আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল (০৮ ফেব্রুয়ারি ২০২২)

প্রকাশিত:মঙ্গলবার ০৮ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৮ ফেব্রুয়ারী ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল ৮ ফেব্রুয়ারি ২০২২ মঙ্গলবার, প্রপোজ ডে। প্রেমের সপ্তাহের আজ দ্বিতীয় দিন। মনের কাছে নিজের মনের কথা খুলে বলার দিন। এদিন চাঁদের যোগাযোগ তার উচ্চ রাশি বৃষ রাশিতে হবে। চন্দ্রের সাথে রাহুও এখানে উপস্থিত থাকবে। এছাড়াও আজ কৃত্তিকা নক্ষত্র কার্যকর হবে। এই পরিস্থিতিতে প্রপোজ ডে-র দিনটি কেমন যাবে আপনাদের সকলের, দেখে নিন কোন রাশির জাতকরা আজ গণেশের আশীর্বাদে সৌভাগ্যবান হবেন।

মেষ রাশি:

আপনার জীবনে কিছু বড় সুখ আসতে চলেছে। আপনি রিয়েল এস্টেট কেনার পরিকল্পনা করতে পারেন। ব্যবসায়ীদের জন্য দিনটি শুভ। কর্মক্ষেত্রে আপনার কর্মক্ষমতা দেখে কর্মকর্তারা মুগ্ধ হবেন। কঠোর পরিশ্রমের সাথে কঠিন কাজও সহজে সম্পন্ন হবে। চাকরিতে কারো সাহায্যে নতুন কিছু শেখার সুযোগ আসবে, মনে আনন্দ থাকবে। আজ অর্থ ও লাভ হবে। পিতামাতার স্বাস্থ্যের যত্ন নিন। প্রপোজ ডে-তে আপনার প্রেমের সম্পর্ক আরও দৃঢ় হবে।

বৃষ রাশি:

আজ আপনার চিন্তাভাবনা ও আচরণে ভারসাম্য বজায় রাখুন। গয়না ও জামাকাপড় কেনার সম্ভাবনা রয়েছে। ব্যবসায় নতুন পরীক্ষা-নিরীক্ষা করে এগিয়ে যাওয়ার সুযোগ আসবে। আপনার সামনে কোনো ধরনের চ্যালেঞ্জ আসতে পারে। আজ আপনি আপনার চতুরতার প্রমাণ দিয়ে কাজে সফল হবেন, যারা কাজ করছেন তারাও সিনিয়রদের দ্বারা প্রশংসিত হবেন। আজ আর্থিক অবস্থা ভালো থাকবে, তবে হঠাৎ করে খরচও বাড়তে চলেছে। শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী হতে হবে। আপনার রাশিতে চন্দ্রের অবস্থান প্রস্তাব দিনটিকে আরও উত্তেজনাপূর্ণ করে তুলবে।

মিথুন রাশি:

আজ আপনি নিজেকে প্রমাণ করবেন এবং নিজেকে দেখাবেন। ভাগ্যের সাহায্যে আপনি বড় কিছু অর্জন করতে পারেন। আপনি একটি ভাল জায়গা ভ্রমণের পরিকল্পনা করতে পারেন। সংসারের স্নেহ ভালো যাচ্ছে, তুমি সবার প্রিয়, তাই তোমার সব ইচ্ছে পূরণ হবে বাবা-মায়ের। আপনার উপর কাজের চাপ কারো সাথে ভাগ করে নিলে আপনি কিছুটা হালকা অনুভব করতে পারবেন। প্রেম জীবনে দুঃসাহসিক অনুভূতি হবে।

কর্কট রাশি:

আজকের দিনটি আপনার জন্য পরিশ্রমে ভরপুর হবে। ব্যবসায়িক কাজে উন্নতি হবে। আপনি যদি পুরানো সময়গুলিকে ভুলে সামনের দিকে এগিয়ে যান তবে আপনি সফল হবেন। যত তাড়াতাড়ি সম্ভব কোনো বিরোধ নিষ্পত্তি করার চেষ্টা করুন। আপনার আর্থিক দিক আজ শক্তিশালী হবে। আজ আপনি আপনার বুদ্ধিমত্তা এবং ক্ষমতার সম্পূর্ণ সুবিধা পাবেন। গৃহস্থালির কাজে নারী দিবস কাটবে। আপনি যদি প্রেমের জীবনে সংযমের সাথে কাজ করেন তবে প্রপোজ ডে আপনার জন্যও ভালো হবে।

সিংহ রাশি:

আপনি পরিবারের সদস্যদের প্রত্যাশা পূরণ করবেন। মনে শান্তি থাকবে। আয়ের নতুন উৎস পাওয়া আর্থিক সমস্যার সমাধান করবে। সৃজনশীল কাজের সুযোগ পাবেন। আজ আপনি ভাল লোকেদের সাথে যোগাযোগ স্থাপন করবেন, যারা আপনাকে কাজে সাফল্য পেতে সহায়তা করবে এবং গাইড করবে। আপনার পরামর্শ অনুসরণ করে, কেউ পড়াশোনার ক্ষেত্রে আরও ভাল ফলাফল পেতে চলেছে।

কন্যা রাশি:

আজকের দিনটি আনন্দে কাটবে। আপনার ইমেজ শক্তিশালী হবে। আপনি পরিচিতি এবং সম্পর্ক থেকে লাভ করতে সক্ষম হবেন। আপনার সম্পত্তি সম্পর্কে কোনো তথ্য গোপন রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজ, ব্যবসায়ী শ্রেণী বিশেষভাবে ভাল ফল পাবেন, যার কারণে অর্থ ও লাভের যোগফল হবে। আপনার কর্মক্ষেত্রে বড় পরিবর্তন হতে পারে। ব্যক্তিগত কাজের চেয়ে ব্যবহারিক কাজে বেশি আগ্রহী হবেন। চাকরি নিয়ে গাফিলতি করবেন না। সঙ্গীর প্রতি ভালোবাসা প্রকাশ প্রেম জীবনকে রোমাঞ্চকর করে তুলবে।

তুলা রাশি:

আজ পরিবারে সুখের পরিবেশ থাকবে। যারা লৌহঘটিত ধাতুর ব্যবসা করছেন তাদের জন্য সময় ভালো। আপনি আপনার আত্মীয়দের কাছ থেকে আর্থিক সাহায্য পাবেন। কর্মক্ষেত্রে কারো সহযোগিতায় আপনি লাভবান হবেন। আজ ভাগ্য আপনার সহায় হবে। আপনি আপনার দৈনন্দিন রুটিনে কিছু পরিবর্তন করতে পারেন। প্রেম জীবনে সঙ্গীকে চমকে দিতে পারেন।

বৃশ্চিক রাশি:

আপনার প্রত্যাশার ভারসাম্য বজায় রাখতে হবে। কিছু লোক পরিবারে তাদের কথা প্রমাণ করতে আগ্রহী হবে। আপনি যে কোন বহিরঙ্গন কার্যকলাপ অংশ নিতে পারেন. খুব বেশি রাগ কষ্ট বাড়িয়ে দেবে। সন্তানদের সাহায্য সুখ বাড়বে। ঈশ্বরের ধ্যান আপনাকে মানসিক শান্তি দেবে। কাজের সাথে সম্পর্কিত ভাল এবং বাস্তব ধারণাগুলি আপনার মনে আসবে। ধৈর্য এবং বোঝার সাথে, প্রস্তাব দিনটিকে স্মরণীয় করে রাখা যেতে পারে।

ধনু রাশি:

আজ গুরুজনদের কাছ থেকে শ্রদ্ধা ও সহযোগিতা পুরোপুরি প্রাপ্ত হবে। অন্যকে ছাড়িয়ে যাওয়ার ইচ্ছা আজ তীব্র হতে পারে। অর্থনৈতিক পরিস্থিতিতে কিছু বড় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। আপনার বন্ধুরা আপনাকে অর্থ সরবরাহ সম্পূর্ণ করতে সহায়তা করবে। ছাত্ররা আজ পরীক্ষা ইত্যাদিতে সাফল্য পেতে চলেছে। ট্রেডিংয়ে অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ, ভুলের পুনরাবৃত্তি এড়িয়ে চলুন। আপনি আপনার স্ত্রীর সাথে ভাল সময় কাটাবেন।

মকর রাশি:

আজ আপনার আত্মবিশ্বাস অনেক বেশি থাকবে। আপনি শীঘ্রই আপনার বাড়ি তৈরি বা কেনার প্রস্তুতি শুরু করতে পারেন। ব্যবসায়িক পরিকল্পনা উৎসাহের সাথে সম্পন্ন করবে। স্বাস্থ্যের দিক থেকে, আপনার স্বাস্থ্য আজ ভাল থাকবে। শরীরে চপলতা থাকবে, চাকরি হোক বা ব্যবসা, আজ ভালো সাফল্য পাবেন। যেকোনো নতুন পরিবর্তনের জন্য নিজেকে প্রস্তুত করুন।

কুম্ভ রাশি:

আজ আপনি আপনার বুদ্ধিমত্তা দিয়ে সমস্ত কাজ সামলাবেন। মিষ্টি কিছু খেয়ে বাসা থেকে বের হয়ে আপনার সব কাজ হয়ে যাবে। ক্ষমতাসীন প্রশাসনের পক্ষ থেকে সাহায্য করা হবে। পাইকারদের জন্য দিনটি ভালো। আজ আপনি আপনার শত্রুদের আপনার উপর কর্তৃত্ব করতে দেবেন না, তবে আপনি তাদের পরাজিত করতে সফল হবেন। সম্পত্তি বা অর্থ লেনদেন সম্পর্কে খুব সতর্ক থাকুন। প্রস্তাব দিন উত্তেজনাপূর্ণ এবং রোমান্টিক হবে।

মীন রাশি:

আজ তারা তাদের পছন্দের কাজ করতে আগ্রহী হবেন। এই সময়টি আপনার জন্য উদ্যমী হবে। পারিবারিক যেকোন বিষয়ে আপনাকে আপনার দখল রাখতে হবে। আপনার আয় বাড়তে পারে এবং কোথাও থেকে হঠাৎ আর্থিক লাভ বা উপহার আসতে পারে। কথাবার্তায় মাধুর্য থাকবে, যার কারণে বন্ধুবান্ধব ও আত্মীয়-স্বজনের সাথে সম্পর্কের মাধুর্য থাকবে। আজ আপনার বাড়িতে কিছু শুভ কাজ সম্পন্ন হবে।

নিউজ ট্যাগ: রাশিফল

আরও খবর



২০৫০ সালের মধ্যে ৫ বছর বাড়বে গড় আয়ু

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

২০৫০ সালের মধ্যে মানুষের গড় আয়ু ৫ বছর বাড়বে। এর সঙ্গে মোটা হওয়া ও উচ্চ রক্তচাপের মতো রোগও বাড়বে।

সম্প্রতি দ্য ল্যানসেট পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে আরও বলা হয়, একদিকে যেমন গড় আয়ু বাড়ার বিষয়ে ভালো খবর দেওয়া হয়েছে, তেমনি কয়েকটি রোগ বাড়বে ও মানুষকে ভগ্নস্বাস্থ্য নিয়ে বেঁচে থাকতে হবে বলেও জানানো হয়েছে। এই রোগের মধ্যে অন্যতম হলো মোটা হওয়া ও উচ্চ রক্তচাপ।

প্রতিবেদনটি বলছে, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে বর্তমান জীবনধারার সঙ্গে ভবিষ্যতের জীবনযাপনের অনেকটাই পরিবর্তন হবে। ওয়াশিংটন ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিকস অ্যান্ড অ্যাডিকশনের প্রধান গবেষক ও বৈজ্ঞানিক লিয়ানে ওং জানিয়েছেন, মানুষের মধ্যে আসক্তি ও মোটা হওয়ার প্রবণতা দুইই বাড়বে।

গবেষকদলের মতে, বিশ্বজুড়েই মানুষের আয়ু বাড়বে। পুরুষদের গড় আয়ু ৭১ দশমিক এক থেকে ৭৬ দশমিক দুই হবে ও নারীদের গড় আয়ু ৭৬ দশমিক দুই থেকে ৮০ দশমিক পাঁচ হবে। গবেষক সংস্থার ডিরেক্টর ক্রিস মারে জানিয়েছেন, সবচেয়ে বেশি আয়ের দেশ ও কম আয়ের দেশের মধ্যে বৈষম্য থাকবে, তবে ব্যবধান কমবে। সাব সাহারান-আফ্রিকায় মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি বাড়বে।

গবেষকরা বলেছেন, মানুষের স্বাস্থ্যের জন্য যেসব ব্যবস্থা নেওয়া হচ্ছে, তার ফলেই আয়ু বাড়বে। কোভিড ১৯, সংক্রামক রোগ, মাতৃত্বকালীন রোগ, বাচ্চাদের রোগ, অপুষ্টিজনিত সমস্যা কাটানোর জন্য নেওয়া উদ্য়োগের ফলে আগামী তিন দশকে মানুষের গড় আয়ু বেড়ে যাবে বলে গবেষকরা মনে করছেন।

গবেষকরা এটাও দেখেছেন, ২০০০ সাল থেকে উচ্চ রক্তচাপ, সুগার, মোটা হওয়ার প্রবণতা প্রায় ৫০ শতাংশ বেড়েছে। বায়ুদূষণ, ধূমপানের প্রভাব মানুষের স্বাস্থ্যের ওপর পড়ছে।


আরও খবর



গরমে গ্লুকোজ পানি পান করা কি ভালো না ক্ষতিকর

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

তাপদাহের মধ্যে প্রচণ্ড গরমে জনজীবন বিপর্যস্ত। একদিকে গরমের তীব্রতা অসহ্য, আরেক দিকে প্রচুর ঘাম। আর ঘামের কারণেই পানিশূন্যতা হওয়ার সম্ভাবনা থাকে। ফলে তৃষ্ণার কারণে এই সময়ে কম-বেশি সবাই শরীর ঠান্ডা থাকে এমন পানীয় পান করেন। এর মধ্যে অন্যতম হচ্ছে গ্লুকোজ পানি পান।

তীব্র গরমে শরীর অনেক দুর্বল হয়ে পড়ে। এই সময়ে বেশি বেশি পানি পান এবং স্যালাইন পানি পানের প্রয়োজন হয়। এ জন্য কেউ বিকল্প হিসেবে গ্লুকোজ পানি পান করেন। গ্লুকোজ পানি উপকারী। কিন্তু কেউ কেউ গ্লুকোজ পানি অনেক বেশি পান করেন। তবে গ্লুকোজ পানি বেশি পরিমাণে পান করা ঠিক কিনা- এ প্রশ্ন অনেকের। এবার তাহলে এই চিকিৎসকের ভাষ্যমতে গ্লুকোজ পানি পানের বিষয়ে জেনে নেয়া যাক।

গ্লুকোজ পানি পান করা উচিত কি: বাজারে সচরাচর বিভিন্ন প্রতিষ্ঠানের গ্লুকোজ পাওয়া যায়। প্রতিষ্ঠানগুলোর দাবি, গরমের সময় এ ধরনের গ্লুকোজ পানি শরীরকে সুস্থ রাখে বিভিন্নভাবে। এই গ্লুকোজ শরীরের পানিশূন্যতা দূর করে, লবণের ঘাটতি মেটায় ও শরীরে শক্তি সরবরাহ করে- এমন বিজ্ঞাপন দেখে অনেকেই তা নেন।

সাধারণ মানুষের বিশ্বাস, এ জাতীয় এনার্জি ড্রিংক শরীরের জন্য বেশ উপকারী। কিছু ক্ষেত্রে অবশ্য শরীরের জন্য গ্লুকোজ পানি উপকারী। যেমন, গরমের সময় যদি হাইপোগ্লাইসেমিয়া অর্থাৎ, রক্তে গ্লুকোজের পরিমাণ কমে যায়, তাহলে গ্লুকোজ পানি পান করা যেতে পারে। তবে মনে রাখতে হবে, এ জাতীয় গ্লুকোজ পানিতে বিদ্যমান পাউডারে চিনি বা শর্করা থাকে। যা দ্রুত রক্তে চিনির মাত্রা বাড়িয়ে দেয় এবং রক্তে গ্লুকোজের পরিমাণও বাড়ায়। এ ক্ষেত্রে ডায়াবেটিসের রোগীদের জন্য গ্লুকোজ পানি ভালো নয়। আর এ ধরনের শর্করা পরবর্তীতে চর্বিতে রূপ নেয়। তাই রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে তাদের ক্ষেত্রেও ক্ষতিকর গ্লুকোজ।

এছাড়া একজন সুস্থ মানুষ যদি নিয়মিত গ্লুকোজ পানি পান করেন, তাহলে পেটে মেদ জমে এবং মোটা হয়ে যায়। শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। বেশি পরিমাণে গ্লুকোজ পানি পানে দাঁতেরও ক্ষয় হয়। সেই সঙ্গে সুগার হার্টের রোগ, ডিমেনশিয়ার মতো জটিল রোগের জন্যও গ্লুকোজ ক্ষতিকর বলে গবেষণায় দেখা গেছে। এ জন্য খুব বেশি প্রয়োজন না হলে এ ধরনের গ্লুকোজ পানি পান না করাই উচিত।

বিকল্প উপায় ও করণীয়: গরমে পানি পান করা হচ্ছে ভালো উপায়। এ জন্য বেশি বেশি পানি পান করতে হবে। পর্যাপ্ত পরিমাণ পানি পানে গরমে বিভিন্ন ধরনের জটিলতা রোধ করা যায়। পাশাপাশি স্যালাইন ও ডাবের পানি পান করা যেতে পারে। দুটি পানীয়তেই প্রয়োজনীয় খনিজ লবণ রয়েছে। যা শরীরে দরকারি লবণের ঘাটতি মিটিয়ে থাকে। এছাড়া রকমারি ফলের জুস খেতে পারেন। তবে সেটি ঘরোয়াভাবে তৈরি হলে উত্তম।


আরও খবর



জব্বারের বলিখেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল্লার শরীফ। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল ৫টা ৪১ মিনিটে তাকে চ্যাম্পিয়ন ঘোষণা করেন রেফারিরা। এবারের আসরে রানার আপ হয়েছেন কুমিল্লার মোহাম্মদ রাশেদ।

বিকেল ৫টা ২৯ মিনিটে দুই বলির চূড়ান্ত কুস্তি শুরু হয়। ১২মিনিট পর শরীফ বলীকে বিজয়ী ঘোষণা করা হয়। এবারের বলিখেলায় ৮৬ জন কুস্তিগির অংশ নিয়েছিলেন। প্রতিযোগিতায় তৃতীয় ও চতুর্থ স্থান অধিকার করেন যথাক্রমে সৃজন চাকমা ও সীতাকুণ্ডে রাশেদ।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জব্বারের বলিখেলায় প্রধান অতিথি রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী।

এর আগে বিকেল ৪টার দিকে বলিখেলা উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বলিখেলার স্পন্সর প্রতিষ্ঠান এনএইচটি স্পোর্টস কমপ্লেক্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানসীর।

বলীখেলায় চ্যাম্পিয়ন হওয়া শরীফ ট্রফির পাশাপাশি প্রাইজ মানি পেয়েছেন ৩০ হাজার টাকা। এছাড়া দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারীরা ট্রফির সঙ্গে পেয়েছেন যথাক্রমে ২০ হাজার, ১০ হাজার ও ৫ হাজার টাকা। বলীখেলায় সেমিফাইনালে পর্যায়ের আগে মোট ৪৩ রাউন্ড খেলা হয়। প্রাথমিক রাউন্ডে জয়লাভকারী প্রত্যেকে দেড় হাজার টাকা পেয়েছেন।

জব্বারের বলিখেলার ইতিহাস

১৯০৯ সালে বকশিরহাটের স্থানীয় ধনী বণিক বদরপাতি এলাকার বাসিন্দা আব্দুল জব্বার সওদাগর এই কুস্তি প্রতিযোগিতার সূচনা করেন। জানা যায়, এই ব্যবসায়ীর শুধু কুস্তির প্রতি ভালোবাসা ছিল না বরং তার মধ্যে ছিল দেশের প্রতি ভালোবাসা। ওই সময় ভারতে ব্রিটিশ শাসনে অবসানে চট্টগ্রামে দানা বাঁধছিল আন্দোলন। পরে তার নাম অনুসারেই এই আয়োজনের নামকরণ হয়েছে।

আয়োজক কমিটির সেক্রেটারি ও প্রতিযোগিতার প্রতিষ্ঠাতা আব্দুল জব্বারের নাতি শওকত আনোয়ার বাদল বলেন, আমার দাদা এই আয়োজনের সূচনা করলেও এটা এখন আর পারিবারিক ঐতিহ্য নয়। এটা চট্টগ্রামের সকল মানুষের এবং তারা এই অনুষ্ঠানকে বাঁচিয়ে রেখেছেন।


আরও খবর



প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠকে কাতারের আমির

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠকে বসেছেন সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়।

এর আগে সকাল সোয়া ১০টায় রাজধানীর তেঁজগাওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে তাকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন দুই নেতা।

একান্ত বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের গ্লোব হলে ফটোসেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কাতারের আমির শেখ তামিম।

এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দুদেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী ও আমির।

দ্বিপক্ষীয় বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুদেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা।

এর আগে, গতকাল সোমবার বিকালে দুদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে লালগালিচা সংবর্ধনা দিয়ে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।


আরও খবর



কাল থেকে চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) গাড়ি পোড়ানোর প্রতিবাদসহ চার দফা দাবিতে ৪৮ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছেন বৃহত্তর গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। আগামীকাল রবিবার সকাল ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা এই ধর্মঘট চলবে।

গণপরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. মুছা বলেন, চুয়েটে গাড়ি পোড়ানোর প্রতিবাদসহ চার দফা দাবিতে এই ধর্মঘট ডাকা হয়েছে।

গত সোমবার চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী চুয়েটের দুই ছাত্র নিহত হয়। এর জের ধরে ওইদিন থেকেই শিক্ষার্থীরা ১০ দফা দাবিতে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে আন্দোলন করে আসছিলেন।

এরই মধ্যে গত বুধবার ঘাতক বাসের চালককে পুলিশ গ্রেপ্তার করলে শিক্ষার্থীরা কিছুটা শান্ত হয়। পরবর্তীকালে গত বৃহস্পতিবার রাত সাড়ে আটটা থেকে ১১টা পর্যন্ত আন্দোলনকারী শিক্ষার্থীদের ২০ জনের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সেই বৈঠক ফলপ্রসূ হওয়ায় শিক্ষার্থীরা চুয়েটের মূল ফটকের সামনের সড়ক থেকে অবরোধ তুলে নেন। এরপর চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়। ওই বৈঠক শেষে রাত সাড়ে ১১টায় শিক্ষার্থীরা ক্যাম্পাসে সংবাদ সম্মেলনও করে।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আগামী ১১ মে পর্যন্ত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত শুক্রবার বিকেলে চুয়েট সিন্ডিকেটের জরুরি সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শিক্ষার্থীদের হল ত্যাগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই সময়ে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবেন। যদিও জরুরি সিন্ডিকেট সভায় নেওয়া সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সেই সঙ্গে দাবি আদায়ে আবারও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।


আরও খবর