আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল ১৬ জুন ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ প্রথমে ধনু ও তার পর মকর রাশিতে গোচর করবে চন্দ্র। আবার মকর রাশির অধিপতি শনি এখন কুম্ভ রাশিতে বক্রি হবে। আজকের দিনটি একাধিক রাশির জাতকদের জন্য ওঠা-পড়ার মধ্য দিয়ে কাটবে। বৃশ্চিক রাশির জাতকদের নতুন পরিবর্তনের জন্য প্রস্তুত থাকতে হবে। অন্য দিকে মিথুন রাশির জাতকদের জন্য আজকের দিন অত্যন্ত আলস্যে ভরে থাকবে। অন্য রাশির জাতকদের দিন কেমন কাটবে জেনে নিন।

মেষ রাশি:

মেষ জাতকরা আজ ব্যবসায় নিজের পুরনো কাজ মিটিয়ে নিতে পারেন, এই কাজের জন্য সময় অনুকূল। নতুন ব্যক্তিদের সঙ্গে দেখা হবে, এর ফলে লাভের সম্ভাবনা রয়েছে। স্থাবর সম্পত্তি কেনার পরিকল্পনা করতে পারেন মেষ রাশির জাতকরা। সফ্টওয়্যার কোম্পানিতে যাঁরা কাজ করছেন, তাঁদের জন্য আজকের দিনটি ভালো। দাম্পত্য জীবনে মাধুর্য থাকবে। কর্মক্ষেত্রে নিজের প্রভাব বিস্তার করবেন এই রাশি জাতকরা। ভালো ধন লাভ করবেন। পরিবারের প্রয়োজনীয়তার বিষয় যত্নবান হবেন।

বৃষ রাশি:

বৃষ জাতকরা আজ যদি নিজের কিছু অভ্যাস পরিবর্তন করতে পারেন, তা হলে আজকের দিনটি খুব ভালো কাটবে। পুরনো লগ্নির ফলে যে অর্থ লাভ করবেন, তা আপনার আর্থিক পরিস্থিতিকে আরও শক্তিশালী করে তুলবে। যুবকরা হই-হুল্লোড় করে দিন কাটাবেন। কর্মক্ষেত্রে বৃষ রাশির জাতকদের কাজের প্রশংসা হবে। আজ আপনি নিজের পরিবারের যত্ন নেবেন ও তাঁদের প্রয়োজনীয়তাগুলি পূর্ণ করার চেষ্টা চালাবেন। ঈশ্বরের আরাধনায় মনোনিবেশ করবেন। গৃহস্থ জীবনে ভালোবাসা ও বোঝাপড়ার পাশাপাশি রোম্যান্স থাকবে।

মিথুন রাশি:

আজ মিথুন রাশির জাতকরা আলস্যের সঙ্গে দিন শুরু করবেন। কর্মক্ষেত্রে আপনার প্রচেষ্টাগুলি পরিচিতি লাভ করবে। ফাইন্যান্স সংক্রান্ত বিষয় সাবধানতা অবলম্বন জরুরি। এই রাশির যে জাতকরা খুচরো ব্যবসার সঙ্গে জড়িত, তাঁরা এ সময় অধিক পরিমাণে জিনিস তুলে রাখবেন না। নিজের মধুর ভাষার জোরে অন্যকে নিজের প্রতি আকৃষ্ট করতে পারবেন।

কর্কট রাশি:

কর্কট রাশির জাতকরা আজ নিজের চিন্তাভাবনা ব্যক্ত করা থেকে নিজেকে আটকাবেন না। আপনার মনে যা আছে, তা বলে দিন। নিজের গুণ বৃদ্ধির প্রচেষ্টা চালিয়ে যান। সাহিত্যিকরা আজ কোনও বড়সড় সুসংবাদ পেতে পারেন। চাকরিতে সাফল্য লাভ করবেন কর্কট রাশির জাতকরা। ব্যবসায় ধন লাভের প্রবল সম্ভাবনা রয়েছে। পরিবারিক কলহ সমাপ্ত হবে। সময়ের সদ্ব্যবহার করুন। কুসঙ্গ এড়িয়ে যান। যুবকদের মা-বাবার কথা শোনা উচিত।

সিংহ রাশি:

আজ সিংহ রাশির জাতকদের ভাগ্যের তারা উজ্জ্বল থাকবে। আয় বৃদ্ধির ফলে আর্থিক পরিস্থিতি ভালো হবে। আকস্মিক কোনও কাজ চলে আসবে, যার ফলে আপনার পরিকল্পিত কাজে পরিবর্তন করতে হতে পারে। কাজ করার জন্য দিন ভালো। কাজের ক্ষেত্রে লাভজনক ফল পাবেন সিংহ রাশির জাতকরা। নিজের জীবনসঙ্গীকে কোনও উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিতে পারেন।

কন্যা রাশি:

কন্যা জাতকরা আজ পরিবারের সদস্যদের প্রত্যাশা পূরণ করবেন। উপহার ও সম্মান লাভ করতে পারেন এই রাশির জাতকরা। কর্মক্ষেত্রে নিজের লক্ষ্যে নজর টিকিয়ে রাখুন। আর্থিক অনটন থেকে মুক্তি পেতে হলে অপব্যয় বন্ধ করতে হবে। কারও সঙ্গে বিবাদের পরিস্থিতি আপনার পক্ষে উপযোগী হবে না। এমন কোনও ব্যক্তির সঙ্গে যোগাযোগ গড়ে উঠবে, যাঁরা আপনার কাজে সাফল্য লাভের সহযোগী হবেন।

তুলা রাশি:

আজকের দিনটি তুলা রাশির জাতকদের জীবনে সোনালী সময় নিয়ে আসবে। বুদ্ধি ও কৌশলের সাহায্যে যে কাজ করবেন, তাতে সফল হবেন। ব্যবসা সম্প্রসারণের জন্য পরিবারের সদস্যদের সঙ্গে বসে আলোচনা করবেন। পরিবারের সঙ্গ পাবেন এই রাশির জাতকরা। তাই পরাজয় স্বীকার করবেন না। দৃঢ় হস্তে কঠিন পরিস্থিতির মোকাবিলা করুন। পারিবারিক পরিবেশ অনুকূল থাকবে।

বৃশ্চিক রাশি:

বৃশ্চিক রাশির জাতকরা আজ নিজেকে নতুন কোনও পরিবর্তনের জন্য প্রস্তুত রাখুন। কর্মক্ষেত্রে পরিপক্বতা ও গাম্ভীর্য দেখান। কাজে বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আর্থিক পরিস্থিতি উন্নত হতে পারে। বৃশ্চিক জাতকদের কেরিয়ার সংক্রান্ত সমস্যা দূর হবে। কোনও বিবাহ বা শুভ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন। মনে আনন্দ থাকবে।

ধনু রাশি:

ধনু রাশির জাতকদের আজকের দিন আনন্দে ভরপুর থাকবে। মনের মধ্যে টাকা-পয়সার বিষয়ে নানান ধরনের চিন্তা আসতে পারে। ব্যবসা সম্প্রসারণের নতুন পদ্ধতি সম্পর্কে চিন্তাভাবনা করতে পারেন এই রাশির জাতকরা। দামী জিনিস কেনার জন্য সময় অনুকূল। কোনও নতুন ব্যবসা করার চিন্তা মনের মধ্যে খেলা করবে। এই পরিকল্পনাকে বাস্তবায়িত করার চেষ্টা করতে পারেন। ভাগ্যের সঙ্গ পাবেন। আধিকারিকরা আপনাকে বড়সড় দায়িত্ব দেবেন।

মকর রাশি:

মকর রাশির জাতকদের ব্যক্তিত্ব চারদিকে ছড়িয়ে পড়বে। নিজের প্রতিভা ও যোগ্যতা প্রমাণ করার সুযোগ পাবেন মকর রাশির জাতকরা। সরকারি চাকরির সঙ্গে জড়িত জাতকরা পদোন্নতি লাভ করতে পারেন। এই রাশির যে জাতকরা আর্থিক সমস্যায় দিন কাটাচ্ছেন, তাঁরা কিছুটা স্বস্তি পেতে পারেন। বন্ধু বা পরিচিত ব্যক্তিদের সঙ্গে দেখা হতে পারে। এর ফলে আপনার মুখে হাসি লেগে থাকবে।

কুম্ভ রাশি:

কুম্ভ জাতকদের চিন্তাভাবনায় পরিবর্তন দেখা দেবে। উৎসাহের সঙ্গে ব্যবসায়িক পরিকল্পনায় সাফল্য অর্জন করবেন এই রাশির জাতকরা। পুরনো লগ্নি থেকে ভালো রিটার্ন পাবেন। যুবকরা কেরিয়ারে ভালো বিকল্পের খোঁজে থাকবেন। বিবাহের আলোচনায় সাফল্য লাভ করবেন এই রাশির জাতকরা। টাকা-পয়সার জন্য আজকের দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর্থিক মামলার জন্য দিন ভালো। পুরনো বন্ধুদের সঙ্গে কথা হতে পারে।

মীন রাশি:

মীন রাশির জাতকদের জন্য বাণীই তাঁদের আশীর্বাদ। আজ এই রাশির কাপড় ব্যবসায়ীরা হতাশ হতে পারেন। তাড়াতাড়ি লাভ অর্জনের জন্য ভুল পথে হাঁটবেন না। পারিবারিক সমস্যার সমাধান হবে। আপনার বাকচাতুর্যের জোরে যে কোনও ক্ষেত্রে সাফল্যের চূড়ায় পৌঁছবেন। ছাত্ররা পড়াশোনায় মনোনিবেশ করতে পারবেন না। মহিলারা বাড়ির পরিষ্কার-পরিচ্ছন্নতায় ব্যস্ত থাকবেন।

নিউজ ট্যাগ: রাশিফল

আরও খবর



অনুমোদনহীন স্টিকার: ৩৬৩ গাড়ির বিরুদ্ধে ট্রাফিক বিভাগের মামলা

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পুলিশসহ বিভিন্ন বাহিনী, সরকারি-আধা সরকারি সংস্থা, বেসরকারি সংস্থার স্টিকার ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে যাতে কেউ অপরাধ করতে না পারে এজন্য স্টিকারযুক্ত গাড়ির বিরুদ্ধে অভিযান শুরু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

গত ১২ এপ্রিল শুরু হওয়া এই অভিযানে ৩৬৩টি গাড়ির বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। একই সময়ে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ৪৬১টি এবং ১ হাজার ৩৫০টি অবৈধ ডাম্পিং গাড়ির বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে।

রবিবার (৫ মে) ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ডিএমপির দক্ষিণ ট্রাফিক বিভাগের যুগ্ম-পুলিশ কমিশনার এস এম মেহেদী হাসান।

মেহেদী হাসান বলেন, মামলা দেওয়ার পাশাপাশি অনুমোদনহীন গাড়িকে জরিমানাও করা হচ্ছে। পাশাপাশি গাড়িগুলোতে যেসব প্রতিষ্ঠানের স্টিকার পাওয়া যাচ্ছে, কোন কর্মকর্তার আত্মীয়দের গাড়িতে স্টিকার পাওয়া যাচ্ছে আমরা সংশ্লিষ্টদেরকে চিঠি দিয়ে অবগত করছি।’

এক প্রশ্নের জবাবে তিনি জানান, অনুমোদনহীন গাড়িগুলোর বিরুদ্ধে সড়ক আইনের ৯২ ধারা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ডিএমপি মিডিয়া সূত্রে জানা যায়, এই অভিযানে ডিএমপি ট্রাফিক রমনা বিভাগ ৪০টি অনুমোদনহীন, ৭৪টি ফিটনেসবিহীন ও ১৮৮ ডাম্পিং গাড়ির বিরুদ্ধে; ট্রাফিক মতিঝিল বিভাগ ১৬৪টি অনুমোদনহীন, ৪৬টি ফিটনেসবিহীন ও ৩টি ডাম্পিং গাড়ির বিরুদ্ধে; লালবাগ বিভাগ ৯টি অনুমোদনহীন, ২০টি ফিটনেসবিহীন ও ২০৭টি ডাম্পিং গাড়ির বিরুদ্ধে; ট্রাফিক ওয়ারী বিভাগ ৪৪টি অনুমোদনহীন, ৪২ ফিটনেসবিহীন ও ২১৫ ডাম্পিং গাড়ির বিরুদ্ধে; তেজগাঁও বিভাগ ৩৪টি অনুমোদনহীন, ৫৩টি ফিটনেসবিহীন ও ২০৪ ডাম্পিং গাড়ির বিরুদ্ধে; গুলশান বিভাগ ১৫টি অনুমোদনহীন, ৬১ ফিটনেসবিহীন ও ১২৩ ডাম্পিং গাড়ির বিরুদ্ধে; উত্তরা বিভাগ ১৫টি অনুমোদনহীন, ৯৪ ফিটনেসবিহীন ও ৭৬ ডাম্পিং গাড়ির বিরুদ্ধে; মিরপুর বিভাগ ৪২টি অনুমোদনহীন, ৭১ ফিটনেসবিহীন ও ১৩৩৪ ডাম্পিং গাড়ির বিরুদ্ধে মামলা দিয়েছে।

সব মিলিয়ে এই সময়ে ৩ হাজার ১৭৪ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ডিএমপির ট্রাফিক বিভাগ।


আরও খবর



সোনার দাম ভরিতে বাড়ল ৪৫০০ টাকা

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

প্রতি ভরি সোনার দাম সর্বোচ্চ ৪ হাজার ৫০২ টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। দাম বাড়ানোর ফলে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম হবে এক লাখ ১৫ হাজার ৪৫০ টাকা। যা আগামীকাল বুধবার থেকে কার্যকর হবে। 

মঙ্গলবার (৭ মে) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনা ১ লাখ ১৫ হাজার ৪৫০ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ১ লাখ ১০ হাজার ২০১ টাকা, ১৮ ক্যারেটের ৯৪ হাজার ৪৫৫ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৮ হাজার ৯০ টাকায় বিক্রি হবে।

সোনার দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

আজ (মঙ্গলবার) ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ১ লাখ ১০ হাজার ৯৪৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ১ লাখ ৫ হাজার ৮৯৭ টাকা, ১৮ ক্যারেটের ৯০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৫ হাজার ৪৮৯ টাকায় বিক্রি হয়।


আরও খবর



হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

হাওরের ৯৭ শতাংশ ধান কাটা এরইমধ্যে শেষ হয়েছে। এ বছর হাওরভুক্ত ৭টি জেলা সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা এবং ব্রাক্ষণবাড়িয়ায় শুধু হাওরে ৪ লাখ ৫৩ হাজার ৪০০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত ৪ লাখ ৩৮ হাজার হেক্টর জমির ধান কাটা হয়ে গেছে। আর সারা দেশে এখন পর্যন্ত ৩৩ শতাংশ বোরো ধান কাটা হয়েছে।

রোববার (৫ মে) কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, হাওরের ফসলকে ঝুঁকিমুক্ত করতে বর্তমান সরকার বহুমুখী উদ্যোগ বাস্তবায়ন কাজ করে যাচ্ছে। পাকা ধান যাতে দ্রুত কৃষকের ঘরে তোলা যায়, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান কৃষিবান্ধব সরকার ৭০ শতাংশ ভর্তুকিতে হাওরের কৃষকদেরকে ধান কাটার যন্ত্র কম্বাইন হারভেস্টার ও রিপার দিয়ে যাচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, হাওরভুক্ত ৭টি জেলায় এবার ৪ হাজার ৪০০টির বেশি কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা চলেছে। এর মধ্যে এবছরই নতুন ১০০টি কম্বাইন হারভেস্টার বরাদ্দ দেওয়া হয়েছে। দেশের অন্য এলাকা থেকেও হাওরের বোরো ধান কাটার জন্য কম্বাইন হারভেস্টার নিয়ে আসা হয়েছে। এর ফলে দ্রুততার সঙ্গে ধান কাটা সম্ভব হয়েছে।

এ বছর সারাদেশে ৫০ লাখ ৫৮ হাজার হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২০ হাজার হেক্টর বেশি। এবার বোরোতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা হলো ২ কোটি ২২ লাখ টন।

সম্প্রতি মৌলভীবাজারের শ্রীমঙ্গলের হাইল হাওরে বোরো ধান কর্তন উৎসবে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, আমাদের সারা বছরের মোট চাল উৎপাদনের অর্ধেকের বেশি যোগান দেয় বোরো ধান। সেজন্য এ বছরও বোরোর আবাদ ও ফলন বাড়াতে আমরা অনেক গুরুত্ব দিয়েছি। বোরোর আবাদ বাড়াতে ২১৫ কোটি টাকার বীজ, সার প্রভৃতি কৃষকদেরকে বিনামূল্যে দেওয়া হয়েছে। তিনি বলেন, সারা দেশের বোরো ধান সফলভাবে ঘরে তুলতে পারলে দেশে খাদ্য নিয়ে তেমন কোনো ঝুঁকি থাকবে না।


আরও খবর



ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, একদিনে ৩ প্রাণহানি

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় তিনজন প্রাণ হারিয়েছেন, হাসপাতালে ভর্তি হয়েছেন ২১ ডেঙ্গুরোগী। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৩২ জন।

বুধবার (১৫ মে) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২১ জন। এ নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন ১৬৪ ডেঙ্গুরোগী।

মঙ্গলবার (১৪ মে) সকাল ৮টা থেকে বুধবার (১৫ মে) সকাল ৮টা পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২১ জনের মধ্যে ঢাকা সিটি করপোরেশন এলাকার ১১ জন। এছাড়া ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১০ জন। এদের মধ্যে সবচেয়ে বেশি বরিশালে, পাঁচজন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ মে পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট দুই হাজার ৫৪৫ জন। তাদের মধ্যে ঢাকা সিটি করপোরেশন এলাকার ৮৫১ জন। এ সময়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন দুই হাজার ৩৭৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যে জানা যায়, ২০২৩ সালে দেশের ইতিহাসে সব রেকর্ড এক হাজার ৭০৫ জন প্রাণ হারিয়েছেন। দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে সাতজন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।


আরও খবর



৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

শুরু হয়েছে ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। ২০০ নম্বরের এ পরীক্ষা আজ শুক্রবার সকাল ১০টায় শুরু হয়, যা চলবে দুপুর ১২টা পর্যন্ত।

দেশের আট বিভাগীয় শহরে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

গত ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার কথা থাকলেও সিটি করপোরেশন নির্বাচনের কারণে তারিখ পরিবর্তন করা হয়।

বিভাগীয় শহর ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে মোট তিন লাখ ৩৮ হাজার প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

২০২৩ সালের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ বিসিএসে তিন হাজার ১৪০ জনকে নিয়োগ দেওয়া হবে। সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে সহকারী সার্জন নেওয়া হবে এক হাজার ৬৮২ জন, আর সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে ১৬ জন।

শিক্ষা ক্যাডারে ৫২০, প্রশাসন ক্যাডারে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষা পেছানোয় যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতে দ্রুত সময়ের মধ্যে ফল প্রকাশ ও লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।


আরও খবর