অর্থোডক্স চার্চের সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে। এমনকি প্রেসিডেন্ট পুতিনের মতো তিনি মার্শাল আর্টের ব্যাপারেও বেশ উৎসাহী। তরুণ বয়সে বেলোসভ কারাতেসহ বিভিন্ন খেলার অনুশীলন করতেন।

উপ-প্রধানমন্ত্রী হওয়ার আগে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সহযোগী হিসেবে বেশ কয়েক বছর কাজ করেছেন। এর আগে অর্থনৈতিক উন্নয়নমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। ২০১৪ সালে রাশিয়া যখন ক্রিমিয়া অধিগ্রহণ করে তখন সেটাকে সমর্থন করার জন্য পুতিন একটি অর্থনৈতিক প্রতিনিধি দল গঠন করেছিলেন। বেলোসভ ওই দলের সদস্য ছিলেন।

অপরদিকে ইউক্রেন যুদ্ধে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন সেরগেই শোইগু। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। পুতিনকে তিনি প্রায়ই নিজের জন্মভূমি সাইবেরিয়ায় মৎস্য শিকারে নিয়ে যেতেন।

তাদের ঘনিষ্ঠতা এমন পর্যায়ে ছিল যে, পূর্ব কোনও সামরিক অভিজ্ঞতা না থাকলেও শোইগুকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ একটি দায়িত্বে দিয়েছিলেন পুতিন। পেশাগত জীবনে শোইগু ছিলেন একজন প্রকৌশলী।


আরও খবর



রাফাহ শহরে ইসরায়েলের ব্যাপক গোলাবর্ষণ

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আন্তর্জাতিক হুঁশিয়ারিকে অবজ্ঞা করে, পরিকল্পিত স্থল অভিযানের অংশ হিসেবে যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার রাফাহ শহরের পূর্ব প্রান্তে ইসরায়েল ব্যাপক কামানের গোলাবর্ষণ করছে। ইসরায়েলি সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এ তথ্য দিয়েছেন। খবর আলজাজিরার।

ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকার মধ্যাঞ্চলে তাদের হামলার লক্ষ্যবস্তু নতুন করে নির্ধারণ করেছে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে শরণার্থী শিবিরগুলো এখন আক্রমণের প্রধান লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। আর এক্ষেত্রে হামলার প্রধান লক্ষ্যবস্তু এখন নুসেইরাত ও বুরেজি শরণার্থী শিবির ও দেইর এল-বালাহ শহর।

এদিকে, গাজার গণকবর পাওয়ার খবরে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেছেন, সব ধরনের ফরেনসিক প্রমাণ সংরক্ষণ করা এখন খুবই গুরুত্বপূর্ণ। এ বিষয়ে আন্তর্জাতিক তদন্ত আহ্বানের পরিপ্রেক্ষিতে জাতিসংঘকে এ ধরনের গুরুত্বপূর্ণ উপাদানের আইনি দখল নেওয়ার অনুমতি দেওয়ার জন্য এখন আইন প্রণয়ন বিভাগের আদেশ নিতে হবে।

অন্যদিকে, গাজা উপত্যকায় সাক্ষ্যপ্রমাণ সংগ্রহের জন্য আন্তর্জাতিক তদন্তকারীদের প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েল।

এ প্রসঙ্গে প্রিন্সটন ইউনিভার্সিটির ভিজিটিং প্রফেসর ও হিউম্যান রাইটস ওয়াচের সাবেক পরিচালক রথ বলেছেন, যুদ্ধের মধ্যেও তদন্তের জন্য গণকবর থেকে প্রমাণ সংগ্রহ করা অসম্ভব নয়। বিষয়টি দুই পক্ষের সহযোগিতার ওপর নির্ভর করছে। তবে ইসরায়েল এমন স্বাধীন তদন্ত হোক, তা চাইবে না।

জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন গাজার গণকবরে ৩৯২টি মরদেহ পাওয়ার ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে আসছে।


আরও খবর