আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল ০৯ মার্চ ২০২২

প্রকাশিত:বুধবার ০৯ মার্চ ২০২২ | হালনাগাদ:বুধবার ০৯ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল ৯ মার্চ ২০২২ বুধবার চন্দ্রের যোগাযোগ উচ্চ রাশিতে হবে। অনেক রাশিচক্রের চিহ্নগুলি চন্দ্রের উচ্চতর চিহ্নে স্থানান্তর থেকে উপকৃত হবে। আজ কর্কট রাশির জাতকদের জন্য আয়ের নতুন উৎস তৈরি হবে। বণিক শ্রেণী বিশেষভাবে ভালো ফল পাবেন, যার কারণে অর্থ ও লাভের যোগ হবে। রাশিচক্রের বাকি রাশির জন্য আজ কী বলছেন নক্ষত্ররা, জেনে নিন আজকের রাশিফল।

মেষ রাশি:

পারিবারিক দিক থেকে আজকের দিনটি ভালো কাটবে না। বাড়িতে বিবাদ হওয়ার সম্ভাবনা রয়েছে। বেশি দুশ্চিন্তা না করাই ভালো, অন্যথায় আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। ব্যবসায়ীদের সমস্যা বাড়তে পারে। চাকুরিজীবীদের আজকের দিনটি স্বাভাবিক কাটবে। অর্থের দিক দিয়ে দিনটি ভালোই কাটবে। কম পরিশ্রমে ভালো টাকা পেতে পারেন। স্বাস্থ্যের যত্ন নিন।

বৃষ রাশি:

বাড়ির পরিবেশ ভালো থাকবে। প্রিয়জনের সঙ্গে পর্যাপ্ত সময় কাটানোর সুযোগ পাবেন, বিশেষ করে পিতা-মাতার সাপোর্ট এবং আশীর্বাদে আপনি পজিটিভ অনুভব করবেন। আজ বাড়িতে একটি ছোট পার্টিরও আয়োজন করা হতে পারে। ব্যবসায়ীদের আটকে থাকা কাজ আজ শেষ হতে পারে। দিনের দ্বিতীয়ার্ধে আর্থিক লাভের সম্ভাবনা রয়েছে। ব্যবসায়ীরা আজ ভালো লাভ করতে পারেন। প্রপার্টি সংক্রান্ত কাজ করেন এমন ব্যক্তিরা আজ বড় চুক্তি করার সুযোগ পাবেন। আর্থিক দিক ঠিকঠাক থাকবে। আপনার আর্থিক অবস্থা শক্তিশালী হতে পারে। স্বাস্থ্য ঠিক রাখতে, ঠান্ডা খাবার না খাওয়াই ভালো।

মিথুন রাশি:

চাকুরিজীবীদের অগ্রগতি হতে পারে। বিশেষ করে যারা ব্যাঙ্কিং সেক্টরের সঙ্গে জড়িত তাদের জন্য এই সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কঠোর পরিশ্রমের ভালো ফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। অফিসে আজ কোনও ভালো খবর পেতে পারেন। ব্যবসায়ীদের দিনটি ভালোই কাটবে। ব্যবসা দ্রুত বৃদ্ধি পাবে। অর্থের দিক দিয়ে দিনটি ভালো কাটবে। আর্থিক লেনদেন করার সময় খুব তাড়াহুড়ো করা এড়িয়ে চলুন। পারিবারিক জীবনে সুখ-শান্তি থাকবে। আজ আপনি হাঁটুর ব্যথায় অস্থির হবেন।

কর্কট রাশি:

ব্যবসায়ীদের আজ ভালো লাভ হতে পারে। আপনার কাজে আসা বাধা দূর হবে। আপনি যদি দীর্ঘদিন ধরে সরকারি চাকরির জন্য কঠোর পরিশ্রম করছেন, তবে আজ সুখবর পেতে পারেন। অর্থের দিক দিয়ে আজকের দিনটি ভালো কাটবে না। প্রচুর অর্থ ব্যয় হতে পারে। জীবনসঙ্গীর সঙ্গে মতবিরোধ বাড়তে পারে। আজ আপনাদের মধ্যে ঝগড়া হওয়ার সম্ভাবনা রয়েছে। শারীরিকভাবে সুস্থ থাকতে হলে আপনাকে মানসিকভাবেও শক্তিশালী হতে হবে।

সিংহ রাশি:

জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রত্যাশিত ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যবসায়ীদের অর্থনৈতিক অবস্থার উন্নতি হতে পারে। আজ আপনি আপনার আটকে থাকা কাজগুলি শেষ করতে সক্ষম হবেন। চাকুরিজীবীরাও অফিসে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সহযোগিতা পাবেন। বাড়ির পরিবেশের উন্নতি হবে। আজ আপনি জীবনসঙ্গীর কাছে আপনার মনের কথা শেয়ার করার সুযোগ পাবেন। অনেকদিন পর প্রিয়জনের সঙ্গে এমন সময় কাটিয়ে খুব ভালো বোধ করবেন। আর্থিক পরিস্থিতি ঠিকঠাক থাকবে। ভেবেচিন্তে ব্যয় করুন। সুস্থ থাকতে হলে, আপনার খাদ্যাভাসে কিছু পরিবর্তন আনতে হবে।

কন্যা রাশি:

আজকের দিনটি কন্যা রাশির জাতকদের জন্য উত্থান-পতনে পূর্ণ হবে। ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি হতে পারে। আপনার কোনও গুরুত্বপূর্ণ কাজে সরকারি বাধা আসতে পারে। চাকুরিজীবীরা আজ খুব ব্যস্ত থাকবেন। বস আপনার সঙ্গে খুব কঠোর আচরণ করতে পারে। আপনি আজ চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্তও নিতে পারেন। তবে তাড়াহুড়ো করে এ ধরনের সিদ্ধান্ত না নিলেই ভালো। অর্থের দিক দিয়ে দিনটি মোটামুটি কাটবে। আর্থিক লেনদেনের জন্য আজকের দিনটি ভালো নয়। ঘরের পরিবেশ শান্ত থাকবে। পরিবারের সদস্যদের সাপোর্ট পাবেন। স্বাস্থ্যের অবনতি হওয়ায় আপনার সারা দিনের পরিকল্পনা ব্যাহত হতে পারে।

তুলা রাশি:

কর্মক্ষেত্রে ভাল সুযোগ আসতে পারে। চাকরি হোক বা ব্যবসা, আশানুরূপ ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। চাকুরিজীবীদের আয় বাড়তে পারে। পারিবারিক জীবনে সুখ-শান্তি থাকবে। যদি বাড়ির কোনও সদস্যের স্বাস্থ্য ভাল না থাকে, তবে আজ তাঁর স্বাস্থ্যের উন্নতি হতে পারে। জীবনসঙ্গীর সঙ্গে বিবাদ হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থ সংক্রান্ত উদ্বেগ বাড়তে পারে। স্বাস্থ্য ভালো থাকবে না। হঠাৎ আপনার স্বাস্থ্যের অবনতি হতে পারে।

বৃশ্চিক রাশি:

আজ আপনি মানসিকভাবে খুব ভালো বোধ করবেন, পাশাপাশি শারীরিকভাবেও সুস্থ থাকবেন। ব্যবসায়ীদের লাভ হতে পারে। অফিসে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ভালো সমন্বয় থাকবে। পারিবারিক জীবনে সুখ থাকবে। বাড়ির পরিবেশ আজ খুব ভালো থাকবে। পরিবারের সদস্যদের সঙ্গে হাসি-ঠাট্টায় দিনটি কাটবে। অর্থের অবস্থা ভালো থাকবে। স্বাস্থ্যের বড় কোনও সমস্যা হবে বলে মনে হয় না।

ধনু রাশি:

ফিনান্সে কর্মরত ব্যক্তিদের জন্য আজকের দিনটি চ্যালেঞ্জিং হতে চলেছে। আজ তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত না নিলেই ভালো হবে। চাকুরিজীবীরা ভালো ফল পেতে পারেন। আপনার পদোন্নতি হতে পারে। অর্থের দিক দিয়ে আজকের দিনটি খুব শুভ হতে চলেছে। কাছের কারও সাহায্যে আয়ের বাড়তি উৎস তৈরি হতে পারে। আজ আপনার মাথাব্যথা এবং অনিদ্রার মতো সমস্যা হতে পারে।

মকর রাশি:

এই রাশির জাতক-জাতিকারা মানসিকভাবে ভালো থাকবেন না। তবে কঠিন পরিস্থিতিতে আপনি আপনার প্রিয়জনের পূর্ণ সাপোর্ট পাবেন। শিক্ষার্থীরা সুখবর পেতে পারে। আর্থিক অবস্থার অবনতি হতে পারে। আজ আপনার টাকা হারিয়ে বা চুরি যেতে পারে। চাকুরিজীবীদের অফিসে খুব সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। বেশি কথা বলবেন না। ব্যবসায়ীরা ভালো লাভ করবেন। স্বাস্থ্য ভালো থাকবে না।

কুম্ভ রাশি:

ব্যবসায়ীরা কোনও বড় প্রকল্পে বিনিয়োগ করার আগে ভালোভাবে চিন্তা করুন। লটারি ও বাজি থেকে দূরে থাকলে ভালো। চাকুরিজীবীরা অমীমাংসিত কাজগুলি যত তাড়াতাড়ি সম্ভব শেষ করার চেষ্টা করুন। অবহেলা করলে আপনার সমস্যা বাড়তে পারে। বাড়ির পরিবেশ ভালো থাকবে। আজ আপনি আপনার পছন্দের খাবার উপভোগ করার সুযোগ পাবেন। জীবনসঙ্গীর সঙ্গে আপনার সম্পর্ক ভালো থাকবে। আর্থিক পরিস্থিতি ঠিকঠাক থাকবে। অর্থ ব্যয় হতে পারে। আর্থিকভাবে আজ আপনি অসহায় কাউকে সাহায্য করতে পারেন। স্বাস্থ্য মোটামুটি থাকবে।

মীন রাশি:

ব্যবসায়ীদের ঝামেলা দূর হতে পারে। শীঘ্রই আপনার পরিকল্পনা এগিয়ে যাবে। অফিসে মহিলা সহকর্মীদের সঙ্গে কথা বলার সময় খুব সতর্ক থাকুন, অন্যথায় আপনি সমস্যায় পড়তে পারেন। খুব ভেবেচিন্তে কথাবার্তা বলুন। অর্থের দিক দিয়ে আজকের দিনটি ব্যয়বহুল হতে চলেছে। জীবনসঙ্গীর সঙ্গে আজকের দিনটি খুব রোমান্টিক কাটতে চলেছে। সুস্থ থাকতে হলে মানসিক চাপ নেবেন না এবং বাইরের খাবার এড়িয়ে চলতে হবে।


আরও খবর



নোয়াখালীর গ্যাস কূপে খনন কাজ শুরু

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার অম্বরনগর গ্রামে নতুন গ্যাস কূপের সন্ধান মিলেছে। বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এই নতুন কূপটির খনন কাজ শুরু করেছে। প্রকল্পটির নাম দেওয়া হয়েছে বেগমগঞ্জ-৪ (ওয়েস্ট) মূল্যায়ন কাম উন্নয়ন কূপ খনন প্রকল্প।

আজ সোমবার সকাল থেকে দুই শতাধিক খনন প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিক এ কর্মযজ্ঞে অংশগ্রহণ করছেন। আগামী ১২০ দিন চলবে এ খননের কাজ।

কূপটির ড্রিলিং ইনচার্জ ও বাপেক্সের কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, সোমবার দুপুরে আনুষ্ঠানিকভাবে কূপ খননের জন্য ড্রিলিং রিগ স্থাপন করা হয়। প্রাথমিকভাবে কূপটি মাটির নিচে ৩ হাজার ২০০ মিটার খননের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর ৪টি জোনে প্রাকৃতিক গ্যাস মিলতে পারে বলে আশা করা যাচ্ছে। খনন শেষে প্রতিটি জোনে প্রতিদিন ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে। যা বাখরাবাদ এর মাধ্যমে জাতীয় গ্রিডে সংযুক্ত করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মানুষের চাহিদা পূরণে দেশীয় জ্বালানি অনুসন্ধান ও উৎপাদনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে সরকার। ২০২৫ সালের মধ্যে সরকারের পক্ষ থেকে ৪৬টি নতুন অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খনন করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বাপেক্স এর তথ্য মতে, এর আগে নোয়াখালীর এ অঞ্চল তথা বেগমগঞ্জে ১৯৭৬ সালে প্রথম কূপের সন্ধান মিলে। ১৯৭৮ সালে দ্বিতীয় কূপের সন্ধান মিললে সেগুলো ড্রিলিং করা হয়। তবে পরবর্তীতে ওই দুটি কূপে কোনো গ্যাস পাওয়া যায়নি। ২০১৩ সালে তৃতীয় কূপের সন্ধান মিললে ড্রিলিং শেষে ওই কূপ থেকে গ্যাস প্রোডাকশনে যায় এবং ২০১৮ সালে একই কূপে ওয়ার্কওভার করে এখন প্রতিদিন ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রেডে সরবরাহ করা হচ্ছে।


আরও খবর



গরুবোঝাই নছিমনে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ২

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দিনাজপুর প্রতিনিধি

Image

দিনাজপুরের হিলিতে গরুবোঝাই নছিমনে মোটরসাইকেলের ধাক্কায় দুজন নিহত হয়েছেন। শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে বিরামপুর-হাকিমপুর আঞ্চলিক সড়কের ডাঙ্গাপাড়া বাজার সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, দুপুরে একটি মোটরসাইকেলে দুজন বিরামপুরের দিকে যাচ্ছিলেন। বিপরীত দিক থেকে আসা গরুবোঝাই নছিমনে ধাক্কা দেয়। এতে মোটরসাইকেলে থাকা দুজন ঘটনাস্থলে নিহত হন।

হাকিমপুর থানার উপ-পরিদর্শক (তদন্ত) জাহাঙ্গীর আলম জানান, দুপুরে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেলের আরোহীর মৃত্যু হয়েছে। মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে তাদের পরিচয় জানা যায়নি।


আরও খবর



চট্টগ্রামে পূর্ণাঙ্গ কৃষি সংস্কৃতি গড়ে তুলছে গ্রীন হার্ভেস্ট এগ্রো: আব্দুর রহমান

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান এমপি বলেছেন, চট্টগ্রামে একটি পূর্ণাঙ্গ কৃষি সংস্কৃতি গড়ে তুলছে গ্রীন হার্ভেস্ট এগ্রো। নতুন প্রজন্ম যেভাবে দেশের প্রাণিসম্পদ খাতে এগিয়ে আসছে, তা খুবই আশাপ্রদ। শিক্ষিত তরুণরা যেন কেবল চাকরির পেছনে না ছুটে নিজে ও দেশকে স্বাবলম্বী করে তোলার জন্য উদ্যোগী হয়ে ওঠে, তার অনুপ্রেরণা যোগাচ্ছে এই খামার।

রবিবার (৫ মে) সকালে চট্টগ্রামের দুই নম্বর গেটস্থ মেয়র গলিতে অবস্থিত গ্রীন হার্ভেস্ট এগ্রো পরিদর্শনে এসে মন্ত্রী এসব কথা বলেন। এসময় তাকে বরণ করে নেন এগ্রোর স্বত্বাধিকারী বোরহানুল হাসান চৌধুরী সালেহীন। তিনি এগ্রোর সবদিকে ঘুরিয়ে দেখান।  এগ্রোতে থাকা প্রাণীসমূহের পরিচর্যায় ব্যবহৃত খাবার ও অন্যান্য সামগ্রীগুলোর মান নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন মৎস্য মন্ত্রী। পরে গ্রীন হার্ভেস্ট এগ্রোর দুগ্ধজাত নানান পদের খাবারও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর হাতে তুলে দেন বোরহানুল হাসান চৌধুরী সালেহীন।

তিনি বলেন, চট্টগ্রামের অন্যতম খ্যাতনামা পরিবারের সন্তান বোরহানুল হাসান চৌধুরী সালেহীন ইংল্যান্ড থেকে পড়াশোনা করেন। দেশে বড় বড় শিল্পে যোগ দিতে পারতেন। কিন্তু তিনি খামারী হয়ে উঠেছেন, তার জ্ঞান ও মেধাকে কৃষি ও পশুপালন ক্ষেত্রে কাজে লাগিয়ে দেশকে স্বাবলম্বী করে তোলার জন্য কাজ করছেন। পশুদের প্রতি তার প্রেম আমাকে মুগ্ধ করেছে। তার এ দৃষ্টান্ত দেশের তরুণদের অনুপ্রাণিত করবে। এতে দেশ উপকৃত হবে।

এগ্রোর স্বত্বাধিকারী বোরহানুল হাসান চৌধুরী সালেহীন বলেন, চট্টগ্রামসহ সারাদেশে তরুণরা বর্তমানে কৃষি ও পশুপালনে এগিয়ে আসছে। কিন্তু একটি পূর্ণাঙ্গ কৃষি সংস্কৃতি গড়ে না ওঠায় দেশবাসী ও খামারীরা এর সুফল পুরোপুরি পাচ্ছে না। গ্রীন হার্ভেস্ট এগ্রো এক্ষেত্রে সচেষ্ট। আমাদের খামার একইসাথে পশু মোটাতাজাকরণ এবং পুষ্টিগুণ ও মানসম্মত দুগ্ধজাত পণ্য তৈরিতে সমান গুরুত্ব আরোপ করেছে। চট্টগ্রামের নানান এতিমখানায় সুবিধাবঞ্চিত শিশুদের পুষ্টি নিশ্চিত করতে বিনামূল্যে দুধ বিতরণ করছি আমরা।


আরও খবর



খেলাপি ঋণ না কমায় আইএমএফের অসন্তোষ

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী খেলাপি ঋণের উন্নতি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে সংস্থাটির সফররত প্রতিনিধি দল। একই সঙ্গে তারা সামাজিক নিরাপত্তা খাতে যেসব লিকেজ রয়েছে তা দূর করতে পদক্ষেপ নিতে বলেছে। গতকাল (২৫ এপ্রিল) অর্থ মন্ত্রলণালয়ে আইএমএফের সঙ্গে পৃথক সভা অনুষ্ঠিত হয়। ওইসব সভায় এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। অপর সভায় নেতৃত্ব দেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সিরাজুন নূর চৌধুরী। আইএমএফের সঙ্গে বাংলাদেশের ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ কার্যক্রমের কর্মসূচি চলমান। এরই মধ্যে বাংলাদেশ দুটি কিস্তি পেয়েছে, এখন তৃতীয় কিস্তির অর্থ পাওয়ার প্রক্রিয়া চলছে। বিভিন্ন বাস্তবতা সামনে রেখে বাংলাদেশকে দেওয়া ঋণের ৩৮টি শর্ত পূরণের কাজ পর্যালোচনা বা রিভিউ করতে আইএমএফের একটি দল অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শুরু করেছে। বুধবার থেকে শুরু হওয়া এ আলোচনায় দলটি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-সহ বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করবে। প্রতিবছর বাজেটের আগে আইএমএফের একটি দল এ সময় ঢাকায় আসে। সভা সূত্রে জানা গেছে, ব্যাংক মার্জার করায় প্রতিনিধি দল বাংলাদেশকে স্বাগতম জানালেও খেলাপি ঋণের উন্নতি করতে পারেনি সরকার। আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের শর্তের একটি ছিল খেলাপি ঋণ কমানো। ২০২৪ সালের মধ্যে ব্যাংক খাতের খেলাপি ঋণ ১০ শতাংশে নামিয়ে আনতে বলেছে সংস্থাটি।

এর মধ্যে সরকারি ব্যাংকে ১০ শতাংশের নিচে এবং বেসরকারি ব্যাংকে ৫ শতাংশের নিচে নামিয়ে আনার শর্ত ছিল। সরকার তা করতে ব্যর্থ হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে আন্তর্জাতিক এ সংস্থার প্রতিনিধি দল। সূত্র আরও বলছে, ব্যাংক খাতের সংস্কারের অংশ হিসেবে বেশ কিছু আইন তৈরি ও সংশোধনের প্রস্তাব ছিল আইএমএফের। এর মধ্যে সরকার ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন এবং আর্থিক কোম্পানি আইন এবং অফশোর ব্যাংক আইন পাস করেছে। তবে এখনো বৈদেশিক মুদ্রা ও বিনিয়োগ আইন এবং দেউলিয়া-বিষয়ক আইনসহ অন্যান্য আইন সংস্কার ও তৈরি এখনো হয়নি। এসব আইন দ্রুত পাস করার জন্য বলা হয়েছে। আইএমএফের শর্ত পূরণের অংশ হিসেবে ঋণ ও আমানতের সুদহারে ৯ ও ৬ শতাংশ সুদহার বজায় রাখা থেকে সরে আসে বাংলাদেশ ব্যাংক। এর বদলে সুদহারের নতুন নিয়ম চালু করা হয় সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল’ (স্মার্ট) পদ্ধতি। গত বছরের জুলাই থেকেই তা কার্যকর করা হয়। সে অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক ট্রেজারি বিল ও বন্ডের ছয় মাসের গড় সুদহার বিবেচনা করে প্রতি মাসে একটি দর নির্ধারণ করে। এর সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ সুদ যুক্ত করতে পারে বাণিজ্যিক ব্যাংকগুলো। আইএমএফ প্রতিনিধি দল এই সুদ হার বিষয়ে ব্যাংকগুলোকে আরও স্বাধীনতা দিয়ে বাজারের ওপর ছেড়ে দেওয়ার কথা বলেছে।


আরও খবর



সন্ধ্যায় আ.লীগের কার্যনির্বাহী বৈঠক, আলোচনা হবে যেসব বিষয়ে

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক অনুষ্ঠিত হবে আজ মঙ্গলবার। এদিন সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ বৈঠক হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিষয়টি নিশ্চিত করেছেন আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান।

উপজেলা নির্বাচনের আগে দলের কার্যনির্বাহীর এ বৈঠকে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বৈঠকে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, দলের নির্দেশনা উপেক্ষা করে যেসব এমপি, মন্ত্রীর স্বজনরা উপজেলা নির্বাচনে প্রার্থী হয়ে নির্বাচন করবেন তাদের বিষয়ে সাংগঠনিক সিদ্ধান্ত নেওয়া হবে কার্যনির্বাহী বৈঠকে।

এছাড়া তৃণমূলের যেসব নেতাকর্মী দলের বিরুদ্ধে বিষোদগার, বিশৃঙ্খলা ও নীতিবহির্ভূত কর্মকাণ্ড করেছেন তাদের বিষয়েও সিদ্ধান্ত আসবে বৈঠক থেকে। ৮ মে দেশে প্রথম ধাপের উপজেলা নির্বাচনের অনুষ্ঠিত হবে। এ বিষয়ে দলের যুগ্ম ও সাংগঠনিক সম্পাদকদের গুরুত্বপূর্ণ নির্দেশনা দেওয়া হবে বৈঠকে।

নিউজ ট্যাগ: আওয়ামী লীগ

আরও খবর